প্রয়াত শিল্পপতি রাশেদ মাকসুদ খানের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত । খবরের কাগজ
ঢাকা ২ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

প্রয়াত শিল্পপতি রাশেদ মাকসুদ খানের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১১:০০ এএম
প্রয়াত শিল্পপতি রাশেদ মাকসুদ খানের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
ছবি: বিজ্ঞপ্তি

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সাবেক সভাপতি, বিশিষ্ট শিল্পপতি, মরহুম ইঞ্জিনিয়ার রাশেদ মাকসুদ খানের স্মরণে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) বিকাল সাড়ে ৪টায় তেজগাঁও বিমানঘাঁটির ফ্যালকন হলে তার পরিবারের পক্ষ থেকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত ২০ এপ্রিল (শনিবার) বিকালে মিরপুর ডিওএইচএসে মেয়ের বাসায় অসুস্থ হয়ে পড়েন ৮৪ বছর বয়সী রাশেদ মাকসুদ খান। ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। রবিবার (২১ এপ্রিল) গুলশান সোসাইটি মসজিদে বাদ জোহর জানাজা শেষে মরহুমকে বনানী কবরস্থানে সমাহিত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান সঞ্চালিত স্মরণ সভায় আলোচনা করেন ট্রেড সার্ভিসেস ইন্টারন্যাশনাল এর এমডি, বিশিষ্ট শিল্পপতি সৈয়দ মাহমুদুল হক, সহকারী বিমান বাহিনী প্রধান (অপারেশন্স) এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান, চিটাগাং স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট আশরাফ আহমেদ, বুয়েটের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সৈয়দা সুলতানা রাজিয়া, বুয়েট কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এলামনাই এসোসিয়েশনের সভাপতি ইঞ্জিনিয়ার মো. হাবিল উদ্দিন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল শাহাদত হোসেন, বিটিআই এর এমডি ইঞ্জিনিয়ার ফাইজুর রহমান খান।

শুরুতে প্রয়াত ইঞ্জিনিয়ার রাশেদ মাকসুদ খানের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত তুলে ধরেন তার পৌত্র মোহাম্মদ জুনায়েদ হোসাইন এবং শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন মরহুমের কন্যা ফারজানা রুবাইয়াত খান (সোমা)।

এ ছাড়াও ব্যবসায়িক বিভিন্ন সংগঠনের সাবেক-বর্তমান নেতারা, বুয়েট কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এলামনাই, আত্মীয়-স্বজন ও সুধীজন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশের বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী নেতা ইঞ্জিনিয়ার রাশেদ মাকসুদ খান ১৯৩৯ সালের ১০ মে ফরিদপুর জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

বুয়েটের কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রাক্তন ইঞ্জিনিয়ার রাশেদ মাকসুদ খান ১৯৯৫ ও ১৯৯৮ সালে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। শিল্পপতি রাশেদ মাকসুদ খান বেঙ্গল ফাইন সিরামিকস্ লিমিটেড-এর প্রতিষ্ঠাতা, এভারেস্ট ফাইন পোর্সলিন লিমিটেডের চেয়ারম্যান এবং বাংলাদেশ জার্মান ফাইন ফুটওয়্যার লিমিটেডের পরিচালক ছিলেন। তার প্রতিষ্ঠানগুলো সিরামিক উৎপাদন ও রপ্তানি, তৈরি পোশাক এবং পাদুকা ব্যবসার সঙ্গে সম্পৃক্ত।

এ ছাড়া তিনি বাংলাদেশ-মিয়ানমার বিজনেস প্রমোশন কাউন্সিল (বিএমবিপিসি), বাংলাদেশ-থাই চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিটিসিসিআই) এবং বাংলাদেশ-ফিলিপিন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিপিসিসিআই) প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের (আইসিসিবি) পর্ষদসহ বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন রাশেদ মাকসুদ খান।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

‘ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ দেবে বিটিআই

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৩:৩৯ পিএম
‘ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ দেবে বিটিআই

দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ব্যবস্থাপক, কর্মকর্তা বা আগ্রহী উদ্যোক্তাদের জন্য এক সপ্তাহব্যাপী ‘ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক)-এর প্রশিক্ষণ প্রতিষ্ঠান বিসিক ট্রেনিং ইনস্টিটিউট (বিটিআই)।

