সীমান্ত হত্যা নিয়ে দিল্লির কাছে উদ্বেগ জানিয়েছে ঢাকা । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

সীমান্ত হত্যা নিয়ে দিল্লির কাছে উদ্বেগ জানিয়েছে ঢাকা

প্রকাশ: ১০ মে ২০২৪, ১২:৪৯ এএম
সীমান্ত হত্যা নিয়ে দিল্লির কাছে উদ্বেগ জানিয়েছে ঢাকা

সীমান্ত হত্যা নিয়ে ভারতের কাছে উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৯ মে) ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রার সঙ্গে বৈঠকে সীমান্ত হত্যার ঘটনায় উদ্বেগ জানান পররাষ্ট্রস‌চিব মাসুদ বিন মো‌মেন।

সীমান্ত হত্যা বন্ধে প্রাণঘাতী নয় এমন অস্ত্র ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে জানিয়ে পররাষ্ট্রস‌চিব ব‌লেন, বৈঠকে সীমান্ত হত্যা নিয়ে আলোচনা হ‌য়ে‌ছে। গত কয়েক সপ্তাহে সীমান্তে বেশ কিছু বাংলাদেশি নাগরিক নিহত হয়েছেন। সেটি নিয়ে বাংলাদেশ উদ্বেগ প্রকাশ করেছে।

মাসুদ বিন মো‌মেন বলেন, বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনার পাশাপাশি প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আলোচনা হয়েছে। এছাড়া সম্পর্কের অন্যান্য বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে রয়েছে, তিস্তা ইস্যুর সমাধান, গঙ্গা চুক্তি নবায়ন। সকল ধরনের কানেক্টিভিটি নিয়ে আলোচনা হয়েছে।

বাংলাদেশে ভারতের ঋণ চুক্তি (এলওসি) প্রসঙ্গে পররাষ্ট্রসচিব বলেন, ভারত এলওসির একটি নতুন ফ্রেমওয়ার্ক চুক্তি করতে যাচ্ছে, যাতে করে এ ঋণ চুক্তি বাস্তবায়নে যে সমস্যাগুলো ছিল, সেগুলো দূর করা যায়। এ নিয়ে ঢাকায় ভারতের হাইকমিশন ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ কাজ করছে।

রিয়াজ/এম/

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৫:১৯ পিএম
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ড. সাঈদ ইব্রাহিম রাইসি-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ড. সাঈদ ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী ড. হোসেইন আমির আবদুল্লাহিয়ান ও তাদের সফরসঙ্গীদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ মে) ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে লেখা এক চিঠিতে তিনি এই শোক প্রকাশ করেন।

চিঠিতে তিনি বলেন, ‘আমি হেলিকপ্টারটির মর্মান্তিক দুর্ঘটনায় প্রেসিডেন্ট ড. সাঈদ ইব্রাহিম রাইসি, পররাষ্ট্র মন্ত্রী ড. হোসেইন আমির আবদুল্লাহিয়ান ও তাদের সফরসঙ্গীদের মর্মান্তিক মৃত্যুর কথা শুনে গভীরভাবে মর্মাহত ও দুঃখিত।’

প্রধানমন্ত্রী বলেন, ‘দুঃখের এই সময়ে, বাংলাদেশ সরকার ও আমার নিজের পক্ষ থেকে আমি ইরানের সরকার ও ভ্রাতৃপ্রতীম দেশটির জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’

শেখ হাসিনা আরও বলেন, প্রেসিডেন্ট সাঈদ রাইসি একজন জ্ঞানী ও নিঃস্বার্থ নেতা ছিলেন- যিনি তার দেশের সেবায় দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন এবং ইরানের জনগণের কল্যাণে কাজ করে গেছেন।

তিনি বলেন, ‘রাইসি একজন আন্তর্জাতিক মর্যাদার মহান নেতা ছিলেন এবং তার অনুকরণীয় নেতৃত্ব ও কৃতিত্ব আমাদের জন্য একটি স্থায়ী উত্তরাধিকার হিসেবে থাকবে।’

