ঢাকা ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, শনিবার, ২৫ মে ২০২৪

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন আজ কে হাসবেন বিজয়ের হাসি?

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:২০ পিএম
কে হাসবেন বিজয়ের হাসি?
মাহমুদ কলি, নিপুণ আক্তার, মিশা সওদাগর ও ডিপজল

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন আজ। সকাল ৯টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত। দুপুরে এক ঘণ্টা বিরতি থাকবে মধ্যাহ্নভোজের জন্য। এবার মোট ভোটার ৫৭০ জন। দুই বছর পর পর চলচ্চিত্র শিল্পীদের এই সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নানা আলোচনা-সমালোচনার পরও অবশেষে বিএফডিসিতে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে সিনেমা শিল্পীদের কাঙ্ক্ষিত এই নির্বাচন। এর মেয়াদ ২০২৪ থেকে ২০২৬।

এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। একটি কলি-নিপুণ পরিষদ, অন্যটি মিশা-ডিপজল পরিষদ। সভাপতি পদে লড়ছেন একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক মাহমুদ কলি ও দাপুটে খলঅভিনেতা মিশা সওদাগর। আর সাধারণ সম্পাদক পদে এবারও প্রার্থী হয়েছেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। তার বিপরীতে খলঅভিনেতা ডিপজল।

নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করেছেন এবারের নির্বাচন কমিশনার প্রযোজক খোরশেদ আলম খসরু। কঠোর নিরাপত্তার বলয়ে অনুষ্ঠিত হবে শিল্পীদের এই নির্বাচন। এমনটি গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু করতে যে ধরনের প্রস্তুতি প্রয়োজন তা গ্রহণ করেছি। আশা করি সুষ্ঠু ও সুন্দর একটি নির্বাচন সবাইকে উপহার দিতে পারব।’

ইতোমধ্যেই নির্বাচনি পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে এফডিসির চারদিক। তবে এই নির্বাচনে কে হাসবেন  বিজয়ের হাসি সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সবার মাঝে।

তবে নির্বাচন নিয়ে ইতিবাচক ভাবনা সব প্রার্থীর মনে। নিজের নির্বাচনি লক্ষ্যের বিষয়ে মিশা সওদাগর বলেছেন, ‘শিল্পীরা বেশি কিছু চান না, তারা সম্মান চান। ইফতার, পিকনিক, উৎসব এসবে সম্মান চান। কোনো শিল্পী অসুস্থ হলে যথাসম্ভব তার পাশে থাকা। এসবই আমাদের মূল লক্ষ্য।’

অন্যদিকে আরেক সভাপতি পদের প্রার্থী মাহমুদ কলি বলেছেন, ‘মানুষের কাছে চলচ্চিত্রের সুনাম কিছুটা ক্ষুণ্ণ হয়েছে। আমার চেষ্টা থাকবে সেটা পুনরুদ্ধার করা।’

কলি-নিপুণ প্যানেল থেকে সহসভাপতি পদে আছেন ড্যানি সিডাক ও অমিত হাসান। সহসাধারণ সম্পাদক পদে চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দফতর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন এবং কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন আজাদ খান। এই প্যানেলের কার্যকরী পরিষদের সদস্য পদের জন্য লড়ছেন সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, পলি, জেসমিন আক্তার, সাইফ খান, তানভীর তনু, মো. সাইফুল, সাদিয়া মির্জা, সনি রহমান ও হেলেনা জাহাঙ্গীর ।

মিশা-ডিপজল প্যানেলে সহসভাপতি পদে প্রার্থী হয়েছেন মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। সহসাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল। কার্যকরী পরিষদের সদস্য হতে চান অভিনেত্রী সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন ও ফিরোজ মিয়া।

জাহ্নবী

তমা মির্জার আইনি নোটিশ, মামলা করবেন মিষ্টি জান্নাত

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০৯ পিএম
তমা মির্জার আইনি নোটিশ, মামলা করবেন মিষ্টি জান্নাত
তমা মির্জা ও মিষ্টি জান্নাত