বৃহস্পতিবার (১৬ মে) বিসিক থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, যারা শিল্প প্রতিষ্ঠানে কর্মরত বা ব্যবসা গড়ে তুলতে চান তাদের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত মডিউল অনুযায়ী এ প্রশিক্ষণ কোর্সটি প্রণয়ন করা হয়েছে। কোর্সটিতে সঠিক অর্থ ব্যবস্থাপনা কৌশল, বিনিয়োগ সিদ্ধান্ত, ব্যাংক ঋণ প্রাপ্তি, ট্যাক্স ও ভ্যাট এবং ফাইন্যান্সিয়াল কমপ্লায়েন্স সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণ কোর্সটি আগামী ২৬ মে থেকে ৩০ মে পর্যন্ত চলবে। প্রশিক্ষণ কোর্সটিতে সশরীরে উপস্থিত থেকে এবং ভার্চুয়ালি (অনলাইনে) অংশগ্রহণ করা যাবে। সশরীরে উপস্থিত থেকে অংশ নিতে ইচ্ছুক অংশগ্রহণকারীদের জন্য কোর্স ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার পাঁচশত টাকা এবং অনলাইনে অংশগ্রহণকারীদের জন্য এক হাজার টাকা।

আগ্রহী প্রশিক্ষণার্থীদের আগামী ২৬ মে সকাল ৯টার মধ্যে আবেদনসহ রেজিস্ট্রেশন করতে হবে। 

বিকাশ/নগদ নম্বর: ০১৭৫২-৯৩১৬১১ (মো. রফিকুল ইসলাম, কোর্স সমন্বয়কারী) নম্বরে কোর্স ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে। প্রশিক্ষণ কোর্সটি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত নম্বরে যোগাযোগ করা যেতে পারে। 

আরও বিস্তারিত জানতে, মো. আশিকুর রহমান জয়, সহকারী অনুষদ সদস্য-০১৬৮২-৩৪০৯৪২ বা মো. কামরুল আহসান, কোর্স পরিচালক, মোবাইল: ০১৮৪৭-৩০৬৫৬০ বা প্রকৌশলী মো. শফিকুল আলম, বিটিআই, ফোন: ৮৯৩৩৬৬১ (অফিস) বরাবর যোগাযোগ করা যেতে পারে।

সফলভাবে কোর্স সমাপ্তির পর সম্ভাবনাময় যোগ্য অংশগ্রহণকারীদের বিসিকের নিজস্ব তহবিল এবং কর্মসংস্থান ব্যাংক থেকে ঋণ প্রদানে সহায়তা করা হবে। সেই সঙ্গে শিল্প নিবন্ধন প্রদান করা হবে।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

ব্র্যাক হেলথকেয়ারে সুবিধা পাবেন ইবিএল কার্ডধারীরা

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০২:৫১ পিএম
ব্র্যাক হেলথকেয়ারে সুবিধা পাবেন ইবিএল কার্ডধারীরা
চুক্তি স্বাক্ষরকালে ব্র্যাক হেলথকেয়ার এ ইস্টার্ন ব্যাংক পিএলসির সদস্যরা। ছবি: সংগৃহীত

ব্র্যাক হেলথকেয়ার ও ইস্টার্ন ব্যাংক পিএলসির মাঝে চুক্তি স্বাক্ষরিত। চুক্তির অধীনে ব্র্যাক হেলথকেয়ার তাদের পণ্য ও সেবার ওপর ইবিএল কার্ডধারীদের বিশেষ সুবিধা প্রদান করবে।

সম্প্রতি ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং রিটেইল ও এসএমই ব্যাংকিং প্রধান এম. খোরশেদ আনোয়ার এবং ব্র্যাক হেলথ এন্টারপ্রাইজের প্রধান ড. তৌফিকুল হাসান সিদ্দীকি ঢাকায় এই চুক্তি স্বাক্ষর করেন। 

এ সময় উপস্থিত ছিলেন ইবিএল সিনিয়র ব্যবস্থাপক রিটেইল অ্যালাইন্স, ফারজানা কাদের, এবং ব্র্যাক হেলথকেয়ারের সিনিয়র ব্যবস্থাপক বিজনেস ডেভেলপমেন্ট ও পার্টনারশিপ, মো. রোকুনুজ্জামান প্রমুখ।  

