নিউইয়র্কে দুর্বৃত্তদের গুলিতে নিহত সিলেটের ইউসুফ । খবরের কাগজ
ঢাকা ১ জ্যৈষ্ঠ ১৪৩১, বুধবার, ১৫ মে ২০২৪

নিউইয়র্কে দুর্বৃত্তদের গুলিতে নিহত সিলেটের ইউসুফ

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পিএম
নিউইয়র্কে দুর্বৃত্তদের গুলিতে নিহত সিলেটের ইউসুফ
ইউসুফ আলী জনি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত বাফেলো শহরে কৃষ্ণাঙ্গ দুর্বৃত্তের গুলিতে নিহত দুই বাংলাদেশির মধ্যে একজন সিলেটের ইউসুফ আলী জনি (৪২)। তার মূলবাড়ি সিলেটের কানাইঘাট উপজেলায় হলেও তিনি সিলেট নগরীর মেজরটিলা এলাকায় বসবাস করতেন।

ইউসুফ ভ্রমণ ভিসায় সপরিবারে যুক্তরাষ্ট্রে গিয়ে রাজনৈতিক আশ্রয়ে বসবাস করছিলেন।

ইউসুফের পরিবার ও ঘনিষ্ট বন্ধুদের মাধ্যমে জানা গেছে, প্রায় দেড় বছর আগে তিনি সপরিবারে যুক্তরাষ্ট্রে যান। সেখানে তিনি রাজনৈতিক আশ্রয়ে বসবাস শুরু করেন। পাঁচ ও তিন বছর বয়সী দুই মেয়ে এবং স্ত্রী নিয়ে ইউসুফের পরিবার। নিহতের বিষয়টি সংবাদমাধ্যমে জেনে পরিবারের সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হয়েছেন সিলেটে তার স্বজন ও বন্ধুরা।

সিলেটের ‘ইকোইট’-এর প্রধান নির্বাহী মিঠু তালুকদার খবরের কাগজকে জানান, কানাইঘাটের ঝিংগাবাড়ির নূরুল হক মেম্বারের বড় ছেলে ইউসুফ আলী জনি সিলেটে ব্যবসা করতেন। তিনি নগরীর মেজরটিলা এলাকায় পরিবার নিয়ে বসবাস করতেন। তবে কোনো রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন না। প্রায় দেড় বছর আগে সপরিবারে ভ্রমণ ভিসায় যুক্তরাষ্ট্র গিয়ে রাজনৈতিক আশ্রয়ে বসবাস শুরু করেন। ২৭ এপ্রিল শনিবার সেখানকার স্থানীয় সময় দুপুর ১২টার দিকে ঘটনাটি ঘটে। তবে কী কারণে ঘটল, ইউসুফ সেখানে কী করতেন-এ বিষয়ে বিস্তারিত কিছু জানতে পারেননি।

নিউইয়ের্কের সংবাদমাধ্যমে স্থানীয়দের ভাষ্য দিয়ে বলা হয়েছে, নিহতরা একটি বাড়িতে নির্মাণ কাজে ছিলেন। এ বাড়িতে পূর্বেই ভাড়াটিয়াকে তাড়িয়ে দেওয়ার জন্য ইভিকশনের নোটিশ দেওয়া ছিল। অনেকেই অনুমান করছেন, এ বাড়ির ভাড়াটিয়াদের মধ্যে কোনো এক কৃষাঙ্গ গুলি চালিয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত পুলিশ এখনো কাউকে গ্রেপ্তার করতে করতে পারেনি। বাফেলো শহর বাংলাদেশি অধ্যুষিত। কয়েক হাজার বাংলাদেশি পরিবারের বসবাস সেখানে। এ ঘটনায় বাংলাদেশির মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

এ ঘটনায় রবিবার বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে প্রতিবাদের ডাক দেওয়া হয়েছে। সবাই বাফেলোর মেয়র এবং অন্যানা সিটি অফিশিয়ালদের কাছে দুর্বৃত্তদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

এসবি/অমিয়/

ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:৫৮ পিএম
ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতি

বিচার প্রার্থীরা যাতে সহজে ন্যায়বিচার পেতে পারেন সেজন্য সর্বোচ্চ আদালতসহ সব আদালতের বিচারকদের সর্বাত্মক প্রয়াস চালানোর আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। 

বুধবার (১৫ মে) বিকেলে বঙ্গভবনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নবনিযুক্ত তিন বিচারপতির সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। খবর বাসসের।

