ঢাকা ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ০৩ জুন ২০২৪

বাংলাদেশ সফরের জন্য ভারতীয় দল ঘোষণা

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৪, ০১:৫৭ পিএম
বাংলাদেশ সফরের জন্য ভারতীয় দল ঘোষণা
ছবি : সংগৃহীত

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে চলতি এপ্রিলের শেষ সপ্তাহে বাংলাদেশে আসবে ভারতীয় নারী দল। বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি সেরে নিতে এই সিরিজ খেলবে। এই সিরিজকে সামনে রেখে ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ভারত। হারমানপ্রীত কৌরের নেতৃত্বাধীন দলে আছে দুই নতুন মুখ।

আগামী ২৮ এপ্রিল থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। নারী আইপিএলে দারুণ খেলা আশা সোবহানা ও সাজানা সাজীবন প্রথমবার ডাক পেয়েছেন জাতীয় দলে। এছাড়া দুই বছর পর দলে ডাক পেয়েছেন শ্রেয়াঙ্কা পাতিল ও দয়ালন হেমলতা।

আগামী ২৮ এপ্রিল শুরু হওয়া পাঁচ ম্যাচের এই সিরিজের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী ৩০ এপ্রিল, ২, ৬ ও ৯ মে। সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টি ও শেষ ম্যাচটি হবে দিবারাত্রির। বাকি দুই ম্যাচ হবে দুপুরে দিনের আলোয়।

ভারতীয় নারী দল- হারমানপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, শেফালি ভার্মা, দয়ালন হেমলতা, সাজানা সজীবন, রিচা ঘোষ, ইয়াস্তিকা ভাটিয়া, রাধা যাদব, দীপ্তি শর্মা, পূজা ভাস্ত্রকর, আমনজোত কৌর, শ্রেয়াঙ্কা পাতিল, সাইকা ইসহাক, আশা সোবহানা, রেনুকা সিং ঠাকুর, তিতাস সাধু।

সুপার ওভারে নামিবিয়া-ওমান ম্যাচ

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৯:৫০ এএম
সুপার ওভারে নামিবিয়া-ওমান ম্যাচ
ছবি : সংগৃহীত

ওমানের দেওয়া মাত্র ১১০ রানের লক্ষ্য হেসেখেলেই জেতার কথা ছিল নামিবিয়ার। কিন্তু ওমানের বোলারদের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে জয়ের পথে থাকা নামিবিয়াকে আটকে রাখে তারাও তাদের মতো ১০৯ রানে। ফলে ম্যাচ চলে গেছে সুপার ওভারে।

শেষ ওভারে নামিবিয়ার জয়ের জন্য তখন প্রয়োজন ৬ বলে ৫ রান আর হাতে আছে ৬ উইকেট। বল কোরতে আসেন মেহরান খান। প্রথম বলেই তিনি বোল্ড করেন ৪৭ বলে ৪৫ রান করা ফ্রাইলিঙ্ককে। পরের বলে পরাস্ত করেন নতুন ব্যাটার জেন গ্রিনকে।

তৃতীয় বলে স্কুপ করতে গিয়ে গ্রিন পড়েন লেগ বিফোরের ফাঁদে। ৩ বলে কোনো রান না কোরতে পারার বিপরীতে ২ উইকেট হারিয়ে বসে নামিবিয়া। চতুর্থ বলে নতুন ব্যাটার ক্রুগার ১ রান নিয়ে স্ট্রাইকে আনেন ডেভিড ভিইসেকে। পরের বল তিনি ২ রান নিলেও শেষ বলে পারেননি জয়ের জন্য কাঙ্ক্ষিত ২টি রান নিতে। 

কিপারের হাত থেকে ছুটে যাওয়া বল রানআউট থেকে বেঁচে ১ রান সম্পূর্ণ করেন নামিবিয়ার দুই ব্যাটার। তাতে শেষ বলে ম্যাচ ড্র হলে ম্যাচ চলে যায় সুপার ওভারে। 

সতীর্থদের শান্ত থাকার পরামর্শ রশিদের

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৯:০৮ এএম
সতীর্থদের শান্ত থাকার পরামর্শ রশিদের
ছবি : সংগৃহীত

আগামীকাল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে আফগানিস্তান। প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ উগান্ডা। এই সংস্করণে যেকোনো দলকে চ্যালেঞ্জ জানানোর মতো পর্যাপ্ত রসদ আছে আফগানদের। দলটির বেশ কয়েকজন খেলোয়াড়ের আছে বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার দারুণ অভিজ্ঞতাও আছে। সবশেষ ওয়ানডে বিশ্বকাপেও তারা দেখিয়েছে চমক। 

