আইসিবিকে ৬০ শতাংশ লভ্যাংশ দিল আইএএমসিএল । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

আইসিবিকে ৬০ শতাংশ লভ্যাংশ দিল আইএএমসিএল

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৯:১৮ এএম
আইসিবিকে ৬০ শতাংশ লভ্যাংশ দিল আইএএমসিএল
ছবি: বিজ্ঞপ্তি

মঙ্গলবার (৭ মে) আইসিবি প্রধান কার্যালয়ে আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরের জন্য ঘোষিত ৬০ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশপত্র হস্তান্তরের এক অনুষ্ঠান আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার কোম্পানির পক্ষে আইসিবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. সুবর্ণ বড়ুয়া এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেনকে লভ্যাংশপত্র হস্তান্তর করেন। এ ছাড়াও অনুষ্ঠানে আইসিবি ও কোম্পানির ঊধ্বর্তন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে ভুমিকা রাখছে ডায়মন্ড সিমেন্ট

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৬:৫৪ পিএম
উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে ভুমিকা রাখছে ডায়মন্ড সিমেন্ট

বাংলাদেশে সিমেন্ট উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে ডায়মন্ড সিমেন্ট ব্যাপক ভুমিকা রেখে চলছে। ডায়মন্ড সিমেন্ট দেশের চাহিদা মিটিয়ে এখন দেশের বাইরে রপ্তা‌নি হচ্ছে বলে জানিয়েছেন ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের চেয়ারম্যান আলহাজ আজিম আলী।

শনিবার (১৮ মে) চট্টগ্রামের বোট ক্লাব মিলনায়তনে ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের ২৫ বছর পূ‌র্তি উপলক্ষ্যে জমকালো হালখাতার উদ্বোধন অনুষ্ঠানে তি‌নি এসব কথা বলেন।

ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল খালেক পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ- ব্যবস্থাপনা পরিচালক লায়ন মো. হাকিম আলী, অগ্রণী ব্যাংক লিমিটেড পিএলসির রিকভারি ও চট্টগ্রাম সার্কেলের মহাব্যবস্থাপক একেএম শামীম রেজা, ডায়মন্ড সিমেন্টের ডেপুটি পরিচালক আব্দুল্লাহ আল ফরহাদ, পরিচালক (ফিন্যান্স) এবিএম কামাল উদ্দীন, পরিচালক (অপারেশন) গোলাম মোস্তফা চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডায়মন্ড সিমেন্টের সেলস ও মার্কেটিং বিভাগের জিএম আব্দুর রহিম, দক্ষিণ জোনের সেলস ইনচার্জ মোশারফ হোসেন। 

এ ছাড়াও বক্তব্য রাখেন রূপালী ট্রেডিং অ্যাজেন্সির পরিচালক আব্দুল্লাহ আল মুরাদ, আব্দুল্লাহ আল নওশাদ, এমকে ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী আবুল কাশেম তালুকদার, বোরাক ট্রেডিং অ্যান্ড ক্যারিয়ারের সত্ত্বাধিকারী মাকসুদ আলম আলমদার, মারজান এন্টারপ্রাইজের প্রতিদনিধি আবুল বশর।

উপস্থিত ছিলেন, সিসিপির পার্টনার আব্দুল্লাহ আল মামুন, ডিসিএল ব্লকের পার্টনার আব্দুল্লাহ আল জুনায়েদ, এমকে ট্রেডার্সের সত্ত্বাধিকারী এমএ মোনাফ, ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের জিএম (একাউন্টস) মো. মনির হোসেন, মালেক গ্রুপের জিএম মনিরুল আলম আজাদ, ডায়মন্ড সিমেন্টের সিনিয়র ডিজিএম (একাউন্টস) আব্দুল হান্নান, ডিজিএম (অডিট) মোস্তাফিজুর রহমান, এজিএম কামরুজ্জামান (সেলস), এজিএম দিপ্তীমান দাশ (কর্পোরেট), সিনিয়র ম্যানেজার মো. আমান উল্লাহ চৌধুরী (ব্র্যান্ড), ইশতিয়াক রায়হান মাহমুদ (টেকনিক্যাল সার্ভিসেস), এমএ মোতালেব, ফজলুল কাদের প্রমুখ।

