বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহতের ঘটনায় মুক্তি কাউন্সিলের নিন্দা । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহতের ঘটনায় মুক্তি কাউন্সিলের নিন্দা

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৮:০১ পিএম
বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহতের ঘটনায় মুক্তি কাউন্সিলের নিন্দা
ছবি : সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি নিহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় মুক্তি কাউন্সিল।

বুধবার (৮ মে) দলের সম্পাদক ফয়জুল হাকিম এক বিবৃতিতে বলেন, ‘সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে সীমান্তে ভারত বিচারবহির্ভূত হত্যা চালিয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফ গুলি করে বাংলাদেশি নাগরিক হত্যার ঘটনা এখন নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে।’

এ ঘটনায় সরকারের নীরবতার সমালোচনা করে ফয়জুল হাকিম বলেন, ‘জাতীয় স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় দেশের গণতান্ত্রিক ও বিপ্লবী শক্তিকে সোচ্চার হতে হবে।’

এর আগে গতকাল ৭ মে রাত সাড়ে ১২টায় তেঁতুলিয়া সীমান্তে বিএসএফের গুলিতে দুই বাংলাদেশি নিহত হন।

সালমান/

দেশের অর্থনৈতিক দুরবস্থা ও রিজার্ভ সংকট অশনিসংকেত: ১২ দলীয় জোট

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:০৭ এএম
দেশের অর্থনৈতিক দুরবস্থা ও রিজার্ভ সংকট অশনিসংকেত: ১২ দলীয় জোট
ছবি : সংগৃহীত

দেশের চলমান অর্থনৈতিক দুরবস্থা ও রিজার্ভসংকট জাতির জন্য অশনিসংকেত বলে মন্তব্য করেছেন ১২-দলীয় জোটের শীর্ষ নেতারা। তারা বলছেন, দেশের আর্থিক খাতে তাণ্ডব চালাচ্ছে একটি কর্তৃত্ববাদী সরকার। বাংলাদেশের রিজার্ভ শূন্যের কোঠায় নেমে গেছে। বিদেশি সংবাদমাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের নিশ্চুপ ভূমিকা জনগণের কাছে রহস্যজনক। বাংলাদেশ ব্যাংকের সংবাদকর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা একই সূত্রে গাঁথা। 

রবিবার (১৯ মে) বিকেলে রাজধানীর খিলগাঁও জোটপ্রধান মোস্তফা জামাল হায়দারের কার্যালয়ে ‘বাংলাদেশের চলমান সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা করণীয় নির্ধারণে ১২-দলীয় জোটের গুরুত্বপূর্ণ সভায় তারা এসব কথা বলেন। 

সভায় নেতারা বলেন, অনির্বাচিত ও তাঁবেদার সরকার দেশকে লুটতরাজের আখড়া বানিয়েছে। ডলারের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি জনজীবনে নাভিশ্বাস সৃষ্টি করেছে। জনগণকে অবিলম্বে এই অবৈধ সরকারের অপশাসন ও লুটতরাজের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। 

তারা আরও বলেন, আগামীতে বিএনপির সঙ্গে যেকোনো কর্মসূচি তারা ঐক্যবদ্ধভাবে পালন করবে এবং ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ত্বরান্বিত করা হবে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, অর্থনৈতিক দুরবস্থা, সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন জোটের নেতারা। 

জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন জোটের মুখপাত্র ও বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, জোটের সমন্বয়ক ও বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান সৈয়দ এহসানুল হুদা, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য নবাব আলী আব্বাস খান, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মুফতি গোলাম মহিউদ্দিন ইকরাম, জাগপা সহসভাপতি রাশেদ প্রধান, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান লায়ন ফারুক রহমান, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন পারভেজ প্রমুখ। 

শফিক/এমএ/

বিএনপির নেতা-কর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:৩৯ পিএম
বিএনপির নেতা-কর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, বিএনপির নেতা-কর্মীদের জামিন না দিয়ে কারাগারে পাঠানো ‘ফ্যাসিস্ট’ আওয়ামী সরকারের প্রধান কর্মসূচি হয়ে দাঁড়িয়েছে।

রবিবার (১৯ মে) পল্টন থানার একটি মামলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো হয়। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এক বিবৃতিতে এ অভিযোগ করেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, দেশটা এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে। ৭ জানুয়ারি ডামি নির্বাচনের মাধ্যমে আওয়ামী শাসকগোষ্ঠী অবৈধ ক্ষমতা ধরে রাখতে দেশব্যাপী প্রতিদিনই বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর নানা নির্যাতন-নিপীড়ন শুরু করেছে। আর এ ধরনের অপকর্মের উদ্দেশ্য হচ্ছে, দেশের বিরোধী দলগুলো যেন সরকারের স্বৈরাচারী আচরণের সমালোচনা করতে না পারে। ইশরাক হোসেনের জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো সরকারের ওই কর্মসূচির অংশ।

