ঈদুল আজহায় পশু আমদানির পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী । খবরের কাগজ
ঢাকা ৩০ বৈশাখ ১৪৩১, সোমবার, ১৩ মে ২০২৪

ঈদুল আজহায় পশু আমদানির পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৫ পিএম
ঈদুল আজহায় পশু আমদানির পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী
সাভারের বিপিএটিসিতে বিসিএস লাইভস্টক একাডেমিতে ৪১তম মৎস্য ক্যাডারের নবনিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান

ঈদুল আজহা উপলক্ষে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুর রহমান।

রবিবার (২৮ এপ্রিল) সাভারের বিপিএটিসিতে বিসিএস লাইভস্টক একাডেমিতে ৪১তম মৎস্য ক্যাডারের নবনিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, ঈদুল আজহা উপলক্ষে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই। খামারিদের উৎসাহ দেওয়া, তাদের পাশে দাঁড়ানো এবং তারা যেন আরও বেশি উৎপাদন করতে পারেন সেজন্য আমাদের পরিকল্পনা রয়েছে। পশুর দাম যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে সে ব্যাপারে আমাদের উদ্যোগ আছে।

তিনি বলেন, আমাদের গবাদিপশু যেমন- প্রাণিসম্পদের মধ্যে গরু-ছাগল ইত্যাদির নানা ধরনের রোগ-বালাই আসে। রোগবালাই প্রতিরোধে একটা বড় চ্যালেঞ্জ রয়েছে। সেজন্য ভেটেরিনারি হাসপাতালগুলো আধুনিকায়ন করা এবং সেগুলোকে সক্রিয় করতে আমরা উদ্যোগ নিয়েছি। এগুলো যেন ভালোভাবে মানুষকে সেবা দিতে পারে সে ধরনের ব্যবস্থাপনার জন্য আমরা আধুনিক যন্ত্রপাতি আমদানির সিদ্ধান্ত নিয়েছি।

আব্দুর রহমান বলেন, খামারিদের উদ্বুদ্ধ করার পরিকল্পনা আমরা ইতোমধ্যে নিয়েছি। যেমন আমাদের একটা বিশ্ব ব্যাংকের প্রকল্প রয়েছে। এ প্রকল্পে খামারিরা ১০০ টাকা বিনিয়োগ করলে সেখানে ৬০ টাকা আমাদের পক্ষ থেকে দেব। নামমাত্র সুদে দীর্ঘ সময় নিয়ে খামারিদের টাকা ফেরত দেওয়ার সুযোগটি দিচ্ছি। নিশ্চয়ই খামারিরা আগ্রহ প্রকাশ করবে এবং উৎসাহিত হবে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. রেজাউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন।

এ সময় প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ইমতিয়াজ/পপি/অমিয়

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে : স্পিকার

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৫:১৩ পিএম
বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে : স্পিকার
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি : বাসস

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে বলে মন্তব্য করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ‘অটিজম একটি বিশেষায়িত বিষয়, সমাজের সবাইকে এ বিষয়ে সচেতন করতে যথাযথ প্রচারণা চালাতে হবে।’ 

সোমবার (১৩ মে) বাংলাদেশ বিমানবাহিনী পরিচালিত বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের স্কুল ‘ব্লু স্কাই’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন শিরীন শারমিন চৌধুরী। 

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে শিশুদের অধিকার সংরক্ষণ করেছেন। বঙ্গবন্ধু শিশুদের কল্যাণে বিভিন্ন আইন প্রণয়ন করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের জন্য সম্ভাবনাময় বাংলাদেশ গড়ে তুলতে কাজ করে চলেছেন এবং তিনি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের কল্যাণে বিভিন্ন কর্মকাণ্ড গ্রহণ করেছেন।’

