চলচ্চিত্র উৎসব উদ্বোধক মেরিল স্ট্রিপ পাচ্ছেন সম্মানসূচক স্বর্ণপাম । খবরের কাগজ
ঢাকা ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, শনিবার, ১৮ মে ২০২৪

চলচ্চিত্র উৎসব উদ্বোধক মেরিল স্ট্রিপ পাচ্ছেন সম্মানসূচক স্বর্ণপাম

প্রকাশ: ০৪ মে ২০২৪, ১২:০৪ পিএম
চলচ্চিত্র উৎসব উদ্বোধক মেরিল স্ট্রিপ পাচ্ছেন সম্মানসূচক স্বর্ণপাম
মেরিল স্ট্রিপ

তিনবার অস্কারজয়ী হলিউড অভিনেত্রী মেরিল স্ট্রিপ কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসর উদ্বোধন করবেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন তিনি। ফ্রান্সের ভূমধ্যসাগরীয় অঞ্চল কানের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে আগামী ১৪ মে এই আয়োজনে সম্মানসূচক স্বর্ণপাম দেওয়া হবে তাকে।

এর আগে কানে একবার এসেছিলেন মেরিল স্ট্রিপ। ১৯৮৯ সালে উৎসবটির ৪২তম আসরে ‘এভিল অ্যাঞ্জেলস’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছিলেন তিনি। ছবিটির জন্য অস্কারে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেয়েছিলেন তিনি। প্রায় ৩৫ বছর পর দ্বিতীয়বারের মতো কান চলচ্চিত্র উৎসবে হাজির হচ্ছেন মেরিল স্ট্রিপ।

এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘মর্যাদাপূর্ণ স্বর্ণপাম প্রাপ্তির খবর জেনে আমি অত্যন্ত সম্মানিত। কানে পুরস্কার পাওয়া যে কোনো শিল্পীর জন্যই কৃতিত্বের। যারা আগে এই পুরস্কারে ভূষিত হয়েছেন, তাদের কাতারে দাঁড়াতে পারা রোমাঞ্চকর ব্যাপার। সংশ্লিষ্ট সবাইকে নিজে থেকে ধন্যবাদ জানাতে ফ্রান্সে পৌঁছার অপেক্ষায় আছি!’

২০১৯ সালে ‘লিটল উইমেন’ ছবিতে গ্রেটা গারউইগের পরিচালনায় অভিনয় করেন মেরিল স্ট্রিপ। কানের এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারক থাকছেন গ্রেটা। উদ্বোধনী মঞ্চে এ দুই খ্যাতিমান নারীকে একসঙ্গে দেখা যাবে। নাটক নিয়ে পড়াশোনা ও নিউইয়র্ক সিটি মঞ্চে সাফল্য পাওয়ার পর ১৯৭৮ সালে ‘দ্য ডিয়ার হান্টার’ ছবির মাধ্যমে বড় পর্দায় যাত্রা শুরু করেন মেরিল স্ট্রিপ। সেখানে তার সহশিল্পী ছিলেন রবার্ট ডি নিরো। ‘ক্র্যামার ভার্সেস ক্র্যামার’, ‘সোফিস চয়েজ’ ও ‘দ্য আয়রন লেডি’ ছবিগুলোর জন্য অস্কার জিতেছেন তিনি।

এ ছাড়া মনোনয়ন পেয়েছেন ২১টি, সেও এক রেকর্ড বটে। মেরিল স্ট্রিপ অভিনীত বিখ্যাত ছবির তালিকায় আরও আছে ‘আউট অব আফ্রিকা’, ‘দ্য ব্রিজেস অব ম্যাডিসন কাউন্টি’, ‘দ্য ডেভিল ওয়্যারস প্রাডা’, ‘মামা মিয়া’, ‘পোস্টকার্ডস ফ্রম দ্য এজ’, ‘ডেথ বিকামস হার’, ‘দ্য আওয়ার্স’, ‘দ্য লাস্ট শো’, ‘ফ্লোরেন্স ফস্টার জেনকিন্স’, ‘জুলি অ্যান্ড জুলিয়া’, ‘লায়নস ফর ল্যাম্বস’ ইত্যাদি।

