ঢাকা ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ০৩ জুন ২০২৪

পেইন্টিং ফর কনস্ট্রাকশনের শর্ট কোর্সের উদ্বোধনী ক্লাস অনুষ্ঠিত

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৩:৪৭ পিএম
পেইন্টিং ফর কনস্ট্রাকশনের শর্ট কোর্সের উদ্বোধনী ক্লাস অনুষ্ঠিত

জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিলের (এনএইচআরডিএফ) আর্থিক সহায়তায় পেইন্টিং ফর কনস্ট্রাকশনের লেভেল-২ এর ৩৬০ ঘণ্টার শর্ট কোর্সের উদ্বোধনী ক্লাস অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫ মে) রাজধানীর তেজগাঁওয়ে বার্জার ট্রেনিং ইনস্টিটিউটে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে এনএইচআরডিএফের পক্ষে উপস্থিত ছিলেন ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মো. কামাল হোসেন, এনএইচআরডিএফের জেনারেল ম্যানেজার (প্রশাসন ও অর্থায়ন, অতিরিক্ত দায়িত্ব) ও অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ জহিরুল কাইয়ুম।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক রূপালী চৌধুরী, প্রধান বিপণন কর্মকর্তা তানজিন ফেরদৌস আলম, হেড চ্যানেল অ্যানগেজমেন্ট সবুজ স্বপন বড়ুয়া, বার্জার লাক্সারি সিল্কের ব্র্যান্ড অ্যাম্বাসেডর অভিনেত্রী বিদ্যা সিনহা মিম, বার্জার ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. সোলায়মান মিয়াসহ আরও অনেকে।

রূপালী চৌধুরী বলেন, ‘সরকারের পক্ষ থেকে পাওয়া আর্থিক সহযোগিতা আমাদের অনেক অনুপ্রেরণা জুগিয়েছে। আমি এখন বিশ্বাস করি, বার্জার ট্রেনিং ইনস্টিটিউট আগামীতে আরও বৃহৎ পরিসরে কাজ করতে সক্ষম হবে। আর এ লক্ষ্যেই আমরা ইতোমধ্যেই বার্জার পেইন্টার্স ট্রেইনিং ইনস্টিটিউটকে বার্জার ট্রেনিং ইনস্টিটিউটে পরিণত করেছি। এই পর্যায়ে বলতে চাই, আমরা এককভাবে কিছু করতে চাইলে তা বেশ কষ্টসাধ্য এবং সময়সাপেক্ষ হয়। সকলের সহযোগিতা নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে সামনের দিকে।’

মো. কামাল হোসাইন বলেন, ‘বার্জার ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাকে মুগ্ধ করেছে।’

বিজ্ঞপ্তি/পপি/

মানা বে ওয়াটার পার্কে বাংলালিংক গ্রাহকদের  জন্য বিশেষ ছাড়

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:৪৬ এএম
মানা বে ওয়াটার পার্কে বাংলালিংক গ্রাহকদের 
জন্য বিশেষ ছাড়

দেশের অন্যতম উদ্ভাবনী ডিজিটাল অপারেটর বাংলালিংক ও মানা বে ওয়াটার পার্কের সঙ্গে একটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। সম্প্রতি বাংলালিংক করপোরেট অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে এই চুক্তি হয়। এতে বাংলালিংকের কাস্টমার ভ্যালু ম্যানেজমেন্ট ডিরেক্টর রফিক আহমেদ ও মানা বে ওয়াটার পার্কে অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সেলিম খান সুরাঠী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলালিংকের লয়্যালটি প্রোগ্রামের সিনিয়র ম্যানেজার জাইন জামান ও মানা বে ওয়াটার পার্কের সিনিয়র মার্কেটিং ম্যানেজার আরিফা আফরোজসহ অন্যরা। 

এই চুক্তির ফলে বাংলালিংক অরেঞ্জ ক্লাবের সদস্যরা মানা বে ওয়াটার পার্কে প্রবেশ ফি ও রাইডের ক্ষেত্রে ২০ শতাংশ ছাড় পাবেন। গ্রাহকরা মাইবিএল অ্যাপের মাধ্যমে অথবা “BLMBAY” লিখে ৫৬৭৮ নম্বরে এসএমএস পাঠিয়ে এই অফারটি উপভোগ করতে পারবেন। 

