বিস্ফোরণের পরের গল্প ‘ফলআউট’ । খবরের কাগজ
ঢাকা ১ জ্যৈষ্ঠ ১৪৩১, বুধবার, ১৫ মে ২০২৪

বিস্ফোরণের পরের গল্প ‘ফলআউট’

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০১:০৮ পিএম
বিস্ফোরণের পরের গল্প ‘ফলআউট’

পারমাণবিক বোমার বিস্ফোরণের প্রভাব থেকে মানুষ কীভাবে রক্ষা পাবে তা নিয়েই অ্যানিমেশন সিরিজ ‘ফলআউট’। অ্যাকশন, অ্যাডভেঞ্চার ও ড্রামা ঘরানার এ সিরিজটি গত ১১ এপ্রিল মুক্তি পায় অ্যামাজন প্রাইম ভিডিওতে। পারমাণবিক বোমা বিস্ফোরণের ফলে পৃথিবী ধ্বংসের দ্বারপ্রান্তে। এক দল বিজ্ঞানী এবং পয়সাওয়ালা কিছু লোক মাটির নিচে ভল্ট তৈরি করে সেখানে বাস করতে শুরু করে।

মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে পরিকল্পিতভাবে বোমা বিস্ফোরণের আগেই তারা সেসব বানিয়ে রেখেছিল। এদিকে বোমা বিস্ফোরণের ২০০ বছর পর কিছু প্রাণী প্রকৃতির সঙ্গে খাপ খাইয়ে দৈত্যাকার রূপ নেয়। ভল্টে টিকে থাকা ওই মানুষ আবার পৃথিবীর রেডিয়েশন, বিশুদ্ধ পানি ও খাবারের জন্য বর্বর-নিষ্ঠুর হয়ে একে অন্যকে খুন করে বেড়ায়। ভয়, ভীতি, নিষ্ঠুরতাসহ অদ্ভুত সব ঘটনা নিয়ে এ ছবিটি পরিচালনা করেছেন জোনাথন নোলা ও ক্লের কিলনার। এরই মধ্যে সিরিজটি জায়গা করে নিয়েছে মানুষের পছন্দের তালিকায়। অ্যাকশন, ভিএফএক্স, সিনেমাটোগ্রাফি মিলে এটি দর্শককে দেবে এক রোমাঞ্চকর অভিজ্ঞতা। প্রাইম ভিডিওতে ১১ এপ্রিল থেকে সিরিজটি দেখানো শুরু হয়েছে। এতে অভিনয় করেছেন এলা পার্নেল, ওয়াল্টন গোগিন্স, মইসেস আরিয়াস প্রমুখ। অনেক দর্শক এটিকে ভিডিও গেম হিসেবেও নিয়েছেন।

জাহ্নবী

৭৭তম কান চলচ্চিত্র উৎসব ব্যতিক্রমী আয়োজনে শুরু হচ্ছে উৎসব

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:৩৭ এএম
ব্যতিক্রমী আয়োজনে শুরু হচ্ছে উৎসব
৭৭তম কান চলচ্চিত্র উৎসবের পোস্টার, অস্কারজয়ী অভিনেত্রী মেরিল স্ট্রিপ, মার্কিন পরিচালক-চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ লুকাস এবং ফিচারফিল্ম শাখা জুরি সভাপতি গ্রেটা গারউইগ

‘র‌্যাপসোডি ইন আগস্ট’ সিনেমার একটি দৃশ্য নিয়ে তৈরি করা হয়েছে ৭৭তম কান চলচ্চিত্র উৎসবের পোস্টার। ১৯৯১ সালের এ সিনেমাটি বানিয়েছিলেন জাপানের প্রয়াত কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়া। রাতের খোলা আকাশের নিচে পাশাপাশি বসে বিভিন্ন বয়সী পাঁচজন মানুষ। সামনে বিস্তৃত আকাশ ও পাহাড়, তাদের গায়ে এসে পড়ছে চাঁদের আলো। চাঁদের জায়গায় দেখা যাচ্ছে কানের লোগো। পোস্টারটির নকশা করেছেন প্যারিসের আর্টল্যান্ড ভিলার লিওনেল আভিনিয়োঁ ও স্টেফান দে ভিভিয়েজ। আজ দক্ষিণ ফ্রান্সের কান শহরে বসছে কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর।

