ঢাকা ১৮ ফাল্গুন ১৪৩০, শনিবার, ০২ মার্চ ২০২৪
Khaborer Kagoj

সিইসি-এসবি প্রধান বৈঠক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩, ০৭:৪৩ পিএম
সিইসি-এসবি প্রধান বৈঠক
ছবি : সংগৃহীত

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেছেন পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান মনিরুল ইসলাম। 

শনিবার (২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এসবি প্রধান সিইসির সঙ্গে দেখা করতে আসেন। তবে কোন বিষয়ে দেখা করতে এসেছেন তা জানা যায়নি। এ সময় নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম ও অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ‍উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার সকালে কমিশনের সঙ্গে বৈঠক করেন আইজিপি, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং বিকেলে বৈঠক করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। 

সেদিন ডিবি প্রধান হারুন অর রশীদকে ইসিতে দেখা যায়। এরপর সারা দেশে ওসি ও ইউএনওদের বদলির বিষয়ে নির্দেশনা দিয়ে চিঠি জারি করে কমিশন। 

জানা যায়, তিনজন জেলা প্রশাসককে বদলির সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে কোন কোন জেলা প্রশাসককে বদলি করা হচ্ছে সে বিষয়ে এখনো মুখ খোলেনি ইসি। 

এর আগে, গত ৭ নভেম্বর পৃথক পৃথকভাবে সিইসির সঙ্গে বৈঠক করেন এসবি প্রধান মনিরুল ইসলাম, প্রতিরক্ষা ডিরেক্টরেট জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) মহাপরিচালক মেজর জেনারেল হামিদুল হক ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মহাপরিচালক মেজর জেনারেল টিএম জোবায়ের। ওই বৈঠকে সিইসি ছাড়া অন্য কেউ উপস্থিত ছিলেন না। তিন গোয়েন্দা সংস্থার প্রধান পৃথকভাবে তিন ঘণ্টা বৈঠক করেন।

খাজা/এমএ/

ডিসি সম্মেলন শুরু ৩ মার্চ

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৭:০১ পিএম
ডিসি সম্মেলন শুরু ৩ মার্চ

জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল (৩ মার্চ)। চার দিনব্যাপী এ সম্মেলন চলবে ৬ মার্চ পর্যন্ত।

রবিবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলন উদ্বোধন করবেন বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

তিনি জানান, উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) কারাবি হলে প্রধানমন্ত্রীর সঙ্গে ডিসিরা মুক্ত আলোচনায় অংশ নেবেন। 

সোমবার (৪ মার্চ) সম্মেলনের পরবর্তী কার্য অধিবেশন ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

২৫টি কার্য অধিবেশনসহ মোট ৩০টি অধিবেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনে ডিসিদের দেওয়া ৩৫৬টি প্রস্তাব নিয়ে সেখানে আলোচনা হবে।

এর মধ্যে সবচেয়ে বেশি (২২টি) প্রস্তাব এসেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিষয়ে। এসব বিষয়ে আলোচনা করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন সরকারের নীতিনির্ধারকরা।

এবারের সম্মেলনে প্রধান আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা, পরিবেশ সংরক্ষণ ও দূষণরোধ, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম জোরদার করা, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্ম-সৃজন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তবায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গভর্নেন্স, ভৌত অবকাঠামোর উন্নয়ন এবং উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় করা।

সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানান, গত বছর (২০২৩) মোট ২১২টি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর মধ্যে স্বল্পমেয়াদি অর্থাৎ এক বছরের মধ্যে বাস্তবায়নের কথা ছিল এ রকম সিদ্ধান্ত হয়েছিল ৫২টি। যার বাস্তবায়নের হার ৮৯ শতাংশ। তিন বছরের মধ্যে বাস্তবায়নের (মধ্যমেয়াদি) জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ৯০টি। এগুলোর মধ্যে এখন পর্যন্ত বাস্তবায়নের হার ৫৯ শতাংশ। আর ৫ বছরের জন্য যেসব সিদ্ধান্ত (দীর্ঘমেয়াদি) নেওয়া হয়েছিল ৭০টি। এখন পর্যন্ত যার বাস্তবায়নের হার ৪৫ শতাংশ।

মন্ত্রিপরিষদ সচিব বলেন বাস্তবায়নের এই হারে তারা সন্তুষ্ট। নির্দিষ্ট সময়ের মধ্যে বাকি সিদ্ধান্তগুলো বাস্তবায়ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সম্মেলনের প্রথম দিন সাতটি সেশন অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী দিনে উন্মুক্ত আলোচনা এবং পাঁচটি কার্য অধিবেশন। দ্বিতীয় দিন ডিসিরা জাতীয় সংসদে (জেএস) ডাকবেন। ওইদিন মোট নয়টি সেশন অনুষ্ঠিত হবে।

