আইনের শাসন উধাও বলেই ন্যায়বিচার বঞ্চিত নেতা-কর্মীরা: মির্জা ফখরুল । খবরের কাগজ
ঢাকা ২ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

আইনের শাসন উধাও বলেই ন্যায়বিচার বঞ্চিত নেতা-কর্মীরা: মির্জা ফখরুল

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২৯ পিএম
আইনের শাসন উধাও বলেই ন্যায়বিচার বঞ্চিত নেতা-কর্মীরা: মির্জা ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি : সংগৃহীত

বর্তমানে দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে বলেই বিরোধী দলের নেতা-কর্মীরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বিরোধী নেতাকর্মীদের কারাগারে পাঠানোর মাধ্যমে গোটা দেশটাকে বন্দিশালা বানানো হয়েছে। দেশে এক সর্বগ্রাসী অরাজকতার ডালপালা বিস্তারলাভ করেছে। আওয়ামী অবৈধ শাসকগোষ্ঠী তাদের দুঃশাসন প্রলম্বিত করতেই শহর থেকে গ্রাম সর্বত্র ভীতি ও আতঙ্ক ছড়িয়ে দিচ্ছে।

সোমবার (২৯ এপ্রিল) এক বিবৃবিতে তিনি এসব কথা বলেন।

‘মিথ্যা, বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ বেশ কয়েকজনকে নেতাকর্মীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে এই বিবৃতি দেন বিএনপি মহাসচিব।

ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৭ জানুয়ারি ডামি নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী এখন আরও বেশি মাত্রায় বেপরোয়া, কতৃর্ত্ববাদী ও জুলুমবাজ হয়ে উঠেছে। অবৈধ রাষ্ট্রক্ষমতা টিকিয়ে রাখার জন্য বিএনপিসহ গণতন্ত্রমনা বিরোধী দল, ভিন্নমত ও পথের মানুষদের ওপর দমন-পীড়ণের খড়গ নামিয়ে এনেছে দখলদার সরকার।

তিনি বলন, এরই ধারাবাহিকতায় গত বরিবার ও সোমবার বেশ কয়েকজন নেতাকর্মীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়েছে। মিথ্যা মামলায় অন্যায়ভাবে সাজাপ্রাপ্ত সভাপতি যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, রাজনৈতিক বানোয়াট মামলায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য এস এম ওবায়দুল হক নাসির, গত রবিবার কুড়িগ্রাম জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক অসুস্থ সোহেল হোসনাইন কায়কোবাদ, সহ-সাংগঠনিক সম্পাদক জামিল আহমেদ, পৌর বিএনপির সাধারণ সম্পাদক মহিউদ্দিন জাহাঙ্গীর বিপ্লব, সদর থানা বিএনপির সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান, জেলা যুবদল সভাপতি রায়হান কবির, সাধারণ সম্পাদক নাদিম আহমেদ ও পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক ফরহাদ হোসেন বুলেট এবং রাজশাহী জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক সাবেক ছাত্রনেতা সাদ্দাম হোসেনকে কারাগারে পাঠানোর ঘটনায় চলমান আওয়ামী দমন-পীড়নেরই ধারাবাহিকতা।

বিএনপি মহাসচিব বলেন, অবিলম্বে যুবদল সভাপতি টুকু, বিএনপি নির্বাহী কমিটির সদস্য ওবায়দুল নাসিরসহ উল্লেখিত নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির জোর আহবান জানাচ্ছি।

শফিক/এমএ/

প্রতিবেশী দেশ বাংলাদেশকে সবসময় নিয়ন্ত্রণের চেষ্টা করেছে: মির্জা ফখরুল

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৬:০৩ পিএম
প্রতিবেশী দেশ বাংলাদেশকে সবসময় নিয়ন্ত্রণের চেষ্টা করেছে: মির্জা ফখরুল
ছবি : সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা (ভারত) সবসময় বাংলাদেশটাকে একটা নিয়ন্ত্রণে রাখার জন্য তাদের সকল কাযর্ক্রম পরিচালনা করেছে। শুধু ফারাক্কা বাঁধ নয়, গঙ্গার পানি নয়, বাংলাদেশের ১৫৪টি অভিন্ন নদীর পানিবন্টনের ক্ষেত্রে তারা (ভারত) সবসময়ই গড়িমসি করেছে এবং তারা এই সমস্যার সমাধান করেনি, করছে না।

বৃহস্পতিবার (১৬ মে) মাওলানা ভাসানীর ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএনপি মহাসচিব। সভার আয়োজন করে ভাসানী অনুসারী পরিষদ।

