নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুক্রবার । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুক্রবার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৮:২০ পিএম
নয়াপল্টনে বিএনপির সমাবেশ শুক্রবার
খবরের কাগজ গ্রাফিকস

রাজধানী ঢাকায় আগামীকাল শুক্রবার (১০ মে) সমাবেশ করবে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে বেলা ৩টায় শুরু হবে এই সমাবেশ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে মৌখিকভাবে সমাবেশের অনুমতি পাওয়া গেছে বলে জানিয়েছেন বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

এদিকে বিএনপি শুক্রবার সমাবেশের অনুমতি পাচ্ছে কি না জানতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দিন বলেন, ‘আমরা কোনো রাজনৈতিক দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে কখনো বাধা দিই না। রাজনৈতিক দলগুলো রাজনৈতিক কর্মসূচি করবে, এটিই স্বাভাবিক। তবে সেই রাজনৈতিক কর্মসূচি থেকে যেন জনদুর্ভোগ সৃষ্টি না হয়, সে জন্য আমরা কিছু শর্ত আরোপ করে থাকি। বিএনপিকে জনদুর্ভোগ সৃষ্টি যাতে না হয় সে ব্যাপারে বলা হয়েছে। তাদের সমাবেশ ডিএমপি ইতিবাচকভাবে দেখছে। কিছু শর্তসাপেক্ষে বিএনপি সমাবেশের অনুমতি পাচ্ছে।’

এর আগে এই সমাবেশের বিষয়ে অবহিত করতে এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত যুগ্ম কমিশনার ড. খন্দকার মহিদ উদ্দিনের সঙ্গে আজ সকালে সাক্ষাৎ করে বিএনপির একটি প্রতিনিধিদল।

প্রতিনিধিদলে ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, বিএনপির মহানগর দক্ষিণের সদস্যসচিব রফিকুল আলম মজনু। তারা ডিএমপি কার্যালয়ে গিয়ে তার সঙ্গে বৈঠক করেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

বৈঠকের পর বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সুচিকিৎসাসহ নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার এবং মহানগর দক্ষিণ বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহসহ সব রাজনৈতিক বন্দির মুক্তির দাবিতে ঢাকা মহানগর বিএনপি শুক্রবার সমাবেশ করবে।

এ ছাড়া আগামী শনিবার (১১ মে) খালেদা জিয়া ও যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুসহ কারাবন্দি নেতা-কর্মীদের মুক্তির দাবিতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল। নয়াপল্টনে একই সময়ে যুবদলের উদ্যোগে এই সমাবেশ করার কথা রয়েছে।

এরশাদের কবর জিয়ারত করলেন জি এম কাদের

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:১৯ পিএম
এরশাদের কবর জিয়ারত করলেন জি এম কাদের
নেতাকর্মীর নিয়ে হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের

প্রয়াত রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত করেছেন জাতীয় সংসদে প্রধান বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

সোমবার (২০ মে) সকালে রংপুর পল্লী নিবাসে এরশাদের মাজার জিয়ারত করে তার আত্মার মাগফিরাত কামনা করেন তিনি। একইসঙ্গে দেশের উন্নয়ন এবং অগ্রগতি কামনায় দোয়া করেন৷
 
এ সময় জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির আহ্বায়ক আলমগীর সিকদার লোটন ও সদস্যসচিব মো. হেলাল উদ্দিন তার সঙ্গে ছিলেন৷ 

জয়ন্ত সাহা/অমিয়/

ইব্রাহিম রাইসি শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন: জি এম কাদের

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৪:১০ পিএম
ইব্রাহিম রাইসি শান্তি প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন: জি এম কাদের

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের। 

সোমবার (২০ মে) এক শোকবার্তায় প্রয়াতের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলী খামেনির প্রতি সমবেদনা জানান তিনি। 

শোকবার্তায় জি এম কাদের বলেন, ইব্রাহিম রাইসির মৃত্যু সংবাদে আমরা স্তম্ভিত ও শোকাভিভূত। এমন হৃদয়বিদারক সংবাদ মেনে নেওয়া সহজ নয়।

তিনি বলেন, ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি জীবনের শেষমুহুর্ত পর্যন্ত দেশ ও জনগনের কল্যাণে কাজ করেছেন। তিনি বিশ্বশান্তি প্রতিষ্ঠায় অসাম্যান্য অবদান রেখেছেন। তার কর্মের মাঝেই অমর হয়ে থাকবেন ইব্রাহিম রাইসি। শুধু ইরান নয়, মধ্যপ্রাচ্যের কোটি কোটি মানুষের হৃদয়ের মনিকোঠায় ইব্রাহিম রাইসি অক্ষয় হয়ে থাকবেন। ইব্রাহিম রাইসির মৃত্যুতে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে যে শুন্যতা সৃষ্টি হলো তা সহসাই পূরণ হবার নয়।

