ঢাকা ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, শুক্রবার, ৩১ মে ২০২৪

হায়দার আকবর খান রনো হাসপাতালে

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৬:৪০ পিএম
হায়দার আকবর খান রনো হাসপাতালে
হায়দার আকবর খান রনো। ছবি : সংগৃহীত

প্রখ্যাত মার্কসবাদী তাত্ত্বিক, বামপন্থী রাজনীতিবিদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা হায়দার আকবর খান রনোকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তার ভাতিজি আবৃত্তিশিল্পী অনন্যা লাবণী পুতুল জানান, সোমবার (৬ মে) সন্ধ্যায় তাকে রাজধানীর পান্থপথের হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হায়দার আকবর খান রনো দীর্ঘদিন ধরে ক্রনিক ফুসফুসের রোগে আক্রান্ত। তিনি যান্ত্রিক অক্সিজেন সহায়তার ওপর নির্ভরশীল। কয়েকদিন ধরে তাকে অধিক অক্সিজেন সহায়তা দিতে হচ্ছে। খাবার গ্রহণ করতে না পারায় তিনি খুবই দুর্বল হয়ে পড়েছেন।

পুতুল আরও জানান, তার চাচা হায়দার আকবর খান রনো অধ্যাপক ডা. হারুন উর রশীদের তত্ত্বাবধানে বাসায় চিকিৎসা পেয়েছেন। ডা. চন্দ্র শেখর বালাসহ চিকিৎসকরা তাকে নানা পরামর্শ দিয়েছেন।

জয়ন্ত/সালমান/

জিয়ার মৃত্যুবার্ষিকী খালেদা জিয়ার বাসভবনে দোয়া মাহফিল

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৯:০৬ পিএম
খালেদা জিয়ার বাসভবনে দোয়া মাহফিল
ছবি : সংগৃহীত

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বাসভবন ‘ফিরোজা’য় দিনব্যাপী কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (৩০ মে) বাদ আসর অনুষ্ঠিত দোয়া ও মোনাজাতে ভার্চ্যুয়ালি অংশ নেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার সহধর্মিণী ডা. জুবাইদা রহমান এবং মেয়ে জাইমা রহমান। 

এ সময় মোনাজাতে অংশ নেন বেগম খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দার, ভাতিজা অভিক এস্কান্দার, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, অ্যাডভোকেট মেহেদী, বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদারসহ চেয়ারপারসনের পরিবারের বিভিন্ন সদস্য ও ব্যক্তিগত কর্মকর্তা-কর্মচারীরা।

শফিক/এমএ/

জিয়াউর রহমানের কবরে পেশাজীবীদের শ্রদ্ধা

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৬:২৩ পিএম
জিয়াউর রহমানের কবরে পেশাজীবীদের শ্রদ্ধা
ছবি : সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকীকে রাজধানীর শেরে বাংলা নগরে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত করেছেন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ। 

শনিবার (৩০ মে) সকাল সাড়ে ১০টায় আহ্বায়ক প্রফেসর ডা. এজেডএম জাহিদ হোসেন ও সদস্য সচিব সাংবাদিক কাদের গনি চৌধুরীর নেতৃত্বে বিপুল সংখ্যক পেশাজীবী করবে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী,সাংবাদিক, আইনজীবী, কৃষিবিদ, সাংস্কৃতিক কর্মীরা শেরে বাংলা নগরে সমবেত হন। 

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, প্রফেসর ডা. ফরহাদ হালিম ডোনার, প্রফেসর ডা. আবদুল কুদ্দুস, প্রফেসর ডা. সিরাজ উদ্দিন আহমেদ, প্রফেসর ডা. হারুন আল রশিদ, প্রফেসর ড. লুৎফর রহমান, কৃষিবিদ রাশিদুল হাসান হারুন, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, ইঞ্জিনিয়ার আলমগীর হাসিন আহমেদ, প্রফেসর ড. শামসুল আলম সেলিম, প্রফেসর ড. নুরুল ইসলাম, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, ডা. মেহেদী, ডা. শাকিল, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. পারভেজ রেজা কাকন, ইঞ্জিনিয়ার মাহবুবুল আলম, ইঞ্জিনিয়ার আসাদুজ্জামান চুন্নু, কৃষিবিদ প্রফেসর ড. এস এম আমিনুজ্জামান, কৃষিবিদ প্রফেসর ড. রাশেদুল ইসলাম, প্রফেসর ড. মিজানুর রহমান, প্রফেসর ড. নুর মহল আক্তার বানু, প্রফেসর ড. নাজমুন নাহার তনু, প্রফেসর ড. সারোয়ার হোসেন, ড. রুহুল আমিন ,ইঞ্জিনিয়ার জহির, ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন, ইঞ্জিনিয়ার মোসলেম উদ্দিন, ইঞ্জিনিয়ার মুহাম্মদ হানিফ, ইঞ্জিনিয়ার ফখরুল আলম, বিপ্লবুজ্জামান বিপ্লব।  

