ক্ষমতার লোভ সরকারকে হিংস্র করে তুলেছে: মির্জা ফখরুল । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

ক্ষমতার লোভ সরকারকে হিংস্র করে তুলেছে: মির্জা ফখরুল

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৪১ পিএম
ক্ষমতার লোভ সরকারকে হিংস্র করে তুলেছে: মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : সংগৃহীত

মামলা দায়ের করাই এখন দখলদার আওয়ামী সরকারের প্রতিদিনের কর্মসূচিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, বিএনপিসহ বিরোধী দলগুলোর নেতা-কর্মীদের অব্যাহত গতিতে গ্রেপ্তার ও কাল্পনিক কাহিনী তৈরি মামলা দায়ের করছে সরকার। ৭ জানুয়ারির ডামি ও একতরফা নির্বাচনের পর ক্ষমতার দাপট এবং ক্ষমতালোভ আওয়ামী লীগকে আরও বেশি মাত্রায় হিংস্র করে তুলেছে।

রবিবার (২৮ এপ্রিল) এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। বিরোধী দলীয় নেতা-কর্মীদের কারাগারে প্রেরণ ও নতুন করে গ্রেপ্তার করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পৃথক বিবৃতি দেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, রাষ্ট্রক্ষমতা চিরকাল ভোগ করার অপচেষ্টার অংশ হিসেবে একদিকে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে মিথ্যা মামলায় বন্দি রাখা হয়েছে, অন্যদিকে দেশের মানুষকে ভীত-সন্ত্রস্ত রাখতে বিএনপিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর নানাবিধ জুলুম-নির্যাতন ও দমন-পীড়ণ চালিয়ে যাচ্ছে অবৈধ সরকার।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় বেশ কয়েকজন নেতাকে কারাগারে প্রেরণ করা হয়েছে। এছাড়া মৌলভীবাজার জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান (ভিপি মিজান), যুগ্ম সম্পাদক মোহিতুর রহমান হেলাল সহ ১৪ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। অবিলম্বে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা বানোয়াট মামলা প্রত্যাহার এবং তাদের নি:শর্ত মুক্তির জোর আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, জনগণের ভোটে নির্বাচিত নয় বলেই আওয়ামী গণবিচ্ছিন্ন সরকার বিরোধী দল ও মতের প্রতি শ্রদ্ধাশীল নয়। আওয়ামী ভয়াবহ দুঃশাসনে সমগ্র দেশটাই এখন জুলুমের নগরীতে পরিণত হয়েছে। তবে দখলদার আওয়ামী ফ্যাসিষ্ট সরকারের ভয়াবহ দুঃশাসনে ক্রোধান্বিত হয়ে উঠেছে জনগণ, শাসকগোষ্ঠীর পতন না হওয়া পর্যন্ত জনগণের আন্দোলন থামবে না।

পৃথক বিবৃতিতে সম্প্রতি রাজধানীর জুরাইন থেকে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সাবেক সহ সভাপতি মনির মুন্সী, নারায়ণগঞ্জ মহানগর স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব ও মহানগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক বাবুসহ গাড়ীচালককে গোয়েন্দা পুলিশ (ডিবি) কতৃর্ক আটক করার পরও বিষয়টি অস্বীকার এবং মহানগর যুবদলের সাবেক সদস্য সচিব ও মহানগর ছাত্রদলের সাবেক সভাপতি শাহেদকে গ্রেপ্তারের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, বিরোধী দলীয় কোন নেতাকর্মীকে আটকের পর অস্বীকার করা ভয়ঙ্কর অমানবিক কাজ। আওয়ামী শাসকগোষ্ঠী ক্ষমতায় থেকে এ ধরণের মনুষ্যত্বহীন কাজ ধারাবাহিকভাবে চালিয়ে যাচ্ছে। অবিলম্বে আটকৃকত নেতাদের জনসম্মুখে হাজির ও নিঃশর্ত মুক্তির আহবান জানাচ্ছি।

নির্বাচন থেকে সরে আসায় একজনের বহিষ্কারাদেশ প্রত্যাহার

প্রথম ধাপের উপজেলা নির্বাচন থেকে ভুল স্বীকার করে সরে আসায় মেহেরপুর জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা বিএনপির সদস্য রোমানা আহমেদ এর বহিষ্কারাদেশ প্রত্যাহার করেছে বিএনপি। দলের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, ভুল বুঝতে পেরে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ায় তার বহিস্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে।

