দিলারা জামানের নতুন সিনেমা । খবরের কাগজ
ঢাকা ৩০ বৈশাখ ১৪৩১, সোমবার, ১৩ মে ২০২৪

দিলারা জামানের নতুন সিনেমা

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৬ পিএম
দিলারা জামানের নতুন সিনেমা

খ্যাতিমান অভিনেত্রী দিলারা জামান। এ বছরের ঈদুল ফিতরে মুক্তি পাওয়া ‘রাজকুমার’ সিনেমায় শাকিব খানের দাদির চরিত্রে অভিনয় করেছেন তিনি। হিমেল আশরাফ পরিচালিত এই ছবিতে দিলারা জামানের ছেলের ভূমিকায় অভিনয় করেছেন তারিক আনাম খান। নন্দিত এই অভিনেত্রীর অভিনয়েও মুগ্ধ হয়েছে দর্শক।

এবার আরও একটি নতুন সিনেমায় কাজ করছেন দিলারা জামান। সিনেমার নাম ‘জংলি’। এম রাহিম পরিচালিত এই সিনেমায় তিনি বুবলীর দাদির চরিত্রে অভিনয় করবেন বলে জানা গেছে। বুবলীর সঙ্গে এই সিনেমায় প্রথমবার জুটি বেঁধেছেন সিয়াম আহমেদ।

এ সম্পর্কে দিলারা জামান জানান, ২৬ ও ২৭ এপ্রিল রাজধানীর মিরপুরে তিনি জংলি সিনেমার শুটিংয়ে অংশ নিয়েছেন। টানা দুই দিন শুটিংয়ে অংশ নিয়েছেন এই অভিনেত্রী।

ছবিটি নিয়ে দিলারা জামান বলেন, ‘সিনেমার গল্পটি ভালো লেগেছে। এখানে আমার চরিত্রটিও সুন্দর। আশাকরি এ সিনেমাটি দর্শকদের কাছে উপভোগ্য হবে।’

জাহ্নবী

আনন্দে আত্মহারা ফারিয়া

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:৩১ পিএম
আনন্দে আত্মহারা ফারিয়া

মা দিবসের সকালটা ফারিয়ার জন্য ছিল অন্যরকম। বাঁধভাঙা আনন্দে আত্মহারা হয়ে পড়েছিলেন তিনি। নিজের চোখকে যেন বিশ্বাস করতে পারছিলেন না। দ্বিতীয়বারের মতো তাই আবারও পরীক্ষাটা করে দেখলেন, সত্যি! তিনি মা হতে যাচ্ছেন।

সকাল সকাল সুসংবাদটা বন্ধুদের দেওয়ার মতো বলেই মনে হলো ফারিয়া শাহরিনের। সাবেক লাক্স তারকা ও জনপ্রিয় অভিনেত্রী হিসেবে বন্ধু ও অনুসারী কম নয় তার। ফেসবুকের কল্যাণে তারাও দেখে নিলেন, প্রেগনেন্সি পরীক্ষার দুটি স্ট্রিপ পাশাপাশি বসে সাক্ষ্য দিচ্ছে, ফারিয়া শাহরিন মা হতে যাচ্ছেন।

২০২১ সালের ১৯ ফেব্রুয়ারি প্রেমিক মাহফুজ রায়ানকে বিয়ে করেন ফারিয়া। চার বছরের প্রেম তাদের, তারপর বিয়ের চতুর্থ বছরে জানালেন মাতৃত্বের খবর। বন্ধুদের শুভেচ্ছাবার্তা আর শুভ কামনায় ভাসছেন এই অভিনেত্রী। নিজের আনন্দের ভাগ দিতে গিয়ে ফারিয়া শাহরিন গণমাধ্যমকে বলেন, ‘মা হতে যাচ্ছি জানার পর কেমন যে লাগছে, সেই অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না। একটা স্বপ্ন সত্যি হতে যাচ্ছে।’ ক্যারিয়ারে এবার কিছু দিনের জন্য বিরতি টানতে হচ্ছে। সে প্রসঙ্গে ফারিয়া বলেন, ‘ক্যারিয়ারের সঙ্গে ব্যক্তিগত জীবনটাকেও এগিয়ে নিতে হবে। সন্তান না নিয়ে কেবল ক্যারিয়ারের পেছনে ছুটলে শেষ বয়সে হতাশা পেয়ে বসবে। সেটা আমি চাই না।’