বিজ্ঞপ্তি/ইসরাত চৈতী/  

শাহাবুদ্দিন পার্কে নতুন আঙ্গিকে ইসি অর্গানিকের হেলথ চেক আপ ক্যাম্পেইন

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:৫৬ এএম
শাহাবুদ্দিন পার্কে নতুন আঙ্গিকে ইসি অর্গানিকের হেলথ চেক আপ ক্যাম্পেইন
ছবি: বিজ্ঞাপন

ইস্ট কোস্ট গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইসি অর্গানিক প্রোডাক্টস লিমিটেড গুলশানে অবস্থিত বিচারপতি শাহাবুদ্দিন পার্কে ২০২৩ সাল থেকে ফ্রি হেলথ চেক আপ প্রোগ্রাম পরিচালনা করে আসছে। পার্কে আগত স্বাস্থ্যসচেতন নাগরিকদের কাছে তুমুল জনপ্রিয় এই ফ্রি হেলথ চেক আপ প্রোগ্রামটি নতুন বছরে নতুন আঙ্গিকে ঢেলে সাজানো হয়েছে।

ফ্রি হেলথ চেক আপ প্রোগ্রামে পার্কে আগত সব বয়সের মানুষের জন্য থাকছে সপ্তাহে ৪ দিন (সোমবার, বুধবার, শুক্রবার, শনিবার) বিনামূল্যে ব্লাড প্রেসার, ডায়বেটিস চেক এবং ওজন পরিমাপ করার সুযোগ। সেই সঙ্গে নতুন সংযোজন হিসেবে থাকছে প্রতিমাসে ১ দিন বিশেষজ্ঞ নিউট্রিশনিস্ট দ্বারা ফ্রি কনসালটেশন এবং প্রতি ২ মাসে একদিন থাকছে ওলিও ওরোলিও অলিভ অয়েল ও ইসি অর্গানিক সানফ্লাওয়ার অয়েল দিয়ে তৈরি সুস্বাদু ও স্বাস্থ্যকর সব রেসিপি পরখ করে দেখার সুযোগ। এই প্রোগ্রামগুলোর সময়সূচি এবং আরও বিস্তারিত জানতে ইসি অর্গানিক সানফ্লাওয়ার অয়েল এবং ওলিও ওরোলিও অলিভ অয়েলের স্যোশাল মিডিয়া পেইজে চোখ রাখুন। 

গত ১০ মে ইসি অর্গানিক প্রোডাক্টস লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর তানভীর এ চৌধুরী গুলশানে অবস্থিত বিচারপতি শাহাবুদ্দিন পার্কে ফ্রি নিউট্রিশনিস্ট কনসালটেশন ও ফ্রি হেলথ চেক আপ প্রোগ্রামের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

এ সময় উপস্থিত ছিলেন পার্কের রক্ষণাবেক্ষণ এর দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফাইভ আর এসোসিয়েটস লিমিটেড এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জাহেদ রহমান, জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মনির হোসেন এবং ইস্ট কোস্ট গ্রুপের ব্র্যান্ড ডেভেলপমেন্ট ম্যানেজার মাজহারুল ইসলাম সিদ্দিকী।

ইসি অর্গানিক প্রোডাক্টস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ চৌধুরী এ প্রসঙ্গে বলেন, ‘শাহাবুদ্দিন পার্কে অভূতপূর্ব সাড়া পেয়ে আমরা সত্যিই অভিভূত এবং গর্বিত। ইসি অর্গানিক এর পক্ষ থেকে সবার স্বাস্থ্যসম্মত জীবনযাপন নিশ্চিত করতে আমরা এভাবেই কাজ করে যেতে চাই। সুলভ মূল্যে সর্বোচ্চ মানের পণ্য নিয়ে দেশের মানুষের সেবায় আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সেই উদ্দেশে সামাজিক দায়বদ্ধতা থেকে এই প্রোগ্রাম পরিচালনা করছি এবং ভবিষ্যতে এই লক্ষ্যে আমরা আরও উদ্যোগ নেবো।’

দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ ইস্ট কোস্ট গ্রুপ এর সহযোগী প্রতিষ্ঠান ইসি অর্গানিক প্রোডাক্টস লিমিটেড সেরা মানের স্বাস্থ্যকর পণ্য সরবরাহের প্রতিশ্রুতি নিয়ে ২০২২ সালে যাত্রা শুরু করে। 