স্পিকার বলেন, ‘বিশেষ চাহিদাসম্পন্ন প্রতিটি শিশুকে গুরুত্ব দিয়ে তাদের উন্নয়নে কাজ করে যেতে হবে। তাদের প্রতিভা ও মেধাকে বিকশিত করার সুযোগ করে দিতে হবে। সমাজের সবাইকে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ও তাদের পরিবারের পাশে দাঁড়াতে হবে।’ 

শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘অন্তর্ভুক্তিমূলক মানবিক সমাজ গঠনে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।’ এ সময় তিনি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে কাজ করার জন্য সায়েমা ওয়াজেদ পুতুলকে এবং তাদের জন্য ‘ব্লু স্কাই’ স্কুল নির্মাণ করায় বিমানবাহিনীকে ধন্যবাদ জানান। 

পরে স্পিকার ‘কবিতায় মুজিব’ ও ‘বঙ্গমাতা’ বইয়ের মোড়ক উন্মোচন এবং ‘ব্লু স্কাই’ স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এ সময় স্পিকারকে ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান এবং ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান গ্রুপ ক্যাপ্টেন (অব.) আবু জাফর চৌধুরী বক্তব্য দেন। 

এ সময় বাফওয়া কেন্দ্রীয় পরিষদের সভানেত্রী তাহমিদা হান্নান উপস্থিত ছিলেন। এ ছাড়া বিমানবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী ও তাদের পরিবার, আমন্ত্রিত অতিথি, গণ্যমান্য ব্যক্তি এবং গণমাধ্যমকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাসস/সালমান/

হজ ভিসার সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৪:৫২ পিএম
হজ ভিসার সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলানের সাক্ষাৎ

হজযাত্রীদের সবাই যাতে পবিত্র হজ পালন করতে পারেন সেজন্য ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৩ মে) সকালে বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম তাকে (প্রধানমন্ত্রী) উদ্ধৃত করে বলেন, সৌদি আরবের উচিত হজ যাত্রীদের জন্য ভিসা অনুমোদনের সময় বাড়ানো যাতে, তারা পবিত্র হজ পালন করতে পারেন।

নজরুল ইসলাম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর বিষয়টি উত্থাপন করেছেন।’

রাষ্ট্রদূত জানান, যেসব হজযাত্রী এখনো হজ পালনের জন্য ভিসা পাননি তাদের ভিসা প্রদানের উদ্যোগ নিচ্ছেন তিনি।

বিভিন্ন জটিলতায় সৌদি আরব থেকে এখনো ভিসা পাননি ১০ হাজারের বেশি হজযাত্রী।

সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশে কিছু প্রকল্প বাস্তবায়নে তার দেশের বিনিয়োগকারী ও কোম্পানির আগ্রহ প্রকাশ করেন এবং সেসব প্রকল্পের একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

জবাবে শেখ হাসিনা বলেন, ‘যাচাই-বাছাই এবং পরীক্ষা শেষে বাংলাদেশ পরবর্তী পদক্ষেপ নেবে।’ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ বিষয়টি খতিয়ে দেখবে বলে তাকে আশ্বস্ত করেন প্রধানমন্ত্রী। 

ফিলিস্তিন ইস্যু প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের সহায়তার জন্য আরেকটি চালান প্রস্তুত করছে এবং ইতোমধ্যে তার দেশ দুইবার সহায়তা পাঠিয়েছে। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র এবং তার কয়েকটি মিত্র ছাড়া পুরো বিশ্ব ফিলিস্তিনের সঙ্গে রয়েছে।’

সৌদি রাষ্ট্রদূত উল্লেখ করেন, তার দেশে প্রায় ৩২ লাখ বাংলাদেশি রয়েছেন যারা বাংলাদেশ ও সৌদি আরবের অর্থনীতিতে অবদান রাখছেন।

প্রধানমন্ত্রী সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের বৈধ পন্থায় ঢাকায় রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করার পদক্ষেপ নেওয়ার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

বাসস/সালমান/

 

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন ৫ জুন

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৪:১৭ পিএম
ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন ৫ জুন
নির্বাচন কমিশন

