সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু । খবরের কাগজ
ঢাকা ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, মঙ্গলবার, ২১ মে ২০২৪

সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশ: ১৫ এপ্রিল ২০২৪, ১২:৩২ পিএম
সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু
ছবি: খবরের কাগজ

ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে টানা ৭ দিন ছুটির পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি শুরু হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) সকাল সাড়ে ১০টা থেকে ভারতীয় পণ্যবোঝাই ট্রাক প্রবেশের মধ্য দিয়ে বন্দরের কার্যক্রম শুরু হয়।

সেইসঙ্গে বন্দরের অভ্যন্তরেও ফিরেছে কর্মব্যস্ততা।

সোনামসজিদ স্থলবন্দর শুল্ক স্টেশনের ডিপুটি কমিশনার নুর-উদ্দীন মিলন জানান, সকাল সাড়ে ১০টা থেকে বিভিন্ন ভারতীয় পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ করতে শুরু করেছে। ছুটি শেষে আবারও আমদানি-রপ্তানি শুরু হওয়ায় প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে বন্দরে।

তবে বন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও ইমিগ্রেশন বিভাগ খোলা ছিলো এবং দুই দেশের পাসপোর্টধারী যাত্রীরা এ পথ দিয়ে বাংলাদেশ-ভারত যেতে পেরেছেন।

জহুরুল ইসলাম/সাদিয়া নাহার/অমিয়/

ময়মনসিংহে মাটি খুঁড়ে দুই শিশুসহ ৩ মরদেহ উদ্ধার

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৫:২৩ পিএম
ময়মনসিংহে মাটি খুঁড়ে দুই শিশুসহ ৩ মরদেহ উদ্ধার
ছবি : খবরের কাগজ

ময়মনসিংহের ত্রিশালে মাটি খুঁড়ে এক নারী ও দুই শিশুসহ ৩ জনের গলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (২১ মে) বিকেলে উপজেলার কাকচর এলাকা থেকে মরদেহগুলো উদ্ধার করা হয় বলে নিশ্চিত করেছেন ত্রিশাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন।

তিনি বলেন, ‘বিকেলে শিয়াল একটি শিশুর মরদেহ গর্ত থেকে টেনে বের করে। স্থানীয়রা বিষয়টি টের পেয়ে থানায় খবর দেন। পরে পুলিশ এসে মাটি খুঁড়ে এক নারী ও আরও এক শিশুর মরদেহ উদ্ধার করে। নিহত নারীর বয়স আনুমানিক ৩৫ বছর। শিশু দুটির বয়স যথাক্রমে তিন ও ছয় বছর।’

ওসি আরও বলেন, ‘ধারণা করা হচ্ছে নিহতরা এই এলাকার না। অন্য কোথাও তাদের হত্যার পর মরদেহ এখানে এনে পুঁতে রাখা হয়। নিহতদের নাম পরিচয় শনাক্তসহ হত্যার কারণ উদ্ঘাটনের চেষ্টা চলছে।’

কামরুজ্জামান মিন্টু/সালমান/

লক্ষ্মীপুরে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৪:৫৫ পিএম
লক্ষ্মীপুরে পুকুরে ডুবে ভাই-বোনের মৃত্যু

লক্ষ্মীপুরে পুকুরের ডুবে ওমর (৫) ও হাফসা (৮) নামে  দুই শিশুর মৃত্যু হয়েছে। তারা সম্পর্কে আপন ভাই- বোন। 

মঙ্গলবার (২১ মে) দুপুরে সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নে এ ঘটনা ঘটে।

নিহতরা ভবানীগঞ্জ উপজেলার সৌদী প্রবাসী রাজুর সন্তান বলে জানা গেছে।  দুই শিশুর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। 

স্থানীয় ইউপি চেয়ারম্যান সাইফুল হাসান রণি  পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যুর বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেছেন।   

নিহতদের স্বজনদের ধারণা মঙ্গলবার দুপুরে বাড়ির পুকুর পাড়ে খেলতে গিয়ে ওমর পুকুরের পানিতে পড়ে ডুবে যাচ্ছে, এমন দৃশ্য দেখে তার মেয়ে হাফসা তার ভাইকে বাঁচাতে পুকুরের পানিতে ঝাঁপ দিলে সেও পুকুরের পানিতে  ডুবে যায়। স্বজনরা ঘটনার টের পেয়ে তাদেরকে মুমূর্ষু অবস্থায়  উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক দুইজনকে মৃত ঘোষণা করেন। 

লক্ষ্মীপুর সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক আব্দুল সালাম সৌরভ জানান, হাসপাতালে আনার পূর্বেই দুই শিশুর মৃত্যু হয়েছে।

রফিকুল ইসলাম/ইসরাত চৈতী/   

চসিকে যুক্ত হলো ৪০ ময়লার কন্টেইনার

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৪:৩৯ পিএম
চসিকে যুক্ত হলো ৪০ ময়লার কন্টেইনার
ছবি: খবরের কাগজ

চট্টগ্রামের পরিচ্ছন্ন কার্যক্রমে গতি আনতে চিটাগং ড্রাই ডক লিমিটেড (সিডিডিএল) থেকে ৪০টি ময়লার কন্টেনার কিনেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন(চসিক)। 

