ঢাকা ১৫ ফাল্গুন ১৪৩০, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
Khaborer Kagoj

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অব্যাহতি পেলেন মাহিয়া মাহি

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩, ১১:০২ পিএম
ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় অব্যাহতি পেলেন মাহিয়া মাহি

চিত্রনায়িকা মাহিয়া মাহি ও তার স্বামী রকিব সরকারকে ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় অব্যাহতি দিয়েছেন আদালত। মামলাটি আমলে নেয়ার মতো প্রয়োজনীয় উপাদান না থাকায় সাইবার ট্রাইব্যুনাল তাদের অব্যাহতি দেয়। তাদের আইনজীবী ইশরাত হাসান দৈনিক খবরের কাগজকে এই তথ্য নিশ্চিত করেন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত অব্যাহতির এই আদেশ দেন। মামলাটি আমলে নেওয়া প্রশ্নে শুনানির জন্য এ দিন ধার্য ছিল।

তথ্য-প্রযুক্তি আইনে মাহি ও তার স্বামী রাকিব সরকারের বিরুদ্ধে গত ১৭ মার্চ গাজীপুরের বাসন থানায় মামলাটি করে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। ১৮ মার্চ মাহি ওমরাহ পালন শেষে দেশে ফিরলে তাকে গ্রেপ্তার করে পুলিশ। দুপুরে তাকে গাজীপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৫-এ হাজির করা হয়। শুনানি শেষে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে ওই দিন রাতেই তাকে জামিন দেন আদালত।

এমএ/

 

আজীবন সম্মাননা পাচ্ছেন রুনা লায়লা

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৫ পিএম
আজীবন সম্মাননা পাচ্ছেন রুনা লায়লা
রুনা লায়লা

জীবন্ত কিংবদন্তি শিল্পী রুনা লায়লা। দীর্ঘ ক্যারিয়ারে রাষ্ট্রীয় পুরস্কারসহ পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন এই খ্যাতিমান শিল্পী। 

আগামী ২ মার্চ বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃতীয় বাইফা অ্যাওয়ার্ড। এই আসরের মাধ্যমেই প্রথমবারের মতো আজীবন সম্মাননা বিভাগ যুক্ত হয়েছে। আর সেই পুরস্কার পাচ্ছেন উপমহাদেশের নন্দিত শিল্পী রুনা লায়লা। এর মধ্যে তিনি সম্মাননাটি নিজ হাতে গ্রহণ করার বিষয়ে সম্মতিও দিয়েছেন আয়োজকদের।

এমনটি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব ফিল্ম অ্যান্ড আর্টস (বাইফা) অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ। এই আয়োজনের মূল উদ্যোক্তা শাহরিয়ার স্বপন।
আয়োজক সূত্রে জানা গেছে, ভোটিং ও জুরি বোর্ডের মাধ্যমে যোগ্য শিল্পী নির্বাচন করা হবে। এই আসরের মধ্য দিয়ে অ্যাওয়ার্ডটি সরকারি রেজিস্ট্রেশন প্রক্রিয়াও সম্পন্ন করেছে বলে জানায় তারা।

এবার বাইফায় পপুলার ও জুরি- দুই বিভাগে মোট ৪৫টি বিভাগে পুরস্কার প্রদান করা হবে। চলচ্চিত্র, টেলিভিশন নাটক, ওটিটি, গান, মিউজিক ভিডিও, নাচ এবং আবৃত্তিতে সেরা শিল্পীদের পুরস্কৃত করা হবে।

পপুলার চয়েসের জন্য আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ভোট করা যাবে বাইফা ডটকম ওয়েবসাইটে। বাইফার প্রধান শাহরিয়ার স্বপন জানান, এরই মধ্যে তিন লক্ষাধিক ভোট এসেছে বিভিন্ন বিভাগের জন্য।

আর জুরি বোর্ডের দায়িত্ব পালন করছেন চিত্রনায়িকা রোজিনা, কণ্ঠশিল্পী খুরশিদ আলম, ফেরদৌস আরা, অভিনয়শিল্পী আজিজুল হাকিম, তানভীন সুইটি, দীপা খন্দকার এবং চিত্রনাট্যকার ও নির্মাতা জিনাত হাকিম।

