ঢাকা ৩০ পৌষ ১৪৩১, মঙ্গলবার, ১৪ জানুয়ারি ২০২৫

সাক্ষাৎকার শৃঙ্খলায় আরও উন্নতি ঘটানো সম্ভব হলে বাংলাদেশিরা হবেন সেরা হাজি

প্রকাশ: ২৯ নভেম্বর ২০২৪, ০৯:৪২ এএম
আপডেট: ২৯ নভেম্বর ২০২৪, ১২:৫৭ পিএম
শৃঙ্খলায় আরও উন্নতি ঘটানো সম্ভব হলে বাংলাদেশিরা হবেন সেরা হাজি
বাঁ থেকে কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম, মিরাজ রহমান, শায়খ সামি বিন মোহাম্মদ সাইদ, শায়খ সামির বিন মোহাম্মদ সাইদ, রায়হান রাশেদ। ছবি : খবরের কাগজ

সম্প্রতি বাংলাদেশ সফরে এসেছেন সৌদি হজ ম্যানেজমেন্ট সার্ভিস অফিস রাওয়াফ আল মিনা হজ কোম্পানি সার্ভিস অফিসের প্রধান ও তুর্কি স্টাবলিশমেন্ট মক্কা আল মোকাররমার চেয়ারম্যান শায়খ সামি বিন মোহাম্মদ সাইদ বিন মাহবুব ও ব্যবস্থাপনা পরিচালক শায়খ সামির বিন মোহাম্মদ সাইদ বিন মাহবুব। প্রতি বছরের হজ ব্যবস্থাপনা, বাংলাদেশি হাজিদের হজকালীন অবস্থা এবং আরও ভালোভাবে হজ পালনে করণীয়সহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে খবরের কাগজের সঙ্গে কথা বলেছেন তারা। সঙ্গে ছিলেন সৌদি আল হিকমা গ্রুপের এমডি কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম। 

হজ মুসলমানদের বিশ্ব সম্মেলন। সেখানে হাজিদের সেবা করতে পারা পরম সৌভাগ্যের বিষয়। আপনারা সেবা করার সুযোগ পেয়েছেন, এটি কিভাবে উপভোগ করছেন?

হাজিদের আমরা আল্লাহর মেহমান মনে করে সেবা করি। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আগত হাজিদের মন-প্রাণ উজাড় করে খেদমত করি। এটা আমাদের জন্য গৌরবের ব্যাপার। এই সেবা করতে পেরে আমরা গর্বিত। এই সেবা যেন আমরা আমৃত্যু করতে পারি, সে জন্য আল্লাহর কাছে তাওফিক চাই। 

হজের সময় আপনারা কোন ধরনের সেবা দিয়ে থাকেন বা ব্যবস্থাপনা করেন কীভাবে? 

সারা পৃথিবী থেকে যে বা যারা হজে আসেন, তাদের সংখ্যা আগেই আমরা জেনে থাকি। সৌদি সরকারের পক্ষ থেকে প্রত্যেকটি হজসেবা অফিসকে পাঁচ হাজার হাজিদের দায়িত্ব দেওয়া আছে। এভাবে ভাগ করে দেওয়ার ফলে আমাদের কাজ করতে অত্যন্ত সহজ হয়ে যায়। পবিত্র ভূমিতে হাজিদের সর্বোচ্চ মেহমানদারি নিশ্চিত করতে কাজ করি আমরা। যথাসময়ে যথাযথ বাসস্থান, নিরাপদ যাতায়াত, খাবার যাচাই-বাছাই করা, হজের সার্বিক আমলগুলো সঠিক সময়ে সঠিক নিয়মে হচ্ছে কি না তা তদারকি করাসহ জামারাতে পাথর নিক্ষেপ ও মিনার তাঁবুগুলোর সঠিক ব্যবস্থাপনা সুনিশ্চিত করে থাকি। বিশেষ করে আরাফার দিন আরাফার ময়দানে আমাদের সর্বোচ্চ মেধা ও শ্রম দিয়ে হাজিদের সেবা করতে হয়। 

পৃথিবীর সব মুসলিম দেশ থেকেই মুসলমানরা হজ করতে যান। কোন দেশের মুসলিমদেরকে আমল-ইবাদতের প্রতি নিবেদিতপ্রাণ মনে হয়? 

বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, আফ্রিকার হাজিরা ভালো। আমল-ইবাদতের প্রতি নিবেদিতপ্রাণ। পাকিস্তানিরাও মোটামুটি ভালো। তবে শৃঙ্খলার দিক থেকে সবচেয়ে ভালো ইন্দোনেশিয়ার মুসলিমরা। এক প্লেনে আসা, এক হোটেলে থাকা এবং একতাবদ্ধ হয়ে হজের সব আমল পালন করার ক্ষেত্রে তারা সবার চেয়ে বেশি সুশৃঙ্খল।

বাংলাদেশি হাজিদের অবস্থা ও অবস্থান কেমন? 

