ঢাকা ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

লোকসভা নির্বাচন ভোটের লড়াইয়ে তারকারা

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:৫০ পিএম
ভোটের লড়াইয়ে তারকারা

রাজনীতির সঙ্গে রুপালি জগতের রয়েছে এক অবিচ্ছেদ্য সম্পর্ক। অতীত কাল থেকেই চলে আসছে রাজনৈতিক নেতা-কর্মীদের সঙ্গে তারকাদের ওঠাবসা। তারকাদের ‘ফেসভেল্যু’কে পুঁজি করে ক্ষমতার মঞ্চে এগিয়ে যাওয়ার রাজনীতিটা নতুন নয়। তাই তো নেতাদের জন্য প্রচারে নামার পাশাপাশি তারকারা নিজেও এমপি আসন লাভের ইঁদুর-দৌড়ে শামিল হয়েছেন। আর এরই ধারাবাহিকতায় এবার ২০২৪-এ ভারতের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন রুপালি পর্দার একঝাঁক তারকা। 

শুক্রবার (১৯ এপ্রিল) ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শুরু হচ্ছে। মোট ৭ দফায় দেশটির ৫৪৩টি লোকসভা আসনের জন্য ভোট গ্রহণ চলবে প্রায় দেড় মাসব্যাপী। শেষ দফার ভোট ১ জুন। ভোট গণনা হবে ৪ জুন। আর এই নির্বাচনে জমকালো রূপ নিয়ে এসেছেন বলিউড-টলিউডের বেশ কয়েকজন তারকাশিল্পী। এসব তারকার মধ্যে উল্লেখযোগ্য কয়েকজন হলেন- কঙ্গনা রানাওয়াত, হেমা মালিনী, রবি কিষাণ, রচনা ব্যানার্জি, শত্রুঘ্ন সিনহা, শতাব্দী রায়, দেব, লকেট চট্টোপাধ্যায়সহ আরও অনেকে। 

কঙ্গনা রানাওয়াত
এবারের নির্বাচনে প্রার্থী তালিকায় সবচেয়ে আলোচিত নাম বলিউডের ‘কুইন’খ্যাত কঙ্গনা রানাওয়াত। হিমাচল প্রদেশের মান্ডি আসনে বিজেপির টিকিটে লড়ছেন তিনি। গেরুয়া শিবিরের হাত ধরেই নির্বাচনি শিবিরে হাতেখড়ি হতে চলেছে কঙ্গনার। 
ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেত্রী যে এবার লোকসভা নির্বাচনের প্রার্থী হতে পারেন, সে বিষয়ে বেশকিছু দিন ধরেই জল্পনা চলছিল। বিভিন্ন সময় কেন্দ্রীয় সরকারের হয়ে তাকে কথা বলতে দেখা গেছে। গত জানুয়ারি মাসে রাম মন্দির উদ্বোধনের আগে মন্দির পরিষ্কারে তার ঝাড়ু দেওয়ার দৃশ্য নজর কেড়েছিল সবার। চলচ্চিত্র জগতের এই জনপ্রিয় অভিনেত্রী সক্রিয় রাজনীতিতে এই প্রথম পা রাখলেও, তার পরিবারের সঙ্গে রাজনৈতিক মহলের যোগাযোগ নতুন নয়। তার প্রপিতামহ সরযু সিং রানাওয়াত হিমাচল প্রদেশের গোপালপুরে কংগ্রেসদলীয় বিধায়ক ছিলেন।

হেমা মালিনী
প্রার্থী হিসেবে এর আগেও বলিউডের ‘ড্রিম গার্ল’ হেমা মালিনীকে বেছে নিয়েছিল বিজেপি। উত্তরপ্রদেশের মথুরা আসনের জন্য এবারও বিজেপির টিকিটে লড়ছেন হেমা মালিনী। গত কয়েক বছর ধরেই বিজেপির হয়ে প্রত্যক্ষ রাজনীতিতে অংশ নিতে দেখা গেছে এ অভিনেত্রীকে। এ নিয়ে তৃতীয়বারের মতো তিনি লোকসভার নির্বাচনে প্রার্থী হচ্ছেন। নিজের ক্যারিশমা এবং দক্ষতাকে কাজে লাগিয়ে এবারও নির্বাচনে জয় পাবেন বলে আশা হেমা মালিনীর। 