পুরস্কার দেওয়ার পাশাপাশি আয়োজনে থাকছে জনপ্রিয় তারকাদের নাচ ও গানের পরিবেশনা। অনুষ্ঠানে পারফর্ম করবেন তানজিন তিশা, তমা মির্জা, হৃদি শেখ, দীঘি, জেফার রহমান, ইমন চৌধুরী, আলেয়া বেগম ও শিবলু।

মূল অনুষ্ঠান উপস্থাপনা করবেন অভিনেতা আবদুন নূর সজল এবং অভিনেত্রী-উপস্থাপক মাসুমা রহমান নাবিলা। বারিষা হক ও ইমতু রাতিশ রেড কার্পেট পর্বের উপস্থাপনা করবেন।

উল্লেখ্য, লোকজ, পপ, রক, গজল, আধুনিক সব ধাঁচের গানই গেয়েছেন রুনা লায়লা। বাংলা, হিন্দি, উর্দু, ইংরেজিসহ ১৮টি ভাষায় গান গেয়েছেন তিনি। এ পর্যন্ত গানের সংখ্যা ১০ হাজারেরও বেশি। তার গাওয়া গানগুলোর মধ্যে ‘গানেরই খাতায় স্বরলিপি’, ‘যখন থামবে কোলাহল’, ‘এই বৃষ্টিভেজা রাতে’, ‘আমার মন বলে তুমি আসবে’, ‘পাখি খাঁচা ভেঙে উড়ে গেলে’, ‘বন্ধু তিন দিন তোর’, ‘আয়রে মেঘ আয়রে’, ‘পান খাইয়া ঠোঁট লাল’, ‘শিল্পী আমি তোমাদেরই গান’, ‘যখন আমি থাকবো না’ উল্লেখযোগ্য।

জাহ্নবী

বার্লিনে স্বর্ণভালুক জিতল তথ্যচিত্র

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৪ পিএম
বার্লিনে স্বর্ণভালুক জিতল তথ্যচিত্র
মাতিও ডিওপে

বার্লিন চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণভালুক জিতেছে তথ্যচিত্র ‘ডাহুমে’। গত ২৪ ফেব্রুয়ারি ছবির পরিচালক মাতিও ডিওপের হাতে তুলে দেওয়া হয় এই পুরস্কার। ২০১৯ সালে রোমান্টিক ড্রামা সিনেমা ‘আটলান্টিকস’ বানিয়ে পরিচিতি পেয়েছিলেন মাতিও। সে বছর কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপামের জন্য প্রতিযোগিতা করেছিল তার ওই সিনেমা। এ বছর বার্লিনে সর্বোচ্চ পুরস্কার জিতলেন এই ফরাসি নির্মাতা।

আফ্রিকার অনেক দেশই একসময় ইউরোপের উপনিবেশ ছিল। অনেক মূল্যবান রত্ন আফ্রিকা থেকে লুট হয়ে চলে গেছে ইউরোপে। লুণ্ঠিত সেসব সম্পদ আফ্রিকায় ফিরিয়ে আনার ঘটনার ওপর নির্মিত হয়েছে ১ ঘণ্টার তথ্যচিত্র ‘ডাহুমে’। এ বছর স্বর্ণভালুকের জন্য প্রতিযোগিতা করেছিল ২০টি সিনেমা। পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়া জানিয়ে ডিওপ বলেন, ‘সিনেমাটি যে সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করে, এ পুরস্কার কেবল তাদের সম্মানিতই করেনি বরং আমাদের বুঝিয়েছে যে পুনঃপ্রতিষ্ঠার অর্থ কী? পুনঃপ্রতিষ্ঠা হলো ন্যায়বিচার।’

