পদ্মা সেতুতে দেড় হাজার কোটি টাকার টোল আদায় । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

পদ্মা সেতুতে দেড় হাজার কোটি টাকার টোল আদায়

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:০২ পিএম
পদ্মা সেতুতে দেড় হাজার কোটি টাকার টোল আদায়
ছবি: খবরের কাগজ

পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর পর থেকে এক হাজার ৫০০ কোটি টাকা টোল আদায়ের মাইলফলক অতিক্রম করেছে বলে জানিয়েছেন পদ্মা বহুমুখী সেতু কর্তৃপক্ষ।

রবিবার (২৮ এপ্রিল) দুপুরে পদ্মা সেতু সাইট অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল ইসলাম চৌধুরী এ তথ্য জানান।

তিনি জানান, গত শনিবার রাত ১২টা পর্যন্ত এক হাজার ৫০২ কোটি ৬২ লাখ ১৫ হাজার ৯০০ টাকা টোল আদায় হয়েছে।

এ সময়ে সেতু দিয়ে মোট এক কোটি ১২ লাখ ৯১ হাজার ৯৫টি যান চলাচল করেছে।

২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করেন। এর মধ্য দিয়ে দেশের দক্ষিণাঞ্চলের এক-তৃতীয়াংশ জেলা রাজধানী ঢাকা এবং বাকি অংশের সঙ্গে সড়কপথে যুক্ত হয়।

২৬ জুন ভোর ৬টা থেকে পদ্মা সেতুতে যান চলাচল শুরু হয়। পদ্মা সেতুতে প্রথম দিনে ৫১ হাজার ৩১৬টি যান চলাচল করে। সেসব যানবাহন থেকে ওইদিন টোল আদায় করা হয়েছিল দুই কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

আমিরুল ইসলাম জানান, এ বছরের ২৭ এপ্রিল পর্যন্ত মাওয়া প্রান্ত থেকে ৫৬ লাখ এক হাজার ২৩২ এবং জাজিরা প্রান্ত দিয়ে ৫৬ লাখ ৮৯ হাজার ৮৬৩টি যানবাহন পদ্মা সেতু পার হয়েছে।

তিনি আরও বলেন, ‘এরই মধ্যে চলতি মাসের ৯ এপ্রিল পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ চার কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৭০০ টাকা টোল আদায় হয়েছে। ওই দিন দুই প্রান্ত দিয়ে ৪৫ হাজার ২০৪টি গাড়ি পারাপার হয়েছে।’

জয়ন্ত সাহা/ইসরাত চৈতী/অমিয়/

চীন সফরে গেলেন ১৪ দলের বাম শরিকরা

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:৫২ এএম
চীন সফরে গেলেন ১৪ দলের বাম শরিকরা
ছবি : সংগৃহীত

চীন সফরে গেছেন ক্ষমতাসীন ১৪ দলের শরিক দল জাসদ, ওয়ার্কার্স পার্টি ও সাম্যবাদী দলের ৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল।

সোমবার (১৩ মে) চায়না ইস্টার্নের একটি বিমানে চীনের কুংমিংয়ের উদ্দেশে রওয়ানা হন তারা।

বাম নেতারা হলেন- ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাসদের কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহম্মদ মোহসীন, ওয়ার্কার্স পার্টির নারী নেত্রী লুৎফুন্নেছা খান, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য মোস্তফা লুৎফুল্লাহ, সাম্যবাদী দলের অধ্যাপক তৃপ্তি বড়ুয়া ও মোশাহিদ প্রমুখ।

বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হযরত শাহজালাল বিমানবন্দরে প্রতিনিধিদলকে বিদায় জানান। এ সময় জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন উপস্থিত ছিলেন।

সফরকালে বাম নেতারা কুংমিংয়ে ইউনান একাডেমি অব এগ্রিকালচার সায়েন্স একাডেমি, কেপিসি ফার্মাসিউটিক্যালস পরিদর্শন করবেন। নেতারা রুট (ওয়েলিন কমিউনিটি) লেভেলে চীনা কমিউনিস্ট পার্টি কার্যক্রম সম্পর্কে অবহিত হবেন। এ ছাড়া প্রতিনিধিদলটি চীনা কমিউনিস্ট পার্টি, ইউনান প্রদেশের সরকারের বৈদেশিক শাখার প্রধানসহ অন্যদের সঙ্গে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনায় অংশ নেবে। সফর শেষে আগামী ১৮ মে দেশে ফিরবে প্রতিনিধিদল।

রাজু/এমএ/

 

সিভিল এভিয়েশনের শূন্যপদ পূরণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:৪৩ এএম
সিভিল এভিয়েশনের শূন্যপদ পূরণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
ছবি : সংগৃহীত

