ঢাকা ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ০৩ জুন ২০২৪

অ্যানিমেশন সিরিজ ‘খোকা’ প্রিমিয়ার শো’র উদ্বোধন

প্রকাশ: ৩১ অক্টোবর ২০২৩, ১১:২৬ এএম
অ্যানিমেশন সিরিজ ‘খোকা’ প্রিমিয়ার শো’র উদ্বোধন
খোকা'র একটি দৃশ্য

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব-কৈশোরকে প্রাধান্য দিয়ে নির্মিত হয়েছে অ্যানিমেশন সিরিজ ‘খোকা’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন-এর দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের উদ্যোগে ১০ পর্বের ১ ঘণ্টা ৪০ মিনিটের এই অ্যানিমেশন সিরিজ নির্মাণ করা হয়েছে। এর প্রিমিয়ার শোর উদ্বোধন করা হয়েছে গতকাল। উদ্বোধনী প্রদর্শনীতে ৫টি পর্ব দেখানো  হয়।

বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের স্টার সিনেপ্লেক্সে ৫টি পর্ব উপভোগ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অ্যানিমেশন সিরিজটি আরও উপভোগ করেছেন ‘মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন’ প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেনসহ মার্স সল্যুশন, টিম অ্যাসোসিয়েট, ম্যাজিক ইমেজ এবং প্রোল্যান্সার স্টুডিও-এর কর্ণধার ও কলাকুশলীরা এবং সাংবাদিকরা।

অ্যানিমেশন সিরিজটি উপভোগ শেষে আইসিটি প্রতিমন্ত্রী তার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শুধু রাজনৈতিকভাবে একজন দেশের বা জাতির রাষ্ট্রপিতা হিসেবেই নয়, তার শৈশব, কৈশর এবং ছাত্রজীবনে অসামান্য গুণাবলির অধিকারী ছিলেন। বঙ্গবন্ধুর সহনশীলতা, মানবিকতা এবং পরোপকারিতার বিষয়গুলো আমাদের শিশু, কিশোর, তরুণ এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতেই এই অ্যানিমেশন সিরিজটি নির্মাণ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা আইসিটি বিভাগ থেকে বেশ কয়েকটা উদ্যোগ নিয়েছি। তার মধ্যে একটা হচ্ছে খোকা। আমাদের এই উদ্দেশ্যটা হচ্ছে যে, বঙ্গবন্ধুকে তার বাবা-মা এবং আত্মীয়স্বজন ছোটবেলায় আদর করে খোকা ডাকত। খোকা জন্মের পর একটা প্রত্যন্ত অঞ্চল টুঙ্গিপাড়া গ্রাম থেকে কীভাবে বড় হয়ে আস্তে আস্তে খোকা থেকে মুজিব, মুজিব থেকে মুজিব ভাই, মুজিব ভাই থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতায় পরিণত হলেন সেটি আমরা এমন একটি মাধ্যমে তুলে ধরতে চেয়েছি।’ যে মাধ্যমটি আমাদের শিশু, কিশোরী এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে জনপ্রিয় মাধ্যম। অ্যানিমেশন সিরিজটি যৌথভাবে তৈরি করেছে মার্স সল্যুশন, টিম অ্যাসোসিয়েট, ম্যাজিক ইমেজ এবং প্রোল্যান্সার স্টুডিও। সিরিজটি অচিরেই বিভিন্ন টেলিভিশন চ্যানেল এবং ওটিটি প্ল্যাটফর্মে দেখা যাবে।

মোহনা জাহ্নবী

 

আবারও আসছেন গায়িকা ফারিয়া

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:১৮ পিএম
আবারও আসছেন গায়িকা ফারিয়া
নুসরাত ফারিয়া। ছবি সংগৃহীত

