পোশাকশিল্পে সরকারের নীতি সহায়তা জরুরি: বিজিএমইএর সভাপতি । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

পোশাকশিল্পে সরকারের নীতি সহায়তা জরুরি: বিজিএমইএর সভাপতি

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৮:০০ পিএম
পোশাকশিল্পে সরকারের নীতি সহায়তা জরুরি: বিজিএমইএর সভাপতি
সচিবালয়ে গত মঙ্গলবার বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে তার কার্যালয়ে বিজিএমইএর সভাপতি এস এম মান্নান (কচির) নেতৃত্বে প্রতিনিধিদলের সাক্ষাৎ অনুষ্ঠান হয়। সংগৃহীত

বিশ্ববাজারের সঙ্গে প্রতিযোগিতায় পোশাকশিল্পের সক্ষমতা ধরে রাখতে সরকারের নীতি সহায়তা জরুরি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান (কচি)। সচিবালয়ে গত মঙ্গলবার বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে তার কার্যালয়ে বিজিএমইএর প্রতিনিধিদলের সাক্ষাৎকালে তিনি এই মন্তব্য করেন।

প্রতিনিধিদলে অন্যদের মধ্যে ছিলেন বিজিএমইএর সিনিয়র সহসভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহসভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহসভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মো. ইমরানুর রহমান, মোহাম্মদ সোহেল সাদাত, মো. আশিকুর রহমান (তুহিন), শামস মাহমুদ, মো. নুরুল ইসলাম, সাইফুদ্দিন সিদ্দিকী সাগর ও মো. রেজাউল আলম (মিরু)।

বৈঠকে বিজিএমইএর সভাপতি এস এম মান্নান বলেন, তীব্র ভূরাজনৈতিক সংকট এবং এর প্রভাবে বৈশ্বিক বাণিজ্যে সৃষ্ট অস্থিরতার প্রভাবে পোশাকশিল্প এক সন্ধিক্ষণে রয়েছে। উন্নত দেশগুলোতে ভোক্তাদের পোশাকের চাহিদা ও পোশাকের ওপর ব্যয় কমেছে। এর বিপরীতে আন্তর্জাতিক ও স্থানীয়পর্যায়ে সৃষ্ট বিভিন্ন কারণে শিল্পের ব্যয় বহু গুণ বেড়ে গেছে। এই পরিস্থিতিতে শিল্পকে টেকসই করতে ও রপ্তানির প্রবৃদ্ধির গতি ধরে রাখতে নীতি সহায়তা অত্যন্ত জরুরি। সেই সঙ্গে ব্যবসায় সময় ও ব্যয় সাশ্রয়ের জন্য ব্যবসায়িক প্রক্রিয়াগুলোকে আরও দ্রুততর এবং সহজতর করা- বিশেষ করে আমদানিকৃত কাঁচামাল, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি দ্রুত খালাসসহ ব্যবসায়িক প্রক্রিয়াগুলো সহজ করাও অত্যাবশ্যক।

এ সময় বিজিএমইএ সভাপতি বলেন, দেশে ব্যবসা-বাণিজ্যের পরিবেশ যত সহায়ক হবে, রপ্তানি খাতে তত বেশি সাফল্য আসবে এবং দেশের অর্থনীতি এটার একটা বড় সুফল লাভ করবে। এর পাশাপাশি তিনি রপ্তানিমুখী শিল্পের জন্য সহায়ক রাজস্ব নীতিমালা, শিল্পে নিরবিচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুৎ সরবরাহের ওপর জোর দেন।

বৈঠকে এলডিসি পরবর্তী সময়ে পোশাকখাতের প্রস্তুতি নিয়েও আলোচনা হয়। এ বিষয়ে এস এম মান্নান (কচি) বলেন, ‘স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ফলে ২০২৬ সালের পর থেকে বিভিন্ন বাণিজ্য সুবিধা আর থাকবে না। তাই অন্তত ২০২৬ পর্যন্ত আমরা যদি বিভিন্ন নীতি সহায়তার মাধ্যমে সম্ভাবনাময় খাতগুলোতে বিনিয়োগ বাড়াতে পারি, সেটি হবে আমাদের জন্য সময়োপযোগী কৌশল।’

