রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড । খবরের কাগজ
ঢাকা ২ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৯ পিএম
রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড
প্রচণ্ড গরমে রাজশাহীর বিভিন্ন স্থানে সড়কের বিটুমিন গলে যাচ্ছে। ছবিটি নগরীর সিটিহাট এলাকা থেকে তোলা। খবরের কাগজ

রাজশাহীতে সোমবার (২৯ এপ্রিল) মৌসুমের সর্বোচ্চ ও দেশের তৃতীয় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছে। দুপুর ৩টায় তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এতে গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। রাজশাহী অঞ্চলে অব্যাহত তীব্র তাপপ্রবাহে প্রাণীকুলেও দেখা দিয়েছে নাভিশ্বাস। শুধু তাই নয়, প্রচণ্ড তাপমাত্রার কারণে রাজশাহীর বিভিন্ন স্থানে সড়কের বিটুমিন গলে যাচ্ছে।

রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা রহিদুল ইসলাম জানান, চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা সোমবার দুপুর ৩টার দিকে রেকর্ড করা হয়েছে। বাতাসের আদ্রতা ছিল ১২ শতাংশ। গত বছরের ১৭ এপ্রিল সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৬ ডিগ্রি সেলসিয়াম। এছাড়াও ২০১৪ সালের ২১ মে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা গত ১০ বছরের মধ্যে এই তিনদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়।

তিনি আরও বলেন, ভারীবর্ষণ ছাড়া এই তীব্র তাপপ্রবাহ প্রশমিত হওয়ার সম্ভাবনা নেই। দুই একদিনের মধ্যে বৃষ্টিপাতেরও কোনো সম্ভাবনাও নেই। তাই আপাতত বৃষ্টির জন্য অপেক্ষা করা ছাড়া আর কোনো উপায় নেই।

এদিকে তীব্র তাপদাহের কারণে দিনমজুর থেকে শুরু করে সব শ্রেণি-পেশার মানুষের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে তেমন কেউ বের হচ্ছেন না। কিন্তু অতিরিক্ত গরমে ডায়েরিয়াসহ মৌসুমি বিভিন্ন রোগে শিশু ও বৃদ্ধরা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। এতে হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. লুৎফর রহমান জানান, তীব্র এই গরমে ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগবালাই বাড়ছে। এছাড়া হিট স্ট্রোকসহ অন্যান্য অসুখবিসুখ দেখা দিয়েছে। তাই ভয়াবহ এই গরমে সবাইকে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে। কোনো জরুরি প্রয়োজন ছাড়া শিশু ও বৃদ্ধরা বাইরে বের না হওয়াই ভালো। বাইরে বের হলে কিছুক্ষণ পরপর ছায়ায় বসে বিশ্রাম নিতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে নিরাপদ পানি পান করতে হবে।

অন্যদিকে, অব্যাহত দাবদাহ, প্রচণ্ড খরায় রাজশাহীতে গাছ থেকে ঝরে পড়ছে আম ও লিচুর গুটি। যত্ন করেও খুব একটা সমাধান না পেয়ে ফলন বিপর্যয়ের শঙ্কায় পড়েছেন এ অঞ্চলের চাষিরা। তারা বলছেন, চলতি মৌসুমে এমনিতেই রাজশাহীতে গাছে ফলন এসেছে কম। যা আছে, তা অব্যাহত দাবদাহ, প্রচণ্ড খরায় ঝরে যাচ্ছে। এরই মধ্যে অনেক বাগানের অন্তত ৫০ শতাংশ গুটি ঝরে গেছে। আম রক্ষায় অনুমোদিত মাত্রায় ওষুধ ছিটিয়েও কাজ হচ্ছে না। বিরূপ এই আবহাওয়ার পরিবর্তন না হলে গাছে পাতা ছাড়া কিছুই থাকবে না।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য) শারমিন সুলতানা বলেন, রাজশাহীতে বৃষ্টির অভাবে ও প্রচণ্ড খরার কারণে আমের মুকুল ঝরে পড়ছে। খরার মতো প্রাকৃতিক দুর্যোগের সময় খুবই সতর্কতার সঙ্গে গাছ পরিচর্যা করতে হবে। এ ক্ষেত্রে গাছের গোড়ায় অল্প পরিমাণ পানি ও পরবর্তীতে ইউরিয়া ও পটাশ সার দিতে হবে। এছাড়া, আমের গুটি রক্ষায় বরিক এসিডও স্প্রে করতে হবে।

