ঢাকা ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, রোববার, ০২ জুন ২০২৪

ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাইয়ের ৩৩তম মৃত্যুবার্ষিকী রবিবার

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১২:১৬ এএম
ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাইয়ের ৩৩তম মৃত্যুবার্ষিকী রবিবার
ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাই। ছবি : সংগৃহীত

সাবেক সংসদ সদস্য ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাইয়ের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ রবিবার। ১৯৯১ সালের এই দিনে পঞ্চম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন মৃত্যুবরণ করেন তিনি। 

আড়িয়াল খাঁ নদ তীরবর্তী মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বিখ্যাত জমিদার পরিবারে ১৯৩৪ সালের ১৫ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা নুরুদ্দিন আহমেদ চৌধুরী ও মা ফাতেমা বেগম। জন্মের আগেই বাবা মারা যাওয়ায় মায়ের বিচক্ষণ শাসনে তিনি একজন আদর্শ মানুষ হয়ে গড়ে ওঠেন। 

ইলিয়াস আহমেদ চৌধুরীর মা চৌধুরী ফাতেমা বেগম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাস করেন। বিয়ে করেন খালাতো বোন ফিরোজা বেগম মায়া চৌধুরীকে। তাদের দুজনের রয়েছে সাত সন্তান। 

ইলিয়াস চৌধুরী ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে তার মামা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর হিসেবে সক্রিয় অংশগ্রহণ করেন। ঊনসত্তরের গণ-অভ্যুত্থানে তিনি ছিলেন সম্মুখ সারির একজন যোদ্ধা। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন দাদাভাই। মহান মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ২০২২ সালে ইলিয়াস আহমেদ চৌধুরী মরণোত্তর স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন।

মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে ইলিয়াস আহমেদ চৌধুরী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি নারী শিক্ষার প্রসারে শিবচরে শেখ ফজিলাতুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। দাদাভাই ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদে ফরিদপুর-১৩ (বিলুপ্ত) আসন থেকে ও ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদে মাদারীপুর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি দৈনিক বাংলার বাণী পত্রিকার সম্পাদকমণ্ডলীর সভাপতি ছিলেন। তিনি একাধারে আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের সদস্য, মাদারীপুর জেলা আওয়ামী লীগের সভাপতিও ছিলেন। 

 

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৯:২১ এএম
ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ঈদুল আজহা উপলক্ষ্যে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে।

রবিবার (২ জুন) সকাল ৮টা থেকে অনলাইনে এ টিকিট বিক্রি শুরু হয়।

শিডিউল অনুযায়ি আজ রবিবার দেওয়া হবে ১২ জুনের টিকিট। সকাল ৮টা থেকে পশ্চিমাঞ্চল এবং দুপুর ২টা থেকে পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট পাওয়া যাবে। 

ঈদুল ফিতরের মতো এবারও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করা যাত্রীরা টিকিট কিনতে পারবেন। ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) ব্যবস্থাও থাকছে।

আগামী ১৭ জুন ঈদুল ফিতর উদযাপিত হবে হিসেব করে টিকিট বিক্রির পরিকল্পনা সাজিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

ক্রমানুসারে ১৩ জুনের টিকিট ৩ জুন, ১৪ জুনের টিকিট ৪ জুন, ১৫ জুনের টিকিট ৫ জুন এবং ১৬ জুনের টিকিট ৬ জুন বিক্রি করা হবে।

ফিরতি যাত্রার ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে। সেদিন দেওয়া হবে ২০ জুনের টিকিট। এভাবে ২৪ জুন পর্যন্ত রেলের ফিরতি যাত্রার টিকিট কিনতে পারবেন যাত্রীরা। একজন যাত্রী অনলাইনে সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন।

এছাড়া যাত্রীদের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ আসন যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।

ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই বাড়ির পথে ছুটবে মানুষ। সব মিলিয়ে এবারের ঈদে ছুটি হবে কমপক্ষে পাঁচ দিনে।

ঈদুল আজহায় এবার ২০টি বিশেষ ট্রেন
এবার চট্টগ্রাম-চাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল ট্রেন চলবে দুই জোড়া, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল এক জোড়া, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল এক জোড়া, কক্সবাজার-চট্টগ্রাম রুটে কক্সবাজার ঈদ স্পেশাল এক জোড়া, ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল দুই জোড়া, জয়দেবপুর-পার্বতীপুর রুটে পার্বতীপুর ঈদ স্পেশাল এক জোড়া ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া পার্বতীপুর-দিনাজপুর রুটে এবং ঠাকুরগাঁও-দিনাজপুর রুটে গোর-এ- শহিদ ঈদ স্পেশাল ট্রেন দুই জোড়া চলবে।

চাঁদপুর, দেওয়ানগঞ্জ, ময়মনসিংহ, কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেনগুলো ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ও ঈদের পরদিন থেকে ৭ দিন চলাচল করবে।