শফিক/এমএ/

ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি নেতাদের মধ্যাহ্নভোজ

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:৩১ এএম
ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে বিএনপি নেতাদের মধ্যাহ্নভোজ

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূতের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নিয়েছে বিএনপির একটি প্রতিনিধিদল। 

সোমবার (১৩ মে) দুপুরে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে এ মধ্যাহ্নভোজে উপস্থিত ছিলেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য শামা ওবায়েদ এবং ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য তাবিথ আউয়াল। বিএনপি সূত্রে এ তথ্য জানা গেছে।

তবে ওই সময়ে তাদের মধ্যে কী নিয়ে কথাবার্তা হয়েছে সে বিষয়ে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

সবুজ/এমএ/

 

আ স ম রবের স্বাস্থ্যের খোঁজ নিলেন মির্জা ফখরুল

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:৫৩ পিএম
আ স ম রবের স্বাস্থ্যের খোঁজ নিলেন মির্জা ফখরুল
আ স ম আবদুর রবের স্বাস্থ্যের খোঁজ নিতে তার বাসায় মির্জা ফখরুল

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের স্বাস্থ্যের খোঁজ নিতে তার বাসায় গিয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

সোমবার (১৩ মে) সন্ধ্যা ৬টায় রাজধানীর উত্তরায় আবদুর রবের বাসায় যান তিনি। 

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, আ স ম রবের শারীরিক অবস্থার খোঁজখবর নিতেই তার বাসায় যান বিএনপি মহাসচিব। 

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন জেএসডির সিনিয়র সহ-সভাপতি তানিয়া রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

কুমিল্লার চান্দিনা উপজেলা নির্বাচন স্থগিত

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:১৩ পিএম
কুমিল্লার চান্দিনা উপজেলা নির্বাচন স্থগিত

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপে আগামী ৫ জুন কুমিল্লা জেলার চান্দিনা উপজেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা থাকলেও সোমবার (১৩ মে) হাইকোর্টের নির্দেশনায় সেটি স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয় থেকে উপসচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেওয়া হয়।

কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বিষয়টি নিশ্চিত করে জানান, চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের চেয়ারম্যান শাহ সেলিম প্রধান স্বপদে বহাল থেকে উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই বাছাইয়ে তার মনোনয়ন স্থগিত করে নির্বাচন কমিশন। প্রার্থিতা ফিরে পেতে তিনি হাইকোর্টে একটি রিট করেন। সে জটিলতা কাটাতে আদালতের নির্দেশনা অনুযায়ী নির্বাচন কমিশন চান্দিনা উপজেলা পরিষদের সব নির্বাচন স্থগিত করেছে।

নির্বাচন স্থগিত সম্পর্কিত চিঠিতে উল্লেখ করা হয়, ‘রিট পিটিশন নং ৫৩২০/২০২৪-এর আলোকে সুপ্রিম কোর্টের আদেশ প্রতিপালনের সুবিধার্থে ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপে ৫ জুন ২০২৪ তারিখে অনুষ্ঠেয় কুমিল্লা জেলার চান্দিনা উপজেলা পরিষদের সব পদের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন।

এর আগে একই কারণে প্রথম ধাপের নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত হয়।

জহির শান্ত/এমএ/

সিকৃবি ছাত্রলীগের কমিটি ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যে দুই নেতা বহিষ্কার

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৮:০৫ পিএম
সিকৃবি ছাত্রলীগের কমিটি ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যে দুই নেতা বহিষ্কার
সহসভাপতি রিয়াজুল ইসলাম রিয়াদ ও সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ছাত্রলীগের কমিটি ঘোষণার ৭২ ঘণ্টার মধ্যেই সহসভাপতি ও সাংগঠনিক সম্পাদককে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। বহিষ্কৃত দুজন হলেন-নতুন কমিটির সহসভাপতি রিয়াজুল ইসলাম রিয়াদ ও সাংগঠনিক সম্পাদক আরমান হোসেন। 

সোমবার (১৩ মে) বাংলাদেশ ছাত্রলীগের উপদপ্তর সম্পাদক মো. তানভীর হোসেন স্বাধীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়। 

এতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, সংগঠনের শৃঙ্খলা ও মর্যাদা পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি রিয়াজুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক আরমান হোসেনকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো।