এনায়েত করিম/এমএ/

ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৩০ পিএম
ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন কাদের মির্জা
ছবি : সংগৃহীত

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় আপন ছোট ভাই মো. শাহদাত হোসেনকে ‘কুলাঙ্গার’ বললেন নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। 

মঙ্গলবার (১৪ মে) সন্ধ্যায় বসুরহাট পৌরসভা মিলনায়তনে চেয়ারম্যান পদপ্রার্থী গোলাম শরীফ চৌধুরী পিপুলের আনারস মার্কার সমর্থনে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় কাদের মির্জা এ কথা বলেন। 

তারা দুজনই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই।

‘কুলাঙ্গার’ ছাড়াও এই শাহাদাত হোসেন তার ভাই নন বলেও মন্তব্য করেন কাদের মির্জা। তার বক্তব্যটি স্থানীয় একাধিক সাংবাদিক তাদের ফেসবুক লাইভে প্রচার করেন। কাদের মির্জার ওই বক্তব্য নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে।

শাহাদাত হোসেন কোম্পানীগঞ্জ উপজেলার চেয়ারম্যান পদে টেলিফোন প্রতীকে লড়ছেন। এর আগে হলফনামায় মামলার তথ্য না দেওয়ায় এবং আয়-ব্যয়ের বিবরণী না থাকায় প্রথমে যাচাই-বাছাইয়ে পরবর্তী সময়ে জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আপিলে তার প্রার্থিতা বাতিল হয়। এরপর তিনি হাইকোর্টে রিট করে প্রার্থিতা ফিরে পান। তৃতীয় ধাপে ২৯ মে কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কাদের মির্জা বলেন, আজ ওবায়দুল কাদের ঘুমাতে পারেন না, একটা ছেলের জন্য। সে আমার ভাই নয়, ওবায়দুল কাদেরের ভাই নয়। ওবায়দুল কাদের সাহেব স্টেটমেন্ট দিয়ে বলেছেন, কোনো মন্ত্রী-এমপির আত্মীয়স্বজন নির্বাচনে দাঁড়াতে পারবে না। এই কুলাঙ্গার শাহাদাত আমাদের ভাই নয়। তার কারণে আজ ওবায়দুল কাদের অসহায়, সাংবাদিকদের সামনে গেলে চেহারা কালো হয়ে যায়। শেখ হাসিনার কাছে জবাব দিতে পারেন না।

কাদের মির্জা আরও বলেন, সে (শাহাদাত) আজ কোর্টে কোর্টে ঘুরছে। কাদের ইঙ্গিতে এ ষড়যন্ত্র হচ্ছে, সেটা এক দিন প্রকাশ হবে। ওবায়দুল কাদেরের ইজ্জত যে ছেলে নষ্ট করে, সে ছেলে যদি ভোটে আসে, তাকে কী ভোট দেওয়া যায়?...না। আল্লাহর গজব পড়বে এই ছেলের ওপর।

ছোট ভাইয়ের প্রতি ক্ষোভ প্রকাশ করে আরও বলেন, একটা সালিশ তার জন্য করতে পারি না পৌরসভায়। সালিশে রায় দিলে যে হেরে যায়, সে তার পক্ষ নেয়। সালিশ বাস্তবায়ন করতে পারি না এই ছেলের কারণে। এই ছেলেকে ঘৃণাভরে যদি প্রত্যাখ্যান না করেন, ওবায়দুল কাদের সাহেব যদি মারাও যান, তার আত্মা শান্তি পাবে না।

 

কক্সবাজারে অভিযানে বিদেশি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৫

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৮:২২ পিএম
কক্সবাজারে অভিযানে বিদেশি আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ৫
অস্ত্র-গোলাবারুদসহ ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি : খবরের কাগজ

কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলার বিভিন্ন স্থানে টানা ৭২ ঘণ্টা অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র-গোলাবারুদ উদ্ধার করেছে পুলিশ। এ সময় পেশাদার অস্ত্র ব্যবসায়ী হিসেবে চিহ্নিত এক নারীসহ ৫ জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে ২টি ওয়ান শুটার গান (এলজি), ৭৭ রাউন্ড গুলি এবং ২৪টি গুলির খোসা, ১টি বিদেশি জি-থ্রি রাইফেল, ১টি ম্যাগাজিন ও ১৫ রাউন্ড তাজা গুলি উদ্ধার করা হয়। 

