ঢাকা ১১ বৈশাখ ১৪৩১, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
Khaborer Kagoj

‘টাকার জন্য টি-টোয়েন্টি খেলেন স্মিথ’

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০২ পিএম
‘টাকার জন্য টি-টোয়েন্টি খেলেন স্মিথ’
ছবি : সংগৃহীত

ওয়ার্নারের বিদায়ী টেস্টে তাকে নায়কোচিত সংবর্ধনার আয়োজন করায় তার বিরোধীতা করেন সাবেক অজি পেসার মিচেল জনসন। এবার তার সমালোচনার তীর ছুড়েছেন তিনি স্টিভেন স্মিথের দিকে। ৪২ বছর বয়সী সাবেক এই পেসারের মতে, টাকার জন্য টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন স্মিথ।

বিশ ওভারের ক্রিকেটে অভিজ্ঞ স্টিভে স্মিথের খেলার খেলার সামর্থ্য নিয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম দ্য নাইটলি’র এক কলামে জনসন লিখেন, ‘আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট কি সত্যিই সে খেলতে চায় কি না, তামি তাই ভাবছি। সাদা পোশাকের ক্যারিয়ার শেষে অবশ্যই তখন সে বিশ্বের বিভিন্ন লিগে খেলবে। যে কারণেই এখন মুলা ঝুলিয়ে রাখছে, যেন আন্তর্জাতিক পর্যায়ে ও বিশ্বকাপে ওর খেলার সম্ভাবনা বাড়ে।’

যথেষ্ট ভারসাম্যপূর্ণ অস্ট্রেলিয়ার বর্তমান দল। তিন বিভাগেই তাদের ক্রিকেটাররা মিডল অর্ডারে ব্যাটিং করা স্মিথের জায়গায় ভালো করছে তরুণরা। এমন অবস্থায় টপ অর্ডার ছাড়া দলে স্মিথের জায়গা দেখছেন না জনসন।

এ প্রসঙ্গে টেনে এনে জনসন লিখেন, ‘ওপেন করলে সে উইকেটে থিতু হতে যথেষ্ট সময় পাবে। সেখানে যদি টিকে যায়, তাহলে মাঠের সবদিকেই মারতে পারবে। অস্ট্রেলিয়ার বিস্ফোরক ব্যাটিং লাইনআপে ওপেনিং পজিশনটাই স্মিথের জন্য মানানসই হতে পারে। তবে তাকে ধারাবাহিক রান করতে হবে বিশ্বকাপ দলে জায়গা করে নিতে হলে।’

এই ফরম্যাটে স্মিথের ক্যারিয়ার খুব একটা প্রসিদ্ধ নয়। অস্ট্রেলিয়ার হয়ে ৫৫ ইনিংসে ২৪.৮৬ গড় ও ১২৫.৪৬ স্ট্রাইক রেটে করেছেন ১০৯৪ রান। সবশেষ নিউজিল্যান্ড সফরেও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন স্মিথ। ওপেনিংয়ে সুযোগ পেয়েও করেছেন যথাক্রমে ১১ ও ৪ রান।

ধোনির আস্থার প্রতিদান দিতে পারলেন না মোস্তাফিজ

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ১২:৫৭ এএম
ধোনির আস্থার প্রতিদান দিতে পারলেন না মোস্তাফিজ
ছবি : সংগৃহীত

জয়ের জন্য শেষ ওভারে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের চাই ১৭ রান। প্রতিপক্ষ চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আস্থা রাখলেন মোস্তাফিজুর রহমানের ওপর। কিন্তু বাংলাদেশি পেসার সেই আস্থার প্রতিদান দিতে ব্যর্থ। তার করা ওভারে তিন বল হাতে রেখেই জয় নিশ্চিত করে ফেলেন লক্ষ্ণৌয়ের অজি ব্যাটার মার্কাস স্টয়নিস। এই ডানহাতির ৬৩ বলে খেলা ১২৪ রানের অপরাজিত ইনিংসের সুবাদেই ২১১ রান তাড়া করতে পেরেছে লক্ষ্ণৌ। 

