ঢাকা ১৮ ফাল্গুন ১৪৩০, শনিবার, ০২ মার্চ ২০২৪
Khaborer Kagoj

নজরুলের সৈনিক জীবন নিয়ে ‘দুরন্ত নজরুল’

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১১:১৬ এএম
নজরুলের সৈনিক জীবন নিয়ে ‘দুরন্ত নজরুল’
'দুরন্ত নজরুল' নাটকের একটি দৃশ্য

কাজী নজরুল ইসলামের গল্প ও কবিতা অবলম্বনে তৈরি হয়েছে অনেক নাটক, সিনেমা। এর পাশাপাশি তথ্যচিত্রেও উঠে এসেছে তার জীবনের নানা অধ্যায়। এবার নজরুল ইসলামের লেটো ও সৈনিক জীবন নিয়ে ২৬ পর্বের ধারাবাহিক নাটক নির্মিত হয়েছে। এর নাম ‘দুরন্ত নজরুল’।

নাটকের গল্পে নজরুলের সৈনিক জীবনের নানা ঘটনা উঠে আসবে। নাটকটি যৌথভাবে পরিচালনা করেছেন নজরুল ইসলাম ও জুয়েল মাহমুদ।

এ সম্পর্কে নির্মাতা জুয়েল মাহমুদ বলেন, ‘তিন বছর গবেষণা করে দুরন্ত নজরুল’ নাটকের চিত্রনাট্য তৈরি করেছি। ১০০ বছরের বেশি সময় আগের দৃশ্য পর্দায় ফুটিয়ে তোলার জন্য লোকেশন ও পোশাকের ওপরও জোর দিয়েছি। কাজী নজরুল ইসলামের শৈশব জড়িয়ে আছে লেটো গানের সঙ্গে। বিষয়টি মাথায় রেখেই লেটো গান পরিবেশনার ধরন তুলে আনা হয়েছে নাটকে। আশা করি, নাটকটি দর্শকদের ভালো লাগবে।’

নাটকটিতে নজরুল চরিত্রে অভিনয় করেছেন বিজয় বাঙালি। কিশোর নজরুলের চরিত্রে রয়েছেন আলামিন। ইতোমধ্যেই নওগাঁ, মানিকগঞ্জ ও রাজধানী ঢাকার বিভিন্ন লোকেশনে এর শুটিং শেষ হয়েছে বলে জানান পরিচালক জুয়েল মাহমুদ।

আগামী মাসে বিটিভিতে নাটকটি প্রচার শুরু হবে। প্রযোজনা করেছেন মাহফুজার রহমান।

কাজী নজরুল ইসলামের বাবা মারা যাওয়ার পর থেকে তার সৈনিক জীবনের শেষ সময় পর্যন্ত নাটকটিতে দেখানো হবে।

জুয়েল মাহমুদ আরও বলেন, ‘শুধু বাংলা সাহিত্যে নয়, বিশ্বসাহিত্যেও নজরুল এক বিস্ময়কর প্রতিভা। তিনি জাতীয় কবি হলেও নাটক-সিনেমায় তার জীবনী নিয়ে তেমন উল্লেখযোগ্য কাজ হয়নি। নতুন প্রজন্মের কাছে নজরুল ইসলামের জীবনের গল্প তুলে ধরতে এ উদ্যোগ নিয়েছি আমরা।’

জাহ্নবী

‘রিকশা গার্ল’ নিয়ে জাপানে অমিতাভ রেজা

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৫:০৩ পিএম
‘রিকশা গার্ল’ নিয়ে জাপানে অমিতাভ রেজা

নিজের নতুন সিনেমা ‘রিকশা গার্ল’ নিয়ে বর্তমানে জাপানে অবস্থান করছেন অমিতাভ রেজা। ১ মার্চ থেকে শুরু হওয়া ‘ওসাকা এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে’ দেখানো হবে এই নির্মাতার ছবিটি। 

