মধ্যরাতে গর্ভবতী নারীকে নির্যাতন, ৯৯৯-এ সহায়তা । খবরের কাগজ
ঢাকা ৩০ বৈশাখ ১৪৩১, সোমবার, ১৩ মে ২০২৪

মধ্যরাতে গর্ভবতী নারীকে নির্যাতন, ৯৯৯-এ সহায়তা

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩১ পিএম
মধ্যরাতে গর্ভবতী নারীকে নির্যাতন, ৯৯৯-এ সহায়তা
কিশোরগঞ্জ

কিশোরগঞ্জে মধ্যরাতে ঘরে হামলা চালিয়ে এক গর্ভবতী নারীকে নির্যাতনের অভিযোগ উঠেছে। পরে ৯৯৯-এ ফোন করলে পুলিশ তাদের উদ্ধার করে।

রবিবার (২৮ এপ্রিল) রাত সাড়ে ১২টার দিকে শহরের গাইটাল ব্যাংক কলোনি রোড এলাকায় এ ঘটনা ঘটে।

এ ঘটনায় ভুক্তভোগী নারী থানায় অভিযোগ দিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গাইটাল ব্যাংক কলোনি রোডে জেসমিন তার স্বামীকে নিয়ে ভাড়া থাকেন হিমেলের বাসায়। সেখানে পাশের বাসার কুদ্দুস মিয়ার পরিবারের সঙ্গে একাধিকবার বিভিন্ন বিষয় নিয়ে মতবিরোধ ছিল। এর জেরে মধ্যরাতে বাসায় ঢুকে কুদ্দুস মিয়াসহ তার পরিবারের লোকজন জেসমিন ও তার স্বামী আলমের উপর হামলা করে। এ সময় জেসমিনের ভাগিনা রিফাত মিয়াকেও মারধর করে ও ঘরের জিনিসপত্র ভাংচুর করে।

ভুক্তভোগীর স্বামী মো. আলম খবরের কাগজকে বলেন, ‘শনিবার সন্ধ্যায় বাসার সামনে দোকানদার আলী আকবরের সাথে একটু কথা কাটাকাটি হয়েছিল আমার স্ত্রীর। এরপর মাঝরাতে কেউ দরজায় ইট দিয়ে পেটাতে থাকলে আমি দরজা খুলি। এরপর কুদ্দুসের পরিবারের সবাই লাঠিসোঠা নিয়ে আমার ও আমার গর্ভবতী স্ত্রীর উপর আক্রমণ করে। কুদ্দুসের মেয়ে মরিয়ম আমার গর্ভবতী স্ত্রীর পেটে কয়েকটা লাথি মারে। ডাক চিৎকারে কারও সাহায্য না পেয়ে ৯৯৯-এ ফোন দিলে পুলিশ এসে উদ্ধার করে।’

এ বিষয়ে অভিযুক্ত কুদ্দুস মিয়ার ছেলে কামাল মিয়া খবরের কাগজকে বলেন, ‘আমরা এখানকার স্থানীয়। ভাড়াটিয়া বাড়িতে থেকে আমাদের সাথে দূর্ব্যবহার করেছে। তাই ঘরের ভেতরে গিয়ে জিজ্ঞেস করেছি।’

কিশোরগঞ্জ মডেল থানার পরিদর্শক (ওসি, তদন্ত) মো. শ্যামল মিয়া খবরের কাগজকে বলেন, অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তাসলিমা আক্তার/অমিয়/

গোপালগঞ্জে বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০১:৫১ পিএম
গোপালগঞ্জে বাস-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ১
ক্ষতিগ্রস্থ বাস। ছবি : খবরের কাগজ

গোপালগঞ্জের মুকসুদপুরে যাত্রীবাহী বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে শের খান (৪৫) নামে প্রাইভেটকারের এক আরোহী নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরও দুইজন।

সোমবার (১৩ মে) সকালে ঢাকা-খুলনা মহাসড়কের মুকসুদপুরের কলেজ মোড়ে এ দুর্ঘটনা ঘটে।

মুকসুদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আশরাফুল আলম বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেছেন।

শের খান ঢাকার মিরপুর-২ এর রুপনগর আবাসিক এলাকার ছিদ্দিক খানের ছেলে। 

আহত দুজন হলেন- প্রাইভেটকার চালক সোহেল (৪৫) ও বাসের যাত্রী হাফিজুর (৪০)।  

হাফিজুর নড়াইলের লোহাগাড়া এলাকার মোস্তফার ছেলে। 

আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

ওসি আশরাফুল আলম খবরের কাগজকে বলেন, নড়াইল থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী নড়াইল এক্সপ্রেসের একটি যাত্রীবাহী বাস কলেজ মোড়ে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা একটি প্রাইভেটকারের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে প্রাইভেটকারটি দুমড়ে-মুচরে যায় এবং বাসটি মহাসড়কের পাশে পড়ে যায়। এ ঘটনায় ঘটনাস্থলেই প্রাইভেটকার আরোহী শের খান নিহত ও অপর দুজন আহত হন। পরে পুলিশ ও মুকসুদপুর ফায়ার সার্ভিস তাদের উদ্ধার করে মুকসুদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। আহতদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