রবি কিষাণ
বিজেপির টিকিটে উত্তরপ্রদেশের গোরখপুর আসনের জন্য লড়াই করছেন ভোজপুরী ছবির নায়ক রবি কিষাণ। অবশ্য বলিউডেও ভিলেন হিসেবে তাকে একাধিক সিনেমায় দেখেছেন দর্শকরা। ২০১৯ সালের নির্বাচনেও গোরখপুর আসন থেকে জয় পেয়ে সাংসদ নির্বাচিত হয়েছিলেন তিনি। 

অরুণ গোভিল
এবারের লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী তালিকায় তারকাদের মাঝে আরেক চমক হলেন অরুণ গোভিল। ছোট পর্দার এই জনপ্রিয় অভিনেতা উত্তর প্রদেশের মিরাট আসনের জন্য লড়ছেন। ভারতীয় টেলিভিশনে ‘রামায়ণ’-এর ওপর আধারিত ধারাবাহিকে রামচন্দ্রের ভূমিকায় অভিনয় করে বিখ্যাত হওয়া এই তারকা একাধিক হিন্দি ছবিতেও সফলতার সঙ্গে অভিনয় করেছেন। 

শত্রুঘ্ন সিনহা
পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের টিকিটে আসানসোল আসনে লড়বেন শত্রুঘ্ন সিনহা। এর আগে ২০২২ সালের উপনির্বাচনে ওই আসনেই তৃণমূলের হয়ে লড়াই করে জয়লাভ করেছিলেন এই বলিউড অভিনেতা। তারও আগে বিজেপির সাংসদ ছিলেন সিনেমায় ‘খামোশ’ বলে ধমক দেওয়া এই বর্ষীয়ান অভিনেতা। অটল বিহারী বাজপেয়ীর মন্ত্রিসভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছিলেন বলিউড অভিনেত্রী সোনাক্ষী সিনহার বাবা শত্রুঘ্ন সিনহা। 

এ ছাড়াও উত্তর প্রদেশের আজমগড় থেকে লড়ছেন প্রখ্যাত ভোজপুরি অভিনেতা দীনেশ লাল যাদব। কেরালার ত্রিশুর আসনে মালায়লাম অভিনেতা, টিভি প্রেজেন্টার সুরেশ গোপীকে প্রার্থী করেছে বিজেপি। এর আগে ২০২১ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে ত্রিশুর আসনের জন্য লড়ে জয়ের মুখ দেখেছিলেন তিনি। কেরালার কোল্লাম আসনে সিপিআইএম-এর প্রার্থী হয়েছেন দক্ষিণের আরেক জনপ্রিয় অভিনেতা এম মুকেশ। এই আসনে বিজেপি প্রার্থী করেছে অভিনেতা জি কৃষ্ণকুমারকে। তামিলনাড়ুর বিরুধুনগর থেকে বিজেপির টিকিটে লড়ছেন দক্ষিণ ভারতের জনপ্রিয় তামিল ও তেলেগু অভিনেত্রী রাধিকা শরৎ কুমার। এই আসনেই নিজের রাজনৈতিক ক্যারিয়ার শুরু করতে চলেছেন রাধিকা। 

নর্থ-ইস্ট দিল্লি আসন থেকে এবারও ভোজপুরি অভিনেতা ও গায়ক মনোজ তিওয়ারিকে প্রার্থী করেছে বিজেপি। ২০১৪ সালে প্রথমবার এই আসনে তিন লাখের বেশি ভোটে জয়লাভ করেছিলেন তিনি। ২০১৯ সালেও এই আসন নিজের দখলে ধরে রাখেন এই ভোজপুরি সুপারস্টার। মহারাষ্ট্রের অমরাবতী আসনে তেলেগু অভিনেত্রী ও রাজনীতিবিদ নবনীত কউর রানাকে প্রার্থী করেছে বিজেপি। ২০১৯ সালে এই আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এর আগে ২০১৪ সালে কংগ্রেসের টিকিটে নির্বাচনে লড়লেও জিততে পারেননি তিনি। গত ২৮ মার্চ বিজেপিতে যোগদান করেন নবনীত। 