‘আ ট্রাভেলার্স নিডস’ সিনেমার জন্য গ্র্যান্ড জুরি পুরস্কার জিতেছেন দক্ষিণ কোরীয় নির্মাতা হং সাং-সু। এতে অভিনয় করেছেন খ্যাতিমান ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার্ট। এর আগেও এই নির্মাতার সঙ্গে কাজ করেছেন ইজাবেল। ‘দ্য এম্পায়ার’ ছবিটির জন্য তৃতীয় সেরা পুরস্কার জিতেছেন ফরাসি পরিচালক বুনো দুমো। ‘আ ডিফারেন্ট ম্যান’-এ অভিনয়ের জন্য সেরা পারফর্মারের পুরস্কার রৌপ্যভালুক জিতেছেন সেবাস্তিয়ান স্টান। এ ছাড়া ডোমিনিকান নির্মাতা নেলসন কার্লো ডে লস সান্তোস আরিয়াস সেরা পরিচালকের পুরস্কার হিসেবে পেয়েছেন রৌপ্যভালুক। তার সিনেমার নাম ‘পেপে’।

গত ১৫ ফেব্রুয়ারি বেলজিয়ান নির্মাতা টিম মিল্যান্টসের সিনেমা ‘স্মল থিংস লাইক দিস’-এর প্রদর্শনীর মধ্য দিয়ে শুরু হয় ৭৪তম বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২৫ ফেব্রুয়ারি শেষ হয় উৎসব।

জাহ্নবী

মার্ভেল অভিনেতা মিচেল আর নেই

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০২ পিএম
মার্ভেল অভিনেতা মিচেল আর নেই
কেনেথ মিচেল

মার্ভেল অভিনেতা কেনেথ মিচেল মারা গেছেন। ২৫ ফেব্রুয়ারি এই অভিনেতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে এই অভিনেতার মৃত্যুর সংবাদটি জানানো হয়। তার বয়স হয়েছিল ৪৯ বছর। ‘স্টার ট্রেক : ডিসকভারি’ এবং মার্ভেলের ‘ক্যাপ্টেন মার্ভেল’ ফ্র্যাঞ্চাইজিতে অভিনয়ের জন্য বেশি পরিচিত ছিলেন কেনেথ।

সিএনএন নিউজের প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালে এএলএস ধরা পড়ে মিচেলের। আগস্টে মিচেল ইনস্টাগ্রামে একটি পোস্টে রোগ নির্ণয়ের পঞ্চম বার্ষিকী সম্পর্কে ভক্তদের জানিয়েছিলেন।

মিচেল তার ক্যারিয়ারে ৫০টিরও বেশি চলচ্চিত্র এবং টেলিভিশন নাটকে কাজ করেছেন। ২০০৪ সালের হকি ফিল্ম ‘মিরাকল’-এ একজন অলিম্পিক-প্রত্যাশীর চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান মিচেল। তিনি মার্ভেলের ২০১৯ সালের চলচ্চিত্র ‘ক্যাপ্টেন মার্ভেল’-এ ক্যারল ড্যানভার্সের বাবার চরিত্রে অভিনয় করেছেন। এ ছাড়া ‘জেরিকো’, ‘দ্য অ্যাস্ট্রোনট ওয়াইভস ক্লাব’ এবং ‘জন্মের সময় সুইচড’ ছাড়াও অনেক টিভি সিরিজে অভিনয় করেছেন মিচেল।

মিচেল তার স্ত্রী সুসান এবং তাদের দুই ছোট সন্তানকে রেখে গেছেন। এই অভিনেতার মৃত্যুতে হলিউডে শোকের ছায়া নেমে এসেছে।

জাহ্নবী

পপির বাবা মারা গেছেন

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০১ পিএম
পপির বাবা মারা গেছেন

চিত্রনায়িকা সাদিকা পারভিন পপির বাবা আমির হোসেন মারা গেছেন। গতকাল সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। জানা গেছে, কয়েক বছর ধরেই বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন পপির বাবা।

