তিন কোটি টাকার সোনার বারসহ দুই সহোদর আটক । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

তিন কোটি টাকার সোনার বারসহ দুই সহোদর আটক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ১০:৩১ পিএম
তিন কোটি টাকার সোনার বারসহ দুই সহোদর আটক
ছবি : সংগৃহীত

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত থেকে ৩ কোটি টাকা মূল্যের ৩ পিচ সোনার বারসহ দুই সহোদরকে আটক করেছে মহেশপুর ৫৮ বিজিবি। রবিবার (২৮ এপ্রিল) দুপুরে উপজেলার মান্দারবাড়িয়া ইউনিয়নের নগরবন্নী এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন; মহেশপুর উপজেলার যাদবপুর ইউনিয়নের জলুলী গ্রামের বদিয়ার রহমানের ছেলে জুয়েল রানা (২৭) ও তার ভাই সুমন (২৩)।

মহেশপুর ৫৮ বিজিবির পরিচালক এইচ এম সালাহউদ্দিন চৌধুরী বিষয়টি নিশ্চিত করে খবরের কাগজকে জানান, বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে সোনা পাচার হচ্ছে এমন সংবাদ পেয়ে সীমান্ত এলাকায় বিজিবি টহল জোরদার করা হয়। রবিবার দুপুর দুইটার দিকে নগরবন্নী নামক স্থান দিয়ে মোটরসাইকেলযোগে সীমান্তের দিকে যাওয়া একটি মোটরসাইকেলের গতিরোধ করে বিজিবি। এ সময় মোটরসাইকেলে থাকা দুই ব্যক্তির কাছ থেকে উদ্ধার করা হয় ৩ কেজি ৫’শ ৫৮গ্রাম ওজনের ৩টি সোনার বার। যার আনুমানিক বাজার মূল্য ৩ কোটি ৩৩ লাখ টাকা। এ সময় জুয়েল ও সুমন নামের আপন দুই ভাইকে আটক করা হয়।

মাহফুজুর রহমান/এমএ/

 

কুমিল্লার চান্দিনা উপজেলা নির্বাচন স্থগিত

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৯:১৩ পিএম
কুমিল্লার চান্দিনা উপজেলা নির্বাচন স্থগিত

ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপে আগামী ৫ জুন কুমিল্লা জেলার চান্দিনা উপজেলা পরিষদ নির্বাচন হওয়ার কথা থাকলেও সোমবার (১৩ মে) হাইকোর্টের নির্দেশনায় সেটি স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয় থেকে উপসচিব মো. আতিয়ার রহমানের স্বাক্ষরিত এক চিঠিতে এ আদেশ দেওয়া হয়।

কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বিষয়টি নিশ্চিত করে জানান, চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের চেয়ারম্যান শাহ সেলিম প্রধান স্বপদে বহাল থেকে উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই বাছাইয়ে তার মনোনয়ন স্থগিত করে নির্বাচন কমিশন। প্রার্থিতা ফিরে পেতে তিনি হাইকোর্টে একটি রিট করেন। সে জটিলতা কাটাতে আদালতের নির্দেশনা অনুযায়ী নির্বাচন কমিশন চান্দিনা উপজেলা পরিষদের সব নির্বাচন স্থগিত করেছে।

নির্বাচন স্থগিত সম্পর্কিত চিঠিতে উল্লেখ করা হয়, ‘রিট পিটিশন নং ৫৩২০/২০২৪-এর আলোকে সুপ্রিম কোর্টের আদেশ প্রতিপালনের সুবিধার্থে ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ধাপে ৫ জুন ২০২৪ তারিখে অনুষ্ঠেয় কুমিল্লা জেলার চান্দিনা উপজেলা পরিষদের সব পদের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন।

এর আগে একই কারণে প্রথম ধাপের নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত হয়।

জহির শান্ত/এমএ/

আচরণবিধি লঙ্ঘন ফটিকছড়ির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৭:৫৭ পিএম
ফটিকছড়ির দুই নেতাকে কারণ দর্শানোর নোটিশ
ছবি : সংগৃহীত

