আমাদের দেশটা আসলে অভাগা : লায়লা হাসান । খবরের কাগজ
ঢাকা ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, রোববার, ১৯ মে ২০২৪

আমাদের দেশটা আসলে অভাগা : লায়লা হাসান

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১১:১৩ এএম
আমাদের দেশটা আসলে অভাগা : লায়লা হাসান
লায়লা হাসান

অনেক দিন পর দেশে এসেছিলেন নৃত্যশিল্পী ও শিক্ষক লায়লা হাসান। অংশ নিয়েছেন ঢাকার নবান্ন উৎসবে। যুক্তরাষ্ট্রে ফেরার আগে প্রবাস জীবনে বাংলা সংস্কৃতির চর্চা, দেশের প্রতি প্রত্যাশাসহ নানা বিষয়ে তিনি কথা বলেছেন খবরের কাগজের সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন রাসেল মাহ্‌মুদ।

অনেক দিন পর দেশে এসে কেমন লাগল? 
দেশের মাটিতে পা রেখে আনন্দে মনটা ভরে উঠল। মনে হলো বাংলার হাওয়া যেন আমাকে আলিঙ্গন করছে। নিজের দেশ বলে কথা! দেশ ছেড়ে আসলে বেশিদিন থাকা যায় না। অনেকের সঙ্গে দেখা হলো, নবান্ন উৎসবে অংশ নিলাম।

পয়লা বৈশাখে নিউইয়র্কের টাইম স্কয়ারে আপনার নাচ ভাইরাল হয়ে গিয়েছিল।
সেটা বাঙালির জীবনে এক অসাধারণ ঘটনা ছিল। প্রথমবারের মতো টাইম স্কয়ারে বাংলা নববর্ষ উদযাপনের আয়োজন করা হয়েছিল। ছায়ানটের মতো আয়োজন। সবাই শাড়ি পরে এসেছিল। নাচ-গান হলো। মাটির হাঁড়ি-পাতিলের মেলা, বাঙালি খাবার-দাবার... মোট কথা, দেশের মতো পরিবেশ সৃষ্টি করা হয়েছিল। বোস্টন থেকে নিউইয়র্কে গিয়ে মহিতোষ তালুকদার তাপস নিয়মিত গান শিখিয়ে আসত এই অনুষ্ঠানের জন্য।

যুক্তরাষ্ট্রের প্রবাসী বাঙালিদের মধ্যে আমাদের সংস্কৃতিচর্চার প্রবণতা কেমন? 
প্রবাসে বাঙালিদের জীবন অনেক কঠিন। কিন্তু তার মধ্যেও অভিভাবকরা ছেলেমেয়েদের গান শেখাচ্ছে, নাচ শেখাচ্ছে। তাদের আগ্রহ দেখলে মনে আশার সঞ্চার হয়। মনে হয়, আমাদের সংস্কৃতি সারা পৃথিবীতে এভাবেই ছড়িয়ে পড়বে।

আমাদের সংস্কৃতি নিয়ে বিদেশিদের আগ্রহ আছে?
আমেরিকানরা বাংলা শিখতে চায়, গান করতে চায়। ওরাও আমাদের সঙ্গে অংশগ্রহণ করেছে। ওদের শেখার আগ্রহ আছে। বিশেষ করে আমাদের শাড়ি-টিপের প্রতি ওদের অনেক আগ্রহ। ওরাও শাড়ি পরতে চায়।

আপনি থাকছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে। সেখানে কেমন আছেন আমাদের প্রিয় অভিনেতা সৈয়দ হাসান ইমাম?
তিনি আগের চেয়ে অনেক ভালো আছেন। তবে চলাফেরায় কষ্ট হয়, ওয়াকারে হাঁটতে হয়। এবার আমার সঙ্গে আসতে পারলেন না। ছেলের বৌ তার সেবা করে। ওনাকে যে ওষুধটা দিতে হয়, হাসপাতালে রেখেই দিতে হয়। শিগগিরই ওষুধটা হয়তো দেশেও আসবে।

