নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে আহত ৩ । খবরের কাগজ
ঢাকা ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, রোববার, ১৯ মে ২০২৪

নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে আহত ৩

প্রকাশ: ০৫ মে ২০২৪, ০৯:২৫ পিএম
নাইক্ষ্যংছড়ি সীমান্তে মাইন বিস্ফোরণে আহত ৩
ছবি : সংগৃহীত

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে ফের স্থলমাইন বিস্ফোরণে তিনজন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনের দুই পা বিচ্ছিন্ন হয়ে গেছে।

রবিবার (৫ মে) উপজেলার ফুলতলী সীমান্তের ৪৭ নম্বর পিলার এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তারা হলেন কক্সবাজারের রামু উপজেলার মো. রফিক, গর্জনিয়া এলাকার মো. আব্দুল্লাহ ও কচ্ছপিয়া এলাকার রশিদ আহমেদ। এদের মধ্যে মোহাম্মদ আব্দুল্লাহর দুই পা বিচ্ছিন্ন হয়ে গেছে।

এর আগে শনিবার (৪ মে) রাতে একই এলাকায় মাইন বিস্ফোরণে দুই বাংলাদেশি আহত হন। তারা অবৈধভাবে অনুপ্রবেশ করে সীমান্তের ওপার থেকে গরু আনতে গিয়েছিলেন। সেখানে আরাকান আর্মি ও সে দেশের সেনাবাহিনীর পুঁতে রাখা মাইন বিস্ফোরণে আহত হন।

নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান নুরুল আফসার ইমন জানান, খবর পেয়ে আহতদের উদ্ধার করে কক্সবাজার হাসপাতালে ভর্তি করেছেন স্থানীয়রা। সীমান্তে বিজিবির টহল জোরদার করা হয়েছে।

উপজেলা নির্বাচন সৈয়দপুরে বিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থী কারাগারে

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১০:১৮ পিএম
সৈয়দপুরে  বিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান প্রার্থী কারাগারে
ফয়সাল দিদার দিপু। ছবি : সংগৃহীত

নীলফামারীর সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে চেয়ারম্যান পদপ্রার্থী ফয়সাল দিদার দিপুকে কারাগারে পাঠানো হয়েছে। প্রায় ২০ ঘণ্টা সৈয়দপুর ও নীলফামারী সদর থানায় পুলিশ হেফাজতে থাকার পর শনিবার (১৮ মে) দুপুরে তাকে নীলফামারী কারাগারে পাঠানো হয়েছে।

এ ছাড়া তার বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে। এর আগে গত শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে জীবন্ত প্রাণী ঘোড়া নিয়ে নির্বাচনি প্রচারে অংশ নেওয়ার অভিযোগে তাকে ৪০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সৈয়দপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম। 

কিন্তু নিজের ভুল স্বীকার না করে জরিমানার টাকা দিতে অস্বীকার করায় তাকে আদালতের আদেশ অনুযায়ী কারাগারে পাঠানো হয়। ফয়সাল দিদার দিপু জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম ছাত্রবিষয়ক সম্পাদক। তিনি সৈয়দপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ‘ঘোড়া’ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সৈয়দপুর থানা পুলিশ সূত্রে জানা যায়, চেয়ারম্যান প্রার্থী ফয়সাল দিদার দিপু শুক্রবার শহিদ তুলসীরাম সড়কে ঘোড়ার গাড়িতে করে প্রচারে অংশ নেন। এ সময় সেখানে উপস্থিত হন ভ্রাম্যমাণ আদালতের একটি দল। পরে নির্বাহী ম্যাজিস্ট্রেট আমিনুল ইসলাম ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ২০১৬ সালের নির্বাচনি আচরণবিধি অনুসারে জীবন্ত প্রাণী নিয়ে নির্বাচনি প্রচার চালানোর অপরাধে তাকে ৪০ হাজার টাকা জরিমানা করেন, অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। 

সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘নিজের ভুল স্বীকার না করে ও জরিমানার টাকা দিতে আস্বীকৃতি জানানোয় আদালতের আদেশ অনুযায়ী চেয়ারম্যান প্রার্থী ফয়সাল দিদার দিপুকে শনিবার কারাগারে পাঠানো হয়েছে।’

নাফ নদী থেকে দুই চাকমা যুবক অপহৃত

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১০:০০ পিএম
নাফ নদী থেকে দুই চাকমা যুবক অপহৃত
ছবি : সংগৃহীত