বর্তমান সময়ের জনপ্রিয় তারকা নুসরাত ফারিয়া। ক্যারিয়ারের শুরুটা করেছিলেন উপস্থাপিকা হিসেবে। এরপর হলেন নায়িকা। বড় পর্দায় নিজের ঝলমল উপস্থিতিতে দর্শকদের মন জয় করেছিলেন সহজেই। বাংলাদেশ ও কলকাতার চলচ্চিত্রে নিয়মিত কাজ করছেন তিনি। এরপর ফারিয়া আবির্ভূত হলেন গায়িকা হিসেবে। ২০১৮ সালে প্রকাশ হয়েছিল নুসরাত ফারিয়ার গাওয়া প্রথম গান ‘পটাকা’। প্রথম গান দিয়েই আলোচনায় চলে আসেন তিনি। নিজের গাওয়া গানে নিজেই মডেল হয়েছিলেন বিগ বাজেটে নির্মিত মিউজিক ভিডিওতে। এরপর এক এক করে ফারিয়া তার শ্রোতাদের উপহার দিয়েছেন ‘আমি চাই থাকতে’, ‘হাবিবি’ ও ‘বুঝি না তো তাই’ গানগুলো। মাঝে নুসরাত ফারিয়া অসুস্থতার কারণে মিডিয়া থেকে কিছুটা দূরে ছিলেন। চিকিৎসকের পরামর্শে কিছুদিন পুরোপুরি বিশ্রামে ছিলেন এই তারকা। এরপর কাজে ফিরেছেন তিনি। কাজে ফেরার কিছুদিন পরই জানান দিলেন আবারও আসছে তার গাওয়া নতুন গান। আর এবার তার গানের সঙ্গী জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক ফুয়াদ আল মুক্তাদির।  

এই খবরটি ইনস্টাগ্রামের বরাতে ফুয়াদ নিজেই প্রকাশ্যে এনেছেন। জানা গেছে, গানের রেকর্ডিংও ইতোমধ্যে শেষ হয়েছে।

একাধিক ছবি শেয়ার করে ফুয়াদ আল মুক্তাদির লিখেছেন, ‘নুসরাত ফারিয়ার সঙ্গে রেকর্ডিং; তখন তার উচ্ছ্বাসটা দেখার মতো ছিল। সে বলেছে, আমি তার শৈশবের মিউজিক্যাল হিরো এবং বিশ্বাস করতে নিজেকে চিমটিও কেটেছিল সে!’

ফুয়াদ আরও জানান, ফারিয়ার কাজ পছন্দ করেন তিনিও। কারণ ফারিয়া আন্তর্জাতিক পর্যায়ে নিজের কাজ দিয়ে মাতিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। তার সঙ্গে কাজ করে ফুয়াদ নিজেও ভালো অনুভূতি পেয়েছেন। তিনি চান এই পারস্পরিক প্রীতি অব্যাহত থাকুক সব সময়।

ফারিয়ার নতুন এই গানের কথা লিখেছেন বাঁধন। তিনি এর আগেও ফারিয়ার জন্য গান লিখেছিলেন। গানটিতে ফারিয়ার সঙ্গে কণ্ঠ দিয়েছেন ভারতীয় তরুণ সঞ্জয়।

গানটি কবে প্রকাশ হবে তা জানাননি কেউই। এর আগে ফারিয়ার গাওয়া সবগুলো গানই প্রকাশ করেছে কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান এসভিএফ। অনেকেই ধারণা করছেন এবারের গানটিও হয়তো এসভিএফ থেকেই প্রকাশিত হবে।

নুসরাত ফারিয়া গুজরাটের পারুল বিশ্ববিদ্যালয়ের গুডউইল অ্যাম্বাসেডর হিসেবে নিযুক্ত হয়েছেন। আগামী এক বছর এই বিশ্ববিদ্যালয়ের হয়ে কাজ করবেন এই অভিনেত্রী ও গায়িকা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির একটি ব্যাচের সমাবর্তন অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন তিনি। এ ছাড়া ফারিয়ার হাতে রয়েছে বেশ কয়েকটি নতুন সিনেমা। তার মধ্যে মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা ‘ফুটবল ৭১’ অন্যতম। এটি নির্মাণ করবেন অনম বিশ্বাস। এতে ফারিয়ার বিপরীতে দেখা যাবে জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভকে।

উল্লেখ্য, সবশেষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’-এ দেখা গেছে নুসরাত ফারিয়াকে। শ্যাম বেনেগাল পরিচালিত সিনেমাটিতে শেখ হাসিনার চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেত্রী।

জাহ্নবী

আমার কাছে ভিডিওর চেয়ে গানটাই মুখ্য: বাপ্পা মজুমদার

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:১৬ পিএম
আমার কাছে ভিডিওর চেয়ে গানটাই মুখ্য: বাপ্পা মজুমদার

