ঢাকা ৫ আষাঢ় ১৪৩১, বুধবার, ১৯ জুন ২০২৪

আজ জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১০:৩৪ এএম
আপডেট: ২৫ মে ২০২৪, ১০:৩৪ এএম
আজ জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী
আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মজয়ন্তী

বাংলা ভাষার কবিতাপ্রেমীদের কাছে কাজী নজরুল ইসলাম প্রেমের কবি, চির যৌবনের দূত। সেই সঙ্গে তিনি বিদ্রোহী, গৃহত্যাগী বাউন্ডুলে। 

১৮৯৯ সালের ২৪ মে (১১ জ্যৈষ্ঠ ১৩০৬ বঙ্গাব্দ) পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন কাজী নজরুল ইসলাম। শৈশব থেকেই দারিদ্র্যের সঙ্গে লড়াই করে বেড়ে ওঠেন ‘দুখু মিয়া’। পিতৃহীন কবি একে একে হারিয়েছেন কাছের স্বজনদের। আর্থিক অসচ্ছলতাও তার জীবনকে কঠিন করে তুলেছিল। 

নানা বাধা অতিক্রম করে একসময় তিনি বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা হয়ে ওঠেন। সাম্য ও মানবতার চেতনায় শাণিত ও সমৃদ্ধ ছিল তার লেখনী। অন্যায় অসত্য পরাধীনতার বিরুদ্ধে সাহসী বক্তব্যের জন্য তিনি হয়ে ওঠেন ‘বিদ্রোহী কবি’। 

নজরুলের কবিতা ও গান মানুষকে যুগে যুগে শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির পথ দেখিয়ে চলেছে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার গান ও কবিতা ছিল প্রেরণার উৎস। বাংলাদেশের স্বাধীনতার পর পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে সদ্যস্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তার বসবাসের ব্যবস্থা করেন। ধানমন্ডিতে কবির জন্য একটি বাড়ি প্রদান করেন।

১৯৪২ সালে দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে ক্রমশ বাকশক্তি হারান নজরুল। ১৯৭৬ সালের ২৯ আগস্ট তৎকালীন পিজি হাসপাতালে (বর্তমানের বিএসএমএমইউ হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় কবি নজরুল ইসলামের। 

জাতীয় কবির জন্মজয়ন্তী উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয় তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। ‘অসাম্প্রদায়িক চেতনা এবং নজরুল’ প্রতিপাদ্য সামনে রেখে এবার জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তার বাণীতে বলেন, ‘কুসংস্কার আর অন্যায়ের সকল আবরণ বিদীর্ণ করে নজরুল তৈরি করেছেন নতুন প্রেক্ষাপট, নতুন উপস্থাপন কৌশল ও ভিন্নতর ভঙ্গি। তিনি বিশ্বাস করতেন কোনো বিশেষ সম্প্রদায়ের, বিশেষ শ্রেণির কিংবা কোনো নির্দিষ্ট ভৌগোলিক অবস্থানে তার পরিচয় নয়। তিনি সব মানুষের, সব সমাজের, সব কালের। তার চেতনা ও মানবতাবোধ বর্তমান সমাজব্যবস্থায় আমাদের সঠিক পথ দেখাবে।’ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘কবি নজরুল তার প্রত্যয়ী ও বলিষ্ঠ লেখনীর মাধ্যমে বাংলাদেশের মানুষকে মুক্তিসংগ্রামে অনুপ্রাণিত ও উদ্দীপ্ত করেছেন। নজরুল সাহিত্যের বিচিত্রমুখী সৃষ্টিশীলতা আমাদের জাতীয় জীবনে এখনো প্রাসঙ্গিক। কবি নজরুল যে অসাম্প্রদায়িক, বৈষম্যহীন, শোষণমুক্ত ও শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন, তারই প্রতিফলন আমরা পাই জাতির পিতার সংগ্রাম ও কর্মে।’

সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খানের নেতৃত্বে আজ শনিবার সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরাও এদিন শ্রদ্ধা নিবেদন করবেন। পরে বিকেলে জাতীয় জাদুঘরে তিন দিনব্যাপী জাতীয় অনুষ্ঠানের উদ্বোধন হবে। এ আসরে প্রধান অতিথি থাকবেন সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী। 

এ ছাড়াও ময়মনসিংহ, জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লার দৌলতপুরসহ বিভিন্ন স্থানে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে স্থানীয় প্রশাসন।

