ঢাকা ২ আষাঢ় ১৪৩১, রোববার, ১৬ জুন ২০২৪

সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৮:৫৬ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৮:৫৬ পিএম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি
ছবি : খবরের কাগজ

সিলেটে আজ এবছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ছয়টায় রেকর্ডকৃত তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা এই বছরের মধ্যে সর্বোচ্চ বলে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মোহাম্মদ সজিব হোসেন।

এরআগে গত সপ্তাহে ১৬ মে সিলেটে ছিলো সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। ওই তাপমাত্রাকে ধরে নেওয়া হয়েছিলো বছরের সর্বোচ্চ। কিন্তু মাত্র আট দিনের মাথায় গত সপ্তাহের রেকর্ড ভেঙেছে আজ।

সপ্তাহখানেক ধরে সিলেটের উপর দিয়েও মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহের কারণে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। গরমের তীব্রতায় ছোট-বড় সবার হাঁসফাঁস অবস্থা। বিশেষ করে বৃদ্ধ, শিশু ও শ্রমজীবী মানুষজন এই গরমে চরম কষ্টে আছেন। প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না অনেকে। তবে জীবিকার তাগিদে প্রচণ্ড গরমের মধ্যে কেউ মাথায় ছাতা দিয়ে বের হচ্ছেন। তারপরও হিট স্ট্রোকসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে মানুষজন।

গত ২১ মে সিলেটের কোম্পানীগঞ্জে ভোট দিয়ে বাড়ি যাওয়ার পথে তীব্র গরমের কারণে মাথা ঘুরে পড়ে এক ব্যক্তির মৃত্যু ঘটেছে। মঙ্গলবার (২১ মে) দুপুরে উপজেলার তেলিখাল ইউনিয়নের তেলিখাল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের অদূরে এ ঘটনা ঘটে। মারা যাওয়া ব্যক্তির নাম মফিজ মিয়া (৫৫)। তিনি কোম্পানীগঞ্জ উপজেলার চাতলপাড়ের বিলাজুর গ্রামের বাসিন্দা।  এর আগে ১৬ মে সিলেট নগরীর  জিন্দাবাজারস্থ শপিংমল সিটি সেন্টারের সামনে তীব্র গরমে মো. শফিকুল ইসলাম (৩৫) নামে এক যুবক মারা যান। তিনি মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার নয়াগ্রামের আবু আহমেদের ছেলে।

অপরদিকে সিলেট আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ী মেঘলা থাকবে। অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে সিলেটের এক বা দুই জায়গায়। সিলেটে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। আর্দ্রতা বৃদ্ধির কারণে অস্বস্তি বাড়তে পারে। সিলেটের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এ ব্যাপারে সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মোহাম্মদ সজিব হোসেন বলেন, আজ বিকাল ছয়টায় রেকর্ডকৃত তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস। যা এই বছরের মধ্যে সর্বোচ্চ।

শাকিলা ববি/এমএ/

চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদযাপন

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৩:১৬ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:২৬ পিএম
চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদযাপন
ছবি: খবরের কাগজ

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছেন মুসল্লিরা। 

রবিবার (১৬ জুন) সকালে জামায়াতের সঙ্গে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের মধ্য দিয়ে ঈদ উদযাপন শুরু করেন তারা।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবীনগর ইউনিয়নের কয়েকটি গ্রাম এবং শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের রাধানগর ও ৭৬ বিঘিসহ কয়েকটি গ্রামে ঈদ উদযাপন করা হচ্ছে।

রবিবার সকাল সাড়ে ৭টার দিকে ৭৬ বিঘি আম বাগানে ঈদুল আজহার নামাজে ইমামতি করেন মাওলানা মোজাম্মেল হক।

শিবগঞ্জ উপজেলাসহ বিভিন্ন এলাকার শতাধিক মুসল্লি ঈদের জামাতে অংশ নেন।

ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. গোলাম মোস্তাফা খবরের কাগজকে বলেন, সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে দেশের অনেক জায়গাতেই ঈদের নামাজ আদায় করেন কিছু মানুষ। এরই ধারাবাহিকতায় ঈদের নামাজ আদায় শেষে কোরবানি করেন তারা।

জহুরুল ইসলাম /পপি/অমিয়/

বিয়ানীবাজারে চিনি লুট: ছাত্রলীগের সাবেক সা.সম্পাদক তাহমিদ গ্রেপ্তার

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০২:২৭ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:১১ পিএম
বিয়ানীবাজারে চিনি লুট: ছাত্রলীগের সাবেক সা.সম্পাদক তাহমিদ গ্রেপ্তার