জয়ন্ত সাহা/অমিয়/

খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে: ফারুক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৩:১২ পিএম
খালেদা জিয়াকে মুক্ত করে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে: ফারুক

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে মুক্ত করে বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে বলে জানিয়েছেন দলটির চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক বিরোধী দলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক। 

তিনি বলেন, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে। বিএনপিসহ বিরোধী দলীয় অগনিত নেতাকর্মী না খেয়ে অসুস্থ হয়ে মানবেতর জীবন যাপন করছে। তাদের দিকে তাকিয়ে রাস্তায় নেমে পড়ুন। বাংলাদেশের মানুষের অধিকার রক্ষায় আন্দোলন করতে হবে।

সোমবার (২০ মে) বাংলাদেশ সময় রাত ২টায় লন্ডনের টাওয়ার হিলে বাংলাদেশ লেবার পার্টি, ইউকে শাখা আয়োজিত রাকেশ রহমানের লেখা ‘আর্টিকেল মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়ার এক দশক’ ও বেগম জিয়ার মুক্তির দাবিতে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফারুক বলেন, লেবার পার্টি আওয়ামী দুঃশাসনের বিরুদ্ধে রাজপথের পরিক্ষিত শক্তি। তারা হামলা মামলা নির্যাতন নিপীড়নকে উপেক্ষা করে ফ্যাসিবাদের বিরুদ্ধে আন্দোলন সংগ্রামে সাহসী ভুমিকা পালন করছে। লেবার পার্টির নেতাকর্মীরা প্রবাসেও ঐক্যবদ্ধ। প্রতিবাদী ভুমিকার জন্য তাদের ধন্যবাদ জানাই।

খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও ইউকে শাখার সভাপতি আলহাজ্ব এম এ মালেক বলেন, ‘আওয়ামী বাকশালি অপশক্তি মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়াকে মিথ্যা ও বানোয়াট মামলায় সাজানো রায় দিয়ে কারাবন্দি করে রেখেছে। দুর্নীতি দুঃশাসন ও লুটপাটের মাধ্যমে সোনার বাংলাকে তলাবিহীন ঝুড়িতে পরিণত করেছে। তাই বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গণআন্দোলন গড়ে তুলতে হবে।’

লেবার পার্টির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব লেখক ও গবেষক রাকেশ রহমানের সভাপতিত্বে ও লন্ডন মহানগর লেবার পার্টির আহ্বায়ক মো. তোবারক হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন দৈনিক আমার দেশ সাংবাদিক অলিউল্লাহ নোমান, সেচ্ছাসেবক দলের ইউকে সভাপতি নাসির আহমেদ শাহীন, ইউকে বিএনপির প্রচার সম্পাদক ডালিয়া লিকুরিয়া, সহ-প্রচার সম্পাদক ড. মাইনুল ইসলাম, ওলামা দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা মো. শামীম, প্রচার সম্পাদক সাবিনা ইসলাম, ইউকে মহিলা দলের সদস্যসচিব অঞ্জনা আলম, জাসাসের সহসভাপতি মো. নুরে আলম সিদ্দীক প্রমুখ।

শফিকুল ইসলাম/অমিয়/

এমপি গালিব শরীফের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ

প্রকাশ: ২০ মে ২০২৪, ০১:৫৩ পিএম
এমপি গালিব শরীফের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ
ছবি: খবরের কাগজ

পাবনা-৪ আসনের সংসদ সদস্য গালিবুর রহমান শরীফের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন ও নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ উঠেছে।

এ বিষয়ে শনিবার (১৮ মে) তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন মোটসোইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদ।

অভিযোগে বলা হয়, বিগত ১৩ মে প্রতীক বরাদ্দের পর থেকে আনারস প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এমদাদুল হক রানা সরদারের পক্ষে কাজ করছেন পাবনা-৪ আসনের সংসদ সদস্য গালিবুর রহমান শরীফ। তিনি আচরণবিধি লঙ্ঘন করে তার পক্ষে নির্বাচনি প্রচারণা চালিয়ে যাচ্ছেন। নির্বাচনকে প্রভাবিত করার জন্য স্থানীয় সংসদ সদস্য তার পছন্দের লোককে প্রার্থী করেছেন।

