ঢাকা ২ আষাঢ় ১৪৩১, রোববার, ১৬ জুন ২০২৪

বাংলাদেশি ভেবে নিজেদের নাগরিককে হত্যা করল বিএসএফ

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৮:৩৪ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৮:৩৪ পিএম
বাংলাদেশি ভেবে নিজেদের নাগরিককে হত্যা করল বিএসএফ
ছবি : সংগৃহীত

বাংলাদেশি ভেবে রাকেশ হোসেন (৩০) নামে ভারতীয় এক যুবককে গুলি করে হত্যা করেছে বিএসএফ। গতকাল বুধবার (২২ মে) রাত ৩টার দিকে লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তবর্তী ভারতের উত্তর টেপুরগাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। 

রাকেশ হোসেন কোচবিহার জেলার মাথাভাঙ্গা থানার পূর্ব খাতের বাড়ি এলাকার হাফিজুল মিয়ার ছেলে। বিজিবির পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ভারতের উত্তর টেপুরগাড়ী সীমান্তের কাঁটাতারের বেড়ার ওপর দিয়ে বিশেষ কায়দায় (বাঁশের তৈরি আড়কি লাগিয়ে) বাংলাদেশে গরু পাচার করছিল দেশটির চোরাকারবারিরা। এ সময় ভারতের মিরাপ্পা ক্যাম্পে বিএসএফ ক্যাম্পের টহলরত সদস্যরা ‍‍‘বাংলাদেশি গরু চোরাকারবারি’ ভেবে গুলি ছোড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই ভারতীয় যুবক মারা যান। 

পাটগ্রাম ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য গোলাম রাব্বানী বলেন, সকালে জানতে পারি সীমান্ত এলাকায় গুলিবিদ্ধ অবস্থায় যুবকের লাশ পড়ে আছে। পরে খোঁজ নিয়ে দেখি ওই যুবকের বাড়ি ভারতে।

পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী বলেন, বিষয়টি বিজিবির মাধ্যমে জেনেছি নিহতের বাড়ি ভারতে।

৬১ বিজিবি তিস্তা ব্যাটালিয়ন-২-এর কালীরহাট বিজিবি ক্যাম্পের কমান্ডার সুবেদার আব্দুল কুদ্দুস জানান, এ ঘটনায় সীমান্তে পতাকা বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গজারিয়ায় চার গাড়ির সংঘর্ষে নিহত ১

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৪:৩৩ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৪:৩৩ পিএম
গজারিয়ায় চার গাড়ির সংঘর্ষে নিহত ১
ছবি: খবরের কাগজ

মুন্সীগঞ্জের গজারিয়ার ভিটিকান্দি বাসস্ট্যান্ড এলাকায় এক পথচারীকে বাঁচাতে গিয়ে চারটি গাড়ির সংঘর্ষে ওই পথচারী নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও চারজন। তাদেরকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা পঙ্গু হাসপাতালে পাঠিয়ে দিয়েছেন চিকিৎসক।

আহতরা হলেন, মোটরসাইকেলচালক শাহাদাত হোসেন (৩৪), বাস যাত্রী বেলাল হোসেন (৪০), শাকিল দেওয়ান (৩৮) ও শিল্পী আক্তার (৩৫)।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, রবিবার (১৬ জুন) দুপুর সাড়ে বারোটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশের ভিটিকান্দি বাসস্ট্যান্ড এলাকায় রাস্তা পার হচ্ছিলেন এক পথচারী। এ সময় ঢাকা থেকে কুমিল্লাগামী দ্রুতগতির একটি মোটরসাইকেল ওই পথচারীকে বাঁচাতে গিয়ে ব্রেক চাপে তার উপরে উঠে যায়। এ সময় মোটরসাইকেলটির পেছন থাকা একটি প্রাইভেটকার মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়। প্রাইভেটকারের পেছনে থাকা দুটি বাসও প্রাইভেটকারকে ধাক্কা দেয়। সংঘর্ষে প্রাইভেটকারটি দুমড়ে মুচড়ে যায়, যাত্রীবাহী বাস দুটিরও ক্ষয়ক্ষতি হয়। 

এ ঘটনায় পথচারী, মোটরসাইকেলচালক এবং বাসের তিন যাত্রী আহত হন। হতাহতদের উদ্ধার করে গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠায় স্থানীয়রা। 

দুর্ঘটনার কারণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল।

গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. কামরুন নাহার বলেন, ‘সড়ক দুর্ঘটনায় আহত পাঁচজন রোগীকে আমাদের হাসপাতালে নিয়ে আসা হয়। তার মধ্যে হাসপাতালে আনার পরপরই একজনের মৃত্যু হয়। আহত অপর চারজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে আমরা ঢাকা পাঠিয়ে দিয়েছি।’

বিষয়টি সম্পর্কে গজারিয়া ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. হুমায়ুন কবির বলেন, ‘নিহতের লাশ গজারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে। দুর্ঘটনাকবলিত গাড়িগুলো মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন যান চলাচল স্বাভাবিক।’