‘অরেঞ্জ ক্লাব’ বাংলালিংকের একটি লয়্যালটি প্রোগ্রাম। বাংলালিংক চুক্তির মাধ্যমে শীর্ষস্থানীয় ব্র্যান্ডগুলো থেকে তাদের লয়্যালটি প্রোগ্রামের বিশেষ গ্রাহকদের বিভিন্ন আকর্ষণীয় সুযোগ-সুবিধা দিয়ে থাকে। 

বাংলালিংকের কাস্টমার ভ্যালু ম্যানেজমেন্ট ডিরেক্টর রফিক আহমেদ বলেন, ‘বাংলালিংক সবসময় গ্রাহকদের জীবনযাত্রার মান উন্নয়নে সচেষ্ট রয়েছে। মানা বে ওয়াটার পার্কের প্রবেশ ফি ও রাইডের টিকিটে বিশেষ মূল্যছাড় আমাদের অরেঞ্জ ক্লাব সদস্যদের অবসর ও বিনোদনের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করবে বলে আমরা আশা করছি।’ 

মানা বে ওয়াটার পার্কের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সেলিম খান সুরাঠী বলেন, চুক্তিবদ্ধ হয়ে অরেঞ্জ ক্লাব সদস্যদের জন্য আকর্ষণীয় অফারের ব্যবস্থা করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। মানা বে ওয়াটার পার্কে প্রবেশ ও রাইডে এখন থেকে তারা ২০ শতাংশ ছাড় উপভোগ করতে পারবেন।’ 

তিথি/এমএ/

 

মার্কেন্টাইল ব্যাংকের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:৩৫ এএম
মার্কেন্টাইল ব্যাংকের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
ছবি : সংগৃহীত

মার্কেন্টাইল ব্যাংক পিএলসি রবিবার (২ জুন) ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। এ উপলক্ষে ব্যাংকটির প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চেয়ারম্যান মোরশেদ আলম এমপি কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন। স্বাগত বক্তব্য দেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কামরুল ইসলাম চৌধুরী। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান আলহাজ আকরাম হোসেন (হুমায়ুন) ও মো. আব্দুল হান্নান, নির্বাহী কমিটির চেয়ারম্যান এম এ খান বেলাল, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান আনোয়ারুল হক, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান এ এস এম ফিরোজ আলম, মার্কেন্টাইল এক্সচেঞ্জ হাউস (ইউকে) লিমিটেডের চেয়ারম্যান এম আমানউল্লাহ, পরিচালক আলহাজ মোশাররফ হোসেন ও মোহাম্মদ আব্দুল আউয়াল, সম্মানিত শেয়ারহোল্ডার জালাল হোসেন খান এবং ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান।

এদিন মাস্টারকার্ডের পক্ষ থেকে মার্কেন্টাইল ব্যাংকের সঙ্গে ব্যাংকিং সম্পর্ক স্থাপনসংক্রান্ত প্রিন্সিপাল লাইসেন্স হস্তান্তর করা হয়। মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান মোরশেদ আলম এমপির হাতে লাইসেন্স তুলে দেন। এ সময় মাস্টারকার্ডের ডিরেক্টর জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন। এর মাধ্যমে মার্কেন্টাইল ব্যাংকের গ্রাহকরা বিশ্বব্যাপী মাস্টারকার্ডের সব সুবিধা উপভোগ করতে পারবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপব্যবস্থাপনা পরিচালক জাকির হোসাইন, আদিল রায়হান, শামীম আহম্মদ ও অসীম কুমার সাহা, সিএফও তাপস চন্দ্র পাল, পিএইচডি, এসইভিপি শাহ মো. সোহেল খুরশীদ, মোহাম্মদ ইকবাল রেজওয়ানসহ ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহী ও কর্মকর্তারা।

