ঢাকা ১৬ ফাল্গুন ১৪৩০, বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
Khaborer Kagoj

‘বুড়ো’ মাহমুদউল্লাহর ঝলক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২৩ পিএম
‘বুড়ো’ মাহমুদউল্লাহর ঝলক
ছবি : সংগৃহীত

উইকেট থেকে বেরিয়ে এসে এক্সট্রা কভারের ওপর দিয়ে সাবলীল ছক্কা। রানের খাতা খোলা মাহমুদউল্লাহ রিয়াদ এতে স্পর্শ করলেন আরেকটি মাইলফলক। হাঁকানো সেই ছয়ে পূর্ণ করেন বিপিএল ক্যারিয়ারে নিজের ২ হাজার ৪০০তম রান। যার বলে তিনি ছক্কা হাঁকালেন, ১৭ উইকেট নিয়ে এবারের আসরের সেরা বোলার শরিফুল ইসলাম। তরুণ পেসারের বলে রিয়াদের এমন মারকাটারি ছক্কা দেখে অবাক অনেকেই। নতুন খেলা দেখতে বসা কিশোরটি কীভাবে বুঝবে সপ্তাহখানেক আগেই মাহমুদউল্লার বয়স দাঁড়িয়েছে আটত্রিশে।

ছক্কার পাশাপাশি ৭টি চারের মারে মাহমুদউল্লাহ খেলেন ৪৭ বলে ৭৩ রানের এক অনবদ্য ইনিংস। তবে যা একটু বেশি মনে করিয়ে দেওয়া দরকার সেটি হলো ১৫০ এর বেশি স্ট্রাইকরেট। বয়সকে যে বাধা হয়ে দাঁড়াতে দেননি রিয়াদ তার প্রমাণ পেসারদের উড়িয়ে মারার প্রবণতা। চারটি ছয়ের ৩টিই মেরেছেন পেসারদের। সবই ডাউন দ্য উইকেটে। শরিফুলকে ২টি ও তাসকিনের বলে হাঁকান ১টি ছক্কা। অন্য ছক্কাটি আসে স্লগ সুইপে চতুরাঙ্গার বলে।

দীর্ঘদিন ধরে টপ লেভেলে ক্রিকেট খেলছেন রিয়াদ। তার কাছে এমন ইনিংস অনুমিত। তবে রিয়াদ যখন ক্রিজে আসেন তখন পরিস্থিতি মোটেও সুবিধাজনক ছিল না। ১৯ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল ফরচুন বরিশাল। এমন চাপে উইকেট বাঁচিয়ে স্ট্রাইকরেট ঠিক রেখে নিয়মিত রান তোলা কতটা কঠিন তা সবারই জানা। সেই পাহাড়সম চাপেই কি না পানি ঢেলে সাবেক এই টি-টোয়েন্টি অধিনায়ক খেললেন মহাকাব্যিক এক ইনিংস। বুড়ো হাড়ের ভেল্কি বোধ হয় এটাকেই বলে। শুধু খেলেছেন তা নয়, যোগ্য সঙ্গও দিয়েছেন সতীর্থ সৌম্য সরকারকে। যিনি খেলেছেন ৪৮ বলে ৭৫ রানের ইনিংস। যে ইনিংসে সৌম্য হয়েছেন ম্যাচসেরাও। দুজনের ১৩৯ রানের জুটিই বরিশালের পুঁজি দাঁড় করায় ১৮৯ রানে।

অথচ বছর তিনেক আগে টি-টোয়েন্টি ক্রিকেটে রিয়াদ অধিনায়কত্ব হারানোর পর ধীরে ধীরে হারাতে বসেছিলেন জাতীয় দলে বাকি জায়গাটুকুও। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া লোকটাই ছিলেন না অস্ট্রেলিয়ার মাটিতে বসা ২০২২ আসরে। সেখানেই ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে রিয়াদ অধ্যায়ের শেষ দেখে ফেলেছিলেন অনেকেই। সেই প্রভাবটা পড়তে শুরু করে তার ওয়ানডে ক্যারিয়ারেও। ফর্ম, ফিটনেস, ফিল্ডিং, স্ট্রাইকরেটের দুর্দশায় শেষমেশ বাদ পড়েন ২০২৩ সালের মার্চে ওয়ানডে দল থেকে।