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গায়ক, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পা মজুমদার। গতকাল সোশ্যাল মিডিয়াতে গানবিষয়ক নিয়মিত আলোচনা করার ঘোষণা দিয়েছেন তিনি। যেখানে গান এবং মিউজিক সংক্রান্ত নানা বিষয় নিয়ে কথা বলবেন তিনি। এসব বিষয় ও অন্যান্য কাজ নিয়ে কথা বলেছেন বাপ্পা মজুমদার। সাক্ষাৎকার নিয়েছেন এ মিজান

গানবিষয়ক আলোচনা করার জন্য ফেসবুকে ঘোষণা দিয়েছেন। সেখানে আসলে কি ধরনের আলোচনা থাকবে? 
আমি ইতোমধ্যেই ফেসবুকে একটি পেজ খুলেছি। যার নাম ‘মিউজিক্যাল মাইন্ডস’। এখানে শুধুমাত্র সংগীতবিষয়ক আলোচনা করব। গান, মিউজিক, কম্পোজিশন, মিউজিক্যাল টিপস ছাড়াও মিউজিকের নানা বিষয়ে কথা বলব। কীভাবে একটা গান কম্পোজিশন করা হয় সেটাও হয়তো লাইভে দেখাব। একটি পর্বে নির্দিষ্ট একটা যন্ত্রাংশ নিয়েও কথা হতে পারে। এখানে আমি চেষ্টা করব আমাদের স্বনামধন্য যারা আছেন তাদেরকেও সংযুক্ত করতে। তবে এখনো কারও সঙ্গে আলাপ করিনি। আমার ইচ্ছে আছে তাদেরকে ইনভলভ করার। আমার বিশ্বাস তারা আমার ডাকে সাড়া দেবেন এবং সহযোগিতা করবেন।

এটা কি লাইভ নাকি রেকর্ডেড হবে?
আমি কিছু লাইভ করব আর কিছু রেকর্ডেড করব। সব সময়তো লাইভ করা যাবে না।

এটা কবে থেকে শুরু করবেন?
পরিকল্পনা করছি, কিছু টেকনিক্যাল বিষয় আছে। তবে শিগগিরই এটা শুরু করব। আমার বিশ্বাস ভালো কিছুই হবে।

এটা কি বাণিজ্যিকভাবে পরিচালনা করার ইচ্ছে আছে?
আপাতত বাণিজ্যিকভাবে করার ইচ্ছে নেই। এটা একেবারেই নিজের দায়িত্ববোধ থেকে করার চিন্তা করেছি। ভবিষ্যতে যদি অনেক ভালো জায়গা যায় তবে প্রাতিষ্ঠানিকভাবে করলে ক্ষতি নেই। এই মুহূর্তে বাণিজ্যিকভাবে বিষয়টি নেওয়ার পরিকল্পনা নেই।

এতে কি তরুণ প্রজন্ম লাভবান হবে?
আমার মূল ভাবনার জায়গা হচ্ছে যারা নতুন মিউজিক করতে চাচ্ছেন বা মিউজিক করছেন তাদের নিয়ে। যারা নতুন কাজ করছেন তাদের শেখার একটা জায়গা হবে আমার এই আয়োজন। এখানে গান করা বা গান বাজানোর সুযোগ নেই। বরং এখানো হয়তো আমি বসে আধা ঘণ্টার মধ্যে একটা গান বানিয়ে দেখাব।

বর্তমানে কি কি কাজ করছেন?
দলছুটের অ্যালবাম শেষ করার পর লম্বা একটা বিরতি গেছে। এখন টুকটাক করে আবারও কাজ করছি। আমি সম্প্রতি আমার নিজের একটা গান করেছি। এটা লিখেছেন আমেরিকা প্রবাসী একজন বিজ্ঞানী। তার নাম আতিউর রহমান। আমার ইচ্ছে আছে ছোট আকারে একটি ভিডিও নির্মাণ করার। বেশি বড় আকারে ভিডিও করব না। কারণ আমার কাছে ভিডিওর চেয়ে গানটাই মুখ্য। এরপর গানটি আমার নিজস্ব চ্যানেল থেকে প্রকাশ করব। এ ছাড়া কিছু বাংলা গজলের কাজ করছি। গজলগুলো লিখেছেন গালিব। এখানে আমি দুটি গজল গেয়েছি। বাংলাদেশের শিল্পীদের নিয়েই এই প্রজেক্টটা করছি।

