ঢাকা ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ০৩ জুন ২০২৪

দোনেৎস্কে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২০ এএম
দোনেৎস্কে ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত
ছবি : সংগৃহীত

পূর্ব ইউক্রেনে রাশিয়া অধিকৃত দোনেৎস্ক অঞ্চলে জোড়া ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৬০ রুশ সেনা নিহত হয়েছেন। রাশিয়া নিয়ন্ত্রিত প্রশিক্ষণ কেন্দ্রে ইউক্রেন এ হামলা চালায়। ইউক্রেনের নিরাপত্তা সূত্রের বরাতে এ তথ্য জানায় বিবিসি ও আল-জাজিরা।

হামলার বিষয়ে অবগত একাধিক সূত্র বলেছে, রাশিয়ার সামরিক বাহিনীর জ্যেষ্ঠ একজন কমান্ডার দোনেৎস্ক অঞ্চলে পৌঁছানোর কথা ছিল। তার আগে সেখানকার একটি প্রশিক্ষণ শিবিরে রুশ সৈন্যরা জড়ো হয়েছিলেন। প্রশিক্ষণ শিবিরের ভিডিও ফুটেজে দেখা যায়, ঘটনাস্থলে অনেকের লাশ পড়ে আছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সাক্ষাতের কয়েক ঘণ্টা আগে হামলার এই ঘটনা ঘটেছে।

পরে পুতিনের সঙ্গে বৈঠকে দোনেৎস্কের ওই অঞ্চলসহ কয়েকটি এলাকায় রাশিয়ার সামরিক বাহিনীর সফলতা নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া সম্প্রতি ইউক্রেনের সামরিক বাহিনীর কাছ থেকে রুশ সৈন্যদের আভদিভকা শহরের নিয়ন্ত্রণ নেওয়ার বিষয়ে আলোচনা করেছেন তারা। তবে দোনেৎস্কের ট্রুডোভস্কি গ্রামের কাছের এই হামলার বিষয়ে রাশিয়া অথবা ইউক্রেন কোনো দেশই আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি।

এদিকে আভদিভকা থেকে অন্তত ১ হাজার ইউক্রেনীয় সেনাকে বন্দি করেছে রুশ বাহিনী। গত মঙ্গলবার এক রিপোর্টে এ তথ্য দিয়েছে নিউইয়র্ক টাইমস। অন্যদিকে ইউক্রেন যুদ্ধের দুই বছর পূর্তি উপলক্ষে রাশিয়ার ওপর আরও কড়া নিষেধাজ্ঞা আরোপের উদ্যোগ নিচ্ছে পশ্চিমা বিশ্ব। আগামী শনিবার ইউক্রেনের ওপর রাশিয়ার হামলার দুই বছর পূর্ণ হচ্ছে।

কুয়েতের নতুন যুবরাজ সাবাহ খালেদ আল-সাবাহ

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০২:০৬ পিএম
কুয়েতের নতুন যুবরাজ সাবাহ খালেদ আল-সাবাহ
কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-মুবারক আল-সাবাহ। ছবি: সংগৃহীত

কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স হিসেবে শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-মুবারক আল-সাবাহকে নিয়োগ করেছেন দেশটির আমির শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ।

শনিবার (১ জুন) কুয়েতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কুনা এ তথ্য জানিয়েছে।

সংবাদ সংস্থাটি জানায়, ১৯৬৪ সালের ৪নং আইন (আমিরির উত্তরাধিকারসংক্রান্ত) বিবেচনা ও সংবিধান পর্যালোচনা করে ১৫ মে প্রধানমন্ত্রী নিয়োগের জন্য আমির আদেশ জারি করেন। একই আইনে ১০ মে মন্ত্রিসভা গঠনের আদেশ দেওয়া হয় ও ১২ মে মন্ত্রণালয় গঠন করা হয়।

আইনের অনুচ্ছেদ ১ অনুসারে শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-মুবারক আল-সাবাহকে নতুন যুবরাজ ঘোষণা করা হয় এবং অনুচ্ছেদ নং ২ অসুসারে প্রধানমন্ত্রীকে এ বিষয়ে যথাযথ সাংবিধানিক ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রীপরিষদে উপস্থাপন করতে বলা হয়েছে।

সাদিয়া নাহার/অমিয়/

সিকিমে বিধানসভা নির্বাচনে ক্রান্তিধারী মোর্চার জয়

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০১:৫৭ পিএম
সিকিমে বিধানসভা নির্বাচনে ক্রান্তিধারী মোর্চার জয়
ছবি : সংগৃহীত

হিমালয়ের কোলে অবস্থিত ভারতের সিকিম রাজ্যে বিধানসভা নির্বাচনে ভূমিধস জয় পেয়েছে সিকিম ক্রান্তিধারী মোর্চা। দলটি ৩২টি আসনের মধ্যে ৩০টিতেই জয়লাভ করেছে। ফলে টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে দলটি।