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে দলটি জিতেছে ৬ উইকেটে।

স্টয়নিস ১৩টি চার ও ৬ ছক্কায় নিজের ইনিংস সাজিয়েছেন। শেষ ওভারে মোস্তাফিজকে একটি ছক্কা ও টানা তিনটি চার (একটি নো বল) হাঁকিয়ে ম্যাচ শেষ করেন তিনি। ৩ দশমিক ৩ ওভারে ১ শিকার ধরা মোস্তাফিজ শেষ পর্যন্ত খরচ করেন ৫১ রান। যদিও তার শুরুটা দারুণই হয়েছিল। পঞ্চম ওভারে প্রথমবার আক্রমণে এসে লোকেশ রাহুলের হাতে বাউন্ডারি হজম করেছিলেন। কিন্তু চতুর্থ বলেই ভারতীয় ওপেনারকে নিজের শিকার বানান তিনি। ওই ওভারে খরচ করেন মাত্র ৪ রান। ১৫তম ওভারে ফের আক্রমণে এনে ১৩ রান খরচ করেন। ১৮তম ওভারে ১৫ ও শেষ ওভারে ৩ বলে খরচ করেন ১৯ রান। ৭ ম্যাচে ১২ উইকেট নিয়ে আইপিএলে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় এখন চতুর্থ স্থানে মোস্তাফিজ।

দুর্ভাগ্য রুতুরাজ গায়কোয়াড়ের। চেন্নাই অধিনায়ক ৬০ বলে ১০৮ রানের অপরাজিত সেঞ্চুরিতে দলকে ৪ উইকেটে ২১০ রানের পুঁজি এনে দিয়েছিলেন। কিন্তু স্টয়নিস ঝড়ে পরে ম্লান হয়ে গেছে সেটি। এই জয়ের ফলে চেন্নাইকে পাঁচে ঠেলে চারে উঠে এসেছে লক্ষ্ণৌ। ম্যাচসেরা হয়েছেন স্টয়নিস।

তোফায়েল/এমএ/

ফুটবল বিসিএলে চ্যাম্পিয়ন ফকিরেরপুল

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ১১:৪৩ পিএম
বিসিএলে চ্যাম্পিয়ন ফকিরেরপুল
ছবি : সংগৃহীত

পেশাদার ফুটবল লিগের দ্বিতীয় স্তর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) শিরোপা নিশ্চিত করেছে ফকিরেরপুর ইয়ংমেন্স ক্লাব।

মঙ্গলবার (২৩ এপ্রিল) কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে পিডব্লিউডি ফুটবল ক্লাবকে ২-১ গোলে হারিয়ে প্রতিযোগিতার শিরোপা নিশ্চিত করে ফকিরেরপুল। এতে করে আগামী মৌসুমে প্রিমিয়ার লিগে খেলা নিশ্চিত হলো দলটির।

ম্যাচের ষষ্ঠ মিনিটে ডালিম বর্মণ গোল করে এগিয়ে নেন ফকিরেরপুলকে। ৪৭তম মিনিটে জয়ন্ত লাল পিডব্লিউডিকে সমতা এনে দেন। পরে ৭৯তম মিনিটে ইরফান হোসেনের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ফকিরেরপুল।

ইরফান গোল করার এক মিনিট পরই লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। শেষ ১০ মিনিটের বেশি সময় একজন কম নিয়ে খেলতে হয় ফকিরেরপুলকে। তবু পয়েন্ট আদায় করতে পারেনি পিডব্লিউডি।

ফকিরেরপুল এই ম্যাচ শুরু করেছিল শীর্ষে থেকে। তৃতীয় স্থানে থেকে মাঠে নেমেছিল পিডব্লিউডি। জিতলে পিডব্লিউডিরও প্রিমিয়ারে খেলা নিশ্চিত হতো। তবে এখনও পিডব্লিউডির সুযোগ আছে। এজন্য দলটিকে তাকিয়ে থাকতে হচ্ছে আগামীকাল বুধবার ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব ও বাফুফে এলিট অ্যাকাডেমির ম্যাচের দিকে।