সাদিয়া নাহার/অমিয়/

লক্ষ্মীপুরে নতুন জামা পেল শতাধিক বেদে শিশু

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৪:১৪ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৪:১৪ পিএম
লক্ষ্মীপুরে নতুন জামা পেল শতাধিক বেদে শিশু
ছবি: খবরের কাগজ

ঈদুল আজহা উপলক্ষে লক্ষ্মীপুরে শতাধিক বেদে শিশু শিক্ষার্থীকে নতুন পোশাক দেওয়া হয়েছে। 

রবিবার (১৬ জুন) দুপুরে প্রধান অতিথি হিসেবে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সালাহউদ্দিন টিপু এ পোশাক বিতরণ করেন।

এ উপলক্ষে উপজেলার মজুচৌধুরীরহাট এলাকায় মেঘনারপাড় ধীবর বিদ্যা নিকেতন প্রাঙ্গণে ‘মানবতাই ধর্ম’ স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যানারে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভা শেষে বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শতাধিক শিক্ষার্থীর হাতে নতুন পোশাক তুলে দেওয়া হয়।

এ সংগঠনের উপদেষ্টা আশফাকুর রহমান মামুনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উত্তর হামছাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, ব্যবসায়ী শরীফ মোল্লা ও সংগঠনটির সভাপতি শংকর মজুমদার প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সালাহউদ্দিন টিপু বলেন, বেদে পরিবারগুলো অসহায়। ঝড়-বৃষ্টি-রোদ সহ্য করেই তাদেরকে নৌকাসহ বিভিন্ন স্থানে মানবেতর জীবনযাপন করতে হয়। ঈদসহ বিভিন্ন অনুষ্ঠান তাদের জন্য অন্য দিনের মতো স্বাভাবিক। ঈদে তাদের অধিকাংশই সন্তানদেরকে নতুন জামা কিনে দেওয়ার সামর্থ্য রাখে না। তবে এবার বেদে শিশুরা নতুন জামা পড়বে। তারাও সবার মতো ঈদে আনন্দ করবে।

রফিকুল ইসলাম/পপি/

চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদযাপন

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৩:১৬ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:২৬ পিএম
চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি গ্রামে ঈদুল আজহা উদযাপন
ছবি: খবরের কাগজ

সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁপাইনবাবগঞ্জের কয়েকটি গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করেছেন মুসল্লিরা। 

রবিবার (১৬ জুন) সকালে জামায়াতের সঙ্গে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের মধ্য দিয়ে ঈদ উদযাপন শুরু করেন তারা।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার দেবীনগর ইউনিয়নের কয়েকটি গ্রাম এবং শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের রাধানগর ও ৭৬ বিঘিসহ কয়েকটি গ্রামে ঈদ উদযাপন করা হচ্ছে।

রবিবার সকাল সাড়ে ৭টার দিকে ৭৬ বিঘি আম বাগানে ঈদুল আজহার নামাজে ইমামতি করেন মাওলানা মোজাম্মেল হক।

শিবগঞ্জ উপজেলাসহ বিভিন্ন এলাকার শতাধিক মুসল্লি ঈদের জামাতে অংশ নেন।

ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. গোলাম মোস্তাফা খবরের কাগজকে বলেন, সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে দেশের অনেক জায়গাতেই ঈদের নামাজ আদায় করেন কিছু মানুষ। এরই ধারাবাহিকতায় ঈদের নামাজ আদায় শেষে কোরবানি করেন তারা।

জহুরুল ইসলাম /পপি/অমিয়/

বিয়ানীবাজারে চিনি লুট: ছাত্রলীগের সাবেক সা.সম্পাদক তাহমিদ গ্রেপ্তার

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০২:২৭ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:১১ পিএম
বিয়ানীবাজারে চিনি লুট: ছাত্রলীগের সাবেক সা.সম্পাদক তাহমিদ গ্রেপ্তার

সিলেটের বিয়ানীবাজারে সরকারি নিলাম ডাকের মাধ্যমে কেনা এক ব্যবসায়ীর ২৪ লাখ টাকার চিনি লুটের ঘটনায় উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল হক তাহমিদকে (২৬) গ্রেপ্তার করেছে পুলিশ। 

রবিবার (১৬ জুন) ভোর সাড়ে ৫টার দিকে পৌরসভার নিদনপুর এলাকার বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এর আগে গত ১৪ জুন চিনি লুটের ঘটনায় বিয়ানীবাজার উপজেলা ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সহসভাপতি সফিউল্লাহ সাগরের সঙ্গে তাহমিদের মোবাইল ফোনে কথোপকথনের একটি অডিও প্রকাশ হয় খবরের কাগজের অনলাইন ও ডিজিটাল প্ল্যাটফর্মে। 

পাশাপাশি ‘সিলেটে দুই নেতার ফোনালাপ ছাত্রলীগের লুট করা চিনি, পিঁপড়ার মতো ভাগাভাগি!’ শিরোনামে সংবাদ প্রকাশ হয়।  