কয়েক মাস ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত রাজধানীর একটি হাসপাতালের আইসিইউতে ছিলেন। তবে পপি তার বাবার শেষযাত্রায় পরিবারের সঙ্গে আছেন কি না, তা জানা যায়নি। কারণ প্রায় চার বছর ধরে লোকচক্ষুর আড়ালে এই নায়িকা। মা-বাবা এবং ভাইবোনদের সঙ্গেও বহুদিন ধরেই সম্পর্ক ভালো নয় তার। সাম্প্রতিক খবর অনুযায়ী, পপি রাজধানীর ধানমন্ডিতে স্বামী-সন্তান নিয়ে বসবাস করছেন। তিনি আদনান কামাল নামে লালবাগের এক শিল্পপতিকে বিয়ে করেছেন। ২০২১ সালের অক্টোবরে একটি পুত্রসন্তানেরও মা হয়েছেন নায়িকা। পপির বাবার জানাজা ও দাফন খুলনায় তার নিজ এলাকায় সম্পন্ন হওয়ার খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পপির ছোট বোন সুমি।

জাহ্নবী

 

প্রশংসিত হয়েও নিষিদ্ধ

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫৬ এএম
প্রশংসিত হয়েও নিষিদ্ধ
ইয়ামি গৌতম

একদিকে প্রশংসা কুড়াচ্ছে ইয়ামি গৌতম অভিনীত সিনেমা ‘আর্টিকেল ৩৭০’, অন্যদিকে উপসাগরীয় দেশগুলোতে নিষিদ্ধ করা হয়েছে এটি। অ্যাকশন পলিটিক্যাল থ্রিলার ছবি ‘আর্টিকেল ৩৭০’-এ ইয়ামি একজন গোয়েন্দা কর্মকর্তা। 

কাশ্মীরের পটভূমিতে নির্মিত হয়েছে ‘আর্টিকেল ৩৭০’ ছবিটি। ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অপসারণের সিদ্ধান্তকে কেন্দ্র করে ঘটে যাওয়া ঘটনাগুলো দেখা যাবে সেখানে। ২০১৯ সালের ৫ আগস্ট কেন্দ্রীয় সরকার পূর্বতন জম্মু ও কাশ্মীর রাজ্যকে বিশেষ মর্যাদা দেওয়া ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে এবং জম্মু-কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আলাদা করা হয়।

‘আর্টিকেল ৩৭০’ উপসাগরীয় দেশগুলোতে নিষিদ্ধ করা হয়েছে। যদিও ভারত ও ভারতের বাইরের অন্য দেশগুলো থেকে বিপুল অর্থ আয় করছে ছবিটি। এমনকি দর্শক-সমালোচকদের কাছ থেকে প্রশংসা কুড়িয়েছে। উপসাগরীয় অঞ্চলের নিষেধাজ্ঞার কারণে বিপুল আয় থেকে বঞ্চিত বিনিয়োগকারীরা।

সম্প্রতি জম্মুতে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে আর্টিকেল ৩৭০ প্রসঙ্গ তোলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘শুনেছি ৩৭০ ধারা নিয়ে একটি ছবি মুক্তি পেতে যাচ্ছে। এটি একটি ভালো জিনিস, কারণ এটি মানুষকে সঠিক তথ্য পেতে সহায়তা করবে।’ ইনস্টাগ্রামে সেই ভাষণের প্রতিক্রিয়া জানিয়েছেন ইয়ামি গৌতম। তিনি লেখেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোহিজিকে “আর্টিকেল ৩৭০’ সম্পর্কে বলতে দেখা অত্যন্ত সম্মানের। আমার টিম ও আমার আশা, অবিশ্বাস্য এই গল্পটি আপনাদের প্রত্যাশা ছাড়িয়ে যাবে।’

এরই মধ্যে ইয়ামি গৌতমদের এই ছবি মুক্তির প্রথম দিনে আয় করে ৫ দশমিক ৯ কোটি টাকা। এখন পর্যন্ত ছবিটি ভারত থেকে আয় করেছে ২২ দশমিক ৮ কোটি টাকা। তবে এই ছবিই প্রথম নয়, এর আগে হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘ফাইটার’ সংযুক্ত আরব আমিরাত বাদে বাকি সব উপসাগরীয় দেশে নিষিদ্ধ ছিল।

জাহ্নবী