বিএনপি মহাসচিব বলেন, তিস্তা নদীর পানি আপনারা সবাই জানেন, দীর্ঘকাল ধরে তিস্তা নদীর পানি বন্টন নিয়ে এই চুক্তি করছি, এই হয়ে যাবে, এখন ভালো অবস্থায় আছে এই করে করে এই সরকার সময় পার করেছে। এই যে ব্যর্থতা এর মূল কারণ হচ্ছে, যে সরকার এখন আছে, সেই সরকার পুরোপুরিভাবে একটা নতজানু সরকার। তারা কখনোই জনগণের স্বার্থে যে একটা স্ট্যান্ড নেওয়া, সেই স্ট্যান্ড নিতে ব্যর্থ হচ্ছে। ব্যর্থ হচ্ছে কারণ তারা (সরকার) তাদের (ভারত) কাছে অত্যন্ত দুর্বল।

মির্জা ফখরুল বলেন, আমাদের সামনে আর কেনো বিকল্প পথ নেই। বাংলাদেশকে যদি আমরা রক্ষা করতে চাই, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব যদি আমরা ফিরিয়ে আনতে চাই, বাংলাদেশের জনগণকে যদি আমরা রক্ষা করতে চাই, তার যে উন্নয়ন আকাঙ্ক্ষা, তার যে গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণ করবার যে আকাঙ্ক্ষা তা যদি আমরা রক্ষা করতে চাই তাহলে দলমত নির্বিশেষে সমস্ত ভেদাভেদ ভুলে আজকে একত্র হয়ে এই ভয়াবহ দানবীয় যে সরকার, মনোস্টার যে সরকার, তাদেরকে সরাতে হবে। যার একমাত্র কাজ হচ্ছে, তাদের নিজেদের বৃত্ত তৈরি করা আর অন্য দেশের যে প্রভৃত্ব সেটা মেনে নিয়ে তাদের যে স্বার্থ সেই স্বার্থ রক্ষা করা। আজকে আমাদের স্বার্থে আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে হবে। আমাদেরকে কেউ করে দিয়ে যাবে না, আমাদের নিজেদের সেটা করতে হবে। 

আলোচনায় নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকার তো বদলাবে, আজ হোক কাল হোক বদলাবেই। কেউ কেউ মনে করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঁচ বছর কেউ কিছু করতে পারবে না, আবার কেউ কেউ বলেন, যতদিন জীবিত আছেন তাকে নড়াতে পারবেন না। কিন্তু আমি দেখি সরকার এমনিই নড়ছে। কারণ রিজার্ভ নাই। সরকার ভয়াবহ রকমের একটা অর্থনৈতিক সংকটে আছে। সব মিলে পরিস্থিতি এরকম এই যে, আমি বলি, সব দিক থেকে পক্ষে।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সীমান্তে হত্যা হচ্ছে, প্রতিদিন আমরা যখন বলছি, ভারত-বাংলাদেশের সম্পর্ক এখন সর্বোচ্চ শিখরে, এটা বলেই শেষ করেনি। বলেছে কী? ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক, রক্তের বাঁধন। তারা এই রক্তের বাঁধনের জন্য প্রতিদিন সীমান্তে বাংলাদেশিদের হত্যা করে, জীবন দিয়ে, রক্ত দিয়ে এই অসম সম্পর্কের দায় শোধ করতে হচ্ছে। খুবই লজ্জার, খুবই অপমানের। আমরা এখানে লাশ ফেরত পাবো কী না এটার জন্য পতাকা বৈঠক হয়, এটা খুব লজ্জার, দুঃখের এবং অপমানের।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আমাদের দেশের পররাষ্ট্র নীতি বলে কিছু নেই। দিল্লী আছে, আমরা আছি, বাংলাদেশের পররাষ্ট্র নীতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিষ্কার করে ঘোষণা করে দিয়েছেন। এরকম একটা পররাষ্ট্র নীতিতে চলা মানে হচ্ছে, বাংলাদেশ যে রাষ্ট্র, রক্ত দিয়ে অর্জন করা হয়েছে সার্বভৌম রাষ্ট্র হিসেবে, আজকে সেই রাষ্ট্রকে দাসত্বের দিকে পরিষ্কারভাবে ঠেলে দেওয়া হয়েছে। এটা বাংলাদেশের বর্তমান পরিণতি। ৫৪ বছরে এসে রাজনৈতিক দিক থেকে, সার্বভৌমত্বের দিক দিয়ে আমরা দাসত্বের কবলে পড়েছি।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে ও সদস্য সচিব আবু ইউসুফ সেলিমের সঞ্চালনায় সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জেএসডির সিনিয়র সহ-সভাপতি  তানিয়া রব, ভাসানী অনুসারি পরিষদের বাবুল বিশ্বাস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বক্তব্য রাখেন। 