হাজিরা আল্লাহর মেহমান। তাদের সেবা করা আমাদের ঈমানি দায়িত্ব। বাংলাদেশি হাজিদের আমরা খুব পছন্দ করি ও ভালোবাসি। যার কারণে আমরা এ দেশে এসেছি। সবচেয়ে ভালো দিক হলো, বাংলাদেশি হাজিদের চাহিদা কম, তারা কথাবার্তা কম বলেন এবং আমলের প্রতি তাদের আগ্রহ প্রশংসাতুল্য। তাদের সঙ্গে কাজ করে আমরা খুব স্বাচ্ছন্দ্যবোধ করি। তবে শৃঙ্খলার বিবেচনায় বাংলাদেশি হাজিরা কিছুটা অসচেতন। এক কাফেলার বাংলাদেশি হাজিরা ভিন্ন ভিন্ন প্লেনে আসেন, এক হোটেলে ভিন্ন ভিন্ন কাফেলার মানুষ থাকেন অথবা এক কাফেলার হাজি একাধিক হোটেলে থাকেন। ফলে তাদের ব্যবস্থাপনা নিয়ে কিছুটা অসুবিধা হয়। বাংলাদেশি হাজিরাও এতে মুশকিলে পড়েন।

কোন ধরনের কাজ করলে বাংলাদেশের হাজিদের ব্যবস্থাপনা ভালো হবে? এক্ষেত্রে বাংলাদেশি হাজিদের উদ্দেশ্যে আপনাদের পরামর্শ কি? 

প্রথম কথা হচ্ছে, বাংলাদেশি হাজিদের শৃঙ্খলার প্রতি বেশি মনোযোগী হতে হবে এবং এ ব্যাপারে সরকারি ও বেসরকারিভাবে উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। আমরা জানি, বাংলাদেশি হাজিদের প্রশিক্ষণ দেওয়া হয়। আমরা বলব–প্রশিক্ষণকে আরও আধুনিকায়ন করতে হবে। মক্কা-মদিনায় অবস্থানকালে সব সময় পরিচিতি কার্ডের সঙ্গে কিউআর কোডসংবলিত কাগজ বহন করতে হবে। আমরা জানি, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে মানুষ হজ পালনে যান। তাদেরকে আধুনিক হোটেল ব্যবহারের নিয়মগুলো বিশেষত হাইকমড ও ইলেক্ট্রিক্যাল দরজা ব্যবহারের নিয়ম শেখাতে হবে। বাংলাদেশি হাজিদের সার্বিক অংশগ্রহণ ও অবস্থান ভালো; তবে শৃঙ্খলা ও আধুনিকায়নগত কিছু বিষয়ে আরও উন্নতি ঘটানো সম্ভব হলে তারা হবেন সেরা হাজি।  

লেখক: আলেম, গবেষক ও সাংবাদিক

লস অ্যাঞ্জেলেসে দাবানল নেভাতে আজান দেওয়া সম্পর্কে যা জানা গেল

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৫, ০২:০৯ পিএম
আপডেট: ১৪ জানুয়ারি ২০২৫, ০২:১৯ পিএম
লস অ্যাঞ্জেলেসে দাবানল নেভাতে আজান দেওয়া সম্পর্কে যা জানা গেল
রিউমার স্ক্যানার থেকে নেওয়া ছবি।

ভয়াবহ দাবানলে পুড়েছে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস শহরের বিস্তীর্ণ এলাকা। মঙ্গলবার (৭ জানুয়ারি) শুরু হওয়া দাবানল ছয় দিন পেরিয়ে গেলেও নিয়ন্ত্রণে আসেনি। দাবানলে প্রাণহানির সংখ্যা স্থানীয় সময় গতকাল রোববার পর্যন্ত ২৪–এ পৌঁছেছে। দাবানল আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।  এখন পর্যন্ত প্যালেসেইডস দাবানল মাত্র ১১ শতাংশ নিয়ন্ত্রণে আনা গেছে বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়ার ফায়ার সার্ভিস। 

এর মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আগুন নেভাতে আজান দেওয়া হয়েছে- এরকম একটি ভিডিও ভাইরাল করা হয়। খালেদ আহমেদ শাহিন নামের একজনের ফেসবুক আইডি থেকে ভিডিও প্রচার করে ক্যাপশনে লেখা হয়, ‘আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যের লজ এঞ্জেলস শহরে আগুন নিভাতে যখন সকল প্রযুক্তি ব্যর্থ! তখনই হুজুরদের দিয়ে আযানের মাধ্যমে আল্লাহর গজব থেকে বাঁচার জন্য মিনতি করছে।’ মুহূর্তে ভিডিও ভাইরাল হয়ে যায়। কয়েক লাখ মানুষ ভিডিওটি দেখেন। অনেকে শেয়ার করেন। কেউ কেউ মন্তব্য করেন।