ভীষণ উত্তপ্ত ঢালিউডপাড়া। সিনেমার খবরের চেয়ে ব্যক্তিগত রেষারেষি ও দ্বন্দ্বে তুমুল নেতিবাচক পরিস্থিতি তৈরি হয়েছে ঢাকাই সিনেমার ভুবনে। সাধারণ দর্শক করছে ছি ছি। তারকাদের প্রতি দর্শকদের যে ভালোবাসা ও শ্রদ্ধা তা যেন ধুলোয় মিশে যাওয়ার উপক্রম হয়েছে। চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে শুরু করে অপু বিশ্বাস ও বুবলীর দ্বন্দ্বের পর নতুন করে সামনে এসেছে চিত্রনায়িকা তমা মির্জা ও মিষ্টি জান্নাতের দ্বন্দ্ব।

সোশ্যাল মিডিয়াতে চোখ রাখলেই দেখা মিলছে এই দুই নায়িকাকে নিয়ে অসংখ্য মানুষের ট্রল। কারণ মানহানিকর মন্তব্যের অভিযোগ এনে তমা মির্জা দশ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে মিষ্টি জান্নাতকে আইনি নোটিশ দিয়েছেন। আর এই নোটিশের বিপরীতে তমার বিরুদ্ধে মামলা করবেন বলেও জানিয়েছেন নোটিশ পাওয়া নায়িকা মিষ্টি জান্নাত।

গতকাল ২৩ মে রেজিস্ট্রি ডাকযোগে তমা মির্জার পক্ষে এ নোটিশ পাঠান তার আইনজীবী ব্যারিস্টার সজীব মাহমুদ আলম। আগামী সাত দিনের মধ্যে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে। শুধু তাই নয়, নোটিশে সাত দিনের মধ্যে জনসম্মুখে ক্ষমা চেয়ে দশ কোটি টাকা ক্ষতিপূরণ দিতেও বলা হয়েছে।

এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা দুটি ভিডিও বক্তব্যের কথা উল্লেখ করা হয়েছে। নোটিশে বলা হয়, এসব বক্তব্যে সাংবাদিক ও দেশের জনগণের কাছে তার (তমা মির্জার) সুনাম নষ্ট হয়েছে। এ ধরনের বক্তব্য তমার চরিত্র ও ব্যক্তিত্বে আঘাত হেনেছে। এটি শাস্তিযোগ্য অপরাধ। উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডিজিটাল মিডিয়ায় এসব মানহানিকর বক্তব্য হয়রানির উদ্দেশ্যে করা হয়েছে। এসব কারণে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এ ছাড়া পরবর্তীতে এ ধরনের মন্তব্য থেকে বিরত থাকতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে নোটিশে।

তমা মির্জার আইনি নোটিশ প্রসঙ্গে জানতে চাইলে মিষ্টি জান্নাত বলেন, আমি পরিষ্কার বলতে চাই, আমি কারও নাম উল্লেখ করিনি। উনি কেন গায়ে মাখলেন জানি না। এখন আমি পাল্টা আইনি ব্যবস্থা নেব। এ রকম মিথ্যা নোটিশ দিয়ে হয়রানি করার মানে কি? এখন আমাকেও আইনের দ্বারস্থ হতে হবে।

তিনি আরও বলেন, তিনি জয় ভাইয়ার ইন্ধনে হয়তো কাজটা করছেন। ইন্ধন পেয়ে তো লাভ নেই। প্রমাণ দেখাতে হবে সবকিছুর। আপনি একজনকে হেনস্তা করবেন এটা তো হতে পারে না। আমি তো কোথাও তার নাম উল্লেখ করিনি। আমার সিনেমা কেন কম তার উত্তর দিয়েছি। সেটা কি আমি বলব না? মানুষ ভাবছে আমাকে সিনেমায় নেয় না। বিষয়টি সে রকম না। আমার কাছে সিনেমার প্রস্তাব আসে কিন্তু আমি রাজি হই না। সে ব্যাখ্যা কি আমি দিতে পারব না?