তিনি একজন মুক্তিযোদ্ধা। অথচ দেশ স্বাধীনের এত বছর পরও তাকে আমরা দেশে চিকিৎসা দিতে পারলাম না, এ নিয়ে আপনার দুঃখ হয় না?
এটা আমাদের দুর্ভাগ্য। ডাক্তাররাও হয়তো খেয়াল করেননি। তিনি তো ভীষণ স্বাস্থ্যসচেতন। তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে ছিলেন, আমিও ছিলাম। মুক্তিযুদ্ধে তার থেকেও অনেক বেশি অবদান রেখেছেন যারা রক্ত ও জীবন দিয়েছেন। তাদের রক্তের যে সম্মান, সেটা আমরা সেভাবে দিতে পারিনি, পারছি না। আমার ভীষণ দুঃখ হয়। পরের প্রজন্মের জন্য একটা সুন্দর দেশ আমরা দিতে পারলাম না। আমাদের আসলে একতাবদ্ধ থাকতে হবে। আমরাই তো এক নেই। সবারই কেন যেন ইচ্ছে থাকে কিছু পাওয়ার। আমাদের দেশটা আসলে অভাগা। মুঘল, ব্রিটিশ, পাকিস্তান থেকে স্বাধীন হয়েও কেন যেন স্বাধীন হলো না দেশটা।

 বাংলাদেশে নির্বাচন। কী প্রত্যাশা করেন?
যারা হাল ধরতে যাচ্ছে, তাদের আগে দেশের কথা ভাবতে হবে। বলতে দ্বিধা হয়, তবু বলতে হয়, দেশটাকে আমরা তেমনভাবে ভালোবাসি না, বাসলে আজ দেশটা এ রকম হতো না। উন্নতি হয়েছে অনেক, বর্তমান সরকার অনেক কাজ করেছে, বাংলাদেশের চেহারা বদলে দিয়েছে। কিন্তু সমাজের উন্নতি হয়নি। দেশকে একজন দুজন ভালোবাসলে হবে না, সবাই মিলে ভালোবাসতে হবে, দেশের জন্য কাজ করতে হবে। নিজের লাভের কথা কম ভেবে দেশের লাভের কথা ভাবতে হবে।

জাহ্নবী

কানাডা থেকে আর্টসেল জানাল টিকিট শেষ

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১১:১৯ এএম
কানাডা থেকে আর্টসেল জানাল টিকিট শেষ
আর্টসেল ব্যান্ডের সদস্যরা

রজতজয়ন্তী উদযাপন করছে দেশের জনপ্রিয় গানের দল আর্টসেল। তারই অংশ হিসেবে কানাডায় গাইতে গেছে দলটি। দেশটির টরন্টো, হ্যামিল্টন, উইনিপেগ, ভ্যাঙ্কুভারে ইতোমধ্যে পাঁচটি কনসার্ট করেছে আর্টসেল। সেখান থেকে দলের পক্ষ থেকে জানানো হয়, প্রায় প্রতিটি শো-এর টিকিট শেষ। বিশেষ করে ভ্যাঙ্কুভারে শো-এর টিকিট মাত্র তিন ঘণ্টায় শেষ হয়ে যায়। এতে আগ্রহী বাকি শ্রোতাদের জন্য পরদিন আরেকটি শোয়ের আয়োজন করতে হয়। জানা গেছে, ওই শোয়ের টিকিটও শেষ হয়ে গিয়েছিল।

উইনিপেগের কনসার্টে আর্টসেলের কনসার্ট উপভোগ করেছেন কানাডার হাউস অব কমনসের সদস্য টেরি ডুগুইড। চমৎকার পরিবেশনার জন্য শো শেষে আর্টসেলের হাতে তিনি তুলে দেন সম্মাননা সনদ। মে মাসের বাকি দিনগুলোয় রিজাইনা, সাসকাচুয়ানন, সেইন্টজনস নিউ ফাউন্ড ল্যান্ড এবং হ্যালিফ্যাক্সে আরও কয়েকটি কনসার্টে অংশ নেবে দলটি।