সভাপতির বক্তব্যে ব্যবস্থাপনা পরিচালক আব্দুল খালেক পারভেজ বলেন, ডায়মন্ড সিমেন্ট সবসময়ই গুনগত মানে সেরা। উৎপাদনে বিশ্বাসি। আমরা বাজারে সবচেয়ে ভালো পণ্য নিয়ে ব্যবসা করার চেষ্টা করছি।

অনুষ্ঠানে সিমেন্ট ব্যবসায়ীরা ডায়মন্ড সিমেন্টের গুণগত মানের ভূয়সী প্রশংসা করেন। 

অনুষ্ঠান শেষে পুরস্কার বিতরণ ও সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

চট্টগ্রাম ব্যুরো/অমিয়/

সুনামগঞ্জের কৃষি উদ্যােক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৪:১২ পিএম
সুনামগঞ্জের কৃষি উদ্যােক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ
ছবি : খবরের কাগজ

সুনামগঞ্জ জেলার ১২টি উপজেলার ২৫০ জন কৃষি উদ্যােক্তার জন্য ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির (ইউসিবি) দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (১৯ মে) দিনব্যাপী পৌর শহরের একটি কমিউনিটি সেন্টারে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। 

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের সিলেট বিভাগের পরিচালক আমিরুল ইসলাম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ইউসিবির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক, কৃষি তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম প্রমুখ।

এ সময় বক্তারা জানান, বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। এই কৃষকরাই দেশের মূল চালিকাশক্তি। বর্তমান সময়ে কৃষককে পিছিয়ে রেখে দেশের উন্নয়ন সম্ভব নয়। তাদের সময়োপযোগী করে তুলে হবে। সেইসঙ্গে তাদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার দিকে মনোযোগী হতে হবে। এজন্য উদ্যোক্তা তৈরি, তাদের উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধি করা দরকার। আমরা ইউসিবি কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে চাই। তাদের সহযোগিতা করতে চাই। আমরা আমাদের ব্যাংককে কৃষি উদ্যোক্তা-বান্ধব ব্যাংকে পরিণত করতে চাই।

এ ছাড়াও প্রশিক্ষণে সহজ শর্তে কৃষিঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা দেওয়ার পথ পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়।

দেওয়ান গিয়াস/জোবাইদা/অমিয়/

দুর্যোগে পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমবিষয়ক সংলাপ অনুষ্ঠিত

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:৫৫ এএম
দুর্যোগে পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমবিষয়ক সংলাপ অনুষ্ঠিত
ছবি: বিজ্ঞপ্তি

ঘূর্ণিঝড়প্রবণ উপকূলীয় জেলাগুলোর মানুষকে দুর্যোগের আগে প্রস্তুত করতে পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমের (Anticipatory Action) কার্যকারিতাবিষয়ক দ্বিতীয় পর্যায়ের বিভাগীয় সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৮ মে) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) নেতৃত্বে সংলাপের আয়োজন করে Anticipatory Action Technical Working Group।

শনিবার সকালে পটুয়াখালীর কুয়াকাটায় একটি হোটেলে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিবুবুর রহমান। 

এ সময় তিনি বলেন, ‘পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমকে স্থানীয় পর্যায়ে বিস্তৃত করা এবং তৃণমূলের জনগণকে বিবেচনায় নিয়ে জাতীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমকে সফলভাবে পরিচালনা করতে সরকার নানা নীতি কৌশল প্রণয়নে কাজ করে যাচ্ছে।’

সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী বলেন, ‘পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রম দুর্যোগ ব্যবস্থাপনার একটি আধুনিক সংস্করণ, যা ২০১৫ সালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) যৌথভাবে Forecast-based Financing (FbF) নামে পরীক্ষামূলকভাবে শুরু করে। ২০১৯ সালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রচেষ্টায় একটি টাস্কফোর্স কমিটি গঠন করা হলে এটি সরকারের প্রাতিষ্ঠানিক কার্যক্রমে রূপ নেয়। তবে পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমের গুরুত্বপূর্ণ পূর্বশর্ত হলো সুনির্দিষ্ট তহবিল নিশ্চিত করা। আজকে এই সংলাপের মাধ্যমে National Early Action Protocols এর আওতায় পূর্বাভাসভিত্তিক আগাম কার্যক্রমের জন্য সুনির্দিষ্ট তহবিল গঠনে সরকারের ইতিবাচক পদক্ষেপ কামনা করছি। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী হিসেবে সব ধরনের সহযোগিতা প্রদানে তার দক্ষ ও কর্মঠ যুব স্বেচ্ছাসেবকদের কাজে লাগাতে দৃঢ় প্রতিজ্ঞ।’ 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসির সভাপতিত্বে সংলাপে আরও বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর ডোমেনিকো স্কেলপেলি, FbF/AA টাস্কফোর্সের চেয়ারম্যান অতিরিক্ত সচিব কে এম আব্দুল ওয়াদুদ, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. মিজানুর রহমান। 

সংলাপে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য শাহিন আক্তার এমপি ও বেগম আশ্রাফুন নেছা এমপি, আইএফআরসির হেড অব ডেলিগেশন আলবার্টো বোকানেগ্রা, জার্মান রেড ক্রস, আমেরিকান রেড ক্রস, স্টেপ কনসোর্টিয়াম, স্টার্ট নেটওয়ার্ক,  ইউনিসেফ, ডব্লিউএফপি, ফায়ার সার্ভিস, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধিরা। 

পরে দুর্যোগ প্রস্তুতি ও দুর্যোগে করণীয়বিষয়ক একটি মহড়া অনুষ্ঠিত হয়। এতে রেড ক্রিসেন্ট ও সিপিপির স্বেচ্ছাসেবকরা অংশ নেন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/

এনসিসি ব্যাংকের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:৩৫ এএম
এনসিসি ব্যাংকের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
ছবি : বিজ্ঞপ্তি

এনসিসি ব্যাংক সম্প্রতি তাদের ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে। ব্যাংকের চেয়ারম্যান মো. আবুল বাশার ব্যাংকের প্রধান কার্যালয়ে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় তিনি ইন্টারনেট ব্যাংকিং অ্যাপ ‘এনসিসি অলওয়েজ’ এবং ‘কাস্টমার সেল্ফ সার্ভিস’ পোর্টাল চালুর ঘোষণা দেন। 

ব্যাংকের ভাইস-চেয়ারম্যান সোহেলা হোসেন, পরিচালক ও সাবেক চেয়ারম্যান মো. আবদুল আউয়াল, পরিচালক ও সাবেক চেয়ারম্যান আবদুস সালাম, সাবেক চেয়ারম্যান ও ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান আলহাজ মো. নূরুন নেওয়াজ, পরিচালক ও সাবেক চেয়ারম্যান আমজাদুল ফেরদৌস চৌধুরী, সাবেক চেয়ারম্যান ও নির্বাহী কমিটির চেয়ারম্যান এস এম আবু মহসীন, পরিচালক ও সাবেক ভাইস চেয়ারম্যান তানজীনা আলী, পরিচালক ও সাবেক ভাইস চেয়ারম্যান খায়রুল আলম চাকলাদার, পরিচালক মোহাম্মদ সাজ্জাদ উন নেওয়াজ, স্বতন্ত্র পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ আল মাসুদ, স্বতন্ত্র পরিচালক মীর সাজেদ উল বাসার এফসিএ এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম শামসুল আরেফিনসহ সিনিয়র ম্যানেজমেন্ট টিমের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে একটি দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিলে ব্যাংক এর শরী’আহ্ সুপারভাইজরি কমিটির ভাইস-চেয়ারম্যান প্রফেসর ড. শহীদুল ইসলাম বারাকাতী মোনাজাত পরিচালনা করেন।

