পাকিস্তানকে তিন ফরম্যাটে এক অধিনায়ক করার পরামর্শ আফ্রিদির । খবরের কাগজ
ঢাকা ৩০ বৈশাখ ১৪৩১, সোমবার, ১৩ মে ২০২৪

পাকিস্তানকে তিন ফরম্যাটে এক অধিনায়ক করার পরামর্শ আফ্রিদির

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ১২:৫৯ পিএম
পাকিস্তানকে তিন ফরম্যাটে এক অধিনায়ক করার পরামর্শ আফ্রিদির
ছবি : সংগৃহীত

ভারত বিশ্বকাপে ব্যর্থতার দায় মাথায় নিয়ে বিশ্বকাপের পর পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কত্ব ছাড়েন বাবর আজম। এরপর টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে পাকিস্তানের অধিনায়ক হন শাহিন শাহ আফ্রিদি। তবে তিন ফরম্যাটে আলাদা অধিনায়ক করার চেয়ে তিন ফরম্যাটে একজনকে অধিনায়ক করার পরামর্শ দিয়েছেন সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

একই সঙ্গে আফ্রিদি মনে করেন পাকিস্তান জাতীয় দলে কোনো সহকারী অধিনায়কের প্রয়োজন নেই। পাকিস্তানের স্পোর্টস একাডেমি প্রজেক্ট নিয়ে কথা বলতে গিয়ে শহিদ আফ্রিদি বলেন, ‘পিসিবির উচিত বারবার ক্যাপ্টেন্সি বিতর্ক তৈরি না করে, ২-৩ বছরের জন্য স্থায়ী কোনো অধিনায়ক ঘোষণা করা। সহকারী অধিনায়ক হিসেবেও কাউকে নিয়োগের প্রয়োজন নেই। কোনো কারণে নিয়মিত অধিনায়ক না থাকলে, উপযুক্ত বিকল্প কাউকে তখন দায়িত্ব দেওয়া যেতে পারে।’

এদিকে, মোহাম্মদ হাফিজ পাকিস্তানের টিম ডিরেক্টর পদ ছাড়তে চলেছেন। যদিও, আফ্রিদি এই পদে সাবেক সতীর্থকে আরও বেশি সময় দেখতে চান। সাবেক এই অলরাউন্ডার বলেন, ‘হাফিজ অনেক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে। তাকে আরও সময় দেওয়া উচিত (টিম ডিরেক্টর পদে)। কেউ যদি মনে করে এক সিরিজেই সব পরিবর্তন হয়ে যাবে— এটি ভুল ধারণা।’

বিশ্বকাপের ব্যর্থতা ভুলে নতুন শুরুর আশায় পিসিবির পরিচালনা কমিটি থেকে সর্বত্র পরিবর্তন আনা হয়েছে। এর পরও অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে দুই ফরম্যাটের সিরিজে কোনো লড়াই–ই দেখাতে পারেননি শাহিন শান মাসুদরা। এ নিয়ে শহীদ আফ্রিদি বলেন, ‘নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে আমরা দারুণ কিছু সুযোগ হাতছাড়া করেছি। নিজেদের সেরাটাও দিতে পারিনি।’

আগামী জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর বসবে। এমন মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের আগে দলে অনেক পরিবর্তন দরকার বলেও মনে করেন পাকিস্তানের সাবেক এ অধিনায়ক, ‘বিশ্বকাপের আগে স্কোয়াডে ব্যাপক পরিবর্তন দরকার। এটিও জানা জরুরি যে কাকে বিশ্রাম আর কাকে কোনো সময়ে খেলাতে হবে।’

পোল ভল্টে ১৮ বছরের রেকর্ড ভাঙলেন সৌরভ

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:০০ এএম
পোল ভল্টে ১৮ বছরের রেকর্ড ভাঙলেন সৌরভ
পোল ভল্ট ইভেন্টে বাংলাদেশের নতুন জাতীয় রেকর্ড গড়েছেন সৌরভ মিয়া। ছবি : সংগৃহীত