আর সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট পেয়েছে দুটি আসন।

রবিবার (২ জুন) ভোট গণনা করা হয়।

জানা যায়, সিকিমের বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নির্ধারিত তারিখের দুদিন আগেই বিধানসভার ভোট গণনা করা হয়। তবে লোকসভার ভোট গণনা হবে আগামী ৪ জুন।

২০১৯ সালের বিধানসভা নির্বাচনে জিতে সরকার গঠন করেছিল সিকিম ক্রান্তিধারী মোর্চা। ১৭টি আসন জিতে সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের ২৫ বছরের শাসনের অবসান ঘটিয়েছিল। তখন ১৫টি আসনে জিতেছিল সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট।

সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট ও সিকিম ক্রান্তিধারী মোর্চা ৩২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। তাছাড়া বিজেপি লড়ে ৩১টি আসনে, সিটিজেন অ্যাকশন পার্টি- সিকিম ৩০টি আসনে ও কংগ্রেস ১২টি আসনে লড়াই করেছে।

অমিয়/

অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপির জয়

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০১:১৬ পিএম
অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপির জয়
ছবি : সংগৃহীত

উত্তর-পূর্ব ভারতের রাজ্যে অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনে জয় পেয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। দলটি মোট ৪৭টি আসনে জয়লাভ করেছে।

রবিবার (২ জুন) দুপুর সাড়ে ১২টায় এ ফলাফলের তথ্য জানায় হিন্দুস্তান টাইমস।

রাজ্যটির বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নির্ধারিত তারিখের দুদিন আগেই এ নির্বাচনের ভোট গণনা করা হয়।

ভোট গণনার পর দেখা যায় ৬০টি আসনের মধ্যে ক্ষমতাসীন বিজেপি ৪৭টি, এনপিইপি ৫টি, কংগ্রেস একটি ও অন্যান্য দল ৭টি আসনে জয়লাভ করে।

রবিবার (২ জুন) শুধু বিধানসভা নির্বাচনের ভোট গণনা করা হয়। অরুণাচলের দুটি লোকসভা কেন্দ্রের (অরুণাচল পূর্ব এবং অরুণাচল পশ্চিম) ভোট গণনা হবে আগামী মঙ্গলবার (৪ জুন)।

সংবিধান অনুযায়ী ২ জুনের মধ্যে নতুন বিধানসভা গঠন করতে হবে।

অরুণাচল প্রদেশে মোট বিধানসভার আসন ৬০টি হলেও এবার ৫০টি আসনে ভোটগ্রহণ হয়েছে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১০টি আসবে আগেই জিতে গেছেন শাসকদল বিজেপি। এর মধ্যে বিদায়ী মুখ্যমন্ত্রী পেমা খান্ডু এবং উপ-মুখ্যমন্ত্রী চৌনা মেন রয়েছেন।

হিন্দুস্তান টাইমস জানায়, রাজ্যের ২৫টি জেলা সদর দপ্তরের ৪০টি কেন্দ্রে ভোটগণনা হয়।

অরুণাচল প্রদেশে ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে ৪১টি আসনে জিতেছিল বিজেপি। জনতা দল পেয়েছিল সাতটি আসন। আর ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) পাঁচটি, কংগ্রেস চারটি, পিপলস পার্টি অব অরুণাচল একটি আসন ও স্বতন্ত্র প্রার্থী জিতেছিল দুটি আসনে।

অমিয়/

সিকিম বিধানসভায় এগিয়ে ক্রান্তিধারী মোর্চা

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:১১ পিএম
সিকিম বিধানসভায় এগিয়ে ক্রান্তিধারী মোর্চা
ছবি : সংগৃহীত

হিমালয়ের কোলে অবস্থিত ভারতের সিকিম রাজ্যে শুরু হয়েছে বিধানসভা নির্বাচনের ভোটের গণনা। ভোট গণনায় সকাল ১০টায় দেখা যায়, সিকিম ক্রান্তিধারী মোর্চা ৩২টি আসনের মধ্যে ৩১টি আসনে এগিয়ে আছে। এই রাজ্যে বিধানসভার ম্যাজিক ফিগার ১৭।

রবিবার (২ জুন) সকাল থেকে ভোট গণনা শুরু হয়।

জানা যায়, অরুণাচল প্রদেশের মতোই সিকিমের বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আজ ২ জুন। সেজন্য লোকসভা নির্বাচনের ভোটের সঙ্গে আগামী ৪ জুন বিধানসভার ভোট গণনা হওয়ার কথা থাকলেও আজই সিকিমের ফলাফল প্রকাশ করা হবে। তবে লোকসভার ভোট গণনা হবে আগামী ৪ জুন।

মাত্র একটি আসনে এগিয়ে আছে সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট। কংগ্রেস বা বিজেপির এখনও কোনো আসনে ভালো ফলের খবর নেই।

ভারতের সংবাদপত্র হিন্দুস্থান টাইমস জানায়, বারফুং বিধানসভা কেন্দ্র থেকে প্রথম রাউন্ডের গণনার শেষে পিছিয়ে আছেন ভারতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক বাইচুং ভুটিয়া। তার প্রতিদ্বন্দ্বী রিকশাল দর্জি ভুটিয়া।

