ঢাকা ২ আষাঢ় ১৪৩১, রোববার, ১৬ জুন ২০২৪

বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম টুকু আর নেই

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৮:১৩ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৮:১৩ পিএম
বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম টুকু আর নেই
বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম

মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ থেকে দিল্লি পর্যন্ত ১৪০০ মাইল হেঁটে ‘বিশ্ববিবেক জাগরণ পদযাত্রা’ কর্মসূচির ডেপুটি লিডার বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম টুকু চলে গেলেন না ফেরার দেশে। 

বৃহস্পতিবার (২৩ মে) বেলা ২টার দিকে তিনি যশোর শহরের পুলিশ লাইন কদমতলার নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তিনি দুই ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য শুভানুধ্যায়ী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা গেছে, এর আগে গত ১৫ মে বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে অসুস্থ হয়ে পড়লে তাকে যশোর কুইন্স হাসপাতালে ভর্তি করা হয়। 

বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম গোপালগঞ্জের মানিকদাহ গ্রামে ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে বাংলাদেশ থেকে দিল্লি পর্যন্ত ১ হাজার ৪০০ মাইল হেঁটে ‘বিশ্ববিবেক জাগরণ পদযাত্রায়’ অংশ নেন এই বীর মুক্তিযোদ্ধা। ওই পদযাত্রার মধ্যে দিয়ে ভারত সরকারের কাছ থেকে স্বীকৃতি আদায়, বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে বিভিন্ন দূতাবাসে স্মারকলিপি দেওয়া, পাকিস্তানি সেনাদের গণহত্যা ও হত্যাযজ্ঞের বর্ণনা তুলে ধরা হয়। 

১৯৭১ সালের ১৪ অক্টোবর বনগ্রাম থেকে ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার বহরমপুরে পৌঁছে দলটি। সেখানে ঐতিহাসিক পলাশীর প্রান্তরের মাটি ছুঁয়ে স্বাধীনতার শপথ নেন দলের সদস্যরা। ওই দলের ডেপুটি লিডার হিসেবে দায়িত্ব পালন করেন বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম টুকু। এরপর দেশে ফিরে অস্ত্র হাতে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তিনি।

মালিবাগে ট্রেনে কাটাপড়ে ব্যবসায়ীর মৃত্যু

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৫:৫৭ পিএম
মালিবাগে ট্রেনে কাটাপড়ে ব্যবসায়ীর মৃত্যু
ছবি : সংগৃহীত

রাজধানীর মালিবাগ রেলগেট এলাকায় রেললাইন পারাপারের সময় ট্রেনের নিচে কাটাপড়ে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

রবিবার (১৬ জুন) দুপুর পৌনে একটার  দিকে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, নিহতের নাম আলম হোসেন (৫০)। তার বাড়ি নোয়াখালী জেলার সোনাইমুড়ি থানার বটগ্রামে। তিনি নন্দীপাড়া এলাকায় থেকে ক্ষুদ্র ব্যবসা করতেন। সকালে মালিবাগে পান-সুপারি কিনতে এসেছিলেনে তিনি।

খিলগাঁও ফায়ার সার্ভিসে কর্মরত মো. কামরুল ইসলাম জানান, স্থানীয় লোকজনের মাধ্যমে খবর পেয়ে মালিবাগ রেলগেট থেকে তাকে উদ্ধার করে ঢাকা মেডকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ওসি) মো. বাচ্চু মিয়া জানান, ময়নাতদন্তের জন্য মরদেহ ঢামেক হাসপাতাল মর্গে রাখা হয়েছে। এবিষয়টি ঢাকা রেলওয়ে থানাকে জানানো হয়েছে।

অমিয়/

মায়ানমার পরিস্থিতিতে তৎপর থাকার নির্দেশ বিজিবি মহাপরিচালকের

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৫:৪৯ পিএম
মায়ানমার পরিস্থিতিতে তৎপর থাকার নির্দেশ বিজিবি মহাপরিচালকের
ছবি : সংগৃহীত

মায়ানমার সীমান্তে উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের তৎপর থাকার নির্দেশ দিয়েছেন বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী।