২০১৫ সালের শেষদিকে পারিশ্রমিক নিয়ে প্রতারিত হওয়ায় অভিমান করে অভিনয় ছাড়ার ঘোষণা দিয়েছিলেন ফারিয়া। পরে মালয়েশিয়ার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে মিডিয়া মার্কেটিংয়ে স্নাতক সম্পন্ন করে ২০১৯ সালের শেষে ঢাকায় ফেরেন তিনি। এরপর আবার অভিনয়ে ব্যস্ত হয়ে পড়েন। ক্যারিয়ারের শুরুর দিকে ধারাবাহিক নাটক ‘দৈনিক তোলপাড়’ ও ‘এয়ারকম’-এ অভিনয় করেছিলেন তিনি। পরে অভিনয় করেছেন চলচ্চিত্রেও। সর্বশেষ কাজল আরেফিন অমির ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটকে অন্তরা চরিত্রে অভিনয় করে আলোচিত হন ফারিয়া শাহরিন। ব্যাচেলর পয়েন্টের অন্তরা চরিত্র প্রসঙ্গে ফারিয়া বলেন, ‘মজার বিষয় হচ্ছে, ব্যাচেলর পয়েন্টে যারা অভিনয় করেন, বাইরের মানুষ তাদের ওই চরিত্রের নামেই ডাকেন। এটা একটা মজার ঘটনা। এ রকম শোনা যেত অনেক আগের নাটকগুলোতে। ইদানীং যেটা হচ্ছে, সেটা অভাবনীয়। কারণ এত এত নাটকের ভিড়ে যদি কোনো নাটক মানুষের নজর কাড়ে, সেটার চরিত্রগুলোকেই মানুষ নিজের মনে করে।’

২০০৭ সালে ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতায় প্রথম রানারআপ হয়েছিলেন ফারিয়া শাহরিন। বাংলালিংকের বিজ্ঞাপনচিত্র ‘কথা দিলাম’ তার পরিচিতি বাড়িয়ে দেয়।

জাহ্নবী

দর্শকদের পিঁপড়ার সমান মনে হচ্ছিল

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:৩০ পিএম
দর্শকদের পিঁপড়ার সমান মনে হচ্ছিল
আসিফ ইসলাম

গত মাসে রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘নির্বাণ’। পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়া, সিনেমাটির বিষয়বস্তু ও পরের কাজ নিয়ে খবরের কাগজের সঙ্গে কথা বললেন পরিচালক আসিফ ইসলাম। সাক্ষাৎকার নিয়েছেন রাসেল মাহ্‌মুদ

পুরস্কার পেয়ে যাবেন, সেটা কি ভেবেছিলেন?
একদম ভাবিনি। এই ছবিতে একটা এলজিবিটিকিউ ইস্যু আছে। সংবাদ সম্মেলনের আগে গম্ভীর স্বরে আমাদের জানাল, এই ইস্যু নিয়ে যেন কোনো কথা না বলি, কেউ প্রশ্ন করলে যেন জবাব না দিই। রাশিয়ায় এটা নিষিদ্ধ জানতাম না। পুরস্কার পাওয়ার ন্যূনতম যে আশাটুকু ছিল, সেটাও চলে গেল। তা ছাড়া মানের দিক থেকে অন্য সিনেমাগুলো ছিল অসাধারণ। পুরস্কার ঘোষণার দিনে একের পর এক সিনেমার নাম ও পুরস্কার ঘোষণা করছিল। সবশেষে যখন আমাদের ছবির নাম বলল, আমি এক মুহূর্তের জন্য থমকে গেলাম। নিজের কানকে বিশ্বাস করতে পারছিলাম না।