প্রচারিত ভিডিওটিতে দাবি করা হচ্ছে, ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের আগুন নেভাতে আজান দেওয়া হয়েছে। তবে রিউমার স্ক্যানার জানিয়েছে, প্রচারিত ভিডিওটি সাম্প্রতিক সময়ের নয়। এটি অন্তত প্রায় ২ বছরের পুরোনো। ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের আগুন নেভাতে আজান দেওয়ার ঘটনা ঘটেনি। 

ভিডিওটি মূলত পাকিস্তানের। ২০২২ সালের ১ জুন করাচির একটি সুপারমার্কেটে আগুন লাগে।  আগুন নেভাতে ওই সুপারমার্কেটের ব্যবসায়ী ও স্থানীয়দের উদ্যোগে কিছু লোক আজান দেন। 

আরও পড়ুন: মহান আল্লাহর ৯৯ নাম ও অর্থ

আজানের গুরুত্ব ও ফজিলত
আজান একটি ইসলামের গুরুত্বপূর্ণ ইবাদত। আজান দেওয়ার কথা কোরআনে বলা হয়েছে। এ প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন, ‘যখন তোমরা নামাজের জন্যে আহ্বান করো, তখন তারা (কাফের-মুশরিকরা) একে উপহাস ও খেলা বলে মনে করে।’ (সুরা মায়েদা, আয়াত:  ৫৮)

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যখন নামাজের জন্য আজান দেওয়া হয়, তখন শয়তান হাওয়া ছেড়ে পালায়, যাতে সে আজানের শব্দ না শোনে। যখন আজান শেষ হয়ে যায়, তখন সে আবার ফিরে আসে। আবার যখন নামাজের জন্য একামত বলা হয়, তখন আবার সে দূরে সরে যায়। একামত শেষ হলে সে পুনরায় ফিরে এসে লোকের মনে কুমন্ত্রণা দিয়ে বলে, এটা স্মরণ করো, ওটা স্মরণ করো। এভাবে বিস্মৃত বিষয়গুলো সে স্মরণ করিয়ে দেয়। তাতে লোকটি এমন অবস্থায় গিয়ে পৌঁছায় যে, সে কয় রাকাত নামাজ আদায় করেছে তা আর মনে করতে পারে না।’ (মুসলিম, হাদিস: ৭৪৫)

নামাজ ছাড়া আর কখন আজান দিতে হয়?
মূলত নামাজের জন্য আহ্বান জানানোর জন্যই আজানের বিধান চালু করা হয়েছে। তবে হাদিসে নামাজ ছাড়া আরও দুটি সময়ে আজান দেওয়ার বিধানের কথা পাওয়া যায়। সেগুলো হলো—

ক. নবজাতকের ডান কানে আজান এবং বাম কানে ইকামত দেওয়া: আবু রাফে (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘যখন হাসান ইবনে আলি (রা.)-এর জন্ম হয় তখন আমি রাসুলুল্লাহ (সা.)-কে তার কানে আজান দিতে দেখেছি।’ (তিরমিজি, হাদিস: ১৫১৪)

খ. কারও ওপর যদি জিনের বদ-আছর পড়ে তখন আজান দেওয়া: আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যদি তোমাদের ওপর জিনের প্রভাব পড়ে বা বদ-আছর পড়ে, তা সহলে তোমরা আজান দাও। কারণ শয়তান আজান শুনলে দৌড়ে পালিয়ে যায়।’ (তাবরানি, হাদিস: ৪৩৬)

রায়হান/

মহান আল্লাহর ৯৯ নাম ও অর্থ

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৫, ১১:০৫ এএম
আপডেট: ১৪ জানুয়ারি ২০২৫, ১১:০৭ এএম
মহান আল্লাহর ৯৯ নাম ও অর্থ
আরবিতে ‘আল্লাহ’ লেখা ছবি। ইন্টারনেট

পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আল্লাহর জন্য রয়েছে সর্বোত্তম নামসমূহ। কাজেই তোমরা সেই নামসমূহ দিয়ে তাঁকে ডাকো।’ (সুরা আরাফ, আয়াত: ১৮০)
কোরআনে আছে, ‘তোমরা আল্লাহ বলে ডাকো কিংবা রহমান বলে, যে নামেই ডাকো না কেন, সব সুন্দর নাম তাঁরই।’ (সুরা বনি ইসরাইল, আয়াত: ১১০)
আল্লাহর ৯৯টি গুণবাচক নাম রয়েছে। নামগুলো আসমাউল হুসনা বা সর্বোত্তম নামসমূহ নামে পরিচিত। এ নামগুলো উচ্চারণ করলে মনে প্রশান্তি আসে। জীবনে নেমে আসে রহমতের ফল্গুধারা। আল্লাহর ৯৯ গুণবাচক নাম ফজিলতপূর্ণ। প্রত্যেক মুসলমানের উচিত, এই নামগুলোর অর্থ জানা। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহর ৯৯টি নাম রয়েছে, একশ থেকে একটি কম। যে ব্যক্তি এগুলো গণনা করবে (অর্থাৎ মুখস্থ করবে ও এর অর্থ বুঝবে), সে জান্নাতে প্রবেশ করবে।’ (বুখারি, হাদিস: ২৭৩৬, মুসলিম, হাদসি: ২৬৭৭)

