প্রাথমিক বিদ্যালয় বন্ধ ২ মে পর্যন্ত । খবরের কাগজ
ঢাকা ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, শুক্রবার, ১৭ মে ২০২৪

প্রাথমিক বিদ্যালয় বন্ধ ২ মে পর্যন্ত

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পিএম
প্রাথমিক বিদ্যালয় বন্ধ ২ মে পর্যন্ত

প্রচণ্ড তাপপ্রবাহের কারণে আগামী ২ মে (বৃহস্পতিবার) পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সারাদেশে বহমান তীব্র দাবদাহের দরুণ শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।

আগামী ৩ মে (শুক্রবার) ও ৪ মে (শনিবার) সাপ্তাহিক ছুটি থাকায় ৫ মে বিদ্যালয় খুলবে।

কবির/অমিয়/

শরীফার গল্প বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

প্রকাশ: ১৭ মে ২০২৪, ১২:৩১ এএম
শরীফার গল্প বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির
ছবি : সংগৃহীত

সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে আলোচিত ‘শরীফার গল্প’টি বাদ দেওয়ার সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত পর্যালোচনা কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) কমিটির আহ্বায়ক ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রশীদ বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেন। 

তিনি বলেন, আমাদের প্রতিবেদন আট-দশ দিন আগে মন্ত্রণালয়ে জমা দিয়েছি। এখন মন্ত্রণালয় নিরীক্ষা করে সিদ্ধান্ত নেবে।

গল্পটি বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে কি না, এমন প্রশ্নের উত্তরে তিনি মন্তব্য করতে রাজি হননি। তবে কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের মানুষে মানুষে সাদৃশ্য বৈসাদৃশ্য অধ্যায়ে শরীফার গল্পে বেশ কয়েকটি ভুল চিহ্নিত করে এটা বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে।

গত ১৯ জানুয়ারি এক সেমিনারে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব উৎস ‘শরীফার’ গল্পে ট্রান্সজেন্ডার নিয়ে বর্ণনা করা হয়েছে, এমন দাবি তুলে বইয়ের পৃষ্ঠা ছিঁড়ে প্রতিবাদ জানান। বিষয়টি নিয়ে দেশব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। পরে ‘শরীফার গল্প’ নিয়ে করণীয় ঠিক করতে শিক্ষা মন্ত্রণালয় পাঁচ সদস্যের একটি পর্যালোচনা কমিটি গঠন করে।

কবির/এমএ/

শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:১৩ পিএম
শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন
ছবি : বাসস

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এন্থনি এলবানিজ।

বৃহস্পতিবার (১৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শেখ হাসিনাকে পাঠানো শুভেচ্ছাবার্তায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জানান, আগামী বছরগুলোতে অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার জন্য উন্মুখ। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করার মাধ্যমে আঞ্চলিক শান্তি, উন্নয়ন ও নিরাপত্তা বজায় রাখতে কাজ করতে চান তিনি। 

এন্থনি এলবানিজ চিঠিতে আরও উল্লেখ করেন, ভারত মহাসাগরের দেশ হিসেবে জলবায়ু পরিবর্তন, অভিবাসন এবং সংশ্লিষ্ট বিষয়ে উভয় দেশের একই ধরনের স্বার্থ নিয়ে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করতে অস্ট্রেলিয়া প্রতিশ্রুতিবদ্ধ।

সৌদি আরব পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৫৮ পিএম
সৌদি আরব পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী
ছবি : সংগৃহীত

সৌদি আরব পৌঁছেছেন মোট ২১ হাজার ৬৩ বাংলাদেশি হজযাত্রী। বাংলাদেশ সময় গতকাল বুধবার (১৫ মে) রাত ২টা ৩০ মিনিটে হজ ব্যবস্থাপনা পোর্টালের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। তার মধ্যে রয়েছেন সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ১৭ হাজার ৩১৬ জন।
 