প্রধানমন্ত্রী তাদের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও ভ্রাতৃপ্রতীম ইরানের জনগণকে এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠতে সাহস ও ধৈর্য ধরার জন্য প্রার্থনা করেন।

অমিয়/

দ্বাদশ সংসদের বাজেট অধিবেশন ৫ জুন

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:২৮ পিএম
দ্বাদশ সংসদের বাজেট অধিবেশন ৫ জুন
জাতীয় সংসদ

দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় ও বাজেট অধিবেশন শুরু হবে আগামী ৫ জুন (বুধবার)। ওইদিন বিকেল ৫টায় এ অধিবেশন বসবে বলে জানিয়েছে সংসদ সচিবালয়। 

সোমবার (২০ মে) জাতীয় সংসদ সচিবালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

চলতি সংসদের পাঁচ বছরের মেয়াদ শেষ হবে ২০২৯ সালের ২৯ জানুয়ারি।

সংসদ সচিবালয় জানায়, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি অধিবেশনে ভাষণ দেন। পরে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেবেন সংসদ সদস্যরা।

অধিবেশন শুরুর আগে সংসদ ভবনে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। বৈঠকে আসন্ন অধিবেশনের মেয়াদ নির্ধারণ ছাড়াও আলোচ্যসূচি ও কার্যবিবরণী নিয়ে আলোচনা হবে।

অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিমণ্ডলী মনোনয়ন দেবেন। এরপর শোকপ্রস্তাব উত্থাপিত হবে।

এলিস/অমিয়/

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে

প্রকাশ: ২০ মে ২০২৪, ০২:৩৫ পিএম
রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে
ওলামা লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ঢাকা সিটিতে ব্যাটারিচালিত তিন চাকার গাড়ি চলাচল নিষিদ্ধের সিদ্ধান্ত ছিল। কিন্তু আজকে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন।

সোমবার (২০ মে) দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ওলামা লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনাসভায় তিনি একথা জানান।

তিনি বলেন, বিশ্ব পরিস্থিতি ও স্বল্প আয়ের মানুষের কষ্টের কথা বিবেচনা করে শুধুমাত্র ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে ২২টি মহাসড়কে আগের সিদ্ধান্ত অনুযায়ী ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধ থাকবে বলে জানান তিনি। 

এর আগে গত ১৫ মে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ দিয়েছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সিদ্ধান্ত কার্যকর করতে বিআরটিএ ভবনে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় দুই সিটি করপোরেশনের মেয়র ও বিআরটিএ’র চেয়ারম্যানকে এ নির্দেশনাও দিয়েছিলেন তিনি।

পরে এই সিদ্ধান্তের প্রতিবাদে রবিবার (১৯ মে) লাঠি হাতে রাস্তায় নামে ব্যাটারিচালিত রিকশাচালকরা। তারা দিনভর রাস্তা অবরোধ, গাড়ি ভাঙচুর ও ট্রাফিক পুলিশের একটি বক্স আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

অমিয়/

সাগরে লঘুচাপ ঘনীভূত হওয়ার সম্ভাবনা

প্রকাশ: ২০ মে ২০২৪, ০২:১৭ পিএম
সাগরে লঘুচাপ ঘনীভূত হওয়ার সম্ভাবনা
ছবি: সংগৃহীত

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ২২ মের পর লঘুচাপের সৃষ্টি হলে, তা পর্যায়ক্রমে ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিকে রবিবার (১৯ মে) চার জেলা ও দুই বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আজও অব্যাহত থাকতে পারে। অন্যদিকে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় অতি ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা খবরের কাগজকে বলেন, ‘আমরা ধারণা করছি ২২ বা ২৩ মের দিকে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি পরে আরও ঘনীভূত হতে পারে। কয়েক দিনের মধ্যে তা আরও স্পষ্ট হবে। আমরা পর্যায়ক্রমে জানাব, ঘূর্ণিঝড় তৈরি হবে কি না।’

