থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী । খবরের কাগজ
ঢাকা ১ জ্যৈষ্ঠ ১৪৩১, বুধবার, ১৫ মে ২০২৪

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:১৭ পিএম
থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাচ্ছেন মন্ত্রিপরিষদের সদস্য ও সামরিক-বেসামরিক কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে স্থানীয় সময় সকাল ১০টা ১০ মিনিটে থাইল্যান্ডের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী দেশের উদ্দেশে যাত্রা করেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় উভয় সফরের অংশ হিসেবে গত ২৪ এপ্রিল ব্যাংককে পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী ব্যাংকক পৌঁছালে তাকে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে ১৯ বার গান স্যালুট দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

সেখানে গত ২৬ এপ্রিল শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউসে দ্বিপক্ষী আলোচনা করেন। সেখানে বাংলাদেশ ও থাইল্যান্ডের দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয়ে সহযোগিতা এবং মুক্তবাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপক্ষী নথি সই হয়।

সেখানে থাই প্রধানমন্ত্রীর দেওয়া আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে শেখ হাসিনা তার এই সফরকে দুই দেশের দ্বিপক্ষী সম্পর্কের একটি মাইলফলক হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ‘এই সরকারি সফর আমাদের দ্বিপক্ষী সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে। এটি আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারির একটি নতুন যুগের সূচনা করেছে।’

পাশাপাশি ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তার বহুপক্ষী ব্যস্ততার অংশ হিসেবে শেখ হাসিনা ২৫ এপ্রিল ব্যাংককের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টার (ইউএনসিসি)-এর এসক্যাপ হলে এশিয়া ও প্যাসিফিকের জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

ঢাকা এবং ব্যাংককের মধ্যে সই হওয়া পাঁচটি নথি হচ্ছে- একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি অভিপ্রায় পত্র (লেটার অব ইনটেনশন) সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি, জ্বালানি সহযোগিতা, শুল্ক বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক এবং ২০২৪ সালের মধ্যে একটি মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা সংক্রান্ত অভিপ্রায় পত্র।

অমিয়/

রাজধানীতে পোশাকশ্রমিকদের অবরোধ, তীব্র যানজট

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:০৫ পিএম
রাজধানীতে পোশাকশ্রমিকদের অবরোধ, তীব্র যানজট
পোশাকশ্রমিকদের অবরোধে সড়ক তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ছবি : খবরের কাগজ

বকেয়া বেতন-ভাতার দাবিতে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকরা। এতে আশপাশের সবগুলো সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বুধবার (১৫ মে) বিকেল সাড়ে ৫টার দিকে কুড়িল ফ্লাইওভারের নিচের সড়কের উভয়পাশে অবস্থান নেয়ে জোয়ার সাহারার জমজম রোডের ইউরো জোন ফ্যাশনস লিমিটেডের শ্রমিকরা।

গুলশান বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হাসানুজ্জামান মোল্যা এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রগতি সরণির গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধের ফলে রামপুরা-বাড্ডা-কুড়িল সড়ক যানজটে স্থবির হয়ে গেছে। অন্যদিকে এ যানজট এয়ারপোর্ট রোডেও বিস্তৃত হয়েছে।

বিক্ষুব্ধ পোশাকশ্রমিকদের দাবি, বেতন-ভাতা বন্ধ। দেওয়া হয়নি বকেয়া বেতনও। কোনো সুরাহা না হওয়ায় রাস্তায় নেমেছেন তারা।

খাজা/সালমান/

নকল বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি, ৪৮ লাখ টাকা জরিমানা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৬:৪২ পিএম
নকল বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি, ৪৮ লাখ টাকা জরিমানা
ছবি : সংগৃহীত

রাজধানীর কদমতলী ও কেরানীগঞ্জে নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি তৈরিসহ বিভিন্ন অভিযোগে ১১টি প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া জরিমানা দিতে ব্যর্থ হওয়ায় একটি প্রতিষ্ঠানের ১০ জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (১৫ মে) এসব তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১০-এর সহকারী পরিচালক (মিডিয়া) ও সহকারী পুলিশ সুপার এম জে সোহেল। 