রিনাক বিধানসভা কেন্দ্র থেকে এগিয়ে আছেন প্রদেশটির মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং।

তবে প্রাক্তন মুখ্যমন্ত্রী পবন কুমার চালিং পিছিয়ে আছেন পোকলোক-কামরাং থেকে।

২০১৯ সালের বিধানসভা নির্বাচনে জিতে সরকার গঠন করেছিল সিকিম ক্রান্তিধারী মোর্চা। ১৭টি আসন জিতে সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের ২৫ বছরের শাসনের অবসান ঘটিয়েছিল। তখন ১৫টি আসনে জিতেছিল সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট।

টানা দ্বিতীয়বারের মতো সরকার গঠনে আশাবাদী সিকিম ক্রান্তিধারী মোর্চা।

সিকিম ডেমোক্রেটিক ফ্রন্ট ও সিকিম ক্রান্তিধারী মোর্চা ৩২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। তাছাড়া বিজেপি লড়েছে ৩১টি আসনে, সিটিজেন অ্যাকশন পার্টি- সিকিম ৩০টি আসনে ও কংগ্রেস ১২টি আসনে লড়াই করেছে।

অমিয়/

শেখ মুজিবকে নিয়ে ইমরানের পোস্ট, তদন্ত করবে পাকিস্তান

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১০:৫০ এএম
শেখ মুজিবকে নিয়ে ইমরানের পোস্ট, তদন্ত করবে পাকিস্তান
ছবি: সংগৃহীত

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের পক্ষ থেকে একটি বার্তা দেওয়া হয়েছে। এতে বলা হয়, ‘প্রকৃত দেশদ্রোহী জেনারেল ইয়াহিয়া নাকি শেখ মুজিবুর রহমান, তা জানতে হামুদ উর রহমানের প্রতিবেদনটি প্রত্যেক পাকিস্তানির পড়া উচিত।’

শনিবার (১ জুন) দ্য নিউজ ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত এই পোস্টের জন্য পাকিস্তানের তদন্ত সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির সাইবার ক্রাইম টিম গত বৃহস্পতিবার ইমরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়। তদন্ত এগিয়ে নিতে সংস্থাটি ওই দিন রাতেই আদিয়ালা কারাগারে পৌঁছায়; তবে ইমরান তাদের দেখা দেননি।

আদিয়ালা কারাগার সূত্র জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী তার বিতর্কিত সোশ্যাল মিডিয়া পোস্ট সম্পর্কে এফআইএর তদন্তের অংশ হতে অস্বীকার করেন। তিনি কোনো প্রশ্নের উত্তর দিতে রাজি হননি। তিনি বলেছেন, আইনজীবীদের উপস্থিতিতেই সব প্রশ্নের জবাব দেবেন।

১৯৭১ সালে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার স্বাধীনতাযুদ্ধ নিয়ে মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। তিনি বলেন, ‘রাজনৈতিক উত্তেজনা কমাতে  ইমরান খানকে মুখ বন্ধ রাখতে হবে। আমি মনে করি, পিটিআই প্রতিষ্ঠাতা উত্তেজনা বাড়াতে চান।’ 

পাকিস্তানের জিও টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘১৯৭১ সালের যুদ্ধ একটি স্পর্শকাতর বিষয়। এটি একটি ট্র্যাজেডি। ইমরান খান এ সম্পর্কে ওয়াকিবহাল। কিন্তু এর পরও বিষয়টি নিয়ে তিনি ইচ্ছাকৃতভাবে উসকানিমূলক বক্তব্য দিচ্ছেন এবং জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। ইমরান খানের প্রতি আমার পরামর্শ হলো, তিনি দেশের রাজনীতি অস্থিতিশীল করতে না চাইলে যেন নিজের মুখ বন্ধ রাখেন।’ 

অন্যদিকে পিটিআইয়ের চেয়ারম্যান গওহর আলী খান বলেছেন, ‘এই পোস্টের সঙ্গে ইমরানের কোনো সম্পর্ক নেই। কারণ তিনি তার অ্যাকাউন্টে আপলোড করা পোস্টগুলো দেখেননি।’

প্রসঙ্গত, ১৯৭১ সালে বাংলাদেশের সঙ্গে পরাজিত হয় পশ্চিম পাকিস্তান।  স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম হয় বাংলাদেশের। এ ঘটনার পর পাকিস্তানের সাবেক বিচারপতি হামুদ উর রহমানকে প্রধান করে তৎকালীন পাকিস্তান সরকার একটি কমিশন গঠন করে। পূর্ব পাকিস্তানের সঙ্গে ইসলামাবাদের দূরত্ব এবং এ যুদ্ধের কারণ অনুসন্ধান ছিল এই কমিশনের মূল দায়িত্ব। সূত্র: দ্য নিউজ ইন্টারন্যাশনাল ও জিও নিউজ