ঢাকা ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, শনিবার, ০১ জুন ২০২৪

সুন্দর ও অসুন্দরের গল্পে বাঁধন

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৩:১১ পিএম
সুন্দর ও অসুন্দরের গল্পে বাঁধন

আজমেরি হক বাঁধনকে কোনো বাঁধনে বাঁধা যাবে না। অন্তত সীমানার বাঁধনে তো নয়ই। দেশের চেয়ে যেন ভারত থেকেই বেশি কাজের প্রস্তাব পাচ্ছেন এই অভিনেত্রী। এবার সেখানকার সুন্দর ও অসুন্দরের গল্পে যুক্ত হতে যাচ্ছেন বাঁধন। সবকিছু ঠিকঠাক থাকলে আবারও ভারতের পশ্চিমবঙ্গ থেকে বানানো চলচ্চিত্রে অভিনয় করবেন বাঁধন।

কদিন আগে জানা গেল, একাকী মা হিসেবে এক নজির সৃষ্টি করা সাফল্যের দেখা পেয়েছেন আজমেরি হক বাঁধন। তার শ্রম, অধ্যবসায় তাকে পরাজিত হতে দেয়নি। দেশের কাজের পাশাপাশি এবার ভারতের নির্মাতা প্রসেনজিৎ বিশ্বাসের অমনিবাস চলচ্চিত্র ‘ফেয়ার অ‌্যান্ড আগলি’র একটি গল্পে কাজের প্রস্তাব পেয়েছেন তিনি, জানিয়েছে পশ্চিমবঙ্গের একটি সংবাদমাধ্যম। সূত্র জানিয়েছে, বাঁধন কাজটি করতে ইচ্ছুক। ইতোমধ্যে সেখানে যাওয়ার প্রস্তুতিও নিচ্ছেন এই অভিনেত্রী। ওই গল্পটিতে বাঁধন ছাড়াও থাকছেন ‘ফারজি’, ‘ব্রহ্মাস্ত্র’ ছবিগুলোতে কাজ করা শাকিব আইয়ুব এবং দেবপ্রসাদ হালদার।

জানা গেছে, চলতি মাসের মাঝামাঝি বাঁধনের অংশের শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। পরিচালক প্রসেনজিতের ওই অমনিবাস চলচ্চিত্রে রয়েছে মোট ৫টি গল্প। কয়েকটির শুটিং এরই মধ্যে সম্পন্ন হয়েছে। সেসব গল্পে অভিনয় করেছেন পার্নো মিত্র, সম্রাট, ঋতুপর্ণা সেনগুপ্ত, কৌশিক সেন, মুমতাজ, সায়ন মুন্সি প্রমুখ। ছবিটি মুক্তি পাবে দেশটির কোনো একটি ওটিটি প্ল্যাটফর্মে।

এর আগে ২০১৮ সালে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত সিরিজ ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’তে অভিনয় করেছিলেন বাঁধন। এরপর ২০২৩ সালে বিশাল ভরদ্বাজের ‘খুফিয়া’র মাধ্যমে প্রথমবার বলিউডে কাজ করেন এই অভিনেত্রী। সিরিজ ও সিনেমা দুটোই দর্শকের কাছে ব্যাপক সমাদৃত হয়। নতুন এক উচ্চতায় পৌঁছে যায় বাঁধনের ক্যারিয়ার।

২০২১ সালে কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিল বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটিতে বাঁধনের অভিনয় প্রশংসিত হয়। সিনেমাটির জন্য দেশ-বিদেশের পুরস্কারের পাশাপাশি তারকাখ্যাতি পেয়ে যান এই অভিনেত্রী।

বাঁধনকে শেষ দেখা গেছে ‘গুটি’ নামের একটি সিরিজে। এখানেও তার অভিনয় প্রশংসা কুড়ায়। গত মাসে বাঁধন শেষ করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিতের ‘মাস্টার’ সিনেমার কাজ। বাঁধন অভিনীত আরেকটি সিনেমা ‘এশা মার্ডার’ রয়েছে মুক্তির অপেক্ষায়। পবিত্র ঈদুল আজহায় বাংলাদেশের প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেতে পারে। এই সিনেমায় পাওয়া যাবে একেবারে ভিন্ন এক বাঁধনকে। ছবিতে তিনি অভিনয় করেছেন একজন পুলিশ কর্মকর্তার ভূমিকায়। ছবিটি পরিচালনা করেছেন সানী সানোয়ার।

