অল্পের জন্য স্বপ্নপূরণ হবে না বিজেপির: সমীক্ষা । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

অল্পের জন্য স্বপ্নপূরণ হবে না বিজেপির: সমীক্ষা

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০১:৩১ পিএম
অল্পের জন্য স্বপ্নপূরণ হবে না বিজেপির: সমীক্ষা

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তৃতীয় মেয়াদে লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার আশাবাদ ব্যক্ত করে আসছে শুরু থেকেই। তাদের নির্বাচনি স্লোগানও বলছে, ‘এবার ৪০০ পার’, অর্থাৎ শুধু জয় নয়, বিপুল ভোট পেয়ে জয়ের স্বপ্ন দেখছে তারা। তবে নির্বাচনের ঠিক আগ দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রকাশিত সমীক্ষা বলছে, ওই স্বপ্ন হয়তো অল্পের জন্য পূরণ হবে না ক্ষমতাসীনদের।

এনডিটিভির সমীক্ষা বলছে, বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স ৫৪৩টি আসনের মধ্যে ৩৭২টি জিতবে। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেতে পারে ১২২টি আসন। বাদবাকি ৪৯টি আসন দুই জোটের বাইরে থাকা দল বা যে কোনো জোট পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অনুমিত এই চূড়ান্ত ফলাফল অবাক করার মতো কিছু নয় বলে মনে করছে এনডিটিভি। তবে একটি বিষয় স্পষ্ট যে- ২০১৯ সাল থেকেই ক্ষমতাসীন দল ও বিরোধী দলের মধ্যকার ব্যবধান ক্রমশ কমে আসছে। 

এনডিএ যে ৩৬৫টি আসন জিতবে বলে মনে করা হচ্ছে, তা হিসাবে ২০১৯ সালের ফলাফলের তুলনায় ৩.৪ শতাংশ বেশি। সেবার ৩৫৩টি আসন জিতেছিল ওই জোট, তার মধ্যে শুধু বিজেপিরই ছিল ৩০৩টি আসন। অন্যদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) পেয়েছিল ৯০ আসন।

২০১৪ সালের ফলাফলের সঙ্গে তুলনা করলে দেখা যাবে এনডিএ ২০১৯ সালে ৫ শতাংশ আসন বেশি জিতেছিল। ২০১৪ সালে এনডিএর দখলে ছিল ৩৩৬টি আসন। অন্যদিকে বিজেপি জোটের প্রধান প্রতিদ্বন্দ্বী ইউপিএ ২০১৪ সালে পেয়েছিল ৬০টি আসন। ২০১৯ সালে ৫০ শতাংশ বেড়ে তাদের ফলাফল গিয়ে দাঁড়ায় ৯০-এর ঘরে। এবার ইউপিএ-তে পরিবর্তন এসেছে, ওই জোট এখন পরিচিত ইন্ডিয়া নামে। অনুমান বলছে ১২২ আসন পাবে এই ইন্ডিয়া জোট। তা যদি হয়, সেটি হবে ২০১৯ সালের ফলাফলের তুলনায় ৩৫ শতাংশ বেশি।

সবমিলিয়ে ৯টি জরিপের ফলাফল নিয়ে সমীক্ষাটি করেছে এনডিটিভি। এর মধ্যে তিনটি জরিপ সম্পন্ন করেছিল এবিপি-সি। জরিপ তিনটি হয়েছিল ২৫ ডিসেম্বর, ১২ মার্চ ও ১৬ এপ্রিল। সেই তিন জরিপের শুরুতে অনুমান করা হয়েছিল এনডিএ ২৯৫-৩৩৫টি আসন পাবে, পরে তা গিয়ে ঠেকে ৩৬৬টি, শেষে স্থায়ী হয় ৩৭৩-এর ঘরে। অন্যদিকে ইন্ডিয়া ১৬৩ আসন পাবে বলে মনে করা হলেও দ্বিতীয় জরিপে ১৫৬ এবং তৃতীয় জরিপে গিয়ে ১৫৫তে ঠেকে অনুমান।