বৃহস্পতিবার (১৬ মে) বিকেল ৪টার দিকে কক্সবাজারের পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে এসব তথ্য জানান এসপি মো. মাহফুজুল ইসলাম। 

গ্রেপ্তাররা হলেন, উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের মাদারবনিয়া এলাকার মোস্তাক আহমদ ওরফে ডাকাত মোস্তাক (৩৭), তার স্ত্রী লতিফা আক্তার (৩৪), একই এলাকার কাশেম ওরফে মনিয়া (৩৮), মহেশখালী উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের মাঝের ডেইল এলাকার রবিউল আলম (২৮), একই উপজেলার নতুন বাজার এলাকার মো. বেল্লাল হোসেন (৩৮)।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওসমান গণি জানান, গ্রেপ্তার ৫ আসামিকে অধিকতর তদন্তের স্বার্থে আদালতে সোপর্দ করে ৫ দিন করে রিমান্ড চাওয়া হয়েছে। রিমান্ড মঞ্জুর হলে তাদের অধিকতর জিজ্ঞাসাবাদে আরও তথ্য পাওয়া যাবে।

এসপি মো. মাহফুজুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায়, কয়েকজন ডাকাত ও অস্ত্র ব্যবসায়ী মায়ানমার থেকে বিদেশি আগ্নেয়াস্ত্র ও গুলি বাংলাদেশে নিয়ে এসে অপরাধীচক্রের কাছে হস্তান্তর করতে যাচ্ছে। উখিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রাসেলের নেতৃত্বে উখিয়া ও টেকনাফ পৃথক দুটি টিমের সমন্বয়ে আভিযানিক দল গঠন করে এসব আগ্নেয়াস্ত্র উদ্ধারের পরিকল্পনা করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উখিয়া থানাধীন জালিয়াপালং ইউনিয়নের মাদারবুনিয়া এলাকার ডাকাতদের অবস্থান চিহ্নিত করে আভিযানিক দল ডাকাত মোস্তাকের বাড়ি ঘেরাও করে। সেখানে মোস্তাকসহ অস্ত্র ব্যবসায়ী রবি আলম, কাশেম এবং মোস্তাকের স্ত্রীকে ২টি ওয়ান শুটার গান (এলজি), ৭৭ রাউন্ড গুলি এবং ২৪টি গুলির খোসাসহ গ্রেপ্তার করা হয়। এরপর পলাতক আসামিদের গ্রেপ্তার ও আগ্নেয়াস্ত্র উদ্ধারের জন্য পালংখালী দুর্গম পাহাড়ে অস্ত্র ব্যবসায়ী রবি আলমের আস্তানায় অভিযান পরিচালনা করা হয়। আসামি বেলাল টেকনাফ এলাকা থেকে পালিয়ে মহেশখালীর দিকে চলে যাচ্ছে, এমন খবরে মরিচ্যা চেকপোস্টে বিজিবির সহায়তায় তাকে আটক করা হয়।

পরে আটক বেলালকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে প্রাপ্ত তথ্যানুযায়ী ৩-৪ ঘণ্টা অভিযানের পর টেকনাফ থানাধীন শাপলাপুর এলাকায় সমুদ্রতীরবর্তী ঝাউ বাগানের মধ্যে বালির নিচে রাখা ১টি বিদেশি জি-থ্রি রাইফেল, ১টি ম্যাগাজিন ও ১৫ রাউন্ড তাজা গুলি উদ্ধার করা হয়।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম হোসেন বলেন, ‘ডাকাত মোস্তাক একাধিক ডাকাতি, অস্ত্র, মাদকমামলার আসামি এবং তার বিরুদ্ধে চারটি গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। অস্ত্র ব্যবসায়ী রবি আলম দীর্ঘদিন যাবৎ পালংখালী এলাকায় দুর্গম পাহাড়ে অবস্থান করে অস্ত্র কেনাবেচা চালিয়ে আসছে। তার নামে মহেশখালী থানায় একাধিক অস্ত্র, মাদক, অপহরণ ও খুনের মামলা রয়েছে।’

