মায়ানমারে তাপমাত্রা ছাড়াল ৪৮ ডিগ্রি । খবরের কাগজ
ঢাকা ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, শুক্রবার, ১৭ মে ২০২৪

মায়ানমারে তাপমাত্রা ছাড়াল ৪৮ ডিগ্রি

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৮:১১ পিএম
মায়ানমারে তাপমাত্রা ছাড়াল ৪৮ ডিগ্রি
ছবি : সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মায়ানমারে তাপমাত্রা ছাড়িয়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি। সেখানে গতকাল রবিবার (২৮ এপ্রিল) দেশটির সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার (২৯ এপ্রিল) দেশটির কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

দেশটির আবহাওয়া দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, গতকাল মধ্য মায়ানমারের ম্যাগওয়ে অঞ্চলের চাউক শহরে তাপমাত্রা ৪৮ দশমিক ২ সেন্টিগ্রেডে উঠেছিল। দেশটির আবহাওয়ার রেকর্ড রাখা শুরুর পর এটি এপ্রিলের সর্বোচ্চ তাপমাত্রা। দেশটিতে ৫৬ বছর আগে থেকে আবহাওয়ার তথ্য রাখা শুরু হয়।

এদিকে একই দিনে (রবিবার) বাণিজ্যিক নগর ইয়াঙ্গুনে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি আর মান্দালয়ে ছিল ৪৪ ডিগ্রি। এরই মধ্যে গরমের কারণে ইয়াঙ্গুনে মোটরসাইকেল ও স্কুটার চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

চাউক শহরের একজন বাসিন্দা বলেন, ‘এখানে প্রচণ্ড গরম। আমরা ঘর থেকে বের হচ্ছি না। এ অবস্থায় আমাদের আর কিছু করার নেই।’

দেশটির আবহাওয়া পর্যবেক্ষকের তথ্য অনুসারে, এপ্রিলে সাধারণত যে গড় তাপমাত্রা থাকে, তা থেকে গত বৃহস্পতিবারের তাপমাত্রা ছিল ৩-৪ ডিগ্রি সেন্টিগ্রেড বেশি। সূত্র: এএফপি

দার্জিলিং যাওয়ার পথে বাংলাদেশি পর্যটকের মৃত্যু

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০১:১৫ পিএম
দার্জিলিং যাওয়ার পথে বাংলাদেশি পর্যটকের মৃত্যু
দার্জিলিং ঘুরতে যেয়ে শেখ আজিজুল হক নামের এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। ছবি: সংগৃহীত

দার্জিলিংয়ে ঘুরতে গিয়ে বাংলাদেশি এক পর্যটকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৪ মে) এনজেপি স্টেশনে নামার পর থেকেই অসুস্থবোধ করছিলেন ওই ব্যক্তি। পরে দার্জিলিং যাওয়ার পথে কার্শিয়ংয়ে গাড়ির মধ্যে জ্ঞান হারান তিনি। সেখান থেকে কার্শিয়ং হাসপাতালে নিয়ে গেলে ওই পর্যটককে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

মৃতের নাম শেখ আজিজুল হক (৬৫)। তিনি রাজধানীর মোহাম্মদপুরের বাসিন্দা ছিলেন। আজিজুলের সঙ্গে থাকা মহম্মদ ফজলুর রহমান জানিয়েছেন, ট্রেনে তার সঙ্গে ওই বৃদ্ধের পরিচয় হয়েছিল। ফজলুর রহমান ঢাকার মিরপুরের বাসিন্দা। মঙ্গলবার এনজেপি স্টেশনে নামার পর বাংলাদেশের আরও দুজনের সঙ্গে তাদের পরিচয় হয়। তারা ঠিক করেন, একটি গাড়ি ভাড়া করে এনজেপি থেকে দার্জিলিং রওনা দেবেন ৷ 

ফজলু জানান, তারা একই সঙ্গে বাংলাদেশের মুদ্রা বদল করেন ও ভারতের সিম নেন। সেই সময়ই অস্বস্তিবোধ করতে শুরু করেন আজিজুল হক। শরীর খারাপ লাগছে বলে পাশের একটি দোকানে যান পানি কিনতে। কিন্তু তিনি আরও অসুস্থ হয়ে পড়েন। তার শরীরের অবস্থা দেখে ফজলুর রহমান থেকে যান। তবে বাকি দুজন আলাদাভাবে দার্জিলিংয়ের উদ্দেশে রওনা দেন। 