আবহাওয়া অধিদপ্তর জানায়, রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মোংলায় ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি। তাপমাত্রা ৩৬ ডিগ্রির ওপরে থাকায় রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়ার ৪৪ স্টেশনের মধ্যে ২৩ স্থানে বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে। তবে তেঁতুলিয়ায় ১০৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে, যা অতি ভারী বৃষ্টিপাতের শ্রেণি ধরা হয়। এ ছাড়া চট্টগ্রামের সন্দ্বীপে রেকর্ড করা হয় ৭১ মিলিমিটার বৃষ্টি।

রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু-একস্থানে অস্থায়ী দমকা-ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। চলমান তাপপ্রবাহের এলাকায় তা অব্যাহত থাকতে পারে। সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা-ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আজ বিশ্ব মৌমাছি দিবস

প্রকাশ: ২০ মে ২০২৪, ০২:১০ পিএম
আজ বিশ্ব মৌমাছি দিবস
মৌমাছি

মৌমাছি, মৌমাছি/কোথা যাও নাচি নাচি/ দাঁড়াও না একবার ভাই।/ওই ফুল ফোটে বনে/ যাই মধু আহরণে/ দাঁড়াবার সময় তো নাই। 

ছোটবেলায় নবকৃষ্ণ ভট্টাচার্যের ‘কাজের আনন্দ’ কবিতাটি আমরা প্রায় সবাই পড়েছি। মৌমাছির নাম শোনার সঙ্গে সঙ্গেই চোখের সামনে ভেসে ওঠে কর্মচঞ্চল, চটপটে ছোট এই পতঙ্গটি। এর সঙ্গে ছোটবেলায় যারা মৌমাছির কামড় খেয়েছেন, তাদের স্মৃতি তো আরও ভোলার নয়। কবিতাটি পড়লেই বোঝা যায় ছোট এ পতঙ্গটি কত বেশি কর্মঠ। শুধু কর্মঠই নয়, পৃথিবীতে প্রাণের অস্তিত্ব রক্ষার জন্যও ছোট এই পতঙ্গটির ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। 

আজ ২০ মে আন্তর্জাতিকভাবে পালন করা হচ্ছে বাস্তুতন্ত্রে বড় ভূমিকা রাখা ছোট এই পতঙ্গটির  জন্য বিশেষ দিবস। প্রতিবছর এই দিনে পালন করা হয় বিশ্ব মৌমাছি দিবস। এই দিবস পালন করার উদ্দেশ্য হলো, পৃথিবীতে মৌমাছিসহ অন্য যেসব পতঙ্গ পরাগায়নে ভূমিকা রাখছে, সেসব প্রাণীকে বিলুপ্তির হাত থেকে রক্ষায় জনসচেতনতা সৃষ্টি করা। 

১৭৩৪ সালের ২০ মে স্লোভেনিয়ার ব্রেঞ্জিকা গ্রামে অ্যান্টন জনসা নামের একজন মৌমাছি বিশারদ জন্মগ্রহণ করেন। স্লোভেনীয় মৌমাছি পালক অ্যান্টন জনসাকে আধুনিক মৌমাছি পালনের জনক বলা হয়। তার জন্মদিনেই দেশটির তৎকালীন প্রেসিডেন্টের উপস্থিতিতে প্রথম মৌমাছি দিবস উদযাপন করা হয়। এরপর ২০১৬ সালে স্লোভেনিয়া সরকার ২০ মে বিশ্ব মৌমাছি দিবস হিসেবে উদযাপনের ধারণাটি প্রস্তাব করেছিল এবং এটি ২০১৭ সালে জাতিসংঘের সদস্য দেশগুলো দ্বারা অনুমোদিত হয়েছিল।  ২০১৮ সাল থেকে জাতিসংঘ এ দিনটি উৎসর্গ করেছে মৌমাছিদের জন্য। 

