ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান প্রার্থীর মৃত্যু, টাঙ্গাইলের গোপালপুরে নির্বাচন স্থগিত । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান প্রার্থীর মৃত্যু, টাঙ্গাইলের গোপালপুরে নির্বাচন স্থগিত

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৪ পিএম
ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান প্রার্থীর মৃত্যু, টাঙ্গাইলের গোপালপুরে নির্বাচন স্থগিত
গোপালপুর উপ‌জেলা প‌রিষ‌দের বর্তমান ম‌হিলা ভাইস চেয়ারম্যান ম‌রিয়ম আখতার মুক্তা। ছবি : খবরের কাগজ

ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান প্রার্থীর মৃত্যুতে টাঙ্গাইলের গোপালপু‌র উপজেলা পরিষদ নির্বাচ‌ন স্থ‌গিত করেছে নির্বাচন কমিশন। রবিবার (২৮ এপ্রিল) নির্বাচন কমিশনের উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষ‌রিত চি‌ঠি‌তে উপজেলা পরিষদের সব পদের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়।

গোপালপুর উপ‌জেলা প‌রিষ‌দের বর্তমান ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান ম‌রিয়ম আখতার মুক্তা এবারও প্রার্থী হ‌ন। সম্প্রতি তি‌নি ময়মন‌সিংহে আত্মীয়ের বা‌ড়ি‌তে বেড়া‌তে গি‌য়ে‌ছি‌লেন। সেখা‌নেই গত শুক্রবার অসুস্থ হ‌য়ে পড়‌লে তা‌কে ময়মন‌সিংহ মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়। প‌রে সেখা‌নে চি‌কিৎসাধীন অবস্থায় তি‌নি মারা যান। ম‌রিয়ম আখতার মুক্তার স্বামী আরিফ হাসান ব‌লেন, তাপপ্রবাহের কা‌র‌ণে মরিয়ম হিট‌ স্ট্রোকে মারা গে‌ছে।

উপ‌জেলা নির্বাচন কার্যালয় সূ‌ত্রে জানা গে‌ছে, গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদে একজন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে দুজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন জেলা রিটার্নিং অফিসার। এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ভাইস চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী। উপ‌জেলায় মোট ভোটার সংখ‌্যা ২ লাখ ২৮ হাজার ৭১ ভোট। এর ম‌ধ্যে পুরুষ ভোটার সংখ‌্যা ১ লাখ ১৪ হাজার ৬৬ ‌জন এবং ম‌হিলা ভোটার সংখ‌্যা ১ লাখ ১৪ হাজার ৪ জন।

এমএ/

পা হারানো জান্নাতের চমক

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৮:৫৭ এএম
পা হারানো জান্নাতের চমক
মিফতাহুল জান্নাত

পাঁচ বছর আগে সড়ক দুর্ঘটনায় পা হারায় মিফতাহুল জান্নাত। আর্থিক সংকটের পরিবারে তাকে বাঁচিয়ে তোলাই কঠিন ছিল। নানা প্রতিবন্ধকতার মধ্যেও এগিয়ে যায় জান্নাত। সে শুধুই মনোযোগ দেয় লেখাপড়ায়। ফলে তার ভাগ্যে জোটে জিপিএ-৫। এবার এসএসসি পরীক্ষায় এমন ফলাফল করেছে মিফতাহুল জান্নাত।

সে যশোরের শার্শা উপজেলার বুরুজবাগান পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয় থেকে এ বছর এসএসসি পরীক্ষা দেয়। গত রবিবার এ ফল প্রকাশিত হয়। জান্নাত বুরুজবাগান পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের অস্থায়ী শিক্ষক মো. রফিকুল ইসলামের  মেয়ে। শার্শা উপজেলার দক্ষিণ বুরুজবাগান গ্রামের বাসিন্দা। 

জানা যায়, জান্নাতের বাবা রফিকুল ইসলাম উপজেলার নাভারণে একটি প্রি-ক্যাডেট স্কুলের শিক্ষক ছিলেন। দুর্ঘটনার পর তিনি জমি বিক্রি করে উন্নত চিকিৎসার জন্য মেয়েকে নিয়ে ভারতের ভেলোরে যান। সেখানে ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ হাসপাতালে (সিএমসি) তার কৃত্রিম পা লাগানো হয়। চিকিৎসায় রফিকুলের প্রায় সাড়ে ১০ লাখ ব্যয় হয়। এতে তিনি নিঃস্ব হয়ে পড়েন।