ভারতের ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে শুরু হয়েছে ২৭তম জাতীয় ফেডারেশন সিনিয়র অ্যাথলেটিক্স কম্পিটিশন। আমন্ত্রণমূলক এই আসরে খেলছে বাংলাদেশও।

রবিবার (১২ মে) পোল ভল্ট ইভেন্টে অংশ নিয়ে বাংলাদেশের নতুন জাতীয় রেকর্ড গড়েছেন সৌরভ মিয়া।

বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাথলেট সৌরভ ৪.৪০ মিটার লাফিয়ে নতুন রেকর্ড গড়েছেন। তিনি বাংলাদেশ নৌবাহিনীর হুমায়ুন কবিরের গড়া ১৮ বছরের পুরোনো রেকর্ড ভেঙেছেন। ২০০৬ সালে ৪.৩৫ মিটার লাফিয়ে রেকর্ড গড়েছিলেন হুমায়ুন।

সৌরভ মিয়ার সঙ্গে পোল ভল্ট ইভেন্টে অংশ নেন মো. রাশেদ। তিনি ৪.২০ মিটার লাফিয়েছেন। এছাড়া মেয়েদের ৪০০মিটার হার্ডেলসে লিবিয়া খাতুন ৭ম হয়েছেন। দৌঁড় শেষ করতে তিনি সময় নিয়েছেন ১:১৫.৭৩ সেকেন্ড।

বাংলাদেশ থেকে মোট ৯জন অ্যাথলেট এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৬জন পুরুষ ও ৩ জন নারী। এদের সবাই বাংলাদেশ সেনাবাহিনীর অ্যাথলেট।

খেলাধুলাই পারে বাংলাদেশের মানুষকে এক কাতারে নিয়ে আসতে: জাভেদ ওমর

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৮:০৬ পিএম
খেলাধুলাই পারে বাংলাদেশের মানুষকে এক কাতারে নিয়ে আসতে: জাভেদ ওমর
বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিম। ছবি : সংগৃহীত

খুলনা, পটুয়াখালি এমনকি বঙ্গোপসাগরের বিচ্ছিন্ন দ্বীপ মহেষখালির মাতারবাড়ি থেকেও পুরস্কার নিতে ঢাকায় চলে এলেন তারা। পুরস্কার দিচ্ছিলো খেলাধুলাকে কেন্দ্র করে তৈরি হওয়া বিশ্বের প্রথম সামাজিক যোগাযোগমাধ্যম গেমপ্লিফাই এক্সওয়াইজেড। 

গেমপ্লিফাইকে মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া এবং এর ব্যবহারকারীদের নিত্যনতুন অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যেই ক্রীড়াভিত্তিক ওয়েবসাইটটি আয়োজন করে থাকে কুইজ প্রতিযোগিতার। যেখানে অংশগ্রহণকারীরা শুধু একটি একাউন্ট খুললেই গেমপ্লিফাই আয়োজিত নানা ধরনের কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে পারে। আর প্রতিটি ব্যবহারকারী এই কুইজের মাধ্যমে অর্জন করে নির্দিষ্ট পয়েন্ট।

প্রতি তিন মাস পরপর সর্বোচ্চ পয়েন্টধারীদের মধ্য থেকে নির্দিষ্ট সংখ্যক ব্যবহারকারীকে বিজয়ী ঘোষণা করে পুরস্কার দেয় গেমপ্লিফাই একওয়াইজেড। এ নিয়ে চতুর্থবারের মত অনুষ্ঠিত হলো গেমপ্লিফাই এক্সওয়াইজেড এর পুরস্কার বিতরণী অনুষ্ঠাত। 

শনিবার (১১ মে) ঢাকার একটি রেস্টুরেস্টে জমজমাট আয়োজনের মধ্য দিয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিম।