কক্সবাজারের টেকনাফের নাফ নদীতে কাঁকড়া ধরতে গিয়ে দুই বাংলাদেশি চাকমা যুবককে অপহরণ করা হয়েছে। মায়ানমারের সন্ত্রাসী গোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসার) সদস্যরা এ কাজ করেছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগীদের পরিবার। গত বৃহস্পতিবার বেলা ২টার দিকে টেকনাফের হোয়াইক্যং নাফ নদীর ৫ নম্বর স্লুইচ গেট এলাকা থেকে তাদের অপহরণ করা হয়। 

অপহৃতরা হলেন টেকনাফের হোয়াইক্যং ৪ নম্বর ওয়ার্ড লম্বাঘোনার মৃত ওচামং চাকমার ছেলে ছৈলা মং চাকমা (২৯) ও মংথাইংছিং তঞ্চঙ্গ্যা চাকমার ছেলে ক্যমংখো এ তঞ্চঙ্গ্যা (২৫)।

শনিবার (১৮ মে) বিষয়টি জানিয়ে টেকনাফ থানা ও ২ বিজিবি বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন অপহৃত ক্যমংখো তঞ্চঙ্গ্যার মা ছুছিং ছা তঞ্চঙ্গ্যা। অভিযোগে তিনি বলেন, ‘আমার ছেলে ও নাতি নাফ নদীতে কাঁকড়া আহরণ করে জীবিকা নির্বাহ করে। প্রতিদিনের মতো বৃহস্পতিবার সকাল ৯টার দিকে কাঁকড়া ধরার জন্য নাফ নদীতে যায়। সন্ধ্যায় বাড়িতে না ফিরলে বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করে জানতে পারি নাফ নদী থেকে আরসার সদস্যরা আমার ছেলে ও নাতিকে অপহরণ করে নিয়ে গেছে। তিন দিন ধরে তারা আরসার কাছে জিম্মি রয়েছে।’ এ বিষয়ে টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়ন ও টেকনাফ মডেল থানায় লিখিত অভিযোগ করা হয়েছে বলে তিনি জানান। 

অপহৃত ছৈলা মং চাকমার বড় ভাই সালাও মং চাকমা খবরের কাগজকে জানান, অপহরণকারীদের কাছ থেকে এখন পর্যন্ত কোনো মুক্তিপণ দাবি বা কেউ যোগাযোগ করেনি।

এ ব্যাপারে টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ ওসমান গনি বলেন, ‘দুজন চাকমা যুবক নিখোঁজের বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।’ টেকনাফের ২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদ খবরের কাগজকে মুঠোফোনে বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা খোঁজখবর রাখছি। তাদের কারা তুলে নিয়ে গেছে সে বিষয়টি যাচাই করা হচ্ছে।’

ঝিনাইদহে দুই পক্ষের সংঘর্ষে আহত ২০, আটক ৫

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৯:৫১ পিএম
ঝিনাইদহে দুই পক্ষের সংঘর্ষে আহত ২০, আটক ৫
ছবি : খবরের কাগজ

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার (১৮ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত দফায় দফায় ওই উপজেলার কাপাশহাটিয়া ইউনিয়নের পোলভাতুড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় হরিণাকুণ্ডু থানা-পুলিশ পাঁচজনকে আটক করেছে।

স্থানীয়রা জানান, হরিণাকুণ্ডু উপজেলার পোলভাতুড়িয়া গ্রামের বর্তমান মেম্বার কোরবান আলী ও সাবেক মেম্বার মশিউর রহমান কাজীর মধ্যে আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এরই জের ধরে গতকাল সকালে মাঠে ধান কাটাকে কেন্দ্র করে মশিউর কাজীর সমর্থক হাসেম আলীকে কোরবান আলীর সমর্থক মিন্টু হোসেন ও বিল্লাল হোসেন মারপিট করেন। এ ঘটনার জেরে উভয় পক্ষের লোকজন ঢাল-সড়কি, রামদা, লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হন। এতে উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন। পরে আহতদের ঝিনাইদহ সদর হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

হরিণাকুণ্ডু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জিয়াউর রহমান জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পাঁচজনকে আটক করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। পোলভাতুড়িয়া গ্রামে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

অনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধ করা হবে: সিনিয়র সচিব হুমায়ুন কবীর