২ মার্চ ওসাকা নাকায়োশিমা আর্ট মিউজিয়াম হলে একটি সিম্পোজিয়ামও অনুষ্ঠিত হবে, এতে ১৩০জন দর্শনার্থী বিনামূল্যে ছবিটি দেখার সুযোগ পাবেন। সিনেমা ও রিকশা চিত্র নিয়ে এখানে কথা বলবেন অমিতাভ রেজা। 

ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, নভেরা রহমান, চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, অ্যালেন শুভ্র প্রমুখ।

ছবিটির চিত্রনাট্য লিখেছেন নাসিফ ফারুক আমিন ও শর্বরী জোহরা আহমেদ। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত ‘রিকশা গার্ল’ সিনেমার প্রযোজকেরা হলেন জিয়াউদ্দিন আদিল, ফরিদুর রেজা সাগর এবং এরিক জে অ্যাডামস।

এর আগে বিশ্বের ডজন খানেক উৎসবে দেখানো হয়েছে রিকশা গার্ল। জার্মানি আর বেলজিয়ামে পুরস্কৃতও হয়েছে সিনেমাটি। খবরের কাগজকে অমিতাভ রেজা জানান আসছে এপ্রিলে ছবিটি বাংলাদেশে মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে। 

ওসাকা ফিল্ম ফেস্টিভ্যালের এবারের আসর চলবে ১০ মার্চ পর্যন্ত। দেখানো হবে দেশি-বিদেশি ১৯৭টি সিনেমা। 

‘ইডিপাস’-এর দুই প্রদর্শনী

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১২:৪১ পিএম
‘ইডিপাস’-এর দুই প্রদর্শনী

ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিকের নাট্যকলা বিভাগ আজ রাইফেল ক্লাবসংলগ্ন থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ‘ইডিপাস’ নাটকের দুটি প্রদর্শনী করবে।

অসীম দাশের নির্দেশনায় বিকেল সাড়ে ৫টায় ও সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে মঞ্চস্থ করবে ফেইম। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সুজাত, কমল, নবীন, দীপ্ত, সাবিহা, পাপ্পু, ফরহাদ, পূজা, অমিতা, রিপন, সৌরভ, ইশাদ, অহনা, ছগির, ত্বাকি, দিব্য, আরিয়ানা ও রাদোয়া।

সফোক্লেসের অনবদ্য সৃষ্টি ‘ইডিপাস’ নাটকে দেখা যায়, এক দৈব বাণীতে বলা হয়- ইডিপাস তার পিতাকে হত্যা করবে এবং মাতার দাম্পত্যকে কলুষিত করবে। এ দৈব বাণীকে মিথ্যা প্রমাণের জন্য তাকে হত্যার নির্দেশ দেওয়া হয়।  সকলের অগোচরে সে বেঁচে যায় এবং দৈব বাণী সত্যতে পরিণত হয়। এক সময় সে সত্য উন্মোচিত হলে ইডিপাস নিজ হাতে তার চোখ অন্ধ করে দেয়।

নাট্যকলা ও ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা আইডি কার্ড প্রদর্শনে প্রবেশপত্র মূল্যে ৪০ শতাংশ ছাড় পাবেন নাটকটি দেখার জন্য।

এ ছাড়া আগামী ৬ মার্চ যশোর থিয়েটার ক্যানভাসের আয়োজনে ‘দক্ষিণ এশীয় নাট্যোৎসব ২০২৪’-এ আমন্ত্রিত হয়ে যশোর শিল্পকলা একাডেমি মিলনায়তনেও নাটকটি মঞ্চস্থ করবে ফেইম নাট্যকলা বিভাগ ।

কলি

ওটিটিতে ওরা ৭ জন

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১২:৩৯ পিএম
ওটিটিতে ওরা ৭ জন

ভিন্ন পেশা ও বাস্তবতা থেকে মুক্তিযুদ্ধে অংশ নেন কয়েকজন তরুণ। একটি গোপন মিশনে অংশ নেওয়া ওই যোদ্ধাদের শ্বাসরুদ্ধকর ঘটনা নিয়ে সিনেমা ‘ওরা ৭ জন’। স্বাধীনতার এই মাসে গতকাল ওটিটি প্ল্যাটফর্ম টফিতে বিশেষ প্রদর্শনী হয়েছে ছবিটির।