আল্লাহর ৯৯টি নাম ও অর্থ
১. আল্লাহ অর্থ একমাত্র সত্য উপাস্য, ২. আর-রহমান অর্থ পরম করুণাময়, ৩. রহিম অর্থ অসীম দয়ালু, ৪. আল-মালিক অর্থ সর্বময় কর্তৃত্বের মালিক, ৫. আল-কুদ্দুস অর্থ পরম পবিত্র, ৬. আস-সালাম অর্থ শান্তি প্রদানকারী, ৭. আল-মুমিন অর্থ নিরাপত্তাদাতা, ৮. আল-মুহাইমিন অর্থ রক্ষক, ৯. আল-আজিজ অর্থ পরাক্রমশালী, ১০. আল-জাব্বার অর্থ প্রতাপশালী, ১১. আল-মুতাকাব্বির অর্থ গৌরবময়, ১২. আল-খালিক অর্থ সৃষ্টিকর্তা, ১৩. আল-বারি অর্থ উদ্ভাবনকারী, ১৪. আল-মুসাউইর অর্থ রূপদানকারী, ১৫. আল-গাফফার অর্থ ক্ষমাশীল, ১৬. আল-কাহহার অর্থ দমনকারী, ১৭. আল-ওয়াহহাব অর্থ মহাদাতা, ১৮. আর-রাজজাক অর্থ রিজিকদাতা, ১৯. আল-ফাত্তাহ অর্থ বিজয়দাতা, ২০. আল-আলিম অর্থ সর্বজ্ঞানী, ২১. আল-কাবিদ অর্থ সংকুচিতকারী, ২২. আল-বাসিত অর্থ প্রসারণকারী, ২৩. আল-খাফিদ অর্থ অবনতকারী, ২৪. আর-রাফি অর্থ উন্নতকারী, ২৫. আল-মুয়িজ অর্থ সম্মানদাতা, ২৬. আল-মুজিল অর্থ অপমানকারী, ২৭. আস-সামি অর্থ সর্বশ্রোতা, ২৮. আল-বাসির অর্থ সর্বদ্রষ্টা, ২৯. আল-হাকাম অর্থ মহাবিচারক, ৩০. আল-আদল অর্থ ন্যায়বিচারক, ৩১. আল-লাতিফ অর্থ সূক্ষ্মদর্শী, ৩২. আল-খাবির অর্থ সর্বজ্ঞ, ৩৩. আল-হালিম অর্থ ধৈর্যশীল, ৩৪. আল-আজিম অর্থ মহামহিম, ৩৫. আল-গাফুর অর্থ ক্ষমাকারী, ৩৬. আশ-শাকুর অর্থ কৃতজ্ঞতা স্বীকারকারী, ৩৭. আল-আলি অর্থ সর্বোচ্চ, ৩৮. আল-কাবির অর্থ মহান, ৩৯. আল-হাফিজ অর্থ সংরক্ষক, ৪০. আল-মুকিত অর্থ আহার্যদাতা, ৪১. আল-হাসিব অর্থ হিসাব গ্রহণকারী, ৪২. আল-জালিল অর্থ মহিমাময়, ৪৩. আল-কারিম অর্থ মহানুভব, ৪৪. আর-রাকিব অর্থ পর্যবেক্ষক, ৪৫. আল-মুজিব অর্থ প্রার্থনা কবুলকারী, ৪৬. আল-ওয়াসি অর্থ সর্বব্যাপী, ৪৭. আল-হাকিম অর্থ প্রজ্ঞাময়, ৪৮. আল-ওয়াদুদ অর্থ প্রেমময়, ৪৯. আল-মাজিদ অর্থ গৌরবান্বিত, ৫০. আল-বায়িস অর্থ পুনরুত্থানকারী, ৫১. আশ-শাহিদ অর্থ প্রত্যক্ষদর্শী, ৫২. আল-হাক অর্থ সত্য, ৫৩. আল-ওয়াকিল অর্থ কর্মবিধায়ক, ৫৪. আল-কাওয়ি অর্থ শক্তিধর, ৫৫. আল-মাতিন অর্থ দৃঢ়, ৫৬. আল-ওয়ালি অর্থ অভিভাবক, ৫৭. আল-হামিদ অর্থ প্রশংসিত, ৫৮. আল-মুহসি অর্থ গণনাকারী, ৫৯. আল-মুবদি অর্থ আরম্ভকারী, ৬০. আল-মুয়িদ অর্থ পুনরাবর্তনকারী, ৬১. আল-মুহয়ি অর্থ জীবনদাতা, ৬২. আল-মুমিত অর্থ মৃত্যুদাতা, ৬৩. আল-হাইয়ু অর্থ চিরজীবী, ৬৪. আল-কাইয়ুম অর্থ স্বয়ংস্থিত, ৬৫. আল-ওয়াজিদ অর্থ অভীষ্ট লাভকারী, ৬৬. আল-মাজিদ অর্থ মহিমান্বিত, ৬৭. আল-ওয়াহিদ অর্থ এক, ৬৮. আল-আহাদ অর্থ একক, ৬৯. আস-সামাদ অর্থ অমুখাপেক্ষী, ৭০. আল-কাদির অর্থ সর্বশক্তিমান, ৭১. আল-মুকতাদির অর্থ ক্ষমতাবান, ৭২. আল-মুকাদ্দিম অর্থ অগ্রবর্তী, ৭৩. আল-মুয়াখখির অর্থ পশ্চাদবর্তী, ৭৪. আল-আউয়াল অর্থ আদি, ৭৫. আল-আখির অর্থ অন্ত, ৭৬. আজ-জাহির অর্থ প্রকাশ্য, ৭৭. আল-বাতিন অর্থ গোপন, ৭৮. আল-ওয়ালি অর্থ অভিভাবক, ৭৯. আল-মুতাআলি অর্থ সর্বোচ্চ, ৮০. আল-বারর অর্থ পুণ্যময়, ৮১. আত-তাওয়াব অর্থ তাওবা কবুলকারী, ৮২. আল-মুনতাকিম অর্থ প্রতিশোধ গ্রহণকারী, ৮৩. আল-আফুউ অর্থ ক্ষমাশীল, ৮৪. আর-রাউফ অর্থ স্নেহশীল, ৮৫. মালিকুল মুলক অর্থ রাজাধিরাজ, ৮৬. জুল জালালি ওয়াল ইকরাম অর্থ মহিমা ও সম্মানের অধিকারী, ৮৭. আল-মুকসিত অর্থ ন্যায়পরায়ণ, ৮৮. আল-জামি অর্থ একত্রকারী, ৮৯. আল-গানি অর্থ অমুখাপেক্ষী, ৯০. আল-মুগনি অর্থ সমৃদ্ধিদাতা, ৯১. আল-মানি অর্থ প্রতিরোধক, ৯২. আদ-দার অর্থ ক্ষতিকারক, ৯৩. আন-নাফি অর্থ উপকারক, ৯৪. আন-নুর অর্থ জ্যোতি, ৯৫. আল-হাদি অর্থ পথপ্রদর্শক, ৯৬. আল-বাদি অর্থ অভিনব, ৯৭. আল-বাকি অর্থ চিরস্থায়ী, ৯৮. আল-ওয়ারিস অর্থ উত্তরাধিকারী, ৯৯. আর-রাশিদ অর্থ সঠিক পথপ্রদর্শক।