কলি 

কানে আলোকিত ঐশ্বরিয়া রাই বচ্চন

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০১:০৯ পিএম
কানে  আলোকিত ঐশ্বরিয়া রাই বচ্চন
ছবি: সংগৃহীত

প্রায় প্রতিবছর কান চলচ্চিত্র উৎসবে ব্যতিক্রম সাজপোশাকে হাজির হন বলিউড তারকা ঐশ্বরিয়া রাই বচ্চন। এ বছর লাল গালিচায় তাকে পাওয়া গেল ফাল্গুনী শেন পিককের নকশা করা কালো করসেট গাউনে।

পোশাকের বুকের ওপর সোনালি কারুকাজ। কাঁধ থেকে মাটিতে নেমে গেছে ঘিয়ে ট্রেন, তার ওপর সোনালি রঙের ছোট-বড় প্রজাপতি ডানা মেলে উড়ছে। অভিনেত্রীর কানে ছিল সোনালি রঙের দুল, বাঁ হাতের মধ্যমায় আংটি। যদিও কানে যাওয়ার আগে গত বুধবার মুম্বাই বিমানবন্দরে তোলা ছবিতে তার হাতে দেখা গিয়েছিল প্লাস্টার। ভক্তরা ভেবেছিলেন কানে যাওয়ার আগে কি তবে হাত ভাঙলেন সাবেক মিস ওয়ার্ল্ড!

কলি 

ঢাকায় আসছেন বিদ্যা বালান!

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০১:০৬ পিএম
ঢাকায় আসছেন বিদ্যা  বালান!
বিদ্যা বালান

বলিউডের জনপ্রিয় তারকা বিদ্যা বালান। ভিন্নধর্মী চরিত্রে অভিনয় করে বিশেষ জায়গা তৈরি করেছেন এই অভিনেত্রী। বলিউডের প্রথম সারির তারকা তিনি। তার কাজ মানেই ভিন্নধর্মী এক আমেজ তৈরি করে।

এবার বলিউডের এই অভিনেত্রী জানালেন, ঢাকায় আসছেন তিনি। খুদে এক ভিডিওবার্তার মাধ্যমে বিদ্যা বালান নিজেই ঢাকায় আসার খবর জানিয়েছেন বাংলাদেশের ভক্তদের। ভিডিওবার্তায় বিদ্যা বালান বলেন, ‘হ্যালো বাংলাদেশ, আমি বিদ্যা বালান- তোমাদের সঙ্গে দেখা হবে শিগগিরই।’

আরেকটি ভিডিওবার্তায় দেখা গেছে, বিদ্যা বালানকে ফোন করে জিজ্ঞেস করা হচ্ছে ‘হ্যালো বিদ্যা, আমি বাংলাদেশ থেকে নীলা। জবাবে বিদ্যা বলছেন, ‘ওয়াও বাংলাদেশ’। বিদ্যা বালানের এই ভিডিওগুলো শেয়ার করেছেন বাংলাদেশের বহুজাতিক কোম্পানির ফেসবুক পেজ থেকে। তাদের শেয়ার করা আরও এক ভিডিওতে দেখা যায়- বেইলি রোডে কি করছেন বিদ্যা বালান?

এ থেকে ধারণা করা গেছে, ওই বহুজাতিক কোম্পানির কোনো প্রমোশনাল কাজেই ঢাকায় আসতে যাচ্ছেন বিদ্যা বালান। তবে কবে বাংলাদেশে আসবেন বলিউডের এই অভিনেত্রী, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

কলি

বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০১:০৪ পিএম
বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক
বুরাক অ্যাজিভিট

কুরুলুস উসমান সিরিজগুলোর জনপ্রিয়তা বাংলাদেশে আকাশচুম্বী। এবার বাংলাদেশে আসছেন কুরুলুস উসমানের নায়ক বুরাক অ্যাজিভিট।

বৃহস্পতিবার (১৬ মে) নিজের ফেসবুক পেজে এক ভিডিওবার্তার মাধ্যমে বুরাক অ্যাজিভিট নিজেই বাংলাদেশে আসার কথা জানিয়েছেন। ভিডিওতে তিনি বলেন, ‘সালাম বাংলাদেশ, কেমন আছেন আপনারা? খুব শিগগিরই দেখা হবে আপনাদের সঙ্গে।’