জনপ্রিয় গান উপহার দেওয়ার পরও চলচ্চিত্রে নিয়মিত গান করছেন না কেন?
সিনেমার গান করছি। আমার কাছে সিনেমার গান খুব কম আছে। এর মধ্যে মাসুদ হাসান উজ্জ্বলের পরিচালনায় ‘মোবারক হোসেন’-এর আবহ সংগীতের কাজ করলাম। এ ছাড়া এর মধ্যে নতুন সিনেমায় কোনো গান করিনি।

এখন অনেক শিল্পী এখন ভাইরালমুখী। গান হিট হচ্ছে কিন্তু টিকছে না। এর কারণ কি বলে মনে করেন?
গানের এত সাপ্লাই হলে কি করবে শ্রোতারা। গানতো শোনার মতো সময় দিতে হবে তাই না? একের পর এক গান আসলে মানুষতো গানটা শুনতে পারে না। শতশত হাজার হাজার গান যদি প্রতিদিন রিলিজ হয় তবে মানুষ কয়টা গান শুনবে।

এখন শিল্পীর সংখ্যাও অনেক বেশি। প্রকৃত শিল্পীদের পাশাপাশি যারা গান গাইতে পারেন না তাদেরও দৌড়ঝাঁপ অনেক। এ বিষয়ে আপনার মন্তব্য কি?
এটা আসলে একটা বিতর্কিত বিষয় (হাহাহা)। এসব বিষয়ে এখন কিছু বলব না (হাহাহা)। তবে এগুলো নিয়ে আমার ব্লগে বলব।

জাহ্নবী

লিভিং রুমে মুজিব পরদেশী

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:১৪ পিএম
লিভিং রুমে মুজিব পরদেশী

মুজিব পরদেশী বাংলা সংগীতে পরিচিত একটি নাম। দীর্ঘ চার দশক ধরে গানে গানে শ্রোতাদের মন জয় করে আসছেন তিনি। মাঝে কয়েক বছর গানের বাইরে ছিলেন এই শিল্পী। বিরতি ভেঙে আবারও গানে নিয়মিত হয়েছেন মুজিব পরদেশী। এবার পাভেল আরিনের লিভিং রুম সেশান-এ প্রকাশিত হলো লোকগানের এই শিল্পীর গান।  গীতিকার ও সুরকার হাসান মতিউর রহমানের ‘মন তোরে পারলাম না বোঝাইতে’ শিরোনামে গানটি আবারও নতুন করে গেয়েছেন মুজিব পরদেশী। আর এই গানটি নতুন সংগীতায়োজন করেছেন পাভেল আরিন। সম্প্রতি লিভিং রুম সেশানের ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হয়েছে। 

লিভিং রুম সেশানের প্রথম সিজনে গানগুলোর মধ্যে রয়েছে আটটি রিমিক্স ও একটি মৌলিক গান। প্রখ্যাত গুণী শিল্পী ও তরুণ শিল্পীদের সমন্বিত এ প্লাটফর্মে এর আগে প্রকাশিত গানগুলোতে দেখা গেছে জনপ্রিয় শিল্পী কনা, ইমরান, কাজল দেওয়ান, জাহিদ নীরব ও ইন্নিমাকে।

গানগুলোর অডিও প্রোডাকশন করেছে বাটার কমিউনিকেশন। গানগুলোর ভিডিও নির্মাণ করেছেন মারুফ রায়হান।

জাহ্নবী

এল মিমির প্রথম ওয়েব সিরিজ

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:১৩ পিএম
এল মিমির প্রথম ওয়েব সিরিজ

অবমুক্ত হলো নন্দিত অভিনেত্রী আফসানা মিমির প্রথম ওয়েব সিরিজ ‘অব দ্য মার্ক’। এক কিশোরের ক্রিকেটার হওয়ার স্বপ্নপূরণের গল্প নিয়ে ওয়েব সিরিজটি এসেছে আইস্ক্রিনে। গত বৃহস্পতিবার মুক্তির পর থেকেই প্রশংসা কুড়াতে শুরু করেছে মিমির নির্মাণ।