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৯:২১ পিএম
অনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধ করা হবে: সিনিয়র সচিব হুমায়ুন কবীর
ছবি : খবরের কাগজ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, অনিবন্ধিত অনলাইন, ওয়েব পোর্টাল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

শনিবার (১৮ মে) বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের সভাকক্ষে ‘স্মার্ট বাংলাদেশ ও গণমাধ্যমবিষয়ক’ সেমিনারে তিনি এ কথা বলেন।

হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত, সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দিয়েছেন। এর মধ্যে দেশে সে ধরনের অবকাঠামো ও সুযোগ-সুবিধা তৈরি হয়েছে।’ ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণার কথা উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, ‘তখন অনেকের কাছে অসম্ভব মনে হলেও ২০১৯ সালে করোনাকালীন মানুষের বাস্তবতা উপলব্ধি করেছে।’

দেশের কর্মক্ষম ৬৮ শতাংশ তরুণদের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের সূর্য সারথি উল্লেখ করে সিনিয়র সচিব বলেন, ‘জ্ঞান ও প্রযুক্তির সমন্বয়ে নিজেকে তৈরি করতে পারলে স্মার্ট বাংলাদেশের যোগ্য নাগরিক হওয়া সম্ভব।’ এ লক্ষ্যে মানুষকে উৎসাহিত করতে তিনি গণমাধ্যমকে বেশি বেশি সাকসেস স্টোরি তৈরির ওপর গুরুত্বারোপ করেন।

বিটিভি চট্টগ্রামের জেনারেল ম্যানেজার নূর আনোয়ার হোসেন রনজুর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর তৌফিক সাঈদ। আলোচনায় অংশ নেন দৈনিক আমাদের সময়ের সম্পাদক, একুশে পদকপ্রাপ্ত সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক, কথাসাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ।

ভারতে যাওয়ার সময় রোহিঙ্গাসহ আটক ৪

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৮:৩৫ পিএম
ভারতে যাওয়ার সময় রোহিঙ্গাসহ আটক ৪
ছবি : সংগৃহীত

অবৈধভাবে ভারতে যাওয়ার সময় যশোরের বেনাপোলের ঘিবা সীমান্ত থেকে মিয়ানমারের এক (রোহিঙ্গা)  নাগরিক ও তিন বাংলাদেশিকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

শনিবার (১৮ মে) দুপুরের দিকে ঘিবা সীমান্তের একটি মাঠ থেকে তাদের আটক করা হয়। 

আটককৃতরা হলেন, ঢাকার খিলগাঁও এলাকার ধুপিচাঁদ মণ্ডলের ছেলে কেষ্টধর মণ্ডল (৫০), মুন্সীগঞ্জ জেলা সদরের সন্দুয়া গ্রামের শ্রী সুধীর চন্দ্রের স্ত্রী আশা রানী বাছার (৪০), নড়াইল জেলার কালিয়া থানার পেড়লী গ্রামের খোকা শেখের মেয়ে শিউলী খাতুন (৩৫) এবং মিয়ানমারের নাগরিক (রোহিঙ্গা) মো. হোসেন (২৫)।

বিজিবি জানায়, তাদের কাছে খবর আসে ঘিবা সীমান্তের একটি মাঠ দিয়ে চারজন নারী-পুরুষ অবৈধভাবে ভারতে যাবে। এমন খবরের ভিত্তিতে বিজিবির একটি টহলদল সীমান্তের ওই মাঠের কাছাকাছি অবস্থান করেন। এসময় ওই চারজন সীমান্তের মাঠ দিয়ে ভারতের দিকে যাওয়ার সময় তাদের আটক করে বিজিবি। পরে তাদেরকে ঘিবা বিজিবি ক্যাম্পে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে আটক তিন বাংলাদেশি বলেন চিকিৎসার জন্য তারা ভারতে যাচ্ছিলেন। আটক অপর মিয়ানমারের নাগরিক বলেন কাজের উদ্দেশ্যে তিনি ভারতে যাচ্ছিলেন।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধীনস্থ ঘিবা ক্যাম্পের কমান্ডার আব্দুস সামাদ জানান, অবৈধভাবে ভারতে যাওয়ার সময় ঘিবা সীমান্ত থেকে মিয়ানমারের এক নাগরিকসহ তিন বাংলাদেশিকে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোর্পদ করা হয়েছে।

নজরুল ইসলাম/এমএ/