তিনি জানান, গতকাল মঙ্গলবার সকাল থেকে মধ্যরাত পর্যন্ত র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০-এর সমন্বয়ে একটি আভিযানিক দল রাজধানী ঢাকার কদমতলী ও কেরানীগঞ্জ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় বিএসটিআইয়ের প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি, নকল রং উৎপাদন, মজুত ও বিক্রি করার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে মোট ৪৮ লাখ জরিমানা করেন।

এর মধ্যে প্যাটেলকো কোম্পানি লিমিটেডকে ১০ লাখ, সিরাজ ট্রেডিংকে ৩ লাখ, ইউনিলাইক প্রোডাক্টস লিমিটেড ৫ লাখ, কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৪ লাখ, ইউনাইটেড ইলেকট্রিক্যাল অ্যাকসেসরিজ ৫ লাখ, আলিফ পেইন্টস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ লাখ, বিআইডব্লিউ অ্যান্ড মায়ের দোয়া সোলার পাওয়ার ৩ লাখ, গৌরনদী পেইন্টস ২ লাখ, ম্যাক্স এনার্জি ইন্টারন্যাশনাল ৪ লাখ, ইভানা কেবলস ইন্ডাস্ট্রিজ ৫ লাখ ও কোয়ালিটি কেলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়।

এ ছাড়া প্যাটেলকো কোম্পানি লিমিটেডের ১০ জনকে ১০ লাখ টাকা জরিমানা করেন আদালত। জরিমানা দিতে ব্যর্থ হওয়ায় তাদের ১ মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক পুনর্নির্মাণ করতে চাই : ডোনাল্ড লু

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৬:০০ পিএম
ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক পুনর্নির্মাণ করতে চাই : ডোনাল্ড লু
পররাষ্ট্র মন্ত্রণালয়ে কথা বলছেন ডোনাল্ড লু। ছবি : সংগৃহীত

সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেছেন, ‘বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক পুনর্নির্মাণ করতে চাই।’ 

বুধবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি। 

ডোনাল্ড লু বলেন, ‘আমাদের জনগণের মধ্যে আস্থা পুনর্নির্মাণের চেষ্টা করছি। গত বছর অবাধ, সুষ্ঠু ও সংঘাতহীন নির্বাচন প্রোমোট করতে যুক্তরাষ্ট্র ব্যাপক চেষ্টা করেছে। আমরা আমাদের সম্পর্ক আরও শক্তিশালী করতে চাই। আমাদের মধ্যে অনেক কঠিন ইস্যু আছে। তা সমাধান করতে কাজ চালিয়ে যেতে হবে।’ 

গতকাল মঙ্গলবার (১৪ মে) দুইদিনের সফরে ঢাকায় আসেন ডোনাল্ড লু। ৭ জানুয়ারির নির্বাচনের পর যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের কোনো কর্মকর্তার এটাই প্রথম ঢাকা সফর। 

রিয়াজ/সালমান/

প্রকাশ্যে ভোট : ইসিতে ক্ষমা চেয়ে পার পেলেন এমপি হাফিজ

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৩:৫৫ পিএম
প্রকাশ্যে ভোট : ইসিতে ক্ষমা চেয়ে পার পেলেন এমপি হাফিজ
তলবের শুনানিতে কমিশনে বরিশাল-৬ আসনের সংসদ সদস্য আবদুল হাফিজ মল্লিক। ছবি : সংগৃহীত

প্রকাশ্যে ভোট দেওয়ার ঘটনায় বরিশাল-৬ আসনের সংসদ সদস্য আবদুল হাফিজ মল্লিক ক্ষমাপ্রার্থনা করায় তা আমলে নিয়ে তাকে দায়মুক্তি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৫ মে) সকালে নির্বাচন ভবনে তলবের শুনানিতে কমিশনের কাছে উপস্থিত হয়ে ক্ষমা চাইলে তাকে দায়মুক্তি দেওয়া হয়। 