ওসি বলেন, ঘাতক বাসটিকে আটক করা হলেও বাস চালক ও হেলপার পালিয়ে গেছেন। তাদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। 

বাদল সাহা/পপি/

মধুখালীতে দুই ভাই হত্যা: তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:৩৬ পিএম
মধুখালীতে দুই ভাই হত্যা: তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল
মধুখালীতে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় তদন্ত রিপোর্ট জমা দিয়েছে তদন্ত কমিটি। ছবি: খবরের কাগজ

ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইন ইউনিয়নে দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন দাখিল করেছেন। 

রবিবার (১২ মে) জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার তদন্ত প্রতিবেদন দাখিলের বিষয়টি নিশ্চিত করেন। 

তিনি জানান, তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. সিদ্দিক আলী গত ৭ মে এ তদন্ত প্রতিবেদন দাখিল করেন। 

পরে সাংবাদিকদের জিজ্ঞাসাবাদে জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, ‘এ হত্যাকাণ্ডের সঙ্গে জনপ্রতিনিধিসহ অনেকের সম্পৃক্ততা ছিলো। এটি বিভিন্ন ভিকটিমদের বক্তব্যে উঠে এসেছে। তবে মন্দিরে অগ্নিসংযোগের সঙ্গে দুই ভাই জড়িত কিনা সে বিষয়ে কারো কোন বক্তব্য পাওয়া যায়নি। মন্দিরে কে আগুন দিয়েছে সেটি খুঁজে বের করা সম্ভব হয়নি। দুই ভাই কিংবা অন্য কোন শ্রমিক আগুন লাগিয়েছে কিনা সে বিষয়ে প্রত্যক্ষদর্শী কারো কোন বক্তব্য পাওয়া যায়নি।’

জেলা প্রশাসক বলেন, ‘ডুমাইন ইউনিয়নের পঞ্চপল্লীর ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে বেশকিছু বিষয় উঠে এসেছে। তবে যেহেতু এটি একটি আদালতে বিচারাধীন বিষয় তাই এ বিষয়ে আমরা বেশি কিছু বলতে পারছিনা।’

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি অনেকগুলো অবজারভেশন দিয়েছে। এসব স্থানে দুর্ঘটনা প্রতিরোধে যাতে সিসি ক্যামেরা থাকে এবং অগ্নি নির্বাপকের যাতে ব্যবস্থা থাকে। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ এ ধরনর কোন উন্নয়ন কর্মকাণ্ড যাতে স্থানীয় জনপ্রতিনিধিদের জানিয়ে বাস্তবায়ন করা হয়। এ ছাড়া এ ঘটনায় চাঁদাবাজির অভিযোগের বিষয়ে কারো নিকট থেকে কোন প্রমাণস্বরুপ বক্তব্য পাওয়া যায়নি।’ 

গত ১৮ এপ্রিল রাতে পঞ্চপল্লী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষে আটকে দুই ভাই ও নির্মাণ শ্রমিক আরশাদুল খান (১৯) ও আশরাফুল খানকে (১৫) নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় আরও কয়েকজন শ্রমিক ও পুলিশ আহত হন।

এ ঘটনার পরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. সিদ্দিক আলীকে প্রধান করে প্রথমে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। পরে তদন্ত কমিটির সদস্য সংখ্যা বাড়িয়ে সাত সদস্যে উন্নীত করা হয়।

সঞ্জিব দাস/সাদিয়া নাহার/অমিয়/

হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে আনা হবে: সিসিক মেয়র

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:১৪ পিএম
হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায়ে আনা হবে: সিসিক মেয়র
ছবি : খবরের কাগজ

রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী। 

রবিবার (১২ মে) দুপুর ২টায় নগর ভবনের সভা কক্ষে অ্যাসেসমেন্ট/রি-অ্যাসেসমেন্ট বার্ষিক মূল্যায়নের ওপর কর নিরূপণক্রমে তালিকা প্রসঙ্গে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আগামী সপ্তাহ থেকে নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে পর্যায়ক্রমে আলোচনা করে ট্যাক্স নির্ধারণ নিয়ে যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ করা হবে। এ ব্যাপারে ২৭টি ওয়ার্ডে রিভিউ বোর্ড গঠন করা হবে। পূর্বনির্ধারিত সময় বর্ধিত করে ২৮ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। আবেদন রিভিউয়ের মাধ্যমে হোল্ডিং ট্যাক্স সহনীয় পর্যায় নির্ধারণ করা হবে। এ ছাড়া নতুন ১৫টি ওয়ার্ডের অ্যাসেসমেন্ট স্থগিতের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।’   

সংবাদ সম্মেলনের আগে সিলেট সিটি করপোরেশনের সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান সিসিক মেয়র।

মেয়র বলেন, ‘চলমান অ্যাসেসমেন্ট/রি-অ্যাসেসমেন্ট নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। সিলেটের সচেতন নাগরিক ও কাউন্সিলরদের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করা হবে। এ বিষয়টি নিয়ে ইতোমধ্যে আমাদের পরিষদের আলোচনা হয়েছে। সর্ব সম্মতিক্রমে সহনীয় মাত্রায় ট্যাক্স নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

মেয়র জানান, করারোপ নিয়ে যারা আপত্তি করেছেন তাদের আবেদন শতভাগ স্বচ্ছতার মাধ্যমে রিভিউ করা হবে। আমরা নির্বাচিত জনপ্রতিনিধি। জনগণের স্বার্থ প্রাধান্য বিবেচনা করে আমরা কাজ করব। এখানে কারও প্রতি অবিচার করা হবে না। যেকোনো বিষয় নাগরিকদের মতামতের ভিত্তিতে কাজ করবে সিসিক। ইতোমধ্যে যারা অভিযোগ ও স্মারকলিপি দিয়েছেন তাদের অভিযোগ গুরুত্ব সহকারে স্বচ্ছতার মাধ্যমে দেখা হবে। সবার সহযোগিতায় এ বিষয়টি নিষ্পত্তি করা হবে। 

তিনি বলেন, ‘অনেক প্রভাবশালী কোনোদিন কর পরিশোধ করেননি। অনেকে আবার অনেক বছর ধরে নিয়মিত কর পরিশোধ করেন না। এভাবে চললে সিটি করপোরেশনের উন্নয়ন কীভাবে হবে, প্রশ্ন রাখেন তিনি।

২০১৯-২০ সালে ফিল্ড সার্ভে করা হয়। পরবর্তী সময়ে ২০২১ সালের ১৭ আগস্ট পরিষদের বিশেষ সভায় সেটি পাস হয়। কর ধার্য সন ধরা হয় ২০২১-২২ অর্থবছর। মোট ৭৫ হাজার ৪৩০টি হোল্ডিংয়ে ১১৩ কোটি ২৭ লাখ ৭ হাজার ৪৪৫ টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেটি অনুমোদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়। পরবর্তী ২০২১ সালের ৩ অক্টোবর স্থানীয় সরকার মন্ত্রণালয় সেটি অনুমোদন করে।

এরই ধারাবাহিকতায় গত ৩০ এপ্রিল অ্যাসেসমেন্ট/রি-অ্যাসেসমেন্ট বার্ষিক মূল্যায়নের ওপর কর নিরূপণক্রমে তালিকা প্রকাশ করা হয়। করারোপের ওপর তালিকা দেখে আপত্তি জমার শেষ তারিখ নির্ধারণ করা হয়েছিল ১৪ মে পর্যন্ত।

রবিবার (১২ মে) পরিষদের সাধারণ সভায় সেটি বর্ধিত করে ২৮ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। গত ৯ মে বৃহস্পতিবার পর্যন্ত সিটি করপোরেশনের বুথ থেকে তথ্য নিয়েছেন মোট ২৪ হাজার ৪৬৭ জন, আপত্তি ফরম নিয়েছেন ২২ হাজার ৪৪০ জন। মোট বকেয়া আদায় হয়েছে ১ কোটি ২০ লাখ টাকা। 

এর আগে বেলা ১১টায় সভাকক্ষে মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা, সাধারণ কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলররা এ সময় উপস্থিত ছিলেন।

সাকিলা ববি/জোবাইদা/অমিয়/

রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ২০

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১২:১১ পিএম
রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ২০
ছবি: খবরের কাগজ

রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে খাদে পড়ে ২০ যাত্রী আহত হয়েছেন।

সোমবার (১৩ মে) সকাল সাড়ে ৯টার দিকে সদর উপজেলার দৌলতদিয়া-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে কল্যাণপুর নতুন রাস্তা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

