ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহির আওতায় আনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর । খবরের কাগজ
ঢাকা ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, রোববার, ১৯ মে ২০২৪

ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহির আওতায় আনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ: ০৬ মে ২০২৪, ১২:৩৩ এএম
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহির আওতায় আনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
ছবি : বাসস

ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহির আওতায় আনার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রবিবার (৫ মে) গাম্বিয়ার রাজধানী বানজুলে ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তৃতায় ফিলিস্তিনের নিরপরাধ জনগণের ওপর ইসরায়েলের আগ্রাসনের তীব্র প্রতিবাদ জানিয়ে তিনি একথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় বানজুলের স্যার দাওদা কাইরাবা জাওয়ারা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের পক্ষে এ বক্তৃতায় তিনি ফিলিস্তিনে চলমান ইসরায়েলের আগ্রাসনের অবিলম্বে অবসান, দুর্দশাগ্রস্তের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশ নিশ্চিত করা এবং যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনতে ওআইসি নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

বিশ্বব্যাপী ইসলামোফোবিয়ার বিস্তারে উৎকণ্ঠা প্রকাশ করেন। এই ফোবিয়ার ক্রমবিস্তার রোধে ওআইসিকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের সঙ্গে একযোগে কাজ করার আহ্বান জানান। এ ছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে মায়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলা করার জন্য গাম্বিয়ার প্রতি তিনি কৃতজ্ঞতা জানান।

এবারের ওআইসি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে গাম্বিয়া সৌদি আরবের নিকট হতে সভাপতিত্ব গ্রহণ করে। ওআইসি মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা মায়ানমার হতে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

মালয়েশিয়া, ব্রুনাই দারুস সালাম, আজারবাইজানের সঙ্গে বৈঠক

ওআইসির ১৫তম শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের সাইডলাইনে পররাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো সেরি উতামা হাজি মোহামদ বিন হাজি'র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেন তারা। এছাড়াও বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে অধিকতর সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ দিন ব্রুনাই দারুস-সালামের সেকেন্ড মিনিস্টার ফর ফরেন এফেয়ার্স দাতো সেরি সেইতা হাজি এরউইন বিন পেহিন দ্বিপাক্ষিক বৈঠক করেন। সাক্ষাতকালে বাংলাদেশের সঙ্গে ব্রুনাই দারুস-সালামের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরো জোরদারকরণের জন্য আহবান জানান।

বৈঠকে বাংলাদেশ থেকে ব্রুনাই দারুস সালামে গবাদিপশু রপ্তানি, দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, রোহিঙ্গা সংকটসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আজারবাইজানের পররাষ্ট্রমন্ত্রী জেইহুন বাইরামভ সাক্ষাত করেন। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে দুই দেশের ব্যবসায়ী সংগঠনের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন তারা। আজারবাইজান থেকে জ্বালানি আমদানির সম্ভাবনা নিয়েও তারা আলোচনা করেন।

শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত প্রার্থীরা

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:৩৩ এএম
শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত প্রার্থীরা
খবরের কাগজ গ্রাফিকস

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপে ভোটের বাকি আর মাত্র এক দিন। এ ধাপে ২১ মে দেশের ৬৩ জেলার ১৫৭ উপজেলায় ভোটের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনকে ঘিরে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে এ পর্যায়ে শেষ মূহূর্তের প্রচারে ব্যস্ত প্রার্থীরা। বৃষ্টি আর বৈরী আবহাওয়া উপেক্ষা করেই কর্মী-সমর্থকদের নিয়ে তারা ভোটের প্রচার চালাচ্ছেন। নির্বাচনি আইন অনুযায়ী, ভোট গ্রহণ শুরুর ৩২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করতে হবে। সেই হিসাব অনুযায়ী রবিবার (২০ মে) মধ্যরাতে শেষ হবে প্রার্থীদের সব ধরনের প্রচার।

নির্বাচন উপলক্ষে ভোটের দিন (২১ মে) সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ভোটের দিন কেন্দ্রের পরিবেশ শান্তিপূর্ণ ও নির্বিঘ্ন রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রতি কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। তারপরও এ পর্যন্ত আচরণবিধি লঙ্ঘনসহ নানা ঘটনায় ইসিতে ২ শতাধিত অভিযোগ জমা পড়েছে।

প্রার্থীদের অভিযোগ ও ভোটের প্রস্তুতি নিয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ খবরের কাগজকে বলেন, ‘নির্বাচনে অভিযোগ-পাল্টা অভিযোগ থাকবেই। আমাদের কাছে আসা সব অভিযোগের তদন্ত করা হয়েছে, হচ্ছে। কোথাও কোথাও ব্যবস্থা নিচ্ছি। আচরণবিধি ভঙ্গ ও অভিযোগের ভিত্তিতে এরই মধ্যে অনেক প্রার্থী ও এমপিকে শোকজ করা হয়েছে, একজনের প্রার্থিতা বাতিলও করা হয়েছে। ভোট অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করার সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।’