এর আগে রবিবার (১২ মে) বিকেলে সিকৃবির আব্দুস সামাদ আজাদ হলের সিট-সংক্রান্ত ঝামেলায় জড়িয়ে পড়েন ওই দুই নেতা ও তাদের অনুসারীরা। এতে ১৭ জন হতাহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়। এই ঘটনার রেশ ধরেই কেন্দ্রীয় কমিটি এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে সিকৃবি শাখা ছাত্রলীগের সাবেক সহসভাপতি রিয়াজুল ইসলাম বলেন, ‘ছাত্রলীগ কখনোই শৃঙ্খলা পরিপন্থী কোনো কাজের সঙ্গে জড়িত থাকে না এবং তা প্রশ্রয়ও দেয় না। তবে রবিবার হলের সিট-সংক্রান্ত সাধারণ একটা ঘটনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় এমনটা হয়েছে। আমরা রাতে বিষয়টি নিয়ে সব নেতা-কর্মী বসেছিলাম। আমরা সমাধানের পথে এগিয়ে গিয়েছিলাম। তার মধ্যেই কেন্দ্রীয় কমিটি থেকে এমন ঘোষণা এসেছে। যাই হোক আর কিছু বলব না, কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তের প্রতি আমি যথেষ্ট শ্রদ্ধাশীল।’ 

তবে সাবেক সাংগঠনিক সম্পাদক আরমান হোসেনের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি কল রিসিভ করেননি। এ ব্যাপারে সিকৃবি শাখা ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান এবং সাধারণ সম্পাদক ইমাদুল হোসেনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে আশিকুর রহমান কল রিসিভ করেননি এবং ইমাদুল হোসেনের ফোন বন্ধ পাওয়া যায়।

শুক্রবার রাতে সিকৃবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার দুদিন না পেরোতেই গত রবিবার বিকেল ৫টার দিকে রুম দখলকে কেন্দ্র করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে।

রাজনৈতিক ষড়যন্ত্রে নেতাকর্মীদের ভয় না পাওয়ার আহ্বান জামায়াতের আমিরের

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৭:৪৩ পিএম
রাজনৈতিক ষড়যন্ত্রে নেতাকর্মীদের ভয় না পাওয়ার আহ্বান জামায়াতের আমিরের
ছবি : সংগৃহীত

রাজনৈতিক ষড়যন্ত্র ও বাধা দেখে নেতাকর্মীদের ভয় না পাওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান। তিনি বলেন, রাজনৈতিক বাধায় কাজ কমিয়ে নয়, বরং বাড়িয়ে দিতে হবে। টিমস্পিরিটের মাধ্যমে সকলকে নিয়ে সংগঠনকে আরও মজবুত করে গড়ে তুলতে হবে। তাহলেই ইসলামের বিজয় অনিবার্য হয়ে উঠবে।

সোমবার (১৩ মে) জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী আয়োজিত থানা ও ওয়ার্ড দায়িত্বশীল শিক্ষাশিবির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

চট্টগ্রাম মহানগরী আমীর শাহজাহান চৌধুরীর সভাপতিত্বে ও সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিনের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জামায়াদের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান, মাওলানা আবদুল হালিম, মাওলানা মুহাম্মদ শাহজাহান প্রমুখ। 

ডা.শফিকুর রহমান বলেন, জামায়াতের নেতাকর্মীদের অসহায়-দুর্বল মানুষের পাশে দাঁড়াতে হবে। কোন ভয়-ভীতির তোয়াক্কা না করে সংগঠনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। একটি কল্যাণ রাষ্ট্র ও ইসলামী রাস্ট্র প্রতিষ্ঠায় কর্মীদের সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে হবে। 

তিনি বলেন, আজকে যারা সবসময় বিরোধিতা করছেন, তাদেরকে আমাদের বন্ধু ও ভাই-বোন ভাবতে হবে। ইনশাআল্লাহ একদিন সফল হবো।

বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা আব্দুল হালিম বলেন, জনগণের সেবায় জনগণের দোড়গোরায় পৌঁছে যেতে হবে। জনগণের প্রত্যাশা পূরণে আমাদের যুগান্তকারী ভূমিকা রাখতে হবে। পরিবর্তনের জন্য জন্য আমাদের যেমন মানসিক প্রস্তুতি নিতে হবে, তেমনিভাবে মাঠে ভূমিকা রাখার জন্য এগিয়ে যেতে হবে। 

এসময় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগরী নায়েবে আমীর মুহাম্মদ নজরুল ইসলাম, সহকারি সেক্রেটারি এফ এম ইউনুস, মোরশেদুল ইসলাম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ শামসুজ্জামান হেলালী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরী সভাপতি এস এম লুৎফুর রহমান প্রমুখ।

শফিক/এমএ/