রাষ্ট্রপ্রধান বলেন, ‘সুপ্রিম কোর্ট হচ্ছে বিচার প্রার্থীদের বিচার পাওয়ার শেষ আশ্রয় স্থল। তাই বিচারকাজে বিচারপতিরা তাদের মেধা ও অভিজ্ঞতাকে কাজে লাগাবেন।’ 

তিনি আশা প্রকাশ করেন, জনগণ যাতে দ্রুত ও সহজে ন্যায়বিচার পায় সেজন্য নতুন বিচারপতিগণ তাদের মেধা ও অভিজ্ঞতাকে কাজে লাগাবেন। এ সময় তিনি নতুন বিচারপতিদের অভিনন্দন জানান।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিরা হলেন- বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম এবং বিচারপতি কাশেফা হোসেন। সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব মো. ওয়াহিদুল ইসলাম খান এবং সামরিক সচিব মেজর জেনারেল এস. এম সালাহউদ্দিন ইসলাম উপস্থিত ছিলেন।

 

বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:৫০ পিএম
বিমানের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট
ছবি : সংগৃহীত

ইজিপ্ট এয়ারের বোয়িংয়ের উড়োজাহাজ লিজ নিয়ে রাষ্ট্রের ১ হাজার ১৬৪ কোটি টাকার ক্ষতি করার মামলায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেভিন জন স্টিলসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

কমিশনের অনুমোদন সাপেক্ষে বুধবার (১৫ মে) এ চার্জশিট ঢাকার জজকোর্টে দুদকের জিআর শাখায় পাঠানো হয়েছে। 

দুদকের উপপরিচালক (জনসংযোগ) আকতারুল ইসলাম খবরের কাগজকে জানান, প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে দুদকের জিআর শাখা থেকে এই চার্জশিট সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে। 

চার্জশিটে অভিযুক্তরা হলেন ১. সাবেক পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ইশরাত আহমেদ; ২. সাবেক ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার শফিকুল আলম সিদ্দিক (মো. এস এ সিদ্দিক); ৩. সাবেক প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (সার্ভিসেস অ্যান্ড অডিট) শহীদ উদ্দিন মোহাম্মদ হানিফ; ৪. সাবেক প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (এমসিসি অ্যান্ড এল/এম) দেবেশ চৌধুরী; ৫. সাবেক ইন্সপেক্টর অব এয়ারক্রাফট (বর্তমানে এয়ারওয়ার্দিনেস কনসালট্যান্ট সিভিল এভিয়েশন অথরিটি, পুরাতন সদর দপ্তর) গোলাম সারওয়ার; ৬. সাবেক এয়ারক্রাফট ম্যাকানিক (বর্তমানে প্রকৌশল কর্মকর্তা) সাদেকুল ইসলাম ভূঁইয়া; ৭. প্রিন্সিপাল সিস্টেম ইঞ্জিনিয়ার (স্ট্রাকচার) শরীফ রুহুল কুদ্দুস; ৮. সাবেক উপপ্রধান প্রকৌশলী মো. শাহজাহান; ৯. সাবেক ইঞ্জিনিয়ার অফিসার জাহিদ হোসেন; ১০. সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কেভিন জন স্টিল; ১১. সহকারী পরিচালক (এওসি- এয়ারওয়ার্দিনেস) মোহাম্মদ সফিউল আজম; ১২. সহকারী পরিচালক (অ্যারোস্পেস/এভিয়নিক্স- এয়ারওয়ার্দিনেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) দেওয়ান রাশেদ উদ্দিন; ১৩. প্রকৌশল কর্মকর্তা হীরালাল চক্রবর্তী; ১৪. প্রিন্সিপাল সিস্টেম ইঞ্জিনিয়ার (ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস বিভাগ) অশোক কুমার সর্দার; ১৫. প্রকৌশলী কর্মকর্তা লুৎফর রহমান এবং ১৬. উপপরিচালক আব্দুল কাদির (পিতা জজুর মিয়া)। তালিকার শেষ সাতজনের নাম তদন্তে আসা তথ্য-প্রমাণের ভিত্তিতে চার্জশিটে অন্তর্ভুক্ত করা হয়েছে। মামলায় প্রয়োজনীয় নথিসহ আট ধরনের আলামত সংগ্রহ করেছে দুদক। সাক্ষীর তালিকায় আছেন তদন্তকারী কর্মকর্তাসহ ২৯ জন। 