তবে ভারতে বাঁধনের কাজ করা নিয়ে নানা জটিলতা রয়েছে। এর আগে একবার একটি চলচ্চিত্র উৎসবে যোগ দেওয়ার জন্য দেশটির ভিসা পাননি এই অভিনেত্রী। সেবার অন্তত দুবার ভিসার আবেদন করেও ভিসা পাননি তিনি। ভারত ও বাংলাদেশ, দুই দেশের অভিনয়শিল্পীরাই দুই দেশে নিয়মিত কাজ করছেন। তাদের কেউ কেউ ভ্রমণ ভিসাতেই কাজ করছেন, বিশেষত বাংলাদেশে। এসব ক্ষেত্রের জটিলতা সৃজনশীল কর্মকাণ্ডকে ব্যাহত করবে বলে মনে করেন এই অঙ্গনের অনেকে।

জাহ্নবী

কে আগে, আনুশকা নাকি বিরাট

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০৫:২৬ পিএম
কে আগে, আনুশকা নাকি বিরাট
ছবি: সংগৃহীত

ভারতের কিংবদন্তি নারী ক্রিকেটার ঝুলন গোস্বামীর জীবনচিত্র ‘চাকদা এক্সপ্রেস’ ঘিরে কৌতূহল ছড়িয়েছে দর্শকদের ভেতরে। পর্দায় ঝুলন গোস্বামীর ভূমিকায় দেখা যাবে অভিনেত্রী আনুশকা শর্মাকে, সে খবর সবারই জানা। ছবির শুটিংও শেষ হয়েছে অনেক দিন হলো। কিন্তু প্রশ্ন উঠেছে, কবে মুক্তি পাচ্ছে ছবিটি? সর্বশেষ খবর, আটকে গেছে ‘চাকদা এক্সপ্রেস’। তবে সাম্প্রতিক খবর হচ্ছে, শিগগিরই মুক্তি পাচ্ছে ছবিটি। কিন্তু কে আগে আসবেন পর্দায়, আনুশকা নাকি বিরাট? সেটা অবশ্য নিশ্চিত করতে পারেনি কোনো সূত্র। 

আর্থিক টানাপোড়েন ও নির্মাণবিষয়ক মতদ্বৈততায় নেটফ্লিক্স ও ক্লিনস্লেট ফিল্মসের মধ্যে দ্বন্দ্ব তৈরি হয়। যদিও কোনো সংস্থার পক্ষ থেকে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসেনি। পরিচালক প্রষিৎ রায় জানিয়েছেন, ‘হঠাৎ এই দুই সংস্থার মধ্যকার চুক্তি ছিন্ন করা হয়। এতে ‘চাকদা এক্সপ্রেস’-এর মুক্তি অনিশ্চিত হয়ে পড়ে। যদিও ছবির পোস্ট প্রোডাকশনের কাজ এখনো চলছে। মুক্তির অপেক্ষায় কাজ করে যাচ্ছি সবাই।’ তিনি জানিয়েছেন, হয়তো দ্রুত ঝুলন গোস্বামীর ভূমিকায় আনুশকাকে বড় পর্দায় দেখবেন দর্শক।

তবে আনুশকার আগেই মাঠে দেখা যাবে তার বর ভারতের সাবেক ক্রিকেট দলনেতা বিরাট কোহলিকে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছেন তিনি। গত মাসের শুরু আইপিএল ২০২৪-এ ফাইনালের ঠিক আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হৃদয়বিদারক পরাজয়ের পর কোহলি খেলায় বিরতির সময়সীমা বাড়িয়েছিলেন। বিশ্বকাপ খেলতে রওনা হওয়ার আগে বিমানবন্দরে পাপারাজ্জিদের মুখোমুখি হয়েছিলেন তিনি। আশা করা যাচ্ছে, স্বামী-স্ত্রী উভয়কে ক্রিকেটার হিসেবে পর্দায় দেখাটা হবে দর্শকের এ বছরের সেরা বিনোদন।

/আবরার জাহিন

আবার অভিনয়ে মালালা

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০৪:৩১ পিএম
আবার অভিনয়ে মালালা

আবারও পর্দায় আসছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের তরুণী মালালা ইউসুফজাই। ব্রিটিশ কমেডি সিরিজ ‘উই আর লেডি পার্টস’-এ অভিনয় করেছেন তিনি। ধারণা করা হচ্ছে, তার নিজের সংগ্রাম এবং নারীর অধিকার প্রতিষ্ঠা ও শিক্ষার জন্য রাখা সাহসী ভূমিকাই ওই ওয়েব সিরিজে উপস্থাপন করা হবে।