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওসমান গণি বলেন, ‘অবৈধ অস্ত্র-গুলি উদ্ধার ও আসামি গ্রেপ্তারে টানা ৭২ ঘণ্টা অতিরিক্ত পুলিশ সুপার উখিয়া সার্কেলের নেতৃত্বে উখিয়া ও টেকনাফ মডেল থানা-পুলিশের যৌথ উদ্যোগে অভিযান পরিচালনা করে। গ্রেপ্তার আসামিদের বিরুদ্ধে উখিয়া ও টেকনাফ মডেল থানায় অস্ত্র আইনে নিয়মিত দুটি মামলা করা হয়েছে। অস্ত্র ব্যবসায়ী চক্রের অপর আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে।’

উপজেলা নির্বাচন টেলিফোন প্রতীক পেলেন সেতুমন্ত্রীর ভাই

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৬:২২ পিএম
টেলিফোন প্রতীক পেলেন সেতুমন্ত্রীর ভাই
ছবি : খবরের কাগজ

হাইকোর্টের নির্দেশে প্রার্থীতা ফিরে পাওয়ার পর নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যানপ্রার্থী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহাদাত হোসেনকে ‘টেলিফোন’ প্রতীক দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইসমাঈল প্রতীক দেওয়ার বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেন।

তিনি বলেন, উচ্চ আদালতের নির্দেশনা পেয়ে তৃতীয় ধাপের কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের চেয়ারম্যান প্রার্থী মো. শাহাদাত হোসেনকে আজ বৃহস্পতিবার টেলিফোন প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

এরআগে মঙ্গলবার (১৪ মে) হাইকোর্টের বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ মো. শাহাদাত হোসেনকে নির্বাচনে সুযোগ দিতে মনোনয়নপত্র গ্রহণের নির্দেশ দেন।

গত ৫ মে যাচাই-বাছাইয়ে হলফনামায় মামলা ও আয় বিবরণীর তথ্য গোপন রাখায় শাহদাত হোসেনের মনোনয়নপত্র বাতিল করা হয়। এরপর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বরাবর আপিল করেন শাহদাত। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট দেওয়ান মাহবুবুর রহমান একই কারণে গত ৯ মে মনোনয়নপত্র বাতিলের রায় বহাল রাখেন। পরে এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন শাহাদাত হোসেন।

আগামী ২৯ মে তৃতীয় ধাপে নোয়াখালীর কোম্পানীগঞ্জ, সদর ও বেগমগঞ্জ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। কোম্পানীগঞ্জে চেয়ারম্যান পদে সেতুমন্ত্রীর ভাইসহ চারজন প্রার্থী হয়েছেন। বাকি তিন প্রার্থী হলেন- উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও ঢাকার ব্যবসায়ী গোলাম শরীফ চৌধুরী পিপুল (আনারস), সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাদল (দোয়াত কলম) এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী ওমর আলী রাজ (মোটর সাইকেল)।

মজনু/‌এমএ/

সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, যুবকের মৃত্যু

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৬:০৯ পিএম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, যুবকের মৃত্যু
তীব্র গরম থেকে রক্ষা পেতে পুকুরে শিশুদের দাপাদাপি। ছবি : মামুন হোসেন

সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আজ বৃহস্পতিবার (১৬ মে)। সন্ধ্যা ৬টায় জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা মৌসুমের সর্বোচ্চ। 

সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মোহাম্মদ সজিব হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে বেলা ১২টার দিকে নগরীর জিন্দাবাজারের শপিংমল সিটি সেন্টারের সামনে মো. শফিকুল ইসলাম (৩৫) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। তিনি মৌলভীবাজারের জুড়ী উপজেলার নয়াগ্রামের আবু আহমেদের ছেলে। তিনি নগরীতে একটি বাসায় ভাড়া নিয়ে থাকতেন। তিনি বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন।