বিমানের সাবেক পরিচালক (ফ্লাইট অপারেশন্স) ক্যাপ্টেন ইশরাত আহমেদসহ ২৩ জনের বিরুদ্ধে গত বছরের ৬ ফেব্রুয়ারি মামলাটি করে দুদক। তদন্তে প্রয়োজনীয় তথ্য-প্রমাণ না পাওয়ায় মহাব্যবস্থাপক (মুদ্রণ ও প্রকাশনা) আবদুর রহমান ফারুকী, ডিজিএম কামাল উদ্দিন আহমেদ, উপমহাব্যবস্থাপক (এওসি, এসিপি) জিয়া আহমেদ, সাবেক ক্যাপ্টেন (ড্যাশ-৮-৪০০) নজরুল ইসলাম শামিম, সাবেক চিফ পার্সার (কাস্টমার সার্ভিস) কাজী মোসাদ্দেক আলী, ফ্লাইট পার্সার শহিদুল্লাহ কায়সার ডিউক, ডেপুটি জেনারেল ম্যানেজার (করপোরেট প্ল্যানিং) আজাদ রহমান, সাবেক ব্যবস্থাপক আব্দুল কাদির (পিতা তালেব হোসেন), সহকারী ব্যবস্থাপক ফজলুল হক বসুনিয়া, ব্যবস্থাপক (এসিপি) আতাউর রহমান, সাবেক চিফ পার্সার মোহাম্মদ সাজ্জাদ উল হক (শাহিন), ফ্লাইট পার্সার শাহনাজ বেগম ঝর্ণা, প্রধান প্রকৌশলী এ আর এম কায়সার জামান এবং চিফ ইঞ্জিনিয়ার (ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস) গাজী মাহমুদ ইকবালকে অব্যাহতির সিদ্ধান্ত দেওয়া হয়েছে। 

অভিযোগপত্রে বলা হয়, মামলার আসামিরা পূর্বপরিকল্পিতভাবে পরস্পর যোগসাজশ ও ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে আগে নিজেরা লাভবান হয়ে ও অপরকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে ইজিপ্ট এয়ার থেকে দুটি উড়োজাহাজ লিজ নিয়ে পরবর্তী সময়ে রি-ডেলিভারি পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১ হাজার ১৬৪ কোটি টাকার ক্ষতি করেছেন। 

উল্লেখ্য, ২০১৪ সালে পাঁচ বছরের চুক্তিতে মিসরের ইজিপ্ট এয়ার থেকে বোয়িং ৭৭৭-২০০ ইআর মডেলের উড়োজাহাজ দুটি লিজ নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইনস। প্রথম বছর শেষেই দুটি এয়ারক্রাফটেরই ইঞ্জিন বিকল হয়। ইঞ্জিনগুলো প্রায় ১২-১৫ বছরের পুরোনো এবং এর উড্ডয়ন-যোগ্যতার মেয়াদকাল কম থাকায় পুরোপুরি বিকল হয়ে যায়। প্লেন সচল রাখতে ইজিপ্ট এয়ার থেকেই ভাড়ায় আনা হয় আরেকটি ইঞ্জিন। দেড় বছরের মাথায় নষ্ট হয় সেটিও। এতে দেশের ক্ষতি হয়েছে ১ হাজার ১৬৪ কোটি টাকা, যা একাদশ জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির তদন্তে উঠে এসেছে।

এয়ারক্রাফট লিজ নেওয়ার প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে ২০২২ সালে দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিন ও জেসমিন আক্তারের সমন্বয়ে অনুসন্ধান টিম গঠন করে দুদক। অনুসন্ধানের অংশ হিসেবে ২০২২ সালের ২৮ মে অভিযোগ সংশ্লিষ্ট বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বরাবর চিঠি দিয়ে লিজসংক্রান্ত নথি তলব করেন দুদক কর্মকর্তারা। একই সঙ্গে লিজ প্রক্রিয়ায় জড়িত সবাইকে জিজ্ঞাসাবাদ করা হয়। অনুসন্ধান শেষে দুদকের উপপরিচালক জেসমিন আক্তার মামলার করেন। পরে কমিশন তাকেই তদন্তের দায়িত্ব দিলে তিনি তদন্ত শেষ করেন।

নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো তিক্ততা ছিল না : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:৩৯ পিএম
নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো তিক্ততা ছিল না : পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের উদ্দেশে কথা বলছেন ড. হাছান মাহমুদ। ছবি : সংগৃহীত

নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো তিক্ততা ছিল না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

বুধবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক শেষে এ মন্তব্য করেন তিনি।