ব্যান্ডের ২৫ বছর পূর্তি উপলক্ষে ওয়ার্ল্ড ট্যুরের সময় বাড়বে বলে জানিয়েছে আর্টসেল। কানাডার পর  যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় কনসার্ট করবে আর্টসেল। এ বিষয়ে পরিকল্পনা ও আলোচনা প্রায় চূড়ান্ত বলে জানিয়েছে দলটি। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের জুলাইয়ে যুক্তরাষ্ট্র যাচ্ছে তারা। এমনকি সেই সফরে কনসার্টের সংখ্যা কানাডার চেয়ে বেশি হতে পারে। আর্টসেল ব্যান্ডের গিটারিস্ট কাজী ফায়সাল আহমেদ বলেন, ‘কানাডার কনসার্টগুলোয় ভক্ত-শ্রোতাদের মাতামাতি দেখে আমরা অভিভূত। ভ্যাঙ্কুভারের প্রথম শো-এর সব টিকিট শেষ হয়ে গেছে শুনে আয়োজকরাও বিস্মিত হয়েছেন।’ দলের আরেক গিটারিস্ট ইকবাল আসিফ জুয়েল বলেন, ‘কনসার্টগুলোয় ভক্তরা আমাদের সঙ্গে গলা মিলিয়েছেন। মনে হচ্ছিল, আমরা যেন বাংলাদেশের রাশান কালচারাল সেন্টারে কনসার্টের দিনগুলোয় ফিরে গেছি। পুরোনো সব গানের জন্য একের পর এক অনুরোধ আসছিল।’ দলটির জনপ্রিয় ‘রাহুর গ্রাস’ গানটি দিয়ে শুরু করা হয় কনসার্ট। আর্টসেলের ভোকাল ও গিটারিস্ট জর্জ লিংকন ডি কস্তা বলেন, ‘প্রত্যেক শোতে দর্শক-শ্রোতা-ভক্তদের উন্মাদনায় মনে হচ্ছিল, ভেন্যু যেন ভেঙে পড়বে। যেমন টরন্টোর শোতে সবাই বলছিলেন, সেখানে বাংলাদেশর কোনো ব্যান্ডের এত বড় এবং এনার্জেটিক শো এর আগে তারা দেখেননি।’

শিগগিরই দেশে আর্টসেলের ২৫ বছর উদযাপন শো-এর আয়োজন করা হবে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আর্টসেলের লাইভ অ্যাকোয়েস্টিক শো এবং বড় ওপেন এয়ার সোলো কনসার্ট হতে পারে, যেমনটি হয়েছিল দলটির ২০ বছর পূর্তিতে। শো শেষে ৩০ মে ঢাকায় ফেরার কথা রয়েছে দলটির। গত মার্চে জয় বাংলা কনসার্টসহ বেশ কয়েকটি কনসার্টে শ্রোতাদের সামনে হাজির হয়েছিল দলটি। গত বছরের ফেব্রুয়ারি মাসে দলের তৃতীয় অ্যালবাম ‘অতৃতীয়’ প্রকাশ করে তারা। দলের বর্তমান লাইনআপে ভোকাল ও গিটারিস্ট হিসেবে আছেন লিংকন, ড্রামার সাজু, লিড গিটারে জুয়েল ও ফয়সাল এবং বেজ গিটারে সেজান।

জাহ্নবী

বিস্ময়কর সিনেমা নিয়ে হাজির এমা

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১১:১৮ এএম
বিস্ময়কর সিনেমা নিয়ে হাজির এমা
লাল গালিচায় এমা স্টোন, উইলেম ড্যাফো ও জো অ্যালউইন। ছবি: পিপল ডটকম

অস্কারজয়ী অভিনেত্রী এমা স্টোন এখন কানে। তার নতুন সিনেমা ‘কাইন্ডস অব কাইন্ডনেস’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়ে গেল সেখানে। ছবির নির্মাতা ও অভিনয়শিল্পীরা মিলে এসেছিলেন কানের লালগালিচায়। নতুন সিনেমা নিয়ে এক অন্য রকম উচ্ছ্বাসে ভাসছিলেন তারা। কারণ আরেকটি বিস্ময়কর সিনেমা নিয়ে তারা সেখানে হাজির হয়েছেন।

গত শুক্রবার হয়ে গেল ‘কাইন্ডস অব কাইন্ডনেস’-এর উদ্বোধনী প্রদর্শনী। তার আগে এমা স্টোন, জো অ্যালউইন, উইলেম ড্যাফো, জেসি প্লেমন্সদের সঙ্গে লালগালিচায় এসেছিলেন ছবিটির পরিচালক ইয়রগোস ল্যান্থিমোস। প্রথমবার কানে হাজির হলেন তিনি। এমা স্টোনকে দেখা গেছে একটি ঝকঝকে বার্গান্ডি লুই ভিটন গাউনে। গভীর ভি আকারে কাটা সেই গাউনের বুক। পুরুষদের পরনে ছিল ব্লেজার। ইয়রগোস পরেছিলেন দুই স্তরের নীল স্যুট।

অভিনেত্রী এমা স্টোন ও নির্মাতা ইয়রগোস ল্যান্থিমোস জুটির ভাগ্য ঈর্ষণীয় রকমের ভালো। এই নির্মাতার কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন এমা, সবগুলো সাড়া ফেলেছে। ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ এমা ও অ্যালউইনের একত্রে করা দ্বিতীয় সিনেমা। এর আগে ‘দ্য ফেভারিট’ ছবিতে একত্রে কাজ করেছিলেন তারা। দুটো সিনেমারই পরিচালক ইয়রগোস। এমাকে নিয়ে এই নির্মাতার বানানো ‘পুওর থিংস’ তো চলতি বছর অস্কার জিতে নিল, এমা পেলেন সেরা অভিনেত্রীর পুরস্কার।