মিষ্টি জান্নাতকে পাঠানো তমার ওই নোটিশে সামাজিক মাধ্যমে থাকা দুটি ভিডিও বক্তব্যের কথা উল্লেখ করা হয়েছে। ‘আপনার বয়ফ্রেন্ডকে বিয়ে করব না, তমা মির্জাকে খোঁচা দিয়ে মিষ্টি জান্নাত’ এবং ‘চেটে চেটে নায়িকা হয়েছে তমা মির্জা: জান্নাত’ শীর্ষক শিরোনামে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে মানহানিকর বক্তব্য রয়েছে বলে দাবি করেছেন আইনজীবী।

এ সম্পর্কে তমা মির্জা বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই বলব না। সব কথা আমার আইজীবী বলবেন।’

তমা মির্জার বিরুদ্ধে মিষ্টি জান্নাতের মামলা প্রসঙ্গে তমা মির্জা বলেন, ‘ওর কাছে যদি মামলার গ্রাউন্ড থাকে ও মামলা করবে। আমার কাছে গ্রাউন্ড ছিল তাই আমি আইনি নোটিশ দিয়েছি।’

জাহ্নবী

পোশাকে ফিলিস্তিনের পতাকা

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০৭ পিএম
পোশাকে ফিলিস্তিনের পতাকা

বড় একটি উৎসব চলছে। অথচ ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন নিয়ে কোনো কথা নেই, প্রতিবাদ নেই। শিল্পীদের কাছে পৃথিবী কি এই নীরবতা আশা করে? গত ২০ মে উৎসবের লাল গালিচায় সে কথাই স্মরণ করিয়ে দিলেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী ও প্রযোজক কেট ব্ল্যানচেট। তিনি পরে এসেছিলেন সাদাকালো গাউন। হঠাৎ পেছনের সাদা অংশ উল্টো করে ধরেন তিনি, বেরিয়ে আসে সবুজ রঙ। লাল গালিচার ওপর সেই সবুজ যেন মনে করিয়ে দেয় ফিলিস্তিনি পতাকার কথা। কেটের এই পোশাকের নকশা করেছেন হাইডা আকামান।

কেট ব্ল্যানচেট হাজির হয়েছিলেন ‘দ্য অ্যাপ্রেনটিস’ ছবির প্রদর্শনীতে। মানবাধিকারের পক্ষে অবস্থান নিয়ে বিভিন্ন সময়ে তাকে সোচ্চার হতে দেখা গেছে। ফিলিস্তিন প্রসঙ্গে বরাবরই সরব ছিলেন তিনি। গত বছরের শেষ দিকে গাজায় ইসরায়েলের হামলার বিরুদ্ধেও প্রতিবাদ করেছিলেন তিনি। এ যুদ্ধ থামাতে অন্যান্য সচেতন হলিউড তারকাদের সঙ্গে তিনিও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চিঠি লিখেছিলেন।

গত বুধবার কান সংলগ্ন এক হোটেলে ঘোষণা করা হয় ক্রিটিকস উইকের ৬৩তম আসরের সর্বোচ্চ পুরস্কার গ্রাঁ প্রিঁ। উৎসবের সমান্তরাল বিভাগের এ পুরস্কার জিতেছে আর্জেন্টাইন পরিচালক ফেদেরিকো লুইসের প্রথম সিনেমা ‘সায়মন অব দ্য মাউন্টেন’। ছবিটিতে দেখানো হয়েছে এক কিশোরের মানসিক স্বাস্থ্যের সঙ্গে লড়াইয়ের গল্প। অভিনয় করেছেন আর্জেন্টাইন অভিনেতা, গায়ক ও গীতিকবি লরেঞ্জো ফেরো। যৌথভাবে ছবিটি প্রযোজনা করেছে আর্জেন্টিনা, চিলি ও উরুগুয়ের তিন প্রতিষ্ঠান।

পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়া জানিয়ে ফেদেরিকো লুইস বলেন, ‘আর্জেন্টিনায় অনেকেই আছেন, যারা ভাবেন, আমরা সিনেমা বানালে কেউ দেখতে চায় না। আশা করি, এই পুরস্কার সেই চিন্তায় পরিবর্তন আনবে এবং আর্জেন্টিনার মানুষের পাশাপাশি বিশ্ব আমাদের সিনেমা দেখবে।’

৬৩তম ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে বিজয়ীরা
গ্রাঁ প্রিঁ জিতেছে ‘সায়মন অব দ্য মাউন্টেন’ ছবির নির্মাতা ফেদেরিকো লুইস, ফ্রেঞ্চ টাচ প্রাইজ অব দ্য জুরি পুরস্কার জিতেছে ‘ব্লু সান প্যালেস’, নির্মাতা যুক্তরাষ্ট্রের কনস্ট্যান্স সাং, লুই রোদ্যুরের ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড জিতেছেন ব্রাজিলের রিকার্দো তেওদোরো, তার সিনেমা ‘বেবি’, লাইৎজ সিনে ডিসকোভার প্রাইজ জিতেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মন্টসুরিস পার্ক’, এটি বানিয়েছেন ফ্রান্সের গিল সেলা, গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর ডিস্ট্রিবিউশন জিতেছে বেলজিয়ামের লিওনার্দো ফন ডেইল নির্মিত ছবি ‘জুলি কিপস কোয়ায়েট’, এ ছবির জন্য যৌথভাবে এসএসিডি অ্যাওয়ার্ডও জিতেছেন লিওনার্দো ফন ডেইল ও রুথ বেকার্ট। ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড জিতেছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অ্যাবসেন্ট’, বানিয়েছেন তুরস্কের জেম দেমিরার।

জাহ্নবী

আফসানা মিমির বাবা মারা গেছেন

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০৬ পিএম
আফসানা মিমির বাবা মারা গেছেন

নন্দিত অভিনেত্রী আফসানা মিমির বাবা সৈয়দ ফজলুল করিম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল ২৩ মে সকাল সাড়ে ৮টার দিকে তার মৃত্যু হয়েছে বলে জানান অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক বার্তায় সুবর্ণা বলেন, ‘আমাদের প্রিয় আফসানা মিমির বাবা মারা গেছেন। তার জানাজা বাদ জোহর উত্তরায় মিমির বাসায় অনুষ্ঠিত হবে। তার আত্মার শান্তি কামনা করছি। শান্তিতে থাকুন খালু।’

তবে কী কারণে তার মৃত্যু হয়েছে, সে বিষয়টি জানা যায়নি। খবরটি শুনে মিমির সহকর্মী, শুভাকাঙ্ক্ষী অনেকেই সমবেদনা জানিয়ে শোক প্রকাশ করছেন। এর মধ্যে আছেন অপি করিম, সাজু খাদেম, শুভাশিস ভৌমিক, ইমতিয়াজ বর্ষণ, শতাব্দী ওয়াদুদ, চিত্রলেখা গুহসহ অনেকে।

জানা গেছে, আফসানা মিমির বাবা পানি উন্নয়ন বোর্ডে চাকরি করতেন। নানা সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

জাহ্নবী

দ্য বাপ্পা মজুমদার শো

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০৪ পিএম
দ্য বাপ্পা মজুমদার শো

জনপ্রিয় সংগীতশিল্পী বাপ্পা মজুমদারের সংগীতজীবনের ৩ দশক উদযাপনের লক্ষ্যে আজ ২৪ মে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে আজব কারখানা আয়োজন করেছে কনসার্ট ‘দ্য বাপ্পা মজুমদার শো উইথ জয় শাহরিয়ার’। অনুষ্ঠানে বাপ্পা মজুমদারের আগে গান পরিবেশন করবেন জয় শাহরিয়ার। এই আয়োজনে সহযোগী হিসেবে আছে আজব রেকর্ডস।

কনসার্টে বাপ্পা মজুমদার ৩ দশকের দীর্ঘ ক্যারিয়ার থেকে উল্লেখযোগ্য শ্রোতাপ্রিয় গানগুলো পরিবেশন করবেন।