এদিকে দ্বিতীয় ধাপের নির্বাচনে প্রথমে ১৬০ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করা হয়। পরে চট্টগ্রামের রাউজান, বান্দরবানের রুমা ও কুমিল্লার আদর্শনগর উপজেলার নির্বাচন স্থগিত করে ইসি। পরে ১৫৭ উপজেলায় প্রথমে মনোনয়নপত্র জমা দেন ২ হাজার ৫৫ জন। তাদের মধ্য থেকে ১৭৭ জন প্রার্থিতা প্রত্যাহার করায় ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৮২৮ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৬০৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৪ জন, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫২৯ জন প্রার্থী রয়েছেন।

বিনাভোটে জয়ী ২১ প্রার্থী

একাধিক প্রতিদ্বন্দ্বী না থাকায় এরই মধ্যে এ ধাপে নির্বাচিত হয়েছে ২১ জন। তাদের মধ্যে রয়েছে চেয়ারম্যান পদে- কুমিল্লা আদর্শ সদরে আমিনুল ইসলাম, জামালপুরের ইসলামপুরে মো. আ. ছালাম, ফরিদপুরের নাগরকান্দায় মো. ওয়াহিদুজ্জামান, চট্টগ্রামের রাউজানে এ কে এম এহছানুল হায়দার চৌধুরী, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় আবুল কাশেম চিশতী, সাভারে মঞ্জুরুল আলম রাজীব ও মৌলভীবাজার সদর উপজেলার কামাল হোসেন।

ভাইস চেয়ারম্যান পদে- রাজশাহীর বাগমারায় শহীদুল ইসলাম, রাঙামাটির রাজস্থালীতে হারাধন কর্মকার, কুমিল্লা আদর্শ সদরে আহাম্মেদ নিয়াজ, চট্টগ্রামের রাউজানে নুর মোহাম্মদ, নারায়ণগঞ্জের আড়াইহাজারে রফিকুল ইসলাম, চাঁদপুরের হাজীগঞ্জে সুমন ও রূপগঞ্জে মিজানুর রহমান। এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে- রাঙামাটির রাজস্থালীতে গৌতমী খিয়াং, ব্রাহ্মণবাড়িয়ার কসবায় সাঈদা সুলতানা, কুমিল্লা আদর্শ সদরে হোসনে আরা বেগম, চট্টগ্রামের রাউজানে রুবিনা ইয়াছমিন রুজি, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় হোসনে আরা বেগম, নারায়ণগঞ্জের আড়াই হাজারে শাহিদা মোশারফ ও রূপগঞ্জে ফেরদৌসী আক্তার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

আইনশৃঙ্খলা পরিস্থিতি

দ্বিতীয় ধাপে দেশের ৬৩ জেলার ১৫৭ উপজেলায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনে যেকোনো ধরনের অনিয়ম বন্ধে এসব ম্যাজিস্ট্রেট ভোটের আগে-পরে ৫ দিন মাঠে দায়িত্ব পালন করবেন। সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় আদালত পরিচালনার জন্য ম্যাজিস্ট্রেটদের সঙ্গে দুজন সশস্ত্র পুলিশও থাকছেন। নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে উচ্চ পর্যায়ের একটি মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন। ইসির স্মার্টকার্ড (আইডিইএ) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে ওই সেলে দায়িত্ব পালন করছেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা। সংশ্লিষ্ট উপজেলাগুলোতে তিন দিনের জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এক্ষেত্রে আজ মধ্যরাত থেকে পরবর্তী ৭২ ঘণ্টা মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

এদিকে তৃতীয় ধাপে ১১২ উপজেলায় (২১টিতে ইভিএম) ভোট গ্রহণ আগামী ২৯ মে। এসব উপজেলায় ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৪৫৮ জন। তার মধ্যে চেয়ারম্যান পদে ৪৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৭৫ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৩৮৬ জন। এসব উপজেলায় তিন পদে বিনাভোটে নির্বাচিত হয়েছেন ৬ জন। তার মধ্যে চেয়ারম্যান পদে একজন, ভাইস চেয়ারম্যান পদে দুজন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে তিনজন নির্বাচিত হয়েছেন। গত ১৩ মে থেকে প্রচার চালাচ্ছে এসব প্রার্থী। 

সবশেষ চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় (২টিতে ইভিএম) ভোট গ্রহণ হবে ৫ জুন। নির্বাচনে এসব উপজেলায় মনোনয়ন দাখিল করেন ৭৩৭ জন প্রার্থী। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ২৭২ জন, ভাইস চেয়ারম্যান ২৬৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান ১৯৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। এসব উপজেলায় প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই শেষ হয় ১২ মে, বাছাইয়ের বিরুদ্ধে প্রার্থীরা আপিল করেন ১৩ থেকে ১৫ মে, আপিল নিষ্পত্তি হয় ১৬ থেকে ১৮ মে পর্যন্ত। আজ ১৯ মে, প্রতিদ্বন্দ্বীদের প্রার্থিতা প্রত্যাহার শেষ সময়। আর ২০ মে চূড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করবেন রিটার্নিং কর্মকর্তারা। 

