ঢাকা ২ আষাঢ় ১৪৩১, রোববার, ১৬ জুন ২০২৪

দুই পরিবর্তন নিয়ে বোলিংয়ে বাংলাদেশ

প্রকাশ: ২৩ মে ২০২৪, ০৯:৩৩ পিএম
আপডেট: ২৩ মে ২০২৪, ০৯:৩৩ পিএম
দুই পরিবর্তন নিয়ে বোলিংয়ে বাংলাদেশ
ছবি : সংগৃহীত

শুরুটা যাচ্ছেতাই। প্রথম টি টোয়েন্টি ম্যাচে যুক্তরাষ্ট্রের মতো দলের কাছে হার ৫ উইকেটে। সিরিজ নিশ্চিত করতে বাকি দুই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। সে লক্ষ্যে দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার (২৩ মে) যুক্তরাষ্ট্রের মুখোমুখি হয়েছে শান্ত বাহিনী। টস জিতে আগে বোলিং করছে টাইগাররা। 

দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ দলে পরিবর্তন দু'টি। বাদ পড়েছেন ওপেনার লিটন দাস। কন্ডিশন বিবেচনায় একাদশের বাইরে রাখা হয়েছে স্পিনার শেখ মাহেদীকে। দু'জনের পরিবর্তে দুলে ঢুকেছেন পেসার তানজিম সাকিব ও ওপেনার তানজিদ হাসান তামিম।  

দ্বিতীয় টি টোয়েন্টি ম্যাচে রয়েছে বৃষ্টির আশঙ্কা। যে কারণে টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক শান্ত। 

বাংলাদেশ একাদশ

তানজিদ তামিম, সৌম্য সরকার, নাজমুল শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী, রিশাদ হোসেন, তানজিম সাকিব, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

ক্ষমা চাইলেন ম্যাথিউস

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০৩:১৫ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০৩:১৫ পিএম
ক্ষমা চাইলেন ম্যাথিউস
সংগৃহীত

প্রথমে দুই হার। এরপর বৃষ্টিতে তৃতীয় ম্যাচ পরিত্যক্ত। ফলস্বরূপ শ্রীলঙ্কার বিশ্বকাপ শেষ। বিদায়ের আগে নিয়মরক্ষার ম্যাচে তারা খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। আগামীকাল সোমবার (১৭ জুন) সেন্ট লুসিয়ায় মুখোমুখি হবে দুই দল। তার আগে ভক্তদের কাছে ক্ষমা চাইলে সাবেক লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস।

আজ রবিবার (১৬ জুন) ম্যাথিউস বলেছেন, ‘আমরা আমাদের পুরো জাতিকে হতাশ করেছি। নিজেরকেও হতাশ করেছি। আমরা সত্যিই দুঃখিত। আমরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল কিন্তু সেগুলো নিয়ে চিন্তা করার মতো কিছু নয়, তবে এটা দুর্ভাগ্যজনক যে আমরা দ্বিতীয় রাউন্ডে উঠতে পারিনি। আমরা কখনই এটা আশা করিনি।’

শ্রীলঙ্কার ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ সেমিফাইনালে করেছিলেন ৪০ রান। ফাইনালে ভারতের বিপক্ষে ৬ উইকেটের জয়ে ২৫ রান খরচায় শিকার করেছিলেন ১ উইকেট। এবার ব্যর্থ মিশনে শেষটায় অন্তত জয়ের চেষ্টায় লঙ্কান অলরাউন্ডার।

ম্যাথিউস বলেছেন, ‘কোনো দলকে হালকভাবে নেওয়ার সুযোগ নেই। এটা দুর্ভাগ্যজনক যে আমাদের নেপালের সঙ্গে ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে, কিন্তু হওয়ার হয়ে গেছে। টুর্নামেন্টে আমাদের আর মাত্র একটি ম্যাচ আছে এবং আমরা আমাদের গর্বের জন্য খেলব। আমরা নিজেদের প্রতি সুবিচার করতে পারিনি, বিশেষ করে যেভাবে প্রথম দুই ম্যাচে খেলেছি। আমাদের হৃদয় ভেঙেছে এবং খুব কষ্টে আছি নিজেরা।’

জয়ে শুরু ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ০১:৪১ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ০১:৪১ পিএম
জয়ে শুরু ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির
সংগৃহীত

গ্যালারিতে ভিড় জমিয়েছিল লাল জার্সির আলবেনিয়ার ফুটবল ভক্তরা। সেই ভিড়ে আনন্দের ঢেউ তোলেন নেদিম বজরামি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে দ্রুততম গোলে ইতালির বিপক্ষে এগিয়ে নেন আলবেনিয়াকে। কিন্তু সময়ের স্রোতে হারিয়ে সেই তাদের আনন্দ। দুর্দান্ত প্রত্যার্তনে জয় দিয়েই আসর শুরু করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালি।