তাহমিদকে গ্রেপ্তারের পর জেলা পুলিশের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপিতে বলা হয়, মামলার পর থেকে বিয়ানীবাজার থানা পুলিশ ঘটনায় ব্যবহৃত মোটরসাইকেল, প্রাইভেটকার, পিকআপ এবং লুন্ঠিত চিনি উদ্ধারে ও জড়িত আসামিদের গ্রেপ্তারে তৎপর ছিল। ধারাবাহিক অভিযানের এক পর্যায়ে এ মামলার তদন্তে প্রকাশিত অন্যতম আসামি তাহমিদকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করে আদালতে পাঠায় পুলিশ।

বিয়ানীবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর খবরের কাগজকে বলেন, ‘এটি একটি আলোচিত ঘটনা। তাই আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এ ঘটনার তদন্ত করছি। মামলার তদন্তে প্রকাশিত অন্যতম আসামি তাহমিদকে তার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশের একটি দল তাকে নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালায়। তাকে রিমান্ডে আনতে আদালতে আবেদন করা হবে। মামলার পলাতক অন্য আসামি এবং লুন্ঠিত মালামাল উদ্ধারে অভিযান অব্যাহত আছে।’

বিয়ানীবাজার থানা সূত্রে জানা গেছে, এ ঘটনায় চিনির মালিক ব্যবসায়ীদের মধ্যে মো. নজরুল হোসেন গত ১১ জুন বিয়ানীবাজার উপজেলার ছাত্রলীগের বিলুপ্ত কমিটির সহসভাপতি সফিউল্লাহ সাগরসহ ১১ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরও সাত-আটজনকে আসামি করে বিয়ানীবাজার থানায় মামলা করেন। এ ঘটনায় ১১ জুন রাতেই মামলার দুই আসামিকে গ্রেপ্তার করে চিনি উদ্ধার অভিযানে নামে পুলিশ। লুট হওয়া ৪০০ বস্তা চিনির মধ্যে পরিত্যক্ত অবস্থায় ৮০ বস্তা চিনি উদ্ধার করা হয়। চিনি ছিনিয়ে নেওয়ার কাজে ব্যবহৃত পিকআপটিও জব্দ করা হয়।

৪০০ বস্তা চিনি লুটের ঘটনায় মামলা, ছাত্রলীগ নেতাদের জড়িত থাকা ও দুই নেতার ফোনালাপ ফাঁসের ঘটনায় বিয়ানীবাজার উপজেলা ও পৌর শাখার দুটো কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

গত ১৪ জুন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে কমিটি বাতিলের বিষয়টি জানানো হয়। 

বিয়ানীবাজারে প্রায় ৩৩ বছর ছাত্রলীগ কমিটিবিহীন ছিল। গত ১১ মার্চ কেন্দ্রের অনুমোদন সাপেক্ষে সিলেট জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিয়ানীবাজার উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। 

নতুন কমিটিতে বিয়ানীবাজার উপজেলা শাখায় জুয়েল আহমদ শিপু সভাপতি ও জাহিদুল ইসলাম তাহমিদ সাধারণ সম্পাদকসহ ৮১ সদস্য ছিল। আর ৭৩ সদস্যবিশিষ্ট ছিল পৌর শাখা কমিটি। এ কমিটির সভাপতি ছিলেন আশরাফুল আলম সাকেল ও সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ। 

চিনি লুটের ঘটনার পরিপ্রেক্ষিতে নতুন কমিটি গঠনের তিন মাসের মাথায় বিলুপ্ত ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

উজ্জ্বল মেহেদী/পপি/অমিয়/

বরিশালে বাস-ট্রাক সংঘর্ষে প্রাণ হারালেন ২ জন

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০১:৫২ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:২৮ পিএম
বরিশালে বাস-ট্রাক সংঘর্ষে প্রাণ হারালেন ২ জন
ছবি: খবরের কাগজ

বরিশালের কাশিপুরে বাস-ট্রাক সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে আটজন। আহতদের বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রবিবার (১৬ জুন) সকাল ৭টায় বরিশাল-ঢাকা মহাসড়কের কাশিপুর ব্র্যাক ট্রেনিং সেন্টারের সামনে এই দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- কুয়াকাটা-ঢাকা রুটের ব্যাপারী পরিবহনের চালকের সহকারী মো. সোহাগ (১৯) ও কুমিল্লার বাসিন্দা এক সুপারভাইজার। 

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লোকমান হোসেন জানান, ব্যাপারী পরিবহনের একটি যাত্রীবাহী বাস বরিশাল থেকে ঢাকায় যাওয়ার পথে কাশিপুরে একটি ট্রাককে পেছন থেকে ধাক্কা দেয়। এতে বাসের সামনের অংশ দুমড়ে-মুচড়ে যায় এবং ট্রাকটি মহাসড়কের পাশে পুকুরে পড়ে যায়। দুর্ঘটনায় বাসচালকের সহকারী ও অন্য একজন নিহত হন।

মঈনুল ইসলাম/সাদিয়া নাহার/অমিয়/