বলিউড ছাড়া ভারতের রাজনীতিতে টালিউড অর্থাৎ পশ্চিমবঙ্গের বাঙালি তারকাদের পদচারণ সব সময়ই একটু বেশি। সংরক্ষিত আসন ছাড়াও রীতিমতো ভোটে জয়ী হয়েও এমপি হয়েছেন অনেক অভিনয়শিল্পী। আর তাই তো পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনি শিবিরে তারকাদের আনাগোনা লেগেই থাকে। প্রার্থী তালিকায় তৃণমূল কংগ্রেস এরই মধ্যে ৪২ আসনে প্রার্থী ঘোষণা করেছে। এর মধ্যে এসেছে জনপ্রিয় ৫ তারকার নাম। 

রচনা ব্যানার্জি
এবার তৃণমূল কংগ্রেসের হয়ে রাজনীতির মঞ্চে চমক নিয়ে হাজির হয়েছেন টলিউডের একসময়ের জনপ্রিয় অভিনেত্রী এবং বর্তমানে টেলিভিশন চ্যানেলে রিয়েলিটি শো ‘দিদি নম্বর ওয়ান’ উপস্থাপনা করেন আলোচিত রচনা ব্যানার্জি। বলা হচ্ছে, জনপ্রিয় এই অভিনেত্রীকে দলের প্রার্থী করে পশ্চিমবঙ্গের ভোটারদের মন অর্ধেক জয় করে ফেলেছেন মমতা। হুগলি থেকে এবার প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন রচনা। 

লকেট চট্টোপাধ্যায়
হুগলিতে অভিনেত্রী রচনা ব্যানার্জির বিপক্ষে প্রার্থী হিসেবে এবার লড়ছেন বিজেপির প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। ২০১৯ সালের নির্বাচনে এই আসনে জিতে প্রথমবার সংসদ সদস্য হন অভিনেত্রী লকেট। 

শতাব্দী রায়
বীরভূম থেকে তৃণমূলের টিকিটে এবারের লোকসভা নির্বাচনে লড়ছেন টলিউড জনপ্রিয় অভিনেত্রী শতাব্দী রায়। ২০০৯ সাল থেকে পরপর তিনবার এই আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। এবারও ওই আসনে তার ওপরেই ভরসা রেখেছে দল। 

দেব
তৃণমূলের টিকিটেই ঘাটাল আসনের জন্য লড়বেন টলিউড তারকা দীপক অধিকারী (দেব)। ২০১৪ সাল থেকে এই আসনের সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন দেব। অন্যদিকে বিজেপির হয়ে একই আসনে লড়ছেন অভিনেত্রী হিরণ চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভার খড়গপুর সদর আসনের বিধায়ক। এবার সেই হিরণকে লোকসভায় টিকিট দিয়েছে গেরুয়া শিবির। 

সায়নী ঘোষ
যাদবপুর আসনের জন্য তৃণমূলের টিকিট লড়ছেন অভিনেত্রী সায়নী ঘোষ। টলিউডের আরেক অভিনেত্রী মিমির জায়গায় টিকিট পেয়েছেন ছোট পর্দার জনপ্রিয় শিল্পী সায়নী। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে আসানসোল দক্ষিণ আসনে তাকে প্রার্থী করেছিল তৃণমূল, তবে হেরে যান বিজেপির অগ্নিমিত্রা পালের কাছে। তৃণমূলের একাংশ মনে করছে, লড়াই করার ক্ষমতার কারণেই আবার সায়নীর ওপর ভরসা রেখেছে দল।

এ ছাড়া সদ্য পদত্যাগী পুলিশকর্তা প্রসূন বন্দ্যোপাধ্যায় ছোট পর্দার পরিচিত মুখ। তিনি তৃণমূলের টিকিটে লড়ছেন মালদা উত্তর আসনে। মেদিনীপুর আসনে অভিনেত্রী জুন মালিয়াকে প্রার্থী করেছে তৃণমূল। এর আগে রাজ্য বিধানসভার নির্বাচনে মেদিনীপুর আসনে তৃণমূলের টিকিটে জয় পেয়ে বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তিনি। আর রুপালি পর্দার অভিনেতা-অভিনেত্রী ছাড়াও ক্রীড়াঙ্গনের তারকা কীর্তি আজাদ বর্ধমানের দুর্গাপুর আসনে এবং বহররমপুর আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন ক্রিকেটার ইউসুফ পাঠান। 

