ঢাকা ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, বুধবার, ২৯ মে ২০২৪

শরীফার গল্প বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির

প্রকাশ: ১৭ মে ২০২৪, ১২:৩১ এএম
শরীফার গল্প বাদ দেওয়ার সুপারিশ বিশেষজ্ঞ কমিটির
ছবি : সংগৃহীত

সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে আলোচিত ‘শরীফার গল্প’টি বাদ দেওয়ার সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত পর্যালোচনা কমিটি।

বৃহস্পতিবার (১৬ মে) কমিটির আহ্বায়ক ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুর রশীদ বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেন। 

তিনি বলেন, আমাদের প্রতিবেদন আট-দশ দিন আগে মন্ত্রণালয়ে জমা দিয়েছি। এখন মন্ত্রণালয় নিরীক্ষা করে সিদ্ধান্ত নেবে।

গল্পটি বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে কি না, এমন প্রশ্নের উত্তরে তিনি মন্তব্য করতে রাজি হননি। তবে কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের মানুষে মানুষে সাদৃশ্য বৈসাদৃশ্য অধ্যায়ে শরীফার গল্পে বেশ কয়েকটি ভুল চিহ্নিত করে এটা বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে।

গত ১৯ জানুয়ারি এক সেমিনারে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক আসিফ মাহতাব উৎস ‘শরীফার’ গল্পে ট্রান্সজেন্ডার নিয়ে বর্ণনা করা হয়েছে, এমন দাবি তুলে বইয়ের পৃষ্ঠা ছিঁড়ে প্রতিবাদ জানান। বিষয়টি নিয়ে দেশব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। পরে ‘শরীফার গল্প’ নিয়ে করণীয় ঠিক করতে শিক্ষা মন্ত্রণালয় পাঁচ সদস্যের একটি পর্যালোচনা কমিটি গঠন করে।

কবির/এমএ/

বিমান বাংলাদেশ এয়ারলাইনস আজ বিদায় নিচ্ছেন শফিউল আজিম

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:৪৭ এএম
আজ বিদায় নিচ্ছেন শফিউল আজিম
শফিউল আজিম। ছবি : সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. শফিউল আজিম বিমান থেকে বিদায় নিচ্ছেন আজ বুধবার। সদ্য সচিব পদে পদোন্নতি পেয়ে তিনি নির্বাচন কমিশনে যোগদান করতে যাচ্ছেন। 

এর আগে ২০২২ সালের ১২ ডিসেম্বর শফিউল আজিম বাংলাদেশের জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে যোগদান করেন। ১৯৯৫ সালে ১৫তম বিসিএস প্রশাসন ক্যাডারে কর্মজীবন শুরু করেন তিনি। শফিউল আজিম সাভারে লোকপ্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপপরিচালক ছিলেন।

এদিকে বিমানের নতুন এমডি ও সিইও হিসেবে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব মো. জাহিদুল ইসলাম ভুঞা। তিনিও আজ বিমানের দায়িত্ব নেবেন বলে জানান সংশ্লিষ্টরা।

গত রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। মন্ত্রণালয়ের উপসচিব আবদুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, মো. জাহিদুল ইসলাম ভুঞা অতিরিক্ত সচিব হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংযুক্ত ছিলেন। সেখান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদায়ন করা হলো।

ইতিহাস সূচনা করে দেশে ফিরলেন বাবর আলী

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:৩৮ এএম
ইতিহাস সূচনা করে দেশে ফিরলেন বাবর আলী
মাউন্ট এভারেস্ট ও লোৎসে জয়ী বাবর আলী। ছবি : খবরের কাগজ

প্রথমে জয় করলেন বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট। এরপর দুই দিনের ব্যবধানে জয় করেন পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত লোৎসে। একদিকে এক অভিযানে দুই পর্বত জয়, অপরদিকে লোৎসে পর্বত জয়ে নতুন ইতিহাসের সূচনা। পর্বত জয়ের বিপজ্জনক খেলায় জয়ী হয়ে দেশে ফিরলেন বাবর আলী। 