শনিবার (১৫ জুন) সেন্টমার্টিন দ্বীপ ও মায়ানমার সংলগ্ন দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকা পরিদর্শনের সময় সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতির ওপর গুরুত্বারোপ করেন তিনি।

রবিবার (১৬ জুন) সকাল ১০টার দিকে বিজিবির সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম সংবাদমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

দুর্গম এই দ্বীপে নানা প্রতিকূলতার মধ্যেও দক্ষতা ও সফলতার সঙ্গে দায়িত্ব পালনের জন্য বিজিবি মহাপরিচালক সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বিজিবি মহাপরিচালক দেশের সার্বভৌমত্ব ও সীমান্ত নিরাপত্তা রক্ষার ওপর গুরুত্বারোপ করে অপারেশনাল, প্রশিক্ষণ ও প্রশাসনিক বিষয়ে দিকনির্দেশনা দেন।

এছাড়া বিজিবি মহাপরিচালক রামু সেক্টর সদর দপ্তর, রামু ব্যাটালিয়নের (৩০ বিজিবি) ব্যাটালিয়ন সদর এবং অধীনস্থ মরিচ্যা যৌথ চেকপোস্ট পরিদর্শন করেন।

পরিদর্শনকালীন বিজিবি মহাপরিচালকের সঙ্গে বিজিবি সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, কক্সবাজার রিজিয়ন কমান্ডার, রামু সেক্টর কমান্ডার ও সংশ্লিষ্ট ব্যাটালিয়নের অধিনায়করা উপস্থিত ছিলেন।

অমিয়/

ঈদের দিন সারাদেশে বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৫:৩৩ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৫:৩৩ পিএম
ঈদের দিন সারাদেশে বৃষ্টির সম্ভাবনা
খবরের কাগজ গ্রাফিকস

পবিত্র ঈদুল আজহার দিন সারাদেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরের রবিবার (১৬ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আট বিভাগের সব জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

তাছাড়া ঈদের পরের দিন রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বিভিন্ন অঞ্চলে চলমান তাপপ্রবাহ অব্যাহত এবং সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। 

এ ছাড়া পরবর্তী পাঁচদিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

অমিয়/

ঈদে নিরাপত্তাজনিত কোনো হুমকি নেই: সিএমপি কমিশনার

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৫:১২ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৫:১২ পিএম
ঈদে  নিরাপত্তাজনিত কোনো হুমকি নেই: সিএমপি কমিশনার
ছবি: খবরের কাগজ

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে নগরীতে কোনো ধরনের নিরাপত্তাজনিত হুমকি নেই বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়। 

রবিবার (১৬ জুন) দুপুরে চট্টগ্রাম মহানগরীর ওয়াসাসংলগ্ন জমিয়াতুল ফালাহ জামে মসজিদ মাঠে ঈদ জামাতের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

কৃষ্ণ পদ রায় বলেন, ‘আমরা কোনো ধরনের হুমকি অনুভব করছি না। তবে সব ধরনের হুমকি মোকাবেলায় আমাদের প্রস্তুতি আছে। আমাদের বিশেষায়িত ইউনিট সোয়াট, ডগ স্কোয়াড, কুইক রেসপন্স টিম, বোম ডিসপোজাল ইউনিট আশেপাশে স্ট্যান্ডবাই থাকবে যাতে কোনো সমস্যা হলে আমরা মোকাবেলা করতে পারি।’

তিনি আরও বলেন, ‘ঈদ জামাতে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। পুরো ব্যবস্থা সিসিটিভির আওতায় থাকবে।’ 

এ ছাড়াও ঈদের ছুটিতে যারা গ্রামের বাড়িতে যাচ্ছেন তাদের মূল্যবান জিনিসপত্র নিরাপদ জায়গায় হেফাজতে রাখার জন্যও তিনি পরামর্শ দেন। 

পাশাপাশি নিজেদের বাসাবাড়ি ও ব্যাবসাপ্রতিষ্ঠানকে সিসিটিভি ক্যামেরার নিয়ন্ত্রণাধীন করতেও তিনি পরামর্শ প্রদান করেন।