ভারতে তাপমাত্রার নতুন রেকর্ড

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৯:০৪ পিএম
ভারতে তাপমাত্রার নতুন রেকর্ড
ছবি : সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লিতে বুধবার (২৯ মে) ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দিল্লির তো বটেই, গোটা ভারতের ইতিহাসেই সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবর বলছে, দুপুর আড়াইটা নাগাদ দিল্লির মুঙ্গেশপুরে ওই তাপমাত্রা রেকর্ড করা হয়। দেশটিতে গত কয়েকদিন ধরেই তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী।

ক্রমশ বাড়তে থাকা এ তাপমাত্রার কারণ ব্যাখ্যায় ভারতের আবহাওয়া দপ্তরের আঞ্চলিক প্রধান কুলদিপ শ্রিভাস্তা বলেছেন, শহরের উপকণ্ঠের এলাকাগুলো রাজস্থান থেকে আসা গরম বাতাসে তপ্ত হয়ে উঠেছে। দিল্লির কিছু অংশ বিশেষভাবে ওই উষ্ণ বাতাসের কারণে আরও গরম হয়ে উঠছে এবং আগে থেকেই প্রতিকূল আবহাওয়া আরও তীব্র হয়ে উঠেছে। এ ধরনের গরম বাতাসের প্রভাব যেসব এলাকায় প্রথম দেখা যাচ্ছে, সেগুলো হলো মুঙ্গেশপুর, নারেলা ও নাজাফগড়।

তাপমাত্রা যা প্রত্যাশা করা হয়েছিল, সেটির চেয়ে ৯ ডিগ্রি বেশি রেকর্ড হয়েছে বলে উল্লেখ করেছে এনডিটিভি। বুধবার স্বল্প সময়ের জন্য দিল্লিতে বৃষ্টি হয়। এ কারণেও আর্দ্রতার মাত্রা বৃদ্ধি পেয়েছে বলে উল্লেখ করা হয়। 

দিল্লির জন্য এরই মধ্যে রেড অ্যালার্ট হেলথ নোটিশ জারি করেছে আইএমডি। ওই অঞ্চলে তিন কোটিরও বেশি মানুষের বসবাস। তারা বর্তমানে গরমসংক্রান্ত রোগ ও হিট স্ট্রোকের ঝুঁকির মুখে রয়েছেন।

ভারতে তাপমাত্রা বৃদ্ধি নতুন কিছু নয়। তবে বৈজ্ঞানিক গবেষণা বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে তাপপ্রবাহ এখন সেখানে আরও ঘন ঘন দেখা দিচ্ছে এবং সেগুলো দীর্ঘস্থায়ী হচ্ছে। সূত্র: এনডিটিভি

পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ২৭

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৪:০৩ পিএম
পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ২৭
দুর্ঘটনা কবলিত বাস। ছবি: সংগৃহীত

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি চলন্ত বাস গভীর খাদে পড়ে ২৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও অনেকে। দেশটির সরকারি কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। 

বুধবার (২৯ মে) ভোরে তুরবাত শহর থেকে কোয়েটার দিকে যাওয়ার সময় বেলুচিস্তান প্রদেশের বাসিমা শহরে বাসটি দুর্ঘটনায় পড়ে।

স্থানীয় সরকারি কর্মকর্তা ইসমাইল মেনগাল বলেন, ‘চালক একটি পাহাড়ি এলাকায় মোড় দিয়ে যাওয়ার সময় গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। আমরা এখনও ঘটনার কারণ অনুসন্ধান করছি। হতে পারে চালক ঘুমিয়ে পড়েছিলেন বা গাড়িটি দ্রুত গতিতে ছিল। যার কারণে দুর্ঘটনা ঘটেছে।’

সিভিল হাসপাতাল বাসিমার প্রধান চিকিৎসক নূর উল্লাহ বলেন, তিন নারী ও দুই শিশুসহ ২৭ জনের লাশ হাসপাতালে নেওয়া হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এক বিবৃতিতে মর্মান্তিক এই দুর্ঘটনার জন্য গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। সূত্র: এএফপি 

ইসরাত চৈতী/অমিয়/ 

রিমালের তাণ্ডবে মিজোরামে খনিধস নিহত ১৫, আটকা ৭

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৯:১২ এএম
রিমালের তাণ্ডবে মিজোরামে খনিধস নিহত ১৫, আটকা ৭
ছবি: সংগৃহীত