টাইমস-ইটিজির জরিপও বলছে, বিজেপি নেতৃত্বাধীন জোট আবারও ক্ষমতায় আসতে চলেছে। জোটটি ৩৫৮ থেকে ৩৯৮টি আসন পাবে। অন্যদিকে ইন্ডিয়া পাবে ১১০ থেকে ১৩০টি আসন। কোনো জোটেই নেই এমন দলগুলো পাবে ৬৪ থেকে ৬৮টি আসন।

ইন্ডিয়া টিভি-সিএনএক্স, জি নিউজ-মাট্রিজ এবং টাইমস-মাট্রিজ সবাই পৃথক পৃথকভাবে অনুমানে জানিয়েছে, এনডিএ সাড়ে তিন শর বেশি আসন পাবে এবং তাদের প্রতিদ্বন্দ্বী ইন্ডিয়া জোট পাবে ১০০-এর চেয়ে কম আসন। তবে এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম টাইম মাট্রিজ। তারা বলছে, ইন্ডিয়া জোট ১০৪টি আসন পেতে পারে।

ইন্ডিয়া টুডে-সি ভোটার ৮ ফেব্রুয়ারি ৩৬ হাজার ভোটারের ওপর এক জরিপ চালায়। সেটির ফলাফল বলছে এনডিএ ৩৩৫টি আসন নিয়ে আবারও জয়ী হবে। ইন্ডিয়া জিতে নিবে ১৬৬টি আসন, অন্যান্য দল পাবে ৪২টি আসন।

আট রাজ্যে জয়
এনডিএ আট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নিরঙ্কুশ বিজয়ের মাধ্যমে ক্ষমতায় আসবে বলেও অনুমান করা হচ্ছে। এর মধ্যে রয়েছে রাজধানী দিল্লি, নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাট এবং উত্তরপূর্বের অরুণাচল প্রদেশ। এনডিএ রাজস্থান, চন্ডিগড়, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউতে জয়লাভ করবে বলেও ধারণা করা হচ্ছে।

এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলো থেকে লোকসভায় ৭২ জন এমপি যাবে। ফলে এগুলোতে জিতলে চূড়ান্ত ফলাফলে তা সহায়তা করবে বিজেপিকে। তবে জরিপের ফলাফল বলছে, দক্ষিণ ভারতকে এবারও প্রভাবিত করতে পারেনি বিজেপি। 

২০১৯ সালের নির্বাচনে বিজেপি দিল্লির সাত আসন, গুজরাটের ২৬ আসন, অরুণাচল প্রদেশের দুই আসন, চন্ডিগড়ের এক আসন, উত্তরাখণ্ডের পাঁচ আসন, হিমাচল প্রদেশে চার আসন এবং দমন ও দিউতে এক আসন জিতে নিয়েছিল। এ ছাড়াও রাজস্থানে ২৫ আসনের মধ্যে ২৪টিতে জিতেছিল তারা। ২৫তম আসনটিও বিজেপি জোটের এক মিত্রই পেয়েছিল।

উত্তর প্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশ
উত্তর প্রদেশ, বিহার ও মধ্যপ্রদেশেও বিজেপি ও তার মিত্ররা প্রতিদ্বন্দ্বীদের পরাজিত করবে বলে ধারণা করা হচ্ছে। সেখানে থাকা ১৪৯টি আসনের মধ্যে এনডিএ ১৩৭টি জিততে পারে। এটি হলে ২০১৯ সালের ফলাফলের পুনরাবৃত্তি হবে। সেবার বিহারের ৪০ আসনের ৩৯টি, ইউপির ৮০ আসনের ৭৪টি এবং মধ্যপ্রদেশের ২৯ আসনের ২৮ জিতে নিয়েছিল এনডিএ।