টেবিলের শীর্ষে থেকে প্রতিযোগিতা শেষ করা ফকিরেরপুলের পয়েন্ট ১৪ ম্যাচে ২৭। সমান ম্যাচে ২৩ পয়েন্ট পিডব্লিউডির। এক ম্যাচ কম খেলা ওয়ান্ডারার্সের পয়েন্টও ২৩। এখন বাফুফে এলিট অ্যাকাডেমির বিপক্ষে পয়েন্ট পেলেই রানার্সআপ নিশ্চিত হয়ে যাবে ওয়ান্ডারার্সের। আর যদি দলটি হারে তাহলে সুযোগ তৈরি হতে পারে পিডব্লিউডির। তবে সেই সম্ভাবনাও আসলে খুব ক্ষীণ। ওয়ান্ডারার্সই এগিয়ে থাকবে রেসে।

ফকিরেরপুর ইয়ংমেন্স ক্লাব এর আগে ২০১৭ সালেও বিসিএল চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লিগে উত্তির্ণ হয়েছিল। কিন্তু অর্থ সংকটের কথা উল্লেখ করে দেশের শীর্ষ ফুটবলে অংশ নেওয়া থেকে বিরত থাকে দলটি।

আইসিসি টুর্নামেন্ট সম্প্রচার করবে বাংলালিংক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পিএম
আইসিসি টুর্নামেন্ট সম্প্রচার করবে বাংলালিংক
ছবি : সংগৃহীত

দেশের অন্যতম ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক আগামী ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশে সব আইসিসি টুর্নামেন্ট সম্প্রচারের ডিজিটাল স্বত্ব পেয়েছে। প্রতিষ্ঠানটির ডিজিটাল বিনোদন প্ল্যাটফর্ম টফিতে আগামী ২ জুন থেকে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ সম্প্রচারের মাধ্যমে নতুন এই স্বত্বের কার্যক্রম শুরু হবে।

রাজধানীর (২৩ এপ্রিল) একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলালিংকের সিইও এরিক অস, চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান ও টফির মার্কেটিং ডেপুটি ডিরেক্টর মুহাম্মদ আবুল খায়ের চৌধুরীসহ প্রতিষ্ঠানটির উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়। 

জানানো হয়, টোটাল স্পোর্টস ম্যানেজমেন্ট (টিএসএম)-এর সঙ্গে কৌশলগত চুক্তির ফলে দেশের সবচেয়ে বড় ডিজিটাল বিনোদন প্ল্যাটফর্ম টফি ২০২৪ ও ২০২৫ সালে অনুষ্ঠেয় বিশ্বের বৃহত্তম ক্রিকেট আসরের প্রতিটি সম্প্রচার করবে। এই সময়ের মধ্যে ২০টি দেশের অংশগ্রহণে পুরুষদের ৭১টি ম্যাচ ও নারীদের ৯৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। 

আইসিসি টুর্নামেন্টগুলোর মধ্যে আইসিসি পুরুষ ও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪, আইসিসি পুরুষ চ্যাম্পিয়নস ট্রফি ২০২৫ ছাড়াও রয়েছে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট। সাবস্ক্রিপশন ফি ও বিজ্ঞাপন থেকে প্রাপ্ত আয় থেকে এই স্বত্বের মূল্য পরিশোধ করা হবে। 

বাংলালিংক-এর চিফ কমার্শিয়াল অফিসার উপাঙ্গ দত্ত বলেন, ‘বাংলাদেশের লাখো ক্রিকেটপ্রেমীদের ডিজিটালি খেলা দেখার দারুণ সুযোগ করে দেওয়ার পাশাপাশি তাদেরকে খেলার সঙ্গে আরও বেশি সম্পৃক্ত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এই সম্প্রচার স্বত্ব লাভের ফলে টফি ও মাইবিএল সুপারঅ্যাপের মাধ্যমে আমরা গ্রাহকদের ক্রিকেট উপভোগের সর্বোচ্চ অভিজ্ঞতা দিতে চাই।’ 