সবুজ/এমএ/

৩ দিনের কর্মসূচি ঘোষণা মহানগর দক্ষিণ বিএনপির

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৫:৪৯ পিএম
৩ দিনের কর্মসূচি ঘোষণা মহানগর দক্ষিণ বিএনপির
খবরের কাগজ গ্রাফিকস

বিএনপির প্রতিষ্ঠাতা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে তিন দিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। 

বৃহস্পতিবার (১৬ মে) মহানগর দক্ষিণ বিএনপি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।  

কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ৩০, ৩১ মে ও ১ জুন ঢাকা মহানগর দক্ষিণের ২৪ থানা এবং ৮০টি সাংগঠনিক ওয়ার্ডের উদ্যোগে দোয়া মাহফিল, দরিদ্র, শ্রমজীবী ও মেহনতি মানুষের মধ্যে খাদ্যসামগ্রী, বস্ত্র, বিশুদ্ধ পানি এবং খাবার স্যালাইন বিতরণ। এ ছাড়া নগরীর বিভিন্নস্থানে পোস্টার, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে শহিদ জিয়ার জীবন ও কর্ম সম্পর্কে নতুন প্রজন্মের সামনে তুলে ধরবে দক্ষিণ বিএনপি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে এবং সদস্যসচিব রফিকুল আলম মজনুর সঞ্চালনায় বুধবার (১৫ মে) এক যৌথ সভায় এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সাংগঠনিক কার্যক্রমে আরও গতি আনতে শাহাদাতবার্ষিকীর আগেই দক্ষিণের তুলনামূলক নিষ্ক্রিয় এবং দুর্বল ওয়ার্ড কমিটি ও নেতৃত্ব চিহ্নিত করে সাংগঠনিক ব্যবস্থা নিতে জোনভিত্তিক কর্মিসভার সময়সূচিও চূড়ান্ত করা হয়।

শফিকুল/সালমান/

লুর বক্তব্য পরিষ্কার, ফখরুলের কথার মূল্য নেই : ওবায়দুল কাদের

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৪:৫২ পিএম
লুর বক্তব্য পরিষ্কার, ফখরুলের কথার মূল্য নেই : ওবায়দুল কাদের
তেজগাঁওয়ে সুবিধাবঞ্চিতদের মাঝে সুষম খাবার বিতরণ অনুষ্ঠানে বক্তব্য দেন ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘মির্জা ফখরুল কী করে জানলেন যুক্তরাষ্ট্র তার আগের অবস্থানে রয়েছে? যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর বক্তব্য পরিষ্কার। তিনি যে কথা বলেছেন, এরপর ফখরুল সাহেবের যে বক্তব্য, এ বক্তব্যের কোনো মূল্য নেই।’ 

‘যুক্তরাষ্ট্র বাংলাদেশ প্রসঙ্গে আগের অবস্থানে আছে’- বিএনপি মহাসচিবের বক্তব্যের জবাবে এ মন্তব্য করেন তিনি। 

আগামীকাল ১৭ মে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর তেজগাঁওয়ে সুবিধাবঞ্চিতদের মাঝে সুষম খাবার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন কাদের। রহমতে আলম ইসলাম মিশন এতিমখানায় এ অনুষ্ঠানের আয়োজন করে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক উপ-কমিটি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘দেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন। এর আগে যারা ক্ষমতায় ছিল তারা নিজেদের ভাগ্য আর পকেটের উন্নয়ন করেছে। শেখ হাসিনার সততা সারা বিশ্বে আজ প্রশংসনীয়।’

সেতুমন্ত্রী বলেন, ‘গত ৪৩ বছরের সবচেয়ে সাহসী নেতা ও সৎ রাজনীতিকের নাম বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। গত ১৫ বছরে উন্নয়ন অর্জন ও আধুনিকতায় বাংলাদেশ বদলে গেছে। ১৫ বছর আগের বাংলাদেশ আর এখনকার বাংলাদেশে কোনো মিল নেই।’