আহতদের রাজবাড়ী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা যায়, কুষ্টিয়া থেকে দৌলতদিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে আসা যাত্রীবাহী বাসটিতে ৩৫ থেকে ৪০ জন যাত্রী ছিল। পথে কল্যাণপুর নতুন রাস্তা এলাকায় এলে বাসের সামনে থাকা একটি ভ্যান ও একটি ইজিবাইককে ওভারটেক করতে গিয়ে চালক নিয়ন্ত্রণ হারান। এতে বাসটি উল্টে সড়কের পাশে খাদে পড়ে অন্তত ২০ জন যাত্রী আহত হন। স্থানীয়রা আহতদের উদ্ধার করে রাজবাড়ী সদর হাসপাতালে পাঠান।

বাসের যাত্রী আমেনা বেগম বলেন, ‘আমি রাজবাড়ী মুরগির ফার্ম থেকে বাসে উঠি। নতুন রাস্তার এখানে আসার পর কিছু বুঝে ওঠার আগেই দুই উল্টানো দিয়ে বাস রাস্তার পাশে পড়ে গেল। নিজেই জানালার কাচ ভেঙে বের হই। হাত দুই জায়গায় কেটে গেছে। দুর্ঘটনার পর থেকে চালক, হেলপার সবাই পলাতক।’

আরেক যাত্রী মাহফুজা বেগম বলেন, ‘আমি পাংশা থেকে বাসে উঠি গোয়ালন্দ যাওয়ার জন্য। চালকের পেছনে বসে ছিলাম। অনেকক্ষণ ধরে চালক আর হেলপার গল্প করছিল। সামনে একটা ভ্যানকে সাইড দিতে গিয়ে বাস উল্টে যায়। স্থানীয়রা জানালা ভেঙে আমাকে বের করে। আমার মাথা কেটে গেছে।’

রাজবাড়ী সদর হাসপাতালের নার্সিং সুপারভাইজার আব্দুল্লাহ্ আল মামুন জানান, আহতদের মধ্যে চারজনের অবস্থা কিছুটা খারাপ হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। অন্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

আহ্লাদিপুর হাইওয়ে থানার ইনচার্জ সার্জেন্ট মাহমুদ-উন-নবী জানান, দুর্ঘটনার পরেই বাসটির চালক ও হেলপার পালিয়ে গেছেন। ফরিদপুর থেকে রেকার এনে বাসটি উদ্ধার করে থানায় নেওয়ার প্রক্রিয়া চলছে।’

সুমন বিশ্বাস/সাদিয়া নাহার/অমিয়/

হাসপাতালে চিকিৎসা নিতে এসে ধর্ষণ, গ্রেপ্তার রোগী

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১১:৫২ এএম
হাসপাতালে চিকিৎসা নিতে এসে ধর্ষণ, গ্রেপ্তার রোগী

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে চিকিৎসা নিতে এসে এক মানসিক ভারসাম্যহীন নারীকে (৫০) ধর্ষণের অভিযোগে মোজাম্মেল হক (৫৫) নামে এক রোগীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রবিবার (১২ মে) বিকেলে এ ঘটনায় সদর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করা হয়েছে।

জানা গেছে, গ্রেপ্তার মোজাম্মেল হক নীলফামারী জেলার ডোমার উপজেলার দক্ষিণ আমবাড়ি এলাকার বাসিন্দা।

পুলিশ জানায়, ওই মানসিক ভারসাম্যহীন নারী তার পরিচয় বলতে পারছে না। মাসখানেক আগে দুর্ঘটনায় পা ভেঙে গেলে কয়েকজন স্বেচ্ছাসেবী তাকে উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন। সেই থেকে ওই নারী কখনো হাসপাতালে বারান্দায় আবার কখনো হাসপাতালে চত্বরে ঘোরাঘুরি করেন।

শনিবার (১১ মে) রাত ৩টায় সুযোগ বুঝে মোজাম্মেল ওই নারীকে ধর্ষণ করেন। এ সময় তার চিৎকারে পাশের অ্যাম্বুলেন্সচালকরা এসে মোজাম্মেলকে হাতেনাতে আটক করে পুলিশে সোপর্দ করে। 

ধর্ষণের দায়ে অভিযুক্ত মোজাম্মেল গত ১০ মে থেকে শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ওই হাসপাতালে ভর্তি ছিলেন।

পঞ্চগড় সদর থানার পরিদর্শক (ওসি, তদন্ত) রঞ্জু আহমেদ বলেন, ‘একজন মানসিক ভারসাম্যহীন নারীকে ধর্ষণের অভিযোগে আমরা মোজাম্মেল হক নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছি। থানায় মামলা হয়েছে, আসামিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে৷ ওই নারীকে হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।’

রনি মিয়াজী/সাদিয়া নাহার/অমিয়/