এ প্রসঙ্গে বাপ্পা মজুমদার বলেন, ‘সাধারণত আমরা অনেক সময় নিয়ে গান শোনাতে পারি না শ্রোতাদের। এমন আয়োজনে সেই সুযোগটা পাওয়া যায়। গত ৩ দশকে অনেক গান করেছি। যার জন্য শ্রোতাদের কাছ থেকে পেয়েছি ভালোবাসা। তাই এই আয়োজন শ্রোতাদের ভালোবাসার প্রতি আমাদের নিবেদন।’

জয় শাহরিয়ার বলেন, ‘সংগীতে বাপ্পা মজুমদারের দীর্ঘ ক্যারিয়ার। তার নিজস্ব একটা শ্রোতা আছে। বাপ্পাদা সবার মতো আমারও প্রিয় একজন সংগীতশিল্পী। তাই দাদার ক্যারিয়ারের ৩ দশক উপলক্ষে আজব কারখানা সুন্দর এই আয়োজনটি করেছে। আর বাপ্পাদার সঙ্গে স্টেজ শেয়ার করার একটা অন্যরকম আনন্দ আছে। আমার বিশ্বাস, শ্রোতারা ভালো কিছু গান শুনতে পারবে।’

জাহ্নবী

 

এফডিসির শিল্পীদের গরুর হাটে কাজ দেবেন ডিপজল

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০৩ পিএম
এফডিসির শিল্পীদের গরুর হাটে কাজ দেবেন ডিপজল

আসন্ন ঈদুল আজহায় গাবতলী গরুর হাটের ইজারা পেয়েছেন ডিপজল। বিষয়টি জানিয়ে মিশা বলেন, ‘আপনারা শুনে খুশি হবেন যে, আমাদের ডিপজল সাহেব এবার একা গাবতলীর হাট ইজারা নিয়েছেন। আমি ভাইকে বলেছি, ‘ভাই আমার অনেক ছেলেমেয়ে, কাজ লাগবে’, আপনারা যারা যারা কাজ করতে আগ্রহী, এই যেমন চুন্নু মামাকে (নৃত্য পরিচালক) বলব, নাচের পরিচালকদের বলব- ‘তোমার কয়জন লাগবে দাও।’ এত বড় গাবতলীর হাট! ভাই বলছেন, তুই আমারে তালিকা দে একটা, এখানে যারা কাজ করতে আগ্রহী।’

বোটানিক্যাল গার্ডেনেও শিল্পীদের কর্মসংস্থানের আশ্বাস দিয়েছেন মিশা। মিশা বলেন, ‘বোটানিক্যাল গার্ডেনেরও ইজারা নেওয়া হচ্ছে, সেখানেও লোক লাগবে। শুটিংয়ের পাশাপাশি এই কাজগুলোও ভাই নিজের থেকেই দেবেন। এ ছাড়া আমরা একটা তালিকা পরিচালক সমিতিসহ বিভিন্ন সংগঠনে দিয়ে দেব। তারা আমাদের পুরোনো আর্টিস্টদের নিয়ে কাজ করবেন।’

প্রসঙ্গত, গত ১৯ এপ্রিল অনুষ্ঠিত হয় চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। ফলাফল ঘোষণা হয় গত ২০ এপ্রিল। এতে নতুন সভাপতি নির্বাচিত হন খল অভিনেতা মিশা সওদাগর এবং সাধারণ সম্পাদক হন মনোয়ার হোসেন ডিপজল। তবে নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তুলে এরই মধ্যে উচ্চ আদালতে রিট করেছেন চিত্রনায়িকা নিপুণ। ওই রিটের পরিপ্রেক্ষিতে গত সোমবার ডিপজল তার পদে বসতে পারবেন না বলে নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে পরাজিত সাধারণ সম্পাদক প্রার্থী নিপুণ আক্তারের অভিযোগ তদন্তেরও নির্দেশ দিয়েছেন।

জাহ্নবী