আরও পড়ুন: আল্লাহর নামের গুরুত্ব ও তাৎপর্য

প্রতিটি নাম আল্লাহর এক একটি গুণ ও বৈশিষ্ট্যের প্রকাশ। একজন মুসলিমের জীবনে এই নামগুলোর গুরুত্ব অপরিসীম। এই নামগুলো জানা, বোঝা এবং স্মরণ করার মাধ্যমে আমরা আল্লাহর নৈকট্য লাভ করতে পারি। আমাদের দৈনন্দিন জীবনে এই নামগুলোর অর্থ অনুধাবন করে সেই অনুযায়ী জীবন পরিচালনা করা উচিত।

লেখক: খতিব, বাগবাড়ি জামে মসজিদ, গাবতলী

আল্লাহর নামের গুরুত্ব ও তাৎপর্য

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৫, ০৬:০০ পিএম
আপডেট: ১৩ জানুয়ারি ২০২৫, ০২:১৪ পিএম
আল্লাহর নামের গুরুত্ব ও তাৎপর্য
আরবিতে ‘আল্লাহ’ লেখা ছবি। ইন্টারনেট

পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘আল্লাহর জন্যই রয়েছে সকল উত্তম নাম। সুতরাং তোমরা তাঁকে সেই নামসমূহের মাধ্যমেই ডাক।’ (সুরা আরাফ, আয়াত: ১৮০)। আল্লাহর নামসমূহ জানা ও স্মরণ করার অনেক ফজিলত রয়েছে। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহর রয়েছে ৯৯টি নাম, যে ব্যক্তি এগুলো গণনা করবে (অর্থাৎ শিখবে, বুঝবে ও আমল করবে) সে জান্নাতে প্রবেশ করবে।’ (বুখারি, হাদিস: ২৭৩৬, মুসলিম, হাদিস: ২৬৭৭)