বিহারে বিরোধীরা বড় ধরনের প্রতিকূলতার সম্মুখীন হবে বলে মনে করা হচ্ছে। চলতি বছর সেখানকার মুখ্যমন্ত্রী নিতিশ কুমার নিজের জনতা দলকে এনডিএ জোটে ফিরিয়ে নিয়ে গেছে। সবমিলিয়ে বিহারে ৫টি আসন পেতে পারে ইন্ডিয়া জোট।

উত্তরপ্রদেশেই রয়েছে সবচেয়ে বেশি লোকসভা আসন, ৮০টি। সেখানে আগেভাগেই পথ খুঁজে রাখতে হবে বিরোধী জোট ইন্ডিয়াকে। মধ্য প্রদেশে কংগ্রেস একটি আসন জিতবে বলে ধারণা করা হচ্ছে। 

পশ্চিমবঙ্গ ও মহারাষ্ট্রে লড়াই
মহারাষ্ট্রে এবার মুখোমুখি হতে চলেছে বিজেপি-নেতৃত্বাধীন মহাযুতি জোট এবং মহা বিকাশ অঘাড়ি জোট। অন্যদিকে পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে লড়াইয়ে নামবে বিজেপি। ধারণা করা হচ্ছে, মহারাষ্ট্রে আধিপত্য বিস্তার অবস্থানে দেখা যাবে মহাযুতিকে। ৪৮ আসনের ৩০টি জিতে নেবে তারা। অন্যদিকে পশ্চিমবঙ্গে হিসাবটা হবে একটু আলাদা।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে বলে ধারণা করা হচ্ছে। ৪২ আসনের মধ্যে তার দল জিতে নেবে ২২টি। ২০১৯ সালে বিজেপি সেখানে ১৮টি আসন জিতলেও এবার ১৯টি আসন জিতবে বলে ধারণা করা হচ্ছে।

কাগজে-কলমে মমতা বন্দোপাধ্যায়ের মিত্র কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পশ্চিমবঙ্গে একটি আসন জিততে পারে। 

বিজেপির ‘দক্ষিণ অভিযান’
বিজেপি ঐতিহাসিকভাবেই দক্ষিণের রাজ্যগুলোতে ভালো ফলের দেখা পায়নি। বিশেষ করে তামিলনাড়ু ও কেরালাতে। ২০১৯ সালে ওই দুই রাজ্যের কোনোটিতেই একটি আসনও পায়নি তারা। তামিলনাড়ুতে ভোট পেয়েছিল ৩.৬ শতাংশ। অন্যদিকে কেরালায় পেয়েছিল ২.৩ শতাংশ।

এটি এবার বদলে যেতে পারে। ধারণা করা হচ্ছে, চলতি বছর তামিলনাড়ুতে দুই আসন পেতে পারে বিজেপি। গত আট সপ্তাহে দশবার সেখানে সফর করেছেন তিনি। তামিলনাড়ুতে ইন্ডিয়া জোট বিজয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। তাদের ৩৩ আসন এনে দেবে দাব্রিড় মুননেত্রা কাঝাগাম (ডিএমকে)। অন্যদিকে অল ইন্ডিয়া আন্না দাব্রিড় মুননেত্রা কাঝাগাম (এআইএডিএমকে) মাত্র চারটি আসন পেতে পারে বলে অনুমান করা হচ্ছে।

দক্ষিণের অন্যান্য স্থানে বিজেপি কিছুটা সফলতার দেখা পেতে পারে। কর্নাটকে ২৮টি আসনের মধ্যে ২৩টি পেতে পারে এনডিএ। গত বিধানসভা নির্বাচনে অবশ্য সেখানে পরাজিত হয়েছিল তারা।

অন্ধ্রপ্রদেশ রাজ্যের ২৫ আসনের মধ্যে ১৬টি আবারও জিতে নিতে পারে ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেস পার্টি। এ ছাড়া তেলেঙ্গানায় বিজেপি, কংগ্রেস ও ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) মধ্যে ত্রিমুখী লড়াই হবে। ধারণা করা হচ্ছে, কংগ্রেস সেখানে ৯ আসন জিতে নেবে, বিজেপি পাবে চারটি, বিআরএস পাবে তিনটি। ১৭তম আসনটি পেতে পারে আসাউদ্দিন ওয়াইসির এআইএমআইএম। সূত্র: এনডিটিভি