জানা গেছে, একটি বহুজাতিক প্রতিষ্ঠানের আমন্ত্রণে তিনি বাংলাদেশে আসতে যাচ্ছেন। তবে কবে নাগাদ বাংলাদেশে আসবেন এই জনপ্রিয় অভিনেতা তা এখনো জানানো হয়নি। বুরাক অ্যাজিভিট তুরস্কের একজন জনপ্রিয় অভিনেতা। উসমানীয় সাম্রাজ্যের প্রথম সম্রাট উসমানের চরিত্রে অভিনয় করে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছেন তিনি। বর্তমানে বিশ্বের প্রায় ১৬ মিলিয়ন মানুষ সোশ্যাল মিডিয়ায় তাকে অনুসরণ করেন।

উল্লেখ্য, তুরস্কের বেশ কয়েকটি ইসলামিক সিরিজ বাংলাদেশে জনপ্রিয়তা পেয়েছে। যার মধ্যে ‘কুরুলুস উসমান’ একটি। এই সিরিজের প্রধান চরিত্র উসমানের ভূমিকায় অভিনয় করেছেন বুরাক অ্যাজিভিট।

কলি 

প্রকাশিত হলো অনুরাধা ও আসিফের গান

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০১:০২ পিএম
প্রকাশিত হলো অনুরাধা ও আসিফের গান
অনুরাধা পাড়োয়াল ও আসিফ আকবর

জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। সম্প্রতি তিনি ভারতের খ্যাতিমান গায়িকা অনুরাধা পাড়োয়ালের সঙ্গে দ্বৈত গান গেয়েছেন। গানের শিরোনাম ‘চিরদিনের জীবন সঙ্গিনী’। এটি আসিফ-অনুরাধার প্রথম দ্বৈত গান। এবার এই গানটি প্রকাশিত হলো। একাধিক মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মসহ দুই শিল্পীর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে গানটি।

গানের কথা লিখেছেন কবির বকুল। সুর ও সংগীতায়োজন করেছেন রাজা কাশেফ। সৌমিত্র ঘোষ ইমনের পরিচালনায় গানের ভিডিওতে মডেল হয়েছেন সাবাহ বশির ও শিল্পী আসিফ নিজেই। এটি প্রযোজনা করেছে ফরাসি প্রতিষ্ঠান বিলিভ আর্টিস্ট সার্ভিসেস।

এ সম্পর্কে আসিফ বলেন, ‘আমি বলিউডে গান শুরু করেছি যে বয়সে মানুষ গান থেকে সরে যায়, সেই বয়সে। আমি যখন কাজ করি, সিরিয়াসলি করি। মিউজিক্যাল জার্নিতে প্রত্যেকটা সফলতা আমার জন্য জরুরি। অতীতে যা হয়েছে ভবিষ্যতে যা হবে সেগুলো আমাকে আরও সামনের দিকে নিয়ে যাবে। গানটি ভালো হয়েছে। আশা করি দর্শকদের ভালো লাগবে।’অনুরাধা পাড়োয়াল গানটিতে আগেই কণ্ঠ দিলেও সম্প্রতি ভারতের মুম্বাইয়ে গিয়ে গানটিতে কণ্ঠ দেন আসিফ।

কলি 

৭৭তম কান চলচ্চিত্র উৎসব যেন সত্যিকারের গডফাদার

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০১:০০ পিএম
যেন সত্যিকারের গডফাদার
অব্রে প্লাজা, ফ্রান্সিস ফোর্ড কপোলা ও ক্লোয়ি ফাইনম্যান     ছবি: কান-এর এক্স হ্যান্ডেল

ফ্রান্সিস ফোর্ড কপোলাকে চলচ্চিত্র অঙ্গনের সত্যিকারের গডফাদার বলা যায়। উৎসবে গত বৃহস্পতিবার তার উপস্থিতি বলে দিচ্ছিল সে কথা। তার এক পাশে অব্রে প্লাজা, অন্য পাশে ক্লোয়ি ফাইনম্যান, ‘মেগালোপলিস’-এর দুই অভিনেত্রী। দলবল নিয়ে মিলনায়তনে প্রবেশের আগে টুপি নেড়ে তিনি শুভেচ্ছা জানান উৎসবের অতিথিদের।