বাদ পড়ার আগে শুনেছিলেন ‘চলে না’ জাতীয় কটু শব্দও। সেসব সমালোচনাকেই গ্রহণ করেছেন নিজের পাথেয় হিসেবে। কাজ করেছেন হারিয়ে যাওয়া নিজের আগের সেই ফর্ম, ফিটনেস ও ফিল্ডিং পুনরুদ্ধারে। ভারত বিশ্বকাপের আগে সবশেষ সিরিজে জাতীয় দলে ফিরে তার এক ঝলক দেখিয়েছেনও বটে। পরবর্তী সময়ে জাতীয় দলের সঙ্গে এখন আর ‘চলে না’ শোনা রিয়াদই ছিলেন ভারতের মাটিতে বাংলাদেশের একমাত্র সফল পারফর্মার। দলের ভরাডুবির মাঝেও রিয়াদের ৭ ইনিংসে ৫৫ গড়ে ৩২৮ রান ভক্তদের মনে প্রশান্তি এনে দিয়েছিল। প্রথম বাংলাদেশি হিসেবে দুই বিশ্বকাপে শতক হাঁকানোর কীর্তিও গড়েন এই অভিজ্ঞ ব্যাটার।

যেই স্ট্রাইকরেট ও ফিল্ডিং নিয়ে সমালোচনায় ছিলেন তিনি জর্জরিত, আসরজুড়ে ঠিকই খেলেন ৯২ স্ট্রাইকরেটে। বিশ্বকাপের বেশির ভাগ ম্যাচ ব্যাটিং করেছেন লোয়ার অর্ডারে। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ওপরে ব্যাটিংয়ের সুযোগ খুব কমই মিলেছে দলের প্রয়োজনে। এর পরেও করেননি কোনো অভিযোগ। খাদের কিনার থেকে দলকে টেনেছেন, হাততালিতে বাহবা পাওয়ার পর দিনই আবার শুনেছেন সমালোচনা। থেকে গেছেন সর্বদা পর্দার আড়ালে। এসবে অবশ্য আক্ষেপ নেই রিয়াদের।

হারিয়ে বা ফুরিয়ে যাওয়া ওঠা ‘রব’ তিনি থামান নিজের ধীশক্তিতেই। বিপিএলেও ব্যাটিং করছেন কিছুটা নিচের দিকে। সেখানে দুই অর্ধশতকে করেছেন পরিস্থিতি অনুযায়ী ১৮৪ রান। এতে করে আবারও আলোচনার তুঙ্গে চলতি বছরের জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে তার অন্তর্ভুক্তি নিয়ে।

বরিশাল-কুমিল্লা ফাইনাল, রংপুরের বিদায়

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫২ পিএম
বরিশাল-কুমিল্লা ফাইনাল, রংপুরের বিদায়
ছবি : সংগৃহীত

দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। জিতলে ফাইনাল, হারলে বিদায়। রংপুর রাইডার্স ও ফরচুন বরিশালের মধ্যকার ম্যাচ তাই রূপ নিয়েছিল অলিখিত সেমিফাইনালে। মিরপুরের গ্যালারি ছিল কানায় কানায় পূর্ণ। উত্তেজনাপূর্ণ ম্যাচে শেষ হাসি ফরচুন বরিশালের। রংপুর রাইডার্সকে ৬ উইকেটে হারিয়ে বিপিএলের ফাইনালে ওঠেছে তামিম ব্রিগেড। 

আগামী শুক্রবার (১ মার্চ) শিরোপা নির্ধারণী ফাইনালে বরিশাল মুখোমুখি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের।  

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে শামীম ঝড়ে ৭ উইকেটে ১৪৯ রান করে রংপুর। জবাবে ৯ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছায় বরিশাল। ৩৮ বলে অপরাজিত ৪৭ রানের ইনিংস খেলার সুবাদে ম্যাচ সেরার পুরস্কার জেতেন বরিশালের অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহীম। 

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে দুই ওপেনার তামিম ও মিরাজকে হারালেও শেষ পর্যন্ত পথ হারায়নি বরিশাল। জয়ের পথে দলটির হয়ে ৩৮ বলে ছয়টি চার ও এক ছক্কায় ৪৭ রান করেন মুশফিক। ১৮ বলে ২২ রান করেন সৌম্য সরকার। কাইল মায়ার্স ২৮ রানে বিদায় নিলেও ছক্কা হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ডেভিড মিলার। ১৮ বলে ২২ রান করেন এই প্রোটিয়া হার্ড হিটার। 

