ঢাকা ২ আষাঢ় ১৪৩১, রোববার, ১৬ জুন ২০২৪

শিক্ষকদের সর্বজনীন পেনশনের আওতায় আনার সুপারিশ সংসদীয় কমিটির

প্রকাশ: ২৩ মে ২০২৪, ১১:৩১ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ১১:৩১ পিএম
শিক্ষকদের সর্বজনীন পেনশনের আওতায় আনার সুপারিশ সংসদীয় কমিটির
খবরের কাগজ গ্রাফিকস

শিক্ষকদের সর্বজনীন পেনশনের আওতায় আনার ব্যাপারে সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সভায় সিদ্ধেশ্বরী গার্লস কলেজকে সরকারিকরণে দ্রুত পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। 

বৃহস্পতিবার (২৩ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির তৃতীয় সভায় শিক্ষা মন্ত্রণালয়কে এসব সুপারিশ করা হয়।

সভায় দেশের ইংরেজি মাধ্যমের কিছু বিদ্যালয়ে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে উল্লেখ করে ইতিহাসের বই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে বাংলাদেশ স্টাডিজ পড়াতে বলা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলমান প্রকল্পসমূহে ঠিকাদারদের নির্ধারিত সময়ে কাজ করতে, বিলম্ব সৃষ্টিকারী ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, তাদের শাস্তি ও জরিমানার আওতায় আনা, প্রয়োজনে ঠিকাদার পরিবর্তনের সুপারিশ করে। এ ছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর-কল্যাণের টাকা পাওয়ার কার্যক্রম সহজ করার ব্যাপারে আলোচনা এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন প্রকল্পের কার্যক্রমের ওপর বিশদ আলোচনা হয়। 

কমিটির সভাপতি সাবেক শিক্ষামন্ত্রী ও সিলেট-৬ আসনের সংসদ সদস্য নূরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, মো. মোতাহার হোসেন, আ ফ ম বাহাউদ্দিন, মো. আবদুল মজিদ, আহমদ হোসেন, বিপ্লব হাসান, আবদুল মালেক সরকার, মো. আজিজুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন। 

প্রবাসীদের স্বল্পসুদে ঋণ ও সুবিধাদির প্রচারণা বাড়ানোর সুপারিশ 

প্রবাসীদের জন্য সরকার প্রদেয় স্বল্পসুদে ঋণ ও অন্যান্য সুবিধাদি যেন তারা সঠিকভাবে পায় এর জন্য প্রচারণা বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করেছে দ্বাদশ জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (২৩ মে) বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আ হ ম মুস্তফা কামাল এতে সভাপতিত্ব করেন। 

সভায় ‘পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা বিল-২০২৪’ এর ওপর বিস্তারিত আলোচনা শেষে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সংশোধিত, সংযোজিত ও পরিমার্জিত আকারে রিপোর্ট সংসদে উত্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়। এ ছাড়া আনুষ্ঠানিক চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে অ-আর্থিক প্রণোদনার ব্যবস্থা করা যায় কি না এবং পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা বিল, ২০২৪ নিয়ে আলোচনা করা হয়। 

সভায় কমিটির সদস্য ও অর্থ মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, এম এ মান্নান, এ কে আব্দুল মোমেন, আহমেদ ফিরোজ কবির, মো. আবুল কালাম আজাদ ও রুনু রেজা অংশগ্রহণ করেন। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, অর্থ বিভাগের সচিবসহ অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এলিস/এমএ/

শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৪৩ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১২:৪৩ পিএম
শেখ হাসিনাকে ভারতের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়ে চিঠি পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রবিবার (১৬ জুন) সকালে ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেজ সূত্রে এ তথ্য জানা যায়।

নরেন্দ্র মোদি উষ্ণ শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো চিঠিতে জোর দিয়ে উল্লেখ করেছেন যে, এই উৎসব আমাদের ত্যাগ, সহানুভূতি ও ভ্রাতৃত্বের মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়, যা একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়তে অপরিহার্য।

তিনি ঈদুল আজাহাকে আমাদের বহু-সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবেও বর্ণনা করেছেন।

তাছাড়া, চিঠিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবিরাম সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার (১৭ জুন) বাংলাদেশে উদযাপিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

অমিয়/

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘন্টায় টোল সাড়ে তিন কোটির বেশি

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৫ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০১:০৮ পিএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘন্টায় টোল সাড়ে তিন কোটির বেশি
ছবি: খবরের কাগজ

ঈদের ছুটিতে বাড়ি ফিরছেন উত্তরাঞ্চলের মানুষ। যানবাহনের চাপ বেড়েছে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে। ফলে বেড়েছে সেতুতে টোল আদায়।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিস সূত্রে জানা যায়, শুক্রবার (১৪ জুন) রাত ১২টা থেকে শনিবার (১৫ জুন) রাত ১২টা পর্যন্ত বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫১ হাজার ৮৯১টি যানবাহন পারাপার হয়েছে। এ থেকে টোল আদায় হয়েছে তিন কোটি ৬৫ লাখ ৩১ হাজার ৪৫০ টাকা।
 