ওয়ালটন জাতীয় মহিলা দাবার পুরস্কার বিতরণ

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৪:১০ পিএম
ওয়ালটন জাতীয় মহিলা দাবার পুরস্কার বিতরণ
ছবি: বিজ্ঞাপন

ওয়ালটন ৪২তম জাতীয় মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ ২০২৪ সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে।

শনিবার (১ জুন) দুপুরে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়াকক্ষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর এফ এম ইকবাল বিন আনোয়ার (ডন) ও সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন।

এ সময় বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, কার্যনির্বাহী কমিটির সদস্য আঞ্জুমান আরা আকসির, সদস্য ও আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি এবং আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুমকে নগদ ২০ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, রানার্স-আপ আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিনকে ১৫ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, তৃতীয় হওয়া ফিদে মাস্টার ওয়াদিফা আহমেদকে ১০ হাজার টাকা ও ওয়ালটনের গিফট দেওয়া হয়।

চতুর্থ হওয়া ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলোকে ৯ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, পঞ্চম হওয়া ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজাকে ৮ হাজার টাকা ও ওয়ালটনের গিফট, ষষ্ঠ হওয়া মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদকে ৭ হাজার টাকা ও ওয়ালটনের গিফট এবং সপ্তম হওয়া নীলাভা চৌধুরীকে ৬ হাজার টাকা ও ওয়ালটনের গিফট দেওয়া হয়। 

এ ছাড়া অষ্টম থেকে দ্বাদশ হওয়া দাবাড়ুদের ওয়ালটনের গিফট দেওয়া হয়।

এবারের প্রতিযোগিতায় গতবারের জাতীয় মহিলা চ্যাম্পিয়ন বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন। নোশিন আঞ্জুম ১১ খেলায় ৯ পয়েন্ট পেয়ে জাতীয় মহিলা দাবার শিরোপা অক্ষুন্ন রাখেন। ৮ পয়েন্ট পেয়ে বাংলাদেশ আনসারের মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন রানার-আপ হন। বাংলাদেশ নৌবাহিনীর ওয়াদিফা আহমেদ সাড়ে ৭ পয়েন্ট পেয়ে তৃতীয় হন।

বাংলাদেশ পুলিশ এবং কুমিল্লার মহিলা ক্যান্ডিডেট মাস্টার নুশরাত জাহান আলো ৭ পয়েন্ট পেয়ে চতুর্থ, বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট মাস্টার আহমেদ ওয়ালিজা সাড়ে ৬ পয়েন্ট করে অর্জন করে পঞ্চম ও সমান পয়েন্ট নিয়ে প্লে’অফ খেলে বাংলাদেশ আনসারের মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ ষষ্ঠ হন।

নড়াইলের নীলাভা চৌধুরী ৫ পয়েন্ট নিয়ে সপ্তম স্থান লাভ করেন। সাড়ে ৪ পয়েন্ট করে নিয়ে গোপালগঞ্জের মহিলা ক্যান্ডিডেট মাস্টার ইশরাত জাহান দিবা অষ্টম ও বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট কাজী জারিন তাসনিম নবম স্থান লাভ করেন। ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ নৌবাহিনীর মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবু দশম, দুই পয়েন্ট নিয়ে বাংলাদেশ পুলিশের মহিলা ফিদে মাস্টার জান্নাতুল ফেরদৌস একাদশ এবং দেড় পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে রয়েছেন।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়া এই ১১দিন ব্যাপী এই প্রতিযোগিতায় ১২ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।
এই প্রতিযোগিতার ইভেন্ট পার্টনার ছিল জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম।

বিজ্ঞাপন/সাদিয়া নাহার/অমিয়/

আইএফআইসি ব্যাংকের নতুন এমডি সৈয়দ মনসুর মোস্তফা

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০২:৪৬ পিএম
আইএফআইসি ব্যাংকের নতুন এমডি সৈয়দ মনসুর মোস্তফা
আইএফআইসি ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মনসুর মোস্তফা। ছবি: বিজ্ঞাপন

আইএফআইসি ব্যাংক পিএলসি এর নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন সৈয়দ মনসুর মোস্তফা।

