যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৪:২৪ পিএম
যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক
যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৮) ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্য হাইকমিশনারের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা ১৫ মিনিটে শুরু হয়ে প্রায় দেড় ঘণ্টাব্যাপী চলে এই বৈঠক।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ, মানবাধিকার সম্পাদক আসাদুজ্জামান আসাদ অংশ নেন। অন্যদিকে যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকসহ যুক্তরাজ্য হাইকমিশন অফিসের দুইজন রাজনৈতিক কর্মকর্তা বৈঠকে অংশ নেন।

শফিকুল/সালমান/

ব্যাটারিচালিত রিকশা আমদানির লাইসেন্স কেন দিলেন: সরকারকে রিজভী

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৫:৪১ পিএম
ব্যাটারিচালিত রিকশা আমদানির লাইসেন্স কেন দিলেন: সরকারকে রিজভী
ছবি : খবরের কাগজ

বন্ধ করে দিলে ব্যাটারিচালিত রিকশা আমদানি করার লাইসেন্স কেন দিয়েছেন? সরকারের প্রতি এমন প্রশ্ন রেখেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘যারা ইমপোর্ট করেছে তারা তো আওয়ামী লীগের ব্যবসায়ী। ঢাকাসহ প্রতিটি শহরেই এই ব্যাটারিচালিত যান চলাচলের রোড পারমিশন কারা দিল? এরা সবাই আওয়ামী লীগের লোক। আর যারা ভাড়া নিয়ে চালাচ্ছে তাদেরই দোষ হয়ে গেল? প্রশাসন, স্থানীয় যুবলীগ-ছাত্রলীগকে চাঁদা দিতে হয়। এতে ঘাটে ঘাটে টাকা দেওয়ার পরও যতটুকু তাদের উপার্জন হয় সেটা দিয়ে কোনরকমে তারা দিন যাপন করে।’

সোমবার (২০ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উদ্দেশ্যে করে তিনি এসব কথা বলেন।

‘আন্তর্জাতিক চা দিবস ও মুল্লুক চলো দিবস উপলক্ষে’ এ মানববন্ধনে আয়োজন করে জাতীয়তাবাদী শ্রমিক দল। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের ওবায়দুল কাদেরের উদ্দেশ্যে রিজভী বলেন, ‘গরীবের আহার কেড়ে নিয়ে আপনি রাজত্ব করবেন, আপনারা স্বর্গে বসবাস করবেন, ওই স্বর্গ থেকে আপনাদের বিদায় নিতেই হবে। ওই স্বর্গে আপনারা আর বেশি দিন বসবাস করতে পারবেন না।’

ওবায়দুল কাদেরকে উদ্দেশ্যে তিনি বলেন, ‘হঠাৎ করে ব্যাটারি চালিত অটোরিকশা ভ্যান বন্ধ করে দিলেন। আবার নিজেই বলেছেন তার হাতের যে ঘড়ি এই ঘড়ির দাম অনেক মানুষ বলে ৫০ লাখ টাকা। তিনি যে সানগ্লাস পড়েন সেটারও অনেক দাম লক্ষ টাকা ছাড়িয়ে যাবে। যার সানগ্লাস ও ঘড়ির দাম ৫০ লাখ টাকার উপরে তিনি এই ব্যাটারিচালিত রিকশাওয়ালাদের মর্ম কীভাবে বুঝবেন। তারা যে পরিশ্রম করে রিকশা চালায় সেই টাকা দিয়ে তার সন্তানদেরকে স্কুলে ঠিকমতো পাঠাতে পারে না।’ 

ক্ষমতাসীন দলের নেতাদের উদ্দেশ্যে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, ‘তাদের সন্তানরা তো বিভিন্ন দেশে বসবাস করছে। কেউ  দুবাই, কেউ কানাডা, কেউ মালয়েশিয়ায় সেকেন্ড হোম বানিয়েছেন। তারা সেখানে বিভিন্ন ধরনের বাড়ি  নির্মাণ করেছেন। সরকারের  আত্মীয়-স্বজন বিদ্যুৎ খাত ও উন্নয়নের নামে থেকে কোটি কোটি টাকা বিদেশে পাচার করেছেন। সুতরাং তারা কি করে বুঝবে ব্যাটারিচালিত রিকশাচালকদের করুন কাহিনী?’

অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস বলেন, মুল্লুক চলো নিজ বাড়িতে ফিরে চলো চা শ্রমিকদের এই আন্দোলন ছিলো সম্পূর্ন যৌক্তিক ও চা শ্রমিকদের অধিকার। চা শ্রমিকদের নিকট দেওয়া প্রতিশ্রুতি ইংরেজ মালিকরা ভঙ্গ করে চা শ্রমিকদের দাসে পরিণত করেছিল। ১৮৮৬ সালে শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকদের রক্তদানে ৮ ঘন্টা শ্রমের দাবি বিশ্বব্যাপী স্বীকৃতি পায়। কিন্তু মুল্লুক চলো চা শ্রমিকদের আন্দোলনে হাজার হাজার চা শ্রমিকের রক্তে চাঁদপুর রেলওয়ে স্টেশন ও মেঘনা নদীর পানি লালে লাল হলেও চা শ্রমিকরা আজও দাসত্বের শৃঙ্খল থেকে মুক্তি পায়নি।
 
তিনি বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি এখন ক্ষেত্রবিশেষে ১৬৮, ১৬৯, ১৭০ টাকা। চা শ্রমিকদের নায্য অধিকার আদায়ের জন্য সকল শ্রমিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার জন্য শ্রমিক নেতাদের প্রতি আহ্বান জানান। 

জাতীয়তাবাদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক মনজুরুল ইসলাম মঞ্জুর সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন বিএনপির সহ-শ্রমবিষয়ক সম্পাদক হুমায়ুন কবির খান, সহ-অর্থনৈতিকবিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ।

শফিকুল ইসলাম/অমিয়/

এরশাদের কবর জিয়ারত করলেন জি এম কাদের

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:১৯ পিএম
এরশাদের কবর জিয়ারত করলেন জি এম কাদের
নেতাকর্মীর নিয়ে হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের

প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করেছেন জাতীয় সংসদে প্রধান বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

সোমবার (২০ মে) সকালে রংপুর পল্লী নিবাসে এরশাদের মাজার জিয়ারত করে তার আত্মার মাগফিরাত কামনা করেন তিনি। একইসঙ্গে দেশের উন্নয়ন এবং অগ্রগতি কামনায় দোয়া করেন৷
 
এ সময় জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির আহ্বায়ক আলমগীর সিকদার লোটন ও সদস্যসচিব মো. হেলাল উদ্দিন তার সঙ্গে ছিলেন৷ 

জয়ন্ত সাহা/অমিয়/

ইব্রাহিম রাইসি শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন: জি এম কাদের

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:১০ পিএম
ইব্রাহিম রাইসি শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন: জি এম কাদের

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের। 

সোমবার (২০ মে) এক শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলী খামেনির প্রতি সমবেদনা জানান তিনি। 

শোকবার্তায় জি এম কাদের বলেন, ইব্রাহিম রাইসির মৃত্যু সংবাদে আমরা স্তম্ভিত ও শোকাভিভূত। এমন হৃদয়বিদারক সংবাদ মেনে নেওয়া সহজ নয়।

তিনি বলেন, ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি জীবনের শেষমুহুর্ত পর্যন্ত দেশ ও জনগনের কল্যাণে কাজ করেছেন। তিনি বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অসাম্যান্য অবদান রেখেছেন। তার কর্মের মাঝেই অমর হয়ে থাকবেন ইব্রাহিম রাইসি। শুধু ইরান নয়, মধ্যপ্রাচ্যের কোটি কোটি মানুষের হৃদয়ের মনিকোঠায় ইব্রাহিম রাইসি অক্ষয় হয়ে থাকবেন। ইব্রাহিম রাইসির মৃত্যুতে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে যে শুন্যতা সৃষ্টি হলো তা সহসাই পূরণ হবার নয়।

জয়ন্ত সাহা/অমিয়/

খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে: ফারুক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:১২ পিএম
খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে: ফারুক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে বলে জানিয়েছেন দলটির চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক। 

তিনি বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। বিএনপিসহ বিরোধী দলীয় অগনিত নেতাকর্মী না খেয়ে অসুস্থ হয়ে মানবেতর জীবন যাপন করছে। তাদের দিকে তাকিয়ে রাস্তায় নেমে পড়ুন। বাংলাদেশের মানুষের অধিকার রক্ষায় আন্দোলন করতে হবে।