গল্পে দেখা যাবে মফস্বলের মধ্যবিত্ত পরিবারের ছেলে দীপু ছোটবেলা থেকেই ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখে। তবে খেলাধুলা তার বাবার পছন্দ নয়। তিনি চান পড়ালেখা করে ছেলে বড় চাকরি করবে। দীপুর স্বপ্নপূরণে সহায়তা করেন তার মা। জমি বন্ধক রেখে ছেলেকে তিনি ক্রিকেট একাডেমিতে ভর্তি করান। একসময় তারা বুঝতে পারে প্রতিষ্ঠানটি ভুয়া, বিপাকে পড়ে যায় দীপু। নতুন সুযোগ খুঁজতে থাকে সে। এ সিরিজটি প্রসঙ্গে আফসানা মিমি বলেন, ‘১৪ বছরের এক কিশোরের স্বপ্নপূরণের গল্প এটা। যার স্বপ্নের পেছনে তার মায়ের ত্যাগ ও সংগ্রাম তুলে ধরা হয়েছে। গল্প খুবই সাধারণ। নির্মাণেও সেই ‘সাধারণ’ বিষয়টি ধরে রাখার চেষ্টা করেছি।’

‘অব দ্য মার্ক’-এ অভিনয় করেছেন আরহাম, মোস্তাফিজুর নুর ইমরান, শারমিন আক্তার শর্মী, হায়াতুজ্জামান খান, খালিদ হাসান রুমি, আরিবা, আনাস, শামসুল হাদি, আশরাফুল আলম, তামান্না ইসলাম প্রমুখ। রচনায় এহসান হাফিজ।

যৌথভাবে চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন নির্মাতা ও রচয়িতা।

দীর্ঘদিন অভিনয়ের পর ২০০০ সালে ‘বন্ধন’ ধারাবাহিক দিয়ে প্রথম পরিচালকের খাতায় নাম লেখান আফসানা মিমি। দারুণ জনপ্রিয়তা পায় সেটি। এরপর তিনি নির্মাণ করেছেন ‘পৌষ ফাগুনের পালা’, ‘সাড়ে তিনতলা’, ‘ডলস হাউজ’-এর মতো টিভি সিরিজ।

জাহ্নবী

এতেই খুশি আলিয়া

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:১২ পিএম
এতেই খুশি আলিয়া

দর্শকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে ‘বড়ে মিয়া ছোটে মিয়া’ থেকে। মুক্তির দ্বিতীয় মাসে পড়তে যাচ্ছে ছবিটি, হিট তকমা লাগতে গিয়েও লাগেনি। যদিও এখনো ছবিটি দেখছে লোকে। তবে দর্শকদের কাছ থেকে যে প্রতিক্রিয়া পাওয়া গেছে, তাতেই খুশি আলিয়া ফার্নিচারওয়ালা।

আইএমডিবির রেটিংয়ে গতকালও পাঁচে ৪ দশমিক ৪ নম্বর পেয়ে এগিয়ে ছিল ‘বড়ে মিয়া ছোটে মিয়া’। আলি আব্বাস জাফর পরিচালিত এ ছবিতে আরও অভিনয় করেছেন অক্ষয় কুমার, টাইগার শ্রফ, মানুসি ছিল্লার প্রমুখ। ধুন্ধুমার অ্যাকশন এই সিনেমা আলিয়ার জীবনে যোগ করেছে নতুন অনেক কিছু। তিনি বলেন, ‘ছবি থেকে যে সাড়া পেয়েছি সেটা আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। এ রকম সাড়া আমি প্রত্যাশা করিনি। এ রকম একটা গল্পে যুক্ত হতে পারাও ক্যারিয়ারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা।’

আলিয়ার ক্যারিয়ারের প্রথম বড় বাজেটের ছবি ‘বড়ে মিয়া ছোটে মিয়া’। ছবিটা থেকে পাওয়া যাচ্ছে চমৎকার রিভিউ। দর্শক-সমালোচকেরা বলছেন, এই সিনেমা একটা পরিপূর্ণ বিনোদনমূলক সিনেমা। এর আগে ‘ফ্রেডি’, ‘জওয়ানি জানেমান’ ছবি দুটিতেও তার অভিনয় প্রশংসিত হয়েছিল। নতুন ছবি প্রসঙ্গে তিনি বলেন, ‘এই ছবি আমাকে অনেক কিছু দিয়েছে। আমার চরিত্রে অনেক বাঁক রয়েছে। হয়তো কখনো মনে হতে পারে, মেয়েটা এত বিরক্তিকর কেন! আবার মনে হতে পারে আরেহ দারুণ তো। সাধারণত এত ধারসমৃদ্ধ চরিত্র আমি পাইনি আগে। এ রকম কমার্শিয়াল ছবিতে দর্শক আমাকে বেশ সাদরে গ্রহণ করেছেন। আমিও তো সব রকম সিনেমা করতে প্রস্তুত।’

জাহ্নবী