কেবল টফিই নয়, বিশ্বের মোট সাত ওটিটি প্ল্যাটফর্মে দর্শকরা সিনেমাটির ডিরেক্টরস কাট বা পরিচালকের বিশেষ সংস্করণ উপভোগ করতে পারবেন। বাংলাদেশের দর্শকরা যেকোনো নেটওয়ার্ক থেকে মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসনির্ভর সিনেমাটি দেখতে পারবেন। ইতোমধ্যে বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে ‘ওরা ৭ জন’।

গত বছরের মার্চ মাসে দেশজুড়ে বিভিন্ন প্রেক্ষাগৃহে ও সম্প্রতি অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে সিনেমাটি। ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, জাকিয়া বারি মম, নাজিয়া হক অর্ষা, ইমতিয়াজ বর্ষণ প্রমুখ। ছবিটি পরিচালনা করেছেন খিজির হায়াত খান।

কলি

কানের গুরুদায়িত্বে দোলান

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১২:৩৬ পিএম
কানের গুরুদায়িত্বে দোলান

এক দশক আগে কান চলচ্চিত্র উৎসবে জুরি প্রাইজ জিতেছিলেন কানাডিয়ান পরিচালক-অভিনেতা হাভিয়ার দোলান। এবার উৎসবটির ৭৭তম আসরে আঁ সাঁর্তে রিগা বিভাগের প্রধান বিচারক থাকবেন তিনি। কানের অফিসিয়াল ওয়েবসাইটে এমনটাই জানানো হয়েছে। আঁ সাঁর্তে রিগা কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনের একটি বিভাগ।

আঁ সাঁর্তে রিগা বিভাগের প্রধান বিচারক হওয়ার অনুভূতি জানিয়ে এক বিবৃতিতে ৩৪ বছর বয়সী হাভিয়ার দোলান বলেন, ‘আঁ সাঁর্তে রিগার জুরি প্রেসিডেন্ট হিসেবে কানে ফেরার জন্য উৎসব কর্তৃপক্ষের দেওয়া সম্মান পেয়ে আমি অভিভূত। চলচ্চিত্র নির্মাণের চেয়ে অন্য নির্মাতাদের মেধা ও কর্মদক্ষতা খুঁজে দেখা আমার ব্যক্তিগত ও পেশাদার পথচলায় বরাবরই অপরিহার্য মনে করেছি। আঁ সাঁর্তে রিগার জুরি সদস্যদের সঙ্গে শৈল্পিক সিনেমার প্রতি নিজেকে নিবেদিত করার সুযোগ হবে।’

নিজের লেখা ছোটগল্প অবলম্বনে হাভিয়ার দোলান ১৯ বছর বয়সে প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আই কিল্ড মাই মাদার’-এর কাহিনি, চিত্রনাট্য লেখার পাশাপাশি পরিচালনা, প্রযোজনা ও অভিনয় করেছেন। ২০০৯ সালে কান চলচ্চিত্র উৎসবের সমান্তরাল শাখা ডিরেক্টর’স ফোর্টনাইটে তিনটি পুরস্কার জেতে এই সিনেমা। ৮২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে (অস্কার) কানাডা থেকে মনোনীত হয় এটি।

৬৮তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বিচারকের আসনে ছিলেন হাভিয়ার দোলান। সেই আসরে কোয়েন ভ্রাতৃদ্বয়ের (জোয়েল ও এথান) নেতৃত্বে কাজ করেন তিনি।

৭৭তম কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা শাখায় প্রধান বিচারক থাকবেন বিশ্বব্যাপী সাড়া জাগানো ‘বার্বি’ সিনেমার পরিচালক গ্রেটা গারউইগ। এবারের অফিসিয়াল সিলেকশন ঘোষণা করা হবে আগামী ১১ এপ্রিল। আগামী ১৪ মে এই আয়োজনের পর্দা উঠবে। চলবে ২৫ মে পর্যন্ত।