শুনানি শেষে দুপুরে এ তথ্য জানান নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, ‘তার বিরুদ্ধে অভিযোগ ছিল গত ৮ মের নির্বাচনে তিনি প্রকাশ্যে ভোট দিয়েছেন। অভিযোগগুলো কমিশন শুনেছে। তিনি ভুল স্বীকার করেছেন। লজ্জিত হয়েছেন। ক্ষমাপ্রার্থনা করেছেন এবং ভবিষ্যতে এ ধরনের কাজ করবেন না বলে আশ্বস্ত করেছেন। তার ক্ষমা চাওয়ার বিষয়টি কমিশন আমলে নিয়ে অভিযোগ থেকে তাকে অব্যাহতি দিয়েছি।’

সংসদ সদস্য ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আবদুল হাফিজ মল্লিক শুনানি শেষে বলেন, ‘বিষয়টি অত্যন্ত নগণ্য ও ছোট। এটা তিলেরে তাল বানাইছে চ্যানেল ও পত্রিকা। এমন না যে, আমি কাউকে বাধ্য করেছি ব্যালট দেখিয়ে ভোট দিতে।’

প্রকাশ্যে ভোট দেওয়ার বিষয়টি স্বীকার করে নিয়ে তিনি বলেন, ‘গোপন কক্ষে যাওয়ার কাজটা আমি দাঁড়িয়ে করেছিলাম। লাস্ট মোমেন্টে ঠিক ৪টার কয়েক মিনিট আগে পৌঁছেছি। কেউ ছিল না সেখানে। খুব তাড়াতাড়ি করে ব্যালট নিয়ে ড্রপ করেছি। কাকে ভোট দিয়েছি কেউ দেখে নাই।’

এটা শাস্তিযোগ্য অপরাধ এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সাবেক এই সেনা কর্মকর্তা বলেন, ‘এটা এত বড় অপরাধ না তো। কমিশনের সিদ্ধান্ত তাদের হাতে। আমি দুঃখ প্রকাশ করেছি।’

এর আগে গত ৮ মে বরিশালের বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রকাশ্যে ভোট দিয়ে নির্বাচনি অপরাধের ঘটনায় বরিশাল-৬ আসনের সংসদ সদস্য হাফিজ মল্লিককে তলব করে নির্বাচন কমিশন।

ইসি তাকে চিঠিতে জানায়, গত ৮ মে অনুষ্ঠেয় বরিশালের বাকেরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোটের দিন আপনি ৪৭নং মঙ্গলসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে প্রকাশ্যে ভোট দেন। যার ভিডিও বিভিন্ন গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায়) ছবিসহ প্রতিবেদন আকারে প্রকাশিত হয়েছে। প্রকাশ্যে ভোট দিয়ে ভোটের গোপনীয়তা রক্ষা না করা উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ৭৮ এর বিধান অনুসারে শাস্তিযোগ্য নির্বাচনি অপরাধ। উক্ত অপরাধ সংঘটনের কারণে আপনার বিরুদ্ধে মামলা দায়ের ও পদ্ধতিগতভাবে ব্যবস্থা নিতে স্পিকারের কাছে কেন পত্র পাঠানো হবে না, সে বিষয়ে বুধবার (১৫ মে) দুপুর ১২টায় নির্বাচন কমিশনে আপনাকে ব্যক্তিগতভাবে হাজির হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

ইসির সেই তলবের জবাব দিতে আজ নির্বাচন ভবনে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেন এমপি হাফিজ মল্লিক। 

এলিস/সালমান/

টেকসই উন্নয়নে কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৩:১১ পিএম
টেকসই উন্নয়নে কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী
উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বিশ্বের বিপুল সংখ্যক জনগোষ্ঠীর জন্য প্রয়োজনীয় শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য মৌলিক অধিকার নিশ্চিত করার মাধ্যমে তাদের জনসম্পদে রূপান্তর করতে হবে।’