মোটরসাইকেল-ইজিবাইক নীতিমালা করার নির্দেশনা দিলেন মন্ত্রী

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০১:২৩ পিএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০১:২৩ পিএম
মোটরসাইকেল-ইজিবাইক নীতিমালা করার নির্দেশনা দিলেন মন্ত্রী
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সড়ক-মহাসড়কে চলাচলের সময় গতিসীমা নীতিমালার তোয়াক্কা না করে একের পর এক দুর্ঘটনার কারণ হয়ে ওঠা মোটরসাইকেল ও ইজিবাইকগুলোকে এবার নিয়ন্ত্রণ করতে চায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

বুধবার (১৯ জুন) সকালে সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময়ের পর মন্ত্রী ওবায়দুল কাদের মোটরসাইকেল ও ইজিবাইক নীতিমালা প্রণয়নের জন্য মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নূরীকে নির্দেশনা দেন।
  
ওবায়দুল কাদের বলেন, ‘ইদানিং অ্যাক্সিডেন্টের যে প্রবণতা তাতে দেখা যাচ্ছে, মোটরসাইকেলে অ্যাক্সিডেন্ট বেশি। ইজিবাইকগুলো ....তিন চাকার.. এগুলোও এক্সিডেন্টের মূল কারণ। বিআরটিএ বলছে, ৯৫টি দুর্ঘটনায় ৯২টি ক্যাজুয়ালিটির ঘটনা ঘটেছে (আদতে ৯৯টি দুর্ঘটনায় ১০৭ জনের প্রাণহানি হয়েছে)। দেখা যাচ্ছে এ পর্যন্ত যত অ্যাক্সিডেন্ট, মোটরসাইকেলে সবচেয়ে বেশি; এরপর ইজিবাইক।’

পরে তিনি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবকে উদ্দেশ্য করে বলেন, ‘সচিব সাহেবকে বলব, নীতিমালা করা প্রয়োজন। সারা দেশে লক্ষ লক্ষ তিন চাকার গাড়ি (ইজিবাইক), মোটরসাইকেল। এগুলো রাস্তার শৃঙ্খলাকে নিদারুণভাবে বিঘ্নিত করছে। কাজেই এখানে একটা সুষ্পষ্ট নীতিমালা থাকা প্রয়োজন। আমি আগেও বলেছি, এখনও বলছি, মানুষের জীবনটা আগে; জীবিকা নয়। এখন জীবিকা রক্ষা করতে গিয়ে জীবনকে ঝুঁকির মুখে ফেলে দেওয়ার মানে হয় না।’

গত ১৮ মে বিআরটিএর নির্দেশনায় ঢাকায় ব্যাটারি অথবা মোটরচালিত রিকশাভ্যান বন্ধের নির্দেশনা আসে। সারাদেশে ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ন্ত্রণের কথাও সেই সময় উঠে আসে আন্তঃমন্ত্রণালয় সভায়। কিন্তু সেই নির্দেশনা বাস্তবায়ন করা যায়নি রিকশাভ্যান মালিক-শ্রমিকদের জোরালো প্রতিবাদের কারণে। নিয়ন্ত্রণহীন ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে আলোচনাও বন্ধ হয়ে যায়। 

বুধবার সচিবালয়ে ব্রিফিংয়ের সময় ওবায়দুল কাদের এতে দায় দেখেন জনপ্রতিনিধিদের। তিনি বলেন, ‘এই যে ইজিবাইকগুলো রাস্তা ও হাইওয়েতে অবাধে চলাচল করে, অনেক জায়গায় অনেক জনপ্রতিনিধি সমর্থন করে অথবা পেছন থেকে মদদ দেয়।’

ঈদুল আজহার পরে বুধবার থেকে কর্মজীবী মানুষ ঢাকা ফিরতে শুরু করেছেন। ধারণা করা হচ্ছে, আগামী শনিবার ঢাকামুখী চাপ বাড়বে প্রতিটি সড়ক-মহাসড়কে। সড়ক ও মহাসড়ক বিভাগে কর্মকর্তাদের এই ফিরতি যাত্রায় বিশেষ নজরদারি জারি রাখার নির্দেশনা দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।
 
ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত সড়ক কাঠামো দ্রুত সংস্কারের কথাও বলেন ওবায়দুল কাদের। ক্ষতিগ্রস্ত সড়কগুলোর নিয়মিত আপডেট পেতে সড়ক ও মহাসড়ক বিভাগকে পর্যবেক্ষণ অব্যাহত রাখার নির্দেশ দেন তিনি।

জয়ন্ত সাহা/অমিয়/

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে ৯ জনের মৃত্যু

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ১০:৩৫ এএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ১২:২২ পিএম
রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে ৯ জনের মৃত্যু
উখিয়ায় বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসের এক বাংলাদেশি ও আট রোহিঙ্গার মৃত্যু হয়েছে। চলছে উদ্ধারকাজ। ছবি: টেকনাফ প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার বালুখালীর রোহিঙ্গা ক্যাম্পে ভারী বর্ষণে পৃথক পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে এক বাংলাদেশি ও আট রোহিঙ্গার মৃত্যু হয়েছে। 