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে এ পর্যায়ে ৪৭৬টি উপজেলায় চার ধাপে নির্বাচন অনুষ্ঠানের আয়োজন করেছে নির্বাচন কমিশন। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হলে এবং চার ধাপে যেসব উপজেলার ভোট স্থগিত হবে সেসব উপজেলার নির্বাচনের আয়োজন করবে ইসি।

কিশোর গ্যাং নিয়ন্ত্রণে অভিভাবকদের সচেতন থাকতে হবে : আইজিপি

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:২৬ এএম
কিশোর গ্যাং নিয়ন্ত্রণে অভিভাবকদের সচেতন থাকতে হবে : আইজিপি
শাবিপ্রবি অডিটোরিয়ামে সিসিক আয়োজিত মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সুধী সমাবেশে বক্তব্য দেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ‘প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতির কারণে দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রায় নির্মূল করা হয়েছে। ভবিষ্যতেও যাতে মাথাচাড়া দিয়ে না উঠতে পারে সেদিকে নজর রাখছে পুলিশ।’

শনিবার (১৮ মে) রাত ৮টার দিকে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সিলেট সিটি করপোরেশন (সিসিক) আয়োজিত মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সুধী সমাবেশে তিনি এ কথা বলেন।

আইজিপি বলেন, ‘আপনার সন্তান কার কার সঙ্গে মিশছে এবং নিয়মিত স্কুলে যাচ্ছে কি না, সেদিকে নিয়মিত তদারকি করতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় মাদক ও সন্ত্রাস মুক্ত বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব।’ জনসচেতনতা বৃদ্ধির জন্য সিলেট সিটি করপোরেশনকে ধন্যবাদ জানাই।

সিসিক মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট রঞ্জিত চন্দ্র সরকার, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, মেট্রোপলিটন পুলিশ কমিশনার জাকির হোসেন খান, জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, অর্থনীতিবিদ ড. আহমদ আল কবির, সিলেট সদর উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক ও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমেদ, সিসিক কাউন্সিলর ও প্যানেল মেয়র মখলিছুর রহমান কামরান। 

কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০১:০৬ এএম
কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের ঘর থেকে বের না হওয়ার পরামর্শ
ছবি : সংগৃহীত

কিরগিজস্তানে দূতাবাস না থাকায় পাশের দেশ উজবেকিস্তানে বাংলাদেশের দূতাবাস দেশটিতে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ রাখছে। এ জন্য উজবেকিস্তান দূতাবাসের একটি জরুরি ফোন নম্বরও দেওয়া হয়েছে। 

শনিবার (১৮ মে) উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বিষয়ে কিরগিজ প্রজাতন্ত্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গেও দূতাবাস যোগাযোগ করছে। কিরগিজ প্রজাতন্ত্রের প্রাসঙ্গিক কর্তৃপক্ষের প্রকাশিত তথ্য অনুযায়ী, পরিস্থিতি আইন প্রয়োগকারী সংস্থার নিয়ন্ত্রণে রয়েছে। শিক্ষার্থীদের এই মুহূর্তে বাড়ির ভেতরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে এবং এ বিষয়ে যেকোনো সমস্যার জন্য দূতাবাসের সঙ্গে +998930009780 নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। এই নম্বরে সপ্তাহের সাত দিন এবং ২৪ ঘণ্টা যোগাযোগ করা যাবে বলে উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়।

সম্প্রতি কিরগিজস্তানের রাজধানী বিশকেকে থাকা বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা করছে স্থানীয়রা। এমন পরিস্থিতিতে এ পরামর্শ দিল বাংলাদেশ দূতাবাস।

করোনায় আরও একজনের মৃত্যু

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১২:৪১ এএম
করোনায় আরও একজনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু ঘটেছে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত প্রেস বিজ্ঞপ্তিতে শনিবার (১৮ মে) এ তথ্য জানানো হয়েছে। 

ওই তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু ছাড়াও করোনায় আক্রান্ত হয়েছেন ১১ জন। এ নিয়ে দেশে করোনায় মোট আক্রান্ত ২০ লাখ ৫০ হাজার ২৩৪ জন। যাদের মধ্যে মারা গেছেন ২৯ হাজার ৪৯৫ জন ও সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ২০ লাখ ১৭ হাজার ৭০৭ জন। 

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১২:৩৫ এএম
বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস

আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে বৃষ্টির কারণে চলমান তাপপ্রবাহের অঞ্চল কমে ৯ জেলায় বিরাজ করছে। একই সঙ্গে সিলেট জেলায় রেকর্ড করা হয়েছে অতি ভারী বৃষ্টির।

শনিবার (১৮ মে) আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। মোংলায় ছিল ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গোপালগঞ্জ, রাজশাহী, নোয়াখালী, কক্সবাজার, বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, পটুয়াখালী ও ভোলা জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়ার ৪৪ স্টেশনের মধ্যে ১৬টিতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ১০১ মিলিমিটার। বৃষ্টিপাতের শ্রেণিতে যা অতি ভারী। 

শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগ ছাড়া সব বিভাগের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা সম্পর্কে বলা হয়েছে, বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।