টিএসএম-এর সিইও মো. মইনুল হক চৌধুরী বলেন, ‘টফি-এর সঙ্গে আমাদের বিদ্যমান চুক্তির মাধ্যমে উন্মুক্ত হওয়া বিশাল সম্ভাবনার বিষয়ে আমরা অত্যন্ত উচ্ছ্বসিত। আইসিসি ইভেন্টগুলোর পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক ক্রিকেট ইভেন্টগুলোও টফিতে স্ট্রিমিং হবে, ইতোমধ্যে যেগুলোর লাইসেন্স টিএসএম কর্তৃক টফিকে দেওয়া হয়েছে।’

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে আম্পায়ার মোরশেদ আলী

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৫২ পিএম
আইসিসির আন্তর্জাতিক প্যানেলে আম্পায়ার মোরশেদ আলী
ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট (আইসিসি) কাউন্সিলের আম্পায়ার প্যানেলে যুক্ত করা হয়েছে বাংলাদেশের মোরশেদ আলী খানকে।

শরফুদ্দৌলা ইবনে শহীদ আইসিসির এলিট প্যানেলে সম্প্রতি যুক্ত হওয়ার পর একটি পদ খালি হয় আন্তর্জাতিক আম্পায়ার প্যানেলে। সেই খালি পদে জায়গা পেয়েছেন মোরশেদ আলী খান।

এসিসি মেন্স প্রিমিয়ার কাপে চলতি বছর আম্পায়ারিং করেছেন এই আম্পায়ার। ঘরের মাটিতে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া নারী দলের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচেও তিনি দায়িত্ব পালন করেছিলেন।

খেলোয়াড়ি জীবনে ৫১ বছর বয়সী এই আম্পায়ার বাংলাদেশ জাতীয় দলের হয়ে তিনটি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন তিনি।

 

জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে নেই সাকিব-মোস্তাফিজ

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৪:১৯ পিএম
জিম্বাবুয়ে সিরিজের প্রাথমিক দলে নেই সাকিব-মোস্তাফিজ
ছবি : সংগৃহীত

জুনে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। ৩ মে থেকে শুরু হতে যাওয়া সেই সিরিজকে সামনে রেখে ১৭ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যুক্তিরাষ্ট্রে পরিবারের সঙ্গে ছুটি কাটানো সাকিব আল হাসানকে রাখা হয়নি এই স্কোয়াডে। গুঞ্জন আছে এই সিরিজের চট্টগ্রাম পর্বে থাকছেন না তিনি। প্রাথম্মিক স্কোয়াডে রাখা হয়নি আইপিএল খেলতে যাওয়া মোস্তাফিজুর রহমানকেও।

দীর্ঘদিন পর জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন স্পিনার তানভীর ইসলাম ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ব্যাটার পারভেজ হোসেন ইমন। ২০২৩ নিউজিল্যান্ড সফরের পর জাতীয় দল থেকে বাদ পড়া আফিফ হোসেন ধ্রুব আবারও ফিরেছেন। বিপিএলে পারফর্ম করা আলিস আল ইসলামের জায়গা হয়নি ক্যাম্পে।

এছাড়া ইনজুরি কাটিয়ে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন ও সৌম্য সরকার। দীর্ঘদিন অফফর্মের সঙ্গে লড়াই করা লিটন দাসকেও রাখা হয়েছে প্রাথমিক স্কোয়াডে।

চলতি মাসের ২৮ তারিখ থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ক্যাম্প। সেদিনই বাংলাদেশে পা রাখবে জিম্বাবুয়ে দল। ৩, ৫ ও ৭ তারিখচট্টগ্রামেই হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। ১০ ও ১২ তারিখ মিরপুরে হবে সিরিজের চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি। 

জিম্বাবুয়ে সিরিজের জন্য ঘোষিত ১৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড

নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তানজিদ তামিম, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, শেখ মাহেদি, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, পারভেজ হোসেন ইমন, তানভীর ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফউদ্দিন, সৌম্য সরকার।