সিলেটের বিয়ানীবাজারে সরকারি নিলাম ডাকের মাধ্যমে কেনা এক ব্যবসায়ীর ২৪ লাখ টাকার চিনি লুটের ঘটনায় উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল হক তাহমিদকে (২৬) গ্রেপ্তার করেছে পুলিশ। 

রবিবার (১৬ জুন) ভোর সাড়ে ৫টার দিকে পৌরসভার নিদনপুর এলাকার বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এর আগে গত ১৪ জুন চিনি লুটের ঘটনায় বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সহসভাপতি সফিউল্লাহ সাগরের সঙ্গে তাহমিদের মোবাইল ফোনে কথোপকথনের একটি অডিও প্রকাশ হয় খবরের কাগজের অনলাইন ও ডিজিটাল প্ল্যাটফর্মে। 

পাশাপাশি ‘সিলেটে দুই নেতার ফোনালাপ ছাত্রলীগের লুট করা চিনি, পিঁপড়ার মতো ভাগাভাগি!’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়।  

তাহমিদকে গ্রেপ্তারের পর জেলা পুলিশের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপিতে বলা হয়, মামলার পর থেকে বিয়ানীবাজার থানা পুলিশ ঘটনায় ব্যবহৃত মোটরসাইকেল, প্রাইভেটকার, পিকআপ এবং লুন্ঠিত চিনি উদ্ধারে ও জড়িত আসামিদের গ্রেপ্তারে তৎপর ছিল। ধারাবাহিক অভিযানের এক পর্যায়ে এ মামলার তদন্তে প্রকাশিত অন্যতম আসামি তাহমিদকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করে আদালতে পাঠায় পুলিশ।

বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর খবরের কাগজকে বলেন, ‘এটি একটি আলোচিত ঘটনা। তাই আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ ঘটনার তদন্ত করছি। মামলার তদন্তে প্রকাশিত অন্যতম আসামি তাহমিদকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের একটি দল তাকে নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালায়। তাকে রিমান্ডে আনতে আদালতে আবেদন করা হবে। মামলার পলাতক অন্য আসামি এবং লুন্ঠিত মালামাল উদ্ধারে অভিযান অব্যাহত আছে।’

বিয়ানীবাজার থানা সূত্রে জানা গেছে, এ ঘটনায় চিনির মালিক ব্যবসায়ীদের মধ্যে মো. নজরুল হোসেন গত ১১ জুন বিয়ানীবাজার উপজেলার ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সহসভাপতি সফিউল্লাহ সাগরসহ ১১ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও সাত-আটজনকে আসামি করে বিয়ানীবাজার থানায় মামলা করেন। এ ঘটনায় ১১ জুন রাতেই মামলার দুই আসামিকে গ্রেপ্তার করে চিনি উদ্ধার অভিযানে নামে পুলিশ। লুট হওয়া ৪০০ বস্তা চিনির মধ্যে পরিত্যক্ত অবস্থায় ৮০ বস্তা চিনি উদ্ধার করা হয়। চিনি ছিনিয়ে নেওয়ার কাজে ব্যবহৃত পিকআপটিও জব্দ করা হয়।

৪০০ বস্তা চিনি লুটের ঘটনায় মামলা, ছাত্রলীগ নেতাদের জড়িত থাকা ও দুই নেতার ফোনালাপ ফাঁসের ঘটনায় বিয়ানীবাজার উপজেলা ও পৌর শাখার দুটো কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

গত ১৪ জুন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে কমিটি বাতিলের বিষয়টি জানানো হয়। 

বিয়ানীবাজারে প্রায় ৩৩ বছর ছাত্রলীগ কমিটিবিহীন ছিল। গত ১১ মার্চ কেন্দ্রের অনুমোদন সাপেক্ষে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিয়ানীবাজার উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। 

নতুন কমিটিতে বিয়ানীবাজার উপজেলা শাখায় জুয়েল আহমদ শিপু সভাপতি ও জাহিদুল ইসলাম তাহমিদ সাধারণ সম্পাদকসহ ৮১ সদস্য ছিল। আর ৭৩ সদস্যবিশিষ্ট ছিল পৌর শাখা কমিটি। এ কমিটির সভাপতি ছিলেন আশরাফুল আলম সাকেল ও সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ। 

চিনি লুটের ঘটনার পরিপ্রেক্ষিতে নতুন কমিটি গঠনের তিন মাসের মাথায় বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

উজ্জ্বল মেহেদী/পপি/অমিয়/

বরিশালে বাস-ট্রাক সংঘর্ষে প্রাণ হারালেন ২ জন

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০১:৫২ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:২৮ পিএম
বরিশালে বাস-ট্রাক সংঘর্ষে প্রাণ হারালেন ২ জন
ছবি: খবরের কাগজ