ব্যাংকের চেয়ারম্যান মো. আবুল বাশার বলেন, ‘১৯৯৩ সালের ১৭ মে এনসিসি ব্যাংক যাত্রা শুরু করে ৩১ বছর পূর্ণ করল। এ দীর্ঘ সময়ে দেশের অর্থনৈতিক সমৃদ্ধির ক্ষেত্রে এনসিসি ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ভারী শিল্প, তৈরি পোশাক, ওষুধ শিল্প, বিদ্যুৎ ও অবকাঠামো নির্মাণসহ প্রায় সব খাতেই এনসিসি ব্যাংকের অবদান রয়েছে। সুশাসন, নৈতিকতা, স্বচ্ছতা ও জবাবদিহি প্রতিষ্ঠার মাধ্যমে এনসিসি ব্যাংক ইতোমধ্যে দেশের অন্যতম একটি সেরা ব্যাংকে পরিণত হয়েছে।’

এ সময় উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, মো. রাফাত উল্লা খান ও মো. জাকির আনাম, এসইভিপি ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, এসইভিপি ও কোম্পানি সচিব মো. মনিরুল আলম, এসইভিপি ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান, এসইভিপি ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, ইভিপি ও হেড অব রিটেইল অ্যান্ড এসএমই বিজনেস মোহাম্মদ রিদওয়ানুল হক, মানবসম্পদ বিভাগ প্রধান সৈয়দ হাসনাইন মামুন, হেড অব কার্ডস অ্যান্ড ডিজিটাল পেমেন্টস ডিভিশন জোবায়ের মাহমুদ ফাহিম উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/

মে মাসেই স্বাভাবিক পরিচালনায় প্রতিশ্রুতিবদ্ধ : আইসিবি ব্যাংক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৩:৩৭ পিএম
মে মাসেই স্বাভাবিক পরিচালনায় প্রতিশ্রুতিবদ্ধ : আইসিবি ব্যাংক
আইসিবি ইসলামিক ব্যাংক

আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মঙ্গলবার (১৪ মে) এক হিসাব অনুযায়ী, এ বছর ব্যাংক থেকে মোট ৪৯ কোটি ৮০ লাখ টাকা উত্তোলন হয়েছে। ব্যাংকের ইতিহাসে এত স্বল্প সময়ের মধ্যে এইবারই প্রথম এত পরিমাণ টাকা গ্রাহকরা উত্তোলন করেছেন।

এই স্বল্প সময়ে গ্রাহকরা অনেক পরিমাণ টাকা উত্তোলনের কারণে সাময়িক যে তারল্য সংকট হয়েছে তা অতিক্রম করার লক্ষ্যে ব্যাংক ম্যানেজমেন্ট ও স্টাফরা সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে এবং এই পরিস্থিতি সামলে ওঠার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সাহায্য চেয়ে তাদের সঙ্গে যোগাযোগ করে হচ্ছে। তাই এই মাসের মধ্যেই এ পরিস্থিতি সামলে ওঠার জন্য আইসিবি ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

এই স্বল্প সময়ের জন্য গ্রাহক ও শুভানুধ্যায়ীদের সহযোগিতা ও পাশে থাকার জন্য বিনীতভাবে অনুরোধ জানিয়েছে তারা। একইসঙ্গে আইসিবি ইসলামিক ব্যাংকের এ সময়ে ঋণ প্রদানে কোনো অনিয়মের ঘটনা ঘটেনি বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/