বিজিএমইএ সভাপতি বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে পোশাক শ্রমিকদের জন্য ফুড রেশনিং চালু করার বিষয়ে উদ্যোগ গ্রহণের জন্যও বাণিজ্য প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান। তিনি সার্বিকভাবে অর্থনীতির প্রবৃদ্ধির ধারা সুরক্ষিত রাখতে তৈরি পোশাক খাতের সুরক্ষা এবং রপ্তানি বাড়ানোর ক্ষেত্রগুলোতে আরও বেশি গুরুত্ব দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

ইসমাঈল/

পাওয়ার গ্রিডের ২৫০ কোটি প্রিফারেন্স শেয়ার অনুমোদন

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:৪৩ পিএম
পাওয়ার গ্রিডের ২৫০ কোটি প্রিফারেন্স শেয়ার অনুমোদন
প্রতীকী ছবি

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের প্রায় ২৫০ কোটি প্রিফারেন্স শেয়ার ইস্যুর অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রবিবার (১৯ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৯১০তম কমিশন সভায় এ অনুমোদন দেওয়া হয়।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কমিশন সভায় পাওয়ার গ্রিডের ১০ টাকা অভিহিত মূল্যের ২৫০ কোটি ৫৪ লাখ ০৪ হাজার ৯৭৬টি নন কিউমুলেটিভ প্রিফারেন্স শেয়ারের প্রস্তাব অনুমোদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উক্ত প্রিফারেন্স শেয়ার সচিব, বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুকূলে ইস্যু করা হবে।

প্রিফারেন্স শেয়ার কোম্পানির সাধারণ শেয়ারজনিত পরিশোধিত মূলধনের অংশ হবে না

সমাপ্ত ২০২৩ হিসাব বছরে উদ্যোক্তা বাদে অন্য বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পিজিসিবি। লোকসান হওয়ার কারণে কোম্পানিটি সংরক্ষিত আয় থেকে লভ্যাংশ ঘোষণা করেছে। ফলে আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সংরক্ষিত আয় কমে ১০৪ কোটি ৫২ লাখ টাকায় দাঁড়িয়েছে, যা আগের হিসাব বছরে ছিল ৭৪০ কোটি ৩৯ লাখ টাকা।

চলতি ২০২৩-২৪ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ১৯৭ কোটি ৪১ লাখ টাকা কর-পরবর্তী নিট মুনাফা করেছে রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সঞ্চালন কোম্পানি পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ৩৩১ কোটি ৯১ লাখ টাকা নিট লোকসান হয়েছিল কোম্পানিটির।

২০০৬ সালে পুঁজিবাজারে আসা পাওয়ার গ্রিডের অনুমোদিত মূলধন ১৫ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮ হাজার ৫৫৪ কোটি ৯১ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১০৪ কোটি ৫২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের ৭৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৭ দশমিক ৯৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক শূন্য ১ শতাংশ বিদেশি বিনিয়োগকারী ও বাকি ৭ দশমিক শূন্য ২ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

রবিবার কোম্পানিটির সবশেষ শেয়ার দর ছিল ৪৩ টাকা ১০ পয়সা। 

পুঁজিবাজারে দরপতন অব্যাহত

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:৩৯ পিএম
পুঁজিবাজারে দরপতন অব্যাহত

দেশের পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। পতনের মধ্যে পড়ে প্রতিদিন বিনিয়োগকারীদের লোকসানের পাল্লা ভারী হচ্ছে। এর ফলে দিন যত যাচ্ছে, বিনিয়োগকারীদের পুঁজি হারানোর আতঙ্ক তত বাড়ছে।

লোকসান কমাতে অনেকেই দিনের সর্বনিম্ন দামে শেয়ার বিক্রির চেষ্টা করছেন। এতে সূচকের যেমন পতন হচ্ছে, তেমনি কমে আসছে লেনদেনের গতি।