বরিশালের কাশিপুরে বাস-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে আটজন। আহতদের বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রবিবার (১৬ জুন) সকাল ৭টায় বরিশাল-ঢাকা মহাসড়কের কাশিপুর ব্র্যাক ট্রেনিং সেন্টারের সামনে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- কুয়াকাটা-ঢাকা রুটের ব্যাপারী পরিবহনের চালকের সহকারী মো. সোহাগ (১৯) ও কুমিল্লার বাসিন্দা এক সুপারভাইজার। 

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লোকমান হোসেন জানান, ব্যাপারী পরিবহনের একটি যাত্রীবাহী বাস বরিশাল থেকে ঢাকায় যাওয়ার পথে কাশিপুরে একটি ট্রাককে পেছন থেকে ধাক্কা দেয়। এতে বাসের সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায় এবং ট্রাকটি মহাসড়কের পাশে পুকুরে পড়ে যায়। দুর্ঘটনায় বাসচালকের সহকারী ও অন্য একজন নিহত হন।

মঈনুল ইসলাম/সাদিয়া নাহার/অমিয়/

নলছিটিতে অটোরিকশা-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৫০ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০১:২৫ পিএম
নলছিটিতে অটোরিকশা-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ২
ছবি: খবরের কাগজ

ঝালকাঠির নলছিটিতে সিএনজিচালিত অটোরিকশা ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। 

শনিবার (১৫ জুন) রাত ১টার দিকে উপজেলার রায়াপুর এলাকায় বরিশাল-ঝালকাঠি আঞ্চলিক মহাসড়কের এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, বরিশাল থেকে একজন যাত্রী নিয়ে ঝালকাঠি যাচ্ছিল সিএনজিচালিত অটোরিকশাটি। পথে রায়াপুর এলাকায় মাইক্রোবাসের সঙ্গে এটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অটোরিকশাচালক আল-আমিন ও যাত্রী আলতাফ মুন্সি গুরুতর আহত হন। পরে ঝালকাঠি জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম তাদের সড়কে আহত অবস্থায় দেখে নিজের গাড়িতে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। 

নিহত অটোরিকশাচালক আল-আমিন (৩৫) রাজাপুর উপজেলার উত্তমাপুর এলাকার বাসিন্দা আবদুল হকের ছেলে। আর আলতাফ মুন্সির (৭০) বাড়ি মঠবাড়িয়া উপজেলার দাউদখালি ইউনিয়নে।

নলছিটি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ আলী দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

আল-আমিন/সাদিয়া নাহার/অমিয়/

বরগুনায় ১৬৯০ কেজি সামুদ্রিক মাছ জব্দ

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৯ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০১:১১ পিএম
বরগুনায় ১৬৯০ কেজি সামুদ্রিক মাছ জব্দ
ছবি: খবরের কাগজ

বরগুনায় এক হাজার ৬৯০ কেজি সামুদ্রিক মাছ জব্দ করেছে কোস্টগার্ড। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে সমুদ্রে মাছ শিকার করায় ১৩ জেলেকে আটক করে পরে মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়।

শনিবার (১৫ জুন) পাথরঘাটার সালেহ মাস্টার বরফ কল সংলগ্ন নদীতে এ অভিযান পরিচালনা করা হয়। 

কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা এইচ এম এম হারুন অর রশীদ খবরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ৬৫ দিনের মাছ ধরার নিষেধাজ্ঞা উপেক্ষা করে বরগুনার পাথরঘাটায় কিছু অসাধু জেলে সমুদ্রে গিয়ে মাছ শিকার করেন। পরে গোপন সংবাদে কোস্টগার্ড অভিযান চালিয়ে নদী থেকে এফভি মা ও এফভি মাহিয়ান খান নামের দুটি ট্রলার তল্লাশি করে বিভিন্ন প্রজাতির এক হাজার ৬৯০ কেজি সামুদ্রিক মাছ জব্দ করে। একইসঙ্গে নিষেধাজ্ঞার সময়ে সামুদ্রিক মাছ ধরার দায়ে দুটি ট্রলারসহ ১৩ জেলেকে আটক করা হয়।

হারুন অর রশীদ বলেন, জব্দ করা মাছ, দুটি ট্রলার ও ১৩ জেলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পাথরঘাটা সিনিয়র মৎস্য কর্মকর্তার কাছে হস্তান্তর করা হয়। পরে মাছগুলো নিলামে বিক্রি এবং ট্রলার দুটিকে ৮০ হাজার ৬৬০ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া আটক ১৩ জেলেকে মুচলেকার মাধ্যমে ছেড়ে দেওয়া হয়েছে।

মহিউদ্দিন অপু/পপি/অমিয়/