গতকাল শনিবার (১৫ জুন) রাতে ‘বি’ গ্রুপের ম্যাচটিতে আলবেনিয়াকে ২-১ গোলে হারিয়েছে ইতালি। বরুসিয়া ডর্টমুন্ডের মাঠ বিভিবি স্তাদিওনে তিনটি গোলই হয় প্রথমার্ধে। বজরামির উপহার দেওয়া লিড কেড়ে নেন আলেসান্দ্রো বাস্তোনি। এরপর জয়সূচক গোলে ইতালিয়ান শিবিরে স্বস্তি ফেরান নিকোলো বারেল্লা।

প্রায় ১০ হাজার ভক্তদের উপস্থিতিতে বজরামি জালের দেখা পান ম্যাচের ২৩ সেকেন্ডের মাথায়। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে এটাই সবচেয়ে দ্রুততম গোল। আরেকটি রেকর্ডটি ছিল রাশিয়ার দিমিত্রির কিরিচেঙ্কোর দখলে। ২০০৪ সংস্করণে গ্রিসের বিপক্ষে ৬৭ সেকেন্ডে গোল করেছিলেন তিনি।

যাইহোক, স্নায়ু চাপ সামলে দ্রুতই লড়াইয়ে ফেরে ইতালি। একাদশ মিনিটে তাদের সমতায় ফেরান বাস্তোনি। লরেঞ্জো পেল্লেগ্রিনির কর্নার কিক থেকে উড়ে আসার বলে হেডে লক্ষ্যভেদ করেন তিনি। ম্যাচের ১৬ মিনিটে জয়সূচক গোলটি করেন চোট কাটিয়ে জাতীয় দলে ফেরা বারেল্লা। ডি-বক্সের বাইরে থেকে জালের দেখা পান তিনি।

অবসরে দুই দলের হয়ে বিশ্বকাপ খেলা উইসা

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১২:৩৭ পিএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১২:৩৭ পিএম
অবসরে দুই দলের হয়ে বিশ্বকাপ খেলা উইসা
সংগৃহীত

উজ্জ্বল ক্যারিয়ার ছিল ডেভিড উইসার। হতে পারতেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। কিন্তু ভুল পথে পা বাড়িয়ে তিনি ধ্বংসের মুখে ফেলে দেন তার সম্ভাবনাময় ক্যারিয়ার। সম্ভাবনার দরজা বন্ধ করা এই ক্রিকেটার অবসর নিলেন আর্ন্তজাতিক ক্রিকেট থেকে, যিনি দুই দলের হয়ে খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দক্ষিণ আফ্রিকার জার্সিতে ক্রিকেটে পথচলা শুরু উইসার। ২০১৩ সালে টি-টোয়েন্টি এবং ২০১৫ সালে ওয়ানডে অভিষেক হয় প্রোটিয়া হয়ে। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা শিবিরে ছিলেন তিনি। সেই আসরে গ্রুপপর্বেই থেমেছিল তার দল। ওই বছরে ‘কলপ্যাক’ চুক্তি করেন উইসা। দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট থামিয়ে তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হন সাসেক্সের সঙ্গে।

এরপর ফের ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন উইসা, নামিবিয়ার জার্সিতে। নতুন জাতীয় দলে তার অভিষেক হয় টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। টুর্নামেন্টের গত আসরেও নামিবিয়া দলের অংশ ছিলেন তিনি। এবারও। তবে আর নয়। দলের গ্রুপপর্ব শেষ হওয়ার পরই অবসরের ঘোষণা দিয়েছেন।

ইসা বলেছেন, ‘পরের টি-টোয়েন্টি বিশ্বকাপ দুই বছর পর। আমার বয়স এখন ৩৯ বছর। আমি জানি না, আমার মধ্যে আরও কিছু বাকি আছে কিনা। আমি মনে করি, নামিবিয়ার হয়ে ক্যারিয়ার শেষ করার জন্য ভালো জায়গায় আছি। তাদের সঙ্গে অনেক ভালো সময় কাটিয়েছি এবং তাদের হয়ে আমার শেষ ম্যাচটি ইংল্যান্ডের মতো একটি বিশ্বমানের দলের বিপক্ষে খেলতে পেরেছি। এটাই অবসরের সঠিক সময় মনে হচ্ছে।’

ক্রোয়েশিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা স্পেনের

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১১:৪৯ এএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১১:৪৯ এএম
ক্রোয়েশিয়াকে হারিয়ে উড়ন্ত সূচনা স্পেনের
সংগৃহীত