গত কয়েক কার্যদিবসের মতো গতকাল রবিবারও বিনিয়োগকারীদের একটি অংশ দিনের সর্বনিম্ন দামে বিপুলসংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির চাপ বাড়ান। এতে ক্রেতাসংকটে পড়ে দুই শতাধিক প্রতিষ্ঠান। ফলে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি সব কটি মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজারসংশ্লিষ্টদের মতে, ক্যাপিটাল গেইন ট্যাক্স এবং দাম কমার সর্বনিম্ন সীমা ৩ শতাংশ বেঁধে দেওয়া নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। সেই সঙ্গে বাজারের ওপর আস্থাহীনতা সৃষ্টি হয়েছে। এ কারণে বাজারে টানা দরপতন হচ্ছে। 

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব কটি খাতের প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামে ঢালাও পতন হয়েছে। বাজারটিতে ৮৯ দশমিক ৪৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক দেড় শতাংশের ওপর কমে গেছে। সেই সঙ্গে লেনদেন কমে ৫০০ কোটি টাকার নিচে চলে এসেছে।

এর আগে গত সপ্তাহে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসেই পুঁজিবাজারে দরপতন হয়। এতে এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন ৫ হাজার ২০২ কোটি টাকা কমে যায়। আর প্রধান মূল্যসূচক কমে ১৪৩ পয়েন্ট।

এ পরিস্থিতিতে রবিবার (১৯ মে) পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ঋণাত্মক হয়ে পড়ে। প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৬০ পয়েন্ট পড়ে যায়।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিনিয়োগকারীদের আতঙ্কও বাড়তে থাকে। সেই সঙ্গে বাড়ে বিক্রির চাপ। এতে বাড়তে থাকে সূচকের পতনের মাত্রা। স্বাভাবিকভাবেই সব কটি মূল্যসূচকের বড় পতন দিয়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩৪৭টি প্রতিষ্ঠানের। আর ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ৮৬ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩১ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ১ হাজার ১৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমে ১ হাজার ৯৪৮ পয়েন্টে অবস্থান করছে।

সব কটি মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে ২৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪০৯ কোটি ১৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৭৬ কোটি ৭৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৬৭ কোটি ৬১ লাখ টাকা। এর আগে গত ১৫ এপ্রিল, এর চেয়েও কম ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার লেনদেন হয়।

রবিবার টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিচ হ্যাচারির শেয়ার। কোম্পানিটির ১৮ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ই-জেনারেশনের ১৫ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, ইউনিলিভার কনজুমার কেয়ার, লাভেলো আইসক্রিম, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ রিসোর্ট এবং রিলায়েন্স ওয়ান দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচুয়াল ফান্ড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ২৬৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৬টির এবং ১২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৩৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৯ কোটি ৬৮ লাখ টাকা।

পুঁজিবাজারে অব্যাহত দরপতনের বিষয়ে শহিদুল ইসলাম নামে এক বিনিয়োগকারী খবরের কাগজকে বলেন, ‘কিছুদিন বাজার ভালো ছিল। এখন দিন যত যাচ্ছে, লোকসানের পাল্লা তত ভারী হচ্ছে। এমনকি লোকসানে দিনের সর্বনিম্ন দামে শেয়ার বিক্রির চেষ্টা করেও বিক্রি করতে পারছি না।’ 

আরেক বিনিয়োগকারী রফিকুল ইসলাম বলেন, ‘লেনদেনের শুরুর দিকে বাজারে বড় দরপতন দেখে হাতে থাকা দুটি প্রতিষ্ঠানের শেয়ার দিনের সর্বনিম্ন দামে বিক্রির আদেশ দিই। কিন্তু আমার আগে আরও অনেকেই একই দামে বিক্রির আদেশ বসান। তাই লেনদেনের পুরো সময় পার হয়ে গেলেও আমার শেয়ার বিক্রি হয়নি।’

ইউনিক্রেডিটের ৪৬ কোটি ইউরোর সম্পদ জব্দ রাশিয়ার

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:৩৩ পিএম
ইউনিক্রেডিটের ৪৬ কোটি ইউরোর সম্পদ জব্দ রাশিয়ার

ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকিং কোম্পানি ইউনিক্রেডিটের ৪৬ কোটি ৩০ লাখ ইউরো মূল্যের সম্পদ জব্দ করেছে রাশিয়া। সম্প্রতি সেন্ট পিটার্সবার্গের একটি আদালত সম্পদ জব্দের আদেশ দিয়েছেন। খবর ফাইন্যান্সিয়াল টাইমসের।

আদালতের নথির বরাত দিয়ে ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর আন্তর্জাতিক ঋণদাতা সংস্থাগুলোর অনেকেই রাশিয়া থেকে নিজেদের বাণিজ্যিক কার্যক্রম সরিয়ে নিতে শুরু করে। এরপর থেকে পশ্চিমা ব্যাংক ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নানা পদক্ষেপ নিচ্ছে মস্কো। 

সম্প্রতি ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক জানায়, ইউরোজোনের ঋণদাতা সংস্থাগুলোর উচিত রাশিয়া থেকে দ্রুত তাদের কার্যক্রম গুটিয়ে নেওয়া। ইসিবির এমন ঘোষণার পরই ইতালির মিলানভিত্তিক ব্যাংকটির বিরুদ্ধে এমন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের খবর সামনে এল।
ইউনিক্রেডিটের প্রধান রাশিয়ান সাবসিডিয়ারির সর্বশেষ আর্থিক বিবরণ অনুসারে, জব্দ করা অর্থ দেশটিতে ইউনিক্রেডিটের মোট সম্পদের প্রায় ৪ দশমিক ৫ শতাংশ। জব্দকৃত সম্পদের মধ্যে রাশিয়ার ইউনিক্রেডিটের সহযোগী সংস্থাগুলোর মালিকানাধীন শেয়ার ও তহবিল অন্তর্ভুক্ত রয়েছে।

গত শুক্রবার রাশিয়ান তেল ও গ্যাস খাতের বড় কোম্পানি গ্যাজপ্রমের একটি সহযোগী সংস্থা রুস্কিম্যালিয়েন্সের অভিযোগের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউনিক্রেডিট রাশিয়ার বৃহত্তম ইউরোপীয় ঋণদাতাদের একটি। দেশটিতে তাদের সহায়ক সংস্থার মাধ্যমে তিন হাজারের বেশি মানুষ কাজ করে। চলতি মাসের শুরুর দিকে ইতালীয় ব্যাংকটির প্রতিবেদন অনুসারে, তাদের রাশিয়ান ইউনিট প্রথম প্রান্তিকে ২০ কোটি ৩০ লাখ ইউরো নিট মুনাফা করেছে, যা এক বছর আগে ছিল ৯ কোটি ৯০ লাখ ইউরো। 

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ গোটা বিশ্বকে ভোগান্তিতে ফেলেছে। ইউরোপেও এর ব্যাপক প্রভাব পড়েছে। রাশিয়া ইউরোপের প্রধান প্রাকৃতিক গ্যাস ও তেল সরবরাহকারী। যুদ্ধের কারণে এই সরবরাহ ব্যাহত হয়েছে, যার ফলে জ্বালানির দাম ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া রাশিয়া ও ইউক্রেন বিশ্বের দুটি প্রধান শস্য উৎপাদনকারী ও রপ্তানিকারী দেশ। যুদ্ধের কারণে শস্য উৎপাদন ও রপ্তানি ব্যাহত হয়েছে, যার ফলে বিশ্বব্যাপী খাদ্যের দাম বৃদ্ধি পেয়েছে। এটি ইউরোপের জন্য বিশেষভাবে উদ্বেগজনক, কারণ এটি খাদ্য আমদানির জন্য অনেকাংশে রাশিয়া ও ইউক্রেনের ওপর নির্ভরশীল।

জ্বালানি ও খাদ্যের দাম বৃদ্ধির ফলে ইউরোপের অর্থনীতিতে মন্দা দেখা দিচ্ছে। ব্যবসাগুলো উৎপাদন কমিয়ে দিচ্ছে এবং ভোক্তারা কম খরচ করছে। এটি বেকারত্ব বৃদ্ধি এবং কর্মসংস্থানের ক্ষতির দিকে ধাবিত করছে। এ ছাড়া যুদ্ধের কারণে ইউরোপে অনিশ্চয়তা ও অস্থিরতা বেড়েছে। এটি বিনিয়োগ হ্রাস করছে এবং ব্যবসায়িক আস্থা কমিয়ে দিচ্ছে।