এর আগে ঈদুল আজহাকেন্দ্রিক নিরাপত্তাব্যবস্থা অবলোকনের অংশ হিসেবে চট্টগ্রাম মহানগরীর ওয়াসাসংলগ্ন জমিয়াতুল ফালাহ জামে মসজিদ মাঠে ঈদ জামাতের প্রস্তুতি পরিদর্শন করেন সিএমপি কমিশনার। 

এ সময় সিএমপির সুইপিং টিম ও কে-৯ স্কোয়াডের মাধ্যমে ঈদগাহ মাঠের নিরাপত্তাব্যবস্থা সম্পূর্ণ নিরীক্ষা করা হয়।

এ সময় সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) আবদুল মান্নান মিয়া, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মাসুদ আহাম্মদ, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারীশ, উপ-পুলিশ কমিশনার (উত্তর) মো. মোখলেছুর রহমান, উপ-পুলিশ কমিশনার (ডিবি-উত্তর) মোসা. সাদিরা খাতুন; উপ-পুলিশ কমিশনার (কাউন্টারটেররিজম) মোহাম্মদ লিয়াকত আলী খানসহ সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তারেক মাহমুদ/সাদিয়া নাহার/অমিয়/

রাজধানীতে জঙ্গি তৎপরতার কোনো তথ্য নেই: ডিএমপি কমিশনার

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৪:৫৫ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৪:৫৫ পিএম
রাজধানীতে জঙ্গি তৎপরতার কোনো তথ্য নেই: ডিএমপি কমিশনার
ছবি : সংগৃহীত

রাজধানীতে কোনো ধরনের জঙ্গি তৎপরতার তথ্য নেই, তারপরও পুলিশ সব বিষয় বিবেচনায় রেখেই নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

রবিবার (১৬ জুন) জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

পবিত্র ঈদুল আজহার জামাতে জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, রাজধানীর প্রতিটি ঈদ জামাতকে ঘিরে আলাদা নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। ট্রাফিক ব্যবস্থাপনায় চারটি আলাদা পার্কিং ব্যবস্থা করা হয়েছে এবং কিছু রাস্তায় ডাইভারশন দেওয়া হবে।

চামড়া বেচাকেনায় চাঁদাবাজি বা কেউ প্রভাব বিস্তার করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, চামড়া বেচাকেনায় যাতে কেউ সিন্ডিকেট তৈরি করতে না পারে, সে ব্যাপারেও আমাদের কঠোর নজরদারি রয়েছে।  চামড়া যাতে পাচার হতে না পারে এবং দালাল চক্র যাতে কোনো অব্যবস্থাপনা সৃষ্টি করতে না পারে সেজন্য ডিএমপির প্রত্যেকটি থানা কেন্দ্রিক ব্যবস্থা রয়েছে। 

চামড়া বেচাকেনায় কোনো সমস্যার সম্মুখীন হলে নিকটস্থ থানাকে জানানোর অনুরোধ করেন তিনি।

নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, ঈদের প্রধান জামাতসহ রাজধানীর সকল মসজিদ ও ইদগাহে ঈদের জামাতকে ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদগাহ ও আশপাশের এলাকা ডিএমপির ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। সিসিটিভি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা হবে। এছাড়াও ড্রোন পেট্রোলিং, সাইবার পেট্রোলিং ও ওয়াচ টাওয়ারের মাধ্যমে নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

তিনি বলেন, ইউনিফর্ম পুলিশের পাশাপাশি ডিবি পুলিশ, এসবি ও অন্যান্য গোয়েন্দা সংস্থা কার্যক্রম অব্যাহত রাখবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সোয়াট টিম, বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই থাকবে। এ ছাড়াও দুর্ঘটনা এড়াতে ফায়ার সার্ভিস ও তাৎক্ষণিক চিকিৎসা সেবায় মেডিকেল টিম নিয়োজিত থাকবে।

ফাঁকা ঢাকার নিরাপত্তা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন,  এবারও পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খন্দকার মহিদ উদ্দিন (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত),অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, যুগ্ম পুলিশ কমিশনার, উপ-পুলিশ কমিশনারসহ ও বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র: বাসস

অমিয়/