নানা বিবেচনায় এবারের উৎসব হতে যাচ্ছে ব্যতিক্রম। হলিউডের প্রথম সারির একঝাঁক তারকা জর্জ লুকাস, মেরিল স্ট্রিপ, ডেমি মুর প্রমুখ ছাড়াও সেখানে উপস্থিত থাকবেন পৃথিবীর নানা প্রান্তের চলচ্চিত্র তারকারা। বিপুল জনপ্রিয়তা পাওয়া ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ এ বছর উৎসবের ফিচার ফিল্ম শাখার জুরিদের সভাপতি হয়েছেন। তিনিই প্রথম মার্কিন নারী পরিচালক যিনি এ দায়িত্ব পেয়েছেন। এ ছাড়া থাকবেন লিলি গ্ল্যাডস্টোন, এভা গ্রিন, নাদিন লাবাকি প্রমুখ। এ বছর সেরা সিনেমার লড়াইয়ে জায়গা করে নিয়েছে ২২টি সিনেমা।

সম্মানসূচক স্বর্ণপাম
২০১৫ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবে দেওয়া হচ্ছে সম্মানসূচক স্বর্ণপাম। এবারের আসরে এ সম্মাননা পাচ্ছেন কিংবদন্তি মার্কিন পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জর্জ লুকাস। জনপ্রিয় ‘স্টার ওয়ারস’ ও ‘ইন্ডিয়ানা জোন্স’ তারই সৃষ্টি। ১৯৭১ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টরস ফোর্টনাইটে দেখানো হয় তার বানানো প্রথম সিনেমা ‘টিএইচএক্স ১১৩৮’। তিনি ছাড়াও সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন তিনবারের অস্কারজয়ী হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপ ও জাপানি অ্যানিমেশন নির্মাতা প্রতিষ্ঠান স্টুডিও ঘিবলি। এবারই প্রথম কোনো প্রতিষ্ঠান এই সম্মান পেতে যাচ্ছে। চার দশকের বেশি সময় ধরে সব বয়সী দর্শকের জন্য অসাধারণ সব অ্যানিমেটেড চলচ্চিত্র নির্মাণ করেছেন স্টুডিওর তিন প্রতিষ্ঠাতা হায়াও মিয়াজাকি, প্রয়াত ইসাও তাকাহাতা ও তোশিও সুজুকি। আগামী ২৫ মে পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী আয়োজনে তাদের হাতে তুলে দেওয়া হবে এই সম্মাননা।

ক্যামেরা দ’র বিচারক
উৎসবের অফিশিয়াল সিলেকশন ও সমান্তরাল বিভাগগুলোতে নির্বাচিত সিনেমাগুলোর নবাগত পরিচালকদের মধ্যে সেরা জনকে দেওয়া হবে ক্যামেরা দ’র পুরস্কার। যৌথভাবে প্রধান বিচারকের দায়িত্ব পালন করছেন ফরাসি অভিনেত্রী ইমানুয়েল বেয়ার ও কঙ্গোর পরিচালক-সংগীতশিল্পী বালোজি।

দেখানো হবে ‘নেপোলিয়ান’ (১৯২৭) 
উৎসবের ধ্রুপদি শাখায় এবার দেখানো হবে কিংবদন্তি ফরাসি সম্রাট নেপোলিয়ানের উত্থানকে কেন্দ্র করে নির্মিত সিনেমা ‘নেপোলিয়ান’ (১৯২৭)। আজ পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে কান ক্ল্যাসিকসে-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। নির্বাক যুগের এই সিনেমাটি নির্মাণ করেছিলেন ফ্রান্সের আবেল গঁস। প্রায় ১৬ বছরের বেশি সময় নিয়ে ছবিটি পুনরুদ্ধার করা হয়। ছবির দৈর্ঘ্য প্রায় ৭ ঘণ্টা। তবে কানে দেখানো হবে ছবির প্রথম ৩ ঘণ্টা ৪০ মিনিট।