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোখবার

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:৪৫ পিএম
ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোখবার
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নিহেতর ঘটনায় পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। পাশাপাশি দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব নিতে যাচ্ছেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবার। 

সোমবার (২০ মে) দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি এ ঘোষণা দেন।

পাশাপাশি দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাগেরি কানিকে ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে ইরানের মন্ত্রিসভা।

এদিকে আগামী ৫০ দিনের মধ্যে জাতীয় নির্বাচনের আয়োজন করবেন মোখবার।  

ইরানের সরকারি সংবাদমাধ্যম ‘ইরনা’কে দেওয়া এক বিবৃতিতে আলি খামেনি বলেন, ‘আমি পাঁচ দিনের শোক ঘোষণা করছি এবং ইরানের প্রিয় জনগণের প্রতি আমার সমবেদনা জানাচ্ছি। মোখবার নির্বাহী শাখা পরিচালনা করবেন এবং আইন ও বিচার বিভাগীয় শাখা প্রধানদের সঙ্গে সিদ্ধান্ত নিয়ে সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের জন্য জাতীয় নির্বাচনের আয়োজন করবেন।’

এদিকে প্রয়াত প্রেসিডেন্ট রাইসিসহ নিহতদের দাফনকাজ তাবরিজ শহরে মঙ্গলবার (২১ মে) সম্পন্ন হবে। সূত্র: রয়টার্স এ বিবিসি

পপি/

>হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্টসহ সব আরোহী নিহত

লোকসভা নির্বাচন আজ ভাগ্য পরীক্ষা রাহুল, রাজনাথ, স্মৃতি, রচনা, লকেটের

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:৪৬ পিএম
আজ ভাগ্য পরীক্ষা রাহুল, রাজনাথ, স্মৃতি, রচনা, লকেটের
প্রতীকী ছবি

ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আজ সোমবার (২০ মে)। ছয়টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে হবে এই পর্বের ভোট গ্রহণ। এর মধ্যে উত্তর প্রদেশ রাজ্যে ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৪টিতে, মহারাষ্ট্রের ৪৮টি আসনের মধ্যে ১৩টি, পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে ৭টি, বিহারের ৪০টির মধ্যে ৫টি, ওড়িশায় ২১টির মধ্যে ৫টি, ঝাড়খন্ডের ১৪টির মধ্যে ৩টিতে ভোট হবে আজ।

পশ্চিমবঙ্গের আরামবাগ, বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর ও হুগলিতেও ভোট হবে এই পর্বে।

কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের পাঁচটি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি এবং লাদাখের একমাত্র আসনটিতেও আজ ভোট গ্রহণ হবে পঞ্চম দফায়। 

এদিন ভাগ্য নির্ধারণ হবে ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী, বিজেপি নেতা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও নারী ও শিশু উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানির। এই নেতাদের মধ্যে ভাগ্য পরীক্ষার মুখে থাকা সবচেয়ে বড় নাম রাহুল গান্ধী। কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীর প্রতিদ্বন্দ্বী যোগী আদিত্যনাথ সরকারের প্রাদেশিক মন্ত্রী দীনেশপ্রতাপ সিংহ। উত্তর প্রদেশের রায়বেরেলি থেকে এবার প্রার্থী হয়েছেন রাহুল। অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংহ (লক্ষ্ণৌ), স্মৃতি ইরানি (আমেথি) এবং পীযূষ গয়াল (মুম্বাই উত্তর)।

অন্যদিকে বাংলাদেশ সীমান্তঘেঁষা পশ্চিমবঙ্গের বনগাঁ আসনে কেন্দ্রীয় জাহাজমন্ত্রী শান্তনু ঠাকুর, হুগলিতে দুই অভিনেত্রী রচনা ব্যানার্জি ও লকেট চট্টোপাধ্যায়ের ভাগ্য নির্ধারণ করবেন ভোটাররা।