এ ধরনের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের বিরুদ্ধে বানোয়াট ও রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলা প্রত্যাহারসহ তার নিঃশর্ত মুক্তির আহ্বান জানান মির্জা ফখরুল।
 

 

 

ট্রমায় ভুগছেন বিএনপি নেতারা: ওবায়দুল কাদের

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৫:৩৩ পিএম
ট্রমায় ভুগছেন বিএনপি নেতারা: ওবায়দুল কাদের

ট্রমায় ভোগার কারণে বিএনপি নেতারা আবোল তাবল বলছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

রবিবার (১৯ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

‘নির্বাচনে আওয়ামী লীগের লোকজনই ভোট দিতে যায়নি’ বিএনপি নেতাদের এ দাবি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তাদের এ দাবি সত্য নয়। উপজেলা নির্বাচনে প্রথম ধাপে নির্বাচন কমিশন জানিয়েছে ৩০থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে। জাতীয় নির্বাচনে ভোট পড়েছে ৪২ শতাংশেরও বেশি। তারা কি এদেশের মানুষ নয়?
 
তিনি বলেন, ৪২ শতাংশ যদি ভোট প্রদান করে তাহলে ভোটাররা নির্বাচন প্রত্যাখ্যান করলো কেমন করে? আসলে বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন। যা খুশি তাই বলেন ফ্রিস্টাইলে। এর বাস্তবতা নেই। তারা বাস্তবতা থেকে অনেক দূরে।

বিএনপি আবারও আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপির আন্দোলন করার অধিকার আছে। আন্দোলন শান্তিপূর্ণ হলে আমরা রাজনৈতিকভাবেই মোকাবেলা করব। আর যদি আন্দোলন রূপ নেয় আগুনসন্ত্রাসে, যে চেহারা তারা অতীতে দেখিয়েছে, তাহলে সরকার উদ্ভূত পরিস্থিতিতে ব্যবস্থা নেবে। রাজনৈতিকভাবেও আমরা মোকাবেলা করব। সূত্র: বাসস

অমিয়/

ফরিদপুরে নিহত ২ ভাইয়ের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৪:৪০ পিএম
ফরিদপুরে নিহত ২ ভাইয়ের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা
মধুখালীতে নিহত দুই ভাইয়ের পরিবারের হাতে আর্থিক সহায়তা তুলে দিচ্ছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

ফরিদপুরের মধুখালীতে মন্দিরে আগুন লাগানোর ঘটনাকে কেন্দ্র করে গণপিটুনিতে নিহত দুই ভাইয়ের পরিবারকে আর্থিক সহযোগিতা করেছে বিএনপি। 

রবিবার (১৯ মে) নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নিহতদের পরিবারের সদস্যদের কাছে সহায়তা তুলে দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গত ১৮ এপ্রিল সন্ধ্যায় মধুখালীর ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লী এলাকায় একটি কালীমন্দিরে আগুন লাগার ঘটনাকে কেন্দ্র করে পাশের একটি প্রাথমিক বিদ্যালয়ে অবস্থানরত নির্মাণ শ্রমিকদের ওপর হামলা করা হয়। এ সময় গণপিটুনিতে দুই শ্রমিক নিহত হন।

রিজভী বলেন, ‘এক মর্মান্তিক পরিস্থিতির মধ্যে দেশ তার দিন অতিক্রম করছে। অতিক্রম হওয়া দিন কোনটিই সুখকর নয়। এখানে জীবন ও সম্পদের কোনো নিরাপত্তা নেই। জনগণের মনোভাব ভিন্নখাতে প্রবাহিত করার জন্য সরকার একের পর এক পন্থা অবলম্বন করছে। মধুখালীতে শ্রমিকদের পিটিয়ে হত্যা এটি একটি পন্থা। এরা মানুষকে মানুষ হিসেবে বিবেচনা করে না। এরা রক্তপাতের ওপর দিয়ে হেঁটে যেতে ভালবাসেন। গোটা জাতিকে একটি গোরস্থান বানানোর প্রক্রিয়ায় তারা লিপ্ত থাকে। তার একটি ঘটনা মধুখালীতে ঘটেছে। এগুলো পরিকল্পিত নাশকতার একেকটা নাটক। প্রহসন সরকারের পক্ষ থেকে এগুলো তৈরি করা হচ্ছে। সরকার তার বহুমুখী ব্যর্থতা ঢাকতেই একের পর এক এগুলো করে যাচ্ছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, ‘বাংলাদেশ ব্যাংক তো জনগণের আমানত রক্ষার প্রতিষ্ঠান। এখানে সাংবাদিকরা তো যেতে পারে। ব্যাংকে সাংবাদিক ঢুকবে না, তাহলে কি মাফিয়া, মাস্তান, ঋণ খেলাপিরা ঢুকবে? আপনাদের কাছের লোক যারা ব্যাংকের টাকা লুটপাট করে ধন বৃত্তের মালিক হয়েছেন, দেশের বাহিরে বাড়ি করেছেন তাদের কথা সাংবাদিকরা যেন না জানতে পারেন। সে জন্য বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না।’ 