ফজলুল রহমান জানান, কার্শিয়ংয়ে পৌঁছাতেই জ্ঞান হারান আজিজুল। ডাকাডাকি করলেও কোনো সাড়া দেননি তিনি। এরপর গাড়িচালক দ্রুত কার্শিয়ং হাসপাতালে নিয়ে যান আজিজুলকে। সেখানে চিকিৎসকরা পরীক্ষা করে জানান, আজিজুল হক মারা গেছেন।

পরে হাসপাতালের পক্ষ থেকেই কার্শিয়ং পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ মৃতের পরিবারের সঙ্গে বাংলাদেশে যোগাযোগ করেছে। পরিবারের সদস্যরা পৌঁছলে লাশ পরিবারের কাছে হস্তান্তর করবে।

চীনে পৌঁছেছেন পুতিন

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:৪৫ এএম
চীনে পৌঁছেছেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুইদিনের রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন।  

বৃহস্পতিবার (১৬ মে) চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি। 

এ সফরে পুতিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। একই সঙ্গে দুই দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন করবেন তারা।

বিশ্বের দুই পরাশক্তির বৈঠক ঠিক এমন সময় হতে যাচ্ছে, যখন ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়াকে সমর্থন দিচ্ছে শি জিনপিং। এমন পরিস্থিতিতে দুই নেতার বৈঠকের দিকে নজর রাখছে পশ্চিমা বিশ্ব। 

শুক্রবার (১৭ মে) চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। একই সঙ্গে সেখানে একটি বরফ উৎসবেও যোগ দেবেন তিনি। 

পঞ্চমবারের মতো প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর চীনে এটি ভ্লামিদির পুতিনের প্রথম সফর। সূত্র: বিবিসি 

ইসরাত চৈতী/অমিয়/

আততায়ীর গুলিতে গুরুতর আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:২৬ এএম
আততায়ীর গুলিতে গুরুতর আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো

আততায়ীর গুলিতে গুরুতর আহত হয়েছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। ঘটনার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অবস্থা ‘সংকটজনক’ বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এদিকে হামলার পর ঘটনাস্থল থেকেই আততায়ী সন্দেহে একজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী ফিকোর গুলিবিদ্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পার্লামেন্টের ভাইস চেয়ারম্যান লুবস ব্লাহা। তবে কারা এবং ঠিক কী কারণে ফিকোর ওপর হামলা চালানো হয়েছে, সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সরকারি একটি বৈঠকে যোগ দিতে ৫৯ বছর বয়সী ফিকো গতকাল বুধবার স্লোভাকিয়ার হ্যান্ডলোভা শহরে গিয়েছিলেন। শহরটি স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিস্লাভা থেকে প্রায় ১৮০ কিলোমিটার উত্তর-পূর্বে। বৈঠকটি অনুষ্ঠিত হয়েছিল স্থানীয় একটি সাংস্কৃতিক কেন্দ্রে। সেখানে ফিকোকে দেখার জন্য তার দলের অসংখ্য নেতা-কর্মী একত্রিত হয়েছিলেন। বৈঠক শেষে তিনি যখন জনতার উদ্দেশে হাত নাড়ছিলেন, তখনই তাকে লক্ষ্য করে বেশ কয়েক রাউন্ড গুলি ছোড়া হয়।

হামলার পর সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, সাংস্কৃতিক কেন্দ্রের বাইরে বেশ কিছু মানুষ হামলাকারীকে ধরতে ছুটে যাচ্ছেন। তার পেটে গুলি লেগেছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। এতে বলা হয়, ঘটনার পরপরই নিরাপত্তাকর্মীরা ফিকোকে ঘিরে ধরে নিরাপত্তাবেষ্টনী তৈরি করেন। কিন্তু ততক্ষণে গুলিবিদ্ধ হয়ে মাটিতে পড়ে যান। এরপর দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। জরুরি অস্ত্রোপচারের প্রয়োজন হওয়ায় তাকে হেলিকপ্টারে অপর শহর বানস্কা বাইস্ত্রিকায় নিয়ে যাওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সরকার।