সরকারি-বেসরকারি মিলিয়ে মোট নিবন্ধিত ৮৫ হাজার ২৫৭ হজযাত্রীর বিপরীতে বৃহস্পতিবার (১৬ মে) পর্যন্ত ভিসা পেয়েছেন ৭৮ হাজার ৩৪১ জন। অর্থাৎ বৃহস্পতিবার পর্যন্ত ৬ হাজারেরও বেশি হজযাত্রী ভিসা পাননি। 

এ বছর সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর কোটা ৪ হাজার ৫৬২ এবং বেসরকারি কোটা ৮০ হাজার ৬৯৫ নিবন্ধন করেন। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ২৫৯।

১২ এজেন্সিকে সতর্ক করল মন্ত্রণালয় 

বৃহস্পতিবারের (১৬ মে) মধ্যে ৯টি হজ এজেন্সিকে ভিসা প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম। 

তিনি বলেন, নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করতে না পারার জন্য ১২টি এজেন্সিকে ব্যাখ্যা দেওয়ার পাশাপাশি সচিবালয়ে ডেকে সতর্ক করা হয়েছে। এই ১২টির মধ্যে ৯টি হজ এজেন্সিকে ভিসা প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার ফ্লাইট শুরু হয় ৯ মে। শেষ ফ্লাইট যাবে ১০ জুন। এরপর হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হবে ২০ জুন। ২২ জুলাই শেষ ফিরতি ফ্লাইট দেশে আসবে। চাঁদ দেখা সাপেক্ষে ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

পরিবেশবান্ধব, জ্বালানি সাশ্রয়ী গ্রিন ভবন করা সময়ের দাবি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৪৬ পিএম
পরিবেশবান্ধব, জ্বালানি সাশ্রয়ী গ্রিন ভবন করা সময়ের দাবি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ফাইল ছবি

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছে, পরিবেশবান্ধব, জ্বালানি সাশ্রয়ী গ্রিন ভবন করা সময়ের দাবি। সর্বক্ষেত্রে জ্বালানি সাশ্রয়ের সঙ্গে সঙ্গে ভবনকেও জ্বালানি সাশ্রয়ী করার উদ্যোগ অব্যাহত রাখতে হবে। প্রকৃতির সঙ্গে প্রকৃতির মাঝেই আমাদের বাঁচতে হবে। 

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার (১৬ মে) আইএবি (ইনস্টিটিউট অব আর্কিটেক্ট, বাংলাদেশ) ভবনে “Open Architectural Design Competition for The Design of The NESCO Main Control Center (MCC), Rajshahi” প্রতিযোগিতায় বিজয়ী ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

তিনি বলেন, ৬০ দশকেই আমাদের আর্কিটেক্টরা জলবায়ু পরিবর্তনকে মাথায় রেখে ভবন নির্মাণ করেছেন। আমাদের ভবনগুলো দেশের কথা মনে রেখে, আমাদের সংস্কৃতির সঙ্গে সমন্বয় করেই করা হচ্ছে এবং হবে। গ্রিন ভবন নির্মাণ কার্যক্রম যত বাড়বে স্বাস্থ্যকর পরিবেশ তত দ্রুত সৃষ্টি হবে, যা পরিবেশবান্ধব ভবিষ্যতের দিকে একটি ইতিবাচক ধারণা তৈরি করবে।

নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি (NESCO)পিএলসি বাজশাহী ও রংপুর বিভাগে নেসকোর সকল উপকেন্দ্র মনিটরিং ও কন্ট্রোল করার উদ্দেশে মেইন কন্ট্রোল সেন্টার (MCC) নির্মাণের উদ্যোগ নিয়েছে। প্রস্তাবিত ভবনটি দৃষ্টিনন্দন ও আইকনিক করার জন্য আইএবি (ইনস্টিটিউট অব আর্কিটেক্ট, বাংলাদেশ)’র সহযোগিতায় একটি Open Architectural Design Competition আয়োজন করে। যাতে মহাম্মদ নাইমুল আহসান খানের নেতৃত্বে ১২ সদদ্যের দল  IABNESCOEC25084 প্রথম  হয়েছে।