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সময়সূচি পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

সোমবার (১৩ মে) ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলমের সই করা এক প্রজ্ঞাপনে নতুন সময়সূচি নির্ধারণের বিষয়টি জানানো হয়। 

এর আগে গত ৮ মে ঝিনাইদহ-১ (শৈলকূপা) আসনের উপনির্বাচন স্থগিত করে হাইকোর্টের আদেশ স্থগিত করেন চেম্বার আদালত। ফলে ওই আসনে উপনির্বাচনে বাধা কেটে যায়। 

গত ১৬ মার্চ চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

তবে গত ৬ মে আসনটির স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা নজরুল ইসলামের এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিতের আদেশ দেন বিচারপতি মো. জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চ। 

ওইদিন আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। 

পরে তিনি সাংবাদিকদের আদেশের বিষয়টি নিশ্চিত করে জানান, ২১ দিনের জন্য এ নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট।

সবশেষ গত ৮ মে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি শেষে হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এতে ওই আসনে নির্বাচনের বাধা কেটে যায়।

অমিয়/

স্বমহিমায় সমুজ্জ্বল যশোর শিক্ষা বোর্ড

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০২:১৩ পিএম
স্বমহিমায় সমুজ্জ্বল যশোর শিক্ষা বোর্ড
ছবি : খবরের কাগজ

দুই বছর ঘুরতে না ঘুরতেই এসএসসির ফলাফলে স্বমহিমায় ফিরে এসেছে যশোর শিক্ষা বোর্ড। ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় পাসের হারে বোর্ডটি দেশের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এবার যশোর বোর্ডের পাসের হার ৯২.৩৩ শতাংশ। এর আগে ২০২২ সালে ৯৫.১৭ শতাংশ পাসের হার নিয়ে দেশসেরা সাফল্য অর্জন করেছিল বোর্ডটি। এর মধ্যে দিয়ে এই বোর্ডের ফলাফল অতীতের সব রেকর্ড ভেঙেছিল। তবে ২০২২ সালের চেয়ে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা এবার কমেছে। ওই বছর জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ শিক্ষার্থী, এ বছর পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। আর করোনাকালে ২০২১ সালে পাসের হার ছিল ৯৩.০৩ শতাংশ। তবে ওই বছর খুবই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হয়। কিন্তু স্বাভাবিক পরীক্ষায় এর আগে রেকর্ড ছিল ২০১৩ সালে ৯২ দশমিক ৬৪ শতাংশ। 

শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের সমন্বিত উদ্যোগকে পাসের হারে দেশের শ্রেষ্ঠত্ব অর্জনের প্রধান কারণ জানিয়ে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহমেদ বলেন, ‘গত বছর বোর্ডের ফলাফল আগের তুলনায় খারাপ হওয়ার বিষয়টি মাথায় নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকের নিয়ে বিশেষ ইতিবাচক কর্মসূচি নেওয়া হয়। বোর্ডের উদ্যোগে সেমিনার-সিম্পোজিয়াম ও কর্মশালা করানো হয়। বিশেষ করে দশম শ্রেণির শিক্ষার্থীদের উন্নতমানের প্রশ্ন ব্যাংকের মাধ্যমে অর্ধবার্ষিকী ও নির্বাচনি পরীক্ষা নেওয়া হয়।’ 

তিনি বলেন, ‘এর আগে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদানের মাধ্যমে উপযুক্ত করে গড়ে তোলা হয়। শিক্ষার্থীদের জাগিয়ে তোলা হয়। ফলে তাদের মূল বইয়ের প্রতি নির্ভরতা বাড়ে। শিক্ষার্থীদের জাগরণের কারণে আজকের এই সাফল্য। এ ধারা অব্যাহত রাখতে আমাদের বিশেষ কর্মসূচি চলমান থাকবে।’ 