ঢাকার অদূরে আশুলিয়ায় অবস্থিত তাদের আইএসও (ISO) সার্টিফাইড ফ্যাক্টরিতে ইউরোপীয় প্রযুক্তি ব্যবহার করে বিশ্বমানের পণ্য উৎপাদন এবং সরবরাহের জন্য রয়েছে সকল অত্যাধুনিক ব্যবস্থা। যেখানে উৎপাদনের প্রতিটি স্তরে নিশ্চিত করা হয় কঠোর মান নিয়ন্ত্রণ। ইসি অর্গানিক প্রোডাক্টস লিমিটেড ইতিপূর্বে বাংলাদেশের বাজারে এনেছিলো দেশের প্রথম হালাল সার্টিফাইড অলিভ অয়েল - ওলিও ওরোলিও।

এরই ধারাবাহিকতায় ২০২৩ সালে তারা বাজারে এনেছে সেরা মানের বীজ থেকে তৈরি, স্বাস্থ্যসম্মত ও কোলেস্টেরলমুক্ত ইসি অর্গ্যানিক ফর্টিফায়েড সানফ্লাওয়ার অয়েল। পণ্য দুটি এখন পাওয়া যাচ্ছে স্বপ্ন, ইউনিমার্ট, মীনাবাজার, চালডাল, পান্ডামার্টসহ আপনার নিকটবর্তী বাজার এবং সুপার শপে। এ ছাড়াও ওলিও ওরোলিও অলিভ অয়েল এবং ইসি অর্গ্যানিক সানফ্লাওয়ার অয়েল এর ফেসবুক পেজ থেকে অর্ডার দিলে পাওয়া যাবে ফ্রি হোম ডেলিভারির সুবিধা।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

রাকাবের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:২৪ এএম
রাকাবের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত
ছবি: বিজ্ঞাপন

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) পরিচালনা পর্ষদের ৫৭৯ তম সভা অনুষ্ঠিত হয়। 

বুধবার (১৫ মে) বেলা ১১টায় রাকাবের প্রধান কার্যালয়ের বোর্ড রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

রাকাব পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সরকারের সাবেক সিনিয়র সচিব মো. রইছউল আলম মন্ডল উক্ত সভায় সভাপতিত্ব করেন। 

সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন চন্দ্র দেবনাথ এবং পরিচালনা পর্ষদের পরিচালকরা রাজশাহী বিভাগের বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর; রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মো. জাকির হোসেন; মৎস্য অধিদপ্তর রাজশাহী বিভাগের উপ-পরিচালক মো. আব্দুল ওয়াহেদ মন্ডল; প্রাণিসম্পদ অধিদপ্তর রংপুর বিভাগের পরিচালক ড. মো. নজরুল ইসলাম এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুরের অতিরিক্ত পরিচালক মো. ওবায়দুর রহমান মন্ডল অংশগ্রহণ করেন। 

এ ছাড়াও ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আ. রহিম ও পর্ষদ সচিবালয়ের সচিব মোহা. সানা উল্লাহ উক্ত সভায় উপস্থিত ছিলেন। 

সভায় ৩০ জুন, সমাপ্ত ২০২২-২০২৩ অর্থ বছরের আর্থিক প্রতিবেদন (ব্যালেন্সশিট, লাভ-ক্ষতি ও অন্যান্য হিসাব) স্বাক্ষরিত হয়। 

এ ছাড়াও ব্যাংক-এর সার্বিক কর্মকাণ্ডের উপর সভায় ব্যাপক আলোচনা শেষে ব্যবসায়িক ও প্রশাসনিক বিষয়ে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/

আলেখারচর দারুচ্ছুন্নাৎ ইসলামিয়া দাখিল মাদরাসায় শতভাগ পাস

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:১০ এএম
আলেখারচর দারুচ্ছুন্নাৎ ইসলামিয়া দাখিল মাদরাসায় শতভাগ পাস
ছবি: বিজ্ঞাপন

আলেখারচর দারুচ্ছুন্নাৎ ইসলামিয়া দাখিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষায় ৩৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে ৫ জন এ+, ২০ জন এ গ্রেডসহ শতভাগ পাশ করায় শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, ম্যানেজিং কমিটি ও শুভাকাঙ্ক্ষীদেরকে আলেখারচর দারুচ্ছুন্নাৎ ইসলামিয়া দাখিল মাদ্রাসার পক্ষ থেকে প্রাণঢালা অভিনন্দন।

বিজ্ঞপ্তি/সাদিয়া নাহার/অমিয়/