উৎসবের অফিশিয়াল ওয়েবসাইটে জানানো হয়, দেশটির ফ্রান্সের সরকারি সংস্থা ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার অব সিনেমার (সিএনসি) সহায়তায় প্যারিসের প্রেক্ষাগৃহ সিনেমাতেক ফ্রঁসেজের প্রচেষ্টায় ‘নেপোলিয়ান’ পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে। ফরাসি পরিচালক জর্জ মুরিয়ের ও তার টিম ফ্রেম-বাই-ফ্রেম কাজ করে প্রায় ১০০ কিলোমিটার দীর্ঘ ফিল্ম পর্যালোচনা করেছেন। ফ্রান্সের জাতীয় গ্রন্থাগারে পাওয়া পরিচালক আবেল গঁসের চিত্রসম্পাদনার নোট ও চিত্রসম্পাদকের সঙ্গে তার আদান-প্রদান করা চিঠিপত্রের ওপর ভিত্তি করে সিনেমার মূল সংস্করণ পুনরায় সম্পাদনা করা সম্ভব হয়েছে।

প্যারিসের প্রেক্ষাগৃহ সিনেমাতেক ফ্রঁসেজ এবং সিনেমাতেক দ্যু তুলুজ, সরকারি সংস্থা ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার অব সিনেমা (সিএনসি), বেসরকারি সংস্থা সিনেমাতেক দ্যু কর্সের পাশাপাশি ডেনমার্ক, সার্বিয়া, ইতালি, লুক্সেমবার্গ ও নিউইয়র্কে ছবিটির রিল পাওয়া গেছে। সবাক ছবির আবির্ভাবের পর রিলগুলো বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে, কিছু রিল হারিয়ে ও নষ্ট হয়ে যায়। এরপর ছবিটি অনেকবার কেটে সম্পাদনও করা হয়েছিল। এখন পর্যন্ত এর ২২টি ভিন্ন ভিন্ন সংস্করণ পাওয়া গেছে।

ভার্চুয়াল সিনেমা 
এবারের উৎসবে চালু হতে যাচ্ছে ‘ইমারসিভ কম্পিটিশন’। প্রথমবার নতুন সম্ভাবনাময় আটটি কাজ সেরা ইমারসিভ ওয়ার্ক অ্যাওয়ার্ডের জন্য লড়বে। এগুলোর বিশেষ প্রদর্শনীর আয়োজন করবে উৎসব কর্তৃপক্ষ ও উৎসবটির বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্ম। এ ছাড়া থাকবে প্রতিযোগিতার বাইরের কাজ। আজ থেকে ২৪ মে পর্যন্ত এসব দেখানো হবে কান শহরের সিনেয়াম এবং ক্যাম্পাস জর্জ মেলিয়েসে। ২০১৭ সালের কান উৎসবে আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতুর ভার্চুয়াল রিয়েলিটি সিনেমা ‘ফ্লেশ অ্যান্ড স্যান্ড’ প্রশংসিত হয়েছিল।

১৯৩৯ সালে প্রথম অনুষ্ঠিত হয় বিশ্বের সর্ববৃহৎ চলচ্চিত্র উৎসব ‘ফেস্টিভ্যাল ডি ক্যানস’। ১৯৪৬ সাল থেকে একে বার্ষিক অনুষ্ঠান হিসেবে আয়োজন করা হয়। ১৯৪৮ ও ১৯৫০ সালে আর্থিক সংকটের কারণে উৎসবটির আয়োজন করা হয়নি। এ ছাড়া করোনা মহামারির কারণে ৭৩তম আসরটিও স্থগিত হয়েছিল। আজ শুরু হয়ে উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। শেষ দিন ঘোষণা করা হবে সেরা সিনেমার পুরস্কার। দেশটির টেলিভিশন চ্যানেল ‘ফ্রান্স টু’তে পুরো অনুষ্ঠান দেখানো হবে।