আইএবির প্রেসিডেন্ট প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদের  সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, নেসকোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ড. মাসুম আহমেদ চৌধুরী ও নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম বক্তব্য রাখেন।

ফোর্বসের অনূর্ধ্ব ৩০ সফল উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৩২ পিএম
ফোর্বসের অনূর্ধ্ব ৩০ সফল উদ্যোক্তার তালিকায় ৯ বাংলাদেশি
ছবি : সংগৃহীত

প্রতিবছরই উদীয়মান তরুণ উদ্যোক্তা, সংগঠক ও উদ্ভাবকদের তালিকা প্রকাশ করে থাকে বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস। বৃহস্পতিবার (১৬ মে) প্রকাশিত হয়েছে এ বছরের এশীয়দের তালিকা। ‘ফোর্বস ৩০ আন্ডার ৩০ এশিয়া-২০২৪’ শিরোনামের নবম সংস্করণের এই তালিকায় কলা, প্রযুক্তি, গণমাধ্যম, বিপণন, বিজ্ঞাপন ও সামাজিক প্রভাব বিভাগে জায়গা করে নিয়েছেন ৯ বাংলাদেশি তরুণ।

ফোর্বস জানিয়েছে, এই তালিকায় ১০টি বিভাগে ৩০ বছরের কম বয়সী ৩০০ তরুণ উদ্যোক্তা, নেতা ও উদ্ভাবককে তুলে ধরা হয়েছে, যারা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলজুড়ে পরিবর্তন আনছেন এবং উদ্ভাবন করে যাচ্ছেন। 

২০১১ সাল থেকে সাময়িকীটি এ তালিকা প্রকাশ করছে। গেল কয়েক বছর ধরেই বাংলাদেশি তরুণরা ধারাবাহিকভাবে এ তালিকায় স্থান করে নিচ্ছেন।

এ বছর বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য স্বীকৃতি পাওয়া ৯ বাংলাদেশি হলেন- আনুশা আলমগীর (কালার্স ঢাকা), মেহেদী স্মরণ (হ্যালো টাস্ক), রেদোয়ান আহমেদ (ফ্রিল্যান্স সাংবাদিক), মো. শহিদুল ইসলাম, আবদুল গাফফার সাদী এবং মো. তুষার (দ্রুত লোন), সুলতান মনি, মুমতাহিনা আনিকা (জাতিক) ও ফাহাদ আহমেদ (উইন্ড ডট অ্যাপ)।

আনুশা আলমগীর

অনলাইন থ্রিফ্ট স্টোরের ‘কালার্স ঢাকা’ প্রতিষ্ঠাতা আনুশা আলমগীর আর্ট ক্যাটাগরিতে এই তালিকায় জায়গা করে নিয়েছেন। ২০২৩ সালে ভেনিস দ্বিবার্ষিক ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র বাংলাদেশি নারী হিসেবে অংশ নিয়েছিলেন লন্ডনের রয়্যাল কলেজ অব আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী আনুশা আলমগীর।

মুসলিম নারীদের পর্দানশীলতা প্রথার ওপর ভিত্তি করে তৈরি আনুশার ‘পর্দা’ চলচ্চিত্রটি বেশ আলোচিত হয়। তিনি ভাস্কর্য, চিত্রাঙ্কন ও ফটোগ্রাফিতেও সাফল্যের স্বাক্ষর রেখে চলেছেন, যেখানে বাংলাদেশের সমসাময়িক বিষয়গুলো যেমন, নারীদেহের চিত্র এবং তথাকথিত পুরুষের দৃষ্টিভঙ্গি তুলে ধরা হয়েছে। লন্ডনের ‘ঐতিজ-জো কালেকটিভ’, লস অ্যাঞ্জেলেসের ‘লা-লা ল্যান্ড গ্যালারি’তে এবং ঢাকার ‘দৃক পিকচার লাইব্রেরি’তে তার কাজগুলো প্রদর্শন করেছে। 