জীবনে আল্লাহর নামের প্রভাব 
আল্লাহর নামগুলো হৃদয়ঙ্গম করতে পারলে তা আমাদের জীবনপথের পাথেয় হবে। এই নামগুলো ধারণ করতে পারলে জীবন হবে সুখের ও জান্নাতের। আল্লাহর নামের প্রভাব আমাদের জীবনকে কীভাবে জান্নাতের পথ দেখায়, এখানে কয়েকটি উদাহরণ দেওয়া হলো—

আর-রাজজাক বা রিজিকদাতা
ধরুন, আপনি একজন চাকরিজীবী। মাস শেষে বেতন পেয়ে দেখলেন, টাকার চেয়ে খরচের খাত বেশি। এ টাকায় মাস পেরোবে না। চিন্তায় পড়ে গেলেন। এমন সময় আর-রাজজাক নামটি স্মরণ করলে বুঝতে পারবেন, আল্লাহই আপনার রিজিকের মালিক। তিনি অনেক সময় অপ্রত্যাশিত জায়গা থেকে রিজিকের ব্যবস্থা করে দেন। সেটি নানা মাধ্যমে হতে পারে।

আরও পড়ুন: মৃতের মোচ, চুল ও নখ কাটা যাবে?

আল-হাফিজ বা রক্ষাকারী
মনে করুন, আপনার ছোট বাচ্চা স্কুলে যায়। প্রতিদিন তাকে স্কুলে পাঠানোর সময় যখন আল-হাফিজ নামে দোয়া করেন, তখন আপনার মন শান্ত থাকে। কারণ আপনি জানেন, আল্লাহই সর্বোত্তম রক্ষাকারী। একদিন হয়তো দেখলেন, আপনার বাচ্চা রাস্তা পার হতে গিয়ে হোঁচট খেয়েছিল, কিন্তু পাশের একজন ভাই ধরে ফেলায় কোনো দুর্ঘটনা ঘটেনি। এটি আল্লাহর রহমতেই হয়েছে।
 
আশ-শাফি বা আরোগ্যদাতা
ধরুন, আপনার মা অসুস্থ। ডাক্তার দেখাচ্ছেন, ওষুধ খাওয়াচ্ছেন। কিন্তু রোগ সারতে চায় না। এমন সময় আশ-শাফি নামে দোয়া করতে থাকেন। আস্তে আস্তে দেখলেন, মায়ের অবস্থা ভালো হতে শুরু করেছে। কারণ আসল আরোগ্যদাতা তো আল্লাহই। 

এভাবে আল্লাহর প্রতিটি নামই আমাদের জীবনের নানা সময় সাহায্য করে। আমরা যদি এই নামগুলো মনে রেখে চলি, তা হলে জীবনের প্রতিটি চ্যালেঞ্জ মোকাবিলা করা সহজ হবে। সবচেয়ে বড় কথা, এই নামগুলো আমাদের বোঝায় যে, আল্লাহ সব সময় আমাদের সঙ্গে আছেন। তিনি আমাদের সব দরকার জানেন, সব সমস্যার সমাধান জানেন। তাই আমাদের উচিত, এই নামগুলো ভালোভাবে শেখা। প্রতিটি নামের অর্থ বোঝার চেষ্টা করা। যেকোনো সমস্যায় পড়লে উপযুক্ত নাম দিয়ে আল্লাহর কাছে সাহায্য চাওয়া। 

লেখক: খতিব, বাগবাড়ি জামে মসজিদ, গাবতলী  

মৃতের মোচ, চুল ও নখ কাটা যাবে?

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৫, ১০:৪৮ এএম
আপডেট: ১৩ জানুয়ারি ২০২৫, ১০:৫০ এএম
মৃতের মোচ, চুল ও নখ কাটা যাবে?
প্রতীকী ছবি

প্রশ্ন: আমাদের এলাকায় সাধারণত মৃত ব্যক্তির গোসল আমি দিই। কোনো কোনো মৃত ব্যক্তির মোচ, নখ লম্বা ও অস্বাভাবিক থাকে। জানার বিষয় হলো, গোসল দেওয়ার সময় সৌন্দর্য বৃদ্ধির জন্য এগুলো কেটে দেওয়া যাবে?