এ সময় উপস্থিত ছিলেন এক্সওয়াইজেড ক্লাউড বাংলাদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক মাহফুজুর রহমান, প্রোডাক্ট ম্যানেজার ওমর ফারুক খান, প্রশাসনিক কর্মকর্তা আব্দুর রহমান আদনান, কাস্টমার সার্ভিস অফিসার মো. রাশিদুল হাসান রাসেলসহ গেমপ্লিফাই পরিচালনা পরিষদের কর্মকর্তাবৃন্দ।

গেমপ্লিফাইয়ের এবারের রাউন্ডে সর্বোচ্চ পয়েন্ট পেয়ে প্রথম পুরস্কার আইফোন প্রো-১৫ জয় করেছেন হাসিবুল নাইম। পুরস্কার জয় করে তিনি বলেন, আমি গেমপ্লিফাইয়ের কুইজগুলোয় নিয়মিত অংশ নিয়েছি, সঠিক উত্তর দেয়ার চেষ্টা করেছি। আমার মনে হয়, খেলাপ্রেমীদের দারুণ একটি মিলনস্থল হচ্ছে গেমপ্লিফাই। খেলা নিয়ে আলোচনা, প্রেডিকশন, কুইজ সবই আছে এখানে।

অ্যান্ড্রয়েড ফোন বিজয়ীরা হলেন- তানিয়া আক্তার, সুরাইয়া, শাখাওয়াত হোসেন, ফয়সাল করিম, মারজান, আকাশ, হুরাইরা মাফিয়া, মউ আক্তার এবং সজিব ভূঁইয়া। এছাড়া ২৮ ইঞ্চি, ৩২ ইঞ্চি রঙ্গিন টিভি, মাইক্রোওয়েব ওভেন, ব্লেন্ডার, স্মার্টওয়াচ এবং জার্সি জিতে নিয়েছেন গেমপ্লিফাইায়ের অসংখ্য সৌভাগ্যবান বিজয়ী।

পুরস্কার বিজয়ী প্রায় সবাই গেমপ্লিফাইয়ের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তাদের মতে, খেলাপ্রেমীরা অন্য কোথাও না গিয়ে এক গেমপ্লিফাইতেই অনেক কিছু পেতে পারেন। গেমপ্লিফাই এক জায়গায় খেলার অনেক কিছু নিয়ে এসেছে। এখান থেকে খেলাধুলার সমস্ত আপডেট একনজরে জানা যায়। প্রতিটি খেলার রেজাল্ট, গ্রুপ আলোচনা, খেলা নিয়ে নিজের মনেরভাব প্রকাশ করা যায়। সর্বোপরি এখানে খেলা নিয়ে কুইজ খেলে দারুন দারুণ সব পুরস্কার জেতা যায়। খেলা নিয়ে এমন একটি সামাজিক যোগাযোগ মাধ্যম সত্যিই অসাধারণ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি, বাংলাদেশ জাতীয় দলের সাবেক ওপেনার জাভেদ ওমর বেলিম গেমপ্লিফাইয়ের কার্যক্রমে বেশ উচ্ছ্বসিত। তিনি বলেন, বাংলাদেশের মানুষ খেলাপ্রেমী। আমরা যখন খেলতাম, তখন থেকে দেখে আসছি, এ দেশের মানুষকে সফলতা উপহার দিতে পারলে তারা কতটা খুশি হয়। দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে রাস্তায় নেমে উৎসব করতে দেখেছি। তখন থেকে মনে হয়েছে, বাংলাদেশের মানুষকে শুধুমাত্র খেলাধুলাই এক করতে পারে।

তিনি আরও বলেন, গেমপ্লিফাই সম্পর্কে আমি যা জেনেছি এবং বুঝেছি, তাতে মনে হচ্ছে বিশ্বে এই প্রথম খেলাধুলাকেন্দ্রিক একটি সামাজিক যোগাযোগ মাধ্যম গড়ে উঠছে। যেটার উদ্যোক্ত আমাদের বাংলাদেশেরই কিছু তরুণ। আমি এ কারণে খুব আনন্দিত। আশা করি, শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বের ক্রীড়ামোদি মানুষের কাছে গেমপ্লিফাই জনপ্রিয় হয়ে উঠবে।

আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মাহফুজুর রহমান বলেন, এক্সওয়াইজেড ক্লাউড বাংলাদেশ লিমিটেডের একটি প্রতিষ্ঠান গেমপ্লিফাই স্পোর্টস সাইট। খেলাধুলার প্রতি মানুষের নিবিড় ভালোবাসা ও আগ্রহ তৈরি করতে গেমপ্লিফাই আপনাদের স্পোর্টসমেনশিপকে জাগিয়ে ক্রীড়াপ্রেমীদের একটি সামাজিক মাধ্যম সৃষ্টি করার লক্ষ্যে কাজ করছে। সে কারণে গেমপ্লিফাই দেশ-বিদেশের বড় আসরের টুর্ণেমেন্ট নিয়ে নিয়মিত কুইজ প্রতিযোগিতার আয়োজন করছে।

তিনি বলেন, ‘গেমপ্লিফাইকে খেলাধুলাকেন্দ্রিক একটি পূর্ণাঙ্গ সামাজিক যোগাযোগমাধ্যমে রূপ দেয়ার কাজ করে যাচ্ছি আমরা। এখানে নিত্য-নতুন নানা ধরনের ফিচার যুক্ত হচ্ছে। যাতে ব্যবহারকারীদের আর অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে যেতে না হয়। এখানে গ্রুপ করা যাবে, স্ট্যাটাস দেয়া যাবে, ছবি-ভিডিও যুক্ত করা যাবে। এমনকি একে অপরের সঙ্গে যোগাযোগ করার জন্য মেসেঞ্জারের মত সুবিধাও পাবেন। আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পরিবারের সদস্য, সাংবাদিক এবং এক্সওয়াইজেড ক্লাউড বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তা ও পরিবারের সদস্যরা।

খুলনায় শুরু করা উইলিয়ামস ইতি টানলেন ঢাকায়

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৫:০০ পিএম
খুলনায় শুরু করা উইলিয়ামস ইতি টানলেন ঢাকায়
ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের শুরুটা শন উইলিয়ামস করেছিলেন বাংলাদেশের মাটিতে ২০০৬ সালে। সেই বাংলাদেশের মাঠেই সংক্ষিপ্ত সংস্করণের এই ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছেন তিনি। ক্যারিয়ারের প্রথম ম্যাচটা ৪৩ রানে হারলেও শেষ ম্যাচটা এসে জিতলেন ৮ উইকেটে।

রবিবার (১২ মে) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারের ইতি টেনেছেন শন উইলিয়ামস।

বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটে জিতে ম্যাচ শেষে ড্রেসিংরুমে সতীর্থদের সামনে অবসরের ঘোষণা দিয়েছেন উইলিয়ামস। এই ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানালেও চালিয়ে যাবেন বাকি দুই সংস্করণে খেলা।

শেষ ম্যাচে দল জিতলেও ব্যাটিংয়ে নামা লাগেনি তার। ১ ওভার বোলিং করলেও ১২ রান দিয়ে কোনো উইকেট শিকার করতে পারেননি তিনি।

১৮ বছরের লম্বা ক্যারিয়ারে ৮১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন উইলিয়ামস। ১৬৯১ রান করেছেন ২৩.৪৮ গড় ও ১২৬.৩৮ স্ট্রাইক রেটে। ফিফটি করেছেন ১১টি। ৭৩ ইনিংসে বল করে ৯.৯৩ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ৪৮টি।