পরে জিয়াউর রহমান ফাউন্ডেশন, জিয়া পরিষদ, ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাদা দল, কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাদা দল, অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, এগ্রিকালচারিষ্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন করবে শ্রদ্ধা নিবেদন করে

শফিক/এমএ/

জিয়াউর রহমানের আর্দশ বুকে ধারণ করে এগিয়ে যেতে হবে: রিজভী

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৫:১৭ পিএম
জিয়াউর রহমানের আর্দশ বুকে ধারণ করে এগিয়ে যেতে হবে: রিজভী
ছবি : খবরের কাগজ

বর্তমান দম বন্ধকর পরিস্থিতি থেকে পরিত্রাণের জন্য বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শ বুকে ধারণ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। 

তিনি বলেন, ‘আজকে যারা ক্ষমতায় আছেন তারা নির্বাচনকে নির্বাসনে পাঠিয়ে দিয়েছেন। ভোটাররা ভোটকেন্দ্রে যেতে পারেন না। সবকিছু বন্দি করেছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে জাদুঘরে পাঠিয়েছেন। এই দম বন্ধ করার মতো পরিস্থিতিতে জিয়াউর রহমানের আর্দশ-সততা ধারণ করে কাজ করতে পারলে দেশের স্বাধীনতা ফিরে পাব।’

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কাফরুল থানা বিএনপির উদ্যোগে খাবার বিতরণ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

এ সময় বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, নির্বাহী কমিটির সদস্য তারিকুল আলম তেনজিংসহ দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

রিজভী বলেন, ‘দেশের সব দুর্যোগে জিয়াউর রহমান জাতির ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছিলেন। এই জাতি কখনো জাতির অবস্মরণীয় নেতা জিয়াউর রহমানকে ভুলে যাবে না। তিনি না থাকলে আমরা গণতন্ত্র পেতাম না, মত প্রকাশের স্বাধীনতা পেতাম না।’ 

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, ‘জিয়াউর রহমান বাকশাল বন্ধ না করলে তা অব্যাহত থাকত। তিনি রাজনীতি করেছেন, তেমনি সবাইকে রাজনীতি করার সুযোগ দিয়েছেন।’ 

শফিকুল ইসলাম/সালমান/

বাংলাদেশ এখন লুটেরা মাফিয়াদের দখলে: মির্জা ফখরুল

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০১:২৫ পিএম
বাংলাদেশ এখন লুটেরা মাফিয়াদের দখলে: মির্জা ফখরুল
ছবি : খবরের কাগজ

বাংলাদেশ এখন পুরোপুরি দুর্বৃত্ত, লুটেরা ও মাফিয়াদের দখলে বলে মন্তব্য করেছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, ‘এরা (আওয়ামী লীগ) একদিকে যেমন রাজনৈতিক অধিকার হরণ করছে, তেমনি দেশের অর্থনৈতিক লুটপাট করে ধ্বংস করছে। এদের মূল লক্ষ্য হচ্ছে, বাংলাদেশকে একটা পরনির্ভরশীল ব্যর্থ রাষ্ট্রে পরিণত করা। আমরা এর বিরুদ্ধে লড়াই করছি, ইনশাআল্লাহ আমরা বিজয়ী হব।’

বৃহস্পতিবার (৩০ মে) শেরেবাংলা নগর এলাকায় জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার কবরে  পুষ্পস্তবক অর্পণ ও দোয়া শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বেলা ১১টা ২৫ মিনিটে দলের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে পুষ্পস্তবক অর্পণ করে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