সংকটাপন্ন আবাসন খাতে বিশাল অর্থ ঢালছে চীন

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:২৬ পিএম
সংকটাপন্ন আবাসন খাতে বিশাল অর্থ ঢালছে চীন
চীনের নিংবোতে একটি নির্মাণধীন সাইটে কাজ করছেন এক শ্রমিক। ছবি: সংগৃহীত

সাম্প্রতিক বছরগুলোতে দেশটির আবাসন খাতে যে সংকট চলছে, তা মোকাবিলা করার জন্য চীনা কর্তৃপক্ষ তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলো সামনে এনেছে। এরই অংশ হিসেবে আবাসন খাতে বিশাল পরিমাণ অর্থ ঢালছে সরকার। খবর বিবিসির।

ব্রিটিশ সম্প্রচার মাধ্যমটির খবরে বলা হয়, আবাসন খাত বাঁচাতে, চীন সরকারের নতুন ব্যবস্থার মধ্যে রয়েছে- বাড়ির ক্রেতাদের জন্য প্রয়োজনীয় আমানতের পরিমাণ কমিয়ে আনা এবং অবিক্রীত সম্পত্তি কিনতে স্থানীয় কর্তৃপক্ষকে উৎসাহিত করা।

বিবিসি বলছে, চীনের আবাসন বাজারের সমস্যাগুলো বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে একটি বড় প্রভাব ফেলছে। কারণ, সাম্প্রতিক সময় পর্যন্ত শিল্পটি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চালিকাশক্তি হিসেবে বিবেচিত ছিল।

পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি) বলেছে, এটি আবাসন খাতকে জনসাধারণের নাগালে নিতে ৩০ হাজার কোটি (৩০০ বিলিয়ন) ইউয়ানের (৪১ দশমিক ৫০ বিলিয়ন ডলার বা ৩২ দশমিক ৮০ বিলিয়ন পাউন্ড) একটি সুবিধা দেবে।

এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর তাও লিং বলেছেন, এই অর্থ বিনিয়োগের উদ্দেশ্য হবে, অবিক্রীত বাড়ি কেনার জন্য স্থানীয় রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগগুলোকে (প্রতিষ্ঠান) সহায়তা করা।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া অনুসারে, চীনের উপপ্রধানমন্ত্রী হে লাইফেং সরকারি কর্মকর্তাদের বলেছেন, স্থানীয় সরকারগুলো ‘যুক্তিসঙ্গত মূল্যে’ সম্পত্তি কিনতে পারবে এবং সাশ্রয়ী মূল্যের আবাসন হিসেবে সেগুলো বিক্রি করতে পারবে।

তবে কোন প্রতিষ্ঠান কতগুলো সম্পত্তি ক্রয় করতে পারবে বা এই উদ্যোগটি কোন সময়কাল পর্যন্ত চলবে- তার বিস্তারিত বিবরণ দেননি হে লাইফেং।

খবরে বলা হয়, দেশের (চীন) কেন্দ্রীয় ব্যাংক কার্যকরভাবে বন্ধকি সম্পত্তির ন্যূনতম সুদহার বাতিল করেছে এবং প্রথমবার বাড়ি কেনা ক্রেতাদের জন্য ন্যূনতম ডাউন পেমেন্ট ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করেছে। দ্বিতীয় বাড়ির জন্য ন্যূনতম আমানত ৩০ শতাংশ থেকে ২৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

শুক্রবারের আগে প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, এপ্রিলে টানা দশম মাসে নতুন বাড়ির দাম কমেছে। এপ্রিল মাসের দশমিক ৬০ শতাংশ হ্রাস, ২০১৪ সালের নভেম্বরের পর থেকে সর্বোচ্চ মাসিক পতনের রেকর্ড।