ঘটনার প্রত্যক্ষদর্শী সিটি সেন্টারের নিরাপত্তাকর্মী সাগর দেবনাথ বলেন, ‘ওই যুবক ফুটপাতে মাথা ঘুরে পড়ে যায়। আমরা কয়েকজন তাকে ধরে সিটি সেন্টারের সামনের খালি জায়গায় নিয়ে আসি। এখানে নিয়ে আসার পর তিনি কয়েকবার শ্বাস নেন। এ সময় আমরা তাকে সামান্য পানি পান করাই। পরে তিনি শ্বাস নেওয়া বন্ধ করে দেন। আমরা ধারণা করেছিলাম, তিনি এখানেই মারা গেছেন। পরে ওই যুবকের সঙ্গে থাকা মোবাইল ফোন থেকে এক স্বজনের নাম্বার বের করে কল দিয়ে বিষয়টি জানানো হয়। কিছুক্ষণের মধ্যেই তার এক স্বজন এসে তাকে হাসপাতালে নিয়ে যান।’ 

শফিকুল ইসলামের বড় ভাই মো. জহিরুল ইসলাম জানান, তার ভাই (শফিকুল) মারা গেছেন। তারা সিটি সেন্টার থেকে উদ্ধার করে তাকে শহিদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তীব্র গরমে হিট স্ট্রোক বা হৃদরোগে আক্রান্ত হয়ে শফিকুল মারা গেছেন বলে ধারণা করেন তিনি।

এ বিষয়ে হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘ওই যুবককে মৃত অবস্থায় নিয়ে আসে তার পরিবার। আমরা পরীক্ষা করে মৃত পেয়েছি। তবে মৃত্যুর কারণ বলতে পারব না। পরিবারের সদস্যরা আমাদের শুধু বলেছেন মাথা ঘুরে পড়ে গেছেন। এর ওপর ধারণা করে পরীক্ষা না করে আমরা কিছু বলতে পারব না।’

শুক্রবার ও শনিবারের পূর্বাভাসে সিলেট আবহাওয়া অফিস বলছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

সিলেট আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মোহাম্মদ সজিব হোসেন বলেন, ‘আজ সন্ধ্যা ৬টায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা এই বছরের মধ্যে সর্বোচ্চ। বিকেল ৪টায় ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে বিকেল ৩টায় তাপমাত্রা ছিল ৩৭.০ ডিগ্রি সেলসিয়াস। 

শাকিলা ববি/সালমান/

প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : রাসিক মেয়র

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৪:০৪ পিএম
প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : রাসিক মেয়র
ছবি: খবরের কাগজ

নগরীর প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। 

তিনি বলেন, ‘রাজস্ব আয় বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টিতে প্রচেষ্টা অব্যাহত রেখেছি। দক্ষ জনগোষ্ঠী তৈরিতে আগামীতে ৩০টি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে। যেখানে প্রশিক্ষণ নিয়ে দক্ষ জনগোষ্ঠী তৈরি হবে। সব মিলিয়ে আমরা একটা ভিশন নিয়ে রাজশাহীর উন্নয়নকে এগিয়ে নিয়ে যাচ্ছি।’

বুধবার (১৫ মে) রাতে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে সিটি করপোরেশনের বিভাগীয় ও শাখা প্রধানদের নিয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় দাপ্তরিক শৃঙ্খলা রক্ষাসহ প্রত্যেকের নিজ নিজ দায়িত্ব আরও যথাযথভাবে ও দায়িত্বশীলভাবে পালনের নির্দেশ দেন মেয়র।

এ সময় তিনি বলেন, ‘সারা দেশের মধ্যে রাজশাহী সিটি করপোরেশন দেশসেরা হওয়ার স্বীকৃতি অর্জন করেছে। রাজশাহী নগরীর সুনাম দেশের সীমানা পেরিয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। এই অর্জন ধরে রাজশাহীকে এমন এক জায়গায় নিয়ে যেতে চাই, যাতে আগামীতে রাজশাহী শহর দক্ষিণ এশিয়ার মধ্যে দৃষ্টান্ত স্থাপন করবে। এ কাজ বাস্তবায়নে সবার সহযোগিতা প্রয়োজন।’

সভায় বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম-উল আযিম, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিন। 

রাসিকের সচিব মো. মোবারক হোসেনের সঞ্চালনায় সভায় প্যানেল মেয়র-২ ও ১৩নং ওয়ার্ড আব্দুল মমিন, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাঈদ, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম, বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন ডলারসহ শাখা প্রধানরা উপস্থিত ছিলেন।

এনায়েত করিম/ইসরাত চৈতী/