মেহেদী স্মরণ

হ্যালো টাস্কের সহপ্রতিষ্ঠাতা মেহেদী কনজ্যুউমার টেকনোলজি তালিকায় জায়গা করে নিয়েছেন। হ্যালো টাস্ক এমন একটি অ্যাপ, যা গৃহকর্মীদের নিয়ে কাজ করে। সংস্থাটি বিনিয়োগকারীদের কাছ থেকে বিনিয়োগ পেয়েছে। একই সঙ্গে বিশ্বব্যাংক ও অক্সফামের অনুদানও পেয়েছে। হ্যালো টাস্কের লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে ১ লাখ গৃহকর্মীকে তাদের প্ল্যাটফর্মে অন্তর্ভুক্ত করা এবং আন্তর্জাতিক বাজারে প্রবেশ করা।

রেদোয়ান আহমেদ

রেদোয়ান আহমেদ একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক। তিনি গণমাধ্যম, মার্কেটিং ও বিজ্ঞাপন বিভাগে ফোর্বসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। রোহিঙ্গা সংকট ও পোশাক কারখানার শ্রমিকদের ওপর শোষণ নিয়ে তৈরি প্রতিবেদন তার উল্লেখযোগ্য কাজগুলোর মধ্যে অন্যতম। স্থানীয় সাংবাদিকদের সুরক্ষার জন্য কাজ করা ‘বাংলাদেশি জার্নালিস্ট ইন ইন্টারন্যাশনাল মিডিয়ার সহপ্রতিষ্ঠাতা রেদোয়ান আহমেদ।

আবদুল গাফফার সাদী, মো. শহিদুল ইসলাম এবং মো. তুষার

আবদুল গাফফার সাদী, মো. শহিদুল ইসলাম এবং মো. তুষার গড়ে তুলেছেন ‘দ্রুতলোন’। এ কাজের জন্য ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল বিভাগের তালিকায় জায়গা পেয়েছেন তারা।

ঢাকাভিত্তিক এই স্টার্টআপ কাগজপত্র মূল্যায়ন করে সহজে ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীদের ঋণ পেতে সহায়তা করে। ২০১৯ সালে প্রতিষ্ঠার পর থেকে ‘দ্রুতলোন’ ২০ লাখ ডলারের বেশি ঋণ বিতরণ করেছে।

মুমতাহিনা আনিকা ও সুলতান মনি

ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে আরও জায়গা করে নিয়েছেন ‘জাতিক’ এর সহপ্রতিষ্ঠাতা মুমতাহিনা আনিকা ও সুলতান মনি। ‘জাতিক’ ছোট কোম্পানিগুলোকে অ্যাকাউন্টিং পরিচালনা করতে সাহায্য করার জন্য সফটওয়্যার ও হার্ডওয়্যার সমাধান দেয়। কোম্পানিটি ই-কমার্স ওয়েবসাইট তৈরির ক্ষেত্রেও সহযোগিতা করে। গত আগস্টে ‘জাতিক’ ১৬ লাখ ডলার তহবিল সংগ্রহ করেছে।

ফাহাদ আহমেদ

‘উইন্ড ডট অ্যাপ’ এর সহপ্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদও ফাইন্যান্স অ্যান্ডভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বসের এই তালিকায় জায়গা করে নিয়েছেন। উইন্ড ডট অ্যাপ দ্রুত এবং খুবই কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেয়। স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে। ‘উইন্ড ডট অ্যাপ’ এর আগে ফাহাদ আহমেদ ‘পাঠাও’ এর প্রতিষ্ঠাতা দলের একজন ছিলেন এবং সেখানে তিনি বিভিন্ন পরিষেবা চালু করেছিলেন।