মনোয়ার হোসেন, হবিগঞ্জ

উত্তর: মৃত ব্যক্তির মোচ, নখ ইত্যাদি লম্বা থাকলেও তা কাটা ঠিক নয়; বরং মাকরুহ। মোচ, নখ এবং অবাঞ্ছিত লোম অস্বাভাবিক লম্বা থাকলে পরিবারের লোকদের উচিত মৃত্যুর আগেই তা কেটে দেওয়া। হাসান বসরি (রহ.) ও ইবনে সিরিন (রহ.) বলেন, ‘মৃতের মোচ, চুল ও নখ কাটা যাবে না।’ (আসসুনানুল কুবরা, বাইহাকি, ৩/৩৯০, বর্ণনা ৬৬৩৬)

আইয়ুব সাখতিয়ানি (রহ.) বলেন, ‘মুহাম্মাদ ইবনে সিরিন (রহ.) মৃত ব্যক্তির নাভির নিচের পশম ও নখ ইত্যাদি কাটা অপছন্দ করতেন এবং তিনি বলতেন, তার পরিবারের উচিত (তার মৃত্যুর আগে) অসুস্থ অবস্থায়ই এগুলো কেটে দেওয়া।’ (মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস: ১১০৫৪; আলবাহরুর রায়েক, ২/১৭৩; রদ্দুল মুহতার, ২/১৯৮)

মৃত ব্যক্তিকে গোসলের নিয়ম হলো, প্রথমে মৃতকে চৌকি বা গোসলের খাটিয়ার ওপর শোয়াতে হয়। তারপর পরনের কাপড় সরিয়ে নাভি থেকে হাঁটু পর্যন্ত অংশে একটা কাপড় রাখতে হয়। হাতে কাপড় পেঁচিয়ে পেশাব-পায়খানার জায়গা পরিষ্কার করতে হয়। অর্থাৎ মৃত ব্যক্তির পেশাব বা পায়খানাজাতীয় কিছু বের হলে গোসলদানকারী হাতে একটি নেকড়া বেঁধে নিয়ে মৃত ব্যক্তির পায়খানা ও পেশাবের জায়গা ধুয়ে পরিষ্কার করবে। নাভি ও হাঁটুর মাঝখানের জায়গা ঢেকে নিয়ে পানি ঢালবে। এরপর অজু করাতে হয়। নাকে ও মুখে পানি দেওয়ার প্রয়োজন নেই। তুলা ভিজিয়ে দাঁতের মাড়ি ও নাকের ভেতর মুছে দেওয়া জায়েজ।

আরও পড়ুন: যে সুরা পড়লে শরীর ভালো থাকে

গোসল ফরজ বা হায়েজ-নেফাস অবস্থায় মারা গেলে মুখে ও নাকে পানি পৌঁছানো জরুরি। পানি যেন ভেতরে না যায় সে জন্য নাক, মুখ ও কানে তুলা দিতে হয়, এরপর ধুতে হয়। মৃতকে বাঁ দিকে কাত করে শুইয়ে মাথা থেকে পা পর্যন্ত এমনভাবে তিনবার পানি ঢালতে হয়, যেন বাঁ কাত পর্যন্ত পৌঁছে যায়। অনুরূপভাবে ডান কাত করে শুইয়ে তিনবার পানি ঢালতে হয়। এরপর মৃতকে কোনো কিছুর ওপর ঠেস দিয়ে বসিয়ে আস্তে আস্তে পেটে চাপ দিতে হয়। কোনো মল বেরোলে পরিষ্কার করে ধুয়ে দিতে হয়। এর জন্য পুনরায় অজু ও গোসল করানোর প্রয়োজন নেই। অতঃপর বাঁ কাত করে শুইয়ে কর্পূর মেশানো পানি ঢালতে হয় তিনবার। সব শেষে একটি কাপড় দিয়ে সারা শরীর মুছে দিতে হয়। (ফাতাওয়া আলমগিরি, ১/২১৮)

লেখক: আলেম, মুফতি ও সাংবাদিক

জীবন বদলে দেবে যে পাঁচ সুন্নত

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৫, ১০:৫২ এএম
আপডেট: ১২ জানুয়ারি ২০২৫, ১০:৫৫ এএম
জীবন বদলে দেবে যে পাঁচ সুন্নত
মসজিদে নববি, মদিনা, সৌদি আরব। ছবি: ইন্টারনেট

রাসুলুল্লাহ (সা.)-এর সুন্নাহ অনুসরণ করা প্রত্যেক মুসলমানের জন্য আবশ্যক। এর মাধ্যমে রাসুলুল্লাহ (সা.) খুশি হন। আল্লাহকে পাওয়া যায়। জান্নাত লাভ হয়। পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘হে নবি, আপনি বলে দিন তোমরা যদি আল্লাহকে ভালোবাসো, তা হলে আমার অনুসরণ করো। আল্লাহ তোমাদের ভালোবাসবেন এবং তোমাদের গুনাহসমূহ ক্ষমা করে দেবেন। আল্লাহ অতি ক্ষমাশীল, পরম দয়ালু।’ (সুরা আলে ইমরান, আয়াত: ৩১)। রাসুলুল্লাহ (সা.)-এর অসংখ্য সুন্নত থেকে জীবনঘনিষ্ঠ পাঁচটি সুন্নত এখানে উল্লেখ করা হলো—