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে রংপুর দ্বিতীয় ওভারে হারিয়ে বসে দুই উইকেট। এরপর চোখের পলকে নেই আরও ৫ উইকেট। স্কোরকার্ডে দলটির অবস্থা দাঁড়ায় ৭ উইকেটে ৭৭ রান। অষ্টম উইকেটে শামীম পাটোয়ারি ও আবু হায়দার রনির ব্যাটে ওঠা ঝড় সামাল দেয় এই ধাক্কা। এই জুটি ৩১ বলে যোগ করে ৭২ রান। এর মধ্যে ৫৯ রানই আসে শামীমের ব্যাটে। তার এমন ঝড়ো ব্যাটিংয়ের পর রংপুরের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১৪৯ রান।

ফাইনালে ওঠার লড়াইয়ে বোলিংয়ে বরিশাল

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৫৮ পিএম
ফাইনালে ওঠার লড়াইয়ে বোলিংয়ে বরিশাল
ছবি : সংগৃহীত

ফাইনালে ওঠার লড়াইয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছে ফরচুন বরিশাল ও রংপুর রাইডার্স। এই ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বরিশালের অধিনায়ক তামিম ইকবাল।

এলিমিনেটরে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে এসেছে ফরচুন বরিশাল। অন্যদিকে প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে হেরে সরাসরি ফাইনালে ওঠার সুযোগ হারায় রংপুর রাইডার্স। ফাইনালে ওঠার লড়াইয়ে এবার মুখোমুখি হয়েছে বরিশাল ও রংপুর।

দ্বিতীয় কোয়ালিফায়ারে নিজেদের একাদশে কোনও পরিবর্তন আনেনি ফরচুন বরিশাল। এলিমিনেটর ম্যাচের একাদশ নিয়ে মাঠে নামে তারা। 

ফরচুন বরিশাল একাদশ :

তামিম ইকবাল, ডেভিড মিলার, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, জেমস ফুলার, কাইল মায়ার্স, তাইজুল ইসলাম, ওবেদ ম্যাকয়, সাইফউদ্দিন।

রংপুর রাইডার্স একাদশ :

নুরুল হাসান সোহান, সাকিব আল হাসান, রনি তালুকদার, শেখ মাহেদি, শামীম পাটোয়ারি, হাসান মাহমুদ, আবু হায়দার রনি, নিকোলাস পুরান, মোহাম্মদ নবী, জিমি নিশাম, ফজলহক ফারুকি।

তৃতীয় সন্তানের পিতা হলেন উইলিয়ামসন

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৯ পিএম
তৃতীয় সন্তানের পিতা হলেন উইলিয়ামসন
ছবি : সংগৃহীত

আগেই জানিয়েছিলেন নবাগত সন্তানকে স্বাগত জানাতেই ছুটি নিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকে। ঠিক প্রথম টেস্ট শুরুর আগের দিন কন্যা সন্তানের বাবা হওয়ার সুখবর দিলেন কেইন উইলিয়ামসন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যমে এই কিউই তারকা সস্ত্রীক নবজাতকের ছবি পোস্ট করে জানিয়েছেন তৃতীয়বার পিতা হওয়ার খবর।

নিজের ইনস্টাগ্রাম পোস্টে তিনি ছবি পোস্ট করে উইলিয়ামসন লেখেন, ‘পৃথিবীতে স্বাগত মিষ্টি মেয়ে। নিরাপদে ভূমিষ্ট হওয়ার জন্য কৃতজ্ঞ। রোমাঞ্চকর যাত্রা শুরু।’

স্ত্রীর পাশে থাকার জন্য অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম এই সেরা ব্যাটার। একইভাবে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকেও নিজেকে সরিয়ে রেখেছিলেন ক্রিকেটের আরেক সেরা ব্যাটার বিরাট কোহলি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে কনওয়েকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে নিউজিল্যান্ডকে

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২৩ পিএম
অস্ট্রেলিয়ার বিপক্ষে কনওয়েকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে নিউজিল্যান্ডকে
ছবি : সংগৃহীত

আগামীকাল শুরু হতে যাচ্ছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজ। ওয়েলিংটনে হতে যাওয়া এই টেস্টে খেলা হচ্ছে না দলের উদ্বোধনী ব্যাটার ডেভন কনওয়ের। অস্ট্রেলিয়ার বিপক্ষেই শেষ টি-টোয়েন্টি ম্যাচে বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান কনওয়ে। সেই চোটের কারণেই তিনি ছিটকে গেছেন এই টেস্ট থেকে।

এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না ৮ই মার্চ শুরু হওয়া দ্বিতীয় টেস্টে কনওয়ে ফিরবেন কি না। বুধবার (২৮ ফেব্রুয়ারি) প্রথম টেস্টে কনওয়েরের না খেলার ব্যাপারটি নিশ্চিত করেছেন কিউই অধিনায়ক টিম সাউদি, ‘ইনজুরি 'ক্রিকেটের একটি অংশ এবং এটা অন্যদের জন্য সুযোগ।' ইনজুরিতে পড়ে খেলতে না পারায় ডেভন কনওয়ের অনুপস্থিতিতে দলে ডাক পেয়েছেন আরেক বাঁ-হাতি ব্যাটার হেনরি নিকলস।

দলে ফিরলেও ওপেনিংয়ে জায়গা পাচ্ছেন না তিনি। ওপেনিংয়ে টম লাথামের সঙ্গী হতে যাচ্ছেন উইল ইয়াং।

৬৪ টেস্টে ২৬০ উইকেট নেওয়া ওয়াগনার ক্রিকেটকে বিদায় বলেছেন গতকাল। তাকে নিয়ে সাউদি বলেছেন, 'ড্রেসিংরুমে সে বিশেষ ব্যক্তি হিসেবে ছিলেন। যে কেউ তার সঙ্গে কথা বলতে পারত এবং মাঠে সে যা করত তাতে সবাই তাকে ভালোবাসত।'

সফরকারী অস্ট্রেলিয়ার প্রথম টেস্টের একাদশে অবশ্য কোনো পরিবর্তন আসেনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারের স্বাদ পাওয়া টেস্টের একাদশই বহাল থাকছে বলে জানিয়েছেন অজি অধিনায়ক পাট কামিন্স।

‘টাকার জন্য টি-টোয়েন্টি খেলেন স্মিথ’

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০২ পিএম
‘টাকার জন্য টি-টোয়েন্টি খেলেন স্মিথ’
ছবি : সংগৃহীত

ওয়ার্নারের বিদায়ী টেস্টে তাকে নায়কোচিত সংবর্ধনার আয়োজন করায় তার বিরোধীতা করেন সাবেক অজি পেসার মিচেল জনসন। এবার তার সমালোচনার তীর ছুড়েছেন তিনি স্টিভেন স্মিথের দিকে। ৪২ বছর বয়সী সাবেক এই পেসারের মতে, টাকার জন্য টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন স্মিথ।

বিশ ওভারের ক্রিকেটে অভিজ্ঞ স্টিভে স্মিথের খেলার খেলার সামর্থ্য নিয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দ্য নাইটলি’র এক কলামে জনসন লিখেন, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট কি সত্যিই সে খেলতে চায় কি না, তামি তাই ভাবছি। সাদা পোশাকের ক্যারিয়ার শেষে অবশ্যই তখন সে বিশ্বের বিভিন্ন লিগে খেলবে। যে কারণেই এখন মুলা ঝুলিয়ে রাখছে, যেন আন্তর্জাতিক পর্যায়ে ও বিশ্বকাপে ওর খেলার সম্ভাবনা বাড়ে।’

যথেষ্ট ভারসাম্যপূর্ণ অস্ট্রেলিয়ার বর্তমান দল। তিন বিভাগেই তাদের ক্রিকেটাররা মিডল অর্ডারে ব্যাটিং করা স্মিথের জায়গায় ভালো করছে তরুণরা। এমন অবস্থায় টপ অর্ডার ছাড়া দলে স্মিথের জায়গা দেখছেন না জনসন।

এ প্রসঙ্গে টেনে এনে জনসন লিখেন, ‘ওপেন করলে সে উইকেটে থিতু হতে যথেষ্ট সময় পাবে। সেখানে যদি টিকে যায়, তাহলে মাঠের সবদিকেই মারতে পারবে। অস্ট্রেলিয়ার বিস্ফোরক ব্যাটিং লাইনআপে ওপেনিং পজিশনটাই স্মিথের জন্য মানানসই হতে পারে। তবে তাকে ধারাবাহিক রান করতে হবে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে হলে।’

এই ফরম্যাটে স্মিথের ক্যারিয়ার খুব একটা প্রসিদ্ধ নয়। অস্ট্রেলিয়ার হয়ে ৫৫ ইনিংসে ২৪.৮৬ গড় ও ১২৫.৪৬ স্ট্রাইক রেটে করেছেন ১০৯৪ রান। সবশেষ নিউজিল্যান্ড সফরেও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন স্মিথ। ওপেনিংয়ে সুযোগ পেয়েও করেছেন যথাক্রমে ১১ ও ৪ রান।