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন বাবর আলী। এরপর রাত ৯টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে চট্টগ্রামে ফেরেন। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা সেরে রাত ৯টা ৩৫ মিনিটে বের হতেই চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে ফুলের মালা দিয়ে বরণ করে নেন ভার্টিক্যাল ড্রিমার্স টিমের সদস্যরা। 

এ সময় বাবর আলী বলেন, ‘অপেক্ষা করছিলাম কখন চট্টগ্রামে ফিরব। এখন খুব ভালো লাগছে। এভারেস্ট জয় আমার জন্য খুব দারুণ অভিজ্ঞতা ছিল। ভাষায় প্রকাশ করার মতো না। দেশকে তুলে ধরা (রিপ্রেজেন্ট করা), এটা সব সময় ভালো লাগে। এক অভিযানে দুটি পর্বত জয় করা বড় চ্যালেঞ্জ ছিল। এই অর্জন আমার ক্লাবসহ দেশবাসীকে উৎসর্গ করতে চাই।’ 

অভিযানের প্রধান সমন্বয়ক ফরহান জামান খবরের কাগজকে বলেন, ‘মূলত বাবরের মায়ের অনুরোধে সাড়া দিয়ে আমরা তাকে আজ দেশে ফেরত এনেছি। রাত ৯টা ৩৫ মিনিটে তিনি চট্টগ্রামে ফিরেছেন। আমরা বিমানবন্দরে তাকে ফুল দিয়ে বরণ করে নিয়েছি। এরপর বিমানবন্দর থেকে হাটহাজারী উপজেলার নজুমিয়া হাটের গ্রামের বাড়িতে তার মায়ের কাছে পৌঁছে দিয়ে এসেছি।’

বাবর আলীর মা লুৎফুন্নাহার বেগম বলেন, ‘ছেলের এমন অর্জনে আমাদের অনুভূতি প্রকাশ করার মতো নয়। আমরা অনেক আনন্দিত। তবে পর্বতের চূড়া থেকে নিরাপদে নেমে আসা থেকে শুরু করে চট্টগ্রামে ফেরা পর্যন্ত প্রতিনিয়ত দুশ্চিন্তায় সময় পার করেছি। আমার ছেলে ঘরে ফিরে এসেছে, তাই আমি আজ খুব খুশি।’

এর আগে গত ১৯ মে বাংলাদেশ সময় সকাল ৮টা ৪৫ মিনিটে বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠেন বাবর আলী। হিমালয়ের শীতিধার চূড়াটি পর্বতের ১৫ হাজার ৫০০ ফুট ওপরে। এরপর ২১ মে নেপালের স্থানীয় সময় ভোর ৫টা ৫০ মিনিটে লোৎসে পর্বত শিখর স্পর্শ করেন ৩৩ বছর বয়সী এই যুবক। পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত ২৭ হাজার ৯৪০ ফুট উচ্চতার মাউন্ট লোৎসের শীর্ষে লাল-সবুজের অলংকার এঁকে দিয়ে করলেন নতুন অধ্যায়ের সূচনা। পঞ্চম বাংলাদেশি হিসেবে ১১ বছর পর এমন সফলতা বয়ে আনেন তিনি। নেপালের স্নোয়ি হরাইজন নামক প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে পরিচালিত এই সামিটে বাবরের সঙ্গে ছিলেন তার দীর্ঘদিনের বন্ধু এবং পর্বতারোহণ গাইড বীর বাহাদুর তামাং।

তারেক মাহমুদ/এমএ/

বিগত ৪ অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:১৭ এএম
বিগত ৪ অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন
ছবি : সংসদ সচিবালয়

জাতীয় সংসদের ২০২৩-২৪ অর্থবছরে সংশোধিত বাজেট পরিচালন ও উন্নয়ন খাতসহ মোট চার অর্থবছরের বাজেট প্রক্ষেপণ অনুমোদন দিয়েছে সংসদ সচিবালয়ের কমিশন।