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গভীর ও বিস্তৃত করার লক্ষ্যে লুর সঙ্গে আলোচনা হয়েছে। আমার মনে হয়, নির্বাচন নিয়ে তাদের কোনো তিক্ততা ছিল না।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ডোনাল্ড লুর সঙ্গে নির্বাচন ও মানবাধিকার নিয়ে কোনো আলোচনা হয়নি। শুধু ইতিবাচক ইস্যুগুলো নিয়েই আলোচনা হয়েছে।’

যুক্তরাষ্ট্রে তৈরি পোশাক আরও বেশি রপ্তানি হবে এবং শিক্ষার্থীরা ওই দেশে বেশি যাবার সুযোগ পাবে জানিয়ে হাছান মাহমুদ বলেন, ‘বাংলাদেশের ৫৩ বছরের অভিযাত্রায় যুক্তরাষ্ট্র গঠনমূলক ভূমিকা রেখেছে।’

রিয়াজ/সালমান/

রাজধানীতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৭:০৫ পিএম
রাজধানীতে পোশাকশ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট
পোশাকশ্রমিকদের অবরোধে সড়ক তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ছবি : খবরের কাগজ

বকেয়া বেতন-ভাতার দাবিতে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পোশাকশ্রমিকরা। এতে আশপাশের সবগুলো সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বুধবার (১৫ মে) বিকেল সাড়ে ৫টার দিকে কুড়িল ফ্লাইওভারের নিচের সড়কের উভয়পাশে অবস্থান নেয়ে জোয়ার সাহারার জমজম রোডের ইউরো জোন ফ্যাশনস লিমিটেডের শ্রমিকরা।

গুলশান বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) হাসানুজ্জামান মোল্যা এসব তথ্য নিশ্চিত করেছেন।

প্রগতি সরণির গুরুত্বপূর্ণ পয়েন্ট অবরোধের ফলে রামপুরা-বাড্ডা-কুড়িল সড়ক যানজটে স্থবির হয়ে গেছে। অন্যদিকে এ যানজট এয়ারপোর্ট রোডেও বিস্তৃত হয়েছে।

বিক্ষুব্ধ পোশাকশ্রমিকদের দাবি, বেতন-ভাতা বন্ধ। দেওয়া হয়নি বকেয়া বেতনও। কোনো সুরাহা না হওয়ায় রাস্তায় নেমেছেন তারা।

খাজা/সালমান/

নকল বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি, ৪৮ লাখ টাকা জরিমানা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৬:৪২ পিএম
নকল বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি, ৪৮ লাখ টাকা জরিমানা
ছবি : সংগৃহীত

রাজধানীর কদমতলী ও কেরানীগঞ্জে নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি তৈরিসহ বিভিন্ন অভিযোগে ১১টি প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া জরিমানা দিতে ব্যর্থ হওয়ায় একটি প্রতিষ্ঠানের ১০ জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। 

বুধবার (১৫ মে) এসব তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১০-এর সহকারী পরিচালক (মিডিয়া) ও সহকারী পুলিশ সুপার এম জে সোহেল। 

তিনি জানান, গতকাল মঙ্গলবার সকাল থেকে মধ্যরাত পর্যন্ত র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০-এর সমন্বয়ে একটি আভিযানিক দল রাজধানী ঢাকার কদমতলী ও কেরানীগঞ্জ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় বিএসটিআইয়ের প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি, নকল রং উৎপাদন, মজুত ও বিক্রি করার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে মোট ৪৮ লাখ জরিমানা করেন।

এর মধ্যে প্যাটেলকো কোম্পানি লিমিটেডকে ১০ লাখ, সিরাজ ট্রেডিংকে ৩ লাখ, ইউনিলাইক প্রোডাক্টস লিমিটেড ৫ লাখ, কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৪ লাখ, ইউনাইটেড ইলেকট্রিক্যাল অ্যাকসেসরিজ ৫ লাখ, আলিফ পেইন্টস ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২ লাখ, বিআইডব্লিউ অ্যান্ড মায়ের দোয়া সোলার পাওয়ার ৩ লাখ, গৌরনদী পেইন্টস ২ লাখ, ম্যাক্স এনার্জি ইন্টারন্যাশনাল ৪ লাখ, ইভানা কেবলস ইন্ডাস্ট্রিজ ৫ লাখ ও কোয়ালিটি কেলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়।

এ ছাড়া প্যাটেলকো কোম্পানি লিমিটেডের ১০ জনকে ১০ লাখ টাকা জরিমানা করেন আদালত। জরিমানা দিতে ব্যর্থ হওয়ায় তাদের ১ মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।