যশোর বোর্ডের শ্রেষ্ঠত্ব অর্জন
চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে সারাদেশে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে যশোর শিক্ষা বোর্ড। সারাদেশে এবার গড়ে ৮৩ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। কিন্তু ৯২ দশমিক ৩৩ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে অবস্থানে রয়েছে যশোর বোর্ড। এর মধ্যে ছেলেদের পাসের হার ৯০ দশমিক ৩৫ শতাংশ ও মেয়েদের ৯৪ দশমিক ২৫ শতাংশ। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ।

এদিকে জিপিএ-৫ প্রাপ্তিতে যশোর বোর্ডে গতবছরের তুলনায় বেড়েছে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্রী ১১ হাজার ৪৩১ ও ছাত্র ৯ হাজার ৩৩০ শিক্ষার্থী রয়েছে। গত বছর এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন শিক্ষার্থী। তবে ২০২২ সালে জিপিএ-৫ পেয়েছিল ৩০ হাজার ৮৯২ জন শিক্ষার্থী।

যশোর বোর্ডের তথ্য অনুযায়ী, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ৪১ হাজার ৪৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৯ হাজার ৮৬৭ জন। জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৪৭৬ জন। জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। সর্বোচ্চ এ ফলাফল অর্জনকারীদের মধ্যে ৮ হাজার ৬২৮ জন ছাত্র ও ৮ হাজার ৮৪৮ জন ছাত্রী রয়েছে। পাসের হার ৯৬ দশমিক ১৪ শতাংশ।

বোর্ডে পাসের হারে বিজ্ঞানের পরেই রয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগ। এই বিভাগ থেকে ১৭ হাজার ৯৬৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১৬ হাজার ৯৮০ জন। পাসের হার ৯৪ দশমিক ৫০ ভাগ। ব্যবসায় বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৮ জন। এদের মধ্যে ছাত্র ৩৪৮ ও ছাত্রী ৭০০।

মানবিক বিভাগ থেকে এক লাখ ১ হাজার ৪৯১ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৯১ হাজার ৭৩০ জন। পাসের হার ৯০ দশমিক ৩৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ২৩৭ জন। এদের মধ্যে ছাত্র ৩৫৪ ও ছাত্রী ১ হাজার ৮৮৩ জন। 

খুলনা বিভাগে শীর্ষে সাতক্ষীরা, তলানীতে মেহেরপুর
যশোর শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য মতে, খুলনা বিভাগের ১০টি জেলার মধ্যে এবারও শীর্ষে অবস্থানে রয়েছে সাতক্ষীরা। সাতক্ষীরা জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২ শতাংশ। এবং সবচেয়ে কম পাসের হার মেহেরপুর ৮৪ দশমিক ৯৬ শতাংশ। বোর্ডে দ্বিতীয় অবস্থানে খুলনা। এ জেলায় পাসের হার ৯৪ দশমিক ৬০। আর যশোর জেলা ৯৪ দশমিক ২২ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় স্থান অর্জন করেছে।

এছাড়া নড়াইল জেলায় পাসের হার ৯৩ দশমিক ২৪, কুষ্টিয়ায় পাসের হার ৯১ দশমিক ৩৫, বাগেরহাট জেলায় পাসের হার ৯১ দশমিক ২৭, মাগুরা জেলায় পাসের হার ৯১ দশমিক ০৯, চুয়াডাঙ্গা জেলায় পাসের হার ৯০ দশমিক ৮২ ও ঝিনাইদহ জেলায় পাসের হার ৮৯ দশমিক ৫৯ ভাগ।

এইচআর তুহিন/অমিয়/

তিন বিভাগে বৃষ্টির সম্ভাবনা, বাড়তে পারে তাপমাত্রা

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০১:১৯ পিএম
তিন বিভাগে বৃষ্টির সম্ভাবনা, বাড়তে পারে তাপমাত্রা
খবরের কাগজ গ্রাফিক্স

তিন বিভাগের কিছু কিছু জায়গায় সোমবার (১৩ মে) বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

রবিবার (১২ মে) সন্ধ্যায় ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।