জাহ্নবী

মায়ের সুরে মেয়ের গান

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:৩২ এএম
মায়ের সুরে মেয়ের গান
আলেয়া বেগম ও তার মেয়ে ইন্নিমা রোশনী

মায়ের সুরে মেয়ের কণ্ঠে নতুন গান নিয়ে এল টাইম জোন নিবেদিত লিভিং রুম সেশান। গত ১২ মে মা দিবসের সন্ধ্যায় গানটি প্রকাশ করে সংগীতের এ নতুন প্ল্যাটফর্ম। ‘মায়ের আঁচল’ শিরোনামের গানটিতে কণ্ঠ দিয়েছেন নতুন প্রজন্মের শিল্পী ইন্নিমা রোশনী।

পাভেল আরিনের সংগীত পরিচালনায় এ গানটিতে সুর দিয়েছেন তার মা জনপ্রিয় সংগীতশিল্পী আলেয়া বেগম। গানের কথা লিখেছেন মোয়াজ্জেম হোসেন।

শিল্পী পরিবারে জন্ম নেওয়া ইন্নিমা রোশনী বাউল আবুল সরকারের মেয়ে। মামার লেখা গানটি মায়ের মুখে ছোটবেলা থেকেই শুনে আসছেন তিনি। গান কাভার করে ইউটিউবে জনপ্রিয়তা অর্জন করলেও একসময় মায়ের কাছে এ গানটিও আবদার করে বসেন মেয়ে।

সংগীত জীবনের শুরুতেই এমন সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত এই তরুণ গায়িকা। তিনি বলেন, ‘গানটি শুনে আমার বাবা কেঁদেছেন। মাও দারুণ খুশি। এত সুন্দর ও সিম্পল মিউজিক অ্যারেঞ্জমেন্টে এ গানটি তৈরি করেছেন পাভেল ভাই যাতে গানটা আরও শ্রুতিমধুর হয়ে গেছে। আমি সত্যিই খুশি মা দিবসে মাকে এমন একটা উপহার দিতে পেরে।’

সংগীত পরিচালক পাভেল আরিন বলেন, ‘ইন্নিমার কণ্ঠে গানটি যখন শুনি আমার মনে হয়েছে মাকে নিয়ে লেখা আমাদের গানগুলোর মাঝে এ গানটি একটি বিশেষ জায়গা করে নিতে পারে। মায়ের প্রতি এমন নিবেদন কথা ও সুরে সত্যিই অনবদ্য। ইন্নিমাও প্রতিশ্রুতিশীল একজন শিল্পী। মা দিবসে মায়েদের প্রতি কৃতজ্ঞতা জানাতে পেরে আমরা আনন্দিত।’

জাহ্নবী

ইতালির চলচ্চিত্র উৎসবে ‘ময়না’

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:৩১ এএম
ইতালির চলচ্চিত্র উৎসবে ‘ময়না’
'ময়না' সিনেমার একটি দৃশ্য

ইউরোপের মর্যাদাপূর্ণ ‘গলফ অব নেপলস’ ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভালের দশম আসরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশের পরিচালিত ‘ময়না’ (আই ওয়ান্ট টু বি মাদার)।

জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে আলিম উল্যাহ খোকনের কাহিনি ও প্রযোজনায় ছবির চিত্রনাট্য, সংলাপ রচনা ও পরিচালনা করেছেন মনজুরুল ইসলাম মেঘ।