বল দখল আর আক্রমণে এগিয়ে ছিল ক্রোয়েশিয়া। কিন্তু গোলের খেলায় গোলটাই পাওয়া হয়নি তাদের। আজ রবিবার (১৬ জুন) তাদের ৩-০ ব্যবধানে হারিয়ে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে উড়ন্ত সূচনা পেয়েছেন স্পেন। বার্লিনে স্প্যানিশদের হয়ে গোল করেন আলভারো মোরাতা, ফ্যাবিয়ান রুইজ এবং দানি কারভাহাল।

‘বি’ গ্রুপের ম্যাচে ৫৪ শতাংশ সময় বল দখলে রেখেছিল ক্রোয়েশিয়া। শটের সংখ্যাতেও। তবে অন-শটে সমানে সমান ছিল দুই দল। একে অন্যের জালমুখে ৫টি করে শট নেয়। যার একটিতেও সাফল্য পাননি লুকা মদ্রিচরা। বিপরীতে প্রথমার্ধেই তিন গোল আদায় করে নেয় লুইস দে লা ফুয়েন্তের শিষ্যরা।

গোলের খাতা খুলেন মোরাতা। ২৯ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুন করেন অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে ধারে জুভেন্টাস শিবিরে থাকা এই স্ট্রাইকার। তিন মিনিট পরই স্পেনের ব্যবধান দ্বিগুন করেন রুইজ। এরপর প্রথমার্ধে যোগ করা সময়ে তৃতীয় গোলের দেখা পায় স্প্যানিশরা। গোলদাতা রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার কারভাহাল।

ইংল্যান্ডকে সুপার এইটে তুলল অস্ট্রেলিয়া

প্রকাশ: ১৬ জুন ২০২৪, ১০:৩৫ এএম
আপডেট: ১৬ জুন ২০২৪, ১০:৩৫ এএম
ইংল্যান্ডকে সুপার এইটে তুলল অস্ট্রেলিয়া
সংগৃহীত

অঘটনের বিশ্বকাপে টিকে গেল ইংল্যান্ড। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের সুপার এইটে তুলেছে অস্ট্রেলিয়া। আজ রবিবার (১৬ জুন) স্কটল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে অজিরা। তাদের এই জয়েই বাদ পড়েছে স্কটিশরা এবং টিকে গেছে ইংলিশরা। ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে পরের রাউন্ডে খেলবে অস্ট্রেলিয়া। ইংল্যান্ড হয়েছে গ্রুপ রানার্সআপ।

আজ জিতলেই সুপার এইটে নিশ্চিত হতো স্কটল্যান্ড। হারলে বিদায়। ডু-অর-ডাই ম্যাচে তারা পেয়েছিল বড় সংগ্রহ। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে করে ১৮০ রান। কিন্তু ট্রাভিস হেড এবং মার্কাস স্টয়নিসের বিধ্বংসী ব্যাটিংয়ে স্বপ্নভঙ্গ হয় তাদের। দুজনের হাফ সেঞ্চুরিতে ১৯.৪ ওভারে জয়ের নাগাল পায় অস্ট্রেলিয়া।

সেন্ট লুসিয়ায় ড্যারেন সামি ক্রিকেট স্টেডিয়ামে রান তাড়ায় পাওয়ারপ্লেতে দুই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ইনিংসে দ্বিতীয় ওভারে ব্র্যাড হুইলের বলে ক্যাচ তুলে ফিরেন ডেভিড ওয়ার্নার (১)। অধিনায়ক মিচের মার্শ আউট হন পাওয়ারপ্লের শেষ ওভারে। মাত্র ৮ রান করে। দলের বিপদ আরও বাড়ে গ্লেন ম্যাক্সওয়েল (১১) মাঠ ছাড়লে।

এরপর অস্ট্রেলিয়ার হাল ধরেন হেড-স্টয়নিস। ৪৪ বলে ৮০ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়াকে চালকের আসনে বসান তারা। দুজনেই থামেন ৫০ পেরিয়ে। ৪৯ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৬৮ রান করেন হেড। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটা তার দ্বিতীয় হাফ সেঞ্চুরি। ম্যাচসেরা স্টয়নিস থামেন ৫৯ রানে। তার ২৯ বলের ইনিংসে ছিল ৯ চার ও ২ ছক্কার মার।

হেড-স্টয়নিস বিদায় নেওয়ার পর বাকি কাজটুকু সারেন টিম ডেভিড এবং ম্যাথু ওয়েড। দুজনের ৩১ রানের (১৬ বলে) অবিচ্ছিন্ন জুটিতে জয়ের বন্দরে পৌঁছায় অস্ট্রেলিয়া। গ্রুপপর্বে অপরাজেয় থাকার রেকর্ড নিয়েই সুপার এইটে খেলবে তারা। ৪ ম্যাচে তাদের অর্জন ৮ পয়েন্ট। সমান ৫ পয়েন্ট ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের। নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে পরের রাউন্ডে খেলবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।