কলি

প্রিয়াঙ্কা ফিরছেন

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১২:৩৪ পিএম
প্রিয়াঙ্কা ফিরছেন

ছুটিও এক সময় ফুরিয়ে যায়। প্রিয়াঙ্কারও কাজে ফেরার সময় এল। এবার বিরতি ভাঙার ঘোষণা দিলেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া। মেয়ে মালতী বড় হয়ে গেছে। এবার তারকা মাকে ফিরতে হবে কাজে। তাই ছুটিতে নিজের গড়ন বদলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি পোস্ট করে জানালেন, ফেরার জন্য তিনি প্রস্তুত।

সম্প্রতি ইনস্টাগ্রামে ভিন্ন চেহারার এক ছবি পোস্ট করেছেন প্রিয়াঙ্কা চোপড়া। সেখানে দেখা গেছে, আয়নার সামনে দাঁড়িয়ে এক ছিপছিপে গড়নের প্রিয়াঙ্কা। আয়নার সামনে তোলা সেই সেলফিতে দেখা যাচ্ছে প্রিয়াঙ্কার পৃষ্ঠদেশও। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘মাদার ইজ ব্যাক।’ যদিও কী কাজের মাধ্যমে ফিরছেন, সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি তিনি।

অনেক দিন হলো বলিউডের কোনো সিনেমায় দেখা যায় না প্রিয়াঙ্কা চোপড়াকে। বেশির ভাগ সময় তিনি থাকেন যুক্তরাষ্ট্রে। সেখানে বিজ্ঞাপন, সিরিজ ও সিনেমার কাজে ব্যস্ত থাকেন এই ভারতীয় অভিনেত্রী। অনেকে ভেবেছিলেন, প্রিয়াঙ্কা হয়তো আর বলিউডে ফিরবেন না। ঠিক সে রকম এক সময়ে পরিচালক ফারহান আখতারের ‘জি লে জারা’ ছবিতে প্রিয়াঙ্কার অভিনয়ের খবর জানা গিয়েছিল।

‘জিন্দেগি না মিলেগি দোবারা’ ছবির ধাঁচে ক্যাটরিনা, আলিয়া ও প্রিয়াঙ্কাকে নিয়ে ফারহানের ওই ছবির পরিকল্পনার খবর ছড়ালে এক অন্য রকম সিনেমার স্বপ্ন বুনতে শুরু করেন বলিউডপ্রেমীরা। সে সময় ছড়িয়েছিল, ওই ছবির শুটিং করতেই ভারতে ফিরেছেন প্রিয়াঙ্কা। যদিও ঘটনা কতটা সত্য, তা পরে আর নিশ্চিত করতে পারেনি ভারতীয় গণমাধ্যম।

‘কোয়ান্টিকো’ সিরিজের পর হলিউডে থিতু হয়েছেন প্রিয়াঙ্কা। হলিউড তার শ্বশুরবাড়ি। মার্কিন পপতারকা নিক জোনাসকে বিয়ে করার আগে থেকে হলিউডে তার যাতায়াত ও কাজের যোগসূত্র। তবে বিয়ের পর জায়গাটাকে নিজের করে নিয়েছেন এই অভিনেত্রী। ২০১৮ সালে সম্পর্কে জড়ানোর পর দ্রুত প্রিয়াঙ্কাকে বিয়ে করে ফেলেন নিক জোনাস।

ভারতের রাজস্থানের উমেদ ভবনে জমকালো সে আয়োজনে চোখ রেখেছিল সারা বিশ্ব। বলা চলে, সেটি ছিল ভারতের অন্যতম উৎসাহব্যঞ্জক তারকা-বিয়ের অনুষ্ঠান। বিয়ের পরই যুক্তরাষ্ট্রে চলে যান প্রিয়াঙ্কা। এরই মধ্যে একাধিক হলিউড ছবিতে অভিনয় করেছেন তিনি। সর্বশেষ তাকে দেখা যায় কিয়ানু রিভসের ‘দ্য ম্যাট্রিক্স রেসারেকশন’ ছবিতে।

কলি