তৃতীয় দিন ৫ মার্চ সাতটি অধিবেশন অনুষ্ঠিত হবে। 

৬ মার্চ ডিসিরা আদালত ভবনে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে সাক্ষাৎ করবেন। ওই দিন মোট সাতটি অধিবেশন অনুষ্ঠিত হবে।

অমিয়/

বেইলি রোডে অগ্নিকাণ্ড: ৪ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৬:০৮ পিএম
বেইলি রোডে অগ্নিকাণ্ড: ৪ জনের বিরুদ্ধে মামলা
ছবি : খবরের কাগজ

রাজধানীর বেইলি রোডে বহুতল বাণিজ্যিক ভবন গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডের ঘটনায় ভবনের মালিকসহ চারজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

শনিবার (২ মার্চ) পুলিশ বাদী হয়ে মামলাটি করেছে।

মামলায় আসামিদের বিরুদ্ধে অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ আনা হয়েছে বলে জানা গেছে।

মামলায় ভবনের মালিক প্রতিষ্ঠান আমিন মোহাম্মদ গ্রুপ ছাড়াও এই ভবনে থাকা ফাস্ট ফুডের দোকান ‘চুমুক’-এর মালিক আনোয়ারুল হক (২৯), ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল সিরাজ (৩৪) এবং ভবনের ম্যানেজার মুন্সি হামিমুল আলম বিপুলকে (৪০) আসামি করা হয়েছে।

এর মধ্যে তিনজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা থানা-পুলিশ।

মামলার তথ্য নিশ্চিত করে রমনা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া সংবাদমাধ্যমকে জানান, বেইলি রোডে আগুন লাগার ঘটনায় ভবনের মালিকসহ চারজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। পুলিশ বাদী হয়ে মামলাটি করেছে। এখন দুর্ঘটনার আলামত সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি দুর্ঘটনায় করা মামলার এজাহারে ভবনের মালিকসহ চারজনের নাম উঠে এসেছে। তদন্ত করে অন্যদের আটক করা হবে।

এর আগে শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় এক ব্রিফিংয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মহিদ উদ্দিন জানিয়েছিলেন, বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে কেউ অভিযোগ না দিলে, পুলিশ বাদী হয়ে মামলা করবে।

মামলায় অভিযোগ করা হয়েছে, ভবনটির মালিক ও ম্যানেজার সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া বেশ কিছু রেস্টুরেন্ট এবং দোকান ভাড়া দেন। রেস্টুরেন্টগুলো যথাযথ নিরাপত্তা ব্যবস্থা ছাড়া রান্নার কাজে গ্যাসের সিলিন্ডার এবং চুলা ব্যবহার করে। রান্নার কাজে ব্যবহারের জন্য ভবনের মালিক ও ম্যানেজারের যোগসাজশে চুমুক, কাচ্চি ভাই, মেজবানী রেস্টুরেন্ট, খানাস ফ্ল্যাগশিপ, স্ট্রিট ওভেন, জেষ্টি, হাক্কা ঢাক্কা, শেখহলি, ফয়সাল জুসবার (বার্গার), ওয়াফেলবে, তাওয়াজ, পিৎজা-ইন, ফোকো এবং এম্ব্রোশিয়া রেস্তোরাঁর মালিকেরা ভবনটির নিচ তলায় বিপুল পরিমাণে গ্যাস সিলিন্ডার মজুত করেন। তারা জননিরাপত্তা তোয়াক্কা না করে অবহেলা, অসাবধানতা, বেপরোয়া ও তাচ্ছিল্যপূর্ণ এবং বিপজ্জনকভাবে এই গ্যাস সিলিন্ডার এবং গ্যাসের চুলা ব্যবহার করে আসছিলেন। এই গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়। এই আগুনের তাপ ও প্রচণ্ড ধোঁয়া পুরো ভবনে ছড়িয়ে পড়ে। যার ফলে বিভিন্ন ফ্লোরে থাকা রেস্টুরেন্ট ও দোকানে অবস্থানকারী লোকজন আগুনে পুড়ে ও ধোঁয়া শ্বাসনালিতে ঢুকে শ্বাসরুদ্ধ হয়ে মারা যান এবং গুরুতর আহত হন।