লোকসভার সাত দফার ভোট পর্ব শুরু হয় গত ১৯ এপ্রিল। ২৮ রাজ্য ও ৮ কেন্দ্রশাসিত অঞ্চলেরে ৯৭ কোটি ভোটারের কাছ থেকে সুষ্ঠু ভোট নিতে নির্বাচন কমিশন সাত দফায় ভোটের আয়োজন করেছে। লোকসভার চতুর্থ পর্বের ভোট হয় গত ১৩ মে। লোকসভার ৫৪৩ আসনের মধ্যে চার দফায় ভোট নেওয়া হয়েছে ৩৭৯ আসনে। বাকি ১৬৪ আসনের মধ্যে আজ ৪৯ আসনের ভোট শেষ হলে বাকি থাকবে ১১৫টি আসন, যা পরবর্তী দুই দফায় সম্পন্ন হবে।

পরীক্ষায় রাহুল, মোদির নতুন চ্যালেঞ্জ কেজরিওয়াল
আজ ভাগ্য নির্ধারণ হবে ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী, বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং ও স্মৃতি ইরানির। এই নেতাদের মধ্যে ভাগ্য পরীক্ষার মুখে থাকা সবচেয়ে বড় নাম রাহুল গান্ধী।

রাহুলের মা সোনিয়া গান্ধী ছেলের নামে ভোটারদের কাছে ভোট দেওয়ার আকুল আবেদন জানিয়েছেন। ভোটারদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি আমার ছেলেকে আপনাদের হাতে তুলে দিচ্ছি। আপনারা যেভাবে আমাকে আপনাদের করে নিয়েছেন, তেমনি দয়া করে তাকেও আপনাদের একজন করে নিন। সে আপনাদের হতাশ করবে না।’ 

এই দফার ভোটে মোদির জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিহাড় জেল থেকে বেরিয়েই শনিবার পুরোদস্তুর ভোটের প্রচারে নেমে পড়ে তিনি নতুন চ্যালেঞ্জ সৃষ্টি করেছেন।

অন্তর্বর্তীকালীন জামিনে জেল থেকে বেরোনোর পর জনতার দরবারে হাজির হন কেজরিওয়াল। তাকে স্বাগত জানাতে উপচে পড়েছিল আম আদমি পার্টির (আপ) কর্মী-সমর্থকদের ভিড়। সবার মাঝে দাঁড়িয়ে তিনি বলেন, ‘আমি আপনাদের মন থেকে ধন্যবাদ জানাচ্ছি। কোটি কোটি মানুষের ভালোবাসা পেয়েছি। আপনাদের কাছে আমার একটাই আবেদন, আমাদের সবাইকে একজোট হয়ে দেশেকে বাঁচাতে হবে। দেশকে একনায়কতন্ত্র থেকে বাঁচাতে হবে। আমি সর্বশক্তি দিয়ে এই একনায়কতন্ত্রের বিরুদ্ধে লড়ছি।’

এক বছর আগেও যা অভাবনীয় ছিল, তাই করে দেখিয়েছেন কেজরিওয়াল। একসময় একে অপরের শত্রু হিসেবে বিবেচিত হলেও কংগ্রেস প্রার্থীদের সঙ্গে নিয়ে দিল্লিতে তিনি রোড শো করছেন।

কংগ্রেসের নেতৃত্বাধীন বিজেপিবিরোধী ‘ইন্ডিয়া’ জোটের শরিক কেজরিওয়ালের দল আম আদমি পার্টি। বিশ্লেষকরা বলছেন, তার প্রচার বিরোধী দলকে চাঙা করবে। যদিও তাতে মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে তারা বড় কোনো জয় হাসিল করতে পারবে কি না, সে বিষয়ে সংশয় আছে।