শুক্রবার পৃথক একটি পরিসংখ্যানে দেখে গেছে, ধুঁকতে থাকা চীনের রিয়েল এস্টেট ডেভেলপার কোম্পানি কান্ট্রি গার্ডেনের সম্ভাব্য লিকুইডেশ নিয়ে হংকং আদালতের একটি শুনানি আগামী ১১ জুন পর্যন্ত স্থগিত করা হয়েছে। প্রসঙ্গত, লিকুইডেশন হলো একটি প্রক্রিয়া, যার মাধ্যমে একটি কোম্পানির কার্যক্রম শেষ করা হয়। কোম্পানিটির সম্পদ ও সম্পত্তি পুনরায় পাওনাদারদের মধ্যে বণ্টন করা হয়।

মূলত, কান্ট্রি গার্ডেন চীনের বৃহত্তম রিয়েল এস্টেট ডেভেলপারদের মধ্যে অন্যতম। কিন্তু চীনের রিয়েল এস্টেট বাজারে মন্দার কারণে কোম্পানিটি অর্থনৈতিক সংকটের সম্মুখীন হয়েছে। কান্ট্রি গার্ডেনের অনেক ঋণ রয়েছে এবং তারা তাদের ঋণ পরিশোধ করতে সক্ষম হচ্ছে না। এ কারণে হংকং আদালত কান্ট্রি গার্ডেনের লিকুইডেশনের আবেদন বিবেচনা করছে। যদি আদালত লিকুইডেশনের আদেশ দেয়, তাহলে কান্ট্রি গার্ডেনের সব কর্মী তাদের চাকরি হারাবেন এবং কোম্পানির সব গ্রাহক তাদের অর্থ হারাতে পারেন।

বিশ্লেষকরা বলছেন, কান্ট্রি গার্ডেনের লিকুইডেশন চীনের রিয়েল এস্টেট বাজারের জন্য একটি বড় ধাক্কা হবে। এটির কারণে অন্যান্য রিয়েল এস্টেট ডেভেলপারদের আরও ধুঁকতে হতে পারে এবং বাজারে আরও মন্দা তৈরি করতে পারে।

বিবিসির খবরে বলা হয়, চীনের আবাসন খাতের ডেভেলপাররা ২০২১ সাল থেকে একটি বড় আর্থিক সংকটের মুখোমুখি হচ্ছেন। কারণ সে বছর (২০২১ সালে) চীনা কর্তৃপক্ষ বড় রিয়েল এস্টেট কোম্পানিগুলো যে পরিমাণ ঋণ নিতে পারে, সেটি রোধ করার জন্য ব্যবস্থা চালু করেছিল। তারপর থেকে বেশ কিছু বড় ডেভেলপার কোম্পানি ঋণখেলাপি হয়ে পড়েছে।

জানুয়ারিতে এভারগ্রান্ডে নামের বিশ্বের সবচেয়ে ঋণী ডেভেলপার কোম্পানিকে, হংকংয়ের একটি আদালত কর্তৃক লিকুইডেশনের আদেশ দেওয়া হয়।

চাহিদার তুলনায় কোরবানির পশু ২১ হাজার বেশি

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:১৯ পিএম
চাহিদার তুলনায় কোরবানির পশু ২১ হাজার বেশি
ছবি : খবরের কাগজ

পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে খুলনায় কোরবানিযোগ্য পশুর পরিচর্যা ও প্রস্তুতি কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষক ও খামারিরা। এ বছর খুলনা জেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ১ লাখ ৩৪ হাজার ৪৪৩টি। প্রস্তুত আছে ১ লাখ ৫৬ হাজার ২৭৮টি। বেশি আছে ২১ হাজার ৮৩৫টি। আর কোরবানির জন্য প্রস্তুতের বাইরেও মজুত পশুর মধ্যে গরু আছে ৬৭ হাজার ৫৪টি, ছাগল ও ভেড়া আছে ৯৮ হাজার ১৯৮টি। জেলায় এবার গরুর চাহিদা ৫৮ হাজার ২৫৬টি।