ওবায়দুল কাদের আরও বলেন, ‘শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন আসলে বাংলাদেশের গণতন্ত্রের প্রত্যাবর্তন। স্বাধীনতার আদর্শের প্রত্যাবর্তন। মুক্তিযুদ্ধের মূল্যবোধের প্রত্যাবর্তন। শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন মুক্তিযুদ্ধের রণধ্বনি জয় বাংলার প্রবর্তন। তিনি ফিরে এসেছিলেন বলেই গণতন্ত্র শৃঙ্খলমুক্ত হয়েছে। যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধের বিচার হয়েছে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন হয়েছে। মেট্রোরেল, পদ্মাসেতু হয়েছে। পাহাড়-সমতল সর্বত্রই উন্নয়নের ছোঁয়া লেগেছে। যারা এসব অস্বীকার করে তারা দিনের আলোতে অন্ধকার দেখে। বাংলাদেশের মানুষের ভাগ্যের উন্নয়ন করেছেন শেখ হাসিনা।’ 

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণবিষয়ক উপ-কমিটির সম্পাদক আমিনুল ইসলাম আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, এতিমখানার শিক্ষার্থীসহ মহানগরের অন্য নেতারা।

রাজু/সালমান/

ফারাক্কা বাঁধ বাংলাদেশকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৩:১১ পিএম
ফারাক্কা বাঁধ বাংলাদেশকে মরুভূমি বানাচ্ছে: রাশেদ প্রধান
ছবি: খবরের কাগজ

একতরফা প্রতিবেশী দেশের পানি আগ্রাসনের কারণে ফারাক্কা বাঁধ বাংলাদেশের উত্তরাঞ্চলকে মরুভূমি বানাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহসভাপতি ও দলীয় মুখপাত্র রাশেদ প্রধান।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে রাজাধানীর আসাদগেট জিইউপি মিলনায়তনে ‘ফারাক্কা বাঁধ ভেঙ্গে দাও, ধুঁকছে স্বদেশ-কাঁদছে কৃষক এবং বাংলাদেশের ভবিষ্যৎ কোনপথে’ শীর্ষক আলোচনাসভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

ঐতিহাসিক ফারাক্কা দিবস উপলক্ষে আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক পার্টি।

তিনি বলেন, ‘দেশের উত্তরাঞ্চলে প্রমত্ত পদ্মা আজ একটি খালে পরিনত হয়েছে। পানির অভাবে কৃষক হারাচ্ছে তার উৎপাদিত ফসলী জমি এবং প্রকৃতি হারাচ্ছে তার সৌন্দর্য। পানির অভাবে জলবায়ু পরিবর্তন বাংলাদেশকে মহাবিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে।’

রাশেদ প্রধান বলেন, ‘খুব দ্রুত বাংলাদেশ-ভারতের পানির ন্যায্য হিস্যার সমাধান না হলে দেশে খাদ্য উৎপাদন কমে যাবে। তাপপ্রবাহ বৃদ্ধি পাবে। অঞ্চলভিত্তিক নাগরিক জীবনে দুর্বিষহ নেমে আসবে। বিভিন্ন রোগাক্রান্ত হবে লাখ লাখ মানুষ ও গবাদি পশু-পাখি। দেশের ও প্রকৃতির তাজা প্রাণ হত্যার চেষ্টা করছে।’

এমন পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকার প্রয়োজনে ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক মহলের সাহায্য নেওয়ার আহ্বান জানান।

স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও জাগপার প্রতিষ্ঠাতা সভাপতি মজলুম জননেতা শফিউল আলম প্রধান এর প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, ‘মওলানা ভাসানী সেই সময় উপলব্ধি করেছিলেন ফারাক্কা বাঁধ বাংলাদেশকে মরুভূমিতে পরিণত করবে এবং আমাদের তিলে তিলে মারবে। একইভাবে শফিউল আলম প্রধান উপলব্ধি করেছিলেন ভারতীয় আগ্রাসন আমাদের ভাতে-পানিতে ও গুলিতে মারবে।’ 

আজকে বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও ভৌগোলিক রাজনৈতিক বিদেশ থেকে নিয়ন্ত্রিত হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

রাশেদ প্রধান আরও বলেন, ‘সম্প্রতি বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন আর্থিক ব্যাংকের লেনদেন এখন সন্দেহজনক! রিজার্ভ ঘাটতি পূরণ করার জন্য সরকার এখন বিদেশি প্রভুদের পা ধরা শুরু করেছে। বিদেশি ঋণ নেওয়ার আগে বাংলাদেশের রিজার্ভের হিসাব জনসম্মুখে প্রকাশ করতে হবে। অন্যথায় বিদেশি ঋণ এবং বিদেশে পাচারকৃত অর্থ আওয়ামী লীগের লুটপাটের অংশ হিসেবে একদিন বিচার করা হবে।’