এতে উল্লেখ করা হয়েছে, ভবনটি আবাসিক ভবন হিসেবে নির্মিত হলেও পরবর্তীতে মালিক ভবনের বিভিন্ন ফ্লোর ব্যবসায়িক কাজে পরিচালনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নেয়। ভবনটির যেসব তলায় রেস্তোরাঁ ছিল, সেগুলোতে গ্যাস সিলিন্ডার ব্যবহারের জন্য ফায়ার সার্ভিসের কোনো অনুমোদন নেয়নি। এ ছাড়া অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। এমনকি ভবনটিতে ফায়ার এক্সিট সিঁড়িও নেই।

এতে আরও উল্লেখ করা হয়েছে, ভবনের মালিক, ম্যানেজার ও রেস্তোরাঁর মালিকেরা ভবন ব্যবহারের যথাযথ নিয়ম মানেননি। তারা আবাসিক ভবনকে বাণিজ্যিক কার্যক্রমের জন্য ভাড়া দিয়েছেন। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) দোকান পরিদর্শকদের ম্যানেজ করে অবৈধভাবে রেস্তোরাঁ স্থাপন করে, গ্যাসের চুলা ও সিলিন্ডার ব্যবহার করেছেন।

বৃহস্পতিবার রাতে বেইলি রোডের গ্রিন কোজি কটেজে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৬ জন নিহত হয়েছেন। নিহত ৪৩ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকি তিনজনের মরদেহ ঢামেক হাসপাতাল মর্গে রাখা হয়েছে।

অমিয়/

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৫:৩৬ পিএম
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত
ছবি : সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২ মার্চ) বিকেলে জাতীয় সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

সভায় কমিটির সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান, সামছুল হক দুদু, মো. ছানোয়ার হোসেন এবং মো. সাদ্দাম হোসেন (পাভেল) অংশ নেন। 

পবিত্র কোরআন তেলায়াতের মাধ্যমে বৈঠক শুরু করা হয়। 

বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহিদ পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহিদদের রূহের মাগফেরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়। 

এর আগে সভার শুরুতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক নবনির্বাচিত কমিটির সদস্যদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়। 

দ্বাদশ জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠক হওয়ায় উপস্থিত সদস্যদের পরিচিতি তুলে ধরা হয়।
         
বৈঠকের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জানানো হয়, বেইলি রোডে অগ্নিকাণ্ডের ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৭ কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির কার্যক্রম চলমান রয়েছে। 

বৈঠকে ‘আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) বিল, ২০২৩’ এর উপর বিস্তারিত আলোচনা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জন করে বিলটি অবিলম্বে সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়। 

বৈঠকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

এলিস/অমিয়/

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করল ইসি

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৫:১৮ পিএম
চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করল ইসি

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। নতুন তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১০০ জন। এই তালিকায় ভোটার বেড়েছে ২ দশমিক ২৬ শতাংশ।

শনিবার (২ মার্চ) মোট ভোটারের এই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। 

কমিশনের তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পাঁচ কোটি ৯৭ লাখ চার হাজার ৬৪১ জন নারী, ছয় কোটি ২১ লাখ ৪৪ হাজার ৫৮৭ জন পুরুষ ও ৯৩২ জন তৃতীয় লিঙ্গের ভোটার। 

ভোটার তালিকা আইন অনুযায়ী, প্রতি বছর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। কিন্তু গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ায় নির্দিষ্ট সময়ে খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে পারেনি কমিশন।

এর আগে গত ২১ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে কমিশন। খসড়া তালিকায় মোট ভোটার সংখ্যা ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন ছিল। ইসির ঘোষিত সময়ে বাড়ি বাড়ি ভোটারদের তথ্য সংগ্রহ করা হলেও সারা বছর সংশ্লিষ্ট উপজেলা, থানা নির্বাচন অফিসে গিয়ে বাংলাদেশি নাগরিকদের ভোটার হওয়ার সুযোগ রয়েছে।

ইসি কর্মকর্তারা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ছিল ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটার ছয় কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটার সংখ্যা পাঁচ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন।

অমিয়/

গাউসুল আজম মার্কেটে আগুন

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৫:০৮ পিএম
গাউসুল আজম মার্কেটে আগুন

রাজধানীর নীলক্ষেত এলাকায় গাউসুল আজম মার্কেটে আগুন লেগেছে। 

শনিবার (২ মার্চ) বিকেল সাড়ে ৪টায় আগুনের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার এরশাদ হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, বিকেল সাড়ে ৪টায় গাউসুল আজম মার্কেটের দোকানে আগুন লাগার খবর পাওয়া যায়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট কাজ করছে।

তবে প্রাথমিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

অমিয়/