দর্শক হিসেবে সিনেমাটা কেমন লেগেছে?
আমাদের ছবির প্রদর্শনী যেদিন হবে, ভেবেছিলাম ছবিটা ক্রিটিক্যাল দৃষ্টিতে দেখব। কারণ আমি যেখানে এডিট করেছি, সেই পর্দাটা ততটা বড় ছিল না। বড় পর্দায় দেখলে বোঝা যাবে যে, ছবিটা কেমন হলো। কিন্তু হলে ঢুকে আমি হতবাক। এত বড় পর্দা আমি জীবনেও দেখিনি। পর্দার সামনে দর্শকদের পিঁপড়ার সমান মনে হচ্ছিল। আমাদের ছবি এত বড় পর্দায় দেখাবে ভেবে নিজেই দর্শক হয়ে গেলাম। তখন সাধারণ দর্শক হয়েই সিনেমাটা দেখেছি।

রাশিয়ায় প্রদর্শনীর পর সেখানকার দর্শকরা কী বলল?
অনেক প্রশংসা করল। রুশ ভাষা জানি না, কেবল তাদের অভিব্যক্তি বলে দিচ্ছিল যে, ছবিটি তাদের ভালো লেগেছে। অনেকে বলছিল, শহুরে জীবনের চাপ থেকে ৯০ মিনিটের জন্য যেন মুক্তি পেয়েছিলেন। একটা অন্যরকম প্রশান্তি নিয়ে হল থেকে বেরিয়েছেন তারা। সতেরো বছরের এক তরুণী আমার সঙ্গে ছবি তুলল। সে রাশিয়ার তরুণতম ফিল্ম ক্রিটিক। সে বলল, ছবিটা নিয়ে লিখবে। সত্যি বলতে, প্রথমবার ছবির স্কোরিং শোনার পর আমিও অভিভূত হয়ে গিয়েছিলাম। ছবির চেয়ে আবহসংগীতের মান অনেক বেশি ভালো হয়েছে।

এই সিনেমার পরবর্তী ভ্রমণ কোথায়?
সিনেমাটি চলতি বছর আরও কয়েকটি উৎসবে যাবে। তারপর দেশে মুক্তি দেওয়া যায় কি না, দিলে কোথায়-কীভাবে দেব- ভাবতে হবে। এটা আসলে অন্য দশটা হইচই ফেলে দেওয়ার মতো সিনেমা নয়। সাদা-কালো সিনেমা, সংলাপ নেই। এটা মানুষের কান ও মনকে আরাম দেবে, উত্তেজনা সৃষ্টি করতে পারবে না। এই ছবি কোনো ওটিটিও নেবে কি না আমার সন্দেহ আছে।

আপনার পরের কাজ নিয়ে কী ভাবছেন?
পরের কাজ নিয়ে ভাবনা শেষ। একজন ভালো অভিনেতা খুঁজছি, যে সত্যিকার অর্থে ডিরেক্টরস আর্টিস্ট। অনেক স্যাক্রিফাইস করে তাকে কাজটা করতে হবে। যারা অনেক ব্যস্ত আর্টিস্ট, তারা হয়তো এ রকম ছবিতে আসতে চাইবেন না। আমাদের প্রি-প্রোডাকশনের কাজ প্রায় শেষ। অভিনেতা পেয়ে গেলেই কাজ শুরু করব।

জাহ্নবী

নাট্যকার বাদল সরকারের স্মরণে নাট্য আয়োজন

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:২৮ পিএম
নাট্যকার বাদল সরকারের স্মরণে নাট্য আয়োজন
'বাঘ' নাটকের একটি দৃশ্য এবং প্রয়াত নাট্যকার বাদল সরকার