বিবৃতিতে বলা হয়েছে, ফিকোর অবস্থা বিবেচনা করে তাকে রাজধানী ব্রাতিস্লাভায় না নিয়ে বানস্কা বাইস্ত্রিকায় নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কারণ ঘটনাস্থল থেকে ব্রাতিস্লাভার দূরত্ব অনেক বেশি। 

ফিকোর ফেসবুক পেজে পোস্ট করা একটি বার্তায় জানানো হয়েছে, তার শারীরিক অবস্থা বেশ সংকটজনক।
প্রধানমন্ত্রীর ওপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন দেশটির বিদায়ী প্রেসিডেন্ট জুজানা কাপুতোবা। এই হামলাকে ‘জঘন্য ও বর্বর’ আখ্যা দিয়ে ফিকোর দ্রুত সুস্থতা কামনা করেছেন তিনি। একই সঙ্গে হুঁশিয়ারি উচ্চরণ করে বলেছেন, স্লোভাকিয়ার মাটিতে এমন সহিংসতার কোনো স্থান নেই।

এদিকে প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হওয়ায় অনির্দিষ্টকালের জন্য পার্লামেন্টের অধিবেশন স্থগিত ঘোষণা করা হয়েছে। নেতা হিসেবে রবার্ট ফিকোর স্লোভাকিয়ায় বেশ জনপ্রিয়তা রয়েছে বলে রয়টার্সের খবরে বলা হয়েছে। গত বছরের ৩০ সেপ্টেম্বর দেশটিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে তার ‘বামপন্থি’ দল জয়লাভ করে। এর মাধ্যমে তৃতীয় মেয়াদে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী হন ফিকো। দেশটিতে তিনি রুশপন্থি নেতা হিসেবে পরিচিত।

গত বছরের নির্বাচনের সময় তার দল মার্কিন যুক্তরাষ্ট্রবিরোধী প্রচার চালিয়েছিল বলেও জানা গেছে।
সূত্র: বিবিসি, রয়টার্স

রাফা ছেড়েছেন প্রায় চার লাখ ফিলিস্তিনি

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৮:৪৫ এএম
রাফা ছেড়েছেন প্রায় চার লাখ ফিলিস্তিনি
ছবি: সংগৃহীত

প্রায় সাড়ে চার লাখ ফিলিস্তিনি গত এক সপ্তাহে রাফা ছেড়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। ইসরায়েলি ট্যাংক গাজার দক্ষিণাঞ্চলে ঢুকছে এমন খবর আসার পরপরই তারা রাফা ছাড়তে শুরু করে।

ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক জাতিসংঘ সংস্থা ইউএনআরডব্লিউএ বলেছে, ‘মানুষ ক্রমাগত ক্লান্তি, ক্ষুধা আর ভয়ের মধ্যে রয়েছে।’ ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, রাফার পূর্বাঞ্চলে ‘সন্ত্রাসী লক্ষ্যবস্তুর বিরুদ্ধে অভিযান’ অব্যাহত রেখেছে তারা।

গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় পুরো গাজাই পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। ইসরায়েলি হামলার হাত থেকে প্রাণ বাঁচাতে এর আগে রাফায় দশ লাখেরও বেশি মানুষ আশ্রয় নেয়।

গাজার উত্তরাঞ্চলেও অভিযান চালিয়েছিল ইসরায়েল। সে সময় তাদের অভিযানের কারণে আরও এক লাখের মতো মানুষ বাস্তুচ্যুত হয়। বিবিসির খবর বলছে, নতুন করে ইসরায়েলের সৈন্যরা আবারও জেইতুন ও জাবালিয়াতে ফিরেছে। সেখানে হামাস পুনরায় সংগঠিত হয়েছে বলে দাবি করছে ইসরায়েলি বাহিনী। অথচ পাঁচ মাস আগেই তারা জানিয়েছিল, সেখানে হামাসের স্থানীয় ব্যাটালিয়নকে ধ্বংস করে দেওয়া হয়েছে।

এবারের অভিযানের আগে নিরাপত্তার কারণ দেখিয়ে ইসরায়েলি সামরিক বাহিনী বেসামরিক নাগরিকদের পূর্ব রাফা ও জাবালিয়া খালি করতে বলেছে। 