সালামের প্রচার-প্রসার 
সালাম ইসলামের চমৎকার এক অভিবাদন পদ্ধতি। যা অন্য জাতি-ধর্মে নেই। সালামের মাধ্যমে পারস্পরিক ভালোবাসা বৃদ্ধি পায়। সওয়াব অর্জিত হয়। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবে না যতক্ষণ না ঈমান আনবে। আর তোমরা ঈমানদার হতে পারবে না যতক্ষণ না একে অন্যকে ভালোবাসবে। আমি কি তোমাদের তা বলে দেব না; যা করলে তোমাদের পারস্পরিক ভালোবাসা সৃষ্টি হবে? তা হলো তোমরা নিজেদের মধ্যে সালামের প্রসার ঘটাও।’ (মুসলিম, হাদিস: ১০০)

নিয়মিত মেসওয়াক করা
মেসওয়াক গুরুত্বপূর্ণ সুন্নত। মেসওয়াকের অনেক উপকারিতা বিজ্ঞানের গবেষণায় প্রমাণিত হয়েছে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমরা মেসওয়াক করো। কেননা মেসওয়াক মুখগহ্বর পবিত্র করে এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন করে। আমার কাছে যখনই জিবরাইল (আ.) আসেন, তখনই আমাকে মেসওয়াক করার উপদেশ দেন। এমনকি আমি আশঙ্কা করছিলাম যে, তা আমার ও আমার উম্মতের ওপর ফরজ করা হবে। আমি যদি আমার উম্মতের ওপর কষ্টের আশঙ্কা না করতাম, তা হলে আমি তাদের জন্য মেসওয়াক করা ফরজ করে দিতাম। আর আমি এত বেশি মেসওয়াক করি যে, আমার মুখের সম্মুখভাগের দাঁতের গোড়ায় জখম হওয়ার আশঙ্কা করছি।’ (ইবনে মাজাহ, হাদিস: ২৮৯)

আরও পড়ুন: সম্পদ কাউকে অমর করে না

সুগন্ধি ব্যবহার 
সুগন্ধি পবিত্রতার নিদর্শন। রাসুলুল্লাহ (সা.) নিজে সুগন্ধির এক আকর হওয়া সত্ত্বেও নিয়মিত সুগন্ধি ব্যবহার করতেন। তার যাতায়াতের পথে সুগন্ধি ছড়িয়ে পড়ত। সাহাবায়ে কেরাম বুঝতে পারতেন এই পথে রাসুলুল্লাহ (সা.) হেঁটে গিয়েছেন। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘তোমাদের দুনিয়া থেকে আমার কাছে তিনটি জিনিস অধিক প্রিয়। স্ত্রী, সুগন্ধি আর আমার চক্ষু শীতল হয় নামাজের মাধ্যমে।’ (নাসায়ি, হাদিস: ৩৯৩৯)

সব সময় আল্লাহর জিকির
জিকির শ্রেষ্ঠ ইবাদত। এর মাধ্যমে অল্প সময়ে অধিক সওয়াব অর্জন করা যায়।‌ মহান আল্লাহর সন্তুষ্টি লাভ হয়। জিকিরকারী ব্যক্তি কেয়ামতের ময়দানে আল্লাহর আরশের ছায়ায় জায়গা পাবে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘সাত প্রকার লোককে আল্লাহতয়ালা ছায়া দেবেন। এর মধ্যে এক সেই ব্যক্তি, যে আল্লাহর জিকির করেছে এবং তার চোখ থেকে অশ্রু প্রবাহিত হয়েছে।’ (বুখারি, হাদিস: ৬৪৭৯)

মৃত্যুর আগে অসিয়ত
আল্লাহতায়ালা  মৃত্যুর আগে অসিয়তের বিধান দিয়েছেন। সুরা বাকারার ১৮০ থেকে ১৮২ পর্যন্ত আয়াতে অসিয়তের পূর্ণ বিবরণ রয়েছে। মৃত্যুর সঠিক সময় কেউ জানে না, তাই মৃত্যুর আগে অসিয়ত করা উত্তম। আব্দুল্লাহ ইবনে উমর (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো মুসলিম ব্যক্তির উচিত নয় যে, তার অসিয়তযোগ্য কিছু (সম্পদ) রয়েছে, আর সে দুই রাত কাটাবে অথচ তার কাছে অসিয়ত লিখিত থাকবে না।’ (বুখারি, হাদিস: ২৫৫১)

লেখক: খতিব, বায়তুল আমান জামে মসজিদ, রায়পুর