সভায় আরও বক্তব্য রাখেন জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, যুব জাগপার সভাপতি নজরুল ইসলাম বাবলু, জাগপা ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক মনোয়ার হোসেন, যুব জাগপা ঢাকা মহানগর উত্তরের সভাপতি আনোয়ার হোসেন, যুব জাগপার যুব ও ক্রীড়া সম্পাদক জনি নন্দী প্রমুখ।

শফিকুল ইসলাম/সাদিয়া নাহার/অমিয়/

উপজেলা নির্বাচন শুধুমাত্র আনুষ্ঠানিকতা: রিজভী

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০১:২৫ পিএম
উপজেলা নির্বাচন শুধুমাত্র আনুষ্ঠানিকতা: রিজভী
ছবি: খবরের কাগজ

উপজেলা নির্বাচনকে শুধুমাত্র আনুষ্ঠানিকতা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ‘উপজেলা নির্বাচন সম্পূর্ণ ভুয়া ও জালিয়াতির নির্বাচন। এখানে নির্বাচনের নামে শুধুমাত্র আনুষ্ঠানিকতা, শুধুমাত্র একটা প্রহসন। এই নির্বাচনে জনগণের কোনো ভূমিকা নেই। এই নির্বাচন জনগণের সাথে প্রতারণা করার নির্বাচন। প্রধানমন্ত্রীর শেখ হাসিনা যাকে পছন্দ করবেন, তিনি হবেন চেয়ারম্যান।’

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর শান্তিনগর বাজারে উপজেলা নির্বাচন বর্জনের সমর্থনে সচেতনতামূলক লিফলেট বিতরণ শেষে তিনি এসব কথা বলেন।

আজকে যারা ক্ষমতায় আছেন তাদের দখলদার সরকার অভিহিত করে রিজভী বলেন, ‘এদের জনগণের কোনো ম্যান্ডেড নেই। এরা জনগণের নির্বাচিত প্রতিনিধি নয়। তাই এদের জনগণের ভোটের কোনো প্রয়োজন পড়ে না। সরকার বাংলাদেশকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে।’

তিনি বলেন, ‘দেশ থেকে হাজার হাজার কোটি টাকা পাচার করছেন আওয়ামী লীগের লোক, ক্ষমতাসীন দলের আত্মীয়-স্বজন। আজকে দুবাইয়ে ৩৯৪টি বাড়ির খবর পাওয়া গেছে। প্রকল্প ব্যাংক, পদ্মা সেতু লুটের টাকা দিয়েই তারা আজ বিদেশে বাড়ি করছে।’
 
বাংলাদেশ ব্যাংকের ভেতরে কি হচ্ছে তা মানুষকে জানতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন রুহুল কবির রিজভী।

তিনি বলেন, ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সাংবাদিকরা ঢুকে যাতে কোনো তথ্য জানতে না পারে সেই ব্যবস্থা করেছে ব্যাংক।

লিফলেট বিতরণের সময় আরও উপস্থিত ছিলেন বিএনপির সহ-অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, মৎস্যজীবী দলের সদস্যসচিব আব্দুর রহিম, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহসভাপতি ডা. জাহিদুল কবির, সাবেক যুগ্ম সম্পাদক সাদরেজ জামান, বিএনপি নেতা জাকির হোসেন, ছাত্রদলের সাবেক সহসভাপতি এজমল হোসেন পাইলট, তারেক উজ জামান তারেক, হুমায়ুন কবির, যুগ্ম-সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান আউয়াল, সহ-সাংগঠনিক সম্পাদক সাদেক আহসান, ঢাবি ছাত্রদলের সাবেক যুগ্ম সম্পাদক রাজু আহমেদ, ঢাকা উত্তর জেলা ছাত্রদলের সাবেক সদস্যসচিব সজীব রায়হান, ঢাকা কলেজ ছাত্রদলের সহ-সাধারণ সম্পাদক শাহ পরান, যুবদল নেতা মন্জুর রহমান, ছাত্রদল নেতা মিরাজ হোসেন, আশরাফুল আসাদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রদল নেতা এস এম আল মাহমুদ দিপু, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদল নেতা মুরাদ, মৎস্যজীবী দলের সদস্য ইব্রাহীম চৌধুরী প্রমুখ।

শফিকুল ইসলাম/অমিয়/