বুধবার (১৯ জুন) ভোরে বালুখালী পান বাজার ও হাকিমপাড়া ক্যাম্পে এ ধস হয়।

বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেছেন ৮ আমর্ড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মো. আমির জাফর। 

তিনি জানান, বুধবার ভোরের দিকে ক্যাম্প ৯ ও ১০-এর পান বাজার এবং হাকিমপাড়ায় পৃথক পাহাড়ধসের ঘটনা ঘটে। এতে মাটিচাপা পড়ে কয়েকটি বসতি। পান বাজার ক্যাম্পে এক বাংলাদেশিসহ পাঁচ জন ও হাকিমপাড়া ক্যাম্পে চারজনের মৃত্যু হয়েছে। তাদের মরদেহ উপজেলা প্রশাসনের কাছে রাখা হয়েছে।

তিনি আরও জানান, পুলিশ ও বাসিন্দাদের সহায়তায় ফায়ার সার্ভিসের কর্মীরা এখনো উদ্ধার কাজ চলমান রেখেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। 

এর আগে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে আব্দুল করিম (১২) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এ সময় আরও দুজন আহত হয়। 

বুধবার (১৯ জুন) ভোরে ১৪নং রোহিঙ্গা ক্যাম্পে লাগোয়া পালংখালী ইউনিয়ের চোরাখোলা এলাকায় এ ঘটনা ঘটে। 

শিশু করিম পালংখালী ইউনিয়নের ৪নং ওয়ার্ড চোরাখোলা এলাকার শাহ আলমের ছেলে। সে থ্যাংখালী উচ্চবিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী।

ভোরে ভারী বৃষ্টির কারণে ১৪নং রোহিঙ্গা ক্যাম্পের পাহাড় ধসে এসে পালংখালী ইউনিয়নের ৪নং ওয়ার্ড চোরাখোলা এলাকার কাঁটাতারের বাইরে শাহ আলমের বাড়ির দেয়াল ভেঙে যায়। সেই দেয়ালের নিচে চাপাপড়ে তার ছেলে আব্দুল করিম। ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

মুহিববুল্লাহ মুহিব/অমিয়/

নতুন সময় অনুযায়ী অফিস শুরু আজ থেকে

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ১২:২৫ এএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ১২:২৫ এএম
নতুন সময় অনুযায়ী অফিস শুরু আজ থেকে

ঈদের ছুটি শেষ। বুধবার (১৯ জুন) থেকে দেশের সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান নতুন সময় অনুযায়ী সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। 

ঈদুল আজহার ছুটির পর প্রথম কর্মদিবস থেকে নতুন এ অফিস সময়সূচি কার্যকর হচ্ছে।

নতুন সময়সূচি অনুযায়ী যথারীতি কোর্ট-কাছারি ও স্টক মার্কেট চলবে।

গত ৩ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

বাংলাদেশে স্বাভাবিক সময়ে অফিস চলতো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। কিন্তু বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও আধাস্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়। এখন আবার আগের সময়সূচিতে ফিরছে অফিস সময়।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, রবিবার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস চলবে। তবে দুপুর একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের জন্য বিরতি থাকবে। আর শুক্রবার ও শনিবার ছুটি থাকবে।
 
এখন কী কারণে অফিস সময় পুনঃনির্ধারণ করা হলো, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটিই তো স্বাভাবিক ছিল। দিনে ৮ ঘণ্টা কাজ হবে। ৫ দিনে ৪০ ঘণ্টা। এতদিন ৩৫ ঘণ্টা কাজ হতো, কিন্তু সেটি বিশেষ ব্যবস্থা ছিল। এখন আবার মূল অবস্থায় আসা হলো।

অমিয়/

নারায়ণগঞ্জে বাসের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরােহী নিহত

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৮:২১ পিএম
আপডেট: ১৮ জুন ২০২৪, ০৮:২১ পিএম
নারায়ণগঞ্জে বাসের ধাক্কায় মোটরসাইকেলের ২ আরােহী নিহত
ছবি: খবরের কাগজ

নারায়ণগঞ্জে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী এক নারীসহ দুইজন নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৮ জুন) বিকেলে বন্দর উপজেলার লাঙ্গলবন্দ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