মেয়েকে নিয়ে ভারতে দীর্ঘদিন থাকায় প্রি-ক্যাডেটের চাকরি চলে যায় রফিকুলের। পরে বুরুজবাগান পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ মেয়েকে দেখাশোনার পাশাপাশি মাসিক সাড়ে চার হাজার টাকা বেতনে রফিকুলকে ওই বিদ্যালয়ে অস্থায়ীভাবে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়।

রফিকুলের সম্পদ বলতে সাড়ে চার শতক জমি। এই জমির ওপর তিন কক্ষের একটি দালান। স্ত্রী ও দুই ছেলেমেয়ে নিয়ে তার সংসার। মিফতাহুল জান্নাত বড়। ছেলে মুন্তাকিম রাফি (৮) উপজেলার নাভারণ রেলবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্র। 

বিদ্যালয়ের বেতন এবং বাড়িতে টিউশনি করে জান্নাতের বাবার মাসে আয় মাত্র ১০ হাজার টাকা। এই আয় দিয়ে সংসার চালানোর পাশাপাশি অনেক কষ্ট করে ছেলেমেয়েদের লেখাপড়া করান তিনি।
 
জান্নাত বলেছে, জিপিএ-৫ পাওয়ায় আমি খুব খুশি। আমি বড় হয়ে ডাক্তার হতে চাই। যত কষ্টই হোক ভালো করে লেখাপড়া করব এবং আমি আমার স্বপ্ন পূরণ করব। সবাই আমার জন্য দোয়া করবেন। 

জান্নাতের বাবা রফিকুল বলেন, মিফতাহুল প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় সে জিপিএ-৫ পেয়েছিল। প্রাথমিক বৃত্তি পরীক্ষায় সে ট্যালেন্টপুলে বৃত্তি পায়। এসএসসি পরীক্ষায় সে জিপিএ-৫ পেয়েছে। এতে আমি খুব খুশি। যত কষ্টই হোক আমি তাকে শেষ পর্যন্ত পড়িয়ে যাব।

বুরুজবাগান পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মমিনুর রহমান বলেন, মিফতাহুল জান্নাত খুব মেধাবী ছাত্রী। এসএসসি পরীক্ষায় সে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে। দুর্ঘটনায় এক পা হারালেও  সে মনোবল হারায়নি। এক পায়ের ওপর ভর করে আস্তে আস্তে বড় হয়েছে সে। চালিয়ে গেছে লেখাপড়া। জান্নাত অত্যন্ত গরিব পরিবারের মেয়ে। আর্থিক সহায়তা পেলে ভবিষ্যতে সে লেখাপড়ায় আরও অনেক দূর এগিয়ে যাবে।

২০১৯ সালের ২০ মার্চ সকালে জান্নাত বিদ্যালয়ের উদ্দেশে বাড়ি থেকে বের হয়। সে ইঞ্জিনচালিত ভ্যানে করে যশোর-বেনাপোল মহাসড়ক দিয়ে বিদ্যালয়ে যাচ্ছিল। এমন সময় ভ্যানটি নাভারণ বাজারের সালেহা সুপার মার্কেটের সামনে পৌঁছালে উল্টো দিক থেকে আসা পল্লী বিদ্যুৎ বিভাগের একটি পিকআপ ভ্যানটিকে ধাক্কা দেয়। এতে সে মহাসড়কের ওপর ছিটকে পড়ে। এ সময় চালক পিকআপটি তার শরীরের ওপর দিয়ে চালিয়ে দেন। এতে তার ডান পা ও ডান হাত ক্ষতিগ্রস্ত হয়। তাকে উদ্ধার করে যশোর জেনারেল হাসপাতালে ভর্তি করা হলে কর্তব্যরত চিকিৎসকরা তার ডান পায়ের হাঁটুর নিচ থেকে কেটে ফেলেন।

আচরণবিধি লঙ্ঘন ফটিকছড়ির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৭:৫৭ পিএম
ফটিকছড়ির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ
ছবি : সংগৃহীত

ফটিকছড়ির সাবেক উপজেলা চেয়ারম্যান এস এম আবু তৈয়ব ও বর্তমান পৌরসভা মেয়র ইসমাইল হোসেনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। আগামী ১৪ তারিখ জবাব দেওয়ার জন্য কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে।

সোমবার (১৩ মে) কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী।

মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, গত ৯ এপ্রিল এস এম আবু তৈয়ব এক প্রার্থীর পক্ষে প্রচারণা পথসভায় বক্তব্যের সময় ভোটারদের উদ্দেশে মানহানিকর বক্তব্য প্রদান করায় উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালার ১৮(ক) বিধি  লঙ্ঘন করার বিষয়টি নির্বাচন কমিশনের দৃষ্টিগোচর হয়েছে।