বাংলাদেশের গ্রামীণ প্রান্তিক পর্যায়ের মধ্যবিত্ত পরিবারের উচ্চভিলাসী একটি মেয়ের বেড়ে ওঠা এবং সাংসারিক জীবনের কঠিন বাস্তবতা ও শহরের সংগ্রামী দিনগুলো উঠে এসেছে ‘ময়না’ চলচ্চিত্রে।

এতে অভিনয় করেছেন রাজ রিপা, কায়েস আরজু, আমান রেজা, আফ্ফান মিতুল, জিলানী, সুব্রত, মোমেনা চৌধুরী, নাদের চৌধুরী, খলিলুর রহমান কাদরী, সূচনা সিকদার, আনোয়ার, সিমান্ত, স্মৃতি রানী দেবী, তাহমিনা মোনা, মন্টু, সোহেল, সাব্বির, শিশু শিল্পী জান্নাতুল ভোর, বিশেষ চরিত্রে আপন ও শিশির সরদার। নির্মাতা মনজুরুল ইসলাম মেঘ বলেন, ‘ইউরোপের একটি উৎসবে বাংলাদেশের সিনেমা মনোনীত হওয়া মানেই আমাদের কাছে পুরস্কার পাওয়ার আনন্দের থেকে বেশি। গলফ অব নেপলস ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ইতালির অত্যন্ত মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসব। এ উৎসবের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় স্থান পেয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, ইতালি, মেক্সিকো, মরক্কো ও বাংলাদেশের সিনেমা। এশিয়ার একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়বে ‘ময়না’।

মনজুরুল ইসলাম মেঘ আরও বলেন, ‘আমাদের ময়না সিনেমা দক্ষিণ কোরিয়ার ২১তম ‘আপোরিয়া আন্তর্জাতিক ভিলেজ চলচ্চিত্র উৎসব ২০২৪-এ মনোনীত হয়েছে। এর আগে লন্ডনের ২৫তম ইএমএমএএস বিবিসি ফেস্টিভ্যাল অব মাল্টিকালচারাল ২০২৩-এ ‘ময়না’ সেরা ফিল্ম প্রডাকশন পুরস্কার পেয়েছে। এই অর্জন আমার টিমকে দিতে চাই।’

নির্মাতা আরও জানান, দক্ষিণ কোরিয়ায় ময়না সিনেমার প্রিমিয়ারের পাশাপাশি ১৫ দিনের একটি আন্তর্জাতিক ফিল্ম ওয়ার্কশপে অংশগ্রহণ করবে। বিভিন্ন দেশের প্রথিতযশা ১৬ জন পরিচালকের সঙ্গে যৌথ কর্মশালা পরিচালনা করবেন এবং চলচ্চিত্রের ওপর আলোচনা করবেন তিনি। গলফ অব নেপলস ইনডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভাল অনুষ্ঠিত হবে ইতালির নেপলস উপসাগরের সৈকতে আগামী ১১-১৪ জুন পর্যন্ত।

প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া সূত্র জানিয়েছে, আগামী সেপ্টেম্বরে বাংলাদেশের সিনেমা হলে মুক্তি পাবে ‘ময়না’।

জাহ্নবী

‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা’

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:২৯ এএম
‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা’
উৎসবে আরণ্যক নাট্যদল 'কম্পানি' নাটকটি মঞ্চস্থ করবে

‘সুন্দরের তীর্থ পথে শতবর্ষ পরেও তাহারে আমরা পরম পাথেয় মানি’ স্লোগানে শুরু হচ্ছে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০২৪’। 

ভাষাসৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইন-এর ১০১তম জন্মদিন উপলক্ষে এই উৎসব আয়োজন করেছে পদাতিক নাট্য সংসদ টিএসসি ঢাকা। আগামী ১৬ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হল, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল এবং স্টুডিও থিয়েটার হলে চার দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হবে।