ভারতের উত্তর-পূর্বের রাজ্য মিজোরামে এক পাথরখনি ধসে ১৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় সেখানে আটকা পড়েছেন ৭ জন। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দেখা দেওয়া তীব্র বৃষ্টি থেকেই ওই ঘটনা ঘটেছে। 

গতকাল মঙ্গলবার কর্মকর্তারা জানান, উত্তর-পূর্ব মিজোরামের রাজধানী আইজলের উপকণ্ঠে খনিধসের ঘটনাটি ঘটে। প্রতিকূল আবহাওয়ার কারণে সেখানে আটকে পড়া ৭ জনকে উদ্ধারের কাজ ব্যাহত হয়েছে। 

এ ছাড়া ভূমিধসে রাজ্যটির বাংলাদেশের সঙ্গে থাকা সীমান্ত এলাকায় আরও ৭ জন নিহত হয়েছেন। গাছ পড়ে পার্শ্ববর্তী আসাম রাজ্যে আরও ১ জনের মৃত্যু হয়েছে বলেও উল্লেখ করেছেন কর্মকর্তারা। নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে অবিরাম বর্ষণের ফলে খনিটি ধসে পড়েছে।

রয়টার্সের প্রতিবেদন বলছে, শক্তিশালী ঘূর্ণিঝড়টির তাণ্ডবে পূর্ব ভারত ও বাংলাদেশের কিছু অংশে প্রায় ১৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে লাখ লাখ মানুষ। সূত্র: রয়টার্স

ইসরায়েলকে ‘সতর্ক’ হতে বলল যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৯:০৬ এএম
ইসরায়েলকে ‘সতর্ক’ হতে বলল যুক্তরাষ্ট্র

রাফায় ইসরায়েলি হামলায় ৪৫ জন ফিলিস্তিনি নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলকে বেসামরিকদের রক্ষায় সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় নিরাপত্তা মুখপাত্র বলেছেন, ইসরায়েলের হামাসের বিরুদ্ধে অভিযান পরিচালনার অধিকার রয়েছে। আমরা বুঝতে পারছি যে এই হামলায় দুজন জ্যেষ্ঠ হামাস সদস্য নিহত হয়েছেন, যারা ইসরায়েলি বেসামরিকদের বিরুদ্ধে অভিযান পরিচালনার সঙ্গে জড়িত ছিল। তবে আমরা আগে থেকেই স্পষ্টভাবে বলছি যে ইসরায়েলের অবশ্যই বেসামরিকদের রক্ষায় পদক্ষেপ নিতে হবে। 

ইসরায়েলকে সমর্থন দিয়ে নিজ দলের ভেতরেই চাপের মুখে পড়েছেন বাইডেন। মূলত সমর্থন কমানোর জন্য তাকে চাপ প্রয়োগ করছেন নেতা-কর্মীরা। 

গত সোমবার হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ডেমোক্রেট আইনপ্রণেতা আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ ইসরায়েলের ওই হামলার নিন্দা জানিয়েছেন। পাশাপাশি তিনি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের উচিত নিজের প্রতিশ্রুতি রক্ষা ও সামরিক সহায়তা স্থগিত করা। 

ডেমোক্রেট দলের আরেক আইনপ্রণেতা আয়ান্না প্রেসলে সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেন, ‘রাফা থেকে গত রাতে ভয়াবহ ও মর্মান্তিক কিছু ছবি এসেছে? ইসরায়েলি সামরিক বাহিনীর এই নিধনের পক্ষে যুক্তরাষ্ট্র আর কতদিন সমর্থন দেবে?’ 

ডেমোক্রেট দলের প্রতিনিধি রাশিদা তালিব ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গণহত্যামূলক উন্মাদ’ বলে অভিহিত করেন। নেতানিয়াহু গত সোমবার বলেন, তারা বেসামরিকদের ক্ষয়ক্ষতিতে কোনো ভূমিকা রাখতে চাননি। কিন্তু ‘মর্মান্তিক ভুল’ হয়ে গেছে।  

রাষ্ট্রীয় নিরাপত্তা মুখপাত্র বলছেন, যুক্তরাষ্ট্র সরকার ‘সক্রিয়ভাবে’ ইসরায়েলের সামরিক বাহিনীর সঙ্গে ও স্থলভাগে থাকা অন্যদের সঙ্গে জড়াচ্ছে। 