এছাড়াও গত ১১ তারিখ ফটিকছড়ি পৌরসভার মেয়র এক ফেসবুক পোস্টে নির্বাচনি প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছেন একইসঙ্গে পূর্ববর্তী নির্বাচন নিয়েও প্রশ্ন তোলায় উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা এর ৫(ক) এর উপবিধি লঙ্ঘন করেছেন। তাই বিধিমালার ৩২ এর ১ উপবিধি অনুসারে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না জানতে চেয়ে আগামী ১৪ তারিখ জবাব দেওয়ার জন্য কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এর জন্য নির্বাচন কমিশন বদ্ধ পরিকর বলে যোগ করেন তিনি।

এর আগে গত ১২ মে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় নির্বাচনি প্রচারণায় প্রতিটি গাড়িতে একাধিক মাইক এবং ছবিযুক্ত টি শার্ট ব্যবহার করায় উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ১৭ (ক) ও ২১ (১) ভঙ্গ করে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থী বখতেয়ার সাইদ ইরানকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন।

উল্লেখ্য দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা থেকে চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান ৪ জন (পুরুষ) ও ভাইস চেয়ারম্যান (মহিলা) ২ জন প্রার্থীর প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান পদে ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাজিমুদ্দিন মুহুরী মোটরসাইকেল প্রতীক ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য বখতিয়ার সাঈদ ইরান আনারস প্রতীকে নির্বাচন করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) জেবুন্নাহার মুক্তা প্রজাপতি প্রতীক ও আওয়ামী লীগ নেত্রী শারমিন নুপুর ফুটবল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সালামত উল্লাহ চৌধুরী শাহীন বই প্রতীক, ফটিকছড়ি পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন টিউবওয়েল প্রতীক, সৈয়দ জাহেদুল্লাহ কুরাইশী তালা প্রতীক ও নাজিমুদ্দিন সিদ্দিকী চশমা প্রতীকে নির্বাচন করছেন। 

ফটিকছড়ি উপজেলায় ২১ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তারেক মাহমুদ/এমএ/

গাজীপুরে পানিতে ডুবে শিশুসহ নির্মাণশ্রমিক নিহত

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৬:৩৭ পিএম
গাজীপুরে পানিতে ডুবে শিশুসহ নির্মাণশ্রমিক নিহত
ছবি : খবরের কাগজ

গাজীপুরের শ্রীপুরে পুকুরে গোসল করতে নেমে এক নির্মাণশ্রমিক ও বাড়ির পাশে ডোবার পানিতে ডুবে ১৫ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার (১৩ মে) বেলা ১২টায় উপজেলার গাজীপুর ইউনিয়নের বাঁশবাড়ি গ্রামের ঠান্ডারচালা এলাকার পুকুরে ডুবে নির্মাণশ্রমিক ও বেলা ১১টার দিকে শ্রীপুর পৌর এলাকার বাঘমারা কলেজপাড়া এলাকায় বাড়ির পাশের ডোবার পানিতে ডুবে শিশুর মৃত্যু হয়।

নিহত মো. মাজহারুল ইসলাম (২৫) উপজেলার তেলিহাটি ইউনিয়নের উত্তর পেলাইদ গ্রামের মো. হাসেন আলীর ছেলে। তিনি একজন রাস্তা নির্মাণ শ্রমিক।

নিহত শ্রমিকের সহকর্মী মামুন বলেন, উপজেলার বাঁশবাড়ী এলাকার একটি গ্রামীণ ইট সলিং রাস্তার নির্মাণ কাজ করতে তারা আসেন। প্রচণ্ড গরমে কাজ করায় গরমে অতিষ্ঠ হয়ে বেলা সাড়ে ১১টার দিকে মাজহারুল আমাকে নিয়ে রাস্তার পাশের খননকৃত একটি নতুন পুকুরে গোসলে যায়। মাজহারুল আগে পুকুরে নেমে গোসল শুরু করলে সে পুকুরে ডুবে যায়। সাথে সাথে আমি পানিতে নেমে তাকে খুঁজতে থাকি। পানিতে তাকে না পেয়ে স্থানীয় লোকজনদের ঘটনাটি জানাই।

নিহতের বাবা হাসেন আলী বলেন, মুঠোফোনে খবর পেয়ে ঘটনাস্বলে আসলে মাজহারুলের মৃত্যুর কথা জানানো হয়। তার রোজগারের টাকায় চলতো আমাদের সংসার চলতো। তার সালমান নামে ৮মাস বয়সী এক শিশু পুত্র আছে।

মাওনা পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মিন্টু মোল্লা বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এবিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

অপরদিকে, সোমবার (১৩ মে) বেলা ১১টার দিকে শ্রীপুর পৌরসভার বাগমারা কলেজপাড়া এলাকায় জমে থাকা ডোবার পানিতে ডুবে তাহমিদ নামে এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত মো. তাহমিদ (১৫ মাস) নেত্রকোনার পূর্বধলা উপজেলার মো. তরিকুল ইসলামের ছেলে। শিশুটি তার বাবা-মায়ের সঙ্গে কলেজ পাড়া এলাকায় একটি বাড়িতে বসবাস করতো। তার পিতা একটি মাদ্রাসার মুহতামিম।

নিহতের স্বজনদের বরাত দিয়ে স্থানীয় আবু রায়হান বলেন, সোমবার বেলা ১১টার দিকে নিহত তাহমিদ বাড়ির উঠানে বড় বোনের সাথে খেলা করছিল, এসময় তার মা সাংসারিক কাজে ব্যস্ত ছিলেন। হঠাৎ তাহমিদের কোন সাড়া শব্দ না পেয়ে তিনি আশপাশে খোঁজ করতে থাকেন। খোঁজাখুঁজির একপর্যায়ে বাড়ির পাশঘেঁষা জমির গর্তে জমে থাকা পানির ডোবাতে তাহমিদকে দেখতে পান। পরে সেখান থেকে তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক আতাউল বলেন, মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল ওই শিশুটিকে।

শ্রীপুর থানার ওসি আকবর আলী খান বলেন, বিষয়টি কেউ থানায় জানায় নি। এবিষয়ে খোঁজ নিয়ে স্বজনদের আবেদনের প্রেক্ষিত্রে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ভূঞাপুরে ট্রাকের ধাক্কায় নিহত ১

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৩:৩০ পিএম
ভূঞাপুরে ট্রাকের ধাক্কায় নিহত ১

টাঙ্গাইলের ভূঞাপুরে রাস্তা দিয়ে হাঁটার সময় গরুবাহী ট্রাকের ধাক্কায় অবসরপ্রাপ্ত এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।

সোমবার (১৩ মে) দুপুর ১২টার দিকে ভূঞাপুর-তারাকান্দি সড়কের উপজেলার অর্জুনা এলাকায় এই ঘটনা ঘটে।

নিহত আলাউদ্দিন খান উপজেলার অর্জুনা গ্রামের মৃত মাজম আলীর ছেলে।

স্থানীয়রা জানান, আলাউদ্দিন সড়কের পাশ দিয়ে বাড়ির দিকে যাওয়ার সময় ট্রাক তাকে ধাক্কা দিয়ে চলে যায়। এতে তিনি আহত হয়ে সড়কে পড়ে যান। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল হাসপাতালে স্থানান্তর করা হলে পথেই তিনি মারা যান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসক ড. খাদেমুল ইসলাম জানান, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত একজনকে হাসপাতালে আনা হয়েছিল। তার অবস্থা খারাপ হওয়ায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হলে পথেই তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

ভূঞাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্ল্যাহ জানান, সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত হওয়ার বিষয়ে কোনো তথ্য জানা নেই।

জুয়েল রানা/জোবাইদা/অমিয়/

ভাঙ্গায় ডাম্প ট্রাকের চাপায় যুবক নিহত

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৩:২৫ পিএম
ভাঙ্গায় ডাম্প ট্রাকের চাপায় যুবক নিহত
নিশাত শিকদার

ফরিদপুরের ভাঙ্গায় ডাম্প ট্রাকের চাপায় নিশাত শিকদার (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন।

সোমবার (১৩ মে) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার কাপুড়িয়া সদরদী-চৌধুরীকান্দা রেলক্রসিংয়ের এ দুর্ঘটনা ঘটে।

নিশাত কাপুড়িয়া সদরদী গ্রামের অবসরপ্রাপ্ত পুলিশ সদস্য দেলোয়ার শিকদারের ছেলে। 

স্থানীয় সূত্রে জানা যায়, ডাম্প ট্রাকটি রেল রাস্তার পাশ দিয়ে ফরিদপুর-বরিশাল মহাসড়কের দিকে যাচ্ছিল। আর নিশাদ মোটরসাইকেলে কাপুড়িয়া সদরদী থেকে রেল রাস্তার নিচ দিয়ে চৌধুরীকান্দা সদরদীর দিকে যাচ্ছিল। রাস্তা পার হওয়ার সময় ট্রাকটির নিচে পড়ে ঘটনাস্থলে মৃত্যু হয় নিশাদের।

ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল আনাম খবরের কাগজকে বলেন, গ্রামের রাস্তায় রেলক্রসিংয়ের নিচে দুর্ঘটনাটি ঘটেছে। নিহতের লাশ তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

সঞ্জিব দাস/পপি/অমিয়/