এর মধ্যে টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতু পূর্ব অংশে ৩৪ হাজার ২৩৬টি যানবাহন পারাপার হয়। এ থেকে টোল আদায় হয়েছে দুই কোটি ২২ লাখ ১০ হাজার ৪৫০ টাকা।

সিরাজগঞ্জে সেতুর পশ্চিম অংশে ১৭ হাজার ৬৫৫ টি যানবাহন থেকে টোল আদায় হয়েছে এক কোটি ৪৩ লাখ ২১ হাজার টাকা।

বঙ্গবন্ধু সেতু সাইট অফিসের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল জানান, যানজট নিরসনে সেতুর উভয় অংশে ৯টি করে ১৮টি টোল বুথ স্থাপন করা হয়েছে। এ ছাড়া মোটরসাইকেলের জন্য চারটি বুথ স্থাপন করা হয়েছে। এবারও ঘরমুখো মানুষের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে বলে আশা করছি।

স্বাভাবিক সময়ে বঙ্গবন্ধু সেতু হয়ে প্রতিদিন ২১টি জেলার প্রায় ১২ থেকে ১৫ হাজার যানবাহন চলাচল করে।

এদিকে এলেঙ্গা হাইওয়ে পুলিশের ইনচার্জ মীর সাজেদুর রহমান বলেন, ‘মহাসড়কে সকালে গাড়ির চাপ ছিল, এখন কোনো চাপ নেই। মহাসড়ক একদম ফাঁকা।’

জুয়েল রানা/সাদিয়া নাহার/অমিয়/

ত্যাগের মহিমায় জনগণের কল্যাণে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:০৪ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১২:০৪ পিএম
ত্যাগের মহিমায় জনগণের কল্যাণে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পবিত্র ঈদুল আজহার ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৬ জুন) এক অডিও-ভিডিও বার্তায় শেখ হাসিনা বলেন, ‘ঈদুল আজহার শিক্ষা ধারণ করে আসুন আমরা ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশ ও মানুষের কল্যাণে কাজ করি।’

বছরঘুরে ফিরে আসা পবিত্র ঈদুল আজহার গুরুত্ব উল্লেখ করে এই উৎসব নিয়ে নিজের প্রত্যাশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘পবিত্র ঈদুল আজহা আমাদের সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ, সুখ, শান্তি ও স্বাচ্ছন্দ্য। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। ঈদ মোবারক।’

সোমবার (১৭ জুন) বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

অমিয়/

গরুর ট্রাকে চাঁদাবাজি ৫ পুলিশ সদস্য বরখাস্ত

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১১:৪৩ এএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১১:৪৩ এএম
গরুর ট্রাকে চাঁদাবাজি ৫ পুলিশ সদস্য বরখাস্ত
খবরের কাগজ গ্রাফিকস

গরুবাহী ট্রাক থেকে চাঁদাবাজির অভিযোগে নারায়ণগঞ্জ জেলার পাঁচ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শনিবার (১৫ জুন) পুলিশ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বরখাস্তরা হলেন রূপগঞ্জ থানার এসআই শেখ নজরুল ইসলাম, নারায়ণগঞ্জ পুলিশ লাইনসের এসআই মো. আসাদুজ্জামান, কনস্টেবল নাজির শেখ, কনস্টেবল যুগল মণ্ডল ও তানভীর হোসেন আকাশ। এ ছাড়া চাঁদাবাজির ঘটনা তদন্তে নারায়ণগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপারকে (ক্রাইম) প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন অনুযায়ী তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

রাষ্ট্রপতি ঈদের নামাজ আদায় করবেন জাতীয় ঈদগাহে

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১১:৪০ এএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১১:৪০ এএম
রাষ্ট্রপতি ঈদের নামাজ আদায় করবেন জাতীয় ঈদগাহে
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহে প্রধান ঈদের জামাতে নামাজ আদায় করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমবার (১৭ জুন) সকাল সাড়ে ৭টায় সর্বস্তরের মুসল্লিদের সঙ্গে তিনি ঈদের নামাজে অংশ নেবেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বলেন, ‘রাষ্ট্রপতি তার পরিবারের সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সকাল সাড়ে ৭টায় জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতে যোগ দেবেন।’

তবে, প্রতিকূল আবহাওয়া বা অন্য কোনো কারণে জাতীয় ঈদগাহে ঈদের নামাজ আদায় করা সম্ভব না হলে রাষ্ট্রপ্রধান সকাল ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের নামাজ আদায় করবেন।

মন্ত্রিসভার সদস্য, সুপ্রিম কোর্টের বিচারপতি, সংসদ সদস্য, সিনিয়র রাজনৈতিক নেতা এবং শীর্ষ বেসামরিক ও সামরিক কর্মকর্তাসহ বিশিষ্ট ব্যক্তিরা সেখানে ঈদের নামাজ আদায় করবেন।

নামাজ শেষে রাষ্ট্রপ্রধান ঈদগাহে মুসল্লিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

এবারও জাতীয় ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠানের জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন কঠোর নিরাপত্তাসহ সার্বিক ব্যবস্থা নিয়েছে। তাছাড়া নারীদের জন্যও ঈদের নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। সূত্র: বাসস

অমিয়/