ফটিকছড়ির সাবেক উপজেলা চেয়ারম্যান এস এম আবু তৈয়ব ও বর্তমান পৌরসভা মেয়র ইসমাইল হোসেনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। আগামী ১৪ তারিখ জবাব দেওয়ার জন্য কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে।

সোমবার (১৩ মে) কারণ দর্শানোর নোটিশ জারি করেছেন উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. মোজাম্মেল হক চৌধুরী।

মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, গত ৯ এপ্রিল এস এম আবু তৈয়ব এক প্রার্থীর পক্ষে প্রচারণা পথসভায় বক্তব্যের সময় ভোটারদের উদ্দেশে মানহানিকর বক্তব্য প্রদান করায় উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালার ১৮(ক) বিধি  লঙ্ঘন করার বিষয়টি নির্বাচন কমিশনের দৃষ্টিগোচর হয়েছে।

এছাড়াও গত ১১ তারিখ ফটিকছড়ি পৌরসভার মেয়র এক ফেসবুক পোস্টে নির্বাচনি প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করেছেন একইসঙ্গে পূর্ববর্তী নির্বাচন নিয়েও প্রশ্ন তোলায় উপজেলা পরিষদ নির্বাচন আচরণ বিধিমালা এর ৫(ক) এর উপবিধি লঙ্ঘন করেছেন। তাই বিধিমালার ৩২ এর ১ উপবিধি অনুসারে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না জানতে চেয়ে আগামী ১৪ তারিখ জবাব দেওয়ার জন্য কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এর জন্য নির্বাচন কমিশন বদ্ধ পরিকর বলে যোগ করেন তিনি।

এর আগে গত ১২ মে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় নির্বাচনি প্রচারণায় প্রতিটি গাড়িতে একাধিক মাইক এবং ছবিযুক্ত টি শার্ট ব্যবহার করায় উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৬ এর বিধি ১৭ (ক) ও ২১ (১) ভঙ্গ করে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করায় চেয়ারম্যান প্রার্থী বখতেয়ার সাইদ ইরানকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন সহকারী কমিশনার (ভূমি) মো. মেজবাহ উদ্দিন।

উল্লেখ্য দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচনে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা থেকে চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান ৪ জন (পুরুষ) ও ভাইস চেয়ারম্যান (মহিলা) ২ জন প্রার্থীর প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান পদে ফটিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নাজিমুদ্দিন মুহুরী মোটরসাইকেল প্রতীক ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য বখতিয়ার সাঈদ ইরান আনারস প্রতীকে নির্বাচন করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) জেবুন্নাহার মুক্তা প্রজাপতি প্রতীক ও আওয়ামী লীগ নেত্রী শারমিন নুপুর ফুটবল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট সালামত উল্লাহ চৌধুরী শাহীন বই প্রতীক, ফটিকছড়ি পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন টিউবওয়েল প্রতীক, সৈয়দ জাহেদুল্লাহ কুরাইশী তালা প্রতীক ও নাজিমুদ্দিন সিদ্দিকী চশমা প্রতীকে নির্বাচন করছেন। 

ফটিকছড়ি উপজেলায় ২১ মে নির্বাচন অনুষ্ঠিত হবে।

তারেক মাহমুদ/এমএ/

গাজীপুরে পানিতে ডুবে শিশুসহ নির্মাণশ্রমিক নিহত

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৬:৩৭ পিএম
গাজীপুরে পানিতে ডুবে শিশুসহ নির্মাণশ্রমিক নিহত
ছবি : খবরের কাগজ

গাজীপুরের শ্রীপুরে পুকুরে গোসল করতে নেমে এক নির্মাণশ্রমিক ও বাড়ির পাশে ডোবার পানিতে ডুবে ১৫ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার (১৩ মে) বেলা ১২টায় উপজেলার গাজীপুর ইউনিয়নের বাঁশবাড়ি গ্রামের ঠান্ডারচালা এলাকার পুকুরে ডুবে নির্মাণশ্রমিক ও বেলা ১১টার দিকে শ্রীপুর পৌর এলাকার বাঘমারা কলেজপাড়া এলাকায় বাড়ির পাশের ডোবার পানিতে ডুবে শিশুর মৃত্যু হয়।