কেজরিওয়ালের আম আদমি পার্টি রাজধানী দিল্লি এবং উত্তরের রাজ্য পাঞ্জাবের ক্ষমতায় আছে। দুইয়ে মিলে লোকসভায় ৫৪৩ আসনের মধ্যে তাদের আসনসংখ্যা মাত্র ২০।

এ ক্ষেত্রে কেজরিওয়াল হয়তো সহমর্মিতাকে কাজে লাগিয়ে কিছু ভোট আদায় করতে পারেন। কিন্তু তা ভোটের ফল উল্টে দেওয়ার জন্য যথেষ্ট হবে কি না, তা নিয়ে প্রশ্ন আছে বলেই মনে করেন ভারতের রাজনীতি বিশ্লেষক রাহুল বর্মা। তবে তারপরও কেজরিওয়াল বিজেপিকে বিব্রত করতে সক্ষম। জেল থেকে বেরোনোর পর জোর প্রচারে নেমে তিনি সরাসরি বিজেপি ও প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ করে তার এই সক্ষমতা দেখিয়ে দিয়েছেন।

দুর্নীতির মামলায় গ্রেপ্তার হয়ে কেজরিওয়াল কারাগারে থাকার সময় কংগ্রেসের নেতৃত্বে ইন্ডিয়া জোটের নেতারা দিল্লিতে বিশাল প্রতিবাদ সভা করেছেন। আর এখন কেজরিওয়াল কংগ্রেসের প্রার্থীদের জন্য প্রচার চালাচ্ছেন। এক হাতে কংগ্রেস, অন্য হাতে আম আদমি পার্টির প্রতীক নিয়ে তিনি হরিয়ানায় রোড শো করেছেন। আর কেবল দিল্লি বা হরিয়ানাই নয়, ইতোমধ্যে তিনি উত্তর প্রদেশ ও পাঞ্জাবেও প্রচার চালিয়েছেন।

আম আদমি পার্টির নেতারা জানিয়েছেন, ঝাড়খন্ড, মহারাষ্ট্র ও বিহার থেকেও ইন্ডিয়া জোটের নেতারা কেজরিওয়ালকে প্রচারে অংশ নেওয়ার অনুরোধ করেছেন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্টসহ সব আরোহী নিহত

প্রকাশ: ২০ মে ২০২৪, ১০:৩০ এএম
হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্টসহ সব আরোহী নিহত
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও বিধ্বস্ত হেলিকপ্টার। ছবি: সংগৃহীত

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহী নিহত হয়েছেন।

সোমবার (২০ মে) ইরানের আধাসরকারি বার্তা সংস্থা মেহর নিউজ অ্যাজেন্সি ও আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মেহর নিউজ বলছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ সব যাত্রী ‘শহিদ’ হয়েছেন।

আল-জাজিরা জানায়, ইরানি কর্তৃপক্ষ বলছে, কিছু মরদেহ এমনভাবে পুড়েছে যে, শনাক্ত করা সম্ভব হচ্ছে না।

হেলিকপ্টারটিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি এবং একই প্রদেশের ইরানের সর্বোচ্চ নেতা মোহাম্মদ আলী আলে-হাশেমের প্রতিনিধি, প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি, হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও ক্রু ছিলেন।

রাইসি এবং তার সঙ্গীরা আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের একটি অনুষ্ঠানে যোগদান শেষে ফিরে আসার সময় দুর্ঘটনাটি ঘটে।

এর আগে সকালে দুর্ঘটনাস্থলের ছবি দিয়েছে রয়টার্স। তাতে দেখা যাচ্ছে, কুয়াশাঘেরা পাহাড়ের বুকে হেলিকপ্টারটি ভেঙে পড়েছে। এটি আগুনে পুড়ে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হেলিকপ্টারটির কেবিন। 

৬৩ বছর বয়সী রাইসি ২০২১ সালে ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন।

ইরানের প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের বহনকারী হেলিকপ্টারটি গতকাল রবিবার পূর্ব আজারবাইজান প্রদেশের ভারজাকান ও জোলফা শহরের মাঝামাঝি ডিজমার জঙ্গলে বিধ্বস্ত হয়। এমন সময় এ দুর্ঘটনা ঘটল, যখন গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধাবস্থা বিরাজ করছে।

> ইরানের প্রেসিডেন্টের বেঁচে থাকার সম্ভাবনা নেই!
> ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত

অমিয়/

ইরানের প্রেসিডেন্টের বেঁচে থাকার সম্ভাবনা নেই!