সোমবার (২০ মে) বাংলাদেশ সময় রাত ২টায় লন্ডনের টাওয়ার হিলে বাংলাদেশ লেবার পার্টি, ইউকে শাখা আয়োজিত রাকেশ রহমানের লেখা ‘আর্টিকেল মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়ার এক দশক’ ও বেগম জিয়ার মুক্তির দাবিতে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফারুক বলেন, লেবার পার্টি আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে রাজপথের পরিক্ষিত শক্তি। তারা হামলা মামলা নির্যাতন নিপীড়নকে উপেক্ষা করে ফ্যাসিবাদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রামে সাহসী ভুমিকা পালন করছে। লেবার পার্টির নেতাকর্মীরা প্রবাসেও ঐক্যবদ্ধ। প্রতিবাদী ভুমিকার জন্য তাদের ধন্যবাদ জানাই।

খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও ইউকে শাখার সভাপতি আলহাজ্ব এম এ মালেক বলেন, ‘আওয়ামী বাকশালি অপশক্তি মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়াকে মিথ্যা ও বানোয়াট মামলায় সাজানো রায় দিয়ে কারাবন্দি করে রেখেছে। দুর্নীতি দুঃশাসন ও লুটপাটের মাধ্যমে সোনার বাংলাকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে। তাই বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গণআন্দোলন গড়ে তুলতে হবে।’

লেবার পার্টির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব লেখক ও গবেষক রাকেশ রহমানের সভাপতিত্বে ও লন্ডন মহানগর লেবার পার্টির আহ্বায়ক মো. তোবারক হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন দৈনিক আমার দেশ সাংবাদিক অলিউল্লাহ নোমান, সেচ্ছাসেবক দলের ইউকে সভাপতি নাসির আহমেদ শাহীন, ইউকে বিএনপির প্রচার সম্পাদক ডালিয়া লিকুরিয়া, সহ-প্রচার সম্পাদক ড. মাইনুল ইসলাম, ওলামা দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা মো. শামীম, প্রচার সম্পাদক সাবিনা ইসলাম, ইউকে মহিলা দলের সদস্যসচিব অঞ্জনা আলম, জাসাসের সহসভাপতি মো. নুরে আলম সিদ্দীক প্রমুখ।

শফিকুল ইসলাম/অমিয়/

নির্বাচনি সভায় যাওয়ার পথে ২ জনকে হাতুড়ি পেটার অভিযোগ

প্রকাশ: ২০ মে ২০২৪, ১০:১০ এএম
নির্বাচনি সভায় যাওয়ার পথে ২ জনকে হাতুড়ি পেটার অভিযোগ

রাজবাড়ীতে প্রতিপক্ষের সমর্থকদের বিরুদ্ধে দুজনকে হাতুড়ি পেটা করার অভিযোগ উঠেছে। নির্বাচনি কর্মিসভায় যাওয়ার পথে গত শনিবার রাতে বালিয়াকান্দিতে তাদের আক্রমণ করা হয়। আহতরা হলেন নবাবপুর ইউনিয়নের তেকাটি গ্রামের সালাম মণ্ডল ও জাহাঙ্গীর হোসেন। তাদের বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা আবুল কালাম আজাদের সমর্থক। আগামী ২১ মে বালিয়াকান্দি উপজেলা পরিষদের নির্বাচন হবে। আনারস প্রতীকে বর্তমান চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও মোটরসাইকেল প্রতীকে এহসানুল হাকিম সাধন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

শনিবার সন্ধ্যার পর সোনাপুর বাজারে আবুল কালাম আজাদের পথসভা ছিল। সেখানে যাচ্ছিলেন আবদুস সালাম ও জাহাঙ্গীর হোসেন। বেরুলি বাজার কবরস্থানের পাশে পৌঁছালে হামলাকারীরা আবদুস সালাম ও জাহাঙ্গীর হোসেনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে পালিয়ে যান। 

বালিয়াকান্দি হাসপাতালের চিকিৎসক সৌরভ শিকদার বলেন, ‘আহত দুজনকে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। আহতদের মধ্যে একজনের মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। আরেকজনের বাম হাতে আঘাতের চিহ্ন রয়েছে।’ 

আবুল কালাম আজাদ বলেন, ‘নির্বাচনকে অস্থিতিশীল করতে আমার কর্মীদের ওপর বারবার হামলা করা হচ্ছে।’ অভিযোগের বিষয়ে জানতে এহসানুল হাকিমকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।  

বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, পথসভায় যোগ দিতে যাওয়ার সময় আনারস প্রতীকের দুই সমর্থকের ওপর হামলা করা হয়েছে। আহতরা হামলাকারীদের চিনতে পারেননি। হামলাকারীদের শনাক্তের চেষ্টা চলছে।