বিশ্বকাপে ভালোকিছু করার ব্যাপারে আশাবাদী দলটির অধিনায়ক রশিদ খান। তার আগে দলের খেলোয়াড়দের শান্ত থাকা শিখতে হবে বলে মন্তব্য করেছেন রশিদ। ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে প্রতিপক্ষ নিয়ে অতিরিক্ত চিন্তা না করে নিজেদের শক্তিতে বিশ্বাস রাখার কথা বলেছেন আফগান অধিনায়ক।

বিশ্বকাপে তার দলের মানসিকতা কেমন হবে তাও নিশ্চিত করে বলেছেন রশিদ, ‘আমরা যদি কিছুটা শান্ত থাকা শিখতে পারি, সেটা খেলাকে ব্যাপকভাবে প্রভাবিত করবে। যদি আমরা নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা নিয়ে অতিরিক্ত ভাবনা শুরু করি, তবে তা আমাদের ক্ষতিগ্রস্ত করবে। এর পরিবর্তে আমরা যদি যেকোনো দলের বিপক্ষে স্রেফ নিজের স্বাভাবিক খেলাটা খেলার ব্যাপারে চিন্তা করি, তবে সে ক্ষেত্রে ব্যক্তিগতভাবে এবং দলীয়ভাবে আমরা সেরাটা দিতে পারব।’


প্রতিপক্ষকে  নিয়ে ভাবার চেয়ে নিজেদের খেলা ও শক্তির জায়গা নিয়ে ভাবার ব্যাপারে জোর দিয়েছেন রশিদ, ‘এটা মূলত নিজেদের উপভোগের বিষয়টা নিশ্চিত করার ব্যাপার। আমাদের নিজেদের যে দক্ষতা ও প্রতিভা আছে, তা প্রদর্শন করতে হবে। নিশ্চিত করতে হবে নিজের শক্তিশালী দিকটাকে যেন মেলে ধরতে পারি। এভাবেই আমরা সফল হতে পারব। আর প্রতিপক্ষ যে-ই হোক, তা নিয়ে ভাবা যাবে না। যতক্ষণ পর্যন্ত আমরা নিজেদের খেলা নিয়ে ভাবব, দল হিসেবে আমরা সেরাটা দিতে পারব।’

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসা টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে আফগানিস্তান সি গ্রুপে পেয়েছে উগান্ডা ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও পাপুয়া নিউগিনি।

ভারতের কোচ হতে মুখিয়ে আছেন গম্ভীর

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৮:১১ এএম
ভারতের কোচ হতে মুখিয়ে আছেন গম্ভীর
ছবি : সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের কোচের দায়িত্বে আর থাকছেন না রাহুল দ্রাবিড়। তার জায়গায় ভিভিএস লক্ষ্মণকে কোচ হওয়ার প্রস্তাব দেওয়া হলেও তিনি রাজি হননি। সদ্যসমাপ্ত আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে চ্যাম্পিয়ন করার পেছনে পরামর্শক হিসেবে বড় ভূমিকা পালন করেছিলেন দলটির সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর। এরপর থেকেই ভারতের পরবর্তী কোচ হওয়ার আলোচনায় আছেন ভারতের এই সাবেক ক্রিকেটার।

গম্ভীর নিজেও ভারতের কোচ হতে মুখিয়ে আছেন। রবিবার (২ জুন) আবুধাবিতে শিশুদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে শিশুদের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, ‘দেখুন, আমি ভারতের কোচ হতে আগ্রহী। নিজের জাতীয় দলকে কোচিং করানোর চেয়ে সম্মানের আরকিছুই নেই। আপনি ভারতের ১৪০ কোটি জনগণকে প্রতিনিধিত্ব করছেন এবং বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটেও থাকা ভারতীয়দেরও। এবং যখন আপনি ভারতকে প্রতিনিধিত্ব করছেন, এরচেয়ে বড় আর কি হতে পারে?’

ভারতকে কীভাবে গম্ভীর বিশ্বকাপ জেতাতে সহায়তা করবে এক ক্ষুদে ভক্তের প্রশ্নের জবাবে গম্ভীর বলেন, ‘আমার মনে হয় এটা আমি নই, যে কিনা ভারতকে বিশ্বকাপ জেতাবে। ১৪০ কোটি ভারতীয়রাই ভারতকে বিশ্বকাপ জেতাতে সহায়তা করবে। সবাই আমাদের জন্য প্রার্থণা করা শুরু করলে এবং তাদের খেলায় সমর্থন করলে, ভারত বিশ্বকাপ জিতবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ভয়ডরহীন থাকা। আর হ্যাঁ, আমি ভারতের কোচ হতে মুখিয়ে আছি।’