ডেমোক্রেট ভোটারদের অর্ধেকই বাইডেন যেভাবে ইসরায়েল-হামাস যুদ্ধের সঙ্গে জড়িত, তা নিয়ে অসন্তুষ্ট। যুক্তরাষ্ট্রে কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিক্ষোভ হয়েছে। শিক্ষার্থীরা ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিয়ে গাজায় যুদ্ধবিরতির দাবি জানান এবং ইসরায়েলকে সমর্থন দেওয়া বন্ধ করতে বলেন।  

এদিকে, ইসরায়েলি হামলার নিন্দার মধ্যেই যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আমরা লক্ষ্য অর্জনের আগে যুদ্ধ শেষ করতে চাই না। ইসরায়েলের পার্লামেন্টে ওই মন্তব্য করেন তিনি।

গত রবিবারের পরও গাজার দক্ষিণের শহর রাফায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। নতুন করে আরও অন্তত ১৬ জন মারা গেছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। তবে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনো তথ্য নিশ্চিত করা হয়নি।  

ইসরায়েলি হামলার মুখে রাফা ছাড়ছেন লাখ লাখ ফিলিস্তিনি। এক সময় ইসরায়েলি বাহিনী স্থানটিকে নিরাপদ বলে ঘোষণা করলেও এখন আর এটি কোনোদিক থেকেই নিরাপদ নয়। গতকাল সূর্য ওঠার পরপরই ফিলিস্তিনিদের রাফার তাল আল-সুলতান এলাকা থেকে গাড়ি, ট্রাকে করে এলাকা ছেড়ে উত্তরের দিকে যেতে দেখা যায়। অনেকে যাতায়াতে গাধা ও ঘোড়া ব্যবহার করেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠক ডেকেছে। রবিবারের রাফা অভিযান নিয়ে বৈঠকে বসবেন তারা। সূত্র: রয়টার্স, বিবিসি  

উ. কোরিয়ার নজরদারি স্যাটেলাইট মাঝ আকাশে বিধ্বস্ত

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৯:০১ এএম
উ. কোরিয়ার নজরদারি স্যাটেলাইট মাঝ আকাশে বিধ্বস্ত
ছবি: সংগৃহীত

মহাকাশে নজরদারি স্যাটেলাইট পাঠাতে চেয়েছিল উত্তর কোরিয়া। কিন্তু তাদের সে প্রচেষ্টা সফল হয়নি। মাঝ আকাশে বিধ্বস্ত হয়ে গেছে স্যাটেলাইট বহনকারী রকেট। গত সোমবার শেষ ভাগে এ বিষয়ে জানিয়েছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার এরকম স্যাটেলাইট পাঠানোর ঘোষণা দেওয়ার পরপরই সে বিষয়টির সমালোচনা করে সিওল ও টোকিও। পরে মাঝ আকাশে বিধ্বস্ত হয় উত্তর কোরিয়ার উৎক্ষেপণ করা স্যাটেলাইটবাহী রকেট। জাপানের সম্প্রচারমাধ্যম এনএইচকে এক ভিডিও ফুটেজ দেখিয়েছে। সে ফুটেজে রাতের আকাশে প্রথমে একটি বস্তুকে জ্বলে উঠতে ও পরে তা বিস্ফোরিত হতে দেখা গেছে।

এনএইচকে জানিয়েছে, ফুটেজটি উত্তরপূর্ব চীন থেকে ধারণ করা। উৎক্ষেপণের প্রথম পর্যায়েই স্যাটেলাইটটি বিস্ফোরিত হয়েছে বলে জানানো হয়েছে উত্তর কোরিয়ার ন্যাশনাল অ্যারোস্পেস টেকনোলজির পক্ষ থেকে। 

উত্তর কোরিয়ায় দীর্ঘদিন ধরেই মহাকাশে নজরদারি স্যাটেলাইট পাঠাতে চাইছে। বিষয়টি কিম জং উন প্রশাসনের শীর্ষ অগ্রাধিকারের মধ্যে রয়েছে। গত নভেম্বরে সফল হয়েছে বলেও উল্লেখ করেছিল উত্তর কোরিয়া। তবে সেটির আগেও দুবার ব্যর্থ হয়েছিল তারা। সূত্র: গার্ডিয়ান