প্রকাশ: ২০ মে ২০২৪, ১০:০২ এএম
ইরানের প্রেসিডেন্টের বেঁচে থাকার সম্ভাবনা নেই!
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি ও বিধ্বস্ত হেলিকপ্টার। ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারের সন্ধান পাওয়া গেছে। তবে সেখানে ‘জীবিত কাউকে এখনও দেখা যায়নি’ বলে জানাচ্ছে ইরানের সংবাদমাধ্যম। ফলে ইরানের প্রেসিডেন্টের বেঁচে থাকার আশা আরও ক্ষীণ হয়ে গেছে।

সোমবার (২০ মে) সংবাদ সংস্থা রয়টার্স জানায়, প্রেসিডেন্ট রাইসি যে হেলিকপ্টারে ছিলেন সেটি পাওয়া গেছে। 

দুর্ঘটনাস্থলের ছবিও দিয়েছে রয়টার্স। তাতে দেখা যাচ্ছে, কুয়াশাঘেরা পাহাড়ের বুকে হেলিকপ্টারটি ভেঙে পড়েছে। এটি আগুনে পুড়ে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হেলিকপ্টারটির কেবিন। হেঁটে দুর্ঘটনাস্থলে যাচ্ছেন উদ্ধারকারীরা।

হেলিকপ্টারটিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমতি এবং ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনির মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেম ছিলেন বলে জানা গেছে।

অমিয়/

কাশ্মীরে হামলায় বিজেপি নেতা নিহত, আহত পর্যটক দম্পতি

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৮:৫৪ এএম
কাশ্মীরে হামলায় বিজেপি নেতা নিহত, আহত পর্যটক দম্পতি
নিহত বিজেপি নেতা আইজাজ আহমাদ শেখ

ভারতের জম্মু ও কাশ্মীর অঞ্চলে পৃথক দুটি জঙ্গি হামলায় এক বিজেপি নেতা নিহত ও রাজস্থানের জয়পুর থেকে ঘুরতে যাওয়া এক দম্পতি আহত হয়েছেন।

ভারতের লোকসভা নির্বাচনে স্থানীয় এক আসনে ভোটগ্রহণের দুই দিন আগে গত শনিবার এসব হামলার ঘটনা ঘটেছে।

পুলিশ সূত্রে জানা যায়, শনিবার (১৮ মে) রাতে প্রথমে পহেলগাঁওয়ে একটি পর্যটক ক্য়াম্পে হামলা চালায় জঙ্গিরা। হামলায় গুরুতর আহত হন জয়পুর থেকে বেড়াতে যাওয়া তাবরেজ এবং তার স্ত্রী ফারহা। এরপর রাত সাড়ে ১০টা নাগাদ দ্বিতীয় হামলাটি হয় সোপিয়ানে বিজেপি নেতার বাড়িতে। 

জঙ্গিদের গুলিতে গুরুতর আহত অবস্থায় প্রথমে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মৃত্যু হয় আইজাজ আহমাদ শেখ নামে ওই বিজেপি নেতার।

ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন রাজ্যের সাবেক দুই মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ ও মেহবুবা মুফতি। দলীয় নেতার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বিজেপি।

ভারতে ছয় সপ্তাহব্যাপী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সাত পর্বের এ নির্বাচনে চার পর্বের ভোটগ্রহণ শেষ হয়েছে, আরও তিন পর্ব বাকি আছে। আজ পঞ্চম দফার ভোট অনুষ্ঠিত হচ্ছে। ৪ জুন ভোট গণনার পর ফলাফল প্রকাশ করা হবে। সূত্র: রয়টার্সের