কাঁচপুর হাইওয়ে থানা পুলিশ মরদেহ উদ্ধার করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন কাঁচপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রেজাউল হক জানান, নিহতদের মধ্যে একজন হলেন জামালপুর জেলার অন্তর। তবে তার সঙ্গে থাকা নিহত নারীর পরিচয় এখনও জানা যায়নি।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বিকেল সোয়া তিনটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে মোটরসাইকেলে একটি যাত্রীবাহী বাস পেছন থেকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই দুইজনের মৃত্যু হয়।

ওসি জানান, নিহতদের মাথায় আঘাত পেয়েছেন। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। নিহত অন্তরের মায়ের সঙ্গে যোগাযোগ করে ঘটনা জানানো হয়েছে। নারীর পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। পাশাপাশি সিসি ক্যামেরা দেখে বাসটি শনাক্তের চেষ্টা চলছে।

বিল্লাল হোসাইন/অমিয়/

অনুমোদনহীন ক্লিনিক বন্ধ করে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ১৮ জুন ২০২৪, ০৪:২৩ পিএম
আপডেট: ১৮ জুন ২০২৪, ০৪:৪০ পিএম
অনুমোদনহীন ক্লিনিক বন্ধ করে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী
ছবি: খবরের কাগজ

দেশের যে সমস্ত ক্লিনিকের অনুমোদন নেই বা চিকিৎসাসেবা দেওয়ার মতো মানসম্পন্ন নয় সেগুলো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

মঙ্গলবার (১৮ জুন) দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সম্প্রতি অ্যানেসথেসিয়া প্রয়োগের কারণে অনেক রোগী মারা গেছেন। বিষয়টি আমরা আমলে নিয়ে কাজ করছি। অ্যানেসথেসিয়া ড্রাগ হ্যালোজিনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এটা যে হাসপাতাল বা ক্লিনিকে ব্যবহার করবে, যে ফার্মেসি বা দোকানে বেচাকেনা হবে তাদেরকে শাস্তির আওতায় আনা হবে। এরই মধ্যে এই বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

সামন্ত লাল সেন বলেন, ‘ঈদের ছুটিতে রাজধানীর কয়েকটি বড় হাসপাতাল ভিজিট করে একজন ডাক্তার হিসেবে লজ্জা লাগছে। একটি হাসপাতালের ইমাজেন্সিতে গিয়ে বুঝা যায় এই হাসপাতালের ভেতরের অবস্থা কী। একজন ডাক্তার হিসেবে খুব লজ্জিত হই। আমাদের এই অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে। দেশের সাধারণ মানুষ খুব বেশি কিছু চান না। তারা শুধু চিকিৎসাসেবা চান।’

তিনি বলেন, ‘বিশ্ব স্বাস্থ্যসেবা সেমিনারে যখন যাই তখন আমরা শুধু একটি কথাই শুনতে পাই, প্রান্তিক পর্যায়ে বাংলাদেশ যে চিকিৎসাসেবায় উন্নতি করেছে সেজন্য সবাই প্রথমেই শেখ হাসিনার নাম নিয়ে বক্তব্য শুরু করেন।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘স্থানীয় সংসদ সদস্যরা যদি উপজেলা স্বাস্থ্যসেবা নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে নজর দেন তবে স্বাস্থ্যসেবার মান উন্নত হতে বাধ্য। প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য সরকার বদ্ধপরিকর। আমরা সেই আলোকেই কাজ করে যাচ্ছি।’

এর আগে স্বাস্থ্যমন্ত্রী সোনারাগাঁ উপজেলা হাসপাতালে মুজিব কর্ণার উদ্বোধন করেন।

এ সময় স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার, সিভির সার্জন মুশিয়ার রহমানসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

সংসদ সদস্য আবদুল্লাহ আল কায়সার বলেন, ‘মন্ত্রী কোথাও ভিজিট করলে উপজেলা পর্যায়ের কর্মকর্তারা বুঝানোর চেষ্টা করেন হাসপাতালটি পরিপূর্ণ ও সৌন্দর্য আছে। আমরা সঠিক বিষয়টি মন্ত্রী বা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামনে তুলে ধরি না।’

তিনি বলেন, ‘সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে আমরা অচিরেই সোনারগাঁয়ের প্রতিটি কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করব। সেখানে কী কী সমস্যা আছে সেগুলো চিহ্নিত করে স্বাস্থ্যমন্ত্রীর শরণাপন্ন হব। আমার বিশ্বাস স্বাস্থ্যমন্ত্রী আমাদের সে সব সমস্যা সমাধান করবেন।’ 

তিনি আরও বলেন, ‘বারদী কমিউনিটি ক্লিনিককে ২০ শষ্যা হাসপাতাল বানানোর জন্য মন্ত্রী আমাদেরকে আশ্বস্ত করেছেন।’

বিল্লাল হোসাইন/সাদিয়া নাহার/অমিয়/