শফিকুল/পপি/অমিয়/

লবিস্ট দিয়ে পশ্চিমাদের ম্যানেজের চেষ্টা করছে সরকার: রাশেদ প্রধান

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০২:৩২ পিএম
লবিস্ট দিয়ে পশ্চিমাদের ম্যানেজের চেষ্টা করছে সরকার: রাশেদ প্রধান
জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহসভাপতি ও দলীয় মুখপাত্র রাশেদ প্রধান

আওয়ামী লীগ সরকার প্রতিবেশী দেশের সহায়তায় লবিস্ট নিয়োগের মাধ্যমে পশ্চিমা কূটনীতিকদের ম্যানেজ করার চেষ্টা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহসভাপতি ও দলীয় মুখপাত্র রাশেদ প্রধান।

শনিবার (১৮ মে) বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতীয় গণতান্ত্রিক পার্টি, যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সম্প্রতি সরকার পশ্চিমাদের হাত থেকে রক্ষা পেতে খুব তৎপর হয়ে উঠেছে। সরকারি-বেসরকারি বিভিন্ন অ্যাজেন্সিগুলো দেশে বেপরোয়া হয়ে উঠেছে।’

রাশেদ প্রধান বলেন, ‘বিএনপি, জামায়াত, জাগপাসহ যুগপৎ আন্দোলনের শরিক জোটগুলোকে নির্মূল করতে চায় সরকার। আওয়ামী লীগ আন্দোলন দমন করার জন্য অতীতের চেয়ে ভয়াবহ নিপীড়ন চালানোর পরিকল্পনা করছে।’

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সেক্রেটারি মোস্তফা কামাল পাশা বাবুল বলেন, ‘আওয়ামী লীগ সরকার বাংলাদেশকে অর্থনৈতিকভাবে ধ্বংস করে দিয়েছে। প্রবাসীরা কষ্ট করে দেশে টাকা পাঠায় আর আওয়ামী লীগ দেশের টাকা বিদেশে পাচার করে দেশকে পঙ্গু বানিয়েছে।’

তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকারের হাতে বাংলাদেশের অর্থনীতি, গণতন্ত্র, মানবাধিকার ও জনগণের ভোটাধিকার আজ নিরাপদ নয়। অবিলম্বে সবাইকে এক হয়ে এই ফ্যাসিস্ট সরকারকে রুখতে হবে।’

ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। 

এতে আরও বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র জাগপার সভাপতি এ এস এম রহমত উল্লাহ ভূঁইয়া, যুক্তরাষ্ট্র জাসাসের সদস্য সচিব জাহাঙ্গীর সোহরাওয়ার্দী, মুক্তিযোদ্ধা ও সাংবাদিক সাঈদ তারেক, জে এস এফ সভাপতি হাজী আনোয়ার হোসেন, বৃহত্তর নোয়াখালী জাতীয়তাবাদী ফোরামের উপদেষ্টা ছালেই আহমেদ মানিক, আহসান উল্লাহ বাচ্চু, কুয়েত বিএনপির সভাপতি মাহফুজুর রহমান, যুক্তরাষ্ট্র শাখা জাগপার সাধারণ সম্পাদক নোমান সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক মাঈন উদ্দিন আফসার, প্রচার সম্পাদক ইকবাল হোসেন পাটোয়ারী, যুক্তরাষ্ট্র শাখা জাগপা নেতা আনসার আলী, চেয়ারম্যান শহীদ উল্লাহ, মো. কামাল হোসেন, আশরাফুল হাসান, আরমান হোসেন, ইসমাইল হোসেন, আব্দুল মান্নান দিদার, ইমরার হোসেন, জবেদ ছোসেন, মনির হোসেন প্রমুখ।

শফিকুল ইসলাম/সাদিয়া নাহার/অমিয়/