নিহত মো. মাজহারুল ইসলাম (২৫) উপজেলার তেলিহাটি ইউনিয়নের উত্তর পেলাইদ গ্রামের মো. হাসেন আলীর ছেলে। তিনি একজন রাস্তা নির্মাণ শ্রমিক।

নিহত শ্রমিকের সহকর্মী মামুন বলেন, উপজেলার বাঁশবাড়ী এলাকার একটি গ্রামীণ ইট সলিং রাস্তার নির্মাণ কাজ করতে তারা আসেন। প্রচণ্ড গরমে কাজ করায় গরমে অতিষ্ঠ হয়ে বেলা সাড়ে ১১টার দিকে মাজহারুল আমাকে নিয়ে রাস্তার পাশের খননকৃত একটি নতুন পুকুরে গোসলে যায়। মাজহারুল আগে পুকুরে নেমে গোসল শুরু করলে সে পুকুরে ডুবে যায়। সাথে সাথে আমি পানিতে নেমে তাকে খুঁজতে থাকি। পানিতে তাকে না পেয়ে স্থানীয় লোকজনদের ঘটনাটি জানাই।

নিহতের বাবা হাসেন আলী বলেন, মুঠোফোনে খবর পেয়ে ঘটনাস্বলে আসলে মাজহারুলের মৃত্যুর কথা জানানো হয়। তার রোজগারের টাকায় চলতো আমাদের সংসার চলতো। তার সালমান নামে ৮মাস বয়সী এক শিশু পুত্র আছে।

মাওনা পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মিন্টু মোল্লা বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এবিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

অপরদিকে, সোমবার (১৩ মে) বেলা ১১টার দিকে শ্রীপুর পৌরসভার বাগমারা কলেজপাড়া এলাকায় জমে থাকা ডোবার পানিতে ডুবে তাহমিদ নামে এক শিশুর মৃত্যু হয়েছে। নিহত মো. তাহমিদ (১৫ মাস) নেত্রকোনার পূর্বধলা উপজেলার মো. তরিকুল ইসলামের ছেলে। শিশুটি তার বাবা-মায়ের সঙ্গে কলেজ পাড়া এলাকায় একটি বাড়িতে বসবাস করতো। তার পিতা একটি মাদ্রাসার মুহতামিম।

নিহতের স্বজনদের বরাত দিয়ে স্থানীয় আবু রায়হান বলেন, সোমবার বেলা ১১টার দিকে নিহত তাহমিদ বাড়ির উঠানে বড় বোনের সাথে খেলা করছিল, এসময় তার মা সাংসারিক কাজে ব্যস্ত ছিলেন। হঠাৎ তাহমিদের কোন সাড়া শব্দ না পেয়ে তিনি আশপাশে খোঁজ করতে থাকেন। খোঁজাখুঁজির একপর্যায়ে বাড়ির পাশঘেঁষা জমির গর্তে জমে থাকা পানির ডোবাতে তাহমিদকে দেখতে পান। পরে সেখান থেকে তাকে উদ্ধার করে শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক আতাউল বলেন, মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল ওই শিশুটিকে।

শ্রীপুর থানার ওসি আকবর আলী খান বলেন, বিষয়টি কেউ থানায় জানায় নি। এবিষয়ে খোঁজ নিয়ে স্বজনদের আবেদনের প্রেক্ষিত্রে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কাস্টমস কর্মকর্তা পরিচয়ে শিক্ষিকাকে বিয়ে, যুবক গ্রেপ্তার

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৬:২১ পিএম
কাস্টমস কর্মকর্তা পরিচয়ে শিক্ষিকাকে বিয়ে, যুবক গ্রেপ্তার
গ্রেপ্তার নাজির হোসেন। ছবি : খবরের কাগজ

রাজশাহীর তানোর উপজেলায় কাস্টমস কর্মকর্তা পরিচয়ে স্কুলশিক্ষিকাকে বিয়ে করে প্রতারণা ও ১৮ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

রবিবার (১২ মে) সন্ধ্যায় তানোর থানা মোড় এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার নাজির হোসেন (৩৭) উপজেলার কলমা গ্রামের বাসিন্দা। তিনি কাস্টমস কর্মকর্তা পরিচয় দিয়ে ফেসবুকের মাধ্যমে ওই শিক্ষিকাকে প্রেমের ফাঁদে ফেলে বিয়ে করেন। পরে প্রতারণার বিষয়টি জানতে পেরে রবিবার দুপুরে তানোর থানায় মামলা দায়ের করেন ওই শিক্ষিকা।