মঙ্গলবার (২১ মে) দুপুরে চসিক কার্যালয়ের রাস্তার সম্মুখে (বিন্নাঘাসএলাকা) চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর কাছে কন্টেনার গুলো হস্তান্তর করেন সিডিডিএলের ব্যবস্থাপনা পরিচালক কমডোর মো. বেনজীর মাহমুদ।

এছাড়া, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) ব্যবস্থাপক মো.মফিজ উদ্দিন চসিকের ৪টি বর্জ্য অপসারণে ব্যবহৃত গাড়ি সংস্কার করে চসিক মেয়রের কাছে হস্তান্তর করেন। 

অনুষ্ঠানে মেয়র বলেন, ‘নগরীকে পরিচ্ছন্ন রাখতে আমরা সক্ষমতা বৃদ্ধিতে মনোযোগ দিচ্ছি। এজন্য আমরা সরকারি প্রতিষ্ঠান সিডিডিএল থেকে উন্নতমানের ৪০টি কন্টেনার কিনেছি এবং বিআরটিসি থেকে পরিচ্ছন্ন কার্যক্রমে ব্যবহৃত গাড়ি সংস্কার করছি। এর ফলে পরিচ্ছন্ন কাজের মান বাড়বে, বাঁচবে চসিকের ব্যয়।’  

এ সময় আরও উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা লতিফুল হক কাজমি, কাউন্সিলর নুরুল হক, নিছার উদ্দিন মঞ্জু, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আকবর আলী, সহকারী প্রকৌশলী নাসিরুদ্দিন রিফাত, রুবেল চন্দ্র দাশ, ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা শরফুল ইসলাম মাহি, সিডিডিএলের পক্ষে ক্যাপ্টেন আল আমীন চৌধুরী, ক্যাপ্টেন এম টি সাগর, ক্যাপ্টেন সাইফুল মুলক।

ইফতেখারুল/ইসরাত চৈতী/  

উলিপুরে জালভোট দিতে গিয়ে ৩ জনের কারাদণ্ড

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৪:১৩ পিএম
উলিপুরে জালভোট দিতে গিয়ে ৩ জনের কারাদণ্ড
ছবি: খবরের কাগজ

কুড়িগ্রামের উলিপুরে জালভোট দেওয়ার অভিযোগে তিনজনকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। পরে ভ্রাম্যমাণ আদালতে তাদের কারাদণ্ড দেওয়া হয়।

মঙ্গলবার (২১ মে) দুপুরে জালভোট দিতে গিয়ে আটক হন তারা।

আটকরা হলেন- থেতরাই ইউনিয়নের কুমারপাড়ার জহির উদ্দিনের ছেলে আবুল কালাম (৩৫), দলদলিয়া ইউনিয়নের হাফিজুর রহমানের ছেলে ফেরদৌস হাসান (২০) ও বজরা ইউনিয়নের তাসরিফ আলম আমিন (১৮)। 

থেতরাই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আবুল কালাম আজাদ খবরের কাগজকে জানান, জালভোট দিতে এসে আবুল কালাম নামে এক যুবককে আটক করা হয়।

একই উপজেলায় দলদলিয়া ইউনিয়নের দলদলিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ফেরদৌস হাসানকে আটক করা হয় বলে জানান কেন্দ্রের প্রিজাডিং কর্মকর্তা শামসুল আলম। 

অন্যদিকে খামার বজরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে তাসরিফ আলম আমিন (১৮) নামে এক যুবক জালভোট দিতে গিয়ে আটক হন। 

আটকদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়। 

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে কুড়িগ্রাম সদর, রাজারহাট ও উলিপুর উপজেলা পরিষদ নিবার্চনে ২৮টি ইউনিয়ন দুটি পৌরসভায় ৩১৭টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়।

দিনভর বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ ও পুলিশ সুপার আল আসাদ মো. মাহফুজুল ইসলাম।

গোলাম মওলা/ইসরাত চৈতী/অমিয় 

নোয়াখালীতে জালভোটের অভিযোগ দুই যুবকের কারাদণ্ড

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৩:৩১ পিএম
নোয়াখালীতে জালভোটের অভিযোগ দুই যুবকের কারাদণ্ড
কারাদণ্ড পাওয়া দুই যুবক

নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলা নির্বাচনে জাল ভোট দেওয়ার অভিযোগে দুই যুবককে ছয় মাসের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে ১০টায় আমিশাপাড়া ইউনিয়নের নজরুল একাডেমী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

দণ্ডপ্রাপ্তরা হলেন, সোনাইমুড়ীর আমিশাপাড়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের শামছুল আলমের ছেলে রিমন (১৯) ও কপিল উদ্দিনের ছেলে সজিবুর রহমান (১৯)। তাদের গলায় আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আফম বাবুল বাবুর প্লেকার্ড ঝুলানো ছিল।

অভিযান পরিচালনাকারী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, অভিযুক্ত রিমন হোসেন ভোটার সৈকত আকবর সুমনের স্লিপ নিয়ে এবং সজিবুর রহমান ভোটার রবিউল হাসানের স্লিপ নিয়ে জাল ভোট দিতে আসলে তাদেরকে শনাক্ত করি। 

পরে আটককৃতরা তাদের দোষ স্বীকার করায় দুইজনকে ছয় মাসের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

ইকবাল হোসেন/ইসরাত চৈতী/