বুধবার (১৫ মে) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘আইসিপিডি-৩০: জনসংখ্যাগত বৈচিত্র্য ও টেকসই উন্নয়ন বিষয়ক বৈশ্বিক সংলাপ’ শীর্ষক দুই দিনব্যাপী ইভেন্টের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ইউএনএফপিএর সঙ্গে এই অনুষ্ঠানের আয়োজক বাংলাদেশ, বুলগেরিয়া ও জাপান।

প্রধানমন্ত্রী বলেন, ‘জনসংখ্যাগত লভ্যাংশের রূপান্তর একটি সমৃদ্ধ বৈশ্বিক ব্যবস্থা তৈরি করতে সক্ষম হবে।’

তিনি বলেন, ‘এই লক্ষ্য অর্জনে সর্বজনীন স্বাস্থ্যসেবা, বিশেষ করে মা ও শিশু স্বাস্থ্যসেবা খাতে আন্তর্জাতিক অর্থায়নের পরিমাণ ও সহজপ্রাপ্যতা নিশ্চিত করার জন্য উন্নয়ন সহযোগী ও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর আরও আন্তরিক হতে হবে।’

শেখ হাসিনা বলেন, ঢাকায় অনুষ্ঠিত এই বৈশ্বিক সংলাপ আগামী সেপ্টেম্বরে জাতিসংঘে অনুষ্ঠেয় ‘সামিট অব দ্য ফিউচার’-এর জন্য প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নে সহায়ক হবে।

জনসংখ্যা ও উন্নয়ন বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় ‘সামিট অব দ্য ফিউচার’-এর ঘোষণাপত্রে দৃঢ় রাজনৈতিক প্রত্যয় ব্যক্ত করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

শেখ হাসিনা ফিলিস্তিনের জনগণের জন্য অপরিহার্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার আরও কার্যকর ভূমিকার আহ্বান জানান। 

সরকারপ্রধান বলেন, ‘সেখানে মানুষ ইসরায়েলি আগ্রাসন ও দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিদিন বেঁচে থাকার জন্য লড়াই করছে। আশা করি জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা সেখানে সবার বিশেষ করে নারী ও শিশুর জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আরও কার্যকর ভূমিকা পালন করবে।’

তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবে জনস্বাস্থ্যসহ অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি থেকে বিশ্বের মানুষের বিশেষ করে মা, শিশু ও বয়স্ক জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিতকরণে বৈশ্বিক সহযোগিতা আরও জোরদার করতে বিশেষ দৃষ্টি দেওয়া প্রয়োজন।’

সরকারপ্রধান বলেন, ‘একইসঙ্গে সংঘাত ও রাজনৈতিক কারণে উপদ্রুত ও বাস্তুচ্যুত জনগোষ্ঠীর দিকে মনোযোগ দেওয়াও অত্যন্ত জরুরি বলে মনে করি।’

এ সময় তিনি মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রসঙ্গ টেনে বলেন, ‘এই প্রসঙ্গে উল্লেখ করতে চাই, বাংলাদেশে আশ্রয় নেওয়া মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠী এবং ইসরায়েলের গণহত্যা ও আগ্রাসনের ফলে নিপীড়িত ফিলিস্তিনি জনগণের কথা। বিপুল সংখ্যক নারী ও শিশু ফিলিস্তিনে আজ প্রয়োজনীয় চিকিৎসা ও স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত।’

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, ইউএনএফপির নির্বাহী পরিচালক ড. নাতালিয়া কানেম, মালদ্বীপের সামাজিক ও পরিবার উন্নয়নমন্ত্রী আইশাথ শিহাম, কিরিবাতির নারী, যুব, ক্রীড়া ও সামাজিকবিষয়ক মন্ত্রী মার্টিন মোরেত্তি, জাপানের পররাষ্ট্রবিষয়ক সংসদীয় উপমন্ত্রী ইয়াসুশি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বুলগেরিয়া সরকারের প্রতিনিধিও উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

বাসস/সালমান/