লিখিত অভিযোগে আরও বলা হয়, সংসদ সদস্য দলীয় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের বাড়িতে ডেকে নিয়ে আনারস প্রতীকের পক্ষে নির্বাচনে কাজ করার জন্য প্রভাবিত করছেন। এ ছাড়াও গালিব শরীফ তার ছোট ভাই ও উপজেলা যুবলীগের সভাপতি শিরহান শরীফ তমালকে আনারস প্রতীকের পক্ষে প্রচারণার জন্য মাঠে নামিয়েছেন।

আবুল কালাম আজাদের অভিযোগ, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী ও এমপিদের প্রভাব বিস্তার না করার জন্য নির্দেশনা ও বিধি রয়েছে। কিন্তু নির্দেশনা উপেক্ষা ও আচরণবিধি লঙ্ঘন করে গালিব শরীফ আনারস প্রতীকের পক্ষে বিভিন্নভাবে প্রভাব বিস্তারের জন্য কাজ করছেন। তিনি ঈশ্বরদীতে অবস্থান করে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে উপজেলা নির্বাচন নিয়ন্ত্রণ করছেন। তার এই কর্মকাণ্ড নির্বাচনি আচরণবিধির ২২ এর ১ ও ২ উপধারা এবং ৩১ ধারা সরাসরি লঙ্ঘন।

মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবুল কালাম আজাদ বলেন, ‘এমপির প্রভাব বিস্তারের কারণে ঈশ্বরদী উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠু ও প্রভাবমুক্ত হওয়ার বিষয়ে সাধারণ ভোটারদের মধ্যে সংশয়ের সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে আচরণবিধি লঙ্ঘনকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছি।’

এ বিষয়ে তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে কথা বলার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

অন্যদিকে পাবনা-৪ আসনের এমপি গালিবুর রহমান শরীফের মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করলেও, তিনি কল রিসিভ করেননি।

পার্থ হাসান/সাদিয়া নাহার/অমিয়/

নির্বাচনি সভায় যাওয়ার পথে ২ জনকে হাতুড়ি পেটার অভিযোগ

প্রকাশ: ২০ মে ২০২৪, ১০:১০ এএম
নির্বাচনি সভায় যাওয়ার পথে ২ জনকে হাতুড়ি পেটার অভিযোগ

রাজবাড়ীতে প্রতিপক্ষের সমর্থকদের বিরুদ্ধে দুজনকে হাতুড়ি পেটা করার অভিযোগ উঠেছে। নির্বাচনি কর্মিসভায় যাওয়ার পথে গত শনিবার রাতে বালিয়াকান্দিতে তাদের আক্রমণ করা হয়। আহতরা হলেন নবাবপুর ইউনিয়নের তেকাটি গ্রামের সালাম মণ্ডল ও জাহাঙ্গীর হোসেন। তাদের বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা আবুল কালাম আজাদের সমর্থক। আগামী ২১ মে বালিয়াকান্দি উপজেলা পরিষদের নির্বাচন হবে। আনারস প্রতীকে বর্তমান চেয়ারম্যান আবুল কালাম আজাদ ও মোটরসাইকেল প্রতীকে এহসানুল হাকিম সাধন প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

শনিবার সন্ধ্যার পর সোনাপুর বাজারে আবুল কালাম আজাদের পথসভা ছিল। সেখানে যাচ্ছিলেন আবদুস সালাম ও জাহাঙ্গীর হোসেন। বেরুলি বাজার কবরস্থানের পাশে পৌঁছালে হামলাকারীরা আবদুস সালাম ও জাহাঙ্গীর হোসেনকে হাতুড়ি দিয়ে পিটিয়ে পালিয়ে যান। 

বালিয়াকান্দি হাসপাতালের চিকিৎসক সৌরভ শিকদার বলেন, ‘আহত দুজনকে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। আহতদের মধ্যে একজনের মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। আরেকজনের বাম হাতে আঘাতের চিহ্ন রয়েছে।’ 

আবুল কালাম আজাদ বলেন, ‘নির্বাচনকে অস্থিতিশীল করতে আমার কর্মীদের ওপর বারবার হামলা করা হচ্ছে।’ অভিযোগের বিষয়ে জানতে এহসানুল হাকিমকে একাধিকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি।  

বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন বলেন, পথসভায় যোগ দিতে যাওয়ার সময় আনারস প্রতীকের দুই সমর্থকের ওপর হামলা করা হয়েছে। আহতরা হামলাকারীদের চিনতে পারেননি। হামলাকারীদের শনাক্তের চেষ্টা চলছে।