বাংলাদেশ সিভিল এভিয়েশনের যেসব পদ শূন্য রয়েছে তা পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। একই সঙ্গে প্রতিষ্ঠানটিতে আউট সোর্সিং নেওয়া জনবলের কার্যক্রমের বিস্তারিত তথ্য প্রদানের সুপারিশ করা হয়। সভায় কমিটির সদস্যদের থার্ড টার্মিনাল পরিদর্শনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সোমবার (১৩ মে) সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান এর সভাপতিত্বে সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ও কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, আনোয়ার হোসেন খান, মো. মহিউদ্দিন বাচ্চু, আশেক উল্লাহ রফিক, মাহমুদ হাসান, মো. খসরু চৌধুরী ও শামীমা হারুন অংশগ্রহণ করেন।

সভায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এর সার্বিক কার্যক্রম, অর্গানোগ্রাম অনুযায়ী জনবল কাঠামো, অনুমোদিত জনবল, শূন্য পদের বিবরণ ও নিয়োগ কার্যক্রম, প্রেষণে নিয়োজিত জনবল ও আউটসোর্সিং জনবল  নিয়োগের বিধি-বিধান নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরপর কমিটি ভূসম্পত্তির বিবরণ, সম্পত্তি লিজের প্রক্রিয়া, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি, অভ্যন্তরীণ এয়ারপোর্ট সমূহে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সার্বিক কার্যাবলী নিয়ে সদস্যরা আলোচনা করেন।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এলিস/এমএ/

এখনও ভিসা হয়নি ৯ হাজার হজযাত্রীর

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:২২ এএম
এখনও ভিসা হয়নি ৯ হাজার হজযাত্রীর
ছবি : সংগৃহীত

আগামী ১৬ জুন অনুষ্ঠিত হচ্ছে পবিত্র হজ। এরই মধ্যে সৌদি আরব যেতে শুরু করেছেন বাংলাদেশের হজযাত্রীরা। তবে বাড়ি ভাড়াসহ কিছু কাজ বাকি থাকায় এ বছর নিবন্ধিত অনেক যাত্রীর হজ ভিসা আবেদন এখনো বাকি রয়ে গেছে। তবে সৌদি সরকারের বেঁধে দেওয়া সময়ের পরও আবেদনের সুযোগ দেওয়ায় এখনো হজ ভিসার আবেদন করছে বেসরকারি হজ এজেন্সিগুলো। সোমবার (১৩ মে) সন্ধ্যা পর্যন্ত পাওয়া তথ্য মতে প্রায় ৯ হাজার হজযাত্রীর আবেদন বাকি আছে। এ অবস্থায় সোমবার ভিসা আবেদনের সময় বাড়াতে সৌদি আরবের কাছে আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হজ অফিসের পরিচালক মুহাম্মদ কামরুজ্জামান সোমবার সন্ধ্যায় খবরের কাগজকে বলেন, হজ অফিসের পাওয়া সর্বশেষ তথ্য মতে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভিসা ইস্যু হয়েছে ৭৫ হাজার ৬৪১ জনের। ৪ জনের ভিসা প্রিন্টের অপেক্ষায় আছে এবং ৮ হাজার ৭৬০ জন নিবন্ধিত হজযাত্রীর ভিসা আবেদন এখনো হয়নি। তবে আগামী কয়েক দিনের মধ্যে আবেদন শেষ করলে সব হজযাত্রীই ভিসা পাবেন বলে আশা করছেন তিনি।

অন্যদিকে হজ ব্যবস্থ্যাপনা পোর্টালের আইটি হেল্পডেস্কের গতকাল ১৩ মে ভোর ২টা ৫৯ মিনিটে প্রকাশিত প্রতিদিনের বুলেটিনের তথ্য অনুযায়ী ওই সময় পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর ভিসা হয়েছে ৯২ শতাংশ এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মধ্যে এ সংখ্যা ৮৬ শতাংশ। সেক্ষেত্রে বেসরকারি ব্যবস্থাপনার ১৪ শতাংশের হজ ভিসা আবেদন এখনো সম্পন্ন হয়নি। সেখানে আরও বলা হয়, ইতোমধ্যে ১২ হাজার ৬৪৯ জন হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজ যাত্রী ৩ হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৮ হাজার ৯০২ জন। এ পর্যন্ত সৌদিতে মোট ৩২টি ফ্লাইট পৌঁছেছে, যার মধ্যে বাংলাদেশ বিমানের ১১টি, সৌদি এয়ারলাইন্সের ৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের ১৪টি। ৯ মে থেকে শুরু হওয়া হজ ফ্লাইট শেষ হওয়ার কথা রয়েছে আগামী ১০ জুন।

তিথি/এমএ/

হোটেল-রেস্টুরেন্টে বিশেষ মূল্যছাড় পাবেন পুলিশ সদস্যরা

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১১:২৮ পিএম
হোটেল-রেস্টুরেন্টে বিশেষ মূল্যছাড় পাবেন পুলিশ সদস্যরা