সৈয়দ বদরুদ্দীন হোসাইন-এর জন্মদিন উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ সাল থেকে প্রতিবছর এই নাট্যোৎসব আয়োজন করে আসছে। এই আয়োজনে পদাতিক নাট্য সংসদসহ দেশের আটটি নাটকের দল নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাতিঘর, খোকনবয়াতি ও তার দল নবরস এবং কলকাতার সন্তোষপুর অনুচিন্তন দুটি নাটক নিয়ে অংশগ্রহণ করবে। প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সম্মুখপ্রান্তে উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২০২৪-এ নাটকে অবদান রাখার জন্য দুজন বিশেষ ব্যক্তিকে ‘ সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’ প্রদান করা হবে। আগামীকাল ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতিনাট্যোৎসব ও স্মারক সম্মাননা ২০২৪’ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে বিকেল সাড়ে ৪টায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

জাহ্নবী

বিতর্কে শিল্পা শেঠি

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:২৮ এএম
বিতর্কে শিল্পা শেঠি

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠি ও বিতর্ক যেন একই পথের পথিক। তার পথ ধরে ইদানীং বিতর্কও হেঁটে চলছে। কিছুতেই বিতর্ক তার পিছু ছাড়ছে না। এক মাস আগেই এই অভিনেত্রীর ১০০ কোটি রুপির সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ভারতীয় এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। এ জন্য শিল্পার নামে থাকা বান্দ্রার বিলাসবহুল ফ্ল্যাটও হাতছাড়া হয়েছে। সেই আইনি জট ছাড়ার আগেই নতুন বিতর্কে নাম লেখালেন এই অভিনেত্রী। পশু নিগ্রহের অভিযোগ উঠেছে শিল্পার বিরুদ্ধে।

জানা গেছে, সম্প্রতি জম্মু-কাশ্মীর গিয়েছিলেন তিনি। মা দিবস উপলক্ষে মা সুনন্দা শেঠিকে নিয়ে ঘোড়ার পিঠে চড়ে গিয়ে বৈষ্ণোদেবীতে পূজা দেন শিল্পা। সে সময় তার সঙ্গে ছিলেন বোন শমিতাও। বৈষ্ণোদেবীতে পূজা দেওয়ার মুহূর্ত সোশ্যাল মিডিয়ায় তা শেয়ার করেন এই অভিনেত্রী। এর পর থেকেই বিতর্কে পড়েছেন শিল্পা।

নেট দুনিয়ায় প্রশ্ন উঠেছে, ‘আপনি এত শরীর সতেচন, এত যোগব্যায়াম করেন। তাহলে কেন অবলা ঘোড়ার পিঠে চড়ে পাহাড়ে উঠছেন? ওদের তো কষ্ট হয়!’ আবার কেউ কেউ মন্তব্য করেছেন, ‘কাটরা থেকে এই ১২ কিমি: ঘোড়ার পিঠে চড়েই পাহাড়ে উঠলেন আপনি! সেলেব হিসেবে আপনি তো হেলিকপ্টার করেও যেতে পারতেন। তাহলে কেন নিরীহ পশুগুলোকে কষ্ট দিলেন?’

কেউ কেউ বলেছেন, অমানবিকতার মারাত্মক নিদর্শন দেখা যায় বৈষ্ণোদেবী, কেদারনাথে। কখনো ঘোড়াদের মাদক খাওয়ানো হয়, আবার কখনো বা টেনে-হিঁচড়ে পাহাড়ে পর্যটকদের নিয়ে যেতে বাধ্য করা হয়। এত অত্যাচার সহ্য করতে না পেরে অচেতন হয়ে পড়ে ঘোড়ারা। করুণ এসব ভিডিও দেখে পশুপ্রেমীরা ভারাক্রান্ত হয়ে ওঠেন।

উল্লেখ্য, এর আগে কেদারনাথে ঘোড়াদের ওপর অমানবিক অত্যাচারের প্রতিবাদ করেছিলেন রাবিনা টেন্ডন, কারিশমা তান্না, রেশমি দেশাই। এবার শিল্পার বিরুদ্ধেই পশু নিগ্রহের অভিযোগ উঠল।

জাহ্নবী