মনসুর গত ১৩ মে আইএফআইসি ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে তিনি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন, চিফ ক্রেডিট অফিসার, চিফ রিস্ক অফিসার ও চিফ অ্যান্টি মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার (ক্যামেলকো)-সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। 

মনসুর ২০১৫ সালের ৬ এপ্রিল সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে আইএফআইসি ব্যাংকে যোগদান করেন। প্রবেশনারি অফিসার হিসেবে ১৯৯৬ সালে এবি ব্যাংকে যোগদানের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন তিনি। পরবর্তীতে ট্রাস্ট ব্যাংক লিমিটেড-এর হেড অব ক্রেডিটসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। 

২৮ বছরের পেশা জীবনে তিনি শাখা ব্যবস্থাপনা, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট, বৈদেশিক বাণিজ্য, ট্রেজারিসহ বহুমুখী ব্যাংকিং অভিজ্ঞতা অর্জন করেছেন। সৈয়দ মনসুর মোস্তফা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সর্ম্পক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

ডেইরি আইকন পুরস্কার পেল বারাকা ফার্মইয়ার্ড

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০৯ পিএম
ডেইরি আইকন পুরস্কার পেল বারাকা ফার্মইয়ার্ড
ছবি: সংগৃহীত

‘বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য’ প্রতিপাদ্যকে প্রাধান্য দিয়ে বাংলাদেশ সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে ‘বিশ্ব দুগ্ধ দিবস ২০২৪’ উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠিত হয়েছে। 

চট্টগ্রামে দুগ্ধখাতে বিশেষ অবদান রাখার জন্য বারাকা ফার্মইয়ার্ডকে ‘ডেইরি আইকন ২০২৩’ পুরস্কারে ভূষিত করা হয়েছে। 

অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান এমপির হাত থেকে পুরস্কার গ্রহণ করেন বারাকা ফার্মইয়ার্ড এর কর্ণধার খুররাম নাঈম। 

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দার। 

পরিবারের শিশু ও বয়োজ্যেষ্ঠ সদস্যদের পুষ্টির চাহিদা পূরণের প্রধান উৎস দুধ। বাজারে ভেজালমুক্ত পণ্য সরবরাহ করার লক্ষ্যে বারাকা ফার্মইয়ার্ড এর স্বত্বাধিকারী খুররাম নাঈমের উদ্যোগে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যায় প্রায় ২৯০ শতক জমিতে খামার প্রতিষ্ঠা হয়। 

খুররাম নাঈমের নেতৃত্ব ও তার দক্ষ কর্মীর ঐকান্তিক প্রচেষ্টায় গড়ে উঠে বারাকা ফার্মইয়ার্ড। বর্তমান খামারে ৬৫টি গাভী থেকে দৈনিক ১০০০-১১০০ লিটার দুধ সংগ্রহ করা হয়। যার মধ্যে ৬০০-৭০০ লিটার দুধ প্যাকেটজাত করে বিক্রি করা হয়। বাকি দুধ থেকে তৈরি করা হয় শতভাগ খাঁটি টক দই, মিষ্টি দই, বোরহানি ও মাঠার মতো দুগ্ধজাত পণ্য। 

বারাকা ফার্মইয়ার্ড এর স্বত্বাধিকারী খুররাম নাঈম জানান, এই সফলতা শুধু তার একার নয়। তার প্রতিষ্ঠানের সকল কর্মকর্তা, কর্মচারীর অক্লান্ত পরিশ্রম ও গ্রাহকদের সহযোগিতায় ডেইরি আইকন ২০২৪-এর স্বীকৃতি অর্জন করা সম্ভব হয়েছে। গ্রাহকদের ভালবাসা এবং আস্থার কারণেই বারাকা ফার্মইয়ার্ড আজ এখানে। এই স্বীকৃতি আগামীতে তাকে আরও নতুন উদ্যমে কাজ করার পাশাপাশি পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে সকল শ্রেণি-পেশার গ্রাহকদের মাঝে ভেজালমুক্ত দুধ ও দুগ্ধজাত পণ্য সরবরাহ করার অনুপ্রেরণা জোগাবে।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/