প্রয়াত নাট্যকার বাদল সরকারের ১৩তম প্রয়াণবার্ষিকী স্মরণে আজ ও আগামীকাল ১৪ মে দুই দিনব্যাপী ‘নাট্যপালা-স্বপ্নদল বাদল সরকার নাট্য-আয়োজন ২০২৪’ অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে এই নাট্য আয়োজন। এই আয়োজনে আজ মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করবেন অভিনেতা ও নাট্যজন আবুল হায়াত। সন্ধ্যা ৭টায় নাট্যপালা মঞ্চস্থ করবে ‘বাঘ’ নাটকের উদ্বোধনী প্রদর্শনী। বাদল সরকারের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন তোসাদ্দেক হোসাইন মান্না। এতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন জুবায়ের জাহিদ ও প্রমা হুসাইন। নাটকের গল্পে দেখা যাবে, মানুষের অবহেলা ও প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাবে এক যুবকের মধ্যে বাঘের পশুত্ব জেগে ওঠে। স্বশিক্ষিত জ্ঞানী ওই যুবক এক ধরনের মানসিক রোগী। যিনি দেখে দেখে নারীদের অপহরণ করেন। সেই রকমই এক নারীকে ধরে আনেন কিন্তু সেই নারীও একজন কর্মজীবী মানুষ, সঙ্গে বিভিন্ন সমিতি, থিয়েটার করেন এবং একজন প্রতিবাদী নারীও। গল্পে নারীর সঙ্গে আলাপ, তর্কবিতর্ক করতে করতে ওই যুবক নারীর প্রতি এক ধরনের বন্ধুত্বের আকর্ষণ গড়ে ওঠে।

আগামীকাল শিল্পকলার একই মিলনায়তনে সন্ধ্যা ৭টায় নাট্যদল স্বপ্নদল মঞ্চস্থ করবে নাটক ‘ত্রিংশ শতাব্দী। এই নাটকটিরও রচয়িতা বাদল সরকার। রূপান্তর ও নির্দেশনায় জাহিদ রিপন।

জাহ্নবী

 

‘ঘুড়ি’র যুগপূর্তিতে লুৎফর হাসানের নতুন গান

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:২৬ পিএম
‘ঘুড়ি’র যুগপূর্তিতে লুৎফর হাসানের নতুন গান

ঘুড়ি গানের প্রকাশের পর কেটে গেছে এক যুগ। এক যুগপূর্তির পরের ভাবনা নিয়ে ‘ঘুড়ি’খ্যাত গায়ক লুৎফর হাসান নতুন গান নিয়ে আসছেন। ঘুড়ি গানটির মতো এই গানটিও লিখেছেন সোমেশ্বর অলি। আর এই গানে অলির লেখা কবিতায় কণ্ঠ দিয়েছেন জাহিদ আকবর। 

এবারের গানের শিরোনাম ‘মিছিল আমাকে এখনও টানে’। ঘুড়ি গানের সংগীত পরিচালক ছিলেন কিশোর দাস। নতুন গানের সংগীত আয়োজনও যথারীতি তিনিই করেছেন। অলির সঙ্গে যৌথভাবে গানটি সুর করেছেন নাহিদ হাসান।

সম্প্রতি এই গানের গানচিত্রের শুটিং সম্পন্ন হয়েছে রাজধানীর বিভিন্ন জায়গায়। আল মাসুদ নির্মাণ করেছিলেন ঘুড়ি গানের মিউজিক ভিডিও। তাই এবারের গানের ভিডিও নির্মাণও করলেন তিনিই। কিছুদিনের মধ্যেই জি সিরিজ থেকে প্রকাশ পাবে এই গানের ভিডিও।

 গানটি নিয়ে লুৎফর হাসান বলেন, ‘ঘুড়ির গীতিকার সোমেশ্বর অলির কাছে আমার অশেষ ঋণ। আর যেহেতু ঘুড়ির গল্প ছিল মূলত আমাদের তিন বন্ধুর যাপিত জীবন নিয়ে। তাই এই যুগপূর্তির গানে জাহিদের সম্পৃক্ততা এই গানের গুরুত্ব আরও বাড়িয়ে দিয়েছে। আমি মনে করি, এই গান ঘুড়ির শ্রোতাদের নতুন অভিজ্ঞতা দেবে।’