মঙ্গলবার  (২৮ মে) জাতীয় সংসদ ভবনে সংসদ সচিবালয় কমিশনের ৩৫তম সভায় এসব বাজেট প্রক্ষেপণ অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন। আরও উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং সংসদে বিরোধীদলীয় নেতা জি এম কাদের, জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। বৈঠকে আলোচ্যসূচি উপস্থাপন করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম।

বৈঠকে বাংলাদেশ জাতীয় সংসদের ২০২৩-২৪ অর্থবছরে সংশোধিত বাজেট পরিচালন ও উন্নয়ন খাতে ৩২৪ কোটি ৬৭ লাখ ২১ হাজার টাকা, ২০২৪-২৫ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ৩৪৭ কোটি ১৩ লাখ টাকা প্রস্তাবিত বাজেট প্রাক্কলন, ২০২৫-২৬ অর্থবছরে ৩৮২ কোটি ৭৬ লাখ টাকা এবং ২০২৬-২৭ অর্থবছরে ৪২০ কোটি ৯৭ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়।

বৈঠকের শুরুতে বিগত ৩৪তম সংসদ সচিবালয় কমিশন বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করার পাশাপাশি গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি প্রতিবেদনের ওপর আলোচনা হয়। এ ছাড়া সংসদ সচিবালয়ের চলমান প্রকল্পসমূহের অগ্রগতি বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

এলিস/এমএ/

বিমানের সঙ্গে গলফ হাউজ এর সমঝোতা

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১১:৪১ পিএম
বিমানের সঙ্গে গলফ হাউজ এর সমঝোতা
ছবি : সংগৃহীত

বিমান প্রধান কার্যালয় বলাকায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং গলফ হাউজের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সম্পাদিত হয়। এই এমওইউ এর ফলে গলফ হাউজের সদস্যরা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বিভিন্ন রুটে বিশেষ মূল্যে টিকেট ক্রয় করতে পারবেন। সে সঙ্গে গলফ হাউজ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর প্রচারে দেশে-বিদেশে বিশেষ ভূমিকা পালন করতে পারবেন।

মঙ্গলবার (২৮ মে) এ সমঝোতা স্মারক অনুষ্ঠিত হয়।

উক্ত সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম (সচিব), বিশেষ অতিথি ছিলেন গলফ হাউজের ব্যবস্থাপনা পরিচালক নজরুল হোসেন অয়ন, গলফ হাউজের উপদেষ্টা বোর্ডের সদস্য লেফটেন্যান্ট জেনারেল মো. শফিকুর রহমান (অব.), লেফটেন্যান্ট কর্নেল কামরুল ইসলাম (অব.), বিমান এর পরিচালক গ্রাহক সেবা হায়াত-উদ-দৌলা খাঁন (যুগ্ম-সচিব), মো. মাহমুদুল আলম (যুগ্ম-সচিব), পরিচালক কার্গো; মোহাম্মদ সালাউদ্দিন, পরিচালক বিপনন ও বিক্রয়সহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং গলফ হাউজের উর্ধতন কর্মকর্তাগণ। প্রেস বিজ্ঞপ্তি

তিথি/এমএ/

 

এভারেস্ট ও লোৎসে বিজয়ী বাবর আলীকে বিমানের সংবর্ধনা

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১১:৩৫ পিএম
এভারেস্ট ও লোৎসে বিজয়ী বাবর আলীকে বিমানের সংবর্ধনা
ছবি : সংগৃহীত

মাউন্ট এভারেস্ট ও মাউন্ট লোৎসে বিজয়ী বাংলাদেশি পর্বতারোহী মো. বাবর আলীকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ সংবর্ধনা দেওয়া হয়।

এসময়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর মহাব্যবস্থাপক জনসংযোগ বোসরা ইসলাম, মহাব্যবস্থাপক এয়ারপোর্ট সার্ভিস রাশেদুল করিমসহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর উর্ধতন কর্মকর্তাগণ। এরআগে পর্বতারোহী বাবর আলী বিজি ৩৭২ ফ্লাইটে কাঠমুন্ডু থেকে ঢাকাতে ফেরেন। প্রেস বিজ্ঞপ্তি

তিথি/এমএ/