ইতোমধ্যে কোরবানির পশু বিক্রির জন্য খুলনায় ৩৭টি হাটের প্রস্তুতি শুরু হয়েছে। এর মধ্যে ছয়টি অস্থায়ী ও বাকি ৩১টি স্থায়ী হাট। খুলনার সবচেয়ে বড় পশুর হাট বসবে নগরীর জোড়াগেট এলাকায়।

খুলনা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শরিফুল ইসলাম বলেন, ‘এ বছর খুলনায় কোরবানির পশুর চাহিদার চেয়ে সরবরাহ বেশি। ফলে কোরবানির পশুর জন্য কারও মুখাপেক্ষী হতে হবে না। আমরা প্রতিনিয়ত খামারিদের সঙ্গে বৈঠক করি এবং তাদের সচেতন করি।’

জানা গেছে, এবার ডুমুরিয়া উপজেলার খামারিরা সবচেয়ে বেশি ২১ হাজার ৪৭৯টি ষাঁড়, ১০ হাজার ৬০৭টি বলদ ও ৯ হাজার ৭৫০টি গাভি প্রস্তুত করেছেন। ডুমুরিয়ার গুটুদিয়া বিসমিল্লাহ্ অ্যাগ্রো ফার্মের ম্যানেজার কামাল হোসেন সুজন বলেন, ‘প্রাকৃতিক উপায়ে উৎকৃষ্ট মানের বড় ষাঁড় ও বলদ গরু লালন-পালন করা হয়। এর ব্যাপক চাহিদা রয়েছে। খামারে ৬৭টি কোরবানিযোগ্য ষাঁড় আছে। আকার ভেদে যার দাম ৬০ হাজার থেকে ৬ লাখ টাকা পর্যন্ত।’ তিনি বলেন, ‘গরুর খাদ্যের দাম বাড়তি এতে লালন-পালনের খরচ আগের তুলনায় অনেক বেড়েছে। আশা করি এবার কোরবানির পশুর হাটে ভালো দাম পাব।’

বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, ‘২০২৩ সালে খুলনা বিভাগের ১০ জেলায় ১১ লাখ ৮২ হাজার ৯৯৮টি কোরবানিযোগ্য পশু প্রস্তুত রাখা হয়েছিল। এর মধ্যে খুলনায় ছিল প্রায় ৯২ হাজার ৪০০টি, বাগেরহাটে ১ লাখ ২ হাজার ৩০০, সাতক্ষীরায় ১ লাখ ১৫ হাজার, যশোরে ৮০ হাজার ১০০, ঝিনাইদহ জেলায় ২ লাখ ৫ হাজার, মাগুরায় ২৬ হাজার ৮০০, নড়াইলে ৫৪ হাজার ৯০০, কুষ্টিয়ায় ১ লাখ ৭৭ হাজার ৭৪৮, চুয়াডাঙ্গায় ১ লাখ ৩৮ হাজার ২৫০, মেহেরপুরে ১ লাখ ৯০ হাজার ৫০০টি গবাদিপশু ছিল। খুলনা বিভাগে গত বছর ৯ লাখ ৪৯ হাজার ৫৮১টি পশু কোরবানি করা হয়।

খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা. মো. লুৎফর রহমান বলেন, ‘আমরা খামারিদের প্রস্তুত করা পশুকে স্টেরয়েড হরমোন ও কেমিক্যাল না খাওয়ানোর পরামর্শ দিয়েছি। গবাদিপশুকে পোলট্রি ফিড বা বয়লার ফিড খাওয়ানো যাবে না। গরুর পরিচর্যায় পর্যাপ্ত আলো-বাতাসের ব্যবস্থা করতে হবে। 

এ ছাড়া খুলনা মহানগরী ও ৯টি উপজেলায় কোরবানি উপলক্ষে ৩৭টি পশুর হাটের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর মধ্যে ছয়টি অস্থায়ী ও বাকি ৩১টি স্থায়ী হাট।’ খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, ‘নির্দিষ্ট হাটের বাইরে এবার কোরবানির ঈদে রাস্তা বন্ধ করে পশুর হাট স্থাপনের অনুমতি দেওয়া হবে না।’