শোলাকিয়া ঈদ স্পেশাল ও গোর-এ- শহিদ ঈদ স্পেশাল শুধুমাত্র ঈদের দিন চলাচল করবে।

পার্বতীপুর ঈদ স্পেশাল ১৩ জুন থেকে ১৫ জুন পর্যন্ত তিনদিন এবং ঈদের পরে ২১ থেকে ২৩ জুন পর্যন্ত তিন দিন চলাচল করবে। 

এছাড়া পশ্চিমাঞ্চলে কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে ১২ থেকে ১৪ জুন পর্যন্ত এক জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনা করা হবে।

পূর্বাঞ্চলে কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে ১২ জুন ক্যাটল স্পেশাল এক জোড়া এবং ১৩ জুন একটি ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনা করা হবে।

অমিয়/

গণমাধ্যম গণতন্ত্রকে সুসংহত করে: স্পিকার

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:২১ এএম
গণমাধ্যম গণতন্ত্রকে সুসংহত করে: স্পিকার
ছবি : সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, গণমাধ্যম জনগণের কথা বলে। জনসচেতনতা ও জনমত গঠনে সংবাদপত্র কাজ করে থাকে। গণমাধ্যম গণতন্ত্রকে সুসংহত করে। 

শনিবার রাজধানীর গুলশান ক্লাবের ক্রিস্টাল প্যালেস হলে নোয়াবের ২৫ বছর পূর্তি উপলক্ষে সংবাদপত্র সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

স্পিকার বলেন, জাতি বিনির্মাণে সংবাদপত্রের অবদান অনস্বীকার্য। বায়ান্নর ভাষা আন্দোলন থেকে শুরু করে '৬৬ এর ছয় দফা, ঊনসত্তরের গণ অভ্যুত্থান এবং '৭১ এর মহান মুক্তিযুদ্ধের পথ পরিক্রমায় সংবাদপত্র গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। তিনি বলেন, স্বাধীনতার ৫৩ বছর পরে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে গণমাধ্যমের সহযোগী ভূমিকা আবশ্যক।

স্পিকার বলেন, বঙ্গবন্ধু সংবাদপত্রের স্বাধীনতায় বিশ্বাস করতেন। স্বাধীনতা পরবর্তী সময়ে সংবাদপত্রের উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) ২০২২ সালে ২৫ বছর পেরুনো সদস্য সংবাদপত্রগুলোকে সম্মাননা প্রদান করে। এ বছর ৫০ বছর পেরোনো ক্যাটাগরিতে ৪টি সংবাদপত্র যথা- দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক আজাদী, দৈনিক পূর্বাঞ্চল এবং ২৫ বছর পেরোনো ক্যাটাগরিতে মানবজমিন ও দৈনিক প্রথম আলোকে সম্মাননা প্রদান করা হয়। এসময় ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে সংসদ সদস্য, বিভিন্ন দেশের কূটনীতিকবৃন্দ, দৈনিক পত্রিকার সম্পাদকমন্ডলী, গণমাধ্যমকর্মী, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

১০ জুনের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১১:৪৭ পিএম
১০ জুনের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি
ছবি : সংগৃহীত

আগামী ১০ জুনের মধ্যে শ্রমিকদের ঈদুল আজহার বোনাস ও মে মাসের বেতনসহ সব পাওনা দ্রুত পরিশোধ করতে সরকার ও মালিক পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি।

শনিবার (১ জুন) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশ থেকে এই দাবি জানায় সংগঠনটি।

সংগঠনের নেতারা বলেন, একদিকে বেতন-বোনাস নিয়ে টালবাহানা, অন্যদিকে শ্রমিকদের ছুটি শেষ মুহূর্তে দিয়ে ঈদ আনন্দ মাটি করা হয়। তারা পরিবার পরিজন সন্তানদের জন্য নতুন কাপড় বিশেষ খাবার কেনার সময়-সুযোগটুকুও পান না। এবার ঈদের আগেই বেতন-বোনাস ও পাওনা সব শ্রমিককে না দিলে শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে। 

তারা বলেন, ঈদ এলে পরিবহনে নৈরাজ্য শুরু হয়, ভাড়া দ্বিগুণ-তিনগুণ করা হয়। শ্রমিকরা তাই জীবনের ঝুঁকি নিয়ে কেউ ট্রাকে, মোটরসাইকেলে, ট্রেনের ছাদে, সিএনজিসহ নানা ঝুঁকিপূর্ণ কায়দায় কম খরচে বাড়িতে যান। পরিবহনের নৈরাজ্য দূর করে ন্যায্য ভাড়া ও নিরাপদে শ্রমিকের ঈদে বাড়িতে পৌঁছাবার ব্যবস্থার জন্য সরকারের কাছে দাবি জানান তারা। 

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার আশি ভাগ আসে এই শ্রমিকদের হাত ধরে। অথচ বছরে ২টা ঈদে প্রায়ই তাদের ভোগান্তি পোহাতে হয়। অনেক কারখানায় বোনাস সময় মতো দেওয়া হয় না। উল্টো বোনাসের দাবিতে প্রতিবাদ করলে নেমে আসে নির্যাতন। কোথাও কোথাও বেসিকের সমান বোনাস দেওয়া হয় না।

সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সভাপ্রধান তাসলিমা আখর, সহ-সভাপ্রধান অঞ্জন দাস, সাধারণ সম্পাদক বাবুল হোসেন। এর আগে পুরানা পল্টন মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়।

 

অর্থনৈতিক চাপের মধ্যে রয়েছে দেশ: বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১১:০৩ পিএম
অর্থনৈতিক চাপের মধ্যে রয়েছে দেশ: বাণিজ্য প্রতিমন্ত্রী
ছবি : খবরের কাগজ

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ‘বর্তমানে অর্থনৈতিক চাপের মধ্যে রয়েছে দেশ। একসময় আমাদের রিজার্ভ ৪৮ বিলিয়ন পর্যন্ত গিয়েছিল। সেখান থেকে রিজার্ভ কমে এসেছে। রিজার্ভ যখন কমে আসছে তখন তো আমরা একটু চাপে থাকব।’

শনিবার (১ জুন) বিকেলে টাঙ্গাইলের পৌর উদ্যানে জেলা প্রশাসন ও বিসিক জেলা কার্যালয় আয়োজিত ‘বিসিক উদ্যোক্তা মেলা-২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদানকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী আরও বলেন, ‘আমাদের ৩ মাসের রিজার্ভ থাকলে সমস্যা ছিল, সে জায়গায় আমাদের প্রায় সাড়ে ৪ মাসের রিজার্ভ আছে এখনো। যদি বিদেশ থেকে রেমিট্যান্স আসে ও বিদেশে রপ্তানি বিনিয়োগ বাড়ানো যায় তাহলে সুবিধা হবে।’

আলুর দাম এখনো বিভিন্ন দেশের তুলনায় কম উল্লেখ করে তিনি বলেন, ‘কদিন আগে চেক করে দেখলাম ৯৩টি দেশের মধ্যে আলুর দাম সর্বনিম্ন বাংলাদেশে। বর্তমানে পাইকারি বাজারে আলুর মূল্য ৫০ টাকা।’

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে দ্রব্যমূল্য প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘সব সময় আমরা দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করি। ঈদেও নিয়ন্ত্রণে থাকবে। নিত্যপ্রয়োজনীয় জিনিস যেন রপ্তানি করা যায় সে ব্যবস্থা করছি। এ বছর আমরা হস্তশিল্পকে ‘বর্ষপণ্য’ হিসেবে ঘোষণা করেছি।

জেলা প্রশাসক কায়সারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ছানোয়ার হোসেন এমপি, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার ও প্রেস ক্লাবের সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদ। 

জুয়েল রানা/এমএ/

 

ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালতকে সহায়তা করুন: প্রধান বিচারপতি

প্রকাশ: ০১ জুন ২০২৪, ১০:৫৬ পিএম
ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালতকে সহায়তা করুন: প্রধান বিচারপতি
ছবি: খবরের কাগজ

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ‘স্বাধীন বিচারব্যবস্থার সঙ্গে সুশাসনের ধারণাটি সম্পৃক্ত। মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসনের মূল উপাদান হলো স্বাধীন ও কার্যকর বিচারব্যবস্থা। আপনারা আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং সৎ থাকবেন। ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালতকে সহায়তা করুন। মানুষ যাতে ন্যায়বিচার পায় সেদিকে লক্ষ রাখুন। বিচারকদের বিরুদ্ধে নেতিবাচক মনোভাব এড়িয়ে চলুন। আইনের বিধিবিধান ও বিচারকার্যের রায়ের প্রতি সম্মান রাখুন।’

শনিবার (১ জুন) ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির আয়োজনে ময়মনসিংহ টাউন হলে অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘আমাদের বিচারব্যবস্থাকে আধুনিক করে গড়ে তুলতে এবং সাধারণ মানুষের জন্য সহজলভ্য করতে একটি দীর্ঘমেয়াদি বিচারিক পরিকল্পনা তৈরি করা হচ্ছে। এ বিষয়ে আমাদের বিচার বিভাগ ও বার কাউন্সিলে অনেকবার আলোচনা সভা ও বৈঠক হয়েছে এবং বিচারিক অংশীজনদের সঙ্গেও আমরা বসব। অতীতের মতো নিয়মিত তদারকির মধ্য দিয়ে আমরা ধাপে ধাপে সব সীমাবদ্ধতা কাটিয়ে উঠব।’

তরুণ আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, ‘ভবিষ্যতে একজন প্রতিষ্ঠিত আইনজীবী হতে হলে লেখাপড়া ও গবেষণার বিকল্প নেই। আপনারা অনেক মেধাবী। মেধাকে কাজে লাগিয়ে এবং পরিশ্রম ও সততার সঙ্গে সামনের পথে এগিয়ে যেতে হবে।’

ময়মনসিংহ অঞ্চলের স্বাধীনতার সঠিক ইতিহাস তুলে ধরা ও গবেষণার কাজে যুক্ত থাকার জন্য আইনজীবীদের প্রতি আহ্বান জানান তিনি।

জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ ফজলুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বিচারক মমতাজ বেগম, ময়মনসিংহ বিভাগের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাসহ বিভাগের আইনজীবীরা।

কামরুজ্জামান মিন্টু/এমএ/