ফুলে ফুলে বিচরণ করে ফুলের রেণু ও মিষ্টি রস সংগ্রহ করে মৌমাছিরা। রস সংগ্রহের পর তা পাকস্থলীতে জমা রাখে। তারপর সেই রসের সঙ্গে মৌমাছির মুখনিঃসৃত লালা মিশ্রিত হয়ে রাসায়নিক জটিল বিক্রিয়ায় মধু তৈরি হয়। এরপর মুখ থেকে সে মধু তারা জমা রাখে মৌচাকে। ফুলে ফুলে ঘুরে বেড়ানোর সময় মৌমাছিরা তাদের পা এবং বুকের লোমে ফুলের অসংখ্য পরাগরেণু বয়ে বেড়ায়। এক ফুলের পরাগরেণু অন্য ফুলের গর্ভমুণ্ডে পড়লে পরাগায়ন ঘটে, তাতে উৎপন্ন হয় ফল। এভাবে মৌমাছিরা পরাগায়নের মাধ্যম হিসেবে কাজ করে ফল ও ফসলের উৎপাদন বাড়ায়। 

পৃথিবীতে ৯টি স্বীকৃত গোত্রের অধীনে প্রায় ২০ হাজার মৌমাছি প্রজাতি আছে। অ্যান্টার্কটিকা ছাড়া পৃথিবীর সকল মহাদেশে যেখানেই পতঙ্গ-পরাগায়িত সপুষ্পক উদ্ভিদ আছে, সেখানেই মৌমাছি আছে। আমাদের দেশে সাধারণত পাঁচ রকম মৌমাছির দেখা মেলে। সারা দেশে এদের দেখা মিললেও সুন্দরবনে মাত্র দুটি প্রজাতি-এপিস ডরসেটা ও স্টিং-লেস মৌমাছির দেখা পাওয়া যায়।

মধু সংগ্রহে বের হলে একটি মৌমাছি প্রতি সেকেন্ডে ২০০ বার পাখা ঝাপটিয়ে ঘুরে আসে ৫০ থেকে ১০০০ ফুল। এক কেজি মধু উৎপাদনে কম করে হলেও ছয় হাজার মৌমাছির বিশাল কর্মযজ্ঞের প্রয়োজন হয়। মৌমাছি ক্ষুধার্ত থাকলে দিনে ১০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে। তবে সাধারণত এরা মৌচাকের ৩ কিলোমিটারের মধ্যেই থাকে। প্রতিদিন প্রায় ২ হাজার ফুল থেকে মধু সংগ্রহ করে। মৌমাছির প্রায় ১৭০টি গন্ধ নেওয়ার রিসেপ্টর আছে। গন্ধ শুঁকে তারা বাসায় ফিরতে পারে। খাবারের সন্ধানে গিয়ে ফুল চিনতেও সাহায্য করে এই রিসেপ্টর। 

বাংলাদেশে আকতার হামিদ খান ১৯৬১ সালে কুমিল্লার পল্লি উন্নয়ন একাডেমিতে প্রথম মৌচাষ শুরু করেন। এরপর ১৯৬৩ সালে সাতক্ষীরাতে বিসিক প্রথম মৌচাষের উদ্যোগ নেয় এবং অদ্যাবধি বিসিকের এ প্রচেষ্টা অব্যাহত আছে ও সারা দেশে বিস্তৃত হয়েছে। বিসিকের প্রচেষ্টার সঙ্গে পরবর্তীকালে ৮০-এর দশকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সম্পৃক্ত হয় এবং এর মাধ্যমে বর্তমানে মৌপালন সম্প্রসারণে ব্যাপক উদ্যোগ নেওয়া হচ্ছে। 

উদ্বেগের ব্যাপার হচ্ছে, বিশ্বজুড়ে আশঙ্কাজনকভাবে কমে যাচ্ছে মৌমাছির সংখ্যা। মধু আহরণ করার সময় মৌয়ালরা চাকে আগুন ও ধোঁয়া দিয়ে মৌমাছি তাড়িয়ে মধু আহরণ করেন। এই পদ্ধতিতে মধু আহরণ করায় প্রচুর মৌমাছি ও ডিম পুড়ে যায়। এ ছাড়া অতিমাত্রায় কীটনাশকের ব্যবহার, বন-জঙ্গল কেটে ফেলা, পরিবেশ দূষণ প্রভৃতি কারণে মৌমাছির সংখ্যা কমে যাচ্ছে।