মির্জা ফখরুল বলেন, ‘বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, সমৃদ্ধ বাংলাদেশের স্থপতি ও বীর মুক্তিযোদ্ধা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আত্মার মাগফেরাতের জন্য তার কবর জিয়ারত করেছি। আমরা দোয়া করেছি দেশনেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতার জন্য ও তার মুক্তির জন্য।’

তিনি বলেন, ‘আমরা দোয়া করেছি, বর্তমান চলমান আন্দোলনে সারা দেশের মানুষ যার দিকে তাকিয়ে আছে, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্থতা ও তার দেশে ফিরে আসার জন্য। আমরা দোয়া করেছি, আমাদের শত শত নেতা-কর্মী যারা কারাগারে আটক রয়েছেন, তাদের মুক্তির জন্য। আমাদের গণতন্ত্রের আন্দোলনে যেসব নেতা-কর্মী মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করেছি। মামলা-মোকাদ্দমায় যারা নির্যাতিত নিপীড়িত হচ্ছেন তাদের মুক্তির জন্য আমরা দোয়া করেছি।’
 
বিএনপি মহাসচিব বলেন, ‘আজকে বাংলাদেশ গণতন্ত্র সম্পূর্ণভাবে নির্বাচিত, একদলীয় শাসনব্যবস্থা কায়েম করার জন্য শাসকগোষ্ঠী আওয়ামী লীগ বিভিন্ন ধরনের কলাকৌশল করে জনগণের ভোটের অধিকার হরণ করে তারা আজকে ক্ষমতাকে দখল করে আছে। আমরা আজ মৃত্যুবার্ষিকীতে শপথ নিয়েছি, যুবক তরুণ লড়াই করে গণতন্ত্র প্রতিষ্ঠিত করব। এই হচ্ছে আজকের দিনের শপথ।’

এ সময় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, দক্ষিণের সদস্যসচিব রফিকুল ইসলাম মজনু, উত্তরের সদস্যসচিব আমিনুল ইসলাম, ছাত্রদলের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব, সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছিরসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংঠনের নেতারা।

শফিকুল ইসলাম/অমিয়/

জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০৯ পিএম
জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ
সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান

সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী বৃহস্পতিবার (৩০ মে)।

১৯৮১ সালের এইদিন ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী কিছু সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি। 

দিবসটি পালনের জন্য বিএনপি ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে এ বছর ১৫ দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

এর অংশ হিসেবে গতকাল বুধবার বিএনপির উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। 

বেলা ১১টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের সিনিয়র নেতাদের নিয়ে শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করবেন। 

এরপর তিনি রাজধানীর বিভিন্ন জায়গায় দুস্থদের মাঝে খাবার ও কাপড় বিতরণ করবেন। 

জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ড্যাবের উদ্যোগে সকাল থেকে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মেডিকেল ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে। 

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে, হাইকোর্টের সামনে, সেগুনবাগিচা, নয়াপল্টনে, শাহাজানপুর, ওয়ারী, ফকিরাপুল, ৭৩ নং ওয়ার্ডে দক্ষিণগাঁও কাচারীপাড়া, ঢাকা আইনজীবী সমিতি, মালিবাগ, চকবাজার, মুগদা, খিলগাঁও, মাদারটেক, সবুজবাগে খাবার বিতরণ করা হবে। 

অন্যদিকে মহানগর উত্তর বিএনপির উদ্যোগে আগারগাঁও, মিরপুর পল্লবী, গুলশান, বনানী, মিরপুর, শাহ আলী কবর, দারুস সালাম, ভাটারা এবং কাফরুল এলাকায় খাবার বিতরণ করা হবে। 

আগামীকাল শুক্রবার নয়াপল্টনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া সারা দেশের মহানগর, জেলা ও উপজেলায় আলোচনা সভা, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, স্বরচিত কবিতা পাঠ ও বইমেলার আয়োজন করা হবে। বিএনপির প্রতিটি অঙ্গসংগঠন আলাদা আলাদা কর্মসূচি পালন করবে।

দলের প্রতিষ্ঠাতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘জাতীয় জীবনে জিয়াউর রহমানের আবির্ভাব এক ক্রান্তিকালে। তিনি সব সংকটে দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেন। 

মুক্তিযুদ্ধে অবদানের জন্য তাকে বীর উত্তম খেতাব দেওয়া হয়। স্বাধীনতাযুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা এবং একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র বিনির্মাণে তার অনবদ্য অবদানের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি।’