রাহুল দ্রাবিড় কোচ হিসেবে মেয়াদ বাড়াতে না চাওয়ায় নতুন কোচ খুঁজছে ভারত। বিসিসিআইয়ের সাধারণ সম্পাদক জয় শাহ ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছেন ভারতীয় কেউই আবারও হতে যাচ্ছেন কোচ, যিনি কিনা ভারতের ক্রিকেট ও ক্রিকেট কাঠামো সম্পর্কে গভীর জ্ঞান রাখেন।’

ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে কোচিং করানোর অভিজ্ঞতা না থাকা ৪২ বছর বয়সী গৌতম গম্ভীর আইপিএলে ২০২২ ও ২০২৩ মৌসুমে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের পরামর্শক হয়ে দুবারই প্লে অফে তুলেছিলেন দলকে এবং একবার জিতেয়েছেন শিরোপা। ২০২৪ মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের পরামর্শকের ভূমিকায় দায়িত্ব পালন করেও শিরোপা জিতেছেন।

ভারতের হয়ে নিজের খেলোয়াড়ি ক্যারিয়ারেও জিতেছেন দুটি আইসিসি শিরোপা। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপ। ২০১২ ও ২০১৪ সালে জিতেছেন অধিনায়ক হিসেবে দুই আইপিএল শিরোপাও।

বার্বাডোসে ফিল্ডিংয়ে নামিবিয়া

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০৬:০৯ এএম
বার্বাডোসে ফিল্ডিংয়ে নামিবিয়া
ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিয়মিত মুখ হয়ে গেছে নামিবিয়া ও ওমানের মতো আইসিসির সহযোগী দেশগুলো। দুই দলই টি-টোয়েন্টি বিশ্বকাপে নাম লিখিয়েছে দুইবার। এবার বি গ্রুপে একে অপরের গ্রুপসঙ্গী তারা। আইসিসির আসরে সহযোগী দেশগুলোর মধ্যকার লড়াই বেশ জমে ওঠে। আজ এই সহযোগী দুই দেশ মুখোমুখি হয়ে মাঠে নামছে বিশ্বকাপের ম্যাচে। সে ম্যাচকে ঘিরে ইতোমধ্যেই টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছে নামিবিয়া অধিনায়ক গেরহার্ড এরাসমাস 

সোমবার (৩ জুন) বাংলাদেশ সময় ভোর ৬টা ৩০ মিনিটে ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোসে মাঠে গড়াবে দুই দলের এই ম্যাচ। 

টস জিতে নামিবিয়া অধিনায়ক গেরহার্ড এরাসমাস ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে বলেন,‘কন্ডিশন সম্পর্কে ধারণা নিতে চাই। মাঠে এসে পয়েন্ট অর্জন করতে হবে।’

অন্যদিকে ব্যাটিং পেয়ে খুশি ওমানের অধিনায়ক আকিব ইলিয়াস ভালো উইকেটে চাপ ছাড়াই নিজের দলকে নিয়ে কিছু করতে চান। বছরের শুরুতে নামিবিয়ার বিপক্ষে সিরিজটি প্রতিপক্ষ সম্পর্কে তাদের ধারণা দিয়েছে বলেও জানান তিনি।

নামিবিয়া একাদশ

নিকোলাস ডেভিন, মাইকেল ভ্যান লিনগেন, জান ফ্রাইলিঙ্ক, গেহার্ড এরাসমাস (অধিনায়ক), মালান ক্রুগার, জোনাথান স্মিথ, ডেভিড ভিইসে, জেন গ্রিন, রুবেন ট্রাম্পপেমান, বেরনার্ড স্কোলজ, তানগেনি লুঙ্গামেনি।

ওমান একাদশ

আকিব ইলিয়াস (অধিনায়ক), জিশান মাকসুদ, কেশব প্রজাপতি, আয়ান খান, মোহাম্মাদ নাদিম, খালিদ কাইল, নাসিম খুশি, মেহরান খান, বিলাল খান, কালিমউল্লাহ, শাকিল আহমেদ। 

সহজ ম্যাচ কঠিন করে জিতল ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ০১:০২ এএম
সহজ ম্যাচ কঠিন করে জিতল ওয়েস্ট ইন্ডিজ
ছবি : সংগৃহীত