ট্যুরিস্ট পুলিশের আওতাধীন ঢাকা অঞ্চলের বিভিন্ন হোটেল ও রেস্টুরেন্টে থাকা-খাওয়ার জন্য বিশেষ মূল্যছাড় পাবেন পুলিশ সদস্যরা। গত ২৬ এপ্রিল ট্যুরিস্ট পুলিশের ঢাকা অঞ্চলের পুলিশ সুপার (এসপি) নাইমুল হক এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছেন সদর দপ্তরে।

সোমবার (১৩ মে) ট্যুরিস্ট পুলিশের ঢাকা অঞ্চলের পুলিশ সুপার (এসপি) নাইমুল হক এসব তথ্য নিশ্চিত করেছন।

বাংলাদেশ পুলিশ সদস্যদের জন্য বিভিন্ন হোটেল-রিসোর্ট, রেস্টুরেন্ট ও ট্যুর অপারেটরদের কাছ থেকে ডিসকাউন্ট অফার (প্রস্তাব) প্রাপ্তি প্রসঙ্গে’ লেখা ওই চিঠিতে ২৬টি হোটেল ও রেস্তোরাঁর তালিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১২টি হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট এবং ১৪টি রেস্টুরেন্ট রয়েছে। হোটেলে সর্বনিম্ন ৫০ শতাংশ ডিসকাউন্টে থাকতে পারবেন পুলিশ সদস্যরা। আর রেস্টুরেন্টে খাওয়ার ক্ষেত্রে ২০ শতাংশ ছাড় পাবেন।

এ বিষয়ে এসপি নাইমুল হক গণমাধ্যমকে বলেন, বিভিন্ন প্রয়োজনে বিভিন্ন অঞ্চল থেকে পুলিশ সদস্যদের ঢাকায় আসতে হয় এবং রাত যাপন করতে হয়। সরকারিভাবে তাদের যে ভাতা দেওয়া হয়, সেটি প্রয়োজনের তুলনায় খুবই কম। 

তিনি বলেন, তাই হোটেল ও রেস্টুরেন্টের সঙ্গে চুক্তি থাকলে দেখা যায়, তারা একটু কম খরচে থাকা-খাওয়ার সুযোগ পান। এতে পুলিশ সদস্যদের সুবিধা হয়।

ট্যুরিস্ট পুলিশের ঢাকা অঞ্চলের এই কর্মকর্তা আরও বলেন, এটা অনেকটা করপোরেট চুক্তির মতোই। হোটেল-রেস্টুরেন্ট কর্তৃপক্ষ বিভিন্ন গ্রুপকে এ ধরনের প্রস্তাব করে থাকে। পুলিশ সদস্যদের জন্যও তারা এই প্রস্তাব করেছে। কক্সবাজার, সিলেটসহ বিভিন্ন অঞ্চলের হোটেল ও রেস্টুরেন্টের সঙ্গে পুলিশের এ ধরনের চুক্তি রয়েছে।

তিনি বলেন, ঢাকা অঞ্চলে হয়তো কিছুদিন হলো শুরু হয়েছে। সরকারি প্রয়োজনে এবং দায়িত্ব পালনের জন্য এলে পুলিশ সদস্যরা এ ধরনের সুবিধা পাবেন। এ ক্ষেত্রে অবশ্যই পুলিশ সদস্যদের পরিচয়পত্র দেখাতে হবে।

খাজা/এমএ/

চিকিৎসা ক্ষেত্রে আমূল পরিবর্তন করেছে আ.লীগ সরকার : নানক

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১০:৫৯ পিএম
চিকিৎসা ক্ষেত্রে আমূল পরিবর্তন করেছে আ.লীগ সরকার : নানক

বস্ত্র ও পাটমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশের চিকিৎসা ব্যবস্থায় এক আমূল পরিবর্তন হয়েছে। আজকে স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছেছে। 

সোমবার (১৩ মে) রাজধানীর শ্যামলীতে রাতে 'অ্যালায়েন্স হাসপাতাল' উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

মন্ত্রী বলেন, আজকাল গ্রামের মানুষটিও চিকিৎসার জন্য শহরে যেতে হয় না। উপজেলা পর্যায়ে তার সমস্ত ব্যবস্থা রয়েছে। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলো মানুষের চিকিৎসায় এগিয়ে এসেছে। সমাজের গরীব দুঃখী মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসা পাচ্ছে। এখন আর কেউ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে না। 

অনুষ্ঠানে আওয়ামী লীগের আরেক সভাপতিমন্ডলী সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান বলেন, সাধারণ মানুষের চিকিৎসা সেবায় সকল চিকিৎসকদের এগিয়ে আসতে হবে। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি হাসপাতালের দায়িত্ব রয়েছে। আপনারা সেই দায়িত্ব পালন করবেন।  

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন এমপি। অনুষ্ঠানে হাসপাতালের ডাক্তার কর্মকর্তা কর্মচারী স্থানীয় কাউন্সিলরসহ ওয়ার্ড আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রাজু/এমএ/