পপ তারকা টেইলর সুইফটের সঙ্গে প্রেম ভাঙার পর ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ অ্যালউনের প্রথম কাজ। ছয় বছর প্রেম করার পর ভাঙা মন নিয়ে করা এই কাজটিতে তিনি সহশিল্পী হিসেবে পেয়েছেন সুইফটের ঘনিষ্ঠ বন্ধু স্টোনকে। এক সংবাদ সম্মেলনে স্টোন বলেছিলেন, ‘জোকে আমি খুবই পছন্দ করি। ওর সঙ্গে আমি আগেও কাজ করেছি। ওর সঙ্গে কাজ করা দারুণ আরামদায়ক। তার মতো মিষ্টি ছেলে আর একটাও নেই।’ 
পিপলকে দেওয়া এক সাক্ষাৎকারে ইয়রগোস ২০২৩ সালে বলেছিলেন, ‘সাত শিল্পীকে নিয়ে তিনটি ভিন্ন ভিন্ন গল্পের সিনেমা এটি। প্রতিটি গল্পেই এমাকে পাওয়া যাবে একটি চরিত্রে।’

‘কাইন্ডস অব কাইন্ডনেস’ প্রেক্ষাগৃহে আসবে জুন মাসের ২১ তারিখ।

জাহ্নবী

মোনালি ঠাকুরের মা আর নেই

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১১:১৬ এএম
মোনালি ঠাকুরের মা আর নেই

কদিন আগেই গান গাইতে ঢাকায় এসেছিলেন বলিউডের জনপ্রিয় গায়িকা মোনালি ঠাকুর। সে সময় তার মা ছিলেন হাসপাতালের আইসিইউতে। মাকে মৃত্যুশয্যায় রেখে শুধু কথা রাখতেই ঢাকায় এসে শ্রোতাদের গান শুনিয়ে গিয়েছেন বাঙালি এই গায়িকা। এবার জানা গেল মোনালি ঠাকুরের মা মিনতি ঠাকুর মারা গেছেন।

দীর্ঘদিন মৃত্যুর সঙ্গে লড়াই করে গত শুক্রবার ১৭ মে দুপুর ২টা ১০ মিনিটে পরপারে পাড়ি জমায় তিনি। মায়ের মৃত্যুর তথ্য মোনালির বোন মেহুলি ঠাকুর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। করোনাকালে বাবা শক্তিকে হারান মোনালি। তিন বছরের ব্যবধানে মাতৃহারা হলেন এই গায়িকা।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, মোনালির মা কিডনির সমস্যায় ভুগছিলেন। ডায়ালাইসিস চলছিল তার। জানা গেছে, শুক্রবার রাতেই কেওড়াতলা মহাশ্মশানে মিনতি ঠাকুরের শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

জাহ্নবী

 

দেশে ফিরেই মামলা: নিপুণ

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১১:১৫ এএম
দেশে ফিরেই মামলা: নিপুণ

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন শেষ হলেও বিতর্ক এখনো কমেনি বিন্দুমাত্র। নির্বাচনে মিশা সওদাগর সভাপতি ও মনোয়ার হোসেন ডিপজল সাধারণ সম্পাদক নির্বাচিত হলেও এর ফল স্থগিত চেয়ে আদালতে রিট করেছেন সাধারণ সম্পাদক প্রার্থী চিত্রনায়িকা নিপুণ আক্তার। নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে এই ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশনা চাওয়ার পাশাপাশি নতুন করে নির্বাচনের তফসিল ঘোষণার নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

এরপর বিষয়টি নিয়ে গত ১৬ মে সমিতির কার্যকরী সভা শেষে সংগঠনের সহসভাপতি চিত্রনায়ক ডি এ তায়েব জানান, নিপুণের সদস্যপদ বাতিল হতে পারে। গণমাধ্যমে সংগঠনের সাধারণ সম্পাদককে নিয়ে বাজে মন্তব্য করেছেন নিপুণ। এ কারণে কেন তার সদস্যপদ বাতিল করা হবে না, সেটি জানতে চেয়ে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বর্তমান কমিটি।