‘উই আর লেডি পার্টস’ একটি নারী ব্যান্ডদলের কাহিনি। এর সিজন-টু যেন নিয়ম ভাঙার পথ দেখিয়ে দেওয়া এক ধারাবাহিক। এতে দেখা যাবে পাঁচ মুসলমান নারীকে, যারা ভিন্ন ভিন্ন ক্ষেত্র থেকে এসে জড়ো হয়েছেন। দলের লিড গিটারিস্ট আমিনা একজন মাইক্রোবায়োলজিস্ট, ভোকাল সায়রা হালাল মাংসের কসাই, বেজ গিটারিস্ট বিসমা গ্র্যাফিক উপন্যাস আঁকেন, ইরাকি ড্রামার আয়েশা, নেকাব পরা ধূমপায়ী মমতাজ দলটির ব্যবস্থাপনা করেন। এই দলের সঙ্গে অতিথি হিসেবে দেখা যাবে মালালাকে।

এর আগে ২০২১ সালের মে মাসে ‘উই আর লেডি পার্টস’-এর প্রথম পর্ব অবমুক্ত হয়। ছবির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন নিদা মঞ্জুর। মালালাকে এতে যুক্ত করা প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘আমি মালালার কাছে তার প্রেমের ব্যাপারে শুনেছি। তার রসবোধ চমৎকার। খুবই মজার মানুষ তিনি। ভাবলাম, তার যেহেতু রসবোধ ভালো, সুযোগটা নিয়েই ফেলি।’ তিনি আরও বলেন, ‘মূলত আমি তাকে একটা চিঠি লিখেছিলাম যে, তিনি আমাদের এই শোতে থাকবেন কি-না। একটু ভয় ছিল, যদি না বলে দেয়! আমি জানি, তিনি আমাদের এই শো পছন্দ করেন। তিনি বললেন, ‘শোটা আমি পছন্দ করি।’ আমি জিজ্ঞেস করলাম, আপনি কি ঘোড়ায় চড়তে পারবেন? তিনি রাজি হলেন।’

পাকিস্তানে শিক্ষার পক্ষে সাহসী ভূমিকা রেখেছিলেন মালালা। একবার তাকে হত্যার চেষ্টা করা হয়। সেই থেকে বিশ্বব্যাপী পরিচিতি পান মালালা। ১৭ বছর বয়সে ২০১৪ সালে সর্বকনিষ্ঠ হিসেবে নোবেল শান্তি পুরস্কার পান তিনি।

জাহ্নবী

আমেরিকা ও কানাডায় ‘কাজলরেখা’

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০১:০৬ পিএম
আমেরিকা ও কানাডায় ‘কাজলরেখা’

মৈমনসিংহ গীতিকা অবলম্বনে নির্মিত হয়েছে ‘কাজলরেখা’ সিনেমাটি। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত ছবিটি গত রোজার ঈদে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে । তবে বাণিজ্যিক সাফল্য না পেলেও দর্শকের কাছে প্রশংসিত হয়েছে ‘কাজলরেখা’। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের মাস্টার্স কোর্সের পাঠ্যসূচিতেও অন্তর্ভুক্ত করা হয়েছে ছবিটিকে।

এবার ‘কাজলরেখা’ স্বপ্ন স্কেয়ারক্রোর পরিবেশনায় কানাডা ও আমেরিকার বড় পর্দায় মুক্তি পাচ্ছে আজ। প্রথম সপ্তাহে সিনেমাটি চলবে কানাডার ৮ ও আমেরিকার ১৭টি প্রেক্ষাগৃহে। হলিউড ও বলিউডের সিনেমার চাপে প্রথম সপ্তাহে সীমিত থিয়েটারে মুক্তি পেলেও পরবর্তী সপ্তাহগুলোতে আরও থিয়েটার যোগ হতে পারে বলে আশাবাদী আন্তর্জাতিক পরিবেশক স্বপ্ন স্কেয়ারক্রোর প্রেসিডেন্ট মোহাম্মদ অলিউল্লাহ সজীব।

অলিউল্লাহ সজীব বলেন, ‘যারা প্রবাসে থাকেন, বহু ভাষা ও সংস্কৃতির মাঝে নিজের দেশকে খোঁজেন। তাদের মাঝে ‘কাজলরেখা’ সাড়া জাগাতে পারে। মুক্তির আগেই তাদের মাঝে বেশ আগ্রহ দেখতে পাচ্ছি।’

ছবিতে রয়েছে দুই ডজন গান। সংগীত পরিচালনায় ইমন চৌধুরী। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, রাফিয়াথ রশিদ মিথিলা, খায়রুল বাসার, গাউসুল আলম শাওন, ইরেশ যাকের, আজাদ আবুল কালাম, সাদিয়া আয়মান প্রমুখ।

জাহ্নবী

প্রথমবার নেমেসিস যাচ্ছে দেশের বাইরে

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০১:০৫ পিএম
প্রথমবার নেমেসিস যাচ্ছে দেশের বাইরে