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর পাল্টা সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। তাদের নির্বিচার হামলায় এ পর্যন্ত মারা গেছে ৩৫ হাজারেরও বেশি মানুষ। মৃতদের মধ্যে বেশির ভাগই বেসামরিক। আন্তর্জাতিক মহলের উদ্বেগ সত্ত্বেও ইসরায়েল হামলা থামায়নি। এমনকি নিজ মিত্র যুক্তরাষ্ট্রের কথাতেও কান দেয়নি। হামলা এখনো অব্যাহত আছে। গত চব্বিশ ঘণ্টায় নতুন করে ৮২ জন মারা গেছে।

রাফায় অবস্থানরত ইউএনআরডব্লিউএ-এর মুখপাত্র লুইস ওয়াটারিজ সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, ‘এখনো যেসব পরিবার শহরে আছে তারা ‘যত দ্রুত সম্ভব পশ্চিম দিকে সরে যাচ্ছে’ এবং ভূমধ্যসাগরীয় উপকূলের দিকে সমুদ্রসৈকতে তাঁবু গাড়ছে। সূত্র: বিবিসি   

ফ্রান্সে পলাতক আসামিকে ধরতে মরিয়া পুলিশ

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৮:৪১ এএম
ফ্রান্সে পলাতক আসামিকে ধরতে মরিয়া পুলিশ

পুলিশ ভ্যান থেকে পালিয়ে গেছে আসামি। আর তাকে খুঁজছে শত শত পুলিশ। গত মঙ্গলবার ফ্রান্সে এ ঘটনা ঘটেছে। প্রথম দিন পার হয়ে এখন দ্বিতীয় দিনের মতো চলছে খোঁজ। পুরো বিষয়টিতে বিস্মিত হয়ে গেছে ফ্রান্স।

পালিয়ে যাওয়া আসামির নাম মোহাম্মদ আমরা, যিনি ‘দ্য ফ্লাই’ নামে পরিচিত। ফ্রান্সের রুয়েন থেকে আদালতের শুনানি শেষে কারাগারে নিয়ে যাওয়া হচ্ছিল তাকে। পুলিশের গাড়ি এক টোল বুথের কাছে পৌঁছালে আরেক গাড়ি এসে ধাক্কা দেয় তাতে। 

এরপর সশস্ত্র ব্যক্তিরা পুলিশের গাড়িকে লক্ষ করে গুলি চালায়। এতে দুই পুলিশ কর্মকর্তা মারা যান। আহত হন আরও তিনজন। ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেন, ‘এই অপরাধীদের খুঁজে বের করতে সব পন্থা প্রয়োগ করা হচ্ছে।’ 

মঙ্গলবারই প্রায় দুই শ সশস্ত্র পুলিশ ফ্রান্সের রাস্তায় মোতায়েন করা হয়েছে। গুরুত্বপূর্ণ স্থানগুলোয় গাড়িতে তল্লাশি চালানো হচ্ছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেছেন, ‘অপরাধীদের খুঁজে বের করতে সবকিছুই করা হচ্ছে।’ 

প্যারিসের রাষ্ট্রীয় আইনজীবী লরে বেকাউ সাংবাদিকদের বলেছেন, মঙ্গলবারই অপরাধী ব্যবহার করা গাড়ি দুটিকে ভিন্ন আরেকটি জায়গায় পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। ফ্রান্সের বিচারমন্ত্রী এরিক ডুপন্ড-মোরেট্টি বলেছেন, যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের সবাইকে খুঁজে বের করে অপরাধ অনুসারে সাজা দেওয়া হবে। 

আসামি আমরাকে গত ১০ মে চুরির দায়ে দোষী সাব্যস্ত করা হয়। এ ছাড়া তার বিরুদ্ধে অপহরণের অভিযোগ রয়েছে, যেটিতে অপহৃত ব্যক্তির মৃত্যুর ঘটনা ঘটেছে। তার আইনজীবী হিউগুয়েস ভিজিয়ের জানিয়েছেন, পালিয়ে যাওয়ার এ পরিকল্পনার সঙ্গে তার আইনজীবী আমরা জড়িত নয়, এমনটাই মনে করতে চান তিনি। 

তিনি বলেন, ‘তাকে (আমরা) যতদূর চিনেছি, তাতে এই পরিকল্পনার সঙ্গে তাকে মেলাতে পারছি না। যদি এর সঙ্গে সে জড়িত থেকে থাকে তাহলে আমি তাকে চিনতে পারিনি।’ সূত্র: বিবিসি