এ জন্য ডি এ তায়েবকে উদ্দেশ করে নিপুণ গণমাধ্যমে বলেন, ‘ডি এ তায়েবের মতো একদমই ফ্রি লোক না আমি। তিনি কি অভিনেতা, একজন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা, তার কোনো সিনেমা ব্লকবাস্টার? তিনি কি বাংলাদেশি চলচ্চিত্র অঙ্গনে নিজের নাম নক্ষত্রের সঙ্গে লিখেছেন- তার কাছে আমার প্রশ্ন রইল। আর তিনি আমাকে নিয়ে যেটি বলেছেন, আমার মানসিক সমস্যা রয়েছে। সেটির জন্য আমি দেশে আসার পর তার নামে সাইবার আইনে মামলা করব।’

এ ছাড়া সদস্যপদ বাতিল প্রসঙ্গে নিপুণ বলেছেন, ‘সদস্যপদের সঙ্গে কোর্টের কোনো সম্পর্ক নেই। রিট যেহেতু করেছি, ওনাদের কোর্টে আসতেই হবে। আর তিনি যদি সদস্যপদ খারিজ করতেই চান, তাহলে সেটির জন্যও কোর্ট রয়েছে। দেশে তো আইন রয়েছে।’

উল্লেখ্য, নিপুণ বর্তমানে যুক্তরাষ্ট্রে তার মেয়ের কাছে রয়েছেন। সেখান থেকে দ্রুতই দেশে ফিরবেন এই অভিনেত্রী।

জাহ্নবী

ঠিক যেন শ্রীদেবী

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১১:১৪ এএম
ঠিক যেন শ্রীদেবী
খুশি কাপুর

খুশি কাপুরের দিকে তাকালেই যে কারও মনে হবে কথাটা– ঠিক যেন শ্রীদেবী! প্রয়াত বলিউড তারকা, বিপুল জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবীর বড় মেয়ে জাহ্নবী কাপুরের পথ ধরে ছোট মেয়ে খুশি কাপুরও এসেছেন বলিউডে। এর আগে জোয়া আক্তারের পরিচালনায় নেটফ্লিক্সের ‘দ্য আর্চিস’-এ অভিনয় করেছিলেন তিনি। এবারে নতুন সিনেমা, নতুন নায়কের বিপরীতে প্রস্তুত খুশি কাপুর। আরও এক তারকার সন্তানকে পেতে যাচ্ছে বলিউড।

বলিউড তারকা আমির খানের ছেলে জুনাইদ খানের অভিষেক হয়েছে আরও আগে। ‘মহারাজ’ নামের ওই সিনেমায় কাজ করার পর তাকে নিয়ে বেশ আলোচনাও হয়েছে। পরে বাবার প্রযোজনায় দক্ষিণ ভারতীয় অভিনেত্রী সাই পল্লবীর সঙ্গে আরও একটি প্রেমের ছবিতে কাজ করেছিলেন তিনি।

যদিও সেটি এখনো মুক্তি পায়নি। জাপানে হওয়া সে ছবির শুটিংয়ের কাহিনি ইতিমধ্যে হিন্দি সিনেমার অনুরাগীরা জেনে ফেলেছেন। এবারে ভারতীয় এক সংবাদমাধ্যম সূত্রে জানা গেল, খুশি কাপুরের সঙ্গে আরও একটি কাজ করতে যাচ্ছেন জুনাইদ। দুই তারকাসন্তান করবেন রোমান্টিক সিনেমা। যদিও সিনেমার নাম এখনো ঠিক হয়নি।

প্রসঙ্গত বলিউডের একাধিক তারকার জীবনে লাভ গুরুর ভূমিকা পালন করেছেন প্রযোজক ও নির্মাতা করণ জোহর। তার প্রযোজনায় ‘সরজমিন’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় সাইফ আলি খানের ছেলে ইব্রাহিমের। সেখানে ইব্রাহিমের বিপরীতে থাকছেন খুশি। এই ছবির পরিচালক শাওনা গৌতম। দর্শকমহলে চাপা উত্তেজনা, কার সঙ্গে বেশি মানাবে খুশিকে- ইব্রাহিম না কি জুনাইদের সঙ্গে?

খুশি কাপুরের বাবা বলিউডের খ্যাতিমান প্রযোজক বনি কাপুর। এরই মধ্যে মডেল হিসেবে বিভিন্ন লাইফস্টাইল ম্যাগাজিনে কাজ করেছেন খুশি। অভিনয় করেছিলেন স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘স্পিক আপ’-এ। তার অভিনীত প্রথম ছবি ‘আর্চিস’ খুব একটা পছন্দ করেনি দর্শক। সেই ছবির মাধ্যমে শাহরুখ খানের মেয়ে সুহানারও অভিষেক হয়েছিল। এবারে অপেক্ষা, খুশি বলিউডকে কতটা খুশি করতে পারেন।

জাহ্নবী