জনপ্রিয় ব্যান্ডদল ‘নেমেসিস’। দেশ এবং দেশের বাইরে অসংখ্য ভক্ত ও শ্রোতা রয়েছে তাদের। দেশের বিভিন্ন প্রান্তে নিয়মিত স্টেজ শোতে অংশ নেন জনপ্রিয় এই ব্যান্ডটি। এবার প্রথমবারের মতো ‘নেমেসিস’ দেশের বাইরে স্টেজ মাতাবেন। এমনটি জানালেন ব্যান্ডের ম্যানেজার রাজু আহমেদ।

এ বিষয়ে তিনি বলেন, ‘দেশের বাইরে এটাই আমাদের প্রথম অফিশিয়াল ট্যুর। তাও আবার ওশেনিয়া মহাদেশের দেশ অস্ট্রেলিয়া। ব্যান্ডের প্রতিটি সদস্য তাই খুব এক্সাইটেড। আপাতত দুটি কনসার্ট কনফার্ম হয়েছে। আরও বেশকিছুর কথা চলছে। সেগুলো নিশ্চিত হওয়া মাত্রই ব্যান্ডের পক্ষ থেকে লোকেশন ও তারিখ জানিয়ে দেওয়া হবে।’

এর আগে নেমেসিস তাদের ফেসবুক পেজে জানান, আগামী ২৯ জুন মেলবোর্ন ও ৬ জুলাই সিডনিতে গান শোনাবে নেমেসিস। ২৭ জুন অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা দেবেন ব্যান্ডের সদস্যরা।

বর্তমানে দেশে কনসার্ট নিয়ে ব্যস্ত রয়েছে তারা। কনসার্টের পাশাপাশি চলছে তাদের চতুর্থ অ্যালবামের কাজও। বর্তমানে দলটিতে সদস্য সংখ্যা পাঁচজন। তাদের মধ্যে ভোকাল ও গিটার জোহাদ রেজা চৌধুরী, গিটার রাফসান, গিটার ইফাজ, বেজ গিটার রাতুল ও ড্রামস জেফ্রি।

উল্লেখ্য, ২০০৫ সালে নেমেসিসের প্রথম অ্যালবাম ‘অন্বেষণ’ প্রকাশিত হয়। এরপর ২০১১ সালে দ্বিতীয় অ্যালবাম ‘তৃতীয় যাত্রা’ ও ২০১৭ সালে ‘গণজোয়ার’ নামে তৃতীয় অ্যালবাম প্রকাশ পায়। এবার আসছে তাদের চতুর্থ অ্যালবাম।

জাহ্নবী

লাইফ সাপোর্টে সীমানা

প্রকাশ: ৩১ মে ২০২৪, ০১:০৪ পিএম
লাইফ সাপোর্টে সীমানা

এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী রিশতা লাবনী সীমানা। স্ট্রোক করে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন তিনি। ইতোমধ্যেই একটি সার্জারিও করা হয়েছে তার। তবে গেল ৯ দিনেও জ্ঞান ফেরেনি এই মডেল অভিনেত্রীর। দিনে দিনে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে গত বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছে। সেখানে এই অভিনেত্রীকে পরীক্ষা-নিরীক্ষা করে শেষ চেষ্টা হিসেবে ভেন্টিলেশনে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। এর আগে ৮ দিন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সীমানা। গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন সীমানার ভাই এজাজ বিন আলী।

তিনি জানান, ৯ দিন আগে মস্তিষ্কে রক্তক্ষরণের পর এই অভিনেত্রীর সার্জারি করা হয়। তার পর থেকেই তিনি আইসিইউতে। এর মধ্যে জটিল আকার ধারণ করেছে কিডনি সমস্যা। এখন সমস্যা আরও বাড়ছে। সীমানার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তিনি। এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত তার অবস্থা অপরিবর্তিত রয়েছে।

উল্লেখ্য, ২০০৬ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতার মাধ্যমে মিডিয়ায় কাজ শুরু করেন সীমানা। তৌকীর আহমেদের পরিচালনায় ‘দারুচিনি দ্বীপ’ সিনেমায় অভিনয় করে আলোচনায় আসেন তিনি। এরপর দীর্ঘদিন নিয়মিত নাটকে অভিনয় করেন। ২০১৪ সালে সংগীতশিল্পী পারভেজকে বিয়ে করেন তিনি। বিয়ের পর মিডিয়া থেকে নিজেকে সরিয়ে নেন। সেই সংসার ভেঙে যাওয়ার পর ২০১৯ সালে দ্বিতীয় বিয়ে করেন সীমানা। এরপর আবারও কাজে ফেরেন তিনি। গত বছর বিপ্লব হায়দারের পরিচালনায় ‘রোশনী’ নামে একটি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

জাহ্নবী