গত বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় দেখানো হলো কপোলা পরিচালিত নতুন সিনেমা ‘মেগালোপলিস’। প্রায় ৪৫ বছর পর উৎসবের মূল প্রতিযোগিতায় ফিরল তার সিনেমা। প্রায় ১৩ বছর পর কিংবদন্তি এই নির্মাতা আনলেন নতুন সিনেমা। দীর্ঘ সময় ও বিপুল অঙ্কের অর্থ ব্যয় হয়েছে এই সায়েন্স ফিকশন বানাতে, প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা!

মনে করিয়ে দেওয়া প্রয়োজন, হলিউড নির্মাতা ফ্রান্সিস ফোর্ড কপোলা সর্বকালের সেরা নির্মাতাদের একজন। ১৯৭৪ সালে ‘দ্য কনভারসেশন’ ছবির জন্য কানে স্বর্ণপাম জিতেছিলেন তিনি। ১৯৭৯-এ সেখানে ‘অ্যাপোক্যালিপস নাও’-এর জন্য আবারও তাকে দেওয়া হয় স্বর্ণাপাম। এ বছর তার প্রথম স্বর্ণপাম জয়ের সুবর্ণজয়ন্তী। ১৯৯৬ সালে উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান ছিলেন তিনি। আলোচিত ও জনপ্রিয় ‘গডফাদার’ ট্রিলজির এই পরিচালকের বয়স এখন ৮৫ বছর।

বৃহস্পতিবার পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে করতালি দিয়ে স্বাগত জানানো হয় তাকে। সিনেমার প্রদর্শনী শেষে আবারও সবাই দাঁড়িয়ে করতালির মাধ্যমে অভিবাদন জানান। অতিথিদের উদ্দেশে তিনি বলেন, ‘আমার অনুভূতি বলে বোঝানো যাবে না। আপনাদের অসংখ্য ধন্যবাদ।’ দর্শক সারিতে থাকা পরিবারের সদস্যদের পরিচয় করিয়ে দিয়ে তিনি আরও বলেন, “শুধু তারাই নয়, এই সিনেমার অসাধারণ অভিনয়শিল্পী ও কলাকুশলীরাও আমার পরিবারের সদস্য।

আমরা সবাই আসলে এক পরিবার, তোমরা সবাই আমার কাজিন, আমরা এক বৃহৎ মানবপরিবার। দিন শেষে এই সুন্দর পৃথিবীটা আমাদের বাড়ি, এর প্রতি আমাদের সবার কৃতজ্ঞ থাকা উচিত। এখনকার শিশুরা সুন্দর একটা পৃথিবীর উত্তরাধিকারী হতে যাচ্ছে। সুন্দর পৃথিবীতে যেকোনো ভাষায় আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ শব্দ হলো ‘এসপারেনচা’ বা আশা।”

‘মেগালোপলিস’-এ দেখা যাবে এক দুর্ঘটনায় নিউইয়র্ক সিটি ধ্বংস হয়ে গেছে। রাজ্যকে পুনর্নির্মাণে কাজ করছেন চেজার। কিন্তু দুর্নীতিবাজ মেয়র ফ্র্যাঙ্কলিন সিসেরো তার বিরুদ্ধে অবস্থান নেয়।

আবার মেয়রের মেয়ে জুলিয়ার সঙ্গে প্রেমে জড়ায় চেজার। প্রেমিকের লক্ষ্য পূরণে সহযোগী হয় জুলিয়া। ‘মেগালোপলিস’-এ অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার, শায়া লাবাফ, নাতালি এমানুয়েল, অব্রে প্লাজা, ডাস্টিন হফম্যান, লরেন্স ফিশবার্ন, জন ভয়েট, ক্যাথরিন হান্টার, গ্রেস ভান্ডারওয়াল, ক্লোয়ি ফাইনম্যান, মাদেলেইন গারদেল্লা, বালথাজার গেটি, বেইলি আইভস, ইসাবেল কুসমান, জেমস রেমার, ডি বি সুইনি প্রমুখ।

কলি