অনিশ্চয়তার খেলা টি-টোয়েন্টি ক্রিকেট। সেটাই যেন প্রমাণ হতে চলেছিল বিশ্বকাপের মঞ্চে। ক্যারিবীয় দানবদের শক্ত ভিত নাড়িয়ে দিয়েছিল ‘পুঁচকে’ পাপুয়া নিউগিনি (পিএনজি)। কিন্তু বড় মঞ্চের চাপ শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি অনভিজ্ঞ দলটি। তাদের বিপক্ষে সাময়িক চাপ সামলে ঘুরে দাঁড়ায় টুর্নামেন্টের সহ-আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। রবিবার (২ জুন) দেশের মাটিতে বিশ্বকাপের প্রথম ম্যাচে পিএনজিকে হারিয়েছে ৫ উইকেটে।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে ‘সি’ গ্রুপে ম্যাচে ব্যাটিংয়ে স্বাগতিকদের তেমন চ্যালেঞ্জ জানাতে পারেনি পিএনজি। কোনোরকমে ২০ ওভারে ৮ উইকেটে থামে ১৩৬ রানে। টি-টোয়েন্টির যুগে মামুলি এই পুঁজি নিয়েই হুমকি হয়ে উঠেছিল দ্বিতীয়বার টুর্নামেন্টে খেলতে যাওয়া  দলটি। ৯৭ রানে ফেলে দেয় ওয়েস্ট ইন্ডিজের ৫ উইকেট। তখন জয় থেকে ৪০ রান দূরে ছিল ক্যারিবীয়রা। হাতে ছিল ৪ ওভার। সেই মুহূর্তে জয়ের স্বপ্ন বেশ তাজা ছিল পিএনজি শিবিরে। সেই স্বপ্ন অন্ধকারে মিলিয়ে দেন রস্তন চেজ ও আন্দ্রে রাসেল। দুজনের ধুমধাড়াক্কা ব্যাটিংয়ে জয়ের হাসি ফুটে স্বাগতিকদের মুখে।

সহজ লক্ষ্য তাড়ায় শুরুতেই ধাক্কা খায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ওভারের প্রথম বলে গোল্ডেন ডাক মারেন জনসন চার্লস। তারকা ওপেনারের বিদায়ের ধাক্কা সামলে নেন ব্র্যান্ডন কিং এবং নিকোলাস পুরান। দুজনের প্রতিরোধে দুর্বার না হলেও বেশ সাবলীল গতিতে চলছিল তাদের রানচাকা। কিন্তু তাদের ৫৩ রানের জুটি ভাঙতেই যেন দিশেহারা হয়ে যান ক্যারিবিয়ানরা। চোখের পলকেই তাদের সংগ্রহ হয়ে যায় ৫ উইকেটে ৯৭ রান! ১৬তম ওভারের শেষ বলে পঞ্চম ব্যাটার হিসেবে সাজঘরে ফেরেন শেফার্নি রাদারফোর্ড (২)। তাকে ফেরান পিএনজি অধিনায়ক আসাদ ভালা।

কিং-পুরানের জুটি ভেঙেছিলেন জন কারিকো। তিনি আউট করেন পুরানকে (২৭)। কিংয়ের বিদায়ঘণ্টা বাজান আসাদ ভালা। চাপের মুখে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক রভম্যান পাওয়েল আউট হন মাত্র ১৫ রান করে। তাকে শিকার বানান চাঁদ সোপার। তবে পিএনজি বোলারের এসব সাফল্য বৃথা যায় রস্তন-রাসেলের দুর্দান্ত ফিনিশিংয়ে। ম্যাচসেরা রস্তনের ব্যাট থেকে আসে ৪৭ রান (২৭ বলে)। অবসর ভেঙে জাতীয় দলে ফেরা রাসেল অপরাজিত ছিলেন ১৫ রানে। দুজনের অবিচ্ছিন্ন ৪০ রানের জুটিতেই জয় দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করল ২০১২ এবং ২০১৬ সালের চ্যাম্পিয়নরা।

এর আগে বোলিংয়ে বেগ পোহাতে হয়নি ক্যারিবীয় বোলারদের। সম্মিলিত প্রচেষ্টায় অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষকে বেঁধে ফেলে অল্প রানে। রাসেল ও আলজারি জোসেফ ২টি করে এবং আকিল হোসেন, রোমারিও শেফার্ড ও গুটাকেশ মোটি ১টি করে উইকেট পান। তাদের নিয়ন্ত্রিত বোলিংয়ের মুখে দারুণ ব্যাটিং করেন সিসে বাউ (৪৩ বলে ৫০ রান)। তুলে দেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি। তবে যোগ্য পাননি সিসে। তাই ফুলে-ফেঁপে উঠেনি পিএনজির দলীয় সংগ্রহ। ফলস্বরূপ টুর্নামেন্টে প্রথম জয়ের অপেক্ষা বাড়ল তাদের। দলটি ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়ে তিনটি ম্যাচেই হেরেছিল।