এ সম্পর্কে সোমেশ্বর অলি জানান, ‘এটি হয়তো সময়েরই দাবি ছিল। অদৃশ্য চিত্রনাট্য মেনেই আমরা নিজেদের চরিত্রে অভিনয় করছি। আমার মতে, জাহিদ আকবর ও লুৎফর হাসানের বন্ধুত্বের নতুন সেতুবন্ধ এই গান। সেই জায়গা থেকে গানটির আবৃত্তির অংশে জাহিদ আকবরকে যুক্ত করা। আশা করি কাজটি সবার ভালো লাগবে।’

জাহ্নবী

বলিউডি পূজা

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:২৫ পিএম
বলিউডি পূজা

মুম্বাইয়ের বান্দ্রায় একটি বিলাসবহুল ফ্ল্যাট কিনেছেন দক্ষিণ ভারতীয় অভিনেত্রী পূজা হেগড়ে। চার হাজার বর্গফুটের ওই ফ্ল্যাটের দাম পড়েছে প্রায় ৪৫ কোটি টাকা। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে শুরু হয়েছে আলোচনা-সমালোচনা। যদিও পূজাকে নিয়ে আলোচনা করা যেতে পারে অন্য দৃষ্টিতে। বলা যেতে পারে, দক্ষিণি থেকে পুরোদস্তুর বলিউডি হয়ে উঠছেন পূজা।

২০১২ সালে ক্যারিয়ারের খাতা খোলেন পূজা। দক্ষিণ ভারত জয় করে তিনি জায়গা করে নিয়েছেন বলিউডের সালমান খানের ছবিতে। গত বছর মুক্তি পাওয়া সালমান খানের ‘কিসিকা ভাই কিসিকা জান’ ছবিতে দেখা গিয়েছিল তাকে। যদিও সালমানের ওই সিনেমার বেশির ভাগ শিল্পী ও কলাকুশলী ছিলেন দক্ষিণের। এ বছর পূজার যাত্রা শুরু হচ্ছে বলিউডের আরেক ছবি দিয়ে। ‘সানকি’ নামের এক সিনেমায় তার নায়ক হচ্ছেন অহন শেঠি।

জানা গেছে, আগামী মাসে শুরু হচ্ছে ‘সানকি’ ছবির শুটিং। ছবিটি প্রযোজনা করছেন সাজিদ নাদিয়াদওয়ালা। অ্যাকশন দৃশ্য দিয়ে শুরু হবে ছবির প্রথম সিকোয়েন্স। সেই অ্যাকশন দৃশ্যের নির্দেশনা দিচ্ছেন প্রখ্যাত অ্যাকশন ডিরেক্টর কেচা খামফাকডি। মুম্বাইয়ের এক সংবাদমাধ্যম জানিয়েছে, মুম্বাইয়ে ওই অ্যাকশন দৃশ্যের শুটিং চলবে টানা সাত দিন। ছবির পরের অংশের শুটিং হবে গোয়ায়‌।

বলিউডে পূজা এর আগেও অভিনয় করেছেন। বলিউডে তার প্রথম ছবি ছিল আশুতোষ গোয়ারিকর পরিচালিত ‘মহেঞ্জোদারো’। শিগগিরই পূজাকে দেখা যাবে শহিদ কাপুরের বিপরীতে ‘দেবা’ ছবিতে। আর শুটিং শুরু হওয়ার অপেক্ষায় ‘সানকি’ মুক্তি পাবে ২০২৫ সালের ভালোবাসা দিবসে। জানা গেছে, উত্তেজনাপূর্ণ এক থ্রিলার ছবি হতে যাচ্ছে ‘সানকি’।

জাহ্নবী