ম্যাচ শেষে সাকিবের অনুশীলন

প্রকাশ: ১২ মে ২০২৪, ০২:৫১ পিএম
ম্যাচ শেষে সাকিবের অনুশীলন
ছবি : খবরের কাগজ

মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে ঘরের মাঠে শেষ ম্যাচে হারের পর পুরো দল মাঠ ছাড়লেও মাঠে আছেন সাকিব আল হাসান। পুরস্কার বিতরণীর আগেই মিরপুরের সেন্টার উইকেটে তার জন্য তৈরি হয়েছিল নেট। প্যাড পরে প্রস্তুত ছাড়া সাকিব ব্যাটিংয়ে নেমে পড়েন পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষেই।

রবিবার মিরপুরে বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার শেষ ম্যাচে ৮ উইকেটে হারে বাংলাদেশ। ওই ম্যাচ শেষে একাদশে থাকা ক্রিকেটাররা যে যার যার মতো করে ড্রেসিংরুমে চলে যান। তবে ব্যতিক্রম সাকিব সেন্টার উইকেটে ব্যাটিং শুরু করেন।

সহকারী কোচ নিক পোথাস ও এক থ্রোয়ার নিয়ে ব্যাটিং করছেন তিনি। সেখানে কোচ নিক পোথাসের সঙ্গে নিজের ব্যাটিং স্ট্যান্স ও হেড পজিশন নিয়ে কাজ করছেন। পাশাপাশি বড় শট খেলার প্রস্তুতিও নিতে দেখা গেছে তাকে।

শেষ ম্যাচে বাংলাদেশের হার ৮ উইকেটে

প্রকাশ: ১২ মে ২০২৪, ০১:১৩ পিএম
শেষ ম্যাচে বাংলাদেশের হার ৮ উইকেটে
ছবি- সংগ্রহীত

বিশ্বকাপের আগে ঘরের মাঠে ব্যাটারদের জন্য এটাই ছিল পরীক্ষার শেষ সুযোগ। তবে এই পরীক্ষাতেও যে ব্যাটাররা পাননি লেটার মার্কস। বাড়তি এক ব্যাটার নিয়ে মাঠে নেমেও বাংলাদেশ থেমেছে ৬ উইকেটে ১৫৭ রানে। আগের চার ম্যাচে ভাগ্যের সহায়তায় জিতলেও আজ রবিবার আর পারেনি বাংলাদেশ। হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে।

মিরপুরে ১৫৮ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৩৮ রানে প্রথম উইকেট হারায় জিম্বাবুয়ে। ব্যক্তিগত এক রানে ফেরেন ওপেনার তাদিওয়ানাশে মারুমানি। ওই সময় অন্য প্রান্তে ব্যাট হাতে ঝড় তোলেন আরেক ওপেনার ব্রায়ান বেনেট। তিনি থামেন ৪৯ বলে ৭০ রানে। ফিফটি করে দলকে জিতিয়ে ৭২ রানের ইনিংস খেলেন সিকান্দার রাজা। এছাড়া তিন রান আসে জোনাথান ক্যাম্পবেলের ব্যাটে।

বাংলাদেশের হয়ে সাকিব আল হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন নেন একটি করে উইকেট।

মিরপুরে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৫ রানে তিন উইকেট হারিয়ে বসে বাংলাদেশ দল। এদিন দুই ওপেনার ছাড়াও ব্যর্থতার খাতায় নাম লেখা তাওহিদ হৃদয়। দলকে বিপদ থেকে রক্ষার দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুজন মিলে গড়েন ৬৯ রান জুটি।

অধিনায়ক শান্ত ফেরেন ২৮ বলে ৩৬ রানের ইনিংস খেলে। রিয়াদের ব্যাটে আসে ৪৪ বলে ৫৪ রানের ইনিংস। এছাড়া ১৭ বলে ২১ রান করেন সাকিব আল হাসান এবং ১১ বলে ২৪ রানের ইনিংস খেলেন জাকের আলী অনিক।

জিম্বাবুয়ের হয়ে ব্রায়ান বেনেট ও ব্লেসিং মুজারাবানি নেন দুইটি করে উইকেট। ওয়েলিংটন মাসাকাদজা ও লুক জংওয়ে নেন একটি করে উইকেট।