পুলিশ সূত্রে জানা যায়, তানোর উপজেলার মালশিরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক সহকারী শিক্ষিকার সঙ্গে এক বছর আগে ফেসবুকে পরিচয় হয় নাজির হোসেনের। তিনি নিজেকে খুলনা মোংলাবন্দর কাস্টসম অফিসার ও অবিবাহিত হিসেবে পরিচয় দেন। ওই স্কুলশিক্ষিকা ডিভোর্সপ্রাপ্ত হওয়াও তাকে বিয়ের প্রলোভন দিয়ে বিভিন্ন সময় লাখ লাখ টাকা হাতিয়ে নেয় নাজির। সর্বশেষ ওই শিক্ষিকার কাছ থেকে জমি ও পুকুর এবং মোটরসাইকেল কেনার নামে গত ৩ মার্চ তানোর ভূমি অফিসের সামনে ৮ লাখ ৬০ হাজার টাকা হাতিয়ে নেন। বিভিন্ন কৌশলে সব মিলে প্রায় ১৮ লাখ টাকা হাতিয়ে নিয়েছে নাজির।

ভুক্তভোগী ওই স্কুলশিক্ষিকা বলেন, ‘গত ২০ এপ্রিল কাজি অফিসে গিয়ে সরল বিশ্বাসে নাজিরকে বিয়ে করি। তার কথায় বিয়ের দিনই আমার বাবার বাড়িতে একা চলে আসি। কিন্তু ২৫ এপ্রিল নাজির ডাকযোগে আমাকে স্কুলে ও বাবার বাড়ির ঠিকানায় তালাকের চিঠি পাঠান।’

তিনি আরও বলেন, ‘খোঁজ নিয়ে জানতে পারি নাজির আগেও দুটি বিয়ে করেছেন। এলাকায় সে প্রতারক বলে পরিচিত। সবকিছু জানার পর ১৮ লাখ টাকা চাইলে নাজির আমাকে প্রাণে মেরে ফেলার হুমকি দেন। পরে বাধ্য হয়ে তার বিরুদ্ধে থানায় মামলা করেছি।’

তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম বলেন, ‘নাজির হোসেন ওই স্কুলশিক্ষিকার সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তুলে বিভিন্ন সময় তার কাছ থেকে লাখ লাখ হাতিয়ে নেয়। থানায় মামলা হয়েছে। আসামিকে গ্রেপ্তারও করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।’

এনায়েত করিম/সালমান/

ভূঞাপুরে ট্রাকের ধাক্কায় নিহত ১

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০৩:৩০ পিএম
ভূঞাপুরে ট্রাকের ধাক্কায় নিহত ১

টাঙ্গাইলের ভূঞাপুরে রাস্তা দিয়ে হাঁটার সময় গরুবাহী ট্রাকের ধাক্কায় অবসরপ্রাপ্ত এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।

সোমবার (১৩ মে) দুপুর ১২টার দিকে ভূঞাপুর-তারাকান্দি সড়কের উপজেলার অর্জুনা এলাকায় এই ঘটনা ঘটে।

নিহত আলাউদ্দিন খান উপজেলার অর্জুনা গ্রামের মৃত মাজম আলীর ছেলে।

স্থানীয়রা জানান, আলাউদ্দিন সড়কের পাশ দিয়ে বাড়ির দিকে যাওয়ার সময় ট্রাক তাকে ধাক্কা দিয়ে চলে যায়। এতে তিনি আহত হয়ে সড়কে পড়ে যান। পরে তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য টাঙ্গাইল হাসপাতালে স্থানান্তর করা হলে পথেই তিনি মারা যান।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসক ড. খাদেমুল ইসলাম জানান, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত একজনকে হাসপাতালে আনা হয়েছিল। তার অবস্থা খারাপ হওয়ায় টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হলে পথেই তার মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

ভূঞাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান উল্ল্যাহ জানান, সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য নিহত হওয়ার